আজঃ মঙ্গলবার ২৮ জুন ২০২২
শিরোনাম

ডেঙ্গুতে বছরের প্রথম মৃত্যু, নতুন ২৭ রোগী হাসপাতালে

প্রকাশিত:মঙ্গলবার ২১ জুন ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ২১ জুন ২০২২ | ৩১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ঢাকাতেই ২৭ জন নতুন রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন এবং এক জনের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার (২১ জুন) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো ডেঙ্গু বিষয়ক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে আরও ২৭ জন নতুন রোগী ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন এবং ঢাকার বাইরে সারাদেশে নতুন কোনো ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়নি। বর্তমানে সারাদেশে সর্বমোট ১১০ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি রয়েছেন। এরমধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ১০৬ জন এবং ঢাকার বাইরে সারাদেশে চারজন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি রয়েছেন।

এবছর ১ জানুয়ারি থেকে ২১ জুন পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা সর্বমোট ৮০৮ জন। একই সময়ে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬৯৭ জন রোগী। ডেঙ্গু আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় এক জনের মৃত্যু হয়েছে। এটি বছরের প্রথম মৃত্যু।

গত বছর ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ছিল ২৮ হাজার ৪২৯ জন। একই সময়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৮ হাজার ২৬৫ জন এবং ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা যান ১০৫ জন।


আরও খবর



অপরিশোধিত জ্বালানি তেল বিক্রিতে এশিয়ার দিকে ঝুঁকছে রাশিয়া

প্রকাশিত:শনিবার ০৪ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০৪ জুন ২০২২ | ৩৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

স্পট মার্কেটে রাশিয়ার অপরিশোধিত জ্বালানি তেলের নতুন বৃহৎ গন্তব্য হতে পারে এশিয়ার দেশগুলো। এ সময় দেশটির সঙ্গে করা কয়েকটি দীর্ঘমেয়াদি চুক্তিও সই করতে পারে অঞ্চলটির বিভিন্ন দেশ। সম্প্রতি রাশিয়া থেকে অপরিশোধিত জ্বালানি তেল আমদানি কমিয়ে আনার ঘোষণা দিয়েছে ইউরোপীয় দেশগুলো। ফলে ওপেক প্লাসের দেশটির জন্য জ্বালানি বিক্রয়ের নতুন উৎস খুঁজতে হচ্ছে। খবর এসঅ্যান্ডপি গ্লোবাল প্লাটস।

চলতি সপ্তাহে সমুদ্রপথে রাশিয়া থেকে অপরিশোধিত জ্বালানি তেল আমদানি আগের তুলনায় দুই-তৃতীয়াংশ কমিয়ে আনার ব্যাপারে সম্মত হয় ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো। ফলে অঞ্চলটিতে রুশ জ্বালানি রফতানির পথ অনেকটাই সংকুচিত হয়ে পড়ে। এ অবস্থায় এশিয়ার ক্রেতাদের ওপর বৃহদাংশে নির্ভর করতে হবে ওপেকবহির্ভূত সর্ববৃহৎ জ্বালানি তেল রফতানিকারক দেশটির।

এসঅ্যান্ডপি গ্লোবাল কমোডিটি ইনসাইটের প্লাটস অ্যানালিটিকসের তেল বাজারবিষয়ক উপদেষ্টা লিম জিত ইয়াং বলেন, এরই মধ্যে যুক্তরাষ্ট্র রুশ জ্বালানি তেল আমদানি নিষিদ্ধ করেছে। সম্প্রতি ইউরোপীয় ইউনয়নও একই পদক্ষেপ নেয়ার পথে। এতে দেশটির কাছে নিজেদের অপরিশোধিত জ্বালানি তেল বিক্রির জন্য এশিয়ার ক্রেতারাই বাকি। প্লাটস অ্যানালিটিকসের তথ্যানুসারে, চলতি বছর আন্তঃমহাদেশীয় অপরিশোধিত তেল বাণিজ্যের ৪০ শতাংশ এশিয়া অঞ্চলের দখলে থাকবে। একই সময়ে যুক্তরাষ্ট্রের দখলে থাকবে ৩০ শতাংশ ও ইউরোপীয় অঞ্চলে ১৮ শতাংশ।

