আজঃ মঙ্গলবার ২৮ জুন ২০২২
শিরোনাম

ছয় দিনে সৌদিতে পৌঁছেছেন ৪ হাজার ২২ হজযাত্রী

প্রকাশিত:শনিবার ১১ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ১১ জুন ২০২২ | ৪৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ছয় দিনে বাংলাদেশ থেকে ৪ হাজার ২২ হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন। তিনটি এয়ারলাইনের ১০টি ফ্লাইটে তারা সৌদি পৌঁছান। চাঁদ দেখা সাপেক্ষে এবছর হজ অনুষ্ঠিত হবে ৮ জুলাই।

এবার বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, সৌদি এয়ারলাইন ছাড়াও হজযাত্রী পরিবহন করছে সৌদি আরবের এয়ারলাইন ফ্লাইনাস। ১০ জুন পর্যন্ত সৌদি আরবে বাংলাদেশ থেকে হজ ফ্লাইট গিয়েছে ১০টি। এরমধ্যে বিমানের সাতটি, সৌদি এয়ারলাইন্সের দুইটি, ফ্লাইনাসের একটি। এসব ফ্লাইটে সরকারি ব্যবস্থাপনার ২ হাজার ৪৪৭ জন এবং বেসরকারি ব্যবস্থাপনার ১ হাজার ৫৭৫ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন। হজের জন্য এখন পর্যন্ত সৌদি আরব ২১ দশমিক ৮৩ শতাংশ হজযাত্রীর ভিসা দিয়েছে।

এ বছর সরকারি ব্যবস্থাপনায় মোট ৪ হাজার জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জনসহ সর্বমোট ৫৭ হাজার ৫৮৫ জন হজযাত্রী পবিত্র হজ পালনের জন্য সৌদি আরব গমনের সুযোগ পাচ্ছেন। এবার হজের ব্যয়ও বেড়েছে বিগত বছরের চেয়ে অনেক বেশি। সরকারি ব্যবস্থাপনায় হজে যাওয়ার সর্বনিম্ন প্যাকেজ ৪ লাখ ৬২ হাজার ১৫০ টাকা নির্ধারণ করা হয়।

অন্য প্যাকেজে সরকারি ব্যবস্থাপনায় হজে যেতে ৫ লাখ ২৭ হাজার ৩৪০ টাকা খরচ হবে। বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের জন্য সাধারণ প্যাকেজ মূল্য ৪ লাখ ৬৩ হাজার৭৪৪ টাকা নির্ধারণ করে হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)। পরে আবারও হজের উভয় প্যাকেজের জন্য ব্যয় ৫৯ হাজার টাকা করে বাড়ানো হয়।


আরও খবর



হোটেলের মহিলা কর্মীর সঙ্গে রাত্রিযাপন, বিতর্কে নওয়াজ

প্রকাশিত:শুক্রবার ১৭ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১৭ জুন ২০২২ | ৫৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

স্ত্রী-র সঙ্গে তাঁর বিচ্ছেদের খবরে নড়েচড়ে বসেছিল বলিপাড়া। নওয়াজউদ্দিন সিদ্দিকির ব্যক্তিজীবন চলে এসেছিল আতসকাচের নীচে। বরাবরই অভিনেতাদের ব্যক্তিজীবন নিয়ে বাড়তি কৌতূহল দর্শকের। লাঞ্চবক্স-এর অভিনেতাই বা বাদ যাবেন কেন! নিউ ইয়র্কের হোটেলে এক মহিলাকর্মীর সঙ্গে নওয়াজের রাত্রিযাপনের ঘটনা রীতিমতো ছিল টক অব দ্য টাউন। অন্য কেউ নন, সেই বিতর্ক উস্কে দেন অভিনেতা নিজেই।

নিজের জীবনী অ্যান অর্ডিনারি লাইফ: আ মেময়ার-এ ব্যক্তিগত জীবন হাটখোলা করে দিয়েছেন অভিনেতা। তাঁর জবানিতে, ২০০৬ থেকে ২০১০ সাল আমার জীবনের অন্যতম ভাল সময়। সদ্য পরিচিতি পেতে শুরু করেছি তখন। প্রচুর চলচ্চিত্র উৎসবে যাচ্ছি। তখনই নিউ ইয়র্কের এক ক্যাফেতে দেখা হয় এক সুন্দরী মহিলাকর্মীর সঙ্গে। আমাকে চিনতে পারে সে। লাঞ্চবক্স-এ আমার অভিনয়ের কথাও বলে। সেই হোটেলকর্মীর সঙ্গে এক রাতের সহবাস প্রথম এনে দিয়েছিল সাফল্যের এই মিষ্টি স্বাদ।

