আজঃ মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

ডেঙ্গুতে আরও ১৭ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১৭৩৪

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৯ নভেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
স্বাস্থ্য ডেস্ক

Image

ডেঙ্গু আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ১৭ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে ১৩ জনই ঢাকার বাইরের। বৃহস্পতিবার (৯ নভেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের ডেঙ্গুবিষয়ক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন এক হাজার ৭৩৪ জন। এর মধ্যে ঢাকা সিটির ২৭১ জন এবং ঢাকা সিটির বাইরে এক হাজার ৪৬৩ জন। বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে ৬ হাজার ৩৬০ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন।

চলতি বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ২ লাখ ৮৭ হাজার ২৩৯ জন। সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ২ লাখ ৭৯ হাজার ৪৩০ জন। মারা গেছেন ১ হাজার ৪৪৯ জন। এরমধ্যে ঢাকা সিটির ৮৫৪ জন এবং ঢাকা সিটির বাইরের ৫৯৫ জন।

বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক ড. আতিকুর রহমান জানান, ডেঙ্গু এখন সিজনাল নেই, সারা বছরই হচ্ছে। বৃষ্টি শুরু হলে এটা বাড়ছে। গত বছর ডেঙ্গুর প্রকোপ জুন মাস থেকে শুরু হয়েছিল। কিন্তু চলতি বছর মে মাস থেকেই আক্রান্তের সংখ্যা বেড়ে গেছে। 

আরও পড়ুন>> রিমান্ড শেষে বিএনপি নেতা দুদু কারাগারে

তিনি বলেন, ডেঙ্গু প্রতিরোধে মশা নিরোধক ওষুধ ব্যবহারের পাশাপাশি সিটি করপোরেশনে পক্ষ থেকে সব জায়গায় প্রচার-প্রচারণা চালাতে হবে। একই সঙ্গে সবাইকে সচেতন থাকতে হবে।

ঢাকার দুই সিটি করপোরেশন বছরব্যাপী নানা উদ্যোগ নিলেও কীটতত্ত্ববিদ ড. মনজুর চৌধুরী বলছেন, মশানিধনে শুধু জেল-জরিমানা আর জনসচেনতনা বাড়িয়ে কাজ হবে না। সঠিকভাবে জরিপ চালিয়ে দক্ষ জনবল দিয়ে যথাযথ ব্যবস্থা নিতে হবে।

উল্লেখ্য, গত বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন ৬২ হাজার ৩৮২ জন। এরমধ্যে মারা গেছেন ২৮১ জন।


আরও খবর



ক্লান্তিতে ইন্দোনেশিয়ায় ৭১ নির্বাচনকর্মীর মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ২০ ফেব্রুয়ারী ২০24 | হালনাগাদ:মঙ্গলবার ২০ ফেব্রুয়ারী ২০24 | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

গত সপ্তাহে ইন্দোনেশিয়ায় বিশ্বের বৃহত্তম এক দিনের নির্বাচনে ক্লান্তিজনিত কারণে এ পর্যন্ত ৭১ জন নির্বাচনকর্মী মারা গেছেন বলে দেশটির সরকার জানিয়েছে। সোমবার (১৯ ফেব্রুয়ারি) জাকার্তায় এক সংবাদ সম্মেলনে দেশটির নির্বাচনী সংস্থার চেয়ারম্যান হাসিম আসিয়ারি বলেছেন, ১৪ থেকে ১৮ ফেব্রুয়ারির মধ্যে ক্লান্তির কারণে আরও প্রায় চার হাজারজন অসুস্থ হয়ে পড়েছিলেন।

এর আগে ২০১৯ সালের ভোটের পর ৫০০টিরও বেশি ভোটকেন্দ্রে কর্মী মারা গিয়েছিলেন। এ ঘটনার পর সরকার স্বেচ্ছাসেবকদের জন্য বয়সের সীমা নির্ধারণ করে দেয় এবং স্বাস্থ্য পরীক্ষা বাধ্যতামূলক করা হয়। কিন্তু এত সতর্কতা সত্ত্বেও সর্বশেষ নির্বাচনে বেশ কয়েকজনের জীবন চলে গেছে।

ইন্দোনেশিয়ায় গত বুধবার (১৪ ফেব্রুয়ারি) প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে প্রায় ছয় ঘণ্টা ধরে ভোটগ্রহণ করা হয়। কিন্তু নির্বাচন শুরু হওয়ার অন্তত ছয় ঘণ্টা আগ থেকে কর্মীদের কার্যক্রম শুরু করতে হয় এবং ভোটকেন্দ্র বন্ধ হওয়ার পর ১২ ঘণ্টারও বেশি সময় কাজ করতে হয়।