এরই মধ্যে অপরিশোধিত তেল বাণিজ্যের জন্য অনেকাংশেই এশিয়ার ওপর নির্ভর শুরু করেছে রাশিয়া। কোভিড-১৯-এর কারণে আরোপিত সবশেষ লকডাউনের আগে রুশ জ্বালানি তেলের সবচেয়ে বড় ক্রেতা ছিল চীন। এপ্রিলে রাশিয়া থেকে প্রতিদিন ৮ লাখ ৩৬ হাজার ব্যারেল তেল আমদানি করেছে ভারত। মার্চে ভারতের রুশ তেল আমদানির পরিমাণ ছিল প্রতিদিন ২ লাখ ৭৪ হাজার ব্যারেল। ফেব্রুয়ারিতে দেশটি থেকে ন্যূনতম অপরিশোধিত তেলও আমদানি করেনি ভারতীয় ক্রেতারা। কমোডিটি ইন্টিলিজেন্স ফার্ম কেপলারের দেয়া তথ্যে এমনটা দেখা যায়।

সিনার্জি কনসালটিংয়ের তেল, গ্যাস ও রাসায়নিক বিভাগের ব্যবস্থাপনা পরিচালক রাজাত কাপুর বলেন, রুশ অপরিশোধিত জ্বালানি তেলের জন্য ভারতের চাহিদা নিরবচ্ছিন্নভাবে বাড়ছে। ভারতীয় আমদানিকারকরা সস্তা মূল্যে তেল আমদানির জন্য অনেকটাই উৎসাহিত। বিভিন্ন সূত্রে জানা যায়, বর্তমান বাজার মূল্যের চেয়ে ৩৫ শতাংশ কম দামে রাশিয়া থেকে অপরিশোধিত তেল সংগ্রহ করছে ভারত।

সম্প্রতি ইরানের ওপর যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞায় দেশটি থেকে অপরিশোধিত জ্বালানি তেল আমদানি করা থেকে বিরত থাকে চীন। ফলে তেল শোধনাগারগুলো এ ঘাটতি পূরণে রুশ জ্বালানি তেলের দিকে ঝুঁকে পড়েছে। চীনের শ্যাংডংয়ের শোধনাগারগুলো রাশিয়ার অপরিশোধিত জ্বালানি তেল আমদানির জন্য বেশ কয়েকটি সচল চুক্তি নবায়ন করেছে। গত বছরের নভেম্বরে প্রথম অপরিশোধিত তেলবাহী কার্গোর জন্য চুক্তি নবায়ন করা হয়, যা চলতি মাসের প্রথম দিকে এসে পৌঁছানোর কথা এবং মাসের শেষ দিকে আরো আটটি কার্গো চীনে পৌঁছবে বলে জানা গিয়েছে।

রুশ তেল উৎপাদকরা ইউরালস ব্লেন্ড, ফার ইস্ট রাশিয়ান ইএসপিও, শকর ও শাখালিন ব্লেন্ডজাতীয় অপরিশোধিত তেল বিক্রির জন্য পূর্ব এশিয়ার শোধনাগার ও তেল কোম্পানিগুলোর সঙ্গে আলোচনা করছে। এ সময় রুশ উৎপাদকরা মিডিয়াম সোর ও লাইট সুইট গ্রেড তেল মূল্যছাড় দিয়ে বিক্রয়ের প্রস্তাব দেন। জাপান, সিঙ্গাপুর, চীন, দক্ষিণ কোরিয়া ও থাইল্যান্ডের বিভিন্ন ব্যবসায়িক সূত্রে এমনটা জানা যায়। তবে ঠিক কী পরিমাণ মূল্যছাড় প্রস্তাব করা হয়েছে, এ ব্যাপারে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানায় এসব ব্যবসায়ী। এ সময় বাজারে প্রচলিত মূল্যের চেয়ে অনেকাংশে কম দামে এসব তেল বিক্রির প্রস্তাব দেয়া হয়েছে বলে ইঙ্গিত দেয় তারা।

