আজঃ মঙ্গলবার ২৮ জুন ২০২২
শিরোনাম

দেশে ওমিক্রনের নতুন সাব-ভ্যারিয়েন্ট শনাক্ত

প্রকাশিত:মঙ্গলবার ২১ জুন ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ২১ জুন ২০২২ | ২৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশে সম্প্রতি চতুর্থ দফায় বাড়তে থাকা করোনাভাইরাস সংক্রমণের পেছনে অনানুষ্ঠানিকভাবে ওমিক্রনের উপধরনকে দায়ী করে আসছিলেন রোগতত্ত্ববিদরা। এবার সেটিই কিছুটা নিশ্চিত হলো গবেষণায়। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে বাংলাদেশি দুই জনের শরীরে ওমিক্রন ধরনের নতুন সাব-ভ্যারিয়েন্টের অস্তিত্ব মিলেছে। বিশ্ববিদ্যালয়ের সহকারী পরিচালক (জনসংযোগ) আব্দুর রশিদ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেছেন, আজ মঙ্গলবার জিনোম সেন্টারের একদল গবেষক যশোরের করোনায় আক্রান্ত দুই ব্যক্তি থেকে সংগৃহীত ভাইরাসের আংশিক (স্পাইক প্রোটিন) জিনোম সিকোয়েন্সের মাধ্যমে বিএ৪/৫ নামের উপধরনটি শনাক্ত হয়েছে।

এই দুই জনের একজন ৪৪ বছর এবং অন্যজন ৭৯ বছর বয়সী। আক্রান্ত ব্যক্তির একজন বুস্টার ডোজ এবং অপরজন দুই ডোজ টিকা নিয়েছেন। বর্তমানে একজন হাসপাতালে চিকিৎসাধীন এবং অন্যজন বাসায় থেকেই চিকিৎসা নিচ্ছেন।

এদিকে হঠাৎ করেই সারা দেশে বাড়ছে সংক্রমণ। চলতি মাসের ৩ তারিখ থেকে ধারাবাহিকভাবে করোনাভাইরাস শনাক্তের হার বাড়তে শুরু করেছে। গতকাল সোমবার ২৪ ঘণ্টায় ৮৭৩ জন আক্রান্ত শনাক্তের তথ্য জানায় স্বাস্থ্য অধিদপ্তর। এর মধ্যে রাজধানী ঢাকাতেই শনাক্ত হয়েছেন ৭৯৮ জন।

চলমান সংক্রমণ বৃদ্ধির পেছনে একই ধরন কাজ করছে বলে মনে করছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. তাহমিনা শিরিন বলেন, সারা দেশে পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে। ঢাকায় সবচেয়ে বেশি সংক্রমণ ঘটছে। এতে কোন ধরন কাজ করছে শিগগিরই আমরা জানতে পারব।

এর আগে গত শনিবার প্রতিষ্ঠানটির উপদেষ্টা ড. মুশতাক হোসেন জানিয়েছিলেন, ঢাকায় এখন করোনার পঞ্চম ঢেউ চলছে। নতুন করে ভাইরাসটি হঠাৎ বেপরোয়া হওয়ার পেছনে ওমিক্রনের উপধরন দায়ী। এই মুহূর্তে যাদের এখনো টিকা বাকি তাঁদের টিকা নেওয়া, বুস্টার ডোজ জোরদার এবং মাস্ক ব্যবহারে কঠোর হতে হবে। 


আরও খবর



খারকিভের নিরাপত্তাপ্রধানকে বরখাস্ত করলেন জেলেনস্কি

প্রকাশিত:সোমবার ৩০ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ৩০ মে ২০২২ | ৩৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর প্রথম বারের মতো ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রাজধানী কিয়েভের বাইরে খারকিভ গেছেন। খারকিভে গিয়ে সেখানকার নিরাপত্তাপ্রধানকে চাকরিচ্যুত করেছেন তিনি। বার্তা সংস্থা এএফপি ও সংবাদমাধ্যম ইউক্রেনফ্রম এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, যুদ্ধক্ষেত্র সরেজমিন পরিদর্শন এবং সৈন্যদের খোঁজ খবর নেওয়ার উদ্দেশে প্রেসিডেন্ট জেলেনস্কি রোববার খারকিভ অঞ্চলে যান। তারপর পরিদর্শন শেষে খারকিভের প্রধান নিরাপত্তা কর্মকর্তাকে (জেলেনস্কি তাঁর নাম বলেননি) বরখাস্ত করার ঘোষণা দেন।

জেলেনস্কি বলেন, যুদ্ধের প্রথম দিন থেকেই তিনি শহর রক্ষার জন্য কোনো কাজ করেননি। শুধু নিজেকে নিয়েই ব্যস্ত ছিলেন। আইন প্রয়োগকারী কর্মকর্তারা তাঁর উদ্দেশ্য কী ছিল, তা খুঁজে বের করবেন।