বইয়ের পাতায় অভিনেতার অজানা কাহিনি মুহূর্তে চর্চায় এনেছিল তাঁকে। শুধুমাত্র নিউ ইয়র্কের এই ঘটনা নয়। সহ-অভিনেত্রী নীহারিকা সিংহের সঙ্গে মাখো-মাখো প্রেম, ঘনিষ্ঠতার কথাও এই বইতেই প্রথম বার প্রকাশ্যে আনেন নওয়াজ। পরে বিতর্ক ক্রমশ বাড়তে থাকায় সেই বইটি বাজার থেকে সরিয়ে নিতে বাধ্য হন অভিনেতাই।


আরও খবর



চট্টগ্রামে পাহাড় ধসে নিহত ৪

প্রকাশিত:শনিবার ১৮ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ১৮ জুন ২০২২ | ৪০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চট্টগ্রামে পৃথক এলাকায় পাহাড় ধসে চার জনের মৃত্যু হয়েছে। এতে আহত হয়েছেন পাঁচ জন। শুক্রবার দিবাগত রাত ২টায় নগরীর আকবর শাহ থানার ১ নম্বর ঝিল এলাকা এবং শনিবার (১৮ জুন) ভোর ৪টায় ফয়স লেক সি-ওয়ার্ল্ড গেট এলাকায় এ ঘটনা ঘটে।

মৃতরা হলেনঝিল এলাকার ফজলুল হকের মেয়ে শাহিনুর আকতার (৩০) ও মাহিনুর আকতার (২০)।  এ ঘটনায় আহত হয়েছেন তাদের মা রানু বেগম (২৮) ও বাবা ফজলুল হক (৭০)। লেকসিটি এলাকায় মারা গেছেন আমিনুর রহমানের ছেলে লিটন (২৩) ও ইমন (১৪)।

আকবর শাহ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ওয়ালি উদ্দিন আকবর জানান, রাত ২টার দিকে আকবর শাহ থানার ১ নম্বর ঝিল এলাকায় পাহাড় ধসে একই পরিবারের চার জন চাপা পড়েন। ফায়ার সার্ভিসের একটি দল ঘটনাস্থলে গিয়ে তাদের উদ্ধার করে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠান। জরুরি বিভাগের চিকিৎসক শাহিনুর ও মাহিনুরকে মৃত ঘোষণা করেন। এতে আহত হয়েছেন তাদের মা-বাবা। অন্যদিকে রাত ৩টায় একই থানার লেকসিটি এলাকায় আরেক পাহাড় ধসে ঘটনাস্থলেই দুই ভাই লিটন ও ইমন মারা যান। সেখানে আহত হয়েছেন তিন জন।

চট্টগ্রাম পাঁচলাইশ থানার পরিদর্শক (তদন্ত) সাদেকুর রহমান জানান, দুই জন চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে মারা গেছেন। আহত দুই জনকে হাসপাতালে ভর্তি দেওয়া হয়েছে।

আগ্রাবাদ ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন কর্মকর্তা এনামুল হক বলেন, আমরা ঘটনাস্থল থেকে লিটন ও ইমন নামে দুই জনকে মৃত অবস্থায়প উদ্ধার করি। স্থানীয়রা আরও পাঁচ জনকে আহত অবস্থায় উদ্ধার করেছেন।

নিউজ ট্যাগ: পাহাড় ধসে নিহত

আরও খবর



ফিফা র‌্যাংকিংয়ের শীর্ষে ব্রাজিল, উন্নতি হচ্ছে আর্জেন্টিনার

প্রকাশিত:বৃহস্পতিবার ১৬ জুন ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ জুন ২০২২ | ৩৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চলতি মাসে ইতালির বিপক্ষে ফিনালিসিমায় দাপুটে জয় পেয়েছে আর্জেন্টিনা। এরপর আরেক ইউরোপীয় দল এস্তোনিয়াকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে আলবিসেলেস্তেরা। এমন পারফর্ম্যান্সের পর বিশ্বকাপের জোর দাবিদাররূপেই নিজেদের প্রতিষ্ঠিত করেছেন লিওনেল মেসিরা। চলতি মাসের দুই ম্যাচে এমন পারফর্ম্যান্সের ফলে র‍্যাঙ্কিংয়েও উন্নতি হচ্ছে আকাশী-সাদাদের। যদিও নিজেদের দুই ম্যাচে জয় নিয়ে ব্রাজিল থাকছে র‍্যাঙ্কিংয়ের শীর্ষেই।

