আজঃ রবিবার ০৫ মে ২০২৪
শিরোনাম

দাম্পত্য জীবনে রসুলের (সা.) সুন্নাত

প্রকাশিত:শুক্রবার ১৪ জুলাই ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ১৪ জুলাই ২০২৩ | অনলাইন সংস্করণ
ধর্ম ও জীবন

Image

সব বিষয়ের মতো মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর দাম্পত্যজীবনও মুমিনদের অনুপম আদর্শ। তিনি ছিলেন আদর্শ স্বামী। সাহাবিদেরও তিনি স্ত্রীকে শ্রদ্ধা, সম্মান ও ভালোবাসায় চাদরে মুড়িয়ে রাখার শিক্ষা দিতেন। তিনি বলতেন, তোমাদের মধ্যে সে-ই সর্বোত্তম, যে নিজের স্ত্রীর কাছে সর্বোত্তম। আর আমি স্ত্রীদের কাছে তোমাদের মধ্যে সর্বোত্তম। (ইবনে মাজাহ ও তিরমিজি)

দাম্পত্য সম্পর্ক মধুর করে সংসার সুখের করতে মহানবী (সা.) বিভিন্ন রোমাঞ্চকর উপায় অবলম্বন করেছেন। মুমিনদের জীবনের পাথেয় জোগান দিতে তাঁর স্ত্রীরাই এসব উপায়ের কথা পরবর্তী সময়ে মানুষের সামনে তুলে ধরেছেন, যেন তারাও এসব উপায় নিজেদের দাম্পত্যজীবনে প্রয়োগ করতে পারে।

এখানে নবীজির তেমনই কয়েকটি সুন্নতের কথা তুলে ধরা হলো-

* ভালোবাসা প্রকাশ করা

স্ত্রীকে ভালোবাসাই একজন স্বামীর কর্তব্য নয়, বরং তা প্রকাশ করাও জরুরি। মহানবী (সা.) বিভিন্নভাবে স্ত্রীদের প্রতি ভালোবাসার প্রকাশ করতেন। প্রথম স্ত্রী হজরত খাদিজা (রা.) সম্পর্কে তিনি বলেছেন, আমার হৃদয়ে তাঁর ভালোবাসা ঢেলে দেওয়া হয়েছে। (মুসলিম)

অন্য হাদিসে এসেছে, আমর ইবনুল আস (রা.) বর্ণনা করেন, একদিন আমি নবী (সা.)-এর কাছে এসে জানতে চাইলাম, মানুষের মধ্যে কে আপনার সবচেয়ে বেশি পছন্দের? তিনি বলেন, আয়েশা। আমি বললাম, পুরুষদের মধ্যে? বললেন, তার বাবা (আবু বকর)। (বুখারি)

আরও পড়ুন: যে প্রস্তাবে ‘কবুল’ বললেই বিয়ে হয়ে যাবে

আরেক বর্ণনায় আয়েশা (রা.) বলেছেন, আল্লাহর রাসুল (সা.) তাঁর সময় (প্রত্যেক স্ত্রীর জন্য) সমানভাবে ভাগ করে বলতেন, হে আল্লাহ, আমি যেটুকু পারি (সময় ভাগ) করেছি, যেটুকু আমার হাতে নেই, বরং আপনি নিয়ন্ত্রণ করেন (ভালোবাসা), তার জন্য আমাকে দায়ী করবেন না। (আবু দাউদ)

আয়েশা (রা.) আরও বলেন, আমি পাত্রের যে অংশে মুখ লাগিয়ে পানি পান করতাম, আল্লাহর রাসুলও (সা.) সেখানে মুখ লাগিয়ে পান করতেন। আর আমার রেখে দেওয়া পানিও তিনি পান করেছেন, যখন আমি ঋতুমতী ছিলাম। (নাসায়ি)

