আজঃ শনিবার ২৯ জানুয়ারী ২০২২
শিরোনাম

এসএসসির ফল প্রকাশ করলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ ডিসেম্বর ২০২১ | ৫৩৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

এসএসসি ও সমমানের পরীক্ষার ফল ঘোষণার কার্যক্রম উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) রাজধানীর গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি এ ফল ঘোষণার কার্যক্রম উদ্বোধন করেন।

এ সময় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শিক্ষামন্ত্রী দীপু মনিসহ বিভিন্ন বোর্ডের চেয়ারম্যান ও সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। এর আগে প্রধানমন্ত্রীর পক্ষে শিক্ষামন্ত্রী দীপু মনির হাতে ২০২১ সালের এসএইচসি ও সমমানের পরীক্ষার ফলাফল তুলে দেন শিক্ষা বোর্ড চেয়ারম্যানেরা।

প্রসঙ্গত, গত ১৪ নভেম্বর সারাদেশে একযোগে এ পাবলিক পরীক্ষা শুরু হয়। করোনা পরিস্থিতিতে দীর্ঘদিন শ্রেণি পাঠদান না হওয়ায় সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হয় এ পরীক্ষা। একজন শিক্ষার্থী নৈর্বাচনিক তিনটি বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করে। আবশ্যিক বিষয়ে এ বছর পরীক্ষা হয়নি।

নিউজ ট্যাগ: এসএসসি

আরও খবর



চোট পেয়ে মাহমুদুলের হাতে তিন সেলাই

প্রকাশিত:মঙ্গলবার ০৪ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৪ জানুয়ারী ২০২২ | ৪৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সব ঠিক থাকলে প্রথমবারের মতো নিউজিল্যান্ডের মাটিতে জয় এবং সেটিও আবার টেস্ট ম্যাচ। এমন একটা ক্ষণে ড্রেসিংরুমে বসে খেলা দেখতে হবে মাহমুদুল হাসান জয়কে।

মাউন্ট মঙ্গানুইতে চতুর্থ দিনের খেলা শুরুর আগে ফিল্ডিং অনুশীলন করতে গিয়ে ডান হাতের আঙুলে চোট পান জয়। এরপর তিনটি সেলাই লেগেছে তার হাতে। যে কারণে অন্তত ৭ থেকে ১০ দিন থাকতে হবে মাঠের বাইরে।

জয়ের চোটের খবর নিশ্চিত করেছেন দলের সঙ্গে থাকা ফিজিও বায়েজিদ ইসলাম। এখন প্রথম টেস্টে তো মাঠে নামতে পারবেনই না সঙ্গে ৯ জানুয়ারি থেকে অনুষ্ঠেয় শেষ টেস্টেও পাওয়া হবে না তাকে।

বিসিবির দেয়া বিবৃতিতে বায়েজিদ ইসলাম বলেছেন, মাহমুদুল হাসান আজ ফিল্ডিং অনুশীলনের সময় ডান হাতে চোট পেয়েছেন। এখানে যে চিকিৎসক ছিলেন, তিনি এরই মধ্যে সেলাই করে দিয়েছিলেন। তিনটা সেলাই পড়েছে। তাঁকে এখন ৭-১০ দিনের পর্যবেক্ষণে থাকতে হবে। যা যা চিকিৎসা দরকার, সেগুলো দিয়ে দেওয়া হয়েছে।

প্রথম ইনিংসে মাহমুদুলের ধৈর্যশীল ব্যাটিংয়ে দারুণ শুরু এনে দেয় বাংলাদেশ দলোকে। ৩৪.২১ স্ট্রাইক রেটে তার ৭৮ রানের দুর্দান্ত ইনিংস খেলতে লাগে ২২৮ বল। টিকে ছিল ২৯২ মিনিট।


