আজঃ রবিবার ২৮ এপ্রিল ২০২৪
শিরোনাম

ঢাকা উত্তর-দক্ষিণে নৌকার হাল ধরতে চান এক ডজন কাউন্সিলর

প্রকাশিত:বুধবার ২২ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:বুধবার ২২ নভেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
তাছনিম আদনান

Image

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শেষ হয়েছে বুধবার (২১ নভেম্বর)। এবার আসন প্রতি মনোনয়ন প্রত্যাশী ১১ জন। মনোনয়ন প্রত্যাশীর এ তালিকায় আছেন ঢাকার দুই সিটি করপোরেশনের অন্তত এক ডজন কাউন্সিলর। তাদের মধ্যে কেউ কেউ নির্বাচনে অংশ নিতে পদত্যাগের প্রস্তুতিও নিচ্ছেন।

দলীয় সমর্থনপ্রত্যাশী কাউন্সিলরদের দাবি, তারা দলীয় সমর্থন নিয়ে একাধিকবার কাউন্সিলর পদে নির্বাচিত হয়েছেন। প্রমাণ করেছেন তারা যোগ্য। এখন জনসেবার পরিধি আরও বাড়াতে সংসদ সদস্য পদে নির্বাচনে আগ্রহী। দল সমর্থন দিলে তারা নির্বাচনে অংশ নেবেন। অন্যথায় দল থেকে যাকে প্রার্থী ঘোষণা করা হবে, তাকে সমর্থন দেবেন তারা।

গত শনিবার (১৮ নভেম্বর) বঙ্গবন্ধু অ্যাভিনিউতে দলের কেন্দ্রীয় কার্যালয় থেকে মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে বাংলাদেশ আওয়ামী লীগ। মঙ্গলবার (২১ নভেম্বর) বিকেল ৪টা পর্যন্ত দলীয় মনোনয়ন ফরম বিক্রি করেছে সংগঠনটি।

আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটি সূত্র জানায়, এখন দলীয় প্রার্থী চূড়ান্ত করতে আগামী বৃহস্পতিবার থেকে আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা শুরু হবে। এ সভায় সভাপতিত্ব করবেন দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর মনোনয়ন বোর্ডের সভায়ই চূড়ান্ত হবে আসন্ন সংসদ নির্বাচনে নৌকার প্রার্থী হচ্ছেন কারা।

আরও পড়ুন>> নয় আসনে আওয়ামী লীগের একক প্রার্থী

দেশের ৩০০টি সংসদীয় আসনের মধ্যে ২০টি ঢাকায়। এর মধ্যে খিলগাঁও, সবুজবাগ ও মুগদা নিয়ে গঠিত সংসদীয় আসন ঢাকা-৯। এ আসনে নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনেছেন ডিএসসিসির ২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ও ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সদস্য কাউন্সিলর আনিসুর রহমান। তিনি ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সাবেক সভাপতি।

নির্বাচনে অংশগ্রহণ নিয়ে জানতে চাইলে আনিসুর রহমান বলেন, আমি ডিএসসিসির ২ নম্বর ওয়ার্ডে দলের সমর্থন নিয়ে পর পর দুবার কাউন্সিলর নির্বাচিত হয়েছি। জনগণের জন্য রাস্তা-ঘাট, মাঠ, পার্ক করেছি। এসব কাজের জন্য জনগণের ভালোবাসা পেয়েছি। এখন জাতীয় পর্যায়ে জনসেবা করতে চাই। দলের সমর্থন পেলে সংসদ সদস্য পদে নির্বাচন করবো।

২০২০ সালে ঢাকা-১০ আসনে উপ-নির্বাচনে প্রার্থী হয়েছিলেন ধানমন্ডি থানা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও ১৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর রফিকুল ইসলাম বাবলা। কিন্তু দল থেকে মনোনয়ন পেয়ে এ আসনে সংসদ সদস্য হয়েছেন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) সাবেক সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন। এবার নির্বাচনে এ আসন থেকে দলের প্রার্থী হতে মনোনয়ন ফরম জমা দিয়েছেন তিনি।

ধানমন্ডি-নিউমার্কেট-কলাবাগান-হাজারীবাগ থানার সমন্বয়ে ঢাকা-১০ আসন গঠিত। রফিকুল ইসলাম বাবলা বলেন, এ আসনে দীর্ঘদিন ধরেই রাজনীতি করছি। সব শ্রেণি-পেশার মানুষের কাছে জনপ্রিয়তা পেয়েছি। আশাকরি প্রধানমন্ত্রী আমাকে এ আসনে সমর্থন দেবেন।