* খাইয়ে দেওয়া

স্ত্রীকে খুশি করার জন্য তাঁর সমাদর করা চাই। হাসিমুখে তাঁর সামনে আসা চাই। স্ত্রীকে খাইয়ে দিলে সে খুশি হয়। এটি মহানবী (সা.)-এর সুন্নত। তিনি বলেছেন, আল্লাহর সন্তুষ্টির জন্য তুমি যা-ই করবে, তার সওয়াব পাবে। এমনকি তা যদি তোমার স্ত্রীর মুখে তুলে দেওয়া লুকমাও হয়। (বুখারি)

* প্রতিযোগিতা করা

স্ত্রীর মন জয় করতে তাঁদের সঙ্গে বিভিন্ন খেলাধুলা ও প্রতিযোগিতায় অংশ নেওয়া যায়। মহানবী (সা.) এমনটি করতেন। হাদিসে এসেছে, আয়েশা (রা.) বলেন, নবীজি আমার সঙ্গে দৌড় প্রতিযোগিতা করেছেন এবং আমি তাঁকে হারিয়ে দিয়েছি। (ইবনে মাজাহ)

* পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা

পরিষ্কার-পরিচ্ছন্নতা ইমানের অঙ্গ। স্ত্রীর কাছে আসার আগে পরিষ্কার-পরিচ্ছন্ন হওয়া মহানবী (সা.)-এর সুন্নত। শুরাইহ ইবনে হানি বলেন, আমি আয়েশা (রা.)-কে জিজ্ঞেস করলাম, নবীজি ঘরে প্রবেশের পর প্রথম কোন কাজটি করতেন? উত্তরে তিনি বললেন, মিসওয়াক করতেন। (মুসলিম)

* স্ত্রীর কোলে মাথা রাখা

স্ত্রীর গায়ে হেলান দেওয়া, হাত রাখা, কোলে মাথা রাখা ইত্যাদি তাঁকে ভরসা দেয়। মহানবী (সা.) স্ত্রীর কোলে মাথা রেখে কোরআন তিলাওয়াত করতেন। ঋতুমতী থাকলেও তিনি এ কাজ করতেন। হাদিসে এসেছে, আয়েশা (রা.) বলেন, নবীজি আমার কোলে মাথা রেখে কোরআন তিলাওয়াত করতেন অথচ আমি ঋতুমতী ছিলাম। (বুখারি)

আরও পড়ুন: গোঁফ ভিজিয়ে পানি পান কি হারাম?

* স্ত্রীর মতামত নেওয়া

স্বামীর চাকরি, ব্যবসা-বাণিজ্য ও অন্যান্য ব্যক্তিগত কাজে স্ত্রীর মতামত নেওয়াও সুন্নত। মহানবী (সা.) স্ত্রীদের সঙ্গে পরামর্শ করতেন।

শুধু ঘরোয়া বিষয়েই স্ত্রীদের মতামত নিতেন তা নয়; বরং মুসলিম উম্মাহর অনেক গুরুত্বপূর্ণ বিষয়ের ক্ষেত্রেও তাঁদের মতামতকে গুরুত্ব দিতেন। ইসলামের ইতিহাসে হুদায়বিয়ার সন্ধির মতো গুরুত্বপূর্ণ প্রেক্ষাপটে মহানবী (সা.) হজরত উম্মে সালমা (রা.) থেকে পরামর্শ নিয়েছিলেন। সেই মতামতের ফলও হয়েছিল অসাধারণ। (বুখারি)

* স্ত্রীর পছন্দ বিবেচনা করা

স্ত্রীর সঙ্গে নিজের পছন্দ-অপছন্দের বিষয়গুলো ভাগাভাগি করলে দাম্পত্য সম্পর্ক মজবুত হয়। স্ত্রীর পছন্দের বিষয়গুলো করতে অনুমতি দেওয়া, তাঁকে সুখী দেখতে চাওয়া নবীজির সুন্নত। আয়েশা (রা.) বলেন, যখন আমি মসজিদে নববির আঙিনায় ইথিওপিয়ানদের খেলা দেখতাম, তখন নবীজি আমাকে তাঁর চাদরে আবৃত করে রাখতেন। আমি তৃপ্ত হওয়া পর্যন্ত (খেলা দেখতেই থাকতাম)। (বুখারি)

