আজঃ সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

এক ইলিশের ওজন ৩ কেজি, দাম ৫৫৫০

প্রকাশিত:মঙ্গলবার ২৮ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ২৮ নভেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
অলিউল্লাহ্ ইমরান, বরগুনা

Image

বরগুনার তালতলী উপজেলায় পায়রা (বুড়িশ্বর) নদীতে ২ কেজি ৮০০ গ্রাম ওজনের একটি ইলিশ মাছ ধরা পড়েছে। মাছটি ৫ হাজার ৫৫০ টাকায় বিক্রি হয়েছে। মঙ্গলবার (২৮ নভেম্বর) বিকাল ৫টার দিকে উপজেলার নিশানবাড়িয়া ইউনিয়নের খোট্টারচর এলাকার জেলে ইসমাইল হোসেনের জালে মাছটি ধরা পড়ে।

জেলে ইসমাইল হোসেন বলেন, প্রতিদিনের মতো মঙ্গলবার বিকালে তিনি পায়রা নদীতে জাল ফেলি। পরে জাল তুলতে গিয়ে ২ কেজি ৮'শ গ্রামের ইলিশটি পাই। তালতলীর মৎস্য আড়তে মাছটি বিক্রি করতে নিয়ে গেলে মৎস্য আড়তদার মজিবর ফকিরের কাছে ৫ হাজার ৫৫০ টাকায় বিক্রি করা হয়। তিনি আরও বলেন, নদীতে এত বড় ইলিশ খুব কম দেখা যায়। এত বড় ইলিশ জালে ধরা পড়া ভাগ্যের বিষয়।

আড়তদার মজিবর ফকির বলেন, মাছটি ঢাকায় পাঠানো হয়েছে। আশা করি, ভালো দাম পাওয়া যাবে। বরগুনা জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব বলেন, সরকার বিভিন্ন সময় সাগর এবং নদ-নদীতে মাছ শিকারের নিষেধাজ্ঞা দিয়ে থাকে। এর সুফল হিসেবেই এত বড় ইলিশ মাছ নদীতে ধরা পড়েছে।


আরও খবর



বঙ্গবন্ধুর সমাধিতে প্রকৌশলী দেলোয়ার হোসেনের শ্রদ্ধা

প্রকাশিত:শনিবার ১৭ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৭ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
গোপালগঞ্জ প্রতিনিধি

Image

শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো: দেলোয়ার হোসেন মজুমদারকে দুই বছর মেয়াদে এ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হয়েছে।

এ উপলক্ষ্যে শনিবার (১৭ ফেব্রুয়ারি) তিনি গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় অবস্থিত হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন।

এ সময় তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণ এবং প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা প্রতিশ্রুত স্মার্ট বাংলাদেশ গড়ার অঙ্গীকার ব্যক্ত করেন। এছাড়াও মহান মুক্তিযুদ্ধে নিহত সকল শহিদের প্রতি এবং ১৯৭৫ সালে ১৫ আগস্ট বঙ্গবন্ধুসহ তাঁর পরিবারের শাহাদাতবরণকারী সদস্যদের প্রতি শ্রদ্ধা নিবেদনপূর্বক তাঁদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করেন। মহান আল্লাহর নিকট বাংলাদশের মানুষের সুখ, শান্তি ও সমৃদ্ধি এবং শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের উত্তরোত্তর সাফল্য কামনাও করেন তিনি।

এ সময় উপস্থিত ছিলেন শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের পরিচালক, উপ-পরিচালক, তত্ত্বাবধায়ক প্রকৌশলী, নির্বাহী প্রকৌশলী, সহকারী প্রকৌশলী, উপ-সহকারী প্রকৌশলীগণসহ এ অধিদপ্তরের বিভিন্ন সার্ভিস এসোসিয়েশন এর নেতৃবৃন্দ ও অন্যান্য কর্মকর্তা/কর্মচারীগণ উপস্থিত ছিলেন। 

পরবর্তীতে দেলোয়ার হোসেন মজুমদার তাঁকে চুক্তিভিত্তিক নিয়োগ প্রদানপূর্বক দেশের সেবা করার সুযোগ দানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ এবং তাঁর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে জাতির পিতার সমাধি সৌধে সংরক্ষিত মন্তব্য বইতে স্বাক্ষর করেন।


