আজঃ সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

ডেঙ্গুতে আরও ১১ মৃত্যু, নতুন আক্রান্ত ১৩৩৩

প্রকাশিত:শুক্রবার ১০ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ১০ নভেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে আরও ১১ জনের মৃত্যু হয়েছে। এডিস মশাবাহিত এ জ্বরে আক্রান্ত হয়ে নতুন করে হাসপাতালে ভর্তি হয়েছে এক হাজার ৩৩৩ জন।

আজ শুক্রবার (১০ নভেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আজ সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে ঢাকায় ২৯৮ এবং ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে এক হাজার ৩৫ জন। এ সময়ে মারা যাওয়া ১১ জনের মধ্যে ঢাকার বাসিন্দা তিনজন আর ঢাকার বাইরের আটজন। ২৪ ঘণ্টায় আক্রান্তদের মধ্যে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছে এক হাজার ৪৭৪ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৩৫৫ জন এবং ঢাকার বাইরের এক হাজার ১১৯ জন।

আরও পড়ুন>> ডেঙ্গুতে আরও ১৭ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১৭৩৪

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৯ নভেম্বর পর্যন্ত সারা দেশে ডেঙ্গু আক্রান্ত হয়েছে মোট দুই লাখ ৮৮ হাজার ৫৭২ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা এক লাখ দুই হাজার ৮৮৯ জন আর ঢাকার বাইরের এক লাখ ৮৫ হাজার ৬৮৩ জন। এ সময়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছে দুই লাখ ৮০ হাজার ৯০৪ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা এক লাখ ৪৪৩ জন এবং ঢাকার বাইরের এক লাখ ৮০ হাজার ৪৬১ জন। এই সময়ে ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশে মোট মৃত্যুর সংখ্যা এক হাজার ৪৬০। এর মধ্যে ঢাকায় মারা গেছে ৮৫৭ জন এবং ঢাকার বাইরে মারা গেছে ৬০৩ জন।


আরও খবর



বেনাপোল নোম্যান্সল্যান্ডে ভারত-বাংলাদেশের ২১ উদযাপন

প্রকাশিত:মঙ্গলবার ২০ ফেব্রুয়ারী ২০24 | হালনাগাদ:মঙ্গলবার ২০ ফেব্রুয়ারী ২০24 | অনলাইন সংস্করণ
এম এ রহিম, বেনাপোল (যশোর)

Image

২১ ফেব্রয়ারি মাতৃভাষা দিবস ও ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানাতে এবার স্বল্প পরিসরে যশোরের বেনাপোল-পেট্রাপোল নোম্যান্সল্যান্ডে কাঠ, বাঁশের তৈরি অস্থায়ী শহিদ মিনারের প্রস্তুতির কাজ চলছে। শ্রদ্ধা জানাবেন দুই দেশের রাজনৈতিক নেতা-কর্মী ও প্রশাসনিক কর্মকর্তারা।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) সকাল থেকে অস্থায়ী শহিদ মিনারের নির্মাণ কাজ শুরু করছে শ্রমিকেরা। অন্যান্য সময় উৎসবে হাজার হাজার মানুষের উপস্থিতিতে রক্তদান, বই মেলাসহ নানা কর্মসূচিতে মিলনমেলা অনুষ্ঠিত হলেও এবার তা স্বল্প পরিসরে উদযাপিত হবে।

উপজেলা শার্শার আওয়ামী লীগের আয়োজনে ২১ ফেব্রুয়ারি সকাল ১০ টায় বাংলাদেশের পক্ষে যশোর-১ আসনের সংসদ শেখ আফিল উদ্দীনের নেতৃত্বে ২৫ থেকে ৩০ জন নোম্যান্সল্যান্ডে শহীদ মিনারে পুষ্প অর্পণ করবেন। অন্যদিকে ভারতের পক্ষে শ্রদ্ধা জানাবেন ভারতের উত্তর ২৪ পরগনার বিধায়ক (এমএলএ) শ্রী নারায়ণ গোস্বামী নেতৃত্বে ২০ জন রাজনৈতিক ব্যক্তিত্ব। দুই সীমান্তে বিভিন্ন সংস্থার নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

