আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম
বায়ুদূষণে শীর্ষে চিয়াং মাই, ১৮০ স্কোর নিয়ে ঢাকা তৃতীয় মুক্তিপণে সন্তুষ্ট জলদস্যুরা, কততে নির্ধারিত হল জিম্মি জাহাজ ও ২৩ নাবিকের জীবন? সেতু থেকে খাদে পড়ে ৪৫ বাসযাত্রীর মৃত্যু, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু ‘নির্বাচনে খরচ ১ কোটি ২৬ লাখ, যেভাবেই হোক তুলবো’ সপ্তাহের ব্যবধানে ৫৩ কোটি ডলার রিজার্ভ কমল চট্টগ্রামে আর্টিকেল ১৯ এর দিনব্যপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত চার বছরে মাধ্যমিকে শিক্ষার্থী কমেছে ১০ লাখ কংগ্রেস থেকে শিবসেনায় যোগ দিলেন গোবিন্দ পরিবেশ দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির প্রধানমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

ফাইনালের লক্ষ্যে মুখোমুখি লড়াইয়ে মুম্বাই-গুজরাট

প্রকাশিত:শুক্রবার ২৬ মে ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৬ মে ২০২৩ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

দেখতে দেখতে শেষের পথে আইপিএলের ১৬তম আসর। আর মাত্র দুই ম্যাচের অপেক্ষা। আসরের দ্বিতীয় কোয়ালিফায়ারে মুখোমুখি লড়াইয়ে নামছে গুজরাট টাইটান্স ও মুম্বাই ইন্ডিয়ান্স। আজ (শুক্রবার) রাত ৮টায় আহমেদাবাদের নরেন্দ্র মোদিস্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হবে।

লিগ পর্বে শীর্ষে থেকে শেষ করা বর্তমান চ্যাম্পিয়ন গুজরাট প্রথম কোয়ালিফায়ারে চেন্নাই সুপার কিংসের কাছে হেরে গেছে। অন্যদিকে, এলিমিনেটরে লখনৌ সুপার জায়ান্টসকে হারিয়েছে ফাইনালের আশা বাঁচিয়ে রেখেছেন রোহিত শর্মারা। প্রথম দুটিম্যাচ হেরে অভিযান শুরু করা মুম্বাই টুর্নামেন্টের মাঝামাঝি পর্যায় থেকে ছন্দ ফিরে পেয়েছে।

আরও পড়ুন<< হতাশায় ভেঙে বিধ্বস্ত মোহাম্মদ সালাহ

ফাইনালে যাবে কে?

আইপওএলের ইতিহাসে সর্বোচ্চ পাঁচবার শিরোপাজয়ী দল মুম্বাই। অন্যদিকে গেল আসরে প্রথমবার খেলতে নেমেই শিরোপারস্বাদ পেয়েছে গুজরাট। আজকের ম্যাচে দুদলকেই চিন্তায় রাখতে পারে ব্যাটিং। গোটা আইপিএলে নিজে সেরা ছন্দে নেই রোহিত।আরেক ওপেনিং ব্যাটার ঈশান কিশনও নিয়মিত রান পাচ্ছেন না। ক্যামেরন গ্রিন, তিলক বর্মাদের ওপর অনেকটাই নির্ভর করছেমুম্বাইয়ের ইনিংস।

আরও পড়ুন<< জাপানকে বিদায় বলেছেন ইনিয়েস্তা

অন্যদিকে, চলতি আইপিএল স্বপ্নের মতো কাটাচ্ছেন গুজরাটের শুভমান গিল। আর ৯ রান করলেই তিনি আইপিএলের কমলাটুপি জয়ের দৌড়ে শীর্ষে চলে আসবেন। যদিও আর এক ওপেনার ঋদ্ধিমান সাহার ব্যাটে নিয়মিত রান আসছে না। অধিনায়কহার্দিকও ব্যাট হাতে সেরা ছন্দে নেই। লোয়ার মিডল অর্ডারে নেমে দলের ইনিংস টানছেন আফগানিস্তানের অধিনায়ক রশিদখান।

আরও পড়ুন<< এশিয়া কাপের চূড়ান্ত সিদ্ধান্ত ২৮ মে

শুক্রবারের ম্যাচে মূল লড়াই হতে পারে মুম্বাইয়ের মিডল অর্ডারের সঙ্গে গুজরাটের বোলিংয়ের। রশিদ ছাড়াও শামি, নুরআহমেদ, মোহিত শর্মারা ভাল ছন্দে রয়েছেন। শামি এবং রশিদ দুজনেই আইপিএলের বেগুনি টুপির লড়াইয়ে আছেন।