নিউজ ট্যাগ: রাশিয়া

আরও খবর



শুরু হলো ২৫তম আন্তঃক্লাব শ্যুটিং প্রতিযোগিতা

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ জুন 2০২2 | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ জুন 2০২2 | ৩৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশ শ্যুটিং স্পোর্ট ফেডারেশনের ব্যবস্থাপনায় এবং বসুন্ধরা গুঁড়া মশলা এর পৃষ্ঠপোষকতায় ২৫তম আন্তঃক্লাব শ্যুটিং প্রতিযোগিতার শুভ উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফিয়াত সোবহান এর পক্ষে এম এম জসিম উদ্দীন (সিওও, ব্র্যান্ড এন্ড মার্কেটিং, সেক্টর-এ, বসুন্ধরা গ্রুপ)। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ শ্যুটিং স্পোর্ট ফেডারেশনের সিনিয়র সহ-সভাপতি আ.ন. ইসতিয়াক আহমেদ। অনুষ্ঠানটি উদ্বোধন করেন ইন্তেখাবুল হামিদ (মহাসচিব, বাংলাদেশ শ্যুটিং স্পোর্ট ফেডারেশন)।

অনুষ্ঠানে এম এম জসিম উদ্দীন বলেন, বসুন্ধরা গ্রুপ অত্যন্ত আনন্দিত এবং গর্বিত এমন আয়োজনে নিজেদের সংযোজন করতে পেরে। আপনারা সকলেই জানেন বসুন্ধরা প দেশের একমাত্র কর্পোরেট বসুন্ধরা গ্রুপ যারা কিনা অত্যন্ত ক্রীড়াবান্ধব। গত দশ বছরে দেশের প্রায় সিংহভাগ খেলাধুলায় আমরা সংশ্লিট থেকেছি। ক্রীড়াবান্ধব বলেই, বসুন্ধরা গ্রুপ ২০০ বিঘা জায়গার উপর তৈরি করেছে একটি স্পোর্টস কমপ্লেক্স, যার মধ্যে আছে, দুইটি পূর্ণাঙ্গ স্টেডিয়াম, আন্তর্জাতিক মান সম্পন্ন সুইমিং পুল, ইনডোর গেম্স্, জিমনেস্টিক প্লাটফর্ম এবং আরও অনেক কিছু। বসুন্ধরা কিংস ফুটবলে এখন শুধু দেশেই সমাদৃত নয়, দেশের বাইরেও এক পরিচিত নাম। আমরা নারী ফুটবল টিমকেও বসুন্ধরা কিংস থেকে পৃষ্ঠপোষকতা করছি। শ্যুটিং স্পোর্ট নিয়েও আমরা আশাবাদী, আমাদের ভাইস চেয়ারম্যান সাফিয়াত সোবহান ব্যক্তিগতভাবে এই টুর্নামেন্টের সফলতার আশা রাখেন, উনার পক্ষ থেকে সকলকে শুভ কামনা।

ইন্তেখাবুল হামিদ বলেন, বসুন্ধরা গ্ৰুপকে আন্তরিক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা আমাদের এই আয়োজনে সাথে থাকার জন্য। বিগত দুই বছর করোনার কারণে আমরা আমাদের এই আয়োজন করতে পারিনি, তবে এইবার বসুন্ধরার পৃষ্ঠপোষকতা পাওয়ায়, আমরা এই আয়োজন শুরু করতে পেরেছি।

এবারের ২৫ তম আন্ত:ক্লাব শ্যুটিং প্রতিযোগিতায় ৪৬টি রাইফেল/শ্যুটিং ক্লাবের ১৬৩ জন পুরুষ ও ৮১ জন মহিলা আথলেটসহ ৪৬ জন ক্লাব কর্মকর্তা এবং অন্যান্য পরিচালনা কর্মকর্তা মিলে সর্বমোট ৩৫০ জন অংশগ্রহণ করেছে। এথলেটরা ২টি ক্যাটাগরী ওপেন সাইট রাইফেল/পিস্তল ও ৫০মিঃ এবং ম্যাচ এয়ার রাইফেল ও ম্যাচ এয়ার পিস্তল ইভেন্টে অংশগ্রহণ করবে।

