আজঃ বুধবার ২৫ মে ২০২২
শিরোনাম

এভারেস্ট জয় করলেন বাংলাদেশি বংশোদ্ভূত আকি রহমান

প্রকাশিত:শুক্রবার ১৩ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১৩ মে ২০২২ | ৪০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পৃথিবীর সর্বোচ্চ পর্বত শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক আখলাকুর রহমান ওরফে আকি রহমান।

পবিত্র রমজান মাসে ৪১ বছর বয়সি আকি এভারেস্ট জয়ের যাত্রা শুরু করেন। আখলাকুর রহমান আকিই প্রথম ব্রিটিশ মুসলিম হিসেবে এভারেস্ট জয়ের অধিকারী।

আকি রহমানের খালাতো ভাই শামীনুর রহমান সিলেট থেকে টেলিফোনে যুগান্তরকে জানান, শুক্রবার (১৩ মে) সকালে আকি রহমান এভারেস্টের চূড়ায় ওঠেন। নেপাল থেকে শেরপারা তাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

শামীনুর আরও বলেন, আকির সঙ্গে তাদের এখনও যোগাযোগ হয়নি । তিনি নিচে নামার পর নেটওয়ার্কের মধ্যে এলে তার এভারেস্ট চূড়ায় আরোহনের ছবি পাওয়া যাবে। এভারেস্টজয়ী আকি নেপাল থেকে লন্ডন যাবেন।


আরও খবর



ঘূর্ণিঝড় আসানি: সমুদ্রবন্দরে ২ নম্বর হুঁশিয়ারি সংকেত

প্রকাশিত:রবিবার ০৮ মে ২০২২ | হালনাগাদ:রবিবার ০৮ মে ২০২২ | ২৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগর এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় আসানি রূপ নিয়েছে। এ কারণে সমুদ্রবন্দরগুলোতে ১ নম্বর স্থানীয় সতর্কসংকেতের পরিবর্তে ২ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত জারি করা হয়েছে। রোববার (০৮ মে) বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে ঘূর্ণিঝড় আসানি-তে পরিণত হয়ে একই এলাকায় অবস্থান করছিল। এটি রোববার সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে এক হাজার ২৫৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে এক হাজার ১৭৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে এক হাজার ২৫০ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে এক হাজার ২০৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। এটি আরও ঘনীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

আরও বলা হয়েছে, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা দমকা বা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর বিক্ষুব্ধ রয়েছে। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১ নম্বর স্থানীয় সতর্কসংকেতের পরিবর্তে ২ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।


আরও খবর



পারস্য উপসাগরে 'শান্তির শহর বাংলাদেশ'

প্রকাশিত:রবিবার ০৮ মে ২০২২ | হালনাগাদ:রবিবার ০৮ মে ২০২২ | ৩৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশের নামে বিভিন্ন সময় বিভিন্ন দেশের নানা স্থানের নামকরণের খবর শোনা যায়। কোনো সন্দেহ নেই যে এটা বাংলাদেশিদের জন্য গর্বের। এবার বাংলাদেশ নামে একটি দ্বীপ গড়ে তোলার খবর পাওয়া গেছে। পারস্য উপসাগরে এটি নির্মাণ করছে সংযুক্ত আরব আমিরাত। বাংলাদেশ নামের এই দ্বীপকে বলা হচ্ছে 'বাংলাদেশ সিটি অব পিস' বা শান্তির শহর বাংলাদেশ। তবে খুব তাড়াতাড়ি এই দ্বীপে বসবাস কিংবা ভ্রমণের সুযোগ পাচ্ছেন না কেউ। আগ্রহীদের পুরো নির্মাণকাজ শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।

জানা গেছে, মূলত দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের চিন্তাপ্রসূত প্রকল্প এটি। তার পরিকল্পনা অনুযায়ী বিশ্ব মানচিত্রের আদলে 'দ্য ওয়ার্ল্ড আইল্যান্ডস' নামের এই দ্বীপপুঞ্জ নির্মাণ শুরু করে দুবাই। ২০০৩ সালে নির্মাণ শুরু হয় ছোট ছোট কৃত্রিম দ্বীপের। একশ মিটার গড় দূরত্বের দ্বীপগুলোর আয়তন ১.৪ থেকে ৪.২ হেক্টর পর্যন্ত। ডিম্বাকৃতির দ্বীপপুঞ্জের দৈর্ঘ্য ৯ কিলোমিটার ও ৬ কিলোমিটার প্রস্থ।