পুরান ঢাকার লালবাগ, চকবাজার, কোতোয়ালি, বংশাল থানা এলাকা নিয়ে ঢাকা-৭ আসন গঠিত। এ আসনে আলোচিত সংসদ সদস্য প্রার্থী হাসিবুর রহমান মানিক। তিনি ডিএসসিসির ২৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ও ওয়ার্ড আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক। এবার নির্বাচনে তিনি আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী।

আরও পড়ুন>> চারদিনে আওয়ামী লীগের ৩৩৬২ মনোনয়ন ফরম বিক্রি

এর আগে ২০১৮ সালে একাদশ জাতীয় নির্বাচনে তিনি প্রার্থী হয়েছিলেন। তখন হাসিবুরের কপাল খোলেনি। তবে তাকে নিয়ে লেখা দিস ইলেকশন ইজ ভেরি ইমপরট্যান্ট ইলেকশন, সো গাইস, বি কেয়ারফুল'একটি গানের চরণ সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছিল।

জানতে চাইলে হাসিবুর রহমান মানিক বলেন, ঢাকা-৭ আসনের জনগণ আমাকে সংসদ সদস্য হিসেবে দেখতে চায়। তাদের দোয়া-সমর্থন নিয়ে আওয়ামী লীগের মনোনয়ন কিনে জমা দিয়েছি। এখন সভানেত্রী যদি আমাকে মনোনয়ন দেন, তা হলে ঢাকা-৭ আসনে নৌকার বিজয় এনে দেবো।

ঢাকা-৭ আসনে ২৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ওমর বিন আব্দাল আজিজও প্রার্থী হয়েছেন। তিনি ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সদস্য। তিনিও দলের সমর্থন পেতে দৌড়ঝাঁপ করছেন বলে জানিয়েছেন।

এদিকে শাহাবাগ, পল্টন, রমনা, শাহজাহানপুর থানা এলাকার সমন্বয়ে গঠিত ঢাকা-৮ আসনে মঙ্গলবার আওয়ামী লীগের মনোনয়ন ফরম জমা দিয়েছেন ডিএসসিসির ২০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ফরিদ উদ্দিন রতন। তিনি দলের ওপর মহলের নির্দেশেই এ আসনে মনোনয়ন ফরম জমা দিয়েছেন বলে দাবি করেন। এছাড়া এ আসনে দলীয় মনোনয়ন ফরম জমা দিয়েছেন ডিএসসিসির সংরক্ষিত ৫ নম্বর আসনের (ওর্য়াড নম্বর- ১৩, ১৯, ২০) রোকসানা ইসলাম চামেলী।

যদিও তাদের দুজনের আগে গত রোববার ঢাকা-৬ ও ঢাকা-৮ আসনে দলীয় মনোনয়ন ফরম জমা দিয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ও ঢাকা দক্ষিণের সাবেক মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

আরও পড়ুন>> আ.লীগের মনোনয়ন কিনলেন ব্যারিস্টার আমীর-উল ইসলাম, মেয়ে তানিয়া

ঢাকা-৪ আসনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের জনপ্রতিনিধি নেই। এ আসনে পরপর দুবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন জাতীয় পার্টির সৈয়দ আবু হোসেন বাবলা। এবার এ আসনে আওয়ামী লীগের প্রার্থী হতে চান ডিএসসিসির ৫৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আকাশ কুমার ভৌমিক। এছাড়া একই আসনে আওয়ামী লীগের প্রার্থী হতে চান ৫১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর কাজী হাবিবুর রহমান।

এছাড়া ঢাকা-১৪ আসনে প্রার্থী হয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ১১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর দেওয়ান আব্দুল মান্নান। তিনি বলেন, দলের সমর্থন নিয়ে এ ওয়ার্ডে দুবার কাউন্সিলর নির্বাচিত হয়েছি। আওয়ামী লীগের মনোনয়ন পাবো বলে আশা করি।

এর বাইরে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির আরও অনেক কাউন্সিলর মনোনয়পত্র কিনেছেন এবং জমা দিয়েছেন বলে জানা গেছে।

গত ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। ভোট অনুষ্ঠিত হবে ৭ জানুয়ারি। তফসিল অনুযায়ী মনোনয়নপত্র জমার শেষ তারিখ ৩০ নভেম্বর।


