আজঃ শনিবার ২৯ জানুয়ারী ২০২২
শিরোনাম

ফাইভ-জি যুগে প্রবেশ করলো বাংলাদেশ

প্রকাশিত:রবিবার ১২ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১২ ডিসেম্বর ২০২১ | ৮০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
আমাদের লক্ষ্য বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাওয়া। ফাইভ-জি কেবল উন্নত দেশগুলো চালু করছে। আমরাও সে সময়ে চালু করতে যাচ্ছি। আমরা পিছিয়ে থাকতে চাই না

ফাইভ-জি যুগে প্রবেশ করলো বাংলাদেশ। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে ২০০৮ সালের ১২ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত কর্মসূচির ধারাবাহিকতায় ফাইভজি যুগে এই পদার্পণ। ডিজিটাল বাংলাদেশ দিবসে রবিবার (১২ ডিসেম্বর) রাতে রাজধানীর রেডিসন হোটেলে নিউ ইরা উইথ ৫ জি শীর্ষক এক অনুষ্ঠানের মাধ্যমে পরীক্ষামূলকভাবে এ সেবা চালু করা হয়।

ফাইভ-জি উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। অনুষ্ঠানে ভার্চুয়ালি সংযুক্ত থেকে তিনি এই প্রযুক্তি উদ্বোধন করেন।

প্রধান অতিথির বক্তব্যে সজীব ওয়াজেদ জয় বলেন, 'আমাদের লক্ষ্য বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাওয়া। ফাইভ-জি কেবল উন্নত দেশগুলো চালু করছে। আমরাও সে সময়ে চালু করতে যাচ্ছি। আমরা পিছিয়ে থাকতে চাই না।'

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এ কে এম রহমতুল্লাহ্ এমপি। অনুষ্ঠানে আরে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. খলিলুর রহমান, বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার ও টেলিটক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার মো. সাহাব উদ্দিন।

রাষ্ট্রয়ত্ত মোবাইল ফোন অপারেটর টেলিটকের মাধ্যমে দেশে চালু হলো ফাইভ-জি। ফাইভ-জি প্রযুক্তি চালু করতে টেলিটককে সহায়তা করছে হুয়াওয়ে ও নকিয়া। সাইটগুলো যেসব এলাকায় স্থাপন করা হয়েছে- বাংলাদেশ সচিবালয়, জাতীয় সংসদ ভবন এলাকা, প্রধানমন্ত্রীর কার্যালয়, বঙ্গবন্ধু স্মৃতিসৌধ, সাভার জাতীয় স্মৃতিসৌধ ও গোপালগঞ্জের টুঙ্গিপাড়া বঙ্গবন্ধুর সমাধিস্থল।

নিউজ ট্যাগ: ফাইভ-জি

আরও খবর



বলিউড সিনেমার যৌনদৃশ্য কতটা সত্যি?

প্রকাশিত:বৃহস্পতিবার ২৭ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৭ জানুয়ারী ২০২২ | ২৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রামের মুখে ভূতের নাম! বিতর্ক থেকে শযোজন দূরে থাকতে চাওয়া শাহরুখ খান কি না মুখ খুললেন সিনেমার যৌনদৃশ্য নিয়ে।

শাহরুখ অবশ্য আগাগোড়াই বলিউডের প্রেমিক পুরুষ। রোম্যান্সের আকাশে তিনি অনায়াস জেট প্লেন ওড়ান। তবে বলিউডের রোম্যান্সের রকমসকম ইদানীং বদলেছে।

পর্দায় নায়ক নায়িকার অন্তরঙ্গদৃশ্যের শ্যুটিংয়ে আর ঝোপঝাড়ের মাথায় ফুলের অস্বাভাবিক নড়া চড়া দেখতে হয় না। শয্যাদৃশ্যগুলিও এক চাদরের নীচে পিঠ খোলা নায়ক নায়িকার শুয়ে থাকায় আটকে নেই। সর্ষে ক্ষেতে ম্যান্ডোলিন বাজানো রোম্যান্স কিং শাহরুখকেও বেশ কয়েকটি সিনেমায় খোলামেলা শয্যাদৃশ্যে অভিনয় করতে দেখা গিয়েছে।