আরও পড়ুন<< পাকিস্তানের হাইব্রিড মডেলে রাজি ভারত

মুম্বাইকে ভরসা দিচ্ছেন আকাশ মাধোয়াল। লখনৌয়ের বিরুদ্ধে ৫ রানে ৫ উইকেট তুলে নিয়ে পাঁচ বারের আইপিএলচ্যাম্পিয়নদের ভরসা দিয়েছেন তিনি। বুধবারের ছন্দ শুক্রবারও আকাশ ধরে রাখতে পারলে সমস্যায় পড়তে পারেন গুজরাটেরব্যাটাররা। গ্রিন, পীযূষ চাওলারাও রয়েছেন মুম্বাইয়ের বোলিং আক্রমণের ধার বাড়ানোর জন্য।


আরও খবর
ডি মারিয়াকে হত্যার হুমকিদাতা গ্রেফতার

বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪




ময়মনসিংহে ২৭ ও কুমিল্লায় ২৫ শতাংশ ভোট পড়েছে: ইসি

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৯ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

কুমিল্লা ও ময়মনসিংহ সিটি কর্পোরেশন নির্বাচনে ভোটগ্রহণ চলছে। শনিবার (৯ মার্চ) দুপুর ১২টা পর্যন্ত ময়মনসিংহ সিটিতে ২৭ শতাংশ ও কুমিল্লা সিটিতে ২৫ শতাংশ ভোট পড়েছে। এ তথ্য গণমাধ্যমকে নিশ্চিত করেন নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

তিনি বলেন, সকাল থেকে স্থানীয় সরকারের ২৩১ নির্বাচন সুষ্ঠুভাবে হচ্ছে। সকালে কুমিল্লা সিটি নির্বাচনের একটি কেন্দ্রে বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে। পরিস্থিতি আইন-শৃঙ্খলা বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে।

অতিরিক্ত সচিব বলেন, দুই সিটির নির্বাচনে এখন পর্যন্ত সুষ্ঠু ভোট হচ্ছে। এখন পর্যন্ত কুমিল্লা সিটি মেয়র পদে উপ-নির্বাচনে ২৫ শতাংশ ভোট পড়েছে। আর ময়মনসিংহ সিটিতে ভোট পড়েছে ২৭ শতাংশ।

কুমিল্লা সংঘর্ষ নিয়ে রিটার্নিং অফিসার মো. ফরহাদ হোসেন বলেন, ১৯ নম্বর ওয়ার্ডের ৭৪, ৭৫ ও ৭৬ নম্বর কেন্দ্র তিনটি পাশাপাশি। গুলি বিনিময়ের ঘটনা ঘটেছে, এতে আহত হয়েছেন ২ জন। তবে এ ঘটনা কেন্দ্রের বাইরে।

ভোটের কার্যক্রম সচল রয়েছে জানিয়ে তিনি বলেন, ঘটনাস্থলে নির্বাচন কর্মকর্তা ও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট রয়েছেন। এ ছাড়া ২০-২২ নম্বর কেন্দ্রের বাইরে একজনকে ছুরিকাহত করা হয়েছে বলেও জানান রিটার্নিং কর্মকর্তা। কেন্দ্রের ভেতরে কোথাও ঝামেলা হয়নি। আইন-শৃঙ্খলা বাহিনী তৎপর রয়েছে।


আরও খবর



যৌন হয়রানির দায়ে নজরুল বিশ্ববিদ্যালয়ে দুই শিক্ষক বহিষ্কার

প্রকাশিত:শুক্রবার ১৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৫ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
ময়মনসিংহ প্রতিনিধি

Image

কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত ৮৪তম সিন্ডিকেট সভায় যৌন হয়রানির অভিযোগে অভিযুক্ত মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক সহকারী অধ্যাপক সাজন সাহাকে চূড়ান্ত বরখাস্ত ও সাবেক বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক রেজুয়ান আহমেদ শুভ্রকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

বৃহস্পতিবার (১৪ মার্চ) অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ৮৪তম সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। পরে বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবির স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। সেখানে আরো উল্লেখ করা হয়, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কর্তৃক উচ্চক্ষমতাসম্পন্ন তদন্ত কমিটির কার্যক্রম অব্যাহত থাকবে।