২১ উদযাপন কমিটির যুগ্ন আহবায়ক-বেনাপোল পৌরসভার মেয়র আলহাজ্ব নাসির উদ্দিন জানান, এবারের বেনাপোল-পেট্রাপোল নোম্যান্সল্যান্ডে অল্প সময়ের জন্য শহিদদের প্রতি শ্রদ্ধা ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠান। বিশেষ এ দিনে স্বপ্ল পরিসরে দুই বাংলা এক সাথে মিলিত হতে পারে। এ সময় আনন্দে নানা প্রতিক্রিয়া ব্যক্ত করবেন দু-বাংলার ভাষাপ্রেমী মানুষ।


আরও খবর
ঝিনাইদহ জেলা কারাগারে কয়েদির মৃত্যু

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




পাকিস্তানে থানায় সন্ত্রাসী হামলায় ১০ পুলিশ সদস্য নিহত

প্রকাশিত:সোমবার ০৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৫ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

পাকিস্তানের খাইবার পাখতুনখোয়ার ডেরা ইসমাইল খান জেলার একটি থানায় গভীর রাতে সন্ত্রাসী হামলায় কমপক্ষে ১০ পুলিশ সদস্য নিহত হয়েছেন। এ ঘটনায় আহত আরও ৬ পুলিশ সদস্য আহত হয়েছেন।

সোমবার (৫ ফেব্রুয়ারি) জিও নিউজের বরাত দিয়ে এ খবর জানা গছে।

পুলিশের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার ভোর ৩টার দিকে সন্ত্রাসীরা ভারী অস্ত্র নিয়ে তহসিল দারাবনে থানা লক্ষ্য করে হামলা চালায়। এতে ১৬ পুলিশ সদস্য হতাহত হয়েছেন। আহত ৬ জনকে ডিএইচকিউ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

আইন প্রয়োগকারী সংস্থা জানিয়েছে, সন্ত্রাসীরা চারদিক থেকে গ্রেনেড ও ভারী গুলি নিয়ে থানায় হামলা চালায়। পুলিশও পাল্টা জবাব দেয় কিন্তু সন্ত্রাসীরা রাতের অন্ধকারে পালিয়ে যায়।

পুলিশ আরও জানিয়েছে, তারা এলাকাটি ঘিরে রেখেছে এবং পালিয়ে যাওয়া জঙ্গিদের খুঁজে বের করার জন্য একটি তল্লাশি অভিযান শুরু করেছে। অভিযানে আরও বাহিনী যোগ দিবে।

পুলিশ লাইনে নিহত পুলিশ সদস্যদের জানাজা অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।


আরও খবর



‘রোজার আগে ভারত থেকে চিনি-পেঁয়াজ আমদানি করবে সরকার’

প্রকাশিত:রবিবার ১৮ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৮ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রোজার আগেই ভারত থেকে দেড় লাখ টন চিনি-পেঁয়াজ আমদানি করা হবে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম। আজ রোববার দুপুরে সচিবালয় নিজ কক্ষে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি। 

আরও পড়ুন>> গাজায় যা ঘটছে তা গণহত্যা, আনাদোলুকে প্রধানমন্ত্রী

বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, গত ১৪ ফেব্রুয়ারি ভারতের বাণিজ্য সংক্রান্ত মন্ত্রীর সঙ্গে বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু সে দেশের মন্ত্রী, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে জার্মানিতে অবস্থান করছেন। এ কারণে মিটিংয়ের তারিখ পিছিয়ে গেছে। তবে সেটি এই সপ্তাহের মধ্যেই চূড়ান্ত হচ্ছে। রোজার আগেই ভারত থেকে পরিশোধিত চিনি এক লাখ টন ও পেঁয়াজ ৫০ হাজার টন আনা হবে।