প্রেসিডেন্ট ওই কর্মকর্তার নাম উল্লেখ না করলেও ইউক্রেনের স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, তাঁর নাম রোমান দুদিন। তিনি খারকিভ অঞ্চলের এসবিইউ নিরাপত্তা বিভাগের প্রধান হিসেবে দায়িত্বরত ছিলেন।

এদিকে, আজ সোমবার ব্রাসেলসে ইউরোপীয় নেতারা এক বৈঠকে বসছেন। রাশিয়ার তেল নিষেধাজ্ঞার কারণে বিশ্বব্যাপী যে অচলাবস্থা সৃষ্টি হয়েছে তা কাটিয়ে ওঠার পথ খুঁজবেন তাঁরা। সেখানে ইউক্রেনের যুদ্ধ পরিস্থিতি নিয়ে ভিডিও লিংকের মাধ্যমে কথা বলার কথা রয়েছে প্রেসিডেন্ট জেলেনস্কির।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সশস্ত্র হামলা শুরু করে রাশিয়া। যুদ্ধের প্রথম দিকে রুশ বাহিনী কিয়েভ দখল করার চেষ্টা করলেও, শেষে ব্যর্থ হয়ে পিছু হটে। তাঁরা খারকিভ এলাকা থেকেও পিছু হটেছে। এখন পূর্ব দনবাসে রুশ বাহিনী ব্যাপক ধ্বংসযজ্ঞ চালাচ্ছে।


আরও খবর



‘অস্ত্র-সন্ত্রাসের মাধ্যমে আন্দোলন রাজনৈতিকভাবে মোকাবিলা করবে আ.লীগ’

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ জুন 2০২2 | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ জুন 2০২2 | ৩৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কৃষিমন্ত্রী মো. ড. আব্দুর রাজ্জাক বলেছেন, ২০২৩ সালের নির্বাচন সামনে রেখে বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল আন্দোলনের যে হুমকি দিচ্ছে, সেসব আন্দোলন যদি তারা অস্ত্র-সন্ত্রাস-তাণ্ডবের মাধ্যমে করতে চায়, আওয়ামী লীগ তা রাজনৈতিকভাবে মোকাবিলা করবে।’ আজ বৃহস্পতিবার সকালে নাটোর সদর উপজেলার লক্ষ্মীপুর-খোলাবাড়িয়া ইউনিয়নের ঔষধি গ্রাম পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা বলেন কৃষিমন্ত্রী।

কৃষিমন্ত্রী বলেন, ২০২৩ সালে নির্বাচন। বিভিন্ন রাজনৈতিক দলবিএনপিসহ ছোট ছোট দলগুলো আন্দোলনের হুমকি দিচ্ছে, সংগ্রামের হুমকি দিচ্ছে। তারা বলে, আগামী ঈদের পরে (আন্দোলন) করবেন; পরে বলবেন পূজার পরে করবেন। তারপরে বলবেন, বসন্ত আসছে, বসন্তের পরে করবেন। এগুলো আমরা মোকাবিলা করেছি। বিএনপিকে রাজনৈতিকভাবে মোকাবিলা করার মতো শক্তি আওয়ামী লীগের রয়েছে।

আমরা প্রশাসনের ওপর নির্ভরশীল নই। তবে, দেশের আইনশৃঙ্খলা রক্ষার জন্য, মানুষের নিরাপত্তা দেওয়ার জন্য, মানুষের জীবন-মালামালের নিরাপত্তা দেওয়ার জন্য প্রশাসনের দায়িত্ব রয়েছে। একটি সাংবিধানিক সরকার, বৈধ সরকারএ সরকার থাকা অবস্থায় এটি আমাদের নৈতিক দায়িত্ব সকল মানুষের জানমালের নিরাপত্তা দেওয়া। সেটি আমরা দেব। এবং কোনো আন্দোলন যদি অস্ত্রের মাধ্যমে কেউ করতে চায়, সন্ত্রাসের মাধ্যমে করতে চায়, একটি তাণ্ডব সৃষ্টি করতে চায়, দেশকে অস্থিতিশীল করতে চায়, আমরা সেটি রাজনৈতিকভাবে মোকাবিলা করব, যোগ করেন কৃষিমন্ত্রী।  

এ সময় সংসদ সদস্যসহ কৃষি অধিদপ্তরের মহাপরিচালক, কৃষি মন্ত্রনালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও রাজনৈতিক নেতারা উপস্থিত ছিলেন। পরে কৃষিমন্ত্রী কৃষকদের সঙ্গে মতবিনিময় সভায় যোগ দেন।


আরও খবর



বন্যা পরিস্থিতি পরিদর্শনে রওনা দিয়েছেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ২১ জুন ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ২১ জুন ২০২২ | ২৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশের বন্যাকবলিত এলাকা পরিদর্শনে বের হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (২১ জুন) সকালে রাজধানীর তেজগাঁওয়ের পুরাতন বিমানবন্দর থেকে হেলিকপ্টারযোগে নেত্রকোনা, সুনামগঞ্জ ও সিলেট জেলার বন্যা পরিস্থিতি পরিদর্শনে রওনা হন তিনি।