আরও খবর
সাড়ে ৩ বছর নিষিদ্ধ ব্রেন্ডন টেলর

শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২




আজ আপনার জন্মদিন হলে

প্রকাশিত:সোমবার ০৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ০৩ জানুয়ারী ২০২২ | ৫২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজ আপনার জন্মদিন হলে পাশ্চাত্য জ্যোতিষে আপনি মকর রাশির জাতক/জাতিকা। আপনার জন্মসংখ্যা : ৩। আপনার ওপর প্রভাবকারী গ্রহ : শনি ও বৃহস্পতি। আপনার শুভ সংখ্যা : ৩ ও ৮। শুভ বার : শনি ও বৃহস্পতি। শুভ রত্ন : নীলা ও পোখরাজ।

মেষ (২১ মার্চ-২০ এপ্রিল)

কোনো আশা পূরণ হতে পারে। সামাজিক অগ্রগতি অব্যাহত থাকতে পারে। কাজকর্মে ভাগ্যের আনুকূল্য পেতে পারেন। উচ্চ শিক্ষার্থীদের জন্য সময় অনুকূল থাকতে পারে।

বৃষ (২১ এপ্রিল-২০ মে)

দিনটি মিশ্র সম্ভাবনাময়। ব্যবসায়িক দিক খুব একটা ভালো যাবে না। বিক্রয় বাণিজ্যে লোকসান হতে পারে। সামাজিক সংকট এড়িয়ে চলুন। রিপুকে সংযত রাখুন।

মিথুন (২১ মে-২০ জুন)

কোনো ঘনিষ্ঠ বন্ধুর সহযোগিতা পেতে পারেন। ঘনিষ্ঠ কেউ শত্রুতা করতে পারে। বিপদ এড়িয়ে চলুন। ব্যবসায়িক দিক ভালো যাবে। বিক্রয় বাণিজ্যে লাভযোগ আছে।

কর্কট (২১ জুন-২০ জুলাই)

শারীরিক অসুস্থতাকে অবহেলা করবেন না। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন। ব্যক্তিগত দায় দায়িত্ব বৃদ্ধি পেতে পারে। কর্মস্থলে সহকর্মীদের সহযোগিতা পেতে পারেন। শত্রু সম্পর্কে সতর্ক থাকুন।

সিংহ (২১ জুলাই-২১ আগস্ট)

নিজের মনোভাব স্পষ্ট ভাবে প্রকাশ করুন। সেক্ষেত্রে সাফল্য পেতে পারেন। সন্তানের কোনো সাফল্য আনন্দদায়ক হতে পারে। বিদ্যার্থীদের জন্য দিনটি শুভ। পড়াশোনায় মন বসাতে পারবেন।

কন্যা (২২ আগস্ট-২২ সেপ্টেম্বর)

কোনো স্থাবর সম্পত্তি ক্রয় করতে পারেন। মন ভালো থাকবে। পারিবারিক পরিবেশ অনুকূল থাকতে পারে। কোনো প্রত্যাশা পূরণ হতে পারে। জ্ঞানস্পৃহা বৃদ্ধি পাবে।

তুলা (২৩ সেপ্টেম্বর-২২ অক্টোবর)

আত্মীয়দের সঙ্গে যোগাযোগ হতে পারে। ব্যক্তিগত যোগাযোগে সুফল পাবেন। প্রাপ্ত তথ্যের উপর নির্ভর করতে পারেন। প্রবাসী আপনজনের সঙ্গে যোগাযোগ হতে পারে। প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক বজায় থাকতে পারে।

বৃশ্চিক (২৩ অক্টোবর-২১ নভেম্বর)

অধীনদের কাজে লাগাতে পারবেন। মূল্যবোধ সমুন্নত থাকতে পারে। প্রদত্ত প্রতিশ্রুতি রক্ষা করতে পারবেন। আর্থিক দিক ভালো যাবে। পাওনা টাকা আদায় হতে পারে।

ধনু (২২ নভেম্বর-২০ ডিসেম্বর)

