আজঃ সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সামনে ককটেল বিস্ফোরণ

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ নভেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সামনে কয়েকটি ককটেল বিস্ফোরিত হয়েছে। আজ বৃহস্পতিবার বিকেল ৩টা ৫ মিনিটে  কয়েকটি ককটেল বিস্ফোরিত হয়েছে বলে প্রত্যক্ষদর্শীরা জানায়।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের রমনা অঞ্চলের অতিরিক্ত কমিশনার আখতারুল ইসলাম বলেন, তিনটি ককটেল বিস্ফোরণ হয়েছে। এতে হতাহতের কোনো ঘটনা ঘটেনি।

বিষয়টি নিশ্চিত করে রমনা থানার উপপরিদর্শক (এসআই) শফিকুল ইসলাম বলেন, আমরা বিস্ফোরণের শব্দ পেয়ে ঘটনাস্থলে আসি। আমরা বিষয়টি তদন্ত করে দেখছি।

ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয়ে স্টাফ মো.জুয়েল বলেন, আমরা কার্যালয়ের নিচে দাঁড়িয়ে ছিলাম। বেলা ৩টা ৫ মিনিটের দিকে কার্যালয়ের পকেট গেটের বাম সাইটের করই গাছের ওপরের শাখাগুলোতে বিকট শব্দ হয় আর ধোঁয়া দেখা যায়। এ বিকট শব্দে আমরা আতঙ্কিত হয়ে যাই।


আরও খবর



কুড়িগ্রামে ২৪ ঘন্টায় গ্রেফতার ২৭

প্রকাশিত:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
মোঃ মাসুদ রানা, কুড়িগ্রাম

Image

কুড়িগ্রামে গত ২৪ ঘণ্টায় ২৭ জন আসামিকে গ্রেফতার করেছে পুলিশ। জেলা পুলিশ ও জেলার বিভিন্ন থানায় অভিযান চালিয়ে আসামিদের গ্রেফতার করা হয়। গ্রেফতাররা ওয়ারেন্টভুক্তসহ বিভিন্ন অপরাধের আসামি। শুক্রবার (২৩ ফেব্রুয়ারী) দুপুর বারোটার দিকে এসব তথ্য জানিয়েছে কুড়িগ্রাম জেলা পুলিশ।

পুলিশ  জানায়, পুলিশ সুপারের নির্দেশনায় অভিযান চালিয়ে জিআর ওয়ারেন্টে ছয়জন আসামিকে গ্রেফতার করা হয়। এদের মধ্যে রাজারহাট থানায় দুইজন, নাগেশ্বরী থানায় দুইজন, ভুরুঙ্গামারী থানায় একজন, চিলমারী থানায় একজন।

এছাড়াও সিআর ওয়ারেন্টে সদর থানায় তিনজন, ফুলবাড়ী থানায় একজন, ভুরুঙ্গামারী থানায় তিনজন, রৌমারী থানায় একজন এবং সিআর সাজা ওয়ারেন্ট মূলে একজন, নিয়মিত মামলায় ছয়জন, পূর্বের মামলায় দুইজন, ১৫১ ধারায় দুইজন, ৩৪ ধারায় দুইজন সহ গত ২৪  ঘন্টায় মোট ২৭ জন আসামী গ্রেফতার করে।

কুড়িগ্রাম জেলা পুলিশের মিডিয়া মুখপাত্র অতিরিক্ত পুলিশ সুপার (পুলিশ সুপার পদে পদোন্নতি প্রাপ্ত) মোঃ রুহুল আমীন বলেন, চুরি, ছিনতাই, মাদক, নারী নির্যাতনসহ শান্তি বিনষ্টকারী, উগ্রবাদ ও  সাইবার অপরাধের সাথে যেই জড়িত থাকুক না কেন, তাকে আইনের আওতায় আনতে বদ্ধ পরিকর কুড়িগ্রাম জেলা পুলিশ। নিরাপদ কুড়িগ্রামের জন্য আমাদের এই অভিযান অব্যাহত থাকবে।


