আজঃ শনিবার ১১ মে ২০২৪
শিরোনাম

চারটি মেগা অঙ্গরাজ্যের ওপর নির্ভর করছে আমেরিকার ভবিষ্যৎ

প্রকাশিত:মঙ্গলবার ০৩ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ০৩ জানুয়ারী ২০২৩ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ওয়াশিংটন ডিসিতে কী হচ্ছে তা নিয়েই দ্বিধাদ্বন্দ্বে থাকেন রাজনৈতিক সংশ্লিষ্টরা। কিন্তু তারা যদি বুঝতে চান আমেরিকা কোন দিকে যাচ্ছে, তাদের উচিত হবে অঙ্গরাজ্যগুলোর দিকে নজর রাখা। বিশেষ করে চারটি সর্বাধিক জনবহুল অঙ্গরাজ্য যেমন, ক্যালিফোর্নিয়া, ফ্লোরিডা, নিউইয়র্ক এবং টেক্সাসের ওপর। আমেরিকানদের এক তৃতীয়াংশেরও বেশি বসবাস করে এই চারটি অঙ্গরাজ্যে। শুধু তাই নয়, জাতীয় জিডিপির এক তৃতীয়াংশেরও বেশি আসে এসব অঙ্গরাজ্য থেকে। শুধু আকারে বড় নয়, এগুলো আত্মগরিমাপূর্ণও করে তোলে গোটা যুক্তরাজ্যকে। মেগা অঙ্গরাজ্যগুলোর অগ্রগতির প্রবণতা, রাজনৈতিক নীতি অন্যান্য রাজ্যে, এমনকি ওয়াশিংটন ডিসিতে ছড়িয়ে পড়তে পারে।

আদর্শিক লাইনে বিভক্ত মেগা অঙ্গরাজ্যগুলো দিকনির্দেশের জন্য বিরোধী দৃষ্টিভঙ্গি প্রস্তাব করে। সেকারণে আমেরিকা ক্রমবর্ধমান বিভক্ত হয়ে উঠছে এমন ধারণাকে মূর্ত করে তোলে। সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি লুই ব্র্যান্ডেসের ভাষায়, ফেডারেলিস্ট সিস্টেম রাজ্যগুলোকে তাদের নিজস্ব পরীক্ষা-নিরীক্ষা চালাতে সক্ষম করে,গণতন্ত্রের পরীক্ষাগার হিসাবে। ক্যালিফোর্নিয়া ও নিউইয়র্কের একই মডেল রয়েছে, উচ্চকর এবং উচ্চ প্রবিধান প্রণয়ন এবং একটি উদার সামাজিক-নিরাপত্তাবেষ্টনীর ক্ষেত্রে। তবে ফ্লোরিডা ও টেক্সাস থেকে কম ট্যাক্সেআসে এবং ব্যবস্থাপনাতেও ঘাটতি আছে।

ক্যালিফোর্নিয়া ও নিউইয়র্ক ডেমোক্র্যাটদের দ্বারা এবং ফ্লোরিডা ও টেক্সাস রিপাবলিকানদের দ্বারা পরিচালিত। চারটি ট্রাইফেক্টা রাজ্য, যার অর্থ হলো একটি একক রাজনৈতিক দল রাজ্যের আইনসভা ও গভর্নরের অফিস উভয় কক্ষ নিয়ন্ত্রণ করে। একদলীয়ভাবে নিয়ন্ত্রণের এ প্রবণতা ব্যাপক আকার ধারণ করেছে। বর্তমানে ৩৭টি ট্রাইফেক্টা অঙ্গরাজ্য রয়েছে, যা ১৯৯২ সালের সংখ্যার প্রায় দ্বিগুণ। এটি ব্যাখ্যা করতে সাহায্য করে, কেন রাজ্যগুলো পক্ষপাতমূলক নীতি পরীক্ষা তৈরি করে যা ভোটারদের ইচ্ছাকে প্রতিফলিত করে না। উদাহরণস্বরূপ, টেক্সাসে এখন গর্ভপাত নিষিদ্ধের আইন রয়েছে। যদিও বেশিরভাগ টেক্সানরা এ ধরনের কঠোর নিষেধাজ্ঞার বিরোধিতা করে আসছে।