শেষ তিন বছর ধরে আর্জেন্টিনা ম্যাচ হারছে না। সবশেষ হারটা এসেছিল ২০১৯ কোপা আমেরিকার সেমিফাইনালে, ব্রাজিলের কাছে। এরপর থেকেই আর্জেন্টিনা রীতিমতো অপ্রতিরোধ্য। ৩৩ ম্যাচ ধরে অপরাজিত আছে লিওনেল স্ক্যালোনির দল। যার সবশেষ দুই ম্যাচ দলটি খেলেছে চলতি মাসে।

ইউরোজয়ী ইতালির বিপক্ষে ফিনালিসিমায় জয় পেয়েছে ৩-০ ব্যবধানে। মেসি গোল না পেলেও লাওতারো মার্টিনেজ, আনহেল ডি মারিয়া আর পাওলো দিবালার গোলে দারুণ এই জয় তুলে নেয় স্ক্যালোনির দল। এর পরের ম্যাচে এস্তোনিয়ার বিপক্ষে স্পেনের মাটিতে আর্জেন্টিনা ছিল আরও অপ্রতিরোধ্য। লিওনেল মেসি একাই করেছিলেন ৫ গোল।

ইউরোপীয় দলগুলোর বিপক্ষে এমন পারফর্ম্যান্সের ফলে বিশ্বকাপের হট ফেভারিট হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করে নিয়েছে মেসির দল। এই দুই পারফর্ম্যান্সের ফলে র‍্যাঙ্কিংয়েও উন্নতি হতে যাচ্ছে আর্জেন্টিনার। ফিফা র‍্যাঙ্কিংয়ে আরও এক ধাপ এগিয়ে তালিকার শীর্ষ তিনে উঠে আসছে দলটি।

চলতি বছরের দ্বিতীয় ফিফা র‍্যাঙ্কিং ঘোষণা করা হবে আগামী সপ্তাহে। তার অনেক আগেই আর্জেন্টাইন সংবাদ মাধ্যম টিওয়াইসি স্পোর্টস হিসেব কষে বের করেছে আর্জেন্টিনার উন্নতির খবর।

ফিফা র‍্যাঙ্কিংয়ে বর্তমানে আর্জেন্টিনার অবস্থান চারে। তাদের আগে আছে ব্রাজিল, বেলজিয়াম ও ফ্রান্স। আসছে সপ্তাহে ফ্রান্সকে পেছনে ফেলবেন মেসিরা, যাদের বিপক্ষে ২০১৮ বিশ্বকাপে বিদায়ঘণ্টা বেজেছিল তাদের।

চলতি উয়েফা নেশন্স লিগে খুবই বাজে সময় কাটছে কিলিয়ান এমবাপে-কারিম বেনজেমাদের। চলতি মাসে চার ম্যাচ খেলে জিততে পারেনি একটি ম্যাচেও। ওদিকে আর্জেন্টিনা জিতেছে নিজেদের দুই ম্যাচেই। দুয়ের মিশেলে র‍্যাঙ্কিংয়ে অবনমন ঘটছে ফ্রান্সের।

তবে বেলজিয়াম থাকবে দুই নম্বর অবস্থানেই। নেদারল্যান্ডসের কাছে হার আর ওয়েলশের সঙ্গে ড্র করা দলটি পোল্যান্ডের বিপক্ষে জিতেছে দুই ম্যাচে। সে কারণেই দুইয়ে টিকে যাচ্ছে দলটি।

ব্রাজিল নিজেদের দুই ম্যাচের দুটোতেই জিতেছে। নেইমারের জোড়া পেনাল্টি আর রিচার্লিসন, কৌতিনিও, গ্যাব্রিয়েল জেসুসের লক্ষ্যভেদে দক্ষিণ কোরিয়াকে ৫-১ গোলে হারায় দলটি। এর পরের ম্যাচে নেইমারের একমাত্র পেনাল্টিতে জাপানকে ১-০ গোলে হারিয়েছে সেলেসাওরা। ফলে শীর্ষস্থান নিশ্চিত তাদের।


আরও খবর



পদ্মা সেতুর ওপর দাঁড়িয়ে ছবি তোলায় নিষেধাজ্ঞা জারি

প্রকাশিত:শুক্রবার ২৪ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৪ জুন ২০২২ | ২৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পদ্মা সেতুর ওপর কোনো যানবাহন দাঁড় করানো ও যানবাহন থেকে নেমে ছবি তোলায় নিষেধাজ্ঞা দিয়েছে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ। সেতু কর্তৃপক্ষের এক গণবিজ্ঞপ্তিতে এ তথ্য পাওয়া যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শনিবার (২৫ জুন) প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতু উদ্বোধন করবেন। পরদিন রোববার (২৬ জুন) সকাল ৬টা থেকে সরকার নির্ধারিত টোল প্রদান সাপেক্ষে সেতু পারাপার হওয়া যাবে।