আরও খবর



৮ গোলের ম্যাচে প্রতিপক্ষকে উড়িয়ে দিলো ব্রাজিল

প্রকাশিত:শনিবার ১৭ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৭ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

দুবাইতে অনুষ্ঠিত হয়েছে বিচ সকার ফুটবল বিশ্বকাপের ১২তম আসর। টুর্নামেন্টটিতে অংশ নিয়েছে ৬টি মহাদেশের ১৬টি দেশ। আসরের দ্বিতীয় দিনে ওমানের বিপক্ষে মাঠে নেমেছিল সর্বোচ্চ পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল। ম্যাচটিতে দুর্দান্ত জয় পেয়েছে পাঁচবারের চ্যাম্পিয়নরা।

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) রাতে দুবাই ডিজাইন ডিস্ট্রিক্ট স্টেডিয়ামে ওমানকে ৫-৩ গোলে পরাজিত করেছে ব্রাজিল। বিচ সকার ফুটবলের নিয়মানুসারে ১২ মিনিট করে তিন পিরিয়ডে ৩৬ মিনিটের ম্যাচ হয়ে থাকে।

যেখানে প্রথম পিরিয়ডে ৪-২ গোলে এগিয়ে ছিল ব্রাজিল। দ্বিতীয় পিরিয়ডে আরও এক গোল শোধ করে ওমান। তৃতীয় পিরিয়ডে ওমানের কফিনে শেষ পেরেক ঠুকেন ব্রাজিলের এডসন হাল্ক। এতে করে ৫-৩ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে সর্বোচ্চ শিরোপাধারীরা।

এই ম্যাচে ব্রাজিলের হয়ে এডসন হাল্ক দুটি, মাউরিসিনহো, কাটারিনো এবং রদ্রিগো একটি করে গোল করেন। ওমানের হয়ে আব্দুল্লাহ আল সাউতি, আব্দুল রহমান আল ফাজারি ও খালিদ আল ওরাইমি একটি করে গোল করেন।

নিজেদের দ্বিতীয় ম্যাচে আগামী ১৮ ফেব্রুয়ারি পর্তুগালের মুখোমুখি হবে ব্রাজিল। গ্রুপ পর্বের শেষ ম্যাচে আগামী ২০ ফেব্রুয়ারি তারা মুখোমুখি হবে মেক্সিকোর।

এবারের আসরে লাতিন আমেরিকা থেকে সুযোগ পেয়েছে আর্জেন্টিনা, ব্রাজিল ও কলম্বিয়া। বি গ্রুপে খেলছে আর্জেন্টিনা। যেখানে তাদের প্রতিপক্ষ স্পেন, ইরান ও তাহিত। অন্যদিকে ব্রাজিল খেলছে ডি গ্রুপে। যেখানে তাদের তিন প্রতিপক্ষ ওমান, পর্তুগাল ও মেক্সিকো।

টুর্নামেন্টের নিয়মানুসারে গ্রুপ পর্বে প্রতি দল তিনটি করে ম্যাচ খেলবে। শীর্ষ দুটি করে চার গ্রুপ থেকে আটটি দল যোগ্যতা পাবে কোয়ার্টার ফাইনাল খেলার। এরপর সেমিফাইনাল, ফাইনাল ও তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ। আগামী ২৫ ফেব্রুয়ারি হবে টুর্নামেন্টের ফাইনাল ও তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ।

নিউজ ট্যাগ: ব্রাজিল

আরও খবর



আ.লীগ নেতাকে হত্যা: দুই ছাত্রলীগ নেতা রিমান্ডে

প্রকাশিত:রবিবার ১১ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ১১ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
মোঃ মাসুদ রানা, কুড়িগ্রাম

Image

কুড়িগ্রামে আওয়ামী লীগ নেতা শরিফুল ইসলামকে (৪৪) পিটিয়ে হত্যার ঘটনায় অভিযুক্ত দুই ছাত্রলীগ নেতাকে তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

শনিবার (১০ ফেব্রুয়ারি) বিকালে কুড়িগ্রাম সদর আমলি আদালতে শুনানি শেষে বিচারক মজনু মিয়া এ আদেশ দেন। তাদের বিরুদ্ধে পাঁচ দিনের রিমান্ডের আবেদন করেছিল পুলিশ।