এই দ্বীপপুঞ্জ ইউরোপ, আফ্রিকা, এশিয়া, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, অ্যান্টার্কটিকা এবং ওশেনিয়া মহাদেশের প্রতিনিধিত্ব করে সাতটি দ্বীপ নিয়ে গঠিত। দ্বীপগুলোর নামকরণ করা হয়েছে বিভিন্ন দেশ ও সেসব দেশের ল্যান্ডমার্ক বা অঞ্চলের নামানুসারে। যেমন- ফ্রান্স, ক্যালিফোর্নিয়া, মাউন্ট এভারেস্ট, অস্ট্রেলিয়া, নিউ মেক্সিকো, উর্নাভিক, বুয়েনেস আইরেস, নিউইয়র্ক, মেক্সিকো, সেন্ট পিটার্সবার্গ বা ইন্ডিয়া নামে।

ব্যয়বহুল প্রকল্পটি সংযুক্ত আরব আমিরাতের দুবাই উপকূলে অবস্থিত। এটি মূলত দুবাইয়ের অগভীর উপকূলীয় জলাশয় থেকে জলাবদ্ধ বালুর সমন্বয়ে গঠিত। প্রায় দুই দশক আগে কাজ শুরু হলেও ২০০৭-২০০৮ সালে বৈশ্বিক আর্থিক সংকটের কারণে এর উন্নয়ন স্থগিত হয়ে যায়। ২০০৮ সাল পর্যন্ত ৬০% দ্বীপ বেসরকারি ঠিকাদারদের কাছে বিক্রি করা হয়। তবে বেশিরভাগ দ্বীপের উন্নয়ন এখনও শুরু হয়নি। ২০১২ সাল পর্যন্ত মাত্র লেবানন দ্বীপটি উন্নত হয়েছিল এবং এটিই একমাত্র দ্বীপ এখন পর্যন্ত বাণিজ্যিকভাবে যার উন্নয়ন হয়েছে।

ব্যক্তিগত ও করপোরেট ইভেন্ট এবং পাবলিক পার্টির জন্য সেটিকে ব্যবহার করা হচ্ছে। ২০১৩ সালের শেষের দিকে আরও দুটি দ্বীপের উন্নয়ন করা হয়েছে। ২০১৪ সালের জানুয়ারিতে ক্লেইন্ডিয়েনস্ট গ্রুপ 'দ্য হার্ট অব ইউরোপ' প্রকল্প চালু করার ঘোষণা দেয়। এই সিরিজের দ্বীপগুলোর মধ্যে ইউরোপ, সুইডেন এবং জার্মানির উন্নয়নের কাজ করবে ক্লেইন্ডিয়েনস্ট গ্রুপ।

২০২০ সালের জুনে হার্ট অব ইউরোপ প্রকল্পের অংশ হিসেবে রেইনিং স্ট্রিট নামে একটি রাস্তা তৈরি করা হচ্ছে, যেখানে তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করলেই কৃত্রিম বৃষ্টিপাত তৈরির পরিকল্পনা রয়েছে।

নিউজ ট্যাগ: পারস্য উপসাগর

আরও খবর



গেইলকে টপকে ওয়ার্নারের বিশ্বরেকর্ড

প্রকাশিত:শনিবার ০৭ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ০৭ মে ২০২২ | ৩৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

টি-টোয়েন্টি ফরম্যাটে সবচেয়ে বেশি হাফসেঞ্চুরির মালিক হলেন ওয়ার্নার। তিনি মোট ৮৯টি অর্ধশতরান করেছেন। যা টি-টোয়েন্টির ইতিহাসে সর্বোচ্চ অর্ধশতরান। এর আগে এই রেকর্ডের মালিক ছিলেন ইউনিভার্স বস ক্রিস গেইল। তার মোট ৮৮টি হাফসেঞ্চুরি ছিল। সেই নজির ভেঙে দিলেন ওয়ার্নার। এই তালিকায় তিনে রয়েছেন বিরাট কোহলি (৭৭টি হাফসেঞ্চুরি)।

এমনিতেই এই আসরে স্বপ্নের ফর্মে রয়েছেন ওয়ার্নার। ব্যাট হাতে গড়ে চলেছেন একের পর এক নজির। কিন্তু বৃহস্পতিবার নিজের সাবেক দল সানরাইজার্সের বিপক্ষে খেললেন ৫৮ বলে ৯২ রানের অসাধারণ একটি ইনিংস। সেই সঙ্গেই গড়ে ফেলেন বিশ্বরেকর্ড। ম্যাচটিতে ওয়ার্নার বাউন্ডারি মারেন ১২টি এবং ছক্কা মারেন ৩টি। ৩ উইকেট হারিয়ে দিল্লির সংগ্রহ ছিল ২০৭ রান। জবাবে হায়দরাবাদ ৮ উইকেটে ১৮৬ রানে থেমে যায় এবং হেরে যায় ২১ রানের ব্যবধানে।