* স্ত্রীর প্রিয়জনকে সমাদর করা

স্ত্রীর বন্ধুবান্ধব ও প্রিয়জনদের সমাদর করা, তাঁদের খাতির-যত্ন ও আদর-আপ্যায়ন করা নবীজির সুন্নত। আয়েশা (রা.) বলেন, খাদিজাকে আমি দেখিনি। তারপরও আমি তাঁর প্রতি এত বেশি ঈর্ষা করেছি, যা নবীজির অন্য কোনো স্ত্রীর প্রতি করিনি। তারপরও নবীজি প্রায়ই তাঁর কথা বলতেন। যখনই তিনি বকরি জবাই করতেন, তা কেটেকুটে কিছু অংশ খাদিজার প্রিয়জনদের জন্য পাঠাতেন। (বুখারি)

* ঘরের কাজে সহায়তা করা

ঘরের কাজকর্মে স্ত্রীকে একা ছেড়ে না দিয়ে সহযোগিতার হাত বাড়িয়ে দিলে সংসার সুখের হয়। এটি স্ত্রীকে ভালোবাসার অনুভূতি দেয়। নবী (সা.) স্ত্রীকে ঘরের কাজে সহযোগিতা করতেন। আসওয়াদ বলেন, আমি আয়েশা (রা.)-কে জিজ্ঞেস করলাম, নবী (সা.) যখন স্ত্রীদের সঙ্গে থাকতেন, তখন কী করতেন? জবাবে তিনি বললেন, তিনি তখন স্ত্রীদের কাজে সহযোগিতা করতেন। আর নামাজের সময় হলে বেরিয়ে যেতেন। (বুখারি)

* সুন্দর নামে ডাকা

স্ত্রীকে রূপ ও গুণের দিকে সম্বন্ধ করে বিভিন্ন প্রশংসাসূচক নামে ডাকলেও দাম্পত্য সম্পর্ক মধুর হয়। মহানবী (সা.) হজরত আয়েশাকে বিভিন্ন সুন্দর নামে সম্বোধন করতেন। যেমন তিনি বলতেন, হে হুমাইরা অর্থাৎ হে লাল আদুরে। (ইবনে মাজাহ) অনেক সময় আয়েশাকে তিনি উআইশ তথা আদুরে আয়েশা বলেও ডাকতেন।

এসব সুন্নত মহানবী (সা.)-এর জীবনের আলোকে বিশ্লেষণ করার কারণে পুরুষের করণীয় হিসেবে দেখানো হয়েছে। অন্যথায় এসব স্বামী-স্ত্রী উভয়ের জন্যই প্রযোজ্য। স্ত্রীরাও এসব উপায় অবলম্বন করে দাম্পত্যজীবন মধুর করতে সমান ভূমিকা রাখতে পারেন।

নিউজ ট্যাগ: দাম্পত্য জীবন

আরও খবর
কুরবানি ঈদ কবে, জানাল আরব আমিরাত

মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪




‘খালেদা জিয়ার মুক্তির জন্য বিএনপি বিক্ষোভ মিছিলও করতে পারেনি’

