আজঃ মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

ডেঙ্গুতে আরও ১০ মৃত্যু, হাসপাতালে ১৩৫৭

প্রকাশিত:শুক্রবার ০৩ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ০৩ নভেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ১০ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে চারজন ঢাকার বাসিন্দা।

শুক্রবার (৩ নভেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের ডেঙ্গুবিষয়ক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন এক হাজার ৩৫৭ জন। এর মধ্যে ঢাকা সিটির ৩৫৫ জন এবং ঢাকা সিটির বাইরে এক হাজার দুইজন। বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে ৬ হাজার ২৬৭ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন।

চলতি বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ২ লাখ ৭৬ হাজার ১৬৩ জন। সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ২ লাখ ৬৪ হাজার ৫১৬ জন। মারা গেছেন ১ হাজার ৩৮০ জন। এরমধ্যে ঢাকা সিটির ৮২০ জন এবং ঢাকা সিটির বাইরের ৫৬০জন।

আরও পড়ুন>> ঢাকা উত্তরের ৪৬ স্থানে ডেঙ্গুর পরীক্ষা ফ্রি

বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক ড. আতিকুর রহমান জানান, ডেঙ্গু এখন সিজনাল নেই, সারা বছরই হচ্ছে। বৃষ্টি শুরু হলে এটা বাড়ছে। গত বছর ডেঙ্গুর প্রকোপ জুন মাস থেকে শুরু হয়েছিল। কিন্তু চলতি বছর মে মাস থেকেই আক্রান্তের সংখ্যা বেড়ে গেছে।

তিনি বলেন, ডেঙ্গু প্রতিরোধে মশা নিরোধক ওষুধ ব্যবহারের পাশাপাশি সিটি করপোরেশনে পক্ষ থেকে সব জায়গায় প্রচার-প্রচারণা চালাতে হবে। একই সঙ্গে সবাইকে সচেতন থাকতে হবে।

ঢাকার দুই সিটি করপোরেশন বছরব্যাপী নানা উদ্যোগ নিলেও কীটতত্ত্ববিদ ড. মনজুর চৌধুরী বলছেন, মশানিধনে শুধু জেল-জরিমানা আর জনসচেনতনা বাড়িয়ে কাজ হবে না। সঠিকভাবে জরিপ চালিয়ে দক্ষ জনবল দিয়ে যথাযথ ব্যবস্থা নিতে হবে।

উল্লেখ্য, গত বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন ৬২ হাজার ৩৮২ জন। এরমধ্যে মারা গেছেন ২৮১ জন।


আরও খবর



স্বতন্ত্র প্রার্থীর কাছে হারলেন নওয়াজ শরিফ

প্রকাশিত:শুক্রবার ০৯ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৯ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

পাকিস্তানের সাধারণ নির্বাচনে প্রধানমন্ত্রী প্রার্থী নওয়াজ শরিফ খাইবার পাখতুনখাওয়ার এনএ- ১৫ মানসেহরা আসনে স্বতন্ত্র প্রার্থী শাহজাদা গাস্তাসাপের কাছে পরাজিত হয়েছেন।

ন্যাশনাল অ্যাসেম্বলির নির্বাচনী এলাকা এনএ-১৫ মানসেহরা থেকে পাওয়া অনানুষ্ঠানিক ফলাফলে নওয়াজ শরিফ এই আসনে ৬৩ হাজার ৫৪টি ভোট পেয়েছেন। অন্যদিকে, শাহজাদা গাস্তাসাপ পেয়েছেন ৭৪ হাজার ৭১৩ ভোট। অর্থাৎ ১১ হাজার ৬৫৯ ভোটে পরাজিত হয়েছে নওয়াজ।

অবশ্য নওয়াজ শরিফ লাহোরের এনএ-১৩০ আসনেও প্রার্থী হিসেবে রয়েছেন। সেখানে তার প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী ইয়াসমিন রশিদ।

দেশটির প্রভাবশালী ডন পত্রিকার অনলাইন ভার্সনে বলা হয়েছে, এই ১৩ আসনের ৫টিতে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিত প্রার্থী, ৪টিতে পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন), ৪টিতে পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) প্রার্থী জয়ী হয়েছেন।


আরও খবর
বিশ্ববাজারে আবারো কমেছে জ্বালানি তেলের দাম

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪




বসন্ত উৎসবে ‘আমার ভাষার চলচ্চিত্র’

প্রকাশিত:বুধবার ১৪ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৪ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

Image

বসন্ত উৎসবে মেতেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। এই উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক মিলনায়তন কেন্দ্রের প্রাঙ্গণে ভিড়ছে দূর দূরান্তের মানুষ। পাঁচ দিনব্যাপী চলমান আমার ভাষার চলচ্চিত্র উৎসবেও ভিড় বেড়েছে। চলচ্চিত্র উৎসবে বুধবারের (১৪ ফেব্রুয়ারি) আয়োজনে উপস্থিত ছিলেন অভিনেতা চঞ্চল চৌধুরী। উৎসবমুখর আবহ নিয়ে আনন্দ প্রকাশ করেছেন তিনি।

তিনি বলেন, ২১ বছর ধরে এই আয়োজন চলছে। ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের যারা সদস্য, যারা এই সংগঠনটা চালায় এটা তাদের খুবই ভালো উদ্যোগ। বিভিন্ন সময়ই আমার বিভিন্ন চলচ্চিত্র এই উৎসবে দেখানো হয়েছে কিন্তু এই প্রথম আসার সুযোগ হলো। তাই ভালোই লাগছে।

উৎসবের তৃতীয় দিন সকাল ১০টায় প্রদর্শিত হয়েছে সৈয়দ সালাউদ্দীন জাকি পরিচালিত ঘুড্ডি (১৯৮০), দুপুর ১টায় ঋতুপর্ণ ঘোষ পরিচালিত আবহমান (২০১০), বিকেল ৩:৩০টায় গিয়াস উদ্দিন সেলিম পরিচালিত মনপুরা (২০০৯), এবং সন্ধ্যা ৬:৩০টায় হিমেল আশরাফ পরিচালিত প্রিয়তমা (২০২৩) প্রদর্শিত হয়।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সকাল ১০টায় প্রদর্শিত হবে জহিরুল হক পরিচালিত রংবাজ (১৯৭৩), দুপুর ১টায় বুদ্ধদেব দাশগুপ্ত পরিচালিত টোপ (২০১৭), বিকেল ৩:৩০ টায় ইমতিয়াজ হোসেন পরিচালিত জাস্ট আ জোক ডার্লিং, এবং সন্ধ্যা ৬:৩০ টায় চয়নিকা চৌধুরী পরিচালিত প্রহেলিকা (২০২৩) প্রদর্শিত হবে।‌

উৎসবের শেষদিন উপমহাদেশের প্রথম চলচ্চিত্রকার হীরালাল সেন স্মরণে অনুষ্ঠিত হবে হীরালাল সেন পদক প্রদান এবং সমাপনী অনুষ্ঠান। উৎসবটি চলবে আগামী ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত। টিকিটের শুভেচ্ছা মূল্য মাত্র ৫০ টাকা। টিএসসির প্রবেশমুখের বুথ থেকে টিকিট সংগ্রহ করা যাবে।


আরও খবর



মানিকগঞ্জে নিপাহ ভাইরাসে ফের আরেক জনের মৃত্যু

প্রকাশিত:সোমবার ২৯ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৯ জানুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
আবুল হোসেন, মানিকগঞ্জ প্রতিনিধি

Image

মানিকগঞ্জে খেজুরের রস খেয়ে ফের নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে মো. বাবুল হসেন (৩৫) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। শনিবার (২৭ জানুয়ারি) দিবাগত রাত ১২টার দিকে রাজধানী ঢাকার ধানমন্ডির একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

রবিবার (২৮ জানুয়ারি) মানিকগঞ্জের সিভিল সার্জন ডা. মোয়াজ্জেম আলী খান চৌধুরী  এ তথ্য নিশ্চিত করেন।

জানা গেছে, মৃত বাবুল হসেন সদর উপজেলার পুটাইল ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ড মান্তা গ্রামের সাবেক ইউপি সদস্য মাইনুদ্দিনের ছেলে। ১৫ দিন আগে খেজুরের রস খেয়ে অসুস্থ হয়ে পড়েন তিনি।

পুটাইল ইউপি চেয়ারম্যন মহিদুর রহমান মহিদ জানান, ১৫ দিন আগে বাবুল হোসেন খেজুরের রস খেয়ে অসুস্থ হয়ে পড়েন। চিকিৎসার জন্য প্রথমে তাকে মানিকগঞ্জ সদর হাসপাতালে ভর্তি করা হয়। কিন্তু শারীরিক অবস্থার অবনতি ঘটলে উন্নত চিকিৎসার জন্য জরুরি ভিত্তিতে তাকে ঢাকার ধানমন্ডি পপুলার হাসপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় গত শনিবার দিনগত রাত ১২টার দিকে মারা যান তিনি। আজ রোববার (২৮ জানুয়ারি) বেলা ১১টার দিকে মান্তা নিজ গ্রামে জানাজা শেষে মরদেহ স্থানীয় কবরস্থানে দাফন করা হয়।

এর আগে গত ১৬ জানুয়ারি খেজুর রস খেয়ে নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে একই এলাকার নাজিমুদ্দিনের ছেলে ২৭ বছরের মো.লুৎফর রহমানের মৃত্যু হয়।


আরও খবর
ঝিনাইদহ জেলা কারাগারে কয়েদির মৃত্যু

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




৪৯ বছরের মহিলাকে বিয়ে করলেন ১০৩ বছরের বৃদ্ধ

প্রকাশিত:মঙ্গলবার ৩০ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ জানুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ভারতে ১০৩ বছর বয়সে বিয়ে করেছেন এক মুক্তিযোদ্ধা। যাকে তিনি বিয়ে করেছেন সেই নারীর বয়স তার বয়সের চেয়ে অর্ধেকেরও কম। বিষয়টি নিয়ে দেশটিতে কয়েকদিন ধরে বেশ মাতামাতি চলছে।

সোমবার (২৯ জানুয়ারি) এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়েছে, মধ্যপ্রদেশের ভোপালে হাবিব নাজার নামের ১০৩ বছর বয়সী মুক্তিযোদ্ধা ফিরোজ জাহান নামের ৪৯ বছর বয়সী এক নারীকে গত বছর বিয়ে করেন। কিন্তু বিষয়টি সামনে এসেছে এ বছরের জানুয়ারিতে যখন বিয়ের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়।

এটি হাবিব নাজারের তৃতীয় বিয়ে। দ্বিতীয় স্ত্রীর মৃত্যু হলে তৃতীয়বারের মতো বিয়ে করেন তিনি। হাবিব জানিয়েছেন, আগের স্ত্রীর মৃত্যুর পর তিনি একাকিত্ব বোধ করছিলেন; এ কারণে তৃতীয়বার বিয়ের সিদ্ধান্ত নেন।

ভাইরাল হওয়ার ভিডিওতে দেখা যাচ্ছে, বিয়ের আনুষ্ঠানিকতা শেষে নিজের নববধূকে নিয়ে বাড়ি ফিরেছেন তিনি। ভিডিওতে হাবিবকে বলতে শোনা যায়, আমার কোনো কিছুর অভাব নেই। আমি শুধুমাত্র একাকিত্ব অনুভব করি।

হাবিব নাজারের প্রথম বিয়েটি হয়েছিল মহারাষ্ট্রের নাসিকে। দ্বিতীয় বিয়েটি তিনি করেছিলে উত্তর প্রদেশের লখনৌতে।

৪৯ বছর বয়সী নববধূ ফিরোজ জাহানেরও এটি দ্বিতীয় বিয়ে। স্বামী মারা যাওয়ার পর তিনিও একাকি জীবন-যাপন করছিলেন। তিনি ১০৩ বছর বয়সী মুক্তিযোদ্ধাকে বিয়ে করতে সম্মত হয়েছেন কারণ তাকে দেখাশুনার জন্য কেউ নেই।

সাংবাদিকদের শতবর্ষী বৃদ্ধ হাবিব নাজার বলেছেন, আমার বয়স ১০৩ বছর। আর আমার স্ত্রীর বয়স ৪৯। আমি প্রথম বিয়ে করি নাসিকে। সে মারা যাওয়ার পর আমি লখনৌতে যাই পুনরায় বিয়ে করতে। আমার দ্বিতীয় স্ত্রীও অন্য পৃথিবীতে (মৃত্যু) চলে গেছেন। আমি একাকিত্ব বোধ করছিলাম। এ কারণে আবারও বিয়ে করেছি।

ফিরোজ জাহান জানিয়েছেন, ১০৩ বছর বয়সী বৃদ্ধাকে বিয়ে করতে কেউ তাকে চাপ দেয়নি। আমার স্বামী খুবই ভালো আছে এবং তার কোনো শারীরিক সমস্যা নেই। বলেন ফিরোজ জাহান।

নিউজ ট্যাগ: ভারত এনডিটিভি

আরও খবর
বিশ্ববাজারে আবারো কমেছে জ্বালানি তেলের দাম

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪




যেসব এলাকায় ৩ দিন বন্ধ থাকবে ইন্টারনেট

প্রকাশিত:বুধবার ২১ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ২১ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বগুড়া শহরের সাতমাথায় তিনতলা টেলিফোন ভবনটি বুয়েট কর্তৃক ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেডের (বিটিসিএল)। সংস্থাটি জানিয়েছে, ভবন স্থানান্তরের জন্য বগুড়া শহর ও উপজেলাগুলোতে তিন দিনের জন্য টেলিফোন ও ইন্টারনেট সেবা বন্ধ থাকবে। সংস্থাটির উপমহাব্যবস্থাপক (টেলিকমের) কার্যালয় থেকে টেলিফোন ও ইন্টারনেট বন্ধের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

তে বলা হয়েছে, ওই ভবন থেকে সুইচ রুমের যাবতীয় যন্ত্রপাতি অন্যত্র স্থানান্তর করা হবে। এ কারণে আগামী ২২ ফেব্রুয়ারি বিকেল ৫টা থেকে ২৫ ফেব্রুয়ারি বিকেল ৫টা পর্যন্ত ৭২ ঘণ্টা বগুড়া শহর, উপজেলাসমূহ এবং জয়পুরহাট জেলায় বিটিসিএল কর্তৃক বাস্তবায়িত প্রকল্পের মাধ্যমে সরকারি শিক্ষাপ্রতিষ্ঠান, বেতার ও গ্রন্থাগারে সংযোগকৃত ইন্টারনেট সেবা বন্ধ থাকবে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, এ অফিসের আওতায় টেলিফোন (AGW) কপার ক্যাবলের মাধ্যমে দেয়া সংযোগ বগুড়া শহরে ২২ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ বিকেল ৫টা পর্যন্ত বন্ধ থাকবে। পাশাপাশি ঘোষিত এই সময়ের মধ্যে কাজটি সম্পন্ন করার সর্বোচ্চ চেষ্টা করা হবে বলে জানায় সংস্থাটি। এ ব্যাপারে সবার সহযোগিতা কামনা করে দুঃখ প্রকাশ করেছে বিটিসিএল।


আরও খবর