আরও খবর



দেড় ঘণ্টা বন্ধ থাকার পর চালু হলো মেট্রোরেল

প্রকাশিত:রবিবার ০৪ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৪ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দেড় ঘণ্টা বন্ধ থাকার পর চালু হয়েছে মেট্রোরেল। রোববার (৪ ফেব্রুয়ারি) ৪টা ১০ মিনিটের দিকে মেট্রোরেল চলাচল স্বাভাবিক হয়।

এর আগে, দুপুর ২টা ৪০ মিনিট থেকে মেট্রোরেল চলাচল সাময়িকভাবে বন্ধ হয়ে যায়।

জানা যায়, ইমারজেন্সি সুইচে চাপ পড়ায় মেট্রোরেল চলাচলে বিঘ্ন ঘটে। শ্যাওড়াপাড়া-কাজীপাড়ার মাঝামাঝি ক্যাবল ছিঁড়ে গিয়েছে বলেও জানা যায়।

এদিকে তুরাগতীরে তিন দিনব্যাপী প্রথম পর্বের বিশ্ব ইজতেমা শেষ হওয়ার পর মানুষ নিজ নিজ গন্তব্যে ফিরতে শুরু করেছেন। এ সময় অনেকেই উত্তরা উত্তর মেট্রো স্টেশনে ভিড় জমান। যাত্রীর চাপে ওই স্টেশনের গেট বন্ধ করে দেওয়া হলেও পরে আবার তা খুলে দেওয়া হয়।

নিউজ ট্যাগ: মেট্রোরেল

আরও খবর
জানুয়ারিতে সড়ক দুর্ঘটনায় ৪৮৬ মৃত্যু

রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪




প্রতি বছর বিশ্বে ক্যানসারে আক্রান্ত চার লাখ শিশু

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৫ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

প্রতি বছর বিশ্বে অন্তত চার লাখ শিশু ক্যানসারে আক্রান্ত হয়। উন্নত দেশগুলোতে ক্যানসার থেকে রোগীর সুস্থ হওয়ার হার প্রায় ৮০ শতাংশ। বাংলাদেশে এ হার এখনো ৩০ শতাংশ। তবে যথাসময়ে ক্যানসার শনাক্ত করা গেলে এবং উন্নত চিকিৎসা পেলে ৭০ শতাংশ রোগী সুস্থ হয়।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) বিশ্ব শিশু ক্যানসার দিবস। দিবসটির এবারের প্রতিপাদ্য যথাসময়ে সঠিক চিকিৎসায় শিশু ক্যানসার নিরাময় সম্ভব। দিবসটি উপলক্ষে সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) মিলনায়তনে শিশু হেমাটোলজি বিভাগের উদ্যোগে শোভাযাত্রা ও বৈজ্ঞানিক সেমিনারের আয়োজন করা হয়।

বিশেষজ্ঞরা বলছেন, সচেতনতার অভাব, মাত্রাতিরিক্ত চিকিৎসা ব্যয়, স্বাস্থ্যসেবার সুযোগের অভাবসহ নানান কারণে বেশির ভাগ ক্যানসার আক্রান্ত শিশু মারা যায়। শিশুদের মধ্যে সাধারণত লিউকেমিয়া বা রক্তের ক্যানসার বেশি হয়। ক্যানসার আক্রান্ত শিশুদের মধ্যে এক-তৃতীয়াংশ লিউকেমিয়ায় আক্রান্ত।

বিশিষ্ট শিশু ক্যানসার বিশেষজ্ঞ অধ্যাপক ডা. আমিরুল মোরশেদ জানান, প্রাপ্তবয়স্কদের মতো একই কারণে শিশুদের ক্যানসার হয় না। প্রধানত বংশক্রমিক বা জেনেটিক্যাল কারণে শিশুদের ক্যানসার হয়ে থাকে। শিশুর দেহে শুরুতেই ক্যানসার শনাক্ত ও সঠিক চিকিৎসা দিতে পারলে পরবর্তী সময়ে সুস্থ-স্বাভাবিক জীবনযাপন করতে পারে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউটসহ দেশের ১৪টি সরকারি মেডিকেল কলেজে শিশু ক্যানসার রোগীদের সুচিকিৎসার পূর্ণ ব্যবস্থা রয়েছে। এখন দেশেই সর্বাধুনিক প্রযুক্তির সাহায্যে অভিজ্ঞ বিশেষজ্ঞ চিকিৎসকরা শিশু ক্যানসার রোগীদের আন্তর্জাতিকমানের চিকিৎসা সেবা দিচ্ছেন।