প্রকাশিত:শুক্রবার ০৩ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৩ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির জন্য দলটি নেতাকর্মীরা একটা বিক্ষোভ মিছিল করতে পারেনি বলে দাবি করেছে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, বেগম জিয়া আটকে আছে আইনের ফাঁদে। তার বিরুদ্ধে মামলা করেছে তত্ত্বাবধায়ক সরকার। তার বিরুদ্ধে আওয়ামী লীগ কোনো মামলা করেনি। তত্ত্বাবধায়ক সরকারের মামলায় তিনি গ্রেপ্তার ও বন্দী হয়েছেন। বিএনপি নেতাদের অবহেলায় বেগম জিয়ার এক বছরের বিচার ১০ বছরেও শেষ হয়নি। এটার জন্য বিএনপির নেতারাই দায়ী। তারা বেগম জিয়ার জন্য আইনি পথে ব্যর্থ হয়েছে, রাজপথে আন্দোলনে ব্যর্থ হয়েছে। বেগম জিয়ার মুক্তির জন্য রাজপথে দেখার মতো বিক্ষোভ মিছিলও করতে পারেনি। 

আজ শুক্রবার রাজধানীর ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। 

ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদারতার জন্যই বেগম জিয়ার শাস্তি স্থগিত রেখে বাড়িতে থাকার সুযোগ দেওয়া হয়েছে। চিকিৎসা দেওয়ার সুযোগ দেওয়া হয়েছে। এমনকি বিদেশি চিকিৎসক এসে তাকে চিকিৎসা দিচ্ছে। 

তিনি আরও বলেন, বিএনপি নিজেরাই এখন বিভক্ত। তাদের দলে বহুদিন ধরে কাউন্সিল নেই। তাদের ঘরোয়া রাজনীতি ঝিমিয়ে পড়েছে। নেতায় নেতায় মিল নেই। দল ক্ষমতায় আসবে এমন আশা নেতারা করলেও তা কর্মীরা দেখছে না৷ কর্মীরা এখন হতাশ হয়ে পড়েছে।

ওবায়দুল কাদের বলেন, আমরা পজিটিভ রাজনীতি করতে চাই। আজ বিশ্ব রাজনীতি ও অর্থনীতি সংকট সৃষ্টি হয়েছে। এই সংকট থেকে আমাদের জনগণকে কিভাবে মুক্তি দেওয়া যায় তার জন্য কিছু বাস্তবমুখী কর্মসূচি নিতে হবে। দেশে বেকার সমস্যা সমাধানে আমাদের যে প্রতিশ্রুতি দিয়েছি, তা বাস্তবায়ন করতে হবে। 

উপজেলা পরিষদ নির্বাচন নিয়ে এমপি-মন্ত্রীদের স্বজনদের বিষয়ে ব্যাখ্যা করেন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, উপজেলা নির্বাচন সম্পর্কে বিগত সময়ে আমি যে বক্তব্য রেখেছি, তা নিয়ে অনেকে ভেবে ছিল এটা মনে হয় আমি নিজ থেকে নেত্রীর নামে বলে বেড়াচ্ছি। কিন্তু গতকাল আমাদের নেত্রী (শেখ হাসিনা) এমপি-মন্ত্রীদের স্বজনের বিষয়ে খোলাসা করেছেন। স্বজন বলতে তিনি সুনির্দিষ্টভাবে স্ত্রী-সন্তান বুঝিয়েছেন। তিনি এমপিদের বলে দিয়েছেন। নির্বাচনে কোনো প্রকার প্রভাব বিস্তার করা যাবে না। প্রশাসন ও নির্বাচনকে প্রভাবিত করা যাবে না। নেত্রীর সেই গাইড লাইন অনুযায়ী আমরা আমাদের পার্টির কর্মকাণ্ড পরিচালিত করব। উপজেলা নির্বাচনে নেত্রীর গাইড লাইন পালন করব।

এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, এসএম কামাল হোসেন, উপদপ্তর সম্পাদক সায়েম খান, কেন্দ্রীয় সদস্য আনিসুর রহমান, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আকতার হোসেন, উত্তর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আজিজুল হক রানা প্রমুখ।


আরও খবর



গড়াই নদীতে গোসলে নেমে ভাই-বোনের মৃত্যু

প্রকাশিত:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
রফিকুল ইসলাম, কুষ্টিয়া