আরও খবর
বিএনপির ৭৫ নেতাকে বহিষ্কার

শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪




ফিনল্যান্ডে ১২ বছরের শিক্ষার্থীর বন্দুক হামলায় তিন সহপাঠী আহত

প্রকাশিত:মঙ্গলবার ০২ এপ্রিল 2০২4 | হালনাগাদ:মঙ্গলবার ০২ এপ্রিল 2০২4 | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে স্কুলের ভেতরে গুলি ছুড়েছে ১২ বছর বয়সী এক শিশু। এতে তার তিন সহপাঠী আহত হয়েছে বলে জানিয়েছে স্থানীয় পুলিশ। হামলার পর আক্রমণকারীকে পুলিশ হেফাজতে নেয়া হয়েছে।

ওই স্কুলটিতে মোট ৮০০ জন শিক্ষার্থী ও ৯০ জন কর্মী রয়েছেন। এখানে প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত পড়ানো হয়। স্কুলটিতে সাত থেকে ১৫ বছর বয়সী শিক্ষার্থীরা লেখাপড়া করে।

পুলিশ জানিয়েছে, এই হামলায় তিনজন আহত হয়েছে। স্থানীয় সময় সকাল নয়টায় এই ঘটনার খবর পায় পুলিশ।

পুলিশ আরো জানিয়েছে, বন্দুক বহন করা ওই হামলাকারী শিশুকে আটক করার সময় সে ছিলো শান্ত। আর উপস্থিত অভিভাবকরা জানিয়েছে, শ্রেণিকক্ষের ভেতরেই এই হামলা ঘটান ঘটেছে।


আরও খবর



এইচএসসি পরীক্ষা শুরু ৩০ জুন, সূচি প্রকাশ

প্রকাশিত:মঙ্গলবার ০২ এপ্রিল 2০২4 | হালনাগাদ:মঙ্গলবার ০২ এপ্রিল 2০২4 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

২০২৪ সালের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা আগামী ৩০ জুন শুরু হবে। পরীক্ষা শেষ হবে ১১ আগস্ট। আর ব্যবহারিক পরীক্ষা ১২ আগস্ট থেকে ২১ আগস্টের মধ্যে শেষ করতে হবে।

মঙ্গলবার (২ এপ্রিল) ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর আবুল বাশার স্বাক্ষরিত রুটিন প্রকাশ করা হয়েছে।‌

এতে বলা হয়েছে, ৩০ জুন থেকে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। প্রথম দিন বাংলা প্রথমপত্রের পরীক্ষা হবে। প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে পরীক্ষা চলবে দুপুর ১টা পর্যন্ত।

এদিকে চলতি বছরের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার ফরম পূরণ শুরু হবে আগামী ১৬ এপ্রিল থেকে। চলবে ২৫ এপ্রিল পর্যন্ত। অবশ্য বিলম্ব ফি দিয়ে পরেও ফরম পূরণ করার সুযোগ রয়েছে।

জানা গেছে, পূর্বঘোষণা অনুযায়ী, পুনর্বিন্যাসকৃত (সংক্ষিপ্ত) পাঠ্যসূচিতে অনুষ্ঠিত হবে এই পরীক্ষা।

রুটিন দেখতে  এখানে ক্লিক করুন


আরও খবর



‘শ্রুতিকটু’ শব্দ থাকা ২৪৭ বিদ্যালয়ের নাম পরিবর্তন

প্রকাশিত:বৃহস্পতিবার ০৪ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৪ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বিভিন্ন রকমের শ্রুতিকটু ও নেতিবাচক নাম থাকা দেশের ২৪৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন করেছে সরকার। বুধবার (৩ এপ্রিল) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ কবির উদ্দীনের সই করা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, খুলনার কয়রার খাসিটানা উচ্চ বিদ্যালয়ের নাম পরিবর্তন করে করা হয়েছে উদয়ন সরকারি প্রাথমিক বিদ্যালয়, চুয়াডাঙ্গার দামুড়হুদা পাটাচোরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন করে করা হয়েছে ছায়াবিথী সরকারি প্রাথমিক বিদ্যালয়, মুন্সীগঞ্জের সিরাজদীখান চোরমর্দ্দন বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম জ্ঞানপ্রদীপ চোরমর্দ্দন বালক সরকারি প্রাথমিক বিদ্যালয় ও চোরমর্দ্দন বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম জমিদারবাড়ি চোরমর্দ্দন বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়, নাটোরের লালপুর উপজেলার গোদাগাছা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন করে সালামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, সিরাজগঞ্জের কাজীপুর উপজেলার চোরমারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন করে মাতৃছায়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, একই উপজেলার চুলধরী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন করে ফুলছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার ভণ্ডগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন করে বর্ণমালা সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ এভাবে শ্রুতিকটু ও নেতিবাচক বিদ্যালয়ের নাম পরিবর্তন করা হয়েছে।