প্রধানমন্ত্রীর সফরসূচি অনুযায়ী, হেলিকপ্টারযোগে বন্যাকবলিত এলাকা পরিদর্শন শেষে সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবেন তিনি। সেখানে নির্ধারিত কর্মসূচিতে অংশ নেবেন। দুপুর ১টায় সিলেট থেকে ঢাকার উদ্দেশে রওনা হবেন প্রধানমন্ত্রী।

গত রোববার (১৯ জুন) প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, মঙ্গলবার বন্যাদুর্গত এলাকা পরিদর্শনে যাবেন প্রধানমন্ত্রী। 

টানা ভারী বর্ষণ এবং ভারতের মেঘালয় থেকে নেমে আসা পাহাড়ি ঢলে নেত্রকোনা, সুনামগঞ্জ ও সিলেটসহ দেশের অনেক জেলায় বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। পানিবন্দি হয়ে পড়েছেন লাখ লাখ মানুষ।

বন্যার্তদের উদ্ধার তৎপরতায় যোগ দিয়েছে সেনাবাহিনী ও নৌবাহিনী। পাশাপাশি ফায়ার সার্ভিস, কোস্টগার্ড ও পুলিশের বিভিন্ন ইউনিটও বন্যার্তদের উদ্ধার ও খাদ্য সহায়তায় কাজ করছে। বন্যার্তদের সাহায্যে অনেকে নিজ উদ্যোগে হাত বাড়িয়েছেন। বন্যার কারণে এ বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত ঘোষণা করেছে শিক্ষা মন্ত্রণালয়।


আরও খবর



জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন বি.এড অনার্স পরীক্ষা স্থগিত

প্রকাশিত:শনিবার ১৮ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ১৮ জুন ২০২২ | ৩২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশে চলমান বন্যা পরিস্থিতির অবনতির কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে চলমান শুধু ২০২০ সালের বি.এড অনার্স প্রথম বর্ষ দ্বিতীয় সেমিস্টার এবং ২০২০ সালের বি.এড অনার্স দ্বিতীয় বর্ষ চতুর্থ সেমিস্টার পরীক্ষা স্থগিত করা হয়েছে। পরবর্তী সময়ে এই পরীক্ষা সম্পর্কে নির্দেশনা দেওয়া হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বন্যা পরিস্থিতির অবনতির কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে চলমান শুধু ২০২০ সালের বি.এড অনার্স প্রথম বর্ষ দ্বিতীয় সেমিস্টার এবং ২০২০ সালের বি.এড অনার্স দ্বিতীয় বর্ষ চতুর্থ সেমিস্টার পরীক্ষা পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত করা হলো। স্থগিত এ দুটি পরীক্ষার সংশোধিত সময়সূচি পরবর্তী সময়ে সংশ্লিষ্ট সবাইকে অবহিত করা হবে।

এর আগে বন্যার কারণে আগামীকাল থেকে এসএসসি পরীক্ষা শুরুর কথা থাকলেও তা স্থগিত করা হয়েছে। এ ছাড়া এর আগে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা স্থগিত করা হয়েছে।


আরও খবর



কাভার্ড ভ্যান- অটোরিকশার সংঘর্ষে প্রাণ গেল ২ রোহিঙ্গার

প্রকাশিত:সোমবার ২০ জুন ২০22 | হালনাগাদ:সোমবার ২০ জুন ২০22 | ২৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কক্সবাজারের টেকনাফে কাভার্ড ভ্যান ও ব্যাটারিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে দুই রোহিঙ্গা নিহত হয়েছেন। এ সময় আরও চারজন আহত হয়েছেন। আজ সোমবার সকাল ৮টার দিকে উপজেলার হোয়াইক্যং তেচ্ছিব্রিজ এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

তবে তাৎক্ষণিকভাবে হতাহতদের পরিচয় পাওয়া যায়নি। বিষয়টি নিশ্চিত করেছেন হোয়াইক্যং পুলিশ ফাঁড়ির উপ-পরিদর্শক যাহেদ হাসান।

পুলিশ ও স্থানীয়রা জানায়, সোমবার সকালে অটোরিকশা যাত্রী নিয়ে টেকনাফের হোয়াইক্যংর দিকে যাচ্ছিল। অটোরিকশাটি তেচ্ছিব্রিজ এলাকার সড়কের বাঁকে পৌঁছালে বিপরীত দিক থেকে আসা কাভার্ড ভ্যানের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলে অটোরিকশায় থাকা দুই রোহিঙ্গা নিহত হয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে আহতদের উদ্ধার করে কক্সবাজার সদর হাসপাতালে  নিয়ে যায়।


আরও খবর
টেকনাফে হাজার ইয়াবাসহ আটক ১

বৃহস্পতিবার ০৯ জুন ২০২২