পুরো দেশের মতো, মেগা-স্টেটগুলো বিভিন্ন মেরুর দিকে এগিয়ে যাচ্ছে এবং তারা যে নীতিগুলো তৈরি করছে তা একে অপরের সঙ্গে রুখে দাঁড়ানোর মতো। উদাহরণস্বরূপ, ক্যালিফোর্নিয়া ও নিউইয়র্ক গ্রিন-এনার্জিতে উন্নতি করেছে। ক্যালিফোর্নিয়া ২০৩৫ সাল থেকে পেট্রোল-চালিত অটোমোবাইল বিক্রি নিষিদ্ধ করার মতো পদক্ষেপ নিচ্ছে। এদিকে, টেক্সাস সম্প্রতি আর্থিক সংস্থাগুলোকে নিষিদ্ধ করেছে যেগুলো রাজ্যে তেল ও গ্যাস উত্তোলনের জন্য সমর্থন করছে না। ফ্লোরিডা পরিবেশগত, সামাজিক ও শাসন নীতির ওপর ভিত্তি করে বিনিয়োগের সিদ্ধান্তে বাধা দিয়েছে। মেগা-স্টেটগুলোতে তিনটি জিনিস দেখার মতো। প্রথমত, বাসিন্দাদের কথাই ধরা যাক। ক্যালিফোর্নিয়া ও নিউইয়র্কের মতো উচ্চ কর-যুক্ত রাজ্যগুলো থেকে এবং ফ্লোরিডা এবং টেক্সাসের মতো আয়কর নেই এমন রাজ্যগুলোতে বহু মাইগ্রেশন ঘটেছে। ফলে অধিক জনসংখ্যা ভবিষ্যতকে পরিচালিত করবে কেননা জনসংখ্যা বৃদ্ধি অর্থনীতির ইঞ্জিন ও ওয়াশিংটন ডিসি-তে রাজনৈতিক ক্ষমতা নির্ধারণ করে। ২০২০ সালের আদমশুমারির পরে, ক্যালিফোর্নিয়া ও নিউইয়র্ক প্রতিটি কংগ্রেসে আসন হারিয়েছে, যেখানে টেক্সাস দুটি এবং ফ্লোরিডা একটি আসন লাভ করেছে।

দ্বিতীয়ত, রাজ্যগুলো যেসব নীতিগত বিষয় গ্রহণ করে সেগুলো নজরে নেওয়া দরকার। ক্যালিফোর্নিয়া ও কিছুটা হলেও নিউইয়র্ক নিজেদেরকে গণতান্ত্রিক এজেন্ডার নীল আলোকসজ্জা হিসেবে দেখে। গর্ভপাত, জলবায়ু পরিবর্তন ও অনথিভুক্ত অভিবাসীদের জন্য সুবিধার বিষয়ে ইতিমধ্যে অগ্রগামী নীতির মাধ্যমে, ২০২৩ সালে তারা পরিবেশ, সামাজিক কল্যাণ এবং শ্রম আইন নতুনভাবে প্রণয়নের অবস্থা সৃষ্টি করতে পারে। ফ্লোরিডা এবং টেক্সাস নিজেদেরকে অত্যাধুনিক রিপাবলিকান নীতির পথপ্রদর্শক হিসাবে দেখে এবং সামাজিক ইস্যু ও নির্বাচন উপলক্ষ্যে বিভাজনকারী নতুন আইন পরিবেশন করবে। তৃতীয় যে জিনিসটি দেখার মতো তা হলো মেগা-রাজ্যগুলোর মধ্যে সরাসরি সংঘর্ষ। ফ্লোরিডা ও টেক্সাসের ডেমোক্র্যাটিক শহরগুলোতে সম্প্রতি আগত অভিবাসীদের বাস করা একটি উদাহরণ। অভিবাসী ইস্যু থেকে শুরু করে গর্ভপাত পর্যন্ত যুদ্ধের ময়দানে অনেকগুলো ইস্যু তৈরি হবে। ফলে ২০২৩ সালে মেগা-স্টেটগুলোর গভর্নর ও অ্যাটর্নি-জেনারেলদের মধ্যে এক ধরনের দ্বন্দ্ব সৃষ্টি হবে।

ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউজম ও ফ্লোরিডার গভর্নর রন ডিসান্টিসের মধ্যে চরম প্রতিদ্বন্দ্বিতা আরও কোথাও দৃশ্যমান হবে না। তারা দুজনেই প্রেসিডেন্ট পদের প্রতিদ্বন্দ্বী হতে পারেন। তারা তাদের রাজ্যগুলোকে আমেরিকান জনগণকে কী অফার করবে তার প্রতীকী উপস্থাপনা হিসাবে ব্যবহার করবেন। ভোটারদের সোনালি রাজ্য কিংবা রোদ্রউজ্জ্বল রাজ্যের মধ্যে ২০২৪ সালে পুরো দেশের জন্য একটি দৃষ্টিভঙ্গি বেছে নিতে হবে।

নিউজ ট্যাগ: আমেরিকা

আরও খবর



ফরিদপুরে দুজনকে পিটিয়ে হত্যায় জড়িতদের অচিরেই গ্রেফতার: র‌্যাব

প্রকাশিত:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ফরিদপুরে দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনায় জড়িতদের শনাক্তে কাজ করছে পুলিশের এলিট ফোর্স র‌্যাবের গোয়েন্দা শাখা। এ ঘটনায় যারা জড়িত তাদের স্থানীয় প্রশাসন শনাক্ত করেছে, তাদের অচিরেই গ্রেফতার করা হবে বলে জানিয়েছেন র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের নতুন পরিচালক কমান্ডার আরাফাত ইসলাম।

রোববার (২৮ এপ্রিল) দুপুরে কারওয়ান বাজার র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত পরিচয় পর্ব ও মতবিনিময় সভায় সাংবাদিকদের করা এক প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।

কমান্ডার আরাফাত ইসলাম গত বুধবার (২৪ এপ্রিল) লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন। তিনি সদ্য বিদায়ী পরিচালক কমান্ডার খন্দকার আল মঈনের স্থলাভিষিক্ত হলেন।

ফরিদপুরের মধুখালীর ডুমাইন ইউনিয়নের পঞ্চপল্লিতে মন্দিরের পাশে দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনার সঙ্গে জড়িত ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শাহ আসাদুজ্জামান ও সদস্য অজিত কুমার বিশ্বাসকে ধরিয়ে দিতে পুরস্কার ঘোষণা করেছেন ফরিদপুরের জেলা প্রশাসক কামরুল আহসান তালুকদার।

তাদের গ্রেফতারে এলিট ফোর্স র‌্যাব কী ধরনের উদ্যোগ নিয়েছে জানতে চাইলে তিনি বলেন, র‌্যাবের ইনটেলিজেন্স উইং বিষয়টি নিয়ে কাজ করছে। দেশের যেকোনো জায়গায় যেকোনো প্রান্তে যেকোনো ঘটনা চাঞ্চল্যের সৃষ্টি করে। আইনশৃঙ্খলা বাহিনী এসব ঘটনা নিয়ে কাজ করে। অপরাধীদের গ্রেফতার করে আইনের হাতে সোপর্দ করে থাকে। আইনশৃঙ্খলা বাহিনীর অংশ হিসেবে র‌্যাব এ ঘটনায় কাজ করছে। অচিরেই এ ঘটনায় জড়িতদের গ্রেফতার করা হবে।

ফরিদপুরের মধুখালীর ডুমাইন ইউনিয়নের পঞ্চপল্লিতে মন্দিরের পাশে দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনা ভিন্নখাতে প্রবাহিত করার চেষ্টা হচ্ছে সাইবার জগতে। যারা অপচেষ্টা করছেন তাদের শনাক্ত করা হয়েছে