গত বছরের ১৯ জানুয়ারি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নামকরণ ও বিদ্যমান নাম পরিবর্তন নীতিমালা-২০২৩ জারি করেছে মন্ত্রণালয়।

ওই সময় প্রাথমিক ও গণশিক্ষা সচিব ফরিদ আহাম্মদ জানান, দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অনেকগুলোর নাম শ্রুতিকটু ও নেতিবাচক ভাবার্থসংবলিত। যা শিশুর রুচি, মনন, বোধ ও পরিশীলিতভাবে বেড়ে ওঠার অন্তরায়। এজন্য মন্ত্রণালয় এসব বিদ্যালয়ের নাম পরিবর্তন করে সুন্দর, রুচিশীল, শ্রুতিমধুর এবং স্থানীয় বিশিষ্ট ব্যক্তি, বীর মুক্তিযোদ্ধাসহ স্থানীয় ইতিহাস, সংস্কৃতির সঙ্গে মানানসই নামকরণের সিদ্ধান্ত নিয়েছে। পর্যায়ক্রমে দেশব্যাপী এ রকম নেতিবাচক ভাবার্থসংবলিত নাম পরিবর্তন করা হবে।


আরও খবর



বাজারে ক্রেতা কমেছে গরুর মাংসের

প্রকাশিত:মঙ্গলবার ০২ এপ্রিল 2০২4 | হালনাগাদ:মঙ্গলবার ০২ এপ্রিল 2০২4 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বাজারে ক্রেতা কমেছে গরুর মাংসের। দোকানগুলোতে আগের মতো খুব একটা ভিড় নেই বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। এমন পরিস্থিতির জন্য পণ্যটির অযৌক্তিক মূল্য নির্ধারণকে দায়ী করছেন বিশ্লেষকরা। তারা বলছেন, ভোক্তার আমিষের জোগানে প্রয়োজনে আমদানি করা হোক গরুর মাংস।

প্রাণিসম্পদ অধিদপ্তরের ভ্রাম্যমাণ একটি গাড়িকে ঘিরে নারী-পুরুষের দীর্ঘ সারি। কারণ, সেখানে সুলভ মূল্যে পাওয়া যাচ্ছে দুধ, ডিম আর মাংস। এই দৃশ্য রাজধানীর খামারবাড়ির বঙ্গবন্ধু চত্বরের। এই গাড়িতে ৪ ধরনের পণ্য পাওয়া গেলেও ক্রেতারা আসেন মূলত গরুর মাংস কিনতে। কেননা বাজারের তুলনায় সাশ্রয় হয় ১৫০ টাকা। তবে সবার ভাগ্যে তা জোটে না। ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থেকেও বেশিরভাগেরি ফিরতে হয় খালি হাতে। চাহিদার তুলনায় জোগান কম হওয়াই এর মূল কারণ।

এক ক্রেতা বলেন, সকাল থেকে অপেক্ষা করছি। কিন্তু গাড়ি এসেছে বেলা ১১টায়। ইতোমধ্যে লম্বা লাইন হয়েছে। এই অবস্থায় গরুর মাংস বিক্রি শুরু করেছে। আরেক ক্রেতা বলেন, এখানে কষ্ট করে লাইন ধরা লাগে। এর মধ্যে কেউ পায়, কেউ পায় না। কারণ, অনেক মানুষ হয়। খামারবাড়ি থেকে মাত্র দেড় কিলোমিটার দূরে কারওয়ান বাজার। এখানকার মাংসের দোকানগুলোর চিত্র বঙ্গবন্ধু চত্বরের ঠিক বিপরীত। গরুর মাংসের পসরা সাজিয়ে বসলেও দেখা মিলছে না কাঙ্ক্ষিত ক্রেতার।