কাগজের ব্যালটবাক্স বিতরণ থেকে শুরু করে ভোট গণনা ও ফলাফল প্রকাশ পর্যন্ত নির্বাচনসংশ্লিষ্ট কর্মীদের টানা চব্বিশ ঘণ্টা কাজ করতে হয়। এবারের নির্বাচনে দেশজুড়ে আট লাখ ভোটকেন্দ্রে কাজ করার জন্য ৫০ লাখ লোক নিয়োগ করা হয়। ফলে লম্বা সময় ধরে কাজ করায় অনেকের মৃত্যু হয়। প্রায় ছয় ঘণ্টা ধরে চলা গত সপ্তাহের ভোটে দেশজুড়ে আট লাখ ভোটকেন্দ্রে পাঁচ মিলিয়ন স্বেচ্ছাসেবক কাজ করেছেন।

জাতীয় ও স্থানীয় পর্যায়ে রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি এবং বিধায়কদের নির্বাচন করতে ২০০ মিলিয়নেরও বেশি নিবন্ধিত ভোটার ছিলেন। দেশটির প্রতিরক্ষামন্ত্রী প্রবোও সুবিয়ান্তো  অনানুষ্ঠানিক ফলাফলের ভিত্তিতে নিজেকে বিজয়ী ঘোষণা করেছেন। ২০ মার্চের মধ্যে আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করা হবে।


আরও খবর
বিশ্ববাজারে আবারো কমেছে জ্বালানি তেলের দাম

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪




ফেব্রুয়ারির নয় দিনে রেমিট্যান্স এসেছে ৬৩ কোটি ডলার

প্রকাশিত:রবিবার ১১ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ১১ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
জ্যেষ্ঠ প্রতিবেদক

Image

চলতি মাসের প্রথম নয় দিনে প্রবাসীরা ৬৩ কোটি ১৭ লাখ মার্কিন ডলার রেমিট্যান্স দেশে পাঠিয়েছেন। এই হিসাবে প্রতিদিন গড়ে ৭ কোটি ২ লাখ ডলার রেমিট্যান্স দেশে পাঠিয়েছেন প্রবাসীরা।

রোববার (১১ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এই চিত্র উঠে এসেছে। প্রতিবেদনে বলা হয়েছে, ৬৩ কোটি ১৭ লাখ ৭০ হাজার মার্কিন ডলারের মধ্যে রাষ্ট্র মালিকানাধীন ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ৬ কোটি ৯০ লাখ ৯০ হাজার ডলার। বিশেষায়িত ব্যাংকের মাধ্যমে এসেছে ২ কোটি ৯৬ লাখ ৪০ হাজার ডলার। আর বেসরকারি ব্যাংকের মাধ্যমে এসেছে ৫৩ কোটি ১৬ লাখ ৫০ হাজার ডলার এবং বিদেশি খাতের ব্যাংকগুলোর মাধ্যমে রেমিট্যান্স এসেছে ১৩ লাখ ৯০ হাজার ডলার।

প্রতিবেদনে আরও বলা হয়, ১ থেকে ২ ফেব্রুয়ারি দেশে ৭ কোটি ১১ লাখ ৪০ হাজার মার্কিন ডলার রেমিট্যান্স আসে। আর ৩ ফেব্রুয়ারি থেকে ৯ তারিখ পর্যন্ত এসেছে ৫৬ কোটি ৬ লাখ ৩০ হাজার ডলার।

বিগত ৭ মাসের মধ্যে সর্বোচ্চ প্রবাসী আয় এসেছিল গত মাস জানুয়ারিতে। ওই মাসে দেশে রেমিট্যান্স এসেছিল ২১০ কোটি ৯ লাখ ৫০ হাজার ডলার।

নিউজ ট্যাগ: রেমিট্যান্স

আরও খবর
২৪ দিনে প্রবাসী আয় ১৮ হাজার কোটি টাকা

রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪




রওশনপন্থিদের কমিটিকে আমলে নিতে সিইসিকে চিঠি

প্রকাশিত:সোমবার ২৯ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৯ জানুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

জাতীয় পার্টির (জাপা) কমিটি পরিবর্তন করে রওশনপন্থিদের কমিটিকে আমলে নিতে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালকে চিঠি দিয়েছে দলটির একাংশ। সোমবার (২৯ জানুয়ারি) নির্বাচন কমিশনে গিয়ে এ চিঠি দেন রওশন এরশাদের ঘোষিত কমিটির মহাসচিব কাজী মো. মামুনূর রশিদ।

এতে বলা হয়, রোববার (২৮ জানুয়ারি) জাপার অন্যতম প্রতিষ্ঠাতা এবং সাবেক বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদের গুলশানের বাসভবনে জাতীয় পার্টির সর্বস্তরের নেতাকর্মীদের সভায় সর্বসম্মতিতে পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের ও মহাসচিব মুজিবুল হক চুন্নুকে তাদের পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

চিঠিতে আরও বলা হয়, বর্তমানে নিবন্ধন নং-১২ জাতীয় পার্টির চেয়ারম্যান বেগম রওশন এরশাদ ও মহাসচিব কাজী মো. মামুনূর রশিদ জাতীয় পার্টির দাপ্তরিক কার্যক্রম পরিচালনা করবেন। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানাচ্ছি। দ্রুত সময়ের মধ্যে জাতীয় সম্মেলন আহ্বান করা হবে বলেও এতে উল্লেখ করা হয়েছে।