উল্লেখ্য, গত ৩ মার্চ সাজন সাহার অনৈতিক প্রস্তাবের বিরুদ্ধে মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের নারী শিক্ষার্থী সৈয়দা সনজানা আহসান ছোঁয়া যৌন হয়রানির লিখিত অভিযোগ করেন। এরপর পরই আন্দোলনে ফুঁসে ওঠে পুরো বিশ্ববিদ্যালয়। গতকাল ১৩ মার্চ অভিযুক্ত দুই শিক্ষককে বাধ্যতামূলক ছুটি প্রদান করা হলে বিক্ষুব্ধ আন্দোলনকারী শিক্ষার্থীরা বিকাল চার টায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক প্রায় ঘণ্টাব্যাপী অবরোধ করে রাখে। পরে সেখানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য উপস্থিত হয়ে তাদের বিচারের আশ্বাস দিয়ে বিশ্ববিদ্যালয়ে ফেরত নিয়ে আসেন।

যৌন হয়রানির ঘটনা সামনে আসার পর থেকে অভিযুক্ত দুই শিক্ষককে বহিষ্কার করতে টানা ১৪ দিন ধরে আন্দোলন করে আসছে মানব সম্পদ ব্যাবস্থাপনা বিভাগের শিক্ষার্থীরা।

বিভিন্ন সময়ে আন্দোলনের অংশ হিসেবে একাধিকবার প্রশাসনিক ভবনে তালা, মিছিল, মোমবাতি প্রজ্জ্বলন, সব অনুষদে তালা এমনকি ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে আন্দোলনকারী শিক্ষার্থীরা।

উল্লেখ্য, যৌন হয়রানির অভিযোগ তদন্তে ৬ মার্চ বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. আতাউর রহমানকে আহ্বায়ক করে ৩ সদস্য বিশিষ্ট উচ্চ ক্ষমতা সম্পন্ন তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।


আরও খবর



পাকিস্তানে কয়লাখনিতে ভয়াবহ বিস্ফোরণ, নিহত ১২

প্রকাশিত:বুধবার ২০ মার্চ ২০24 | হালনাগাদ:বুধবার ২০ মার্চ ২০24 | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

পাকিস্তানের একটি কয়লাখনিতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। দেশটির বেলুচিস্তান প্রদেশের হারনাই জেলায় বুধবারের (২০ মার্চ) ওই ঘটনায় ১২ জন খনি শ্রমিক নিহত হয়েছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ। আট জনকে জীবিত উদ্ধার করা হয়েছে।

খনি পরিদর্শক আব্দুল রশিদ জানিয়েছেন, ধ্বংসস্তূপের নিচে আটকা পড়া সব মরদেহ উদ্ধার করা হয়েছে। মিথেন গ্যাসের কারণে খনিতে বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে প্রাথমিকভাবে জানা গেছে। তদন্তকারীরা এখনও বিস্ফোরণের কারণ নির্ধারণে কাজ করছেন।

খনি দুর্ঘটনায় নিহতদের প্রতি সমবেদনা জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।


আরও খবর



কালো জাদু আর বশীকরণ বিদ্যা নিয়ে ‘শয়তান’

প্রকাশিত:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

বাড়িতে আচমকা হাজির অজ্ঞাত পরিচয়ের একজন।সাহায্য চাইতে আসা সেই আগন্তুক যদি আপনার গোটা জীবনটাই ছারখার করে দেয় তখন কেমন হবে? এমনই এক অসহায় পরিবারের গল্প নিয়ে নির্মিত হয়েছে বলিউডের নতুন সিনেমা শয়তান। কালো জাদু আর বশীকরণ বিদ্যা নিয়ে তৈরি শয়তান সিনেমার রোমহর্ষক ট্রেলার প্রকাশ হয়েছে সম্প্রতি।হাড় হিম করা এই ট্রেলার মুক্তির সঙ্গে সঙ্গে নেট দুনিয়ায় ছড়িয়ে পড়েছে।

বিকাশ বহেল পরিচালিত এ সাইকোলজিক্যাল থ্রিলারধর্মী ছবিতে অজয় ছাড়া আছেন আর মাধবন, জ্যোতিকা, জানকি বোধিওয়ালা প্রমুখ। প্রকাশ হওয়া সিনেমার ট্রেলারের শুরুতে দেখা যায় কাঁপা গলায় পুলিশকে ফোন করে জ্যোতিকা বলছেন, ওই লোকটা আমার মেয়েকে মেরে ফেলবে, জানি না হঠাৎ করে আমাদের বাড়িতে ঢুকে সে কী করে দিয়েছে আমার মেয়ের ওপর। এরপর ফ্ল্যাশব্যাক। পুলের সামনে কবীর [অজয়] ও তাঁর স্ত্রী।