নিউজ ট্যাগ: বসুন্ধরা গ্রুপ

আরও খবর



ব্যবসায়ীকে হত্যার পর ৬ লাখ টাকা ‘লুট’

প্রকাশিত:রবিবার ২৬ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ২৬ জুন ২০২২ | ২৪০জন দেখেছেন

Image

ফরিদপুর প্রতিনিধি:

ফরিদপুরে শরীফ শেখ (৩৫) নামে এক কাঁচামাল ব্যবসায়ীকে হত্যার পর ৬ লাখ টাকা লুটের অভিযোগ উঠেছে।  রোববার সকালে সদর উপজেলার কৃষ্ণনগর ইউনিয়নের গাবির বিল থেকে ওই ব্যবসায়ীর মরদেহ উদ্ধার করে পুলিশ।

নিহত ব্যবসায়ী কৃষ্ণনগর ইউনিয়নের রহিমপুর গ্রামের নিমাই শেখের ছেলে।

স্থানীয়রা ও পুলিশ সূত্রে জানা গেছে, স্থানীয় বাজারে শরীফের কাঁচামালের দোকান রয়েছে। পরিবারের অভিযোগ তার কাছে থাকা ৬ লাখ টাকা লুট করার জন্যই হত্যা করা হয়েছে।

কৃষ্ণনগর ইউনিয়নের চেয়ারম্যান মো. গোলাম মোস্তফা জানান, নিহত ব্যবসায়ী শরীফ শনিবার রাত ১০টার পর থেকেই নিখোঁজ ছিলেন। রোববার সকালে স্থানীয়রা গাবির বিলের মধ্যে তার মরদেহ দেখে পুলিশকে খবর দেয়। পরে পুলিশ এসে মরেদহ উদ্ধার করে। শরীফের মাথা কুপিয়ে তিনটি খণ্ড করে ফেলে রাখা হয়।

ফরিদপুর কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আব্দুল জলিল জানান, মরদেহ উদ্ধার করে মর্গে পাঠানো হয়েছে। আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন।


আরও খবর



মেসির পাঁচ গোলে আর্জেন্টিনার জয়

প্রকাশিত:সোমবার ০৬ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৬ জুন ২০২২ | ৫২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

অবিশ্বাস্য লিওনেল মেসি! ইউরোপ চ্যাম্পিয়ন ইতালিকে গুঁড়িয়ে দেওয়ার দিনে দুর্দান্ত খেলেও গোল পাননি। সেদিনের আক্ষেপ পুষিয়ে দিলেন আজ।এস্তোনিয়ার বিপক্ষে আর্জেন্টিনার হয়ে করেছেন একাই পাঁচ গোল। দলকে জিতিয়েছেন বড় ব্যবধানে। 

রোববার রাতে স্পেনের এল সাদর স্টেডিয়ামে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে এস্তোনিয়ার বিপক্ষে ৫-০ গোলের বড় ব্যবধানে জয়লাভ করে আর্জেন্টিনা। দলের হয়ে পাঁচটি গোলই আসে মেসির পা থেকে। 

ম্যাচের প্রথমার্ধেই দুই গোল করে আর্জেন্টিনাকে এগিয়ে রাখেন মেসি। দ্বিতীয়ার্ধে মাঠে নামার দুই মিনিটের মধ্যেই পূর্ণ করেন হ্যাটট্রিক। পরবর্তীতে আরও দুই গোল করে দলের বড় জয় নিশ্চিত করেন পিএসজির এই ফরোয়ার্ড। লিওনেল স্কালোনির অধীনে থোকা দলটি যেন থামছেই না। এ নিয়ে টানা ৩৩ ম্যাচ অপরাজিত আলবেসিলেস্তারা।

