আজঃ শনিবার ২৯ জানুয়ারী ২০২২
শিরোনাম

ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাইয়ের 'শতবর্ষের মিলনমেলা' স্থগিত

প্রকাশিত:সোমবার ১০ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১০ জানুয়ারী ২০২২ | ৪৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের ১৪ ও ১৫ জানুয়ারির 'শতবর্ষের মিলনমেলা' অনুষ্ঠানটি সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। বর্তমান করোনাভাইরাস পরিস্থিতির কারণে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সোমবার সন্ধ্যায় অ্যাসোসিয়েশনের সভাপতি এ. কে. আজাদ এবং মহাসচিব রঞ্জন কর্মকার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, বর্তমান করোনা পরিস্থিতির কারণে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের ১৪ ও ১৫ জানুয়ারির 'শতবর্ষের মিলনমেলা' অনুষ্ঠানটি সাময়িকভাবে স্থগিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে পরবর্তী তারিখ সম্মানিত সদস্যদের জানিয়ে দেওয়া হবে।

অনুষ্ঠানটি সাময়িকভাবে স্থগিত হওয়ায় বিজ্ঞপ্তিতে আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করা হয়।

অ্যাসোসিয়েশনের মহাসচিব রঞ্জন কর্মকার বলেন, 'বিকেলে করোনাভাইরাসের বিস্তার রোধকল্পে সরকারের পক্ষ থেকে কিছু বিধিনিষেধ আরোপ করা হয়েছে। এ বিষয়ে পরিপত্র দেওয়ার পর আমরা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করেছি। সরকারের বিধিনিষেধ এবং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে আমরা এই সিদ্ধান্ত নিয়েছি। পরিস্থিতি স্বাভাবিক হলে অনুষ্ঠানের পরবর্তী তারিখ জানিয়ে দেওয়া হবে।'


আরও খবর



র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারে যুক্তরাষ্ট্রকে বাংলাদেশের চিঠি

প্রকাশিত:রবিবার ০২ জানুয়ারী 2০২2 | হালনাগাদ:রবিবার ০২ জানুয়ারী 2০২2 | ৪৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীকে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) কর্মকাণ্ড তুলে ধরে চিঠি দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন।

র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা পুনর্বিবেচনা করতে মার্কিন যুক্তরাষ্ট্রকে আব্দুল মোমেন এই আহ্বান জানিয়েছেন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকে দেওয়া চিঠিতে সন্ত্রাসবিরোধী কর্মকাণ্ডে র‌্যাবের ভূমিকাও তুলে ধরেছেন আব্দুল মোমেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র থেকে জানা গেছে, ২০২২ সালের ইংরেজি নববর্ষ শুভেচ্ছা জানিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে চিঠি দেন আব্দুল মোমেন। ওই চিঠিতে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক আরও শক্তিশালী করার আশাবাদ ব্যক্ত করেন।

পররাষ্ট্রমন্ত্রীর দেওয়া চিঠিতে সন্ত্রাস, জঙ্গি, মাদকবিরোধী কর্মকাণ্ডে র‌্যাবের ভূমিকাও তুলে ধরেছেন তিনি।

প্রসঙ্গত, ২০২১ সালে ১০ ডিসেম্বর বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‌্যাবের সাবেক ও বর্তমানসহ সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র।

এ নিষেধাজ্ঞা প্রত্যাহারে বাংলাদেশ সরকার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এটিকে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বড় ধরনের কূটনৈতিক চাপ হিসেবেও দেখছে সরকার।


আরও খবর



বরগুনায় বিরল প্রজাতির শকুনের উদ্ধার

প্রকাশিত:শনিবার ১৫ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শনিবার ১৫ জানুয়ারী ২০২২ | ৩২৫জন দেখেছেন

Image

বরগুনা প্রতিনিধি:

শকুন ভীষণ উপকারী একটি পাখি। মৃত পশুর দেহ শকুনের প্রধান খাদ্য। পাখি হিসেবে শকুন মানুষের কাছে মোটেই পছন্দের না হলেও মরদেহ খেয়ে যেভাবে তারা পরিবেশ পরিচ্ছন্ন রাখে, সেজন্য তাদের উপযোগিতা ভালোভাবেই স্বীকৃত।

শনিবার (১৫ জনুয়ারি) কুয়াশা ভেজা সকালে বরগুনা সদর উপজেলার সদর ইউনিয়নের পাঁজরা ভাঙ্গা এলাকা থেকে বিরল প্রজাতির একটি শকুন উদ্ধার করেছে এলাকাবাসী। স্থানীয়রা বলেন, শকুনটি ক্ষুধার্ত ও রোগাক্রান্ত ছিল।

সদর উপজেলা বন কর্মকর্তা মতিয়ার রহমান জানান, শকুনটিকে রোগাক্রান্ত মনে হচ্ছে, তাই এটিকে প্রাণিসম্পদ অফিসের কাছে হস্তান্তর করা হবে। চিকিৎসা শেষে প্রাণিটিকে বনে অবমুক্ত করা হবে।

উপজেলা প্রাণিসম্পদ অফিসের ডাঃ হাবিবুর রহমান বলেন, শকুনটিকে প্রাণিসম্পদ অফিসে নিয়ে আসলে আমরা চিকিৎসা দিয়ে সুস্থ করে তুলবো।

নিউজ ট্যাগ: বরগুনা

আরও খবর
ঢাকা-বরগুনা মহাসড়কে বাস উল্টে খাদে

রবিবার ২৩ জানুয়ারী ২০২২




শিক্ষামন্ত্রীর সঙ্গে শাবিপ্রবি শিক্ষক প্রতিনিধিদের বৈঠক সন্ধ্যায়

প্রকাশিত:শনিবার ২২ জানুয়ারী 20২২ | হালনাগাদ:শনিবার ২২ জানুয়ারী 20২২ | ৩২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

অচলাবস্থা নিরসনে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষক প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শনিবার (২২ জানুয়ারি) সন্ধ্যা সাড়ে ৬টায় রাজধানীর হেয়ার রোডে মন্ত্রীর সরকারি বাসভবনে এই বৈঠক অনুষ্ঠিত হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এ তথ্য জানিয়েছেন। 

ভিসির অপসারণ নিয়ে বিশ্ববিদ্যালয়টিতে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। অনশনে থাকা শিক্ষার্থীদের কয়েকজন অসুস্থ হয়ে পড়েছেন।

শুক্রবার শিক্ষামন্ত্রী বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে তাদেরকে আলোচনায় বসতে আহ্বান জানিয়েছেন। তবে শিক্ষার্থীরা শিক্ষামন্ত্রীকেই ডেকেছন সিলেটে।

এরইমধ্যে শুক্রবার রাতে কয়েকজন শিক্ষক ঢাকায় রওয়ানা দেন। শিক্ষামন্ত্রীর সঙ্গে এই বৈঠকে অচলাবস্থার নিরসন হবে বলে আশা করা হচ্ছে।


আরও খবর



সেন্টমার্টিনে জন সচেতনতায় বিএইচ ট্যুর টিমের প্লাষ্টিক-বর্জ্য পরিষ্কার ও মাস্ক বিতরণ

প্রকাশিত:সোমবার ২৪ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ২৪ জানুয়ারী ২০২২ | ৩০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

তানজিমুল হাসান মায়াজ : দেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিনের পরিবেশ রক্ষায় প্লাষ্টিক ও বর্জ্য পরিষ্কার কার্যক্রম পালন করেছে ট্রাভেলার গ্রুপ বিয়ন্ড দ্যা হরিজন (বিএইচ)। এছাড়াও বর্তমান সময়ে করোনার প্রভাব বৃদ্ধি রোধে জনগণকে সচেতন করতে মাস্ক বিতরণ করেছে দ্বীপে ঘুরতে আসা ভ্রমণকারী এই দলটি।২৪ জানুয়ারী পর্যন্ত গত ৫ দিনের সফরে দ্বীপের বিভিন্ন অঞ্চল ঘুরে প্লাষ্টিক ও বর্জ্য পরিষ্কার করে বিয়ন্ড দ্যা হরিজন ট্যুর গ্রুপ।