প্রসঙ্গত ডেভিড ওয়ার্নারের নেতৃত্বেই সানরাইজার্স হায়দরাবাদ ২০১৬ সালে আইপিএল চ্যাম্পিয়ন হয়েছিল। গত বছর আইপিএলের প্রথম পর্বে ওয়ার্নারকে নেতৃত্ব হারাতে হয়। তার পর তাকে প্রথম একাদশ থেকেও বাদ দেওয়া হয়। সেই অপমানের জবাবটা এবার ব্যাট হাতেই দিচ্ছেন ওয়ার্নার।

টি-টোয়েন্টির ইতিহাসে সর্বোচ্চ অর্ধশতরান:

১) ডেভিড ওয়ার্নার- ৮৯টি হাফ সেঞ্চুরি

২) ক্রিস গেইল- ৮ ৮টি হাফ সেঞ্চুরি

৩) বিরাট কোহলি- ৭৭টি হাফ সেঞ্চুরি

৪) অ্যারন ফিঞ্চ- ৭০টি হাফ সেঞ্চুরি

৫) রোহিত শর্মা- ৬৯টি হাফ সেঞ্চুরি

নিউজ ট্যাগ: ডেভিড ওয়ার্নার

আরও খবর



শনিবারেও দেওয়া যাবে ডিএনসিসির কর

প্রকাশিত:শনিবার ০৭ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ০৭ মে ২০২২ | ৩৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে আগামী জুন মাস পর্যন্ত সাপ্তাহিক ছুটির দিন শনিবারেও কর আদায় করবে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

শনিবার (৭ মে) ঢাকা উত্তর সিটি করপোরেশন সূত্রে এ তথ্য জানা গেছে। এর আগে অবশ্য বিষয়টি নিয়ে অফিস আদেশ জারি করেছেন ডিএনসিসির সচিব মোহম্মাদ মাসুদ আলম ছিদ্দিক।

অফিস আদেশের কথা উল্লেখ করে সচিব মাসুদ আলম ছিদ্দিক জানান, করদাতারা তাদের হোল্ডিং ট্যাক্স ও অন্যান্য কর নিয়মিত কার্যদিবসের পাশাপাশি সাপ্তাহিক সরকারি ছুটির দিন শনিবারেও সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত দিতে পারবেন। এজন্য ডিএনসিসির ১০টি আঞ্চলিক কার্যালয়ে এই বিভাগ শনিবারেও খোলা থাকবে।

প্রসঙ্গত, আগামী জুন মাসের ৩০ তারিখ পর্যন্ত ডিএনসিসির বাসিন্দারা হোল্ডিং ট্যাক্স, ট্রেড লাইসেন্স ইস্যু, নবায়ন ফি, ডিএনসিসির মালিকানাধীন মার্কেটের দোকান ভাড়া ইত্যাদি বিষয়গুলোর জন্য ডিএনসিসির ১০টি অঞ্চলের আঞ্চলিক কার্যালয়ের রাজস্ব বিভাগ সাপ্তাহিক ছুটির দিন প্রতি শনিবার সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত খোলা থাকবে। পাশাপাশি ডিএনসিসির প্রধান রাজস্ব কর্মকর্তার কার্যালয়ে অবস্থিত বাজার শাখাও খোলা থাকবে।

নিউজ ট্যাগ: ডিএনসিসি আয়কর

আরও খবর



প্রেসিডেন্টের মৃত্যুতে আমিরাতে ৪০ দিনের শোক ঘোষণা

প্রকাশিত:শুক্রবার ১৩ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১৩ মে ২০২২ | ৫০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট ও আবুধাবির শাসক শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃত্যুতে দেশটিতে ৪০ দিনের শোক ঘোষণা করা হয়েছে। আজ থেকে পতাকা অর্ধনমিত রেখে এই শোক পালন করা হবে।

সেইসঙ্গে শনিবার থেকে দেশটির সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান তিন কার্যদিবস বন্ধ থাকবে। আমিরাতের প্রেসিডেনশিয়াল অ্যাফেয়ার্স মন্ত্রণালয় এই ঘোষণা দিয়েছে।

আমিরারের রাষ্ট্রীয় সংবাদ সংস্থার (ওয়াম) বরাতে এই খবর দিয়েছে আরব নিউজ ও খালিজ টাইমস।

আজ শুক্রবার ৭৩ বছর বয়সে মারা যান সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট ও আবুধাবির শাসক শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান।


আরও খবর