মাধবন জানান, তাঁর ফোনের ব্যাটারি ফুরিয়েছে। ১৫ মিনিটে চার্জ দিয়েই চলে যাবেন তিনি। কিন্তু সময় পেরোলেও ড্রয়িং রুম থেকে ওঠার নাম নেই সেই আগন্তুকের। কবীরের স্ত্রী লোকটাকে চলে যেতে বলে।কবীরও তাঁকে বাড়ি ছাড়তে বলে।কিন্তু তিনি সরাসরি জানায়, আমি যাব না।  এরপরই দেখা যায়, নিজের বাবার বিরুদ্ধে চলে গিয়েছে কন্যা জাহ্নবী। মাধবনের হাতের কাঠপুতলি হয়ে কখনও এক বাক্স চা পাতা খাচ্ছে, কখনও নিজের গালে চড় মারছে, কখনও নিজের মা-বাবাকে আক্রমণ করছে। এমন ঘটনা দেখে কবীর জানতে চায়, আমার মেয়ের সঙ্গে কী করেছ? জবাব আসে, বশীকরণ

বলতে শোনা যায়, বলা হয় যে এই গোটা দুনিয়া কানে শুনতে পায় না। কিন্তু সবাই আমার কথাই শোনে। কালের থেকেও কালা আমি। নরকের পেয়ালা আমি। অভিশাপ আমি, ওষুধও আমি, বহু বছর ধরে সব দেখছি আমি। আমি রাত, আমি সন্ধ্যা, আমি গোটা কায়নাত। আমি তৈরি করি, আমি ধ্বংসকরি। তাই সাবধান। সবাই বলে আমি কাউকে ছাড়ি না। এটার একটা খেলা আছে, খেলতে চাও? এটার একটাই নিয়ম। আমি যাই বলিনা কেন সেটার প্রলোভনে পা দেবে না। আমি আপনার মেয়েকে নিয়ে যেতে চাই, তবে আপনার আশীর্বাদের সঙ্গে।


আরও খবর



অর্থনীতি যেখানে থাকার দরকার সেখানে আছে: অর্থমন্ত্রী

প্রকাশিত:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
দিনাজপুর প্রতিনিধি

Image

সরকারের পদক্ষেপের কারণে দেশের অর্থনীতি ঠিক আছে দাবি করে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, অর্থনীতি যেখানে থাকার দরকার সেখানে আছে। বর্তমান সরকার অনেক পদক্ষেপ নিয়েছে। ভারতের সঙ্গে লেনদেনে মাল্টিকারেন্সি চালু করেছি। ভারতের সঙ্গে রুপি, ডলার ও টাকার পাশাপাশি সব ধরনের লেনদেন করতে পারছি। আমরা অন্যান্য দেশের সঙ্গে মাল্টিকারেন্সি চালুর পদক্ষেপ গ্রহণ করতে যাচ্ছি। কিন্তু আমাদের প্রতিপক্ষ স্বাধীনতা বিরোধীরা সব সময় দেশের বিরুদ্ধে গুজব ছড়াচ্ছে। তারা তো কিছুই করতে পারে না।

আজ শুক্রবার (৮ মার্চ) বিকেলে চিরিরবন্দর সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে এক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

দিনাজপুর-৪ (চিরিরবন্দরখানসামা) আসনে সংসদ সদস্য আবুল হাসান মাহমুদ আলী নতুন মন্ত্রীসভায় অর্থমন্ত্রীর দায়িত্ব পাওয়ায় চিরিরবন্দর উপজেলা এই সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করে।

তিনি আরও বলেন, বেগম খালেদা জিয়া বাংলাদেশের প্রধানমন্ত্রী ছিলেন। আওয়ামী লীগ সরকার যখন পদ্মা সেতু বানাচ্ছিল তখন তিনি দেশের মানুষকে পদ্মা সেতুকে না উঠার জন্য বলেছিলেন। পদ্মা সেতু নাকি ভেঙে পড়বে। তাদের কথায় কেউ বিশ্বাস করবেন না। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম দেশের উন্নয়ন চোখে দেখা পায় না। তাকে চোখের ডাক্তার দেখাতে হবে। দামি চমশা কিনে দিতে হবে। তাহলে সব কিছু দেখতে পারবেন।

উপজেলা আওয়ামী লীগের সভাপতি সুনীল কুমার সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা ডাঃ আমজাদ হোসেন, জেলা আওয়ামী লীগের শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক শেখ রফিকুল ইসলাম, খানসামা উপজেলা পরিষদের চেয়ারম্যান সফিউল আযম চৌধুরী লায়ন, দিনাজপুর এম. আব্দুর রহিম মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ ডা. মোমিনুল ইসলাম প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক আব্দুল আলীম সরকার।


আরও খবর
দেশে এলো এক হাজার টন আলু

বুধবার ২৭ মার্চ ২০২৪