আজঃ শনিবার ২৯ জানুয়ারী ২০২২
শিরোনাম

শেষ হলো ‘জাতীয় সাইবার ড্রিল-২০২১’

প্রকাশিত:মঙ্গলবার ১৪ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ ডিসেম্বর ২০২১ | ৬৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশ কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (BGD e-GOV CIRT) এর আয়োজনে ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষ্যে শুরু হয়েছিল দুই দিনব্যাপী জাতীয় সাইবার ড্রিল-২০২১। বাংলাদেশের ৫০তম বিজয় দিবস ও মুজিব শতবর্ষ উদযাপনের বিশেষ এই সময়ে অনলাইনে আয়োজিত উক্ত জাতীয় সাইবার ড্রিল-২০২১ এ সরকারি ও বেসরকারি বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান, নিয়ন্ত্রক প্রতিষ্ঠান, আইন প্রয়োগকারী সংস্থা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, বেসরকারি সেবাদান প্রতিষ্ঠানসহ স্বতন্ত্র ভাবে ৩৭০টি দলে প্রায় ১৭৫০ জন অংশগ্রহণকারী অংশগ্রহণ করেছেন।

১২ ডিসেম্বর ২০২১ তারিখ সকাল ১০.০০ টায় শুরু হওয়া এই প্রতিযোগিতা বিরতিহীন ভাবে  ১৩ ডিসেম্বর ২০২১ তারিখ বিকাল ৪.০০টা পর্যন্ত চলেছে। 

এই আয়োজনের বিষয়ে বিজিডি ই-গভ সার্টের প্রকল্প পরিচালক তারেক এম বরকতউল্লাহ বলেন, সাইবার নিরাপত্তার বিষয়টি মূলত দলগত কাজ। তাই জাতীয় সাইবার ড্রিলের মাধ্যমে দলগত বিষয়টিকে উৎসাহিত করা হয়েছে। সার্ট হতে প্রতিবছর ৩টি (আর্থিক প্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থৗ ও সকলের অংশগ্রহণে) সাইবার ড্রিল অনুষ্ঠিত হয়েছে। এই পর্যন্ত অনুষ্ঠিত ৪টি সাইবার ড্রিলে ২৪৭৩ জন প্রতিযোগী অংশগ্রহণ করেছিল। এসব ড্রিল আয়োজনের মাধ্যমে দেশের তরুণদের মাঝে সাইবার সক্ষমতা সম্পর্কে জানার আগ্রহ বাড়ছে এবং সাইবার নিরাপত্তায় দেশের সক্ষমতা বৃদ্ধি পাচ্ছে ।

এ সাইবার ড্রিলের সার্বিক সহায়তা ও তত্ত্বাবধান করছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ডিজিটাল নিরাপত্তা এজেন্সি এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল।


আরও খবর



মুখে স্বাদ ফেরাতে বানান মুরগির পুলি

প্রকাশিত:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৩২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সবে মাত্র পেরিয়েছে বাঙালির পিঠে-পুলির উৎসব পৌষ-পার্বণ। পৌষ সংক্রান্তির পুণ্য তিথিতে বাঙালির হেঁশেলে হেঁশেল বাহারি পিঠে পুলি, পায়েস উপচে পড়েছে। তবে একই মিষ্টি খেতে খেতে এক ঘেয়েমি আসতেই পারে। শীতকালে মুখরোচক কিছু খেতে চাইলে বানাতে পারেন মুরগির পুলি।

উপকরণ

সেদ্ধ করে ছাড়িয়ে রাখা মুরগির মাংস: পরিমাণ মতো

পেঁয়াজ কুচি: এক কাপ

আদা বাটা: আধ চা চামচ

রসুন বাটা: আধ চা চামচ

কাঁচা লঙ্কা কুচি: এক চা চামচ

ময়দা: দু কাপ

বেকিং পাউডার: এক চা চামচ

নুন: স্বাদ মতো

তেল: পরিমাণ মতো

কালোজিরে: আধ চা চামচ

প্রণালী

একটি পাত্রে নুন, কালোজিরে, বেকিং পাউডার, ময়দা এবং পরিমাণ মতো জল মিশিয়ে আঠালো করে ময়দা মেখে রাখুন।

এ বার কড়াইয়ে তেল গরম করে তাতে আদা বাটা, রসুন বাটা এবং পেঁয়াজ কুচিগুলি দিয়ে কষাতে থাকুন।

