আজঃ মঙ্গলবার ২৮ জুন ২০২২
শিরোনাম

এনবিআরকর্মীদের গণমাধ্যমে কথা, টক-শো ও মতামত লেখায় মানা

প্রকাশিত:বুধবার ২২ জুন 20২২ | হালনাগাদ:বুধবার ২২ জুন 20২২ | ৩৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পূর্বানুমতি ছাড়া জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কর্মকর্তা-কর্মচারীরা গণমাধ্যমের সঙ্গে কথা বলতে পারবেন না। এমনকি কোনো টক-শোতে অংশ নেওয়া, নিবন্ধ বা মতামতও লিখতে পারবেন না। রাজস্ব বোর্ডের দ্বিতীয় সচিব স্নিগ্ধা বিশ্বাস স্বাক্ষরিত এক অফিস আদেশে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

এতে বলা হয়, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, জাতীয় রাজস্ব বোর্ডে কর্মরত কিছু সংখ্যক কর্মকর্তা-কর্মচারী ঊর্ধ্বতন কর্তৃপক্ষের পূর্বানুমোদন ব্যতিরেকে প্রকৃত দায়িত্ব পালনের ক্ষেত্র ছাড়া বিভিন্ন বিষয়ে বেতার ও টেলিভিশনের সংবাদ, টক-শো, আলোচনা অনুষ্ঠান, পত্র-পত্রিকা, অনলাইন মাধ্যমে বক্তব্য, মতামত, নিবন্ধ বা পত্র প্রকাশ করছেন। সরকারের নীতি-নির্ধারণী অনেক বিষয়েও বক্তব্য বা মতামত দিচ্ছেন, যা সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা ১৯৭৯ এর বিধি-২২ এর পরিপন্থি।

এতে আরও বলা হয়, সরকারি কর্মচারী (আচরণ) ১৯৭৯ এর বিধিমালার ২২ মোতাবেক সরকারি কর্মচারী বিভাগীয় প্রধানের পূর্বানুমোদন ব্যতিরেকে বা প্রকৃত দায়িত্ব পালনের ক্ষেত্র ব্যতিরেকে বেতার কিংবা টেলিভিশন সম্প্রচারে অংশগ্রহণ করিতে অথবা কোনো সংবাদপত্র বা সাময়িকীতে নিজ নামে অথবা বেনামে অথবা অন্যের নামে কোনো নিবন্ধ বা পত্র লিখিতে পারিবেন না।

আদেশে আরও বলা হয়, সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা ১৯৭৯ সকল সরকারি কর্মকর্তা-কর্মচারীর জন্য অবশ্য পালনীয়। এমতাবস্থায়, উক্ত বিধিমালার বিধি ২২ সহ সকল বিধান যথাযথভাবে পালনের জন্য সংশ্লিষ্ট সবাইকে আদেশক্রমে নির্দেশ প্রদান করা হলো।

নিউজ ট্যাগ: এনবিআর

আরও খবর



মহারাষ্ট্রে ৬ সন্তানকে কুয়ায় ফেলে হত্যার অভিযোগ মায়ের বিরুদ্ধে

প্রকাশিত:মঙ্গলবার ৩১ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ৩১ মে ২০২২ | ৩০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভারতের মহারাষ্ট্রে পারিবারিক বিবাদের জেরে ছয় সন্তানকে কুয়ায় ফেলে হত্যার অভিযোগ উঠেছে এক মায়ের বিরুদ্ধে। পুলিশ জানিয়েছে, নিহত ছয় শিশুর মধ্যে পাঁচ জন মেয়ে। সংবাদমাধ্যম এনডিটিভি আজ মঙ্গলবার এক প্রতিবেদনে জানায়, গতকাল সোমবার ভারতের মহারাষ্ট্রের রায়গড় জেলার খারাভালি গ্রামে মর্মান্তিক এ ঘটনা ঘটে।

মহারাষ্ট্র পুলিশের এক কর্মকর্তা জানিয়েছেন, খারাভালি গ্রামটি মুম্বাই থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে অবস্থিত। পুলিশ বলছে, স্বামীর পরিবারের সদস্যরা তাঁকে মারধরের পর এমন ঘটনা ঘটিয়েছেন ৩০ বছর বয়সি ওই নারী। নিহত শিশুদের বয়স ১৮ মাস থেকে ১০ বছরের মধ্যে, জানিয়েছে মহারাষ্ট্র পুলিশের ওই কর্মকর্তা।