শরীর ভালো থাকবে। মানুষিক প্রশান্তি বজায় থাকতে পারে। নিজের প্রভাব-প্রতিপত্তি বৃদ্ধি পেতে পারে। ব্যবসায়িক দিক ভালো যাবে। ভালো ব্যবহার দিয়ে কাজ আদায় করতে পারবেন।

মকর (২১ ডিসেম্বর-১৯ জানুয়ারি)

সম্ভাব্য ক্ষেত্রে বিদেশযাত্রা হতে পারে। কোনো গুরুত্বপূর্ণ কাজ শেষ করতে পারবেন। ব্যয় বৃদ্ধি পেতে পারে। গোপন শত্রুরা ক্ষতি করার চেষ্টা করতে পারে। গোপন শত্রু সম্পর্কে সতর্ক থাকুন।

কুম্ভ (২০ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি)

কোনো আশা পূরণ হতে পারে। রাজনীতিবিদদের জন্য দিনটি শুভ। সাংগঠনিক কাজে সুফল পাবেন। আর্থিক দিক ভালো যাবে। পেশাগত যোগাযোগ ফলপ্রসূ হতে পারে।

মীন (১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ)

সামাজিক অবস্থান সুদৃঢ় হতে পারে। পাবলিক ইমেজ বৃদ্ধি পাবে। কোনো উচ্চাশা পূরণ হতে পারে। কর্ম পরিবেশ অনুকূল থাকবে। কর্মস্থলে সহকর্মীদের সহযোগিতা পেতে পারেন।

নিউজ ট্যাগ: আজকের রাশিফল

আরও খবর
আজ আপনার জন্মদিন হলে

শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২




বর্ষসেরা ওয়ানডে দলে সর্বাধিক খেলোয়াড় বাংলাদেশের

প্রকাশিত:বৃহস্পতিবার ২০ জানুয়ারী ২০22 | হালনাগাদ:বৃহস্পতিবার ২০ জানুয়ারী ২০22 | ২০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

২০২১ সালের বর্ষসেরা টি-টোয়েন্টি একাদশে বাংলাদেশ থেকে সুযোগ পেয়েছেন শুধু মুস্তাফিজুর রহমান। এবার বর্ষসেরা ওয়ানডে দলেও সুযোগ পেলেন তিনি। তবে শুধু মুস্তাফিজই নয়, তাঁর সঙ্গে আছেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম।

আজ বৃহস্পতিবার দুপুরে ২০২১ সালের ওয়ানডের সেরা একাদশ ঘোষণা করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা-আইসিসি। যেখানে বাংলাদেশ থেকে সবচেয়ে বেশি তিন জন খেলোয়াড় সুযোগ পেয়েছেন। দুজন করে সুযোগ পেয়েছেন পাকিস্তানের, দক্ষিণ আফ্রিকার ও শ্রীলঙ্কার।

টি-টোয়েন্টি ফরম্যাটে তো বটেই, ওয়ানডেতেও দারুণ বছর কাটিয়েছেন বাবর আজম। তাই এ ফরম্যাটের বছরসেরা একাদশের অধিনায়ক বাবর। তাঁর সঙ্গে পাকিস্তান থেকে আছেন ফখর জামান।

 

ওপেনিংয়ে সুযোগ পেয়েছেন পল স্টার্লিং। তাঁর সঙ্গে আছেন দক্ষিণ আফ্রিকার জানেমানে মালান। দক্ষিণ আফ্রিকা থেকে আছেন দুর্দান্ত ফর্মে থাকা রাসি ফন ডার  ডাসেন। শ্রীলঙ্কার আছেন ওয়ানিন্দু হাসারাঙ্গা ও চামিরা। টি-টোয়েন্টি দলেও সুযোগ পেয়েছিলেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। বোলিংয়ে আছেন আয়ারল্যান্ডের আরেক ক্রিকেটার সিমি সিংহা।