কষে এলে তাতে সেদ্ধ করে রাখা মুরগির মাংস আর লঙ্কা কুচিগুলি দিয়ে ভাল করে কষাতে থাকুন।

কষে এলে নামিয়ে ঠান্ডা করতে দিন।

মেখে রাখা ময়দা থেকে ছোট ছোট লেচি করে লুচির আকারে বেলে নিন।

লুচির মধ্যে মাংসের পুর ভরে ধারগুলি ভাল করে মুড়ে পুলির মতো গড়ে নিন। ইচ্ছা হলে পুলির ধারগুলিতে নকশাও করতে পারেন।

এ বার একটি কড়াইতে তেল গরম করে একে একে পুলিগুলি ডুবো তেলে সোনালি করে ভেজে নিন। ভাজা হয়ে এলে গরম গরম পরিবেশন করুন মুরগির পুলি।

নিউজ ট্যাগ: মুরগির পুলি

আরও খবর
আজ আপনার জন্মদিন হলে

শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২




শিক্ষকদের আশ্বাসে নীলক্ষেত থেকে সরে গেলেন শিক্ষার্থীরা

প্রকাশিত:শনিবার ২২ জানুয়ারী 20২২ | হালনাগাদ:শনিবার ২২ জানুয়ারী 20২২ | ৩০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

শিক্ষকদের আশ্বাসে রাজধানীর নীলক্ষেত মোড় থেকে অবরোধ প্রত্যাহার করে নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সাত সরকারি কলেজের ডিগ্রির শিক্ষার্থীরা।

শনিবার (২২ জানুয়ারি) বেলা ১১টায় অবরোধ প্রত্যাহার করেন নীলক্ষেত মোড় থেকে সরে যান শিক্ষার্থীরা। এরপর যানচলাচল স্বাভাবিক হয়।

প্রায় আধঘণ্টা নীলক্ষেত মোড় অবরোধের পর শিক্ষার্থীদের সঙ্গে কথা বলতে আসেন ইডেন মহিলা কলেজের হিসাববিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক খায়রুল বাসারসহ বেশ কয়েকজন শিক্ষক। শিক্ষকরা যথাযথ কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে অসমাপ্ত পরীক্ষাটি দ্রুত নেওয়ার ব্যাপারে আশ্বাস দেন এবং আবরোধ তুলে নিতে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান। পরে শিক্ষার্থীরা অবরোধ তুলে নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে দেখা করতে বিশ্ববিদ্যালয়ের অভিমুখে যাত্রা শুরু করেন।

অবরোধে অংশ নেওয়ার কবি নজরুল সরকারি কলেজের শিক্ষার্থী সম্রাট হোসেন বলেন, আমরা আমাদের দাবি নিয়ে ঢাবির ভিসি স্যারের সঙ্গে দেখা করতে যাচ্ছি।

ইডেন মহিলা কলেজের হিসাববিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক খায়রুল বাসার বলেন, আমাদের ইডেন মহিলা কলেজ কেন্দ্রে পরীক্ষা ছিল। স্থগিতের বিষয়টি কর্তৃপক্ষের সিদ্ধান্ত। এখানে আমাদের কিছু করার নেই। তবে আমরা শিক্ষার্থীদের বলেছি, অধ্যক্ষ মহোদয়ের মাধ্যমে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে দ্রুততম সময়ের মধ্যে যাতে পরীক্ষা নেওয়া হয় সেই ব্যবস্থা করা হবে।

অবরোধের বিষয়ে বিষয়ে নিউমার্কেট থানার অফিসার ইনচার্জ স.ম. কাইয়ুম বলেন, শিক্ষার্থীরা পরীক্ষার দাবি নিয়ে রাস্তায় নেমেছিলেন। জনভোগান্তি এড়াতে আমরা তাদের রাস্তা ছেড়ে দিয়ে যথাযথ কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করতে বলি। পরে শিক্ষার্থীরা অবরোধ তুলে নেন। এখন যান চলাচল স্বাভাবিক রয়েছে।

এর আগে চলমান পরীক্ষা হঠাৎ করেই স্থগিতের প্রতিবাদে সকাল সাড়ে ৯টায় নীলক্ষেত মোড় অবরোধ করেন শিক্ষার্থীরা। তারা জানান, পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হয়ে তারা জানতে পারে পরীক্ষা স্থগিত করা হয়েছে। আজই তাদের শেষ পরীক্ষা ছিল।