আরও খবর



নিয়ন্ত্রণ আসছে বিলাসী পণ্য আমদানিতে

প্রকাশিত:শনিবার ১১ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ১১ জুন ২০২২ | ৩৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আগামী অর্থবছরের প্রথম দিন (১ জুলাই) থেকেই অপ্রয়োজনীয় ও বিলাসী পণ্য আমদানিতে আরও কঠোর নিয়ন্ত্রণ আরোপ করা হবে। এ লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক ও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কাজ করছে। এর মধ্যে অপ্রয়োজনীয় ও বিলাসী পণ্য আমদানিতে এলসি মার্জিন আরও বাড়ানো হবে।

এসব পণ্যের এলসি খোলা ও আমদানির দেনা শোধে কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ থেকে কোনো বৈদেশিক মুদ্রা দেওয়া হবে না। এছাড়া প্রস্তাবিত বাজেটে বিলাসী পণ্য আমদানিতে শুল্ক ও ভ্যাট বাড়ানো হয়েছে।

এদিকে বৃহস্পতিবার বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থ বিভাগের সিনিয়র সচিব আবদুর রউফ তালুকদার বলেছেন, বৈদেশিক মুদ্রার সাশ্রয় করতে আগামী ১ জুলাই থেকে আমদানির ক্ষেত্রে আরও নিয়ন্ত্রণ আরোপ করা হচ্ছে।

এর আগে বাংলাদেশ ব্যাংক অপ্রয়োজনীয় ও বিলাসী পণ্য আমদানিতে দুই দফায় এলসি মার্জিন আরোপ করেছে। প্রথমে এসব পণ্যের ওপর ২৫ শতাংশ মার্জিন আরোপ করে। পরে এলসি খোলার হার না কমায় মার্জিন বাড়িয়ে ৫০ থেকে ৭৫ শতাংশ করা হয়। এছাড়া এনবিআর ১৩৬টি বিলাসী পণ্যের ওপর নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ করেছে। এসব কারণে পণ্যগুলোর এলসি খোলার হার কমছে। তবে কেন্দ্রীয় ব্যাংক যেভাবে প্রত্যাশা করেছিল যেভাবে কমেনি। এ কারণে এগুলোতে আরও বেশি নিয়ন্ত্রণ আরোপ করতে যাচ্ছে।

আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ডলার সাশ্রয় ও বিলাসী পণ্য আমদানিতে শুল্ক ও ভ্যাটের হার বাড়ানো হয়েছে। এর মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের গাড়ি, বিড়ি-সিগারেট, ল্যাপটপ, প্রিন্টার, বিদেশি পাখি, গ্যাস লাইটার ইত্যাদি।

কেন্দ্রীয় ব্যাংক সূত্র জানায়, বিলাসী পণ্য যেমন-শ্যাম্পো, সাবান, প্রসাধনী সামগ্রী, বিদেশি সোফা, কোমল পানীয়, ফার্নিচার এসব পণ্য যারা ব্যবহার করে তাদের কাছে দাম কোনো বিষয় নয়। দাম যত বেশিই হোক তার চেয়ে প্রয়োজন মেটানোই জরুরি। ফলে ক্রেতার নিশ্চয়তা পেয়ে আমদানিকারকরাও নগদ অর্থে হলেও এসব পণ্য আমদানি করতে এলসি খুলছে। এ কারণে ওইসব পণ্যের আমদানি খুব একটা কমেনি। এ কারণে এ খাতে আরও বেশি নিয়ন্ত্রণ আরোপ করা হচ্ছে।

নিউজ ট্যাগ: বিলাসী পণ্য

আরও খবর



ব্রাজিলে ফের নিম্নমুখী চিনি উৎপাদন

প্রকাশিত:মঙ্গলবার ১৪ জুন ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ জুন ২০২২ | ৪২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ব্রাজিলে ফের কমতে শুরু করেছে চিনি উৎপাদন। মূলত আখ থেকে ইথানল উৎপাদন বাড়ায় চিনি শিল্পে নেতিবাচক প্রভাব পড়েছে। বছরের শুরুর দিকে উৎপাদন ঊর্ধ্বমুখী ছিল। ব্রাজিলিয়ান আখ শিল্প গ্রুপ ইউনিকা সম্প্রতি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনের তথ্য বলছে, গত মে মাসের দ্বিতীয়ার্ধে ব্রাজিলে ২৩ লাখ ১০ হাজার টন চিনি উৎপাদন হয়। গত বছরের একই সময়ের তুলনায় উৎপাদন ১২ দশমিক ৭৪ শতাংশ কমেছে। ব্রাজিলের আখ মাড়াই কলগুলো গত মাসের দ্বিতীয়ার্ধে ৪ কোটি ৩৬ লাখ ৯০ হাজার টন আখ মাড়াই করেছে। গত বছরের একই সময়ের তুলনায় মাড়াইয়ের হার বেড়েছে দশমিক ৪ শতাংশ। এদিকে চলতি মাসের শুরু থেকেই ব্রাজিলের ২৪৮টি মিলে উৎপাদন কার্যক্রম চালু ছিল। অন্য তিন মিলের কার্যক্রম চলতি মাসের প্রথমার্ধে শুরু হওয়ার কথা রয়েছে। অন্যদিকে একই সময় আখ থেকে ইথানল উৎপাদন ২০৩ কোটি ১০ লাখ লিটারে উন্নীত হয়েছে। গত বছরের একই সময়ের তুলনায় উৎপাদন দশমিক ৫১ শতাংশ বেড়ছে।