দুই ছাত্রলীগ নেতা হলেন সদর উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রেজভি কবির চৌধুরী ওরফে বিন্দু ও কুড়িগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউট ছাত্রলীগের সভাপতি ঝিনুক মিয়া।

শুক্রবার সন্ধ্যার দিকে জেলা সদরের খলিলগঞ্জ বাজার এলাকায় মোটরসাইকেল সাইড দেওয়াকে কেন্দ্র করেল পৌর আওয়ামী লীগের কোষাধ্যক্ষ ও ব্যবসায়ী শরিফুল ইসলাম সোয়ানকে (৪০) পিটিয়ে হত্যার অভিযোগ ওঠে দুই ছাত্রলীগ নেতার বিরুদ্ধে।

এদিকে শনিবার বিকালে নিহত আওয়ামী লীগের নেতা শরিফুল ইসলাম সোহানের দাফন সম্পন্ন হয়েছে। কুড়িগ্রাম কেন্দ্রীয় কবরস্থানে জানাজা নামাজ ও দাফন সম্পন্ন হয়।

কুড়িগ্রাম সদর থানার ওসি মো. মাসুদুর রহমান ছাত্রলীগের দুই নেতার রিমান্ডের বিষয়টি নিশ্চিত করে বলেছেন, শুক্রবার ঘটনার দুই ঘণ্টার মধ্যে অভিযুক্ত ছাত্রলীগের ওই দুই নেতাকে আটক করে পুলিশ। পরে রাত ১২টায় নিহত আওয়ামী লীগ নেতার স্ত্রী একটি হত্যা মামলা করেন। এরপর ওই মামলায় ছাত্রলীগের দুই নেতাকে গ্রেপ্তার দেখিয়ে আদালতে পাঁচ দিনের রিমান্ড চাইলে বিজ্ঞ আদালত তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন।


আরও খবর



গাজায় 'বিপর্যয়কর ক্ষুধা'য় ফেলা হচ্ছে বিস্ফোরক খাদ্যের ক্যান, অভিযোগ ইসরায়েলের বিরুদ্ধে

প্রকাশিত:শনিবার ২৭ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৭ জানুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ইসরায়েলি সামরিক বাহিনী গাজার জনগণের জন্য খাবারের কৌটা ফেলছে, যাতে বোমা ভরা রয়েছে। এমনই একটি ভিডিও বেশ ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। ফ্রান্স ২৪-এর প্রতিবেদনে বলা হয়েছে, এ ধরনের বোমাগুলো এমন সময় ফেলা হচ্ছে, যখন গাজাবাসী তীব্র ক্ষুধায় ভুগছে এবং জাতিসংঘ এই পরিস্থিতিকে বিপর্যয়কর ক্ষুধা বলে অভিহিত করেছে।

তবে এখন প্রশ্ন উঠেছে, খাবারের ক্যানগুলো কি আসলেই বিস্ফোরক? ফ্রান্স২৪ ঘটনাটি বোঝার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে থাকা বেশ কিছু ভিডিও বিশ্লেষণ করেছে।

ফিলিস্তিনের কুদস নিউজ নেটওয়ার্ক একটি ভিডিও পোস্টে দাবি করেছে, ইসরায়েল গাজায় খাবারের ক্যানে বোমা ভরে বিমান থেকে নিচে ফেলছে। ভিডিওটি দুই মিলিয়নের বেশি ভিউ হয়েছে।

আরেকটি সংবাদমাধ্যম টাইমস অব গাজা-এর একটি ভিডিওতে স্থানীয়দের বরাতে বলা হয়েছে, গাজায় বোমাভর্তি খাবারের ক্যানগুলো বিস্ফোরিত হয়ে ইতিমধ্যেই দুই শিশু, একজন নারী এবং একজন পুরুষ নিহত হয়েছেন। ভিডিওতে আরও দেখানো হয়, খাবারের ক্যানের মধ্যে ছোট ধাতব বস্তু রাখা হয়েছে।