Image

কুষ্টিয়ার কুমারখালী উপজেলার চাপড়া ইউনিয়নের জয়নাবাদ বাসিন্দাপাড়া জামে মসজিদের পাশে গড়াই নদীতে গোসল করতে নেমে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু হয়েছে। বুধবার (১৭ এপ্রিল) বেলা ১২ টার দিকে মর্মান্তিক এই মৃত্যুর ঘটনা ঘটে।

নিহত দুই ভাই-বোন হলো- মোছা. সেফা (১৭) ও শাহাজাদা (১২)। সেফা উপজেলার জয়নাবাদ এলাকার শামিম হোসেনের মেয়ে ও শাহাজাদা কুমারখালী থানার আলমগীর হোসেনের ছেলে। তারা সম্পর্কে মামাতো-ফুফাতো ভাই-বোন।

জানা গেছে, নানা বাড়ি বেড়াতে এসে নদীতে গোসল করতে নেমে পানিতে ডুবে যায়। পরবর্তীতে পরিবারের লোকজন তাদের উদ্ধার করে কুষ্টিয়া সদর হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করে।

প্রত্যক্ষদর্শীরা জানান, বেলা ১২ টার দিকে দুজন গোসল করার জন্য নদীতে নামলে স্রোতের কারণে তারা নদীর তলে ডুবে গেলে পানি থেকে তুলে হাসপাতালে নেওয়া হয়। পরে হাসপাতালের চিকিৎসক তাদেরকে মৃত ঘোষণা করেন।

নিহতের পরিবার সূত্রে জানা যায়, গড়াই নদীতে পরিবারের লোকজনদের সাথে গোসল করতে নেমে পানির প্রবল স্রোতের কারণে তলিয়ে যায় দুজনা। অনেক সময় ধরে পানির মধ্যে খোঁজাখুঁজি করে তাদেরকে উদ্ধার করলেও আর বাঁচাতে পারেনি পরিবারের লোকজন। একসাথে একই পরিবারের দুজনার মৃত্যুর কারণে শোকের ছায়া নেমে এসেছে জয়নাবাদ এলাকায়।

এ বিষয়ে চাঁপড়া ইউনিয়নের চেয়ারম্যান এনামুল হক মন্জু বলেন, নদীতে ডুবে দুজনের মৃত্যুর ঘটনা শুনেছি। ঘটনা স্থান পরিদর্শন করেছি। মরদেহ দুটি এখন কুষ্টিয়া সদর হাসপাতালের মর্গে আছে।

এ বিষয়ে কুমারখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বলেন, নদীতে ডুবে দুজনার মৃত্যুর খবর শুনেছি। ঘটনা স্থানে কুষ্টিয়া মডেল থানার পুলিশ কাজ করছে।


আরও খবর



শিশুদের নিডো-সেরেলাকে বাড়তি চিনি মেশাচ্ছে নেসলে

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান নেসলের শিশুখাদ্য সেরেলাকে বাড়তি চিনি পাওয়া গেছে বলে উঠে এসেছে এক গবেষণায়। বাড়তি চিনির এসব পণ্য বাংলাদেশের মত উন্নয়নশীল বা দরিদ্র দেশগুলোতে সরবরাহ করছে প্রতিষ্ঠানটি। সুইজারল্যান্ডের অলাভজনক বেসরকারি সংগঠন পাবলিক আই ও ইন্টারন্যাশনাল বেবি ফুড অ্যাকশন নেটওয়ার্কের যৌথ গবেষণা থেকে এ তথ্য জানা গেছে।

সম্প্রতি প্রকাশিত প্রতিবেদন অনুসারে- বাংলাদেশ, নাইজেরিয়া, সেনেগাল, থাইল্যান্ড, ভারত ও দক্ষিণ আফ্রিকার মতো উন্নয়নশীল বা দরিদ্র দেশগুলোতেই এই প্রবণতা বেশি। এসব দেশে নেসলের ব্র্যান্ড নিডো বেশ পরিচিতি। আশঙ্কাজনক ব্যাপার হলো, শিশুদের জন্য নিডোর যেসব পণ্য আছে তার সবগুলোতেই বাড়তি চিনি আছে।