প্রায় তিন বছর ধরে কোনো ম‍্যাচ না হারা দলটি এগিয়ে যায় অষ্টম মিনিটে, মেসির সফল স্পট কিকে। হেরমান পেস্সেইয়াকে এস্তোনিয়ার গোলরক্ষক ফাউল করায় পেনাল্টি পেয়েছিল দুইবারের বিশ্ব চ‍্যাম্পিয়নরা।

ইতালির বিপক্ষে ফাইনালিসিমা জেতা দলটি এগিয়ে যায় অষ্টম মিনিটেই। পেনাল্টি পেয়ে সফল স্পট কিকে এস্তোনিয়ার জাল কাঁপান মেসি। ম্যাচজুড়ে প্রায় ৭৯ শতাংশ বল দখলে রেখে দারুণ সব আক্রমণে ম্যাচ জমিয়ে রাখে আর্জেন্টিনা। এরই ধারাবাহিকতায় ৪৫তম মিনিটে নিজের দ্বিতীয় গোল করে দলের স্কোর দ্বিগুণ করেন মেসি।

বিরতির পর মাঠে নেমে একই গতিতে এগোতে থাকে আর্জেন্টিনা। দলের ত্রাণকর্তা মেসি দুই মিনিটের মাথায় পূর্ণ করে ফেলেন হ্যাটট্রিক গোল। নাউয়েল মোলিনার ক্রস থেকে জাল খুঁজে নেন আর্জেন্টিনা অধিনায়ক। দেশের হয়ে সম্পন্ন করেন অষ্টম হ‍্যাটট্রিক।

৭১তম মিনিটে চতুর্থ গোলের দেখা পান মেসি। আলগা বলে দারুণ ফিনিশিংয়ে লক্ষ্যভেদ করেন তিনি। ৫ মিনিট পরে ফের গোলের দেখা পান আর্জেন্টিনা অধিনায়ক। বক্স থেকে তিন সতীর্থের নেওয়া শট ফিরে আসার পর সুযোগ কাজে লাগাতে ভুলেননি পিএসজি ফরোয়ার্ড। বাকি সময়ে আর কোনো গোল না হলে বড় জয় নিয়ে মাঠ ছাড়ে স্কালোনির শিষ্যরা।


আরও খবর



ডিপোতে অগ্নিকাণ্ডে দায়ীদের বিচারের মুখোমুখি করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:সোমবার ০৬ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৬ জুন ২০২২ | ২৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম ডিপোতে লাগা আগুনের ঘটনায় দায়ীদের অবশ্যই বিচারের মুখোমুখি করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

সোমবার দুপুরে সীতাকুণ্ডে ডিপোতে বিস্ফোরণে আহতদের দেখতে এসে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে এ কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, বিস্ফোরণ ও আগুন যদি কারো অবহেলার কারণে ঘটে থাকে তাহলে অবশ্যই তাদের বিচারের মুখোমুখি করা হবে। যে অপরাধ করেছে আইন অনুযায়ী তার বিচার হবে। আমরা কোনো অপরাধকে দায়মুক্ত করিনি। তদন্ত হচ্ছে, আইন অনুযায়ী বিচার হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কোনো অপরাধকেই আমরা দায়মুক্ত বলি না। যে অপরাধ করছে, আইন অনুযায়ী তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। আগুনের ঘটনার তদন্ত হচ্ছে। তদন্তের পর দোষীরা চিহ্নিত হবে।

মন্ত্রী আরো বলেন, অবহেলা বা দায় থাকলে কাউকে ছাড় দেয়া হবে না। সে যত বড় শক্তিশালী হোক না কেন। কেউই আইনের ঊর্ধ্বে নয়। এ ঘটনায় কারো বিন্দুমাত্র অবহেলা বা দায় থাকলে অবশ্যই তাকে বিচারের মুখোমুখি করা হবে।

এর আগে দুপুরে সীতাকুণ্ডে বিস্ফোরণের ঘটনাস্থল পরিদর্শন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।


আরও খবর