আজঃ বৃহস্পতিবার ১৬ মে ২০২৪
শিরোনাম
করোনা ক্রান্তিকালের কারণে

দু’ সপ্তাহ পর ঢাকা থেকে লঞ্চ চলবে আগামীকাল থেকে

প্রকাশিত:বুধবার ১৪ জুলাই ২০২১ | হালনাগাদ:বুধবার ১৪ জুলাই ২০২১ | অনলাইন সংস্করণ
Image

আয়াতুল্লাহ আকতার:

দেশের মহামারি করোনাভাইরাস (কোভিড) ক্রান্তিকালের লকডাউনের কারণে দু সপ্তাহ বন্ধ থাকার পর রাজধানীর প্রধান নদীবন্দর সদরঘাট থেকে পুনরায় দক্ষিণাঞ্চলের লঞ্চ চলা শুরু হবে আগামীকাল থেকে। সাশ্রয়ী অর্থ ব্যয় ও আরামদায়ক লঞ্চ  ভ্রমণের সুবিধার্থে সরকারের পক্ষ থেকে সব ধরণের প্রস্তুতি নিয়েছে অভ্যান্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। অন্যদিকে লঞ্চ মালিক ও সংস্থা যাত্রীদের সুবিধার্থে লঞ্চ ধোঁয়া মোছা ও পরিস্কার পরিচ্ছন্নতার কাজ ইতোমধ্যে সম্পন্ন করেছে। পাশাপাশি যাত্রীরাও নৌ- যাত্রার জন্য প্রস্তুতি নিচ্ছে। বিশেষ করে রাজধানী ঢাকা ব্যবসা ও স্থায়ীভাবে বসবাসরত দক্ষিণাঞ্চলের বিভিন্ন শ্রেণি ও পেশার সিংহভাগ  মানুষ অতীতের ধারাবাহিকতা এবারও পবিত্র ঈদ যাত্রা লঞ্চে সম্পন্ন করার কথা ভাবছে।

বিআইডব্লিউটিএ সূত্রে জানা গেছে, স্বাধীনতা উত্তরকালে বাংলাদেশে ২৪ হাজার বর্গকিলোমিটারের মতো নৌপথ ছিলে। জলবায়ুর প্রভাব ও নদীতে বাঁধ দেয়ার কারণে শুষ্ক মৌসুমে এখন নৌপথ থাকছে মাত্র সাড়ে ৪হাজার বর্গকিলোমিটারের মতো। আর বর্ষাকালে নৌ-পথ বৃদ্ধি পেয়ে দাঁড়ায় ৬ হাজার কিলোমিটারে  ন্যায়। স্বাভাবিক অবস্থায় সদরঘাট লঞ্চ টামিনাল থেকে ৬০টির মতো লঞ্চ দক্ষিণাঞ্চলে বিশেষ করে সমুদ্রের উপকুল থেকে যাত্রী ও মালামাল বহন করে। ঈদের সময় লঞ্চের সংখ্যা বৃদ্ধি করা হয়। এ ক্ষেত্রে অনেক সময় কিছু লঞ্চ দুটি ট্রিপও প্রদান করে। এ বছরও ঈদের ছুটি উপলক্ষে যাত্রীদের সুবিধার কথা বিবেচনায় রেখে সরকার সব ধরণের সুযোগ সুবিধা নিশ্চিতে কথা বিবেচনায় রেখেছেন।

এ ব্যাপারে বিআইডব্লিউটির জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ মিজানুর রহমান আজকের দর্পণকে বলেন, রাজধানীর প্রধান নদী বন্দর সদরঘাট থেকে ৪৫টি রুটে যাত্রীবাহী লঞ্চ চলাচল করছে। আগামীকাল ১৫ জুলাই বৃহস্পতিবার রাত ১২টার পর থেকে সদরঘাট থেকে যাত্রীবাহী বহুতল বিশিষ্ট লঞ্চ যাত্রীও মালামাল পরিবহণ শুরু করছে। তবে দক্ষিণাঞ্চলের বিভিন্ন পল্টুনে গিয়ে আটকে পড়া লঞ্চগুলো পূর্বের ন্যায় একটু আগে (বিকালে) দিয়ে ঢাকার উদ্দেশ্যে যাত্রা শুরু করতে পারবে। কারণ সারারাত নদীতে চালু অবস্থায় থাকার পর ওই লঞ্চগুলোকে প্রতুষ্যে ঢাকায় পৌঁছে।