তবে সিনেমায় যৌনদৃশ্যের শ্যুটিংয়র নেপথ্য কাহিনি নিয়ে এই প্রথম মুখ খুললেন শাহরুখ খান। একটি সাক্ষাৎকারে তাঁকে বলতে শোনা গিয়েছে রোম্যান্সের দৃশ্যে বলিউড দর্শকদের যা দেখায়, তা ডাহা মিথ্যে! শুধু তা-ই নয়, শাহরুখ বলেছেন, সেগুলো এতটাই আজগুবি যে, ২১ শতকে দাঁড়িয়ে এই সব দৃশ্য নিষিদ্ধ বলে ঘোষণা করা উচিত।

বেশ কিছু দিন আগে একটি সাক্ষাৎকারে এ নিয়ে কথা বলেছিলেন শাহরুখ। তাঁর কাছে জানতে চাওয়া হয়, পর্দায় দেখা কোন জিনিসটা সবচেয়ে অবান্তর? সঞ্চালক আসলে জানতে চেয়েছিলেন, পর্দায় দর্শকদের এমন কী দেখানো হয়, যা আসলে সম্পূর্ণ ভুল। বা সত্য নয়।

এর জবাব শাহরুখ তাঁর স্বভাবসিদ্ধ ভঙ্গিতেই একটু ঘুরিয়ে দিয়েছেন। শ্যুটিংয়ের কোনও গোপন তথ্য ফাঁস না করে শাহরুখ বলেছেন, দর্শকদের দেখা পর্দার সবচেয়ে অবান্তর বিষয় হল যৌনপ্রেমের দৃশ্যগুলি।

ওই সাক্ষাৎকারে শাহরুখ জানিয়েছেন, দর্শকরা দেখেন ভোর বেলায় এক বিছানায় নায়ক নায়িকার যখন ঘুম ভাঙছে, তাঁরা ফুলের মতো সতেজ। অথচ বাস্তবে আমাদের ততটাই এলোমেলো আর কুৎসিত দেখতে লাগে, যেমনটা ঘুম থেকে ওঠার পর আর পাঁচ জন সাধারণ মানুষকে মনে হয়।

শাহরুখ বলেছেন, ‘‘বলিউডের সিনেমায় মিলনদৃশ্যের পর নায়ক-নায়িকাদের যা যা করতে দেখা যায়, তা আরও বড় মিথ্যে কথা। ও সব কিছু হয় না। যৌন মিলনের পর মুখের উপর সূর্যের আলো! ওই রকম মুহূর্তে মুখে সূর্যের আলো পড়লে বিরক্তিকর লাগতো আমার।

ঘুম ভেঙেই নায়ক নায়িকার চুম্বনের দৃশ্য নিয়েও কথা বলেছেন শাহরুখ। তিনি বলেন, ওই দৃশ্য সবার আগে নিষিদ্ধ হওয়া উচিত। ওদের দেখে মনে হয়, ঘুম ভাঙার পর ওদের মুখ থেকে চিকেন টিক্কার গন্ধ পাওয়া যায় না! অর্থাৎ, শাহরুখ বলতে চেয়েছেন, সাধারণ মানুষের মতো ওদের মুখ থেকেও দুর্গন্ধ পাওয়া যায়।


আরও খবর
টাকা দিয়ে ভোট কিনছেন জায়েদ খান : নিপুণ

শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২




প্রতি রাতে ৬ কোটি আয় অ্যাডেলের!