পণ্য পরিবহনে প্রয়োজনে পরিবহন ভাড়া নির্ধারণ করে দেওয়া হবে বলেও জানান বাণিজ্য প্রতিমন্ত্রী। এ প্রসঙ্গে তিনি বলেন, অনেক সময় পরিবহনে অতিরিক্ত ভাড়া আদায় করা হয়। বাসে যেমন ভাড়া নির্ধারণ করে দেওয়া হয়, তেমনি পণ্য পরিবহনের ক্ষেত্রেও প্রয়োজনে ভাড়া নির্ধারণ করে দেওয়া হবে।

প্রতিমন্ত্রী ভোক্তাদের আশ্বস্ত করে বলেন, আসন্ন রমজান মাসে কোনো পণ্যেরই ঘাটতি হবে না। আগামী মঙ্গলবার তেল ও চিনির দাম নির্ধারণ করে দেওয়া হচ্ছে। ইতিমধ্যে বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন এ বিষয়ে কাজ করেছে।


আরও খবর



২০ কোটি করে টাকা পাচ্ছেন সংসদ সদস্যরা

প্রকাশিত:রবিবার ১৮ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৮ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

নিজ এলাকায় উন্নয়নের অঙ্গীকার পূরণের জন্য ২০ কোটি টাকা বরাদ্দ পাচ্ছেন সংসদ সদস্যদরা। রোববার (১৮ ফেব্রুয়ারি) স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

এদিন সংসদে জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্ন বলেন, এমপিরা নির্বাচনী প্রতিশ্রুতি দেন। তাছাড়া তার এলাকার উন্নয়নে এর আগেও একটা থোক বরাদ্দ থাকতো। এখন নতুন সরকার, এ সরকারের আমলে এমপিদের নিজ নিজ এলাকার উন্নয়নে বরাদ্দ সরকার দেবে কি না?

জবাবে মন্ত্রী তাজুল ইসলাম বলেন, সংসদ সদস্যরা স্ব স্ব এলাকায় উন্নয়নের জন্য মানুষের কাছে অনেক অঙ্গীকার করেন, এটাই স্বাভাবিক। স্বাভাবিকভাবে সেসব অঙ্গীকার পূরণ করার জন্য এমপিদের যেমন আগ্রহ, তেমনি প্রধানমন্ত্রী বিষয়টি অত্যন্ত আন্তরিকভাবে অনুধাবন করেছেন বলে একটি প্রকল্প করে প্রতিজন এমপির নির্বাচনী এলাকার জন্য এরই মধ্যে পাঁচ বছর মেয়াদের জন্য ২০ কোটি টাকা দেয়ার একটি প্রকল্প প্রণয়ন করেছেন।

এটি চলমান। এ প্রকল্প শেষ হলে বা এমপিদের নির্বাচনী এলাকার উন্নয়ন ও অঙ্গীকার পূরণে আবারও নতুন করে প্রকল্প নেয়ার কথা বিবেচনা করা হবে বলে জানান মন্ত্রী। এসময় স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

নিউজ ট্যাগ: তাজুল ইসলাম

আরও খবর



নিজেকে এতটা ফিট রেখেছেন কীভাবে, জানালেন দেবলীনা

প্রকাশিত:শনিবার ১০ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ১০ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

আমি ভীষণ ভাতখোর। জিমে আমার বলাই রয়েছে, যত খাটতে বলবে খাটব। কিন্তু খাওয়া নিয়ে অত বিধিনিষেধ মানতে পারব না। আমরা তো ছোট থেকে ভাত, ঘি, আলু-সিদ্ধ খেয়েই বড় হয়েছি। এখন সেই খাবারগুলোকে ডায়েট থেকে বাদ দেওয়ায় বিশ্বাসী নই আমি। বর্তমানে প্রতিদিন দুপুরে ভাতের সঙ্গে পাঁঠার মাংস খাই। খাদ্যাভ্যাস খুব একটা পরিবর্তন না করেও এভাবেই নিজেকে ফিট রাখার রহস্য ফাঁস করলেন ভারতীয় অভিনেত্রী দেবলীনা কুমার।

