আজঃ শুক্রবার ০৯ ডিসেম্বর ২০২২
শিরোনাম

দেশবিরোধী প্রচারে জড়িত ২২ জনের তালিকা তৈরি

প্রকাশিত:শুক্রবার ২৮ অক্টোবর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৮ অক্টোবর ২০২২ | ১৫২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক


Image

বাংলাদেশের বাইরে বসে দেশবিরোধী অপপ্রচার’ চক্রের সঙ্গে জড়িত ২২ জনের তালিকা করেছে সরকার। তারা বিভিন্ন মাধ্যমে দেশের বিরুদ্ধে অপপ্রচার চালিয়ে আসছিল।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩১তম বৈঠকের কার্যবিবরণী থেকে এ তথ্য জানানো হয়েছে।

কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খন, কমিটির সদস্য পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, মো. হাবিবে মিল্লাত ও নাহিম রাজ্জাক বৈঠকে অংশ নেন।

কমিটির সদস্য কাজী নাবিল আহমেদ বলেন, আগামী জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে বাংলাদেশ বিরোধী একটি চক্র বিদেশে বসে ষড়যন্ত্রে লিপ্ত থাকায় বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ হচ্ছে। দেশবিরোধীদের ক্রমাগত অপপ্রচারের কারণে ইউরোপীয় ইউনিয়নভুক্ত কতিপয় দেশের প্রতিনিধিরা বাংলাদেশ সম্পর্কে বিরূপ মনোভাব প্রকাশ করতে শুরু করেছে। এছাড়া একের পর এক প্রতিবেদন প্রকাশ করছে সুইডেনের নেত্র নিউজ’।

মন্ত্রী ও কমিটির সদস্য এ কে আব্দুল মোমেন কাজী নাবিল আহমেদের বক্তব্যের সঙ্গে একমত পোষণ করেন। তিনি এগুলো প্রতিরোধের ক্ষেত্রে কমিটির পরামর্শ কামনা করেন।

বৈঠকে মো. হাবিবে মিল্লাত বলেন, সরকারবিরোধী চক্রটি বিভিন্ন তথ্য দিয়ে দেশের বিরুদ্ধে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেশবিরোধী চক্রের ২২ জনের একটি তালিকা তৈরি করা হয়েছে। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের পাশাপাশি দেশবিরোধী প্রচারণায় যে সব অসত্য তথ্য রয়েছে তা তুলে ধরে সঠিক তথ্যের প্রতিবেদন প্রচারের ওপর গুরুত্ব দিতে হবে। এ ব্যাপারে দল থেকেও একটি দিকনির্দেশনা থাকা দরকার।

দেশবিরোধী চক্রের ষড়যন্ত্রগুলো সঠিকভাবে মোকাবিলা করতে বিদেশি কূটনীতিকদের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠকের পাশাপাশি অনানুষ্ঠানিক বৈঠক করা প্রয়োজন বলে মনে করেন সদস্য নাহিম রাজ্জাক।

তিনি বলেন, সুইডেন ব্রাসেলসসহ ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশে বাংলাদেশ বিরোধী অপপ্রচার বেশি হচ্ছে। তাদের সঙ্গে নিবিড়ভাবে আলাপ-আলোচনা চালিয়ে যাওয়া দরকার। দেশবিরোধী অপপ্রচারের বিরুদ্ধে প্রচারণার ক্ষেত্রে ঢাকা ডায়লগ’ একটি বড় প্ল্যাটফর্ম হতে পারে।

কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খন দেশবিরোধী অপকর্মের সঙ্গে জড়িতদের চিহ্নিত করতে প্রয়োজনীয় সহযোগিতা প্রদানের আশ্বাস দেন।


আরও খবর