প্রকাশিত:বৃহস্পতিবার ২০ জানুয়ারী ২০22 | হালনাগাদ:বৃহস্পতিবার ২০ জানুয়ারী ২০22 | ৪০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গ্র্যামি ও অস্কারজয়ী ব্রিটিশ গায়িকা অ্যাডেল। তুমুল জনপ্রিয় এই গায়িকা ছয় বছর পর ২০২১ সালে মুক্তি দিয়েছেন নিজের চতুর্থ অ্যালবাম ৩০। যা এর মধ্যেই পেয়েছে গেল বছরের সবচেয়ে বেশি বিক্রি হওয়া অ্যালবামের স্বীকৃতি। শুধু এই অ্যালবামই নয়, বিশ্বের সবচেয়ে বেশি রেকর্ড বিক্রি হওয়া শিল্পীর একজন অ্যাডেল এবার প্রতি রাতে পাঁচ লাখ পাউন্ড (প্রায় পাঁচ কোটি ৮৯ লাখ টাকা) আয়ের বন্দোবস্ত করেছেন!

২১ জানুয়ারি থেকে ১৬ এপ্রিল পর্যন্ত কয়েক দফায় যুক্তরাষ্ট্রের লাস ভেগাসের কোলোসিয়াম থিয়েটারে পারফর্ম করবেন অ্যাডেল। যেখানে টিকিট বিক্রি থেকে তাঁর এই আয় হবে। আয়োজকরা গায়িকার থাকার জন্যও বিশেষ ব্যবস্থা করেছেন। ভাড়া করা হয়েছে বিলাসবহুল রিসোর্ট। সেখানে থাকতে প্রতিদিনের খরচ ৩০ হাজার পাউন্ড (প্রায় ৩৫ লাখ টাকা)।

২০১৫ সালে তৃতীয় অ্যালবাম মুক্তির পর কয়েকটি কনসার্টে অংশ নিয়ে অনেকটা নিভৃতে চলে যান অ্যাডেল। এরপর হয় তাঁর বিচ্ছেদ। গেল বছর ১০০ পাউন্ড ওজন ঝরিয়ে চমকে দেন ভক্তদের। হালে ধনী ব্যবসায়ী রিচ পলের সঙ্গে প্রেমের গুঞ্জন শোনা যাচ্ছে। তাদের দুজনকে বেশ কয়েকটি অনুষ্ঠানেও দেখা গেছে।


আরও খবর
টাকা দিয়ে ভোট কিনছেন জায়েদ খান : নিপুণ

শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২




নারায়ণগঞ্জ সিটি নির্বাচন

ভোট নিয়ে চলছে শেষ মুহূর্তের নানা সমীকরণ

প্রকাশিত:শুক্রবার ১৪ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১৪ জানুয়ারী ২০২২ | ৪৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজ শুক্রবার (১৪ জানুয়ারি) মধ্যরাতে শেষ হচ্ছে নারায়ণগঞ্জ সিটি নির্বাচনের প্রচারণা। নির্বাচনের আর মাত্র এক দিন বাকি।  ভোট নিয়ে চলছে শেষ মুহূর্তের নানা সমীকরণ।

এদিকে, ব্যস্ত সময় কাটছে প্রার্থীদের।  শেষ মুহূর্তে অনেকের মধ্যেই উদ্বেগ-উৎকণ্ঠা আর সংশয় কেমন হবে সিটির ভোট? জয়ের জন্য প্রতিনিয়ত নিজেদের মতো করে কৌশল নিয়ে এগোচ্ছেন আওয়ামী লীগ প্রার্থী সেলিনা হায়াৎ আইভী ও স্বতন্ত্র প্রার্থী অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার।

তারা ভোটারদের মন জয়ে দিচ্ছেন নানা প্রতিশ্রুতি।  নির্বাচনে মেয়র পদে জয়-পরাজয়ে নিয়ামক বা ফ্যাক্টর কারা হবেন, তা নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন পর্যবেক্ষণ করতে ৯টি সংস্থার ৪২ পর্যবেক্ষককে অনুমতি দিয়েছে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনের জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তবে পর্যবেক্ষক হিসেবে কাজ করতে নির্বাচন পর্যবেক্ষণ নীতিমালা মানার পাশাপাশি এসব সংস্থাকে ভোট শেষ হওয়ার এক সপ্তাহের মধ্যে প্রতিবেদন দাখিলের শর্ত দিয়েছে নির্বাচন কমিশন।