এছাড়াও ছেড়া দ্বীপের বিভিন্ন অংশে জমে থাকা প্লাষ্টিক বর্জ্য সংগ্রহ করে তারা। বৈশ্বিক মহামারী কোভিড ১৯ ছড়িয়ে পড়ার আগে দ্বীপের পরিবেশ যতটা স্বাভাকিত ছিলো বর্তমান সময়ে তা অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। পরিবেশবিদরা বলছেন, সৈকতে নাইলন ও প্লাস্টিকজাত চিপস প্যাকেট, আচারের প্যাকেট, পলিথিন, ক্যান, চায়ের কাপ, বোতল, পানির বোতল, পানির গ্লাস, প্লেট, ডাবের পানি খাওয়ার স্ট্র, খাবার প্যাকেট, ভাঙা চশমা বা কাঠি, মাছ ধরার জালের টুকরো, নাইলন দড়ির টুকরোসহ বিভিন্ন অপচনশীল বর্জ্য দূষিত করছে দ্বীপটিকে।

প্রায় ৮ বর্গ কিলোমিটার উত্তর-দক্ষিণ দৈর্ঘের এই দ্বীপটিতে ১৮৯০ সালে ১৩ টি পরিবার বসতি স্থাপন করে। পরবর্তীতে পর্যটকদের যাতায়াত বাড়তে থাকলে জীব বৈচিত্রে মারাত্মক প্রভাব পড়তে শুরু করে। যার ফলে এই দ্বীপে বসবাসকারী ৬৮ প্রজাতির প্রবাল,১৫১ প্রজাতির শৈবাল, ১৯১ প্রজাতির মোলাস্ক বা কড়ি জাতীয় প্রাণী,৪০ প্রজাতির কাঁকড়া, ২৩৪ প্রজাতির সামুদ্রিক মাছ, ৫ প্রজাতির ডলফিন, ৪ প্রজাতির উভচর প্রাণী, ২৮ প্রজাতির সরীসৃপ প্রাণী,১৭৫ প্রজাতির উদ্ভিদ, ২ প্রজাতির বাদুর সহ নানা প্রজাতির প্রাণীর প্রজনন বৃদ্ধি ও রক্ষায় দ্বীপের পরিবেশ অত্যন্ত ঝুঁকির মুখে।

এসব বিষয়কে গুরুত্বদিয়ে বিএইচ ট্যুর গ্রুপ পরিবেশ রক্ষায় আবর্জনা পরিষ্কার কর্মসূচি পালন করেছে। এছাড়াও নতুন বছরে কোভিড ১৯ এর অমিক্রণ ভ্যারিয়েন্ট দ্রুত সংক্রামক হওয়ায় ভ্রমণকারীদের সচেতন করতে মাস্ক বিতরণ করে দলটি। পরিবেশ রক্ষার এমন অভূতপূর্ব আয়োজনের  আয়োজক ছিলো বিএইচ ট্যুর গ্রুপের এডিমন ফাতেমা বুশরা, এ্যাক্সিকিউটিভ এডমিন তানজিমুল হাসান মায়াজ। এছাড়াও বিভিন্ন সামাজিক সংগঠনের প্রতিষ্ঠাতা ও সিনিয়র সাংবাদিক অলিদুর রহমান অলি আয়োজনে অংশ নেন।