আরও খবর
করোনার কিছু টিকায় সমস্যা বেড়েছে: গবেষণা

বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪




শেরপুরে বাস-কাঠবোঝাই ট্রলির সংঘর্ষে ২ জন নিহত, আহত ১০

প্রকাশিত:বুধবার ২১ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ২১ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
মো. নাজমুল হোসাইন, শেরপুর

Image

শেরপুর জেলার শ্রীবরদী উপজেলাতে যাত্রীবাহী বাস ও কাঠবোঝাই শ্যালো ইঞ্জিনচালিত ট্রলির সংঘর্ষে ২ জন নিহত ও আরও অন্তত ১০ জন আহত হয়েছেন। বুধবার (২১ ফেব্রুয়ারি) সকালে উপজেলার কুড়িকাহনীয়া ইউনিয়নের কুরুয়া এলাকায় এ সড়ক দুর্ঘটনা ঘটে।

নিহতরা হচ্ছেন শ্রীবরদী উপজেলার বড়পোড়াগড় এলাকার মফিজ উদ্দিনের ছেলে ট্রলির হেলপার হামিদুর রহমান (২৬) ও পার্শ্ববর্তী জামালপুরের বকশীগঞ্জ উপজেলার পাখিমারা এলাকার আব্দুল বারেকের ছেলে গোলাম ফারুক লিটন (৫০)।

এছাড়া ওই ঘটনায় বড়পোড়াগড় এলাকার শাহেদ আলীর ছেলে ট্রলির চালক রমজান আলী (২০)সহ অন্তত ১০ জন আহত হয়েছেন। আহতরা বিভিন্ন ক্লিনিকে চিকিৎসা গ্রহণ করেছে।

প্রতক্ষদর্শী ও পুলিশ জানায়, বকশিগঞ্জ গামী যাত্রীবাহী মামনি পরিবহনের একটি বাসের ড্রাইভার ঘুমাতে ছিলো। বাসের এসিস্ট্যান্ট বাসটি চালাইয়া আসছিল। দ্রুতগামী বাসটি লাকড়িবাহী ট্রলিকে ধাক্কা দিয়ে পাশের একটি বাড়িতে উঠিয়ে দেয়।

এসময় ঘটনাস্থলেই ট্রলির হেল্পার হামিদুর রহমান মারাযায়। আহত হয় ট্রলির চালক ও বাসযাত্রীসহ অন্তত ১০ জন। আহতদের মধ্যে গোলাম ফারুক লিটনকে শেরপুর জেলা হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। পরে পরিবারের লোকজন তার মরদেহ নিয়ে বাড়ি চলে যায়। নিহত লিটন শেরপুর জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি শামসুন্নাহার কামালের ভাই।

এব্যাপারে শ্রীবরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কাইয়ুম খান সিদ্দিক জানান, দুর্ঘটনা ঘটার পর পুলিশ ঘটনাস্থলে গিয়ে সেখান থেকে একজনের লাশ উদ্ধার করে। জেলা হাসপাতালে একাধিক লোক ভর্তি হয়েছে। এবিষয়ে পরবর্তী আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।


আরও খবর



হামলা চালিয়ে হুথিদের ১০টি ড্রোন ধ্বংস করল যুক্তরাষ্ট্র

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০১ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

হামলা চালিয়ে হুথিদের উৎক্ষেপণের জন্য প্রস্তুত ১০টি ড্রোন ধ্বংস করল মার্কিন যুক্তরাষ্ট্র। ড্রোনগুলো লোহিত সাগরে পণব্যাহী জাহাজকে লক্ষ্যবস্তু করার জন্য প্রস্তুত করা হয়েছিল বলে দাবি করেছেন বাহরাইনে নাম প্রকাশে অনিচ্ছুক একজন মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা।

তিনি জানান, এফ-১৮ সুপার হরনেট পশ্চিম ইয়েমেনের ১০টি লঞ্চ সাইটে বোমা হামলা চালায়।

ইয়েমেনের স্থানীয় সংবাদমাধ্যমগুলো বলছে, বন্দর নগরী হোদেইদাহর আল-জাব্বানা এলাকার কাছে এসব হামলা হয়েছে।

এর আগে ইরান-সমর্থিত গোষ্ঠীটি অ্যাডেন উপসাগরে মার্কিন বাণিজ্য জাহাজ কেওআই-তে হামলার দাবি করে। হুথি নিয়ন্ত্রিত সংবাদসংস্থা সাবা বলেছে, ক্ষেপণাস্ত্রগুলো সরাসরি জাহাজে আঘাত করেছে


আরও খবর