প্রায় ২০ লাখ মানুষের এ সিটিতে ভোটার ৫ লাখ ১৭ হাজার ৩৫৭ জন। নারী ভোটার-২ লাখ ৫৭ হাজার ৫১৯ আর পুরুষ ভোটার-২ লাখ ৫৯ হাজার ৮৩৪ জন।

 


আরও খবর



করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি শাবনূর

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ ডিসেম্বর ২০২১ | ৫০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ঢাকাই ছবির একসময়ের জনপ্রিয় চিত্রনায়িকা শাবনূর। এ মুহূর্তে অস্ট্রেলিয়ার সিডনির একটি হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন তিনি। নিজের করোনা আক্রান্তের খবর সুদূর সিডনি থেকে বাংলাদেশের গণমাধ্যমকে জানান শাবনূর নিজেই।

বাংলাদেশ সময় সন্ধ্যায় দেশের এক গণমাধ্যমকে শাবনূর জানিয়েছেন, বুধবার সিডনির স্থানীয় সময় দুপুর ২টায় অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের ওয়েস্টমেড হাসপাতালে ভর্তি হয়েছেন তিনি। সেখানেই তার চিকিৎসা চলছে।

তিনি জানান, শারীরিক দুর্বলতা ও পিঠের ব্যথা নিয়ে হাসপাতালে চেকআপ করতে যান। বাসায় ফেরার পর হাসপাতাল থেকে ফোন করে জানানো হয় তার কোভিড-১৯ পজিটিভ শনাক্ত হয়েছে।  

শাবনূর বলেন, আমার করোনা পজিটিভ ফল আসতেই দেখি বাসার সামনে অ্যাম্বুলেন্স হাজির। এত দ্রুত সেবা পাব, কল্পনাও করিনি। হাসপাতাল কর্তৃপক্ষ আমাকে এখন অবজারভেশনে রেখেছে। নানা ধরনের টেস্ট করিয়েছে। শ্বাসকষ্টের পাশাপাশি খুসখুসে কাশি আছে। মাথাব্যথা, বুকব্যথা ও খাওয়ার অরুচি আছে। সবার কাছে সুস্থতার জন্য দোয়া চাইছি।


আরও খবর
টাকা দিয়ে ভোট কিনছেন জায়েদ খান : নিপুণ

শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২




হেরোইন-ফেনসিডিলসহ রাজধানীতে আটক ৭৪

প্রকাশিত:বৃহস্পতিবার ২৭ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৭ জানুয়ারী ২০২২ | ২১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

হেরোইন-ফেনসিডিল এবং অন্যান্য মাদকদ্রব্যসহ ৭৪ জনকে গ্রেফতার করা হয়েছে। মাদক সেবন ও বেচাকেনায় জড়িত থাকার অভিযোগে তাদেরকে রাজধানীর বিভিন্ন স্থান থেকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

বুধবার ভোর ৬ টা থেকে বৃহস্পতিবার ভোর ৬ টা পর্যন্ত অভিযান চালিয়ে তাদেরকে গ্রেফতার করা হয়।

এ সময় তাদের কাছ থেকে যেসব মাদকদ্রব্য জব্দ করা হয়েছে তার মধ্যে রয়েছে ৪২৩ গ্রাম ১২০ পুরিয়া হেরোইন, ৬৬০৫ পিস ইয়াবা বড়ি, ৭০ কেজি ৭১০ গ্রাম গাঁজা ও ১০ বোতল ফেনসিডিল। তাদের বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ৫৫টি মামলা দায়ের হয়েছে।


আরও খবর
রাজধানীতে মাদকসহ গ্রেফতার ৫৯

শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২