টিনের ক্যানগুলো দেখতে সিলিন্ডার আকৃতির এবং কালো রঙের। ভিডিওতে বলা হয়েছে, গাজার ক্ষুধার্ত জনগণ সহজেই একে খাবারের ক্যান ভেবে ভুল করতে পারেন। কিন্তু দখলদার সৈন্যরা আসলে ক্যানের মধ্যে মাইন রেখে গেছে, কেউ ক্যানের ওপরে রাখা ধাতব চাবি দিয়ে তা খোলার চেষ্টা করলেই বিস্ফোরিত হবে।

মিডল ইস্ট মনিটরের প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলি বাহিনী গাজার বেসামরিক নাগরিকদের জন্য বিস্ফোরক খাবারের ক্যান ফেলে গেছে বলে জানা গেছে।

যা এলাকার বেসামরিক মানুষদের জন্য মারাত্মক ঝুঁকি সৃষ্টি করেছে। এই বিপজ্জনক অবশিষ্টাংশগুলো অবরুদ্ধ গাজায় ইতিমধ্যেই ভয়াবহ মানবিক পরিস্থিতিকে আরও খারাপ করে তুলছে। শেয়ার করা ভিডিও অনুসারে, খান ইউনিসের একটি বিস্ফোরক প্রকৌশল দল এ ধরনের প্রচুর মাইন খুঁজে পেয়েছে। এর আঘাতে ব্যক্তির মৃত্যু বা গুরুতর অঙ্গচ্ছেদ হতে পারে, তাই তারা গাজার বাসিন্দাদের জন্য সতর্কতা জারি করেছে।

তবে ফ্রান্স ২৪-এর প্রতিবেদনে আরও বলা হয়েছে, ক্যানগুলোর ছবিগুলো জুম করলে দেখা যাবে, তাতে ল্যান্ড ফিউজ মাইন লেখা রয়েছে।

তবে ইসরায়েলি বাহিনী এই বোমা ফেলছে, তা স্পষ্ট নয়। এ ছাড়া ফ্রান্স ২৪ জানিয়েছে, তাদের বিশেষজ্ঞদের মতে, এই ল্যান্ড ফিউজ মাইনের ক্যানটি খুব বড় ধরণের বিস্ফোরণ ঘটায় না। যে অংশটি বিস্ফোরণ ঘটায় তা, ক্যানের ভেতর খুব সুরক্ষিত অবস্থায় থাকে। তবে এটা নিয়ে কেউ নাড়াচরা করলে বিপদ ঘটতে পারে, কারণ অতিরিক্ত চাপে ক্যানটি বিস্ফোরিত হতে পারে।

এদিকে রায়ান ম্যাকবেথ নামের একজন গোয়েন্দা বিশ্লেষক বলেছেন, ভিডিওতে কিছু সমস্যা আছে। যদিও আমি আরবি খুব ভালো বুঝি না, তবুও ভিডিও দেখে আমি যা বুঝতে পেরেছি, এগুলো মাংসের ক্যান, খুবই বিপজ্জনক এবং বিস্ফোরিত হয়। রায়ান ম্যাকবেথ সফ্টওয়্যার আর্কিটেক্ট, সাইবার সিকিউরিটি মিলিটারি এবং ইন্টেলিজেন্স সম্পর্কিত বিষয় নিয়ে ভিডিও নির্মাণ করে থাকেন।

তিনি বলেন, আমার মতে এগুলো মাংসের ক্যান নয়। এগুলো এম৬০৩ ল্যান্ড মাইন ফিউজের পাত্র। ক্যানটি একটি চাবির সাহায্যে নিচ থেকে চাবি দিয়ে খোলা হয়। আমার মনে হচ্ছে, যিনি ভিডিওটি বানিয়েছেন তিনি ক্যানটি উল্টো করে ধরেছেন এবং প্যাকেজিং বিবরণ দেওয়ার সময় তা ক্যামেরা থেকে দূরে রেখেছিলেন। রায়ান ম্যাকবেথ ওই ক্যানের সঙ্গে তুলনা করে এম৬০৩ ল্যান্ড মাইন ফিউজের কিছু ছবিও দিয়েছেন। সেখানে ক্যানগুলো দেখতে এম৬০৩ ল্যান্ড মাইন ফিউজের পাত্রের মতোই মনে হচ্ছে।