সরকার নদীবন্দর বিশেষ করে লঞ্চঘাটের পন্টুনে নিরাপত্তা বিষয়টি আগের মতো মনিটরিং করছে। আইন শৃঙ্খলা বাহিনীও অতীতের ধারাবাহিকতা বজায় রেখে দায়িত্ব পালনে সক্রিয় রয়েছে। তিনি আরো বলেন, করোনাভাইরাস জনিত কারণে লঞ্চ স্টাফ ও যাত্রীদের মাস্ক ব্যবহার ও স্বাস্থ্যবিধি মেনে লঞ্চে চলাচলের জন্য নির্দেশনা দেয়া হয়েছে। শুধু তাই নয়- বিষয়টি সরকারিভাবে গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে।

পিরোজপুর জেলার নাজিরপুর উপজেলার বৈঠাকাটা টু ঢাকা রুটের লঞ্চ এমভি আওলাদ লঞ্চের নিরাপত্তা কর্মী মো. হেমায়েত হোসেন বলেন, করোনার প্রেক্ষিতে সরকার ঘোষিত লকডাউনে লঞ্চটি বৈঠাকাটায় আটকা পড়েছিল। আগামীকাল বৃহস্পতিবার বৈঠাকাটা থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে সকালে সদরঘাটে পৌছা সম্ভব হবে। লকডাউনে প্রায় ১৫ দিন বন্ধ থাকার পর লঞ্চের ধোয়া মোছার কাজ ইতোমধ্যে সম্পন্ন করেছি।

ঈদুল আজহার উৎসবে গ্রামের বাড়ি যাওয়া প্রসঙ্গে যাত্রাবাড়ীর ডেন্টাল কেয়ারের সত্ত্বাধিকারী ডা. আরিফুল ইসলাম বলেন, গাড়ীতে চলাচলের ঝুঁকি থাকে বেশি। তাই গত বছরের মতোও এবারও লঞ্চে বাড়ি যাওয়ার মনোস্থির করেছি। দু এক দিনের মধ্যে টিকেট নিশ্চিত করা হবে। 

বেসরকারি সংস্থা নৌ-সড়ক ও রেলপথ রক্ষা কমিটির আহবায়ক আশীস কুমার দে বলেন, আমাদের গবেষণায় প্রতিদিন সদরঘাট থেকে দক্ষিণাঞ্চলের প্রায় ৪০  হাজারের মতো যাত্রী দক্ষিণাঞ্চলের যাতায়াত করে। আর ঈদের সময় যাত্রীর সংখ্যা বৃদ্ধি পায়। অনেক ক্ষেত্রে দুর্ঘটনাও ঘটে। আমাদের প্রত্যাশা মহামারি করোনা জনিত কারণে ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী কোন অবস্থাতেই বহন করা ঠিক হবে না। সরকারকে এ ব্যাপারে কঠোর হতে হবে। নৌ-সড়কও রেলপথ যাত্রীদের নিরাপত্তার বিষয়টি নিয়ে দীর্ঘদিন যাবৎ আন্দোলন করে যাচ্ছে।


আরও খবর



পাগলা মসজিদের দানবাক্সে এবার ২৭ বস্তা টাকা পাওয়ার রেকর্ড

প্রকাশিত:শনিবার ২০ এপ্রিল ২০24 | হালনাগাদ:শনিবার ২০ এপ্রিল ২০24 | অনলাইন সংস্করণ
কিশোরগঞ্জ প্রতিনিধি

Image

কিশোরগঞ্জের পাগলা মসজিদের দানবাক্স খুলে এবার রেকর্ড ২৭ বস্তা টাকা পাওয়া গেছে। এখন চলছে গণনার কাজ। শনিবার (২০ এপ্রিল) সকাল সাড়ে ৭টায় ৪ মাস ১০ দিন পর এ দানবাক্সগুলো খোলা হয়েছে।

কিশোরগঞ্জের জেলা প্রশাসক ও পাগলা মসজিদ পরিচালনা কমিটির সভাপতি মোহাম্মদ আবুল কালাম আজাদ ও পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখের উপস্থিতিতে দানবাক্সগুলো খোলা হয়।