আরও খবর



ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ৯ জন দগ্ধ

প্রকাশিত:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | হালনাগাদ:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | অনলাইন সংস্করণ
জেলা প্রতিনিধি

Image

নোয়াখালীর হাতিয়া উপজেলার ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এ সময় রোহিঙ্গা নারী, শিশুসহ অগ্নিদগ্ধ হয়েছেন ৯ জন। শনিবার (২৪ ফেব্রুয়ারি) সকাল সোয়া ৮টার দিকে ৮১ নং ক্লাস্টারে এ বিস্ফোরণের ঘটনা ঘটে।

আহতরা হলেন ওই ক্লাস্টারের সফি আলমের মেয়ে মোবাশ্বেরা (৩), আবদুল হাকিমের ছেলে বশির উল্যাহ (১৫), আবদুর শুক্কুরের মেয়ে রশিদা (৩), আজিজুল হকের মেয়ে জোবায়েদা (১১), আমেনা খাতুন (২৪), মোহাম্মদ তৈয়বের ছেলে সফি (১২), সফি আলমের ছেলে রবিউল (৫), আজিজুল হকের ছেলে সোহেল (৫) ও তার ছেলে রাসেল (৩)। 

আরও পড়ুন>> সম্পর্ক এগিয়ে নিতে ঢাকায় মার্কিন প্রতিনিধিদল

খোঁজ নিয়ে জানা যায়, সকালে ক্যাম্পের ৮১ নং ক্লাস্টারের আব্দুর শুকুরের কক্ষের বারান্দায় থাকা গ্যাসের সিলিন্ডার লিকেজ হয়। একপর্যায়ে গ্যাসের সিলিন্ডারটি বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। এতে ৫ শিশুসহ ৯ জন আহত হয়। পরে অন্য রোহিঙ্গারা এগিয়ে এসে আগুন নিয়ন্ত্রণ করায় কোনো অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেনি। অগ্নিদগ্ধদের উদ্ধার করে নোয়াখালী জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে ৭ জনকে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রামে মেডিকেলে পাঠানো হয়েছে।

ভাসানচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাওসার আলম ভূঁইয়া বিষয়টি নিশ্চিত করে জানান, আহতদের সকাল সাড়ে ৯টার দিকে ভাসানচর রোহিঙ্গা ক্যাম্প থেকে উন্নত চিকিৎসার জন্য ২৫০ শয্যা বিশিষ্ট নোয়াখালী জেনারেল হাসপাতালে নেওয়া হয়। ৭ জনকে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রামে মেডিকেলে পাঠানো হয়েছে।


আরও খবর
ঝিনাইদহ জেলা কারাগারে কয়েদির মৃত্যু

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




সাকিব-তামিমের সঙ্গে বিসিবির তদন্ত কমিটির বৈঠক

প্রকাশিত:সোমবার ২৯ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৯ জানুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

২০২৩ আন্তর্জাতিক ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশ জাতীয় দলের অন্যতম ব্যর্থ মিশনের পর তিন সদস্যের তদন্ত কমিটি করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সোমবার (২৯ জানুয়ারি) দুপুরে সিলেটে জাতীয় দলের অধিনায়ক সাকিব আল হাসান ও তামিম ইকবালের সঙ্গে বৈঠকে বসে তদন্ত কমিটি।

বৈঠকের বিষয়ে গণমাধ্যমকে তদন্ত কমিটির প্রধান এনায়েত সিরাজ বলেন, এটা মিডিয়াতে বলার মতো না। কারণ এটা খুবই কনফিডেন্সিয়ালি ডিল হয়েছে। পরে আপনারা জানতে পারবেন। একসঙ্গে দেখতে পারবেন, জনগণও দেখতে পারবে। (সাকিব-তামিম) দুই জনের সঙ্গেই আলাদাভাবে কথা বলেছি।

তিনি আরও জানান, আমি মনে করি আলোচনা গতিশীল ছিল। ফলপ্রসূ হয়েছে কি না এই মুহূর্তে বলতে পারব না। আমি বললাম আলোচনা গতিশীল হয়েছে। দুই জনকে নিয়ে আলাদা আলাদা বসেছিলাম। আমরা বোর্ডে জমা দিয়ে দেব, সব শেষ হয়ে গিয়েছে (কথা বলা) ইনশাআল্লাহ। বোর্ড মিটিংয়ে জানা যাবে সব।

এর আগে, বিশ্বকাপ সফর শেষে দল সংশ্লিষ্ট কোচিং স্টাফ, খেলোয়াড়সহ অন্যান্যদের সাথে ধাপে ধাপে বৈঠক করে তদন্ত কমিটি।


আরও খবর
হাথুরুসিংহেকে ‘শোকজ’ করবেন পাপন!

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