বর্ষসেরা ওয়ানডে একাদশ : পল স্টার্লিং, মালান, বাবর আজম, ফখর জামান, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, রাসি ফন ডার  ডাসেন, ওয়ানিন্দু হাসারাঙ্গা, দুষ্মন্ত চামিরা, সিমি সিংহা ও মুস্তাফিজুর রহমান


আরও খবর
সাড়ে ৩ বছর নিষিদ্ধ ব্রেন্ডন টেলর

শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২




দুই মেয়ের পর নিজের কিডনিও বিক্রি করলেন আফগান মা

প্রকাশিত:সোমবার ২৪ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ২৪ জানুয়ারী ২০২২ | ২৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আফগানিস্তানে ক্ষুধা এখন নিত্যদিনের সমস্যা। প্রতিদিনই নতুন নতুন উপায়ে ক্ষুধার সঙ্গে লড়াই করে চলেছেন দেশটির প্রত্যন্ত এলাকার বাসিন্দারা। অভাবের তাড়নায় নিজের সন্তানকে বিক্রি করার ঘটনাও এখন অহরঅহ। এখন আবার অর্থ পেতে, নিজের কিডনিও বিক্রি করছেন অনেকে। কিন্তু এভাবে আর কত দিন? এমন পরিস্থিতিতেই নি:স্ব এক মা দেলরম রহমতি।

প্রায় চার বছর আগে আফগানিস্তানের বদগিস প্রদেশ থেকে ভিটেমাটি ছেড়েছিলেন দেলরম রহমতি। মাথা গুঁজেছিলেন হেরাতের এক বস্তিতে। আট ছেলে-মেয়ে নিয়ে কোনও রকমে চলছিল তার সংসার। কিন্তু গেলো কয়েক মাসের রাজনৈতিক ও অর্থনৈতিক অস্থিরতায় এখন দিশেহারা রহমতি।

ক্ষুধার জালায় মাস কয়েক আগে নিজের মেয়েদের বিক্রি করে দিতে বাধ্য হয়েছেন। রহমতির কথায়, অচেনা লোকেদের হাতে মেয়েদের বেচে দিয়েছি। এক জন আট আর অন্যটার বয়স ছয়।” প্রাপ্তবয়স্ক হলে এই দুই মেয়েকে ক্রেতাদের হাতে তুলে দিতে হবে।

এক লক্ষ আফগান মুদ্রায় এক একটি মেয়েকে বিক্রি করে হাতে কিছুটা অর্থ এসেছে বটে। তবে তাতে রহমতির সংসারে সাশ্রয় হয়নি। দুই ছেলের চিকিৎসায় সে অর্থও হু হু করে শেষ!

রহমতির এক ছেলে ভুগছে মানসিক অসুস্থতায়। অন্য জন পক্ষাঘাতগ্রস্ত। স্বামীর জন্য নিয়মিত ওষুধও কিনতে হয়। উপায় না পেয়ে দুমাস আগে দেড় লক্ষ আফগানি টাকায় নিজের ডান কিডনিও বিক্রি করেছেন। তবে সে অস্ত্রোপচারের পর থেকে নিজেও অসুস্থ। কিন্তু, চিকিৎসা করানোর জন্য অর্থ নেই তার হাতে।

রহমতি বলেন, মেয়েদের ভবিষ্যৎ বিক্রি করাটা যন্ত্রণার। তবে ঋণের বোঝা নামাতে আর খিদের জ্বালায় আমার কিডনিও বেচতে বাধ্য হয়েছি।” দেশটিতে চলমান অর্থনৈতিক অস্থিরতা, শীতের দাপট, অন্যদিকে খরা; আর করোনাভাইরাসের সংক্রমণ তো আছেই। সব মিলিয়ে দিশেহারা রহমতি।

তালেবান চালিত আফগানিস্তানে এখন এমন হাজারও রহমতির দেখা মিলবে বলে জানাচ্ছে ব্রিটিশ সংবাদমাধ্যম। তাদের মতে, সাম্প্রতিককালের সবচেয়ে সঙ্কটময় পরিস্থিতির মধ্যে রয়েছে আফগানিস্তান। অর্থনৈতিক ক্ষেত্রে ভগ্নদশার সঙ্গে রয়েছে মানবিক সঙ্কটও।


