আজঃ রবিবার ০৫ ডিসেম্বর ২০২১
শিরোনাম

দীপাবলি উৎসব বর্জন, পালিত হচ্ছে শ্যামাপূজা

প্রকাশিত:বৃহস্পতিবার ০৪ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৪ নভেম্বর ২০২১ | ৭৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব শ্যামাপূজা ও দীপাবলি উৎসব বৃহস্পতিবার। বৃহত্তম এ ধর্মীয় উৎসবটি কালীপূজা নামেও পরিচিত। তবে সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে হিন্দু সম্প্রদায়ের ওপর সাম্প্রদায়িক সহিংসতা হামলার ঘটনার পরিপ্রেক্ষিতে এবার শ্যামাপূজায় দীপাবলি উৎসব বর্জনের ঘোষণা দিয়েছে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ।

বাংলা কার্তিক মাসের অমবস্যা তিথিতে শ্যামাপূজা বা কালীপূজা অনুষ্ঠিত হয়ে থাকে। স্থায়ী মন্দির ও অস্থায়ী মন্ডপে প্রতিমা নির্মাণ করে এ পূজা হয়। এদিন পূজা-অর্চনার পাশাপাশি হিন্দু সম্প্রদায় বাড়িতে ও শ্মশানে প্রদীপ জ্বালিয়ে স্বর্গীয় পিতা-মাতা, পিতৃপুরুষ ও আত্মীয়দের স্মরণ করেন।

শাস্ত্র মতে, কালী দেবী দুর্গারই আরেকটি শক্তি। সংস্কৃত ভাষার কাল শব্দ থেকে কালী নামের উৎপত্তি। কালীপূজা হচ্ছে শক্তির পূজা। জগতের সকল অশুভ শক্তিকে পরাজিত করে শুভশক্তির বিজয়। কালী দেবী তার ভক্তদের কাছে শ্যামা, আদ্য মা, তারা মা, চামুন্ডি, ভদ্রকালী, দেবী মহামায়াসহ বিভিন্ন নামে পরিচিত।

সম্প্রতি ঢাকেশ্বরী মন্দিরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জানানো হয়, শ্যামাপূজা সংশ্লিষ্ট মন্দির কর্তৃপক্ষের ইচ্ছা অনুযায়ী প্রতিমা বা ঘটে করা হবে এবং একাধিক দিনের অনুষ্ঠান পরিহার করা হবে। একই সঙ্গে শ্যামাপূজায় দীপাবলির উৎসব বর্জন করা হবে। এছাড়া সন্ধ্যা ৬টা থেকে ১৫ মিনিট কালো কাপড়ে মুখ ঢেকে দর্শনার্থী ও ভক্তরা নিজ নিজ মন্দিরে নীরবতা পালন করবেন।

বুধবার পরিষদের সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জি গণমাধ্যমকে বলেন, আমাদের ভেতরে যে ব্যথা সে কারণে এবার শ্যামাপূজায় দীপাবলি উৎসব যে হচ্ছে না সেই সিদ্ধান্ত আগেই নেওয়া ছিল।

ওই সংবাদ সম্মেলনের অনুলিপি ইতিমধ্যে দেশের বিভিন্ন জেলায় পাঠানো হয়েছে। এবার শুধু পূজা-অর্চনার মাধ্যমে শ্যামাপূজার আনুষ্ঠানিকতা হবে।

রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দির, রামকৃষ্ণ মিশন ও মঠ, সিদ্বেশ্বরী কালী মন্দির, সবুজবাগ শ্রী শ্রী বরদেশ্বরী কালীমাতা মন্দির, শাঁখারীবাজার, তাঁতীবাজারসহ বিভিন্ন স্থায়ী মন্দির ও অস্থায়ী মন্ডপে কালীপূজা হচ্ছে।



আরও খবর
আজ শুভ প্রবারণা পূর্ণিমা

বুধবার ২০ অক্টোবর ২০21




সিএনজি চালিত গাড়িতে ভাড়া বাড়বে না

প্রকাশিত:রবিবার ০৭ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ০৭ নভেম্বর ২০২১ | ৭৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রেক্ষাপটে বাসের ভাড়া বাড়ানো হলেও সিএনজিচালিত গাড়ির ভাড়া বাড়বে না। বিষয়টি জানিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার।

রোববার রাজধানীর বনানীতে বিআরটিএ কার্যালয়ে গণপরিবহনে ভাড়া পুনর্নির্ধারণে পরিবহন মালিক সমিতির নেতাদের সঙ্গে বৈঠকের পর এক ব্রিফিংয়ে এ কথা জানান তিনি।

নুর মোহাম্মদ মজুমদার জানান, জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রেক্ষাপটে পরিবহন মালিকদের দাবির মুখে বাসের ভাড়া বাড়ানো হয়েছে। তবে যেসব গাড়ি সিএনজিতে চলে সেসবের ভাড়া বাড়বে না।

এদিকে ডিজেলের দাম বাড়ার প্রতিবাদে ডাকা ধর্মঘটের মুখে সরকার বাস ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

আগামীকাল (সোমবার) থেকে বাস ভাড়া বেশি দিতে হবে। দূরপাল্লার বাস ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৪২ পয়সার পরিবর্তে এখন ১ টাকা ৮০ পয়সা বাড়ানো হয়েছে। আর মহানগরে ১ টাকা ৭০ পয়সার পরিবর্তে এখন ২ টাকা ১৫ পয়সা বেশি ভাড়া দিতে হবে।

বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদারের সভাপতিত্বে বৈঠকে অংশ নেন- বাংলাদেশ সড়ক পরিবহণ মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ, বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের সহসাধারণ সম্পাদক রাকেশ ঘোষ, বাংলাদেশ সড়ক পরিবহণ শ্রমিক ফেডারেশনসহ সরকারি-বেসরকারি সংগঠনের প্রতিনিধিরা।

সর্বশেষ ২০১৫ সালে নগর পরিবহণে বাসের ভাড়া প্রতি কিলেমিটারে ১ টাকা ৭০ পয়সা এবং মিনিবাসের জন্য ১ টাকা ৬০ পয়সা নির্ধারণ করে দেয় সরকার। আর ২০১৬ সালে দূরপাল্লায় ডিজেলচালিত বাস ও মিনিবাসের ভাড়া নির্ধারণ করা হয় ১ টাকা ৪২ পয়সা।

গত ৩ নভেম্বর ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ১৫ টাকা বাড়িয়ে ৬৫ থেকে ৮০ টাকা করে প্রজ্ঞাপন জারি করে সরকার। ওইদিন রাত ১২টা থেকেই কার্যকরের নির্দেশনা দেওয়া হয় প্রজ্ঞাপনে। পরদিন থেকেই ক্ষোভে ফেটে পড়েন দেশের মানুষ। বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ থেকে শুরু করে শিক্ষার্থী, রাজনৈতিক দলসহ সামাজিক সংগঠনগুলোও ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখাতে শুরু করেছে।

ডিজেলের দাম বৃদ্ধি প্রতিবাদে শুক্রবার (৫ নভেম্বর) সকাল থেকে সারা দেশে ধর্মঘট শুরু পরিবহণ মালিক-শ্রমিকরা। এই পরিবহণ ধর্মঘটে সারা দেশ অচল হয়ে পড়েছে। তিন দিন ধরে পরিবহণে ধর্মঘটে জিম্মি রয়েছেন সাধারণ মানুষ। শিকার হচ্ছেন সীমাহীন দুর্ভোগের।

তিন দিন পরে সরকারের সঙ্গে আজ (রোববার) বৈঠকে এ বিষয়ে সমাধান এলো। পরিবহণ মালিক সমিতি ধর্মঘট প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন।

নিউজ ট্যাগ: বিআরটিএ সিএনজি

আরও খবর



এক কাঁকড়ার দাম ৩৭ লাখ টাকারও বেশি

প্রকাশিত:মঙ্গলবার ০৯ নভেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ নভেম্বর ২০২১ | ৩৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জাপানে এবার বিশাল আকারের একটি পুরুষ তুষার কাঁকড়া বিক্রি হয়েছে পঞ্চাশ লাখ ইয়েনে। বাংলাদেশি মুদ্রায় যা ৩৭ লাখ ৮১ হাজার ৩৮৫ টাকার মতো। এই মৌসুমে জাপানে প্রথম নিলামে রেকর্ড পরিমাণ দামে বিক্রি হলো কাঁকড়াটি।

গত শনিবার সন্ধ্যায় জাপান সাগরের উপকূলে কানাযাওয়া বন্দরের একটি বাজারে শীতকালীন সুস্বাদু খাবারের নিলাম অনুষ্ঠিত হয়। সেখানেই এই দাম ওঠে তুষার কাঁকড়ার।

ইশিকাওয়ার মৎস্যজীবী সমিতি বিশাল আকৃতির পুরুষ তুষার কাঁকড়া বাছাই করে আকার ও ধরন বিবেচনায়। এরপর নতুন ব্র্যান্ডের নাম দিয়ে বিক্রি করে সেগুলো।

নিউজ ট্যাগ: কাঁকড়া

আরও খবর



সন্তানদের পড়াশোনার ব্যয় বহন করেন টুইঙ্কেল

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ ডিসেম্বর 2০২1 | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ ডিসেম্বর 2০২1 | ১৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বলিউডের জুটিদের মধ্যে জনপ্রিয়তার দিক থেকে অন্যতম অক্ষয় কুমার ও টুইঙ্কেল খান্না। বলিউডের প্রথম সারির অভিনেতা অক্ষয় একটি ছবির জন‍্য কোটি কোটি টাকা পারিশ্রমিক নেন। আগামী অন্তত দু বছরের শিডিউল তৈরি করা থাকে অক্ষয়ের। সম্প্রতি তারকাদের একটি শো ঘর ঘর কি কহানি-তে অভিনেত্রী কাজলের কাছে অক্ষয়- টুইঙ্কেল দম্পতি কিভাবে সংসারের খরচ চালায় তা ফাঁস করলেন টুইঙ্কল।

এখন আর অভিনয় না করলেও অনেক সম্পত্তির মালিক অক্ষয়ের স্ত্রী টুইঙ্কেল খান্না। সংসারের সমস্ত খরচপত্র স্বামীর সঙ্গে ভাগ তো করেনই, সন্তানদের পড়াশোনার খরচও নিজে বহন করেন টুইঙ্কেল। কাজলের সাক্ষাৎকার নেওয়ার সময় অক্ষয় ঘরণী তাকে জিজ্ঞাসা করেন, অজয় দেবগণ ও তিনি ঘরের খরচ পত্র ভাগাভাগি করেন কীভাবে। নিজের সংসারের উদাহরণ দিয়ে টুইঙ্কল বলেন, তার বাড়িতে দুই ছেলে মেয়ে আরভ ও নিতারার পড়াশোনার ব‍্যয়ভার তিনি বহন করেন। যাতে ভবিষ‍্যতে তিনি সন্তানদের এটা অন্তত বলার সুযোগ পান যে তারা শিক্ষিত হয়েছে তাদের মায়ের জন‍্য।

অন্যদিকে কাজল জানান, তার বাড়িতে অনলাইনের সমস্ত বিল তিনি নিজে ভরেন আর অজয় ভরেন অফলাইনগুলো। কাজল বলেন, মেয়ে নায়সা এবং ছেলে যুগের যে কোনও দরকারে বাবা অজয় থাকেন। তিনি বলেন, যদি কোনও দিন যুগের স্কুলের জন্য আমায় সকাল ৭টায় ঘুম থেকে উঠতে হয়, ঠিক তখনই অজয়ও উঠে পড়ে। ছেলের সঙ্গে বসে গল্প করে, খাবার খাওয়ায়, ড্রেস পরিয়ে স্কুলে পাঠায়, সবই করে। নায়সা যখন ছোট ছিল, তখনও অজয় এটাই করত।

উল্লেখ‍্য, প্রভূত সম্পত্তির অধিকারী হওয়া সত্ত্বেও সন্তানদের হাতে অত‍্যন্ত কম টাকা তুলে দেন অক্ষয়। অন‍্যান‍্য তারকা সন্তানদের মতো অক্ষয় পুত্র আরভকে খুব কমই দেখা যায় বলিউডের পার্টিতে। ছেলেকে কড়া শাসনে বড় করে তুলছেন অক্ষয়। কারণ তিনি চান না আরভ ধনী বাবার বিগড়ে যাওয়া সন্তানদের মতো হোক।

অক্ষয় নিজে অত‍্যন্ত পরিশ্রম করে ইন্ডাস্ট্রিতে জায়গা করেছেন। এক সময় তিনিই ছিলেন বহিরাগত। আজ সম্পূর্ণ নিজের চেষ্টায় তিনি এই উচ্চতায় উঠেছেন। প্রতিটি পয়সার মূল‍্য বোঝেন অক্ষয়-  টুইঙ্কেলটুইঙ্কেল। নিজেদের শিক্ষাতেই শিক্ষিত করতে চান তারা দুই ছেলেমেয়েকে।


আরও খবর



পায়রা বন্দর থেকে ৮৯৫ কিলোমিটার দূরে ‘জাওয়াদ’

প্রকাশিত:শনিবার ০৪ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ০৪ ডিসেম্বর ২০২১ | ২১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে পটুয়াখালীর উপকূলীয় এলাকায় থেমে থেমে হালকা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। শনিবার (৪ ডিসেম্বর) সকাল থেকে আকাশ ঘন মেঘাচ্ছন্ন রয়েছে। এছাড়া ঘূর্ণিঝড়ের প্রভাবে পায়রা সমুদ্র বন্দরকে ২ নম্বর দূরবর্তী হুশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস। বর্তমানে সাগর উত্তাল রয়েছে। গভীর সাগরে মাছ ধরা সকল ট্রলারকে ফিরে এসে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

পটুয়াখালী আবহাওয়া অফিস সূত্র জানায়, ঘর্নিঝড়টি আজ শনিবার সকাল ছয়টায় চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ১০৩০ কিলোমিটার, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৯৯৫ কিলোমিটার, মংলা সমুদ্র বন্দর থেকে ৮৮৫ কিলোমিটার এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৮৯৫ কিলোমিটার দক্ষিণ, দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিলো। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার। যা দমকা অথবা ঝড়ো আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

এদিকে হঠাৎ বৃষ্টিসহ শীতের তীব্রতা বাড়ায় জনজীবন হয়ে পড়েছে বিপর্যস্ত। এর ফলে ভোগান্তিতে পড়েছে কর্মজীবীসহ নিম্ন আয়ের শ্রমজীবী মানুষ। ক্ষতির শঙ্কায় পড়েছে কৃষকরা। বৃষ্টির তীব্রতা বৃদ্ধি পেলে ক্ষতি হতে পারে ক্ষেতের পাঁকা আমন ধান। রবি শস্যসহ তরমুজের প্রস্তুত ক্ষেত নষ্ট হতে পারে।

পটুয়াখালী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহকারী পরিচালক আব্দুল মন্নান বলেন, বৃষ্টির তীব্রতা বৃদ্ধি পেলে ক্ষেতের ধানসহ রবি শস্যের ব্যাপক ক্ষতি হতে পারে।

পটুয়াখালী আবহাওয়া অফিসের কর্মকর্তা মাসুদ রানা জানান, ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে হালকা থেকে মাঝারী বৃষ্টিপাত এবং দমকা হাওয়া বয়ে যেতে পারে।

নিউজ ট্যাগ: ঘূর্ণিঝড় জাওয়াদ

আরও খবর



পরীমণির কণ্ঠে রণজয়ের গান

প্রকাশিত:মঙ্গলবার ০৯ নভেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ নভেম্বর ২০২১ | ৫০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আবারও প্রমাণিত, গান কাঁটাতারের শাসন মানে না। প্রমাণ করলেন পরীমণি। সোমবার রাতে প্রীতিলতা-র কণ্ঠে শিলাদিত্য মৌলিকের হৃদপিণ্ড ছবির গান। যার সুরকার রণজয় ভট্টাচার্য। গানের ভিডিয়ো ফেসবুকে পোস্ট করতেই অনুরাগীদের চর্চা শুরু।

পরীর কণ্ঠের প্রশংসার পাশাপাশি আলোচিত হচ্ছে রণজয়ের নামও। পরীর অন্ধকার ঘরে টুনির রোশনাই। তিনি আবছা গলায় গাইছেন, কেন রোদের মতো হাসলে না! বাংলাদেশের প্রথম সারির নায়িকার জানলার বাইরেও নিঝুম অন্ধকার। দূরে বিন্দু বিন্দু জ্বলছে বহুতলের আলো। পরীমণি এক মনে তাঁর ভালবাসা খুঁজছেন গানে গানে, আমায় ভালবাসলে না, আমার কাছে দিন ফুরালেও আসলে না! নায়িকার দৌলতে রণজয় এক লহমায় আন্তর্জাতিক!

কেউ কেউ পরীমণির গাওয়া গানের সূত্রও (লিঙ্ক) পাঠিয়েছেন। শুনে কান-মন জুড়িয়েছে তাঁর? দরাজ গলায় শংসাপত্র দিলেন ফোনেই, মনকেমনের জন্মদিন গানটিকে বাংলার সবাই ভালবেসেছেন। সেটা যে বাংলাদেশে পৌঁছবে এবং পরীমণি গাইবেন, ভাবতেই পারিনি! খুব লোভ হচ্ছে বাংলাদেশ আর পরীমণির সঙ্গে কাজ করার। সুরকারের আরও দাবি, শিলাদিত্যের সোয়েটার ছবির প্রেমে পড়া বারণ বাংলাদেশে জনপ্রিয়। এখন মনে হচ্ছে, এই গানটি আগের গানকেও ছাপিয়ে গেল। সঙ্গে আক্ষেপ, নির্দিষ্ট সময়ে ছবিটি মুক্তি পেলে আরও বেশি ছড়িয়ে পড়ত মনকেমনের জন্মদিন

এ দিকে পরীমণির পোস্ট করা ছবি বলছে, তাঁর বোধ হয় মনখারাপ! কলকাতার জন্য। কারণ, তাঁর ফেসবুক ছেয়ে গিয়েছে কলকাতার ছবিতে। বিভিন্ন সময়ে আসা মুহূর্ত দিয়েই যেন দিনযাপন তাঁর। গিটার হাতে ছবিতে নায়িকা স্পষ্ট জানিয়েছেন, দুঃখ ভুলতে গানেই আশ্রয় নেন তিনি। সেই জন্যই কি রণজয়ের গান বাছলেন? পরীমণি দুর্লভ। তাঁর হয়ে উত্তর দিয়েছেন রণজয়, এই গানটি ভীষণ নরম, পেলব। এর সুর অনুভূতিপ্রবণ মানুষের মন ছুঁয়ে গিয়েছে। তাই হয়তো মনকেমনের জন্মদিন পরীমণিও ভালবেসেছেন।


আরও খবর