কিশোরগঞ্জের জেলা প্রশাসক ও পাগলা মসজিদ পরিচালনা কমিটির সভাপতি মোহাম্মদ আবুল কালাম আজাদ জানান, ৪ মাস ১০ দিন পর শনিবার সকালে পাগলা মসজিদের ৯টি দানবাক্স খোলা হয়েছে। এবার দিন বেশি হওয়ায় একটি ট্রাংক দেওয়া হয়েছিল। পরে মসজিদের দোতালায় এনে টাকা গণনার কাজ শুরু হয়েছে। তিন মাস পর পর দানবাক্সগুলো খোলা হলেও এবার রমজানের কারণে ৪ মাস ১০ দিন পর দানবাক্সগুলো খোলা হয়েছে। আশা করা যাচ্ছে অতীতের সকল রেকর্ড ভেঙে নতুন রেকর্ড সৃষ্টি হবে।

টাকা গণনা কাজে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মহুয়া মমতাজ, মসজিদের পেশ ইমাম মুফতি খলিলুর রহমান ও রূপালী ব্যাংকের সহকারী মহাব্যবস্থাপক (এজিএম) রফিকুল ইসলাম, সিবিএ নেতা আনোয়ার পারভেজসহ মসজিদ ব্যবস্থাপনা কমিটির সদস্য এবং মসজিদ কমপ্লেক্সে অবস্থিত মাদরাসা ও এতিমখানার শিক্ষক-শিক্ষার্থীরাসহ মোট ২২০ জনের একটি দল অংশ নিয়েছেন।

এর আগে ২০২৩ সালের ৯ ডিসেম্বর তিন মাস ২০ দিন পর দানবাক্সগুলো খোলা হয়েছিল। তখন ২৩টি বস্তায় ছয় কোটি ৩২ লাখ ৫১ হাজার ৪২৩ টাকা পাওয়া গিয়েছিল। ঐতিহাসিক এ মসজিদের দানবাক্সে একসঙ্গে এত টাকা পাওয়াটা তখন ছিল নতুন রেকর্ড। এবার সে রেকর্ড ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

মসজিদটিতে নিয়মিত হাঁস-মুরগি, গরু-ছাগলসহ বিভিন্ন ধরনের জিনিসপত্র দান করেন বিভিন্ন জেলা থেকে আসা অসংখ্য মানুষ।


আরও খবর



নাশকতার তিন মামলায় জামিন পেলেন মামুনুল হক

প্রকাশিত:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | অনলাইন সংস্করণ
আদালত প্রতিবেদক

Image

নাশকতার তিন মামলায় হেফাজতে ইসলামের নেতা মাওলানা মামুনুল হককে জামিন দিয়েছেন আদালত। বুধবার (২৪ এপ্রিল) ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মাহবুবুল হক এই আদেশ দেন।

মামুনুল হকের আইনজীবী আব্দুস সালাম হিমেল জানিয়েছেন, বুধবার মতিঝিল থানার মামলা ১৪(৫)১৩, পল্টন থানার মামলা ৮(৪)২১, পল্টন থানার মামলা ২৮(৪)২১ সহ তিনটি মামলায় মাওলানা মোহাম্মদ মামুনুল হককে জামিন দিয়েছেন আদালত।

নথি থেকে জানা গেছে, মাওলানা মামুনুল হক গত ২০২১ সালের ২১ এপ্রিল গ্রেপ্তার হয়ে তিন বছরের বেশি সময় জেল হাজতে আটক আছেন।


আরও খবর



তৃতীয় ধাপে ১১২ উপজেলায় ভোটের তারিখ ঘোষণা

প্রকাশিত:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদের তৃতীয় ধাপের ১১২ উপজেলার ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ২৯ মে। আজ বুধবার (১৭ এপ্রিল) রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন কমিশনের (ইসি) সচিব জাহাংগীর আলম এ তফসিল ঘোষণা করেন।

ইসির ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ আগামী ২ মে। যাচাই-বাছাই ৫ মে। ইসির সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ৬ থেকে ৮ মে। আপিল নিস্পত্তি ৯ থেকে ১১ মে। প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন ১২ মে। প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের প্রতীক বরাদ্দ ১৩ মে ও ভোট ২৯ মে।

জাহাংগীর আলম বলেন, ১১২ উপজেলার মধ্যে ২১ উপজেলায় ভোট হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। বাকি ৯১ উপজেলায় ভোটগ্রহণ করা হবে ব্যালটে।