আরও খবর



টেস্টের অধিনায়কত্ব থেকেও বিদায় নিলেন কোহলি

প্রকাশিত:শনিবার ১৫ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শনিবার ১৫ জানুয়ারী ২০২২ | ৪১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

টি-টোয়েন্টি ও ওয়ানডের পর এবার টেস্টের নেতৃত্বভারও ছেড়ে দিলেন বিরাট কোহলি। টুইটারে এক পোস্টে ক্রিকেটের অভিজাত ফরম্যাটের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন তিনি।

বিশদ এক টুইট বার্তায় শনিবার (১৫ জানুয়ারি) তিনি বলেন, সাত বছরের কঠোর পরিশ্রম, দলকে সঠিক পথে চালাতে নিরলস প্রচেষ্টা। আমি এই কাজটা অত্যন্ত সততার সঙ্গে ও কোনো কিছুই বাকি না রেখে করেছি। সবকিছুরই শেষ আছে। ভারতের টেস্ট অধিনায়ক হিসেবে আমার জন্য সেই সময়টা এখনই।

১৬ সেপ্টেম্বর টি-টোয়েন্টি ফরম্যাটের নেতৃত্বভার থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন বিরাট কোহলি। এক টুইটে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ভারত দলের এই ফরম্যাটে অধিনায়কত্ব ছাড়বেন বলে ঘোষণা দেন বিরাট কোহলি। টুইটে কোহলি বলেন, আমার চাপের কথা ভেবে দেখলাম, তিন ফরম্যাটে খেলা আবার অধিনায়কত্ব, গত ৪-৫ বছর ধরে আমার জন্য একটু বেশি খাটুনি যাচ্ছে। সব সময়ই আমি দলকে সেরাটা দিয়ে এসেছি, দেওয়ার চেষ্টা করেছি। এখন মনে হচ্ছে আমার একটু বিরতি দরকার। তাই বিশ্বকাপের পর থেকে টি-টোয়েন্টিতে আমি আর ভারতকে নেতৃত্ব দেব না। ব্যাটার হিসেবে দলের সঙ্গে থাকব।

ভারত অধিনায়ক যোগ করেন, হ্যাঁ, আমি অনেক চিন্তাভাবনা করার পর এই সিদ্ধান্ত নিয়েছি, অনেকের সঙ্গে আলাপ করার পর। রবি ভাইয়ের সঙ্গে কথা বলেছি, রোহিতের সঙ্গে আলাপ হয়েছে। আমার সিদ্ধান্ত চূড়ান্ত, আমি টি-টোয়েন্টিতে অধিনায়কত্ব করব না।

কোহলির পর ৯ নভেম্বর ভারতীয় ক্রিকেট দলের টি-টোয়েন্টি ফরম্যাটের নেতৃত্ব পান রোহিত শর্মা। নিউজিল্যান্ডের বিপক্ষে দল ঘোষণার দিনই তাকে অধিনায়ক করে বিসিসিআই। অধিনায়ক হিসেবে বিরাট সবশেষ ম্যাচটি খেলেছেন টি-টোয়েন্টি বিশ্বকাপে। টি-টোয়েন্টির নেতৃত্ব ছাড়ার পর ওয়ানডের অধিনায়কত্বও হারান কোহলি। ক্রিকেটের অভিজাত সংস্করণের নেতৃত্বভার এক রকম জোর করেই তার কাছ থেকে কেড়ে নেওয়া হয়। এ সম্পর্কে পরে নানা বিতর্কও শুরু হয়।

নিউজ ট্যাগ: বিরাট কোহলি

আরও খবর
সাড়ে ৩ বছর নিষিদ্ধ ব্রেন্ডন টেলর

শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২