বিক্রেতারা বলছেন, পর্যাপ্ত সরবরাহ থাকলেও নেই চাহিদা। কারণ ৭৫০ টাকা কেজিতে মাংস কিনতে নারাজ ভোক্তারা। এক বিক্রেতা বলেন, ক্রেতারা কম দামে মাংস চায়। ফলে বেচাকেনা তেমন হচ্ছে না। কারণ, সস্তায় গরু পাওয়া যাচ্ছে না। ফলে কম দরে মাংস বিক্রি করতে পারছি না।

প্রাণিসম্পদ অধিদপ্তরের হিসাবে দেশে চাহিদার তুলনায় ১০-১১ লাখ টন গরুর মাংস উদ্বৃত্ত থাকে প্রতিবছর। তাই বাজারের এই অস্বাভাবিক দাম কোনোভাবেই গ্রহণযোগ্য নয় বলে মনে করেন প্রতিষ্ঠানটির মহাপরিচালক ডা. মোহাম্মদ রেয়াজুল হক। তার মতে, গরুর মাংসের দর হওয়া উচিত ৬০০ টাকার নিচে।

তিনি বলেন, গরুর উৎপাদন খরচ ৬০০ টাকার কম। ফলে এই দামে বিক্রি করেও লাভ থাকে। তাই ৭০০ থেকে ৮০০ টাকা কাম্য নয়। এই দরে যারা বিক্রি তারা আমাদের তালিকাভুক্ত ব্যবসায়ী নয়। তাদের আমরা চিনি না।

অতিমুনাফালোভীরা সিন্ডিকেট করে বাড়াচ্ছে মাংসের দাম। তাই প্রয়োজনে পণ্যটি আমদানি করে বাজার স্থিতিশীল রাখার পরামর্শ বিশেষজ্ঞদের। অর্থনীতিবিদ ড. মাহবুব আলী বলেন, ডিম আমদানির খবরে মূল্য হ্রাস পেয়েছে। আমার মনে হয়, গরু আমদানি করলে এর মাংসের দাম কমে যাবে। এক্ষেত্রে ব্রাজিল, মেক্সিকো থেকে তা আনা যায়।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার তথ্যমতে, দেশে জনপ্রতি মাংসের চাহিদা দৈনিক ১২০ গ্রাম।


আরও খবর



বিশ্ববাজারে স্বর্ণের দাম কমলো

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

মার্কিন কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভের সুদহার দ্রুত কমছে না বলে জানিয়েছেন মার্কিন কেন্দ্রীয় ব্যাংকের চেয়ারম্যান জেরোমি পাওয়েল। ফলে বিশ্ববাজারে স্বর্ণের দাম কমতে শুরু করেছে। প্রতিবেদন লেখা পর্যন্ত স্পট মার্কেটে স্বর্ণের আউন্স ২ হাজার ৩৭৭ দশমিক ৪০ ডলারে কেনাবেচা হচ্ছে স্বর্ণ। এর আগে প্রতি আউন্স স্বর্ণ ২ হাজার ৪০০ ডলারের মাইলফলক ছাড়িয়েছিল।

মঙ্গলবার (১৬ এপ্রিল) মার্কিন ও কানাডিয়ান অর্থনীতি বিষয়ক এক প্যানেল আলোচনা হয়। এতে মূল্যস্ফীতির বর্তমান চিত্রে নিয়ে আস্থাহীনতায় ভোগার কথা জানান পাওয়েল।

জেরোমি পাওয়েল জানান, যতদিন মূল্যস্ফীতি চড়া থাকবে, প্রয়োজনে ততদিন বর্তমান সুদের হার ধরে রাখা হবে। বর্তমানে ৫ দশমিক ২৫ থেকে ৫ দশমিক ৫ শতাংশের মধ্যে যে সুদহার স্থির আছে আছে যা বিগত ২৩ বছরের মধ্যে সর্বোচ্চ।

তিনি জানান, এই সুদহার সহসা কমানো হবে না, যার প্রধান কারণ চড়া মূল্যস্ফীতি। অর্থাৎ ঋণ নিতে আরও কয়েক সপ্তাহ চড়া সুদহার দিতে হবে।

জানা গেছে, সুদহারে কাটছাঁটের ধারণার ওপর এতদিন বিশ্ববাজারে স্বর্ণের দাম ঊর্ধ্বমুখী ছিল। তবে ফেড চেয়ার জেরোমি পাওয়েল সুদহার কমানো নিয়ে কোনো তাড়াহুড়ো করতে চান না বলে সাফ জানিয়ে দিয়েছেন। এ সংবাদে কমছে স্বর্ণের দাম।


আরও খবর