আরও বলা হয়, পদ্মা সেতুর নিরাপত্তা ও স্থায়িত্ব রক্ষার্থে এ সেতু ব্যবহারকারীদের নিচের নির্দেশনা অনুসরণের অনুরোধ করা হলো।

নির্দেশনা গুলো হচ্ছে পদ্মা সেতুর ওপর অনুমোদিত গতিসীমা ৬০ কিলোমিটার/ঘণ্টা; পদ্মা সেতুর ওপর যেকোনো ধরনের যানবাহন দাঁড়ানো ও যানবাহন থেকে নেমে সেতুর ওপরে দাঁড়িয়ে ছবি তোলা/হাঁটা সম্পূর্ণ নিষেধ; তিন চাকা বিশিষ্ট যানবাহন (রিকশা, ভ্যান, সিএনজি, অটো রিক্সা ইত্যাদি), পায়ে হেঁটে, সাইকেল বা নন-মটোরাইজড গাড়ি যোগে সেতু পারাপার হওয়া যাবে না; গাড়ির বডির চেয়ে বেশি চওড়া এবং ৫.৭ মিটার উচ্চতার চেয়ে বেশি উচ্চতার মালামালসহ যানবাহন সেতুর ওপর দিয়ে পারাপার করা যাবে না এবং সেতুর ওপরে কোনো ধরনের ময়লা ফেলা যাবে না।

 

 


আরও খবর



দোকানি বাবু হত্যায় একজনের মৃত্যুদণ্ড, ৩ জনের যাবজ্জীবন

প্রকাশিত:সোমবার ৩০ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ৩০ মে ২০২২ | ৩৫৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঢাকার মিরপুরে দোকানি কাজী জহুরুল ইসলাম বাবু হত্যার মামলার এক আসামিকে মৃত্যুদণ্ড এবং তিনজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত। ১০ নম্বর বিশেষ দায়রা আদালতের বিচারক মোহাম্মদ নজরুল ইসলাম সোমবার এ রায় ঘোষণা করেন।

চার আসামির মধ্যে মো. এমাদুল হক ওরফে গণ্ডারকে মৃত্যুদণ্ড দিয়েছে আদালত। আর শহীদুল্লাহ, মনির ও আজাদুলকে যাবজ্জীবন কারাদণ্ড এবং ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরো ৬ মাসের করে কারাদণ্ড দেওয়া হয়েছে। আসামিদের মধ্যে শহীদুল্লাহ পলাতক; বাকিরা রায়ের সময় আদালতে উপস্থিত ছিলেন।

রাষ্ট্রপক্ষে সহকারী পাবলিক প্রসিকিউটর মাহবুবুল হাসান জানান, কাজী জহুরুল ইসলাম বাবু মধ্য মনিপুরে সুমন রকমারি বিপণি নামে একটি স্টেশনারি দোকান চালাতেন। একটি ছিনতাইয়ের ঘটনায় এমাদুল হক এবং তার কয়েকজন সহযোগীকে র‌্যাবের হাতে ধরিয়ে দিয়েছিলেন তিনি। এর প্রতিশোধ নিতে ২০১৩ সালের ১৭ জুলাই জহুরুলকে হত্যা করে আসামিরা।

মামলার বিবরণে বলা হয়, শহীদুল্লাহ সেদিন জহুরুলকে বাসা থেকে তার দোকানে ডেকে নেন। সেখানে আসামিরা জহুরুলকে মারধর শুরু করেন। এক পর্যায়ে এমাদুল তার হাতে থাকা ছুরি দিয়ে জহুরুলের পিঠে ও পেটে আঘাত করেন। জহুরুল চিৎকার দিয়ে রাস্তায় পড়ে গেলে হামলাকারীরা দৌড়ে পালিয়ে যায়।

আহত জহুরুলকে প্রথমে গ্যালাক্সি হাসপাতালে, পরে সেখান থেকে শমরিতা হাসপাতালে এবং সবশেষে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

ওই ঘটনায় জহুরুলের ভাই কাজী তাজুল ইসলাম সেদিনই মিরপুর মডেল থানায় হত্যা মামলা দায়ের করেন। সেখানে এমাদুল, মনির, আজাদুল ও শহীদুল্লাহর নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরও কয়েকজনকে আসামি করা হয়। পরে চারজনের বিরুদ্ধে অভিযোগপত্র হলে আদালত তাদের বিচার শুরু করে।


আরও খবর