প্রসঙ্গত, ঘাটতি থেকে উদ্বৃত্তে রূপ নিতে যাচ্ছে চিনির বৈশ্বিক বাজার। সম্প্রতি এক প্রতিবেদনে এ পূর্বাভাসই দিয়েছে ইন্টারন্যাশনাল সুগার অর্গানাইজেশন (আইএসও)। আইএসও সম্প্রতি চিনির বাজার পরিস্থিতি নিয়ে ত্রৈমাসিক একটি প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদন করা প্রক্ষেপণে দেখা গিয়েছে, ২০২১-২২ মৌসুমে চিনির ১৯ লাখ ২০ হাজার টনের বৈশ্বিক ঘাটতি ২ লাখ ৩৭ হাজার টন উদ্বৃত্তে পরিণত হতে যাচ্ছে।পণ্যটির বৈশ্বিক সরবরাহ ব্যালান্সে এমন পরিবর্তনে প্রভাবকের ভূমিকা পালন করেছে ঊর্ধ্বমুখী উৎপাদন। আইএসও সর্বশেষ প্রতিবেদনে চিনির বৈশ্বিক উৎপাদন পূর্বাভাস বাড়িয়েছে। ফেব্রুয়ারিতে করা পূর্বাভাসের তুলনায় উৎপাদন ৩৫ লাখ ১০ হাজার টন বাড়তে পারে। এ বছর মোট উৎপাদনের পরিমাণ দাঁড়াবে ১৭ কোটি ৪০ লাখ ২০ হাজার টনে।

নিউজ ট্যাগ: ব্রাজিল

আরও খবর



ভালুকায় বিদ্যুৎপৃষ্টে নলকূপ মিস্ত্রির মৃত্যু

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ জুন 2০২2 | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ জুন 2০২2 | ৪৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভালুকা উপজেলার মল্লিকবাড়ী ইউনিয়নের পূর্বপাড়াস্থ আশ্রয়ণ প্রকল্পে একটি গভীর নলকূল স্থাপন করতে গিয়ে বিদ্যুতের তাঁরে জড়িয়ে জামাল মিয়া (৪২) নামে এক মিস্ত্রির মৃত্যু হয়েছে। মর্মান্তিক ওই ঘটনাটি বুধবার (১ জুন) সকালের।

স্থানীয় ইউপি চেয়ারম্যান এস এম আকরাম হোসাইন ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

স্থানিয় সুত্রে জানা যায়, উপজেলার মল্লিকবাড়ী গ্রামের পশ্চিম পাড়ার মৃত হোসেন আলীর ছেলে নলকূপ মিস্ত্রি জামাল মিয়া এদিন সকালে ওই আশ্রয়ন প্রকল্পে গভীর নলকূপ স্থাপনের কাজ শুরু করে। এ সময় ঘটনাস্থলের ওপরে থাকা পিডিবির বিদ্যুত সঞ্চালন লাইনের সাথে গভীর নলকূপের পাইপের স্পর্শ লাগে। এতে বিদ্যুতস্পৃষ্ট হয়ে ঘটনাস্থলেই মারা যান মিস্ত্রি জামাল মিয়া।

ভালুকা মডেল থানার ওসি (অপারেশন) সজীব রহমান জানান, স্বজনদের আবেদনের প্রেক্ষিতে মৃতদেহটি ময়না তদন্ত ছাড়াই তাদেরকে হস্তান্তর করা হয়েছে।

ভালুকা উপজেলার মল্লিকবাড়ী ইউনিয়নের পূর্বপাড়াস্থ আশ্রয়ণ প্রকল্পে একটি গভীর নলকূল স্থাপন করতে গিয়ে বিদ্যুতের তাঁরে জড়িয়ে জামাল মিয়া (৪২) নামে এক মিস্ত্রির মৃত্যু হয়েছে। মর্মান্তিক ওই ঘটনাটি বুধবার (১ জুন) সকালের।