নিজের ওজন কমিয়ে অনুসারীদের কাছে আদর্শ হয়ে ওঠেছেন এ অভিনেত্রী। এমন পরিবর্তন তার একাল-সেকালের ছবি দেখলেই বোঝা যায়। মূলত অভিনয়ের কাজের শত ব্যস্ততা সামলেও অভ্যাস পরিবর্তনেই এসেছে তার এমন সাফল্য। এক সাক্ষাৎকারে এ অভিনেত্রী ঠিক এমনটাই জানিয়েছেন।

দেবলীনা জানিয়েছেন, খাদ্যতালিকায় দীর্ঘ দিনের অভ্যাস পরিবর্তন করা কঠিন। ভাত না খেয়ে আমি থাকতে পারি না। যদি ২ দিন ভাত না খাই, দেখেছি শরীরে বিভিন্ন সমস্যা শুরু হয়ে যায়। দিনের শুরু করে থাকি দুধ-চিনি ছাড়া ব্ল্যাক কফি দিয়ে। তারপর জিমে ওয়ার্ক আউটে যাই।

জানালেন, সপ্তাহের সাত দিন ১ ঘণ্টা ওয়েট ট্রেনিং করে থাকি। তারপরে, আধ ঘণ্টা কার্ডিও। হেঁটেই জিমে যাই। এতে কার্ডিও সময়টা বাঁচে। এখন শহরজুড়ে বিভিন্ন জায়গায় ম্যারাথন হচ্ছে। তাতে অংশ নেই। ফলে কার্ডিও আমার সেখানেই হয়ে যায়।

নিজেকে ফিট রাখতে বাড়ির খাবার ভরসা জানিয়ে তিনি বলেন, শুটিং চলাকালেও বাড়ির খাবার খাওয়ার চেষ্টা করি। এতে শরীরও ভালো থাকে। অনেকের বিশ্বাস না হলেও প্রতিদিন দুপুরে ভাতের সঙ্গে অল্প পরিমাণে পাঁঠার মাংস খাই। এ ছাড়াও থাকে একটু সবজি। যদিও তিনি মাছ একদমই খান না। মুরগির মাংসও খুব একটা পছন্দ করেন না।

এতসব খাবার খেয়েও ফিট থাকার কৌশল জানাতে গিয়ে এ অভিনেত্রী বলেন, জিমে ঘাম ঝরানো গেলে খাওয়া যেতেই পারে। প্রায়ই মিষ্টি খাওয়া হয়। মাঝেমধ্যে বিয়েবাড়ির আমন্ত্রণে চিট-ডে হয়ে যাই বলেও জানান তিনি।

রাতের খাবার প্রসঙ্গে তিনি বলেন, রাতের খাবার হেলদি এবং অল্প খেয়ে থাকি। কোনোদিন চিকেন বা কোনোদিন সবজি দিয়ে হেলদি নুডলস। চেষ্টা করি রাতের খাবারটা ৯টার মধ্যে খেয়ে নিতে।

ওজন কমানোর সিদ্ধান্ত প্রসঙ্গে তিনি বলেন, ওজন বেশি থাকলেও আমার নাচ করতে কখনো সমস্যা হয়নি। অভিনয়ের জগতে এসেও ওজন কামানোর প্রয়োজন মনে হয়নি। তবে নিজেকে নিয়ে আরও আত্মবিশ্বাসী হওয়ার ইচ্ছে জাগে।

নিউজ ট্যাগ: দেবলীনা কুমার

আরও খবর
ফের বিয়ে করছেন অনুপম রায়, পাত্রী কে?

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