মিসর এবং ইসরায়েল এম১৫ ল্যান্ড মাইন ব্যবহার করে না, তবে লেবানন এবং জর্দান ব্যবহার করে। সুতরাং এই ফিউজগুলো চুরি করা হয়েছে বা কোনোভাবে সেই দেশগুলো থেকে সংগ্রহ করা হয়েছে। তিনি আরও বলেন, এটা মিথ্যাও হতে পারে এবং কেউ ইসরায়েলি বাহিনীর বিরুদ্ধে ভুল ভিডিও বানানোর চেষ্টা করছেন। ভিডিওটি হয়তো গাজায় ধারণ করা হয়নি।


আরও খবর



বাড়ছে না মেট্রোরেলের বগি, কমবে চলাচলের মধ্যবর্তী সময়

প্রকাশিত:সোমবার ১২ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ১২ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দেশের প্রথম মেট্রোরেলে প্রতিদিনই যাত্রী সংখ্যা বাড়ছে। অফিস শুরু ও ছুটির সময়টাতে ভিড়ের কারণে মেট্রোরেলে উঠতে পারাই অনেকের জন্য কঠিন। তবে এ বিষয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, যাত্রীর চাহিদা থাকলেও মেট্রোরেলের বগি আর বাড়বে না। ফ্রিকোয়েন্সির (বিরতি) সময় কমানো হবে।

সোমবার (১২ ফেব্রুয়ারি) সচিবালয়ে বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার ভি মান্টিটস্কির সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন মন্ত্রী।

ফ্রিকোয়েন্সি কমিয়ে ট্রেন বাড়িয়ে মেট্রোরেলের সুবিধাটা বাড়ানো যায় কি-না জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, মেট্রো তো বাংলাদেশ রেলওয়ে না, যখন তখন বগি বাড়ানো যাবে। যখন তখন একটা চেঞ্জ করা যাবে। পৃথিবীর কোনো দেশে মেট্রোর বগির সংখ্যা পাঁচের বেশি নেই। আমাদের এখানে অলরেডি ছয়টা কাজ করছে।

তিনি বলেন, এটা টেকনোলজিক্যাল বিষয়। এটা তো সাধারণ রেলওয়ে না যে বললেই...। আমি অবাক হলাম, কোনো কোনো পত্রিকার সম্পাদকীয় লিখেছে যে, মেট্রোরেলের বগি আরও বাড়ানো হোক। এর বেশি বাড়ানোর আর কোনো সুযোগ নেই। ফ্রিকোয়েন্সিটা দুই মিনিট করে কমানোর একটা ব্যবস্থা হচ্ছে।

এর আগে গত ২৪ জানুয়ারি ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) কোম্পানি সচিব (যুগ্ম সচিব) মোহাম্মদ আবদুর রউফ অনলাইন সংবাদমাধ্যম বলেছিলেন, আমাদের বগি বাড়ানোর চিন্তা আছে। যে সিস্টেমে আছে সেখানে প্রত্যেক কোচে আরও দুটি বগি যুক্ত করতে পারব। এছাড়া নতুন কোচ প্রয়োজন হলে ভাবা হবে।

মেট্রো ট্রেনের চলাচলের মধ্যবর্তী সময় কমানোর বিষয়ে তিনি বলেছিলেন, আমাদের টিম কাজ করছে। সার্ভে করে আমরা দেখব মেট্রো ট্রেন চলাচলের মধ্যবর্তী সময়টা কতটা কমিয়ে আনা যায়।

প্রতিদিন সকাল ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত ছয়টি কোচ নিয়ে ট্রেনগুলো চলছে ১০ থেকে ১২ মিনিট বিরতিতে।


আরও খবর
জানুয়ারিতে সড়ক দুর্ঘটনায় ৪৮৬ মৃত্যু

রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