যৌথ এ গবেষণায় উঠে এসেছে, বাংলাদেশের বাজারে নেসলের ৯টি পণ্য চালু আছে। যার প্রতিটিতেই বাড়তি চিনি আছে। গড়ে এসব পণ্য থেকে একটি শিশুকে সাধারণভাবে একবার যে পরিমাণ খাবার খাওয়ানো হয় তাতে বাড়তি চিনির পরিমাণ প্রায় ৩ দশমিক ৩ গ্রাম।

বাংলাদেশ ছাড়াও ফিলিপাইন, পাকিস্তান, নাইজেরিয়া, সেনেগাল, ব্রাজিল, ইথিওপিয়া, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, ভারত, দক্ষিণ আফ্রিকার মতো দেশগুলোতেও নেসলের শিশুখাদ্য বাড়তি চিনির প্রমাণ মিলেছে। বিপরীতে, যুক্তরাজ্য ও জার্মানির মতো ইউরোপীয় দেশগুলোতে এসব পণ্যে বাড়তি চিনির উপস্থিতি পাওয়া যায়নি।


আরও খবর



নাফ নদীতে বিজিপির গুলিতে দুই বাংলাদেশি জেলে আহত

প্রকাশিত:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
মোহাম্মদ ফারুক, কক্সবাজার

Image

কক্সবাজারের টেকনাফের নাফ নদীতে মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনীর (বিজিপি) গুলিতে বাংলাদেশি দুই জেলে গুলিবিদ্ধ হয়েছেন। রোববার (২১ এপ্রিল) সকালে টেকনাফের শাহপরীর দ্বীপের নাইক্ষ্যংদিয়া সীমান্তে এ ঘটনা ঘটে।

গুলিবিদ্ধরা হলেন- শাহপরীর দ্বীপের মাঝেরপাড়ার মোহাম্মদ ইসমাইল ও মোহাম্মদ ফারুক। এর মধ্যে ফারুকের অবস্থা আশঙ্কাজনক। রোববার দুপুর ১টার দিকে আহতদের কক্সবাজার সদর হাসপাতালে প্রেরণ করা হয়।

টেকনাফের সাবারাং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নূর হোসেন বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

টেকনাফ উপজেলা স্বাস্থ্য ও পরিবারকল্যাণ কর্মকর্তা প্রণয় রুদ্র জানান, আহতদের মধ্যে ফারুকের শরীরে তিনটি গুলি লেগেছে। তাকে উন্নত চিকিৎসার জন্য কক্সবাজার সদর হাসপাতালে পাঠানো হয়েছে।

নিউজ ট্যাগ: বিজিপি নাফ নদী

আরও খবর



শৃঙ্খলা পরিপন্থি কর্মকাণ্ডে জড়িত থাকায় চামেলীকে অব্যাহতি

প্রকাশিত:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

শৃঙ্খলার পরিপন্থি কর্মকাণ্ডে জড়িত থাকায় ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য সৈয়দা রোকসানা ইসলাম চামেলীকে পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

বুধবার (২৪ এপ্রিল) দুপুরে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক রিয়াজ উদ্দিন রিয়াজের স্বাক্ষর করা এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ একটি সুসংগঠিত ও সুশৃঙ্খল সংগঠন। ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফী ও সাধারণ সম্পাদক মো. হুমায়ুন কবির গঠনতন্ত্রের ৪৭(৯) ধারা মোতাবেক ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য সৈয়দা রোকসানা ইসলাম চামেলীকে সংগঠনের শৃঙ্খলার পরিপন্থি কর্মকাণ্ডে জড়িত থাকার কারণে পদ থেকে অব্যাহতি দিয়েছেন।


আরও খবর