শিক্ষার্থীদের অভিযোগ, ২০১৮ সালে দ্বিতীয় বর্ষের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা ২০২২ সালে শেষ হচ্ছে। গত ২১ নভেম্বর পরীক্ষা শুরু হয়ে আজ শেষ হওয়ার কথা থাকলেও তা স্থগিত করা হয়। ইডেন কলেজে তাদের পলীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।


আরও খবর
রাজধানীতে মাদকসহ গ্রেফতার ৫৯

শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২




ঢাকাকে বিদায় জানালেন মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার

প্রকাশিত:শুক্রবার ২১ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২১ জানুয়ারী ২০২২ | ৩৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশে আর্ল আর. মিলার অধ্যায়ের সমাপ্তি হলো। তিন বছরের বেশি সময় কাজ করার পর যুক্তরাষ্ট্রে ফিরে গেলেন এই মার্কিন রাষ্ট্রদূত।

শুক্রবার (২১ জানুয়ারি) ঢাকা ত্যাগ করেছেন তিনি।

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করেছেন আর্ল মিলার। তবে করোনা পরিস্থিতির কারণে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ হয়নি রাষ্ট্রদূতের।

নিরাপত্তা ক্ষেত্রে বিশেষ অভিজ্ঞতাসম্পন্ন আর্ল মিলার রাষ্ট্রদূত থাকাকালে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্কে তেমন তাপ-উত্তাপ ছড়ায়নি। তবে বিদায়ের ঠিক আগে গত বছরের ডিসেম্বরে র‌্যাব ও এর কর্মকর্তাদের ওপর যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞার কারণে কঠিন সময় পেরোতে হয়েছে তাকে।

ফেসবুকে ইউএস অ্যাম্বাসি ঢাকা পেজে আর্ল আর. মিলার লিখেছেন, গত তিন বছরে বাংলাদেশে মার্কিন রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করা আমার জীবনের একটি বড় সম্মান এবং আনন্দ। আমার সবচেয়ে প্রিয় স্মৃতি হয়ে থাকবে বাংলাদেশের জনগণের উষ্ণতা ও সৌজন্য। আমেরিকান কূটনীতিক হিসেবে গত ৩৫ বছরে আমি এমন কোনও দেশে কখনও কাজ করিনি, যেখানকার মানুষেরা এত অতিথিপরায়ণ, চিন্তাশীল ও অমায়িক। যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্ক শক্তিশালী এবং আরও শক্তিশালী হবে।

গত তিন বছরে বাংলাদেশে নিজের সেরা স্মৃতি প্রসঙ্গে ফেসবুকে ইউএস অ্যাম্বাসি ঢাকা পেজে আরেকটি পোস্টে আর্ল আর মিলার বলেন, রিকশার রঙ আর চালকদের মুখের কথা মনে পড়ে যাবে। পুরনো ঢাকার ছাদ আর ঘুড়ি কিংবা সন্ধ্যার আকাশে পাখির উড়ে যাওয়া মনে পড়বে। আমি দেখেছি, স্কুল ইউনিফর্ম পরা শিশুরা গ্রামের রাস্তায় হেঁটে বাড়ি যাচ্ছে। এছাড়া জাহাজভর্তি চট্টগ্রামের নদী, কক্সবাজারে পৃথিবীর সবচেয়ে সুন্দর নৌকা, সিলেটের গাঢ় সবুজ পাহাড়, বরিশালের উদ্দাম সবুজ, বান্দরবানের পাহাড় ও সুন্দরবনের ম্যানগ্রোভে সকালের কুয়াশা; সবই অনবদ্য।’

ঢাকায় আমেরিকার নতুন রাষ্ট্রদূত হিসেবে পিটার হাস আগামী মাসে (ফেব্রুয়ারি) এসে পৌঁছাবেন বলে আশা করা হচ্ছে। অর্থনৈতিক বিষয়ে জীবনের বেশিরভাগ সময় ব্যয় করেছেন তিনি।


আরও খবর



সিলিং ফ্যানে ঝুলছিল চবি শিক্ষার্থীর লাশ

প্রকাশিত:সোমবার ০৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ০৩ জানুয়ারী ২০২২ | ৪২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) শাহাজালাল হলের সামনের এস আলম কটেজ থেকে এক শিক্ষার্থীর ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। প্রাথমিকভাবে ওই শিক্ষার্থী আত্মহত্যা করেছেন বলে ধারণা করা হচ্ছে।