আরও খবর



পদ্মা নদীতে অবৈধভাবে বালু উত্তোলন করায় আটক ১২

প্রকাশিত:রবিবার ০৫ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৫ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
মামুন হোসেন, পাবনা

Image

পাবনার ঈশ্বরদীর পদ্মা নদীতে অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) অভিযান চালায়। এ সময় ১২জন বালু উত্তোলনকারীসহ একটি স্কেভেটর ও ৫টি ড্রাম্পট্রাক আটক করেছে পাবনা র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

শনিবার সন্ধ্যার দিকে উপজেলা লক্ষ্মীকুন্ডা ইউনিয়নের বিলকেদা দাদাপুর এলাকায় অভিযান পরিচালনা করে তাদেরকে আটক করা হয়।

আটককৃতরা হলো, ঈশ্বরদী উপজেলার বিলকেদা গ্রামের মৃত: তোফাজ্জল হোসেন প্রামানিকের ছেলে জামিরুল ইসলাম (৪২), একই গ্রামের কামিরুল প্রামানিকের ছেলে রুমন হোসেন (১৯), বাবলু মালিথার ছেলে বাধন হোসেন (১৯), ঈশ্বরদী ভেলুপাড়ার মো. নাজমুল হোসেনের ছেলে ইমন ইসলাম (১৯), নতুন রুপপুর গ্রামের মৃত নান্নু মালিথার ছেলে ইমরান মালিথা (২৯), ফতেপুরের মৃত ফজলুল হকের ছেলে ফয়সাল হোসেন (৩২), সাহাপুরের  মৃত: আব্দুস সামাদের ছেলে শুভ (২৪), চর রুপপুর জিগাতলার মো. খায়রুল মোল্লার ছেলে মোহন মোল্লা (২৯), আলহাজ্ব মোড় এলাকার মো. লিয়াকত আলীর ছেলে সিয়াম হোসেন (১৯), আটঘরিয়া উপজেলার নাগদাহ স্কুলপাড়ার মো. ইব্রাহিমের ছেলে মাসুম আলী (৩০), একই গ্রামের মো. আকব্বর এর ছেলে সাগর (১৯), মির্জাপুরের বাসিন্দা মো. আলাউদ্দিনের ছেলে রজমান (২০)।

পাবনা র‌্যাব-১২, সিপিসি-২ এর কোম্পানি কমান্ডার মেজর মো. এহতেশামুল হক খান এক প্রেস বিজ্ঞপ্তিতে জানান, বিলকেদার দাদাপুর এলাকায় পদ্মার শাখা নদী হতে কতিপয় ব্যক্তি অবৈধভাবে ভেকু মেশিন দিয়ে বালু উত্তোলন করে ক্রয়-বিক্রয় করছিল। পরে গোপন সংবাদের ভিত্তিতে সেখানে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে একটি স্কেভেটর ও ৫ টি ট্রাকসহ ১২ জনকে আটক করা হয়েছে।

তিনি জানান, তারা দীর্ঘদিন ধরে ঈশ্বরদী উপজেলার পদ্মানদী তীরবর্তী এলাকায় প্রভাবশালীদের ছত্রছায়ায় সংঘবদ্ধ ভাবে অবৈধ উপায়ে বালি উত্তোলন করে আসছিল।


আরও খবর



রাত ১টার মধ্যে ৮০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস

প্রকাশিত:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঢাকাসহ দেশের ৮ জেলার ওপর দিয়ে আজ বুধবার দিবাগত রাত ১টার মধ্যে সর্বোচ্চ ৮০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

আজ বিকেলে নদীবন্দরগুলোর জন্য দেওয়া সতর্কবার্তায় এ তথ্য জানায় আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া পূর্বাভাসে বলা হয়, আজ বিকেল ৪টা ১৫ মিনিট থেকে দিবাগত রাত ১টার মধ্যে ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্রগ্রাম ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ অস্থায়ীভাবে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আজ সকাল থেকেই রাজধানীতে তাপপ্রবাহ বয়ে যেতে থাকে। তবে দুপুরের পর আকাশ মেঘে ঢেকে যায়। বিকেল ৫টা ১৫ মিনিটের দিকে নামে স্বস্তির বৃষ্টি। রাজধানীর বিভিন্ন স্থানে এই বৃষ্টি পড়ে বিকেল ৫টা ৫০ মিনিট পর্যন্ত। একপশলা বৃষ্টির পর তাপপ্রবাহ অনেকটাই কমে গেছে।


আরও খবর