স্থানীয় ইউপি চেয়ারম্যান এস এম আকরাম হোসাইন ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

জানা যায়, উপজেলার মল্লিকবাড়ী গ্রামের পশ্চিম পাড়ার মৃত হোসেন আলীর ছেলে নলকূপ মিস্ত্রি জামাল মিয়া এদিন সকালে ওই আশ্রয়ন প্রকল্পে গভীর নলকূপ স্থাপনের কাজ শুরু করে। এ সময় ঘটনাস্থলের ওপরে থাকা পিডিবির বিদ্যুত সঞ্চালন লাইনের সাথে গভীর নলকূপের পাইপের স্পর্শ লাগে। এতে বিদ্যুতস্পৃষ্ট হয়ে ঘটনাস্থলেই মারা যান মিস্ত্রি জামাল মিয়া।

ভালুকা মডেল থানার ওসি (অপারেশন) সজীব রহমান জানান, স্বজনদের আবেদনের প্রেক্ষিতে মৃতদেহটি ময়না তদন্ত ছাড়াই তাদেরকে হস্তান্তর করা হয়েছে।


আরও খবর



আমি খারাপ মেয়ে, সুইসাইড নোটে লিখে অভিনেত্রীর আত্মহত্যা

প্রকাশিত:বুধবার ২২ জুন 20২২ | হালনাগাদ:বুধবার ২২ জুন 20২২ | ৬৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মেয়েকে বার বার ফোন করেও উত্তর পাননি বাবা। পরে জানতে পারেন, তাঁর ঝুলন্ত দেহ উদ্ধার হয়েছে একটি ভাড়াবাড়ি থেকে। ওই বাড়িটি ভাড়া নিয়ে স্বামী-স্ত্রী হিসাবে বসবাস করছিলেন মেয়ে ও তাঁর পুরুষসঙ্গী। এই ঘটনায় মেয়ের ওই সঙ্গীকেই দুষছেন বাবা।

পুলিশ জানিয়েছে, ভারতের ভুবনেশ্বরের নয়াপল্লি এলাকায় অস্বাভাবিক মৃত্যু হয়েছে ২৩ বছরের অভিনেত্রী রশ্মিরেখা ওঝার। তদন্তকারীরা জানিয়েছেন, নয়াপল্লির ভাড়াবাড়িতে একটি সিলিং ফ্যানের সঙ্গে ঝুলন্ত অবস্থায় রশ্মিরেখার দেহ পাওয়া যায়। ঘর থেকে একটি সুইসাইড নোটও মিলেছে। তাতে লেখা, তোমাকে মিস্‌ করছি বাবা। ওপর থেকেও তোমাকে মিস্‌ করব। সঙ্গে আরও লেখা, আমি খুব খারাপ মেয়ে!

এই ঘটনায় অস্বাভাবিক মৃত্যুর মামলা রুজু করে তদন্ত শুরু করেছে ভুবনেশ্বর পুলিশ। যদিও পুলিশের এক শীর্ষকর্তার দাবি, প্রাথমিক ভাবে একে আত্মহত্যা মনে হচ্ছে। একটি সুইসাইড নোটও পাওয়া গিয়েছে। তবে ময়নাতদন্তের রিপোর্টের অপেক্ষায় রয়েছি আমরা।

পুলিশের অনুমানে এটি আত্মহত্যার ঘটনা হলেও মেয়ের পুরুষসঙ্গী সন্তোষ পাত্রকেই কাঠগড়ায় তুলেছেন অভিনেত্রীর বাবা। তাঁর দাবি, শনিবার মেয়েকে বার বার ফোন করলেও তা বেজে গিয়েছিল। পরে সন্তোষ আমাদের মেয়ের মৃত্যুর খবর জানায়। সে সময় ওই বাড়ির মালিকের কাছ থেকে জানতে পারি যে সন্তোষ এবং রশ্মি স্বামী-স্ত্রী হিসাবে ওখানে থাকছিলেন। এ নিয়ে আমাদের কোনও ধারণা ছিল না।

ওড়িয়া টেলিভিশনের অভিনেত্রী হিসাবে যথেষ্ট পরিচিতি রয়েছে, আদতে জগৎসিংহপুরের বাসিন্দা রশ্মিরেখার। কেমিটি কাহিবি কহা নামে একটি জনপ্রিয় ধারাবাহিকে প্রংশসিত হয়েছিলেন তিনি।

 


আরও খবর