সোমবার (৩ জানুয়ারি) দুপুর ১ টায় কটেজের ২১২ নম্বর কক্ষ থেকে তার লাশ উদ্ধার করে পুলিশ। ওই শিক্ষার্থী মেরিন সায়েন্স বিভাগের ১৮-১৯ শিক্ষাবর্ষে অধ্যয়নরত ছিলেন। তার বাড়ি রাঙামাটি জেলায়।

ওই কটেজের বাসিন্দারা জানান, গতকাল রাতে অনিক তার নিজের রুমে প্রবেশ করে। রুমের আরেক সহপাঠী বাড়িতে থাকায় সে একা ছিলো। পরে সকাল ১১টার পরও তার রুম থেকে কোনো সাড়াশব্দ পাওয়া যাচ্ছিল না। পরে জানালার ফাঁক থেকে তাকে ঝুলন্ত অবস্থায় দেখতে পেয়ে পুলিশে খবর দেওয়া হয়। 

বিশ্ববিদ্যালয় পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. কবির হোসেন বলেন, সিলিং ফ্যানের সঙ্গে ঝুলন্ত অবস্থায় আমরা এক ছাত্রের লাশ উদ্ধার করেছি। হত্যা না আত্মহত্যা সেটা ময়নাতদন্তের পর জানা যাবে। তবে আমরা আত্মহত্যা বলে ধরে নিচ্ছি। সে চিরকুট লিখে আত্মহত্যা করছে।


আরও খবর



বিয়ে করলেন মৌনী রায়

প্রকাশিত:বৃহস্পতিবার ২৭ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৭ জানুয়ারী ২০২২ | ১৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দক্ষিণ ভারতীয় রীতিতে বিয়ে করেছেন মৌনি ও সুরাজ। বিয়েতে লাল পাড়ের সাদা শাড়ি পরেছেন মৌনি। পাশাপাশি হাত ও গলায় স্বর্ণের গহনা ও চুলে ফুল দিয়ে সেজেছেন এই অভিনেত্রী। অন্যদিকে, সুরাজ পরেছেন ধুতি ও পাঞ্জাবি।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) সকালে প্রেমিক সুরাজ নাম্বিয়ারের সঙ্গে এই অভিনেত্রীর বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়েছে।

দুবাই প্রবাসী সুরাজ নাম্বিয়ার সঙ্গে অনেকদিন থেকেই মৌনির প্রেম ও বিয়ের গুঞ্জন উড়ছিল। করোনা মহামারির সময় দুবাই আটকা পড়েছিলেন এই অভিনেত্রী। সেই সময় পেশায় ব্যাংকার সুরাজের সঙ্গে তার বেশ ভালো সময় কেটেছে। পরে তা প্রেমের সম্পর্কে রূপ নেয়। শেষ পর্যন্ত বিয়ের সিদ্ধান্ত নেন এই জুটি।

এর আগে বুধবার মৌনির মেহেদি ও হলুদ অনুষ্ঠান হয়েছে। এতে তার পরিবারের সদস্য ও ঘনিষ্ঠ বন্ধুরা উপস্থিত ছিলেন। অভিনেত্রী মন্দিরা বেদি ফটো ও ভিডিও শেয়ারিং সাইট ইনস্টাগ্রামে দুটি ছবি পোস্ট করেছেন। একটিতে মন্দিরার সঙ্গে রয়েছেন মৌনি। তার পরনে হলুদ রঙের লেহেঙ্গা। অপর ছবিতে মন্দিরার সঙ্গে রয়েছেন সুরাজ। ছবি শেয়ার করে ক্যাপশনে মন্দিরা লেখেন, মন, সুরাজ..অবশেষে সবকিছু শুরু হচ্ছে। যতটা তোমরা জানো তার চেয়েও বেশি আমি তোমাদের দুজনকে ভালোবাসি।

শুরুতে শোনা গিয়েছিল দুবাইয়ে বিয়ের আনুষ্ঠানিকতা সারবেন মৌনি ও সুরাজ। কিন্তু করোনা মহামারির কারেণ সেই সিদ্ধান্ত পরিবর্তন হয়। এখন ভারতের পর্যটন নগরী গোয়াতে তাদের বিয়ের আয়োজন হয়েছে। সেখানে বাগাতোর সৈকতের ডাব্লিউ হোটেলে তাদের বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়।

নিউজ ট্যাগ: মৌনী রায়

আরও খবর
টাকা দিয়ে ভোট কিনছেন জায়েদ খান : নিপুণ

শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২