পরিচ্ছন্ন সেন্টমার্টিন ও নিল পানিতে মুগ্ধ হয়ে এর রক্ষণা বেক্ষণের দায়িত্ব সকলের বলে আশা প্রকাশ করেন গ্রুপে অংশ নেয়া রক্ত যোদ্ধা ও ব্যবসায়ী ছবির হোসেন। প্লাষ্টিক - বর্জ্য পরিষ্কার অভিজানে বিএইচ ট্যুর গ্রুপের সদস্যদের চোখে পড়ে একটি ব্যাতিক্রম মাছের ম্যুরাল। যা তৈরী করা হয়েছে সৈকতে পড়ে থাকা প্লাষ্টিকের বোতল ও চিপসের প্যাকেট ব্যবহার করে। এ দৃশ্য দেখে গ্রুপের সদস্যরা ব্যাতিক্রম এই উদ্দ্যোগকে স্বাগত জানায়।

জানা যায়, প্লাষ্টিক দিয়ে তৈরী মাছের এই ম্যুরাল তৈরীতে আর্থিক সহযোগিতা কেরেছেন, কৃষি গবেষণা ফাউন্ডেশনের (কেজিএফ) আর্থিক সহায়তায় শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) ফিশারিজ, অ্যাকোয়াকালচার ও মেরিন সায়েন্স অনুষদ এর উদ্যোক্তা। তৈরিতে সহযোগিতায় ছিলেন চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ অনুষদ ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের কয়েকজন শিক্ষার্থী।

নিউজ ট্যাগ: মাস্ক বিতরণ

আরও খবর



মালাইকা-অর্জুনের বিচ্ছেদ

প্রকাশিত:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | ৩৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিচ্ছেদ হয়ে গেল নাকি মালাইকা অরোরা-অর্জুন কপূরের? বলিপাড়ার নতুন কানাঘুষোয় চমকে উঠেছেন অনুরাগীরা। শুধু তা-ই নয়, মালাইকা নাকি মানসিক ভাবে একেবারে ভেঙে পড়েছেন। আপাতত রয়েছেন নিভৃতবাসে। নির্জনে।

গত বছরের শেষদিকে শোনা গিয়েছিল, ভিকি কৌশল-ক্যাটরিনা কইফের পর বিয়ের সানাই বাজতে পারে অর্জুন-মালাইকার ঘরেও। সম্প্রতি তাঁরা মলদ্বীপে বেড়াতেও গিয়েছিলেন। দুই তারকার ইনস্টাগ্রাম উপচে পড়েছিল নিজেদের ছবি এবং ভিডিয়োয়। সাক্ষাৎকারে খুল্লমখুল্লা নিজেদের প্রেম নিয়ে কথাও বলতেন তাঁরা। তার পরে হঠাৎ কী এমন ঘটল যে বিচ্ছেদের পথে হাঁটলেন?

সর্বভারতীয় এক সংবাদমাধ্যমের খবর, মালাইকা-অর্জুনের চার বছরের সম্পর্ক ভাঙতে চলেছে। চার দিন হয়ে গেল, মালাইকা নাকি নিজের বাড়ির বাইরে বেরোননি। আশঙ্কা করা হচ্ছে, বিচ্ছেদের জেরে মানসিক ভাবে ভেঙে পড়েছেন মালাইকা। তাই নিভৃতবাসে চলে গিয়েছেন। অর্জুনও মালাইকার বাড়ির দিকে পা বাড়াননি। কিন্তু দিন তিনেক আগে তুতো বোন রিয়া কপূরের বাড়িতে নৈশভোজের নিমন্ত্রণ রক্ষা করতে গিয়েছিলেন বনি-পুত্র। এর আগে একাধিক পারিবারিক অনুষ্ঠানে অর্জুনের ছায়াসঙ্গী হতেন মালাইকা। কিন্তু এ বার সেই নিয়মে ছেদ পড়েছে।

তবে কি ১১ বছরের ছোট প্রেমিকের সঙ্গে সত্যিই দূরত্ব তৈরি হয়েছে মালাইকার? এ নিয়ে মুখ খোলেনি কোনও পক্ষই। তবে কৌতূহল নিয়ে অপেক্ষায় রয়েছেন অনুরাগীরা। অপেক্ষায় বলিউডও।

নিউজ ট্যাগ: মালাইকা অর্জুন

আরও খবর
টাকা দিয়ে ভোট কিনছেন জায়েদ খান : নিপুণ

শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২