আজঃ রবিবার ০৫ ডিসেম্বর ২০২১
শিরোনাম

দায়িত্ব নিয়েই পদত্যাগ করলেন সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ নভেম্বর ২০২১ | ৩৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের মাত্র ৮ ঘণ্টার মাথায় পদত্যাগ করলেন ম্যাগদালিনা অ্যান্ডারসন। বুধবার (২৫ নভেম্বর) সন্ধ্যায় জোটসঙ্গী গ্রিন পার্টির সমর্থন প্রত্যাহার ও পার্লামেন্টে বাজেট অনুমোদন করাতে ব্যর্থ হওয়ায় তিনি পদত্যাগ করেন।

আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্যমতে, নির্বাচিত হওয়ার পর সংসদে একটি বাজেট প্রস্তাবনা উত্থাপন করেছিলেন এ সোশ্যাল ডেমোক্র্যাট নেতা। কিন্তু প্রস্তাবটি প্রত্যাখ্যান হয়ে যায়। এরপর ম্যাগদালিনার ওপর সমর্থন প্রত্যাহার করে নেয় জোটসঙ্গী গ্রিন পার্টি । এতেই ক্ষুব্ধ হয়ে দায়িত্ব ছাড়ার ঘোষণা দেন অ্যান্ডারসন।

এক সংবাদসম্মেলনে ম্যাগদালিনা জানান, সাংবিধানিক একটি চর্চা রয়েছে, জোট সরকারের একটি দল যখন জোট ছাড়ে তখন সরকার পদত্যাগ করে। আমি এমন কোনো সরকারের নেতৃত্ব দিতে চাই না যার বৈধতা নিয়ে প্রশ্ন রয়েছে। পার্লামেন্টে শরিক দলের সমর্থন নিয়ে ফের প্রধানমন্ত্রী পদে ফিরব।

এদিকে গ্রিন পার্টি এক বিবৃতিতে জানিয়েছে, পার্লামেন্টে বাজেট প্রত্যাখ্যান হওয়ার পর ম্যাগদালিনার ওপর থেকে সমর্থন প্রত্যাহার করা সঠিক সিদ্ধান্ত। তবে বাজেট ইস্যুতে পার্লামেন্ট থেকে ওয়াক আউট করলেও পরবর্তীতে ম্যাগদালিনার আস্থা ভোটে গ্রিন পার্টি সমর্থন জানাতে পারে বলে ইঙ্গিত দিয়েছে বামপন্থি দলটি।

এর আগে বুধবার দিনের প্রথমভাগে সুইডিশ আইনের জটিল মারপ্যাঁচে মাত্র এক ভোটের ব্যবধানে প্রধানমন্ত্রী নির্বাচিত হন ম্যাগডালেনা অ্যান্ডারসন। এতে দেশটির শতবছরের ইতিহাসে প্রথম নারী প্রধানমন্ত্রী হয়ে ইতিহাস গড়েন তিনি।

সুইডেনের নিয়ম অনুসারে, প্রধানমন্ত্রী হতে কারও তার পক্ষে সংখ্যাগরিষ্ঠ ভোট পড়ার দরকার নেই, শুধু সংখ্যাগরিষ্ঠ সদস্য তার বিরোধিতা না করলেই হলো। 


আরও খবর
করোনায় আরও ৭ হাজারের বেশি মৃত্যু

শনিবার ০৪ ডিসেম্বর ২০২১




নতুন ভাড়ায় চলছে গণপরিবহণ, যাত্রীদের নানা অভিযোগ

প্রকাশিত:সোমবার ০৮ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ০৮ নভেম্বর ২০২১ | ৫৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ধর্মঘট প্রত্যাহারের পর আজ সোমবার থেকে সড়ক-মহাসড়কে চলতে শুরু করেছে গণপরিবহণ। এর মধ্যে নতুন ভাড়ায় চলছে বাস-মিনিবাস। ডিজেল ও কোরোসিন তেলের দাম ২৩ শতাংশ বাড়ার পরিপ্রেক্ষিতে গতকাল রোববার বাসভাড়া ২৭ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত হয়। এরপরই মালিকপক্ষ ধর্মঘট প্রত্যাহার করে বাস চালানোর ঘোষণা দেয়।

গতকাল রোববার বিকেলে বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষের (বিআরটিএ) সঙ্গে পরিবহণ মালিকদের বৈঠকে এ সিদ্ধান্ত হয়। রাজধানীর বনানীতে বিআরটিএ কার্যালয়ে এ বৈঠক হয়।

এতে বলা হয়, এখন থেকে দূরপাল্লায় বাসে প্রতি কিলোমিটারে ১.৮০ টাকা এবং ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে বাসে ২.১৫ টাকা করে ভাড়া দিতে হবে যাত্রীদের। মিনিবাসের ক্ষেত্রে এ ভাড়া কিলোমিটারপ্রতি ১.৬০ টাকা থেকে বেড়ে হচ্ছে ২.০৫ টাকা। সবশেষ দূরপাল্লার বাসের ক্ষেত্রে ১.৩৯ টাকা এবং মহানগরের ক্ষেত্রে ১.৭০ টাকা ভাড়া ছিল।

এই হিসাবে দূরপাল্লার বাসের ভাড়া ২৭ শতাংশ এবং মহানগরীতে ২৬ দশমিক ৫ শতাংশ ভাড়া বাড়ছে।

এ ছাড়া বাসের সর্বনিম্ন ভাড়া ১০ টাকা এবং মিনিবাসে আট টাকা নির্ধারণ করা হয়েছে। তবে, সিএনজিচালিত বাসের ক্ষেত্রে এ ভাড়া প্রযোজ্য হবে না। এ ভাড়া শুধু ডিজেলচালিত বাসের জন্য।

এদিকে, ঢাকা মহানগরীতে আজ সোমবার সকাল থেকে নতুন ভাড়ায় বাস চলাচলে দেখা গেছে অসামঞ্জস্যতা। যাত্রীদের অভিযোগ, সরকারের পক্ষ থেকে যত ভাড়া বাড়ানো হয়েছে, বাসগুলোতে নানা অজুহাতে তার চেয়ে বেশি ভাড়া নেওয়া হচ্ছে। এ ছাড়া শুধু ডিজেলচালিত বাসগুলোতে নতুন ভাড়া সংযোজন করা হলেও, সিএনজিচালিত বাসেও বেশি ভাড়া নেওয়া হচ্ছে বলে অভিযোগ যাত্রীদের। এর মধ্যে কিছু বাসে যাত্রীদের সঙ্গে চালকদের বাগ্‌বিতণ্ডাও দেখা গেছে।

গত বুধবার সরকার খুচরা পর্যায়ে ডিজেল ও কেরোসিনের দাম প্রতি লিটার ৬৫ টাকা থেকে বাড়িয়ে ৮০ টাকা করে। সরকারের এ সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে বিভিন্ন রাজনৈতিক দল। ডিজেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে এরপর গত শুক্রবার ভোর থেকে সারা দেশে পণ্য ও যাত্রীবাহী সড়ক পরিবহণে ধর্মঘট শুরু করে মালিক-শ্রমিকেরা।

সিদ্ধান্ত অনুযায়ী, লঞ্চ ভাড়া ১০০ কিলোমিটার পর্যন্ত এক টাকা ৭০ পয়সার পরিবর্তে দুই টাকা ৩০ পয়সা করা হয়েছে। এ ক্ষেত্রে ৬০ পয়সা বেড়েছে।

১০০ কিলোমিটারের বেশির ক্ষেত্রে এক টাকা ৪০ পয়সা থেকে বাড়িয়ে দুই টাকা নির্ধারণ করা হয়েছে। এ ক্ষেত্রেও ৬০ পয়সা করে বেড়েছে।

এ ছাড়া জনপ্রতি সর্বনিম্ন ভাড়া ১৮ টাকা থেকে বাড়িয়ে ৩০ টাকা করা হয়েছে বলে জানিয়েছে বিআইডব্লিউটিএ।

 

নিউজ ট্যাগ: গণপরিবহণ

আরও খবর



বাগেরহাটে চন্দ্রমহল ইকোপার্ক থেকে ৪৩টি বন্যপ্রাণি উদ্ধার

প্রকাশিত:সোমবার ১৫ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৫ নভেম্বর ২০২১ | ৭৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
অবৈধভাবে বন্যপ্রাণি সংরক্ষণের দায়ে চন্দ্রমহল ইকোপার্কের ব্যবস্থাপক মোহাম্মদ আলী চাকলাদারকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত

বাগেরহাটের চন্দ্রমহল ইকোপার্ক থেকে ১৬ প্রজাতির ৪৩টি বন্যপ্রাণি উদ্ধার করেছে ভ্রাম্যমাণ আদালত। আজ সোমবার দুপুরে বন্যপ্রাণি ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ এবং র‌্যাব-৬ যৌথ অভিযান চালিয়ে বাগেরহাট সদর উপজেলার রঞ্জিতপুর এলাকার চন্দ্রমহল ইকোপার্ক থেকে বন্য প্রাণিগুলো উদ্ধার করে।

অবৈধভাবে বন্যপ্রাণি সংরক্ষণের দায়ে চন্দ্রমহল ইকোপার্কের ব্যবস্থাপক মোহাম্মদ আলী চাকলাদারকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

উদ্ধার বন্যপ্রাণির মধ্যে আছে- কুমির, হরিণ, হনুমান, বানর, ময়ূর, উটপাখি, অস্ট্রেলিয়ান ঘুঘু, কচ্ছপ, বক এবং মাসমুটাল পাখি। এছাড়া, র‌্যাব-৬ সদস্যরা ৬টি হরিণের শিং, ৬টি হরিণের চামড়া, ১টি ভালুকের চামড়া, ১টি ক্যাঙ্গারুর চামড়া ও ১টি তিমির কঙ্কাল জব্দ করেছে।

উদ্ধার প্রাণিগুলো বন্যপ্রাণি ও প্রকৃতি সংরক্ষণ অধিদপ্তরে হস্তান্তর করা হয়েছে।

র‌্যাব-৬-এর পুলিশ সুপার আল আসাদ মোহাম্মদ মাহফুজুল ইসলাম জানান, চন্দ্রমহল ইকোপার্কের মালিক ব্যবসায়িক উদ্দেশ্যে অবৈধভাবে এসব পশু পালন করছিলেন। এটি বন্যপ্রাণী সংরক্ষণ আইনের পরিপন্থী। এ জন্য সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে চন্দ্রমহল ইকোপার্কে অভিযান চালিয়ে ১৬ প্রজাতির ৪৩টি প্রাণি উদ্ধার করা হয়েছে। পরে এসব প্রাণি ছেড়ে দেওয়া হবে।

বন্যপ্রাণি রক্ষায় আগামীতেও র‌্যাবের অভিযান অব্যাহত থাকবে বলে জানান এই র‌্যাব কর্মকর্তা।

নিউজ ট্যাগ: বাগেরহাট

আরও খবর
মোরেলগঞ্জে সুজন সভা

শনিবার ০৪ ডিসেম্বর ২০২১




করোনায় আরো ৬ জনের মৃত্যু, শনাক্ত ১৬৭

প্রকাশিত:শনিবার ০৪ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ০৪ ডিসেম্বর ২০২১ | ১৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গত ২৪ ঘণ্টায় করোনাতে নতুন করে শনাক্ত হওয়া রোগী সংখ্যা কমেছে, তবে বেড়েছে মৃত্যু। স্বাস্থ্য অধিদফতর জানাচ্ছে, গত ২৪ ঘণ্টায় পর্যন্ত করোনাতে নতুন করে শনাক্ত হয়েছেন ১৭৬ জন আর করোনাতে আক্রান্ত হয়ে মারা গেছেন ছয় জন। এর আগে শুক্রবার (৩ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদফতর ২৪৩ শনাক্ত ও তিনজনের মৃত্যুর তথ্য জানিয়েছিল।

নতুন শনাক্ত হওয়া ১৭৬ জনকে নিয়ে দেশে করোনাতে সরকারি হিসেবে এখন পর্যন্ত মোট শনাক্ত-হলেন ১৫ লাখ ৭৭ হাজার ২৪৬ জন আর মারা যাওয়া ছয় জনকে নিয়ে দেশে এখন পর্যন্ত সরকারি হিসেবে করোনাতে আক্রান্ত হয়ে মোট মারা গেলেন ২৭ হাজার ৯৯৫ জন।

করোনাতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৬২ জন। তাদের নিয়ে দেশে করোনাতে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মোট সুস্থ হলেন ১৫ লাখ ৪২ হাজার ৪৮ জন।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ১৬ হাজার ২২৩টি। নমুনা পরীক্ষা হয়েছে ১৬ হাজার ৪২৮টি। দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে এক কোটি নয় লাখ ৬২ হাজার ৪৭৪টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৭৮ লাখ পাঁচ হাজার ৭৪৭টি আর বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৩১ লাখ ৫৬ হাজার ৭২৭টি।

গত ২৪ ঘণ্টায় করোনাতে রোগী শনাক্তের হার এক দশমিক সাত শতাংশ আর এখন পর্যন্ত শনাক্তের হার ১৪ দশমিক ৩৯ শতাংশ।

শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৭৭ শতাংশ আর শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৭৭ শতাংশ।


আরও খবর



বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কমলে দেশেও কমবে: নসরুল হামিদ

প্রকাশিত:শনিবার ০৬ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ০৬ নভেম্বর ২০২১ | ৬১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্য হ্রাস পাওয়ার সঙ্গে সঙ্গে বাংলাদেশে এর প্রতিফলন ঘটবে। ২০১৬ সালেও জ্বালানি তেলের মূল্য হ্রাস করা হয়েছিল। জ্বালানি তেলের বৈশ্বিক মূল্যবৃদ্ধি ও পাচার রোধে মূল্য সমন্বয় করা হয়েছে।

শনিবার যুক্তরাজ্যের গ্লাসগোতে অবস্থানকালে অনলাইনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি একথা বলেন। মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মীর মোহাম্মদ আসলাম উদ্দিনের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

জ্বালানি প্রতিমন্ত্রী বলেন, সার্বিক প্রেক্ষাপট বিবেচনা করে বৃহত্তর জাতীয় স্বার্থে সরকার গত ৪ নভেম্বর দেশে ডিজেল ও কেরোসিনের মূল্য পুনঃনির্ধারণ করেছে। যদিও আশপাশের অন্য দেশের তুলনায় বাংলাদেশে ডিজেলের মূল্য এখনো কম।

তিনি বলেন, আজ (শনিবার) ভারতের কলকাতায় প্রতি লিটার ডিজেলের মূল্য ছিল ৮৯.৭৯ রুপি বা ১০৪ টাকা। ২৬টি স্থলবন্দর দিয়ে প্রতিদিন যে পরিমাণ পণ্যবাহী ট্রাক বাংলাদেশে ঢোকে, তাও বিবেচনার বিষয়। আর পাচারের আশঙ্কা তো আছেই।

নসরুল হামিদ আরও বলেন, বিদ্যুৎ চালিত যানবাহনের দিকে যেতে হবে। বিশেষ করে গণপরিবহণ বিদ্যুৎ চালিত করা গেলে দেশে পরিবেশবান্ধব যানবাহন নিশ্চিত হবে। বিদ্যুৎ চালিত যানবাহনের ইঞ্জিনের দক্ষতা বেশি ও সাশ্রয়ীও। তেল আমদানি খরচও কমে যাবে।


আরও খবর
আলেশা মার্টের কার্যক্রম বন্ধ ঘোষণা

বৃহস্পতিবার ০২ ডিসেম্বর 2০২1




কুয়েতে সরকারের পদত্যাগ

প্রকাশিত:সোমবার ০৮ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ০৮ নভেম্বর ২০২১ | ৫২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মধ্যপ্রাচ্যের দেশ কুয়েতের সরকার পদত্যাগ করছে। বিরোধী আইনপ্রণেতাদের সঙ্গে সৃষ্ট অচলাবস্থার প্রেক্ষাপটে সোমবার দেশটির ক্ষমতাসীন আমিরের কাছে কুয়েত সরকার পদত্যাগপত্র জমা দিয়েছে বলে স্থানীয় দৈনিক আল কাবাস এবং আল রাইয়ের প্রতিবেদনে জানানো হয়েছে।

স্থানীয় সংবাদপত্র আল কাবাস এবং আল রাই জানিয়েছে, এর ফলে বিরোধী আইনপ্রণেতাদের সঙ্গে সৃষ্ট অচলাবস্থা অবসান হতে পারে বলে মনে করা হচ্ছে। যা বাধাগ্রস্ত করছিল দেশেটির আর্থিক সংস্কারকে।

দেশটির প্রধানমন্ত্রী শেখ সাবাহ আল-খালিদ আল-সাবাহর নেতৃত্বাধীন সরকার নির্বাচিত সংসদের সঙ্গে বিবাদে এই বছর দ্বিতীয়বারের মতো পদত্যাগ করল। কুয়েত সরকার দেশটির আমির শেখ নওয়াফ আল-আহমদ আল-জাবের আল-সাবাহর কাছে পদত্যাগপত্র জমা দিয়েছে।


আরও খবর
করোনায় আরও ৭ হাজারের বেশি মৃত্যু

শনিবার ০৪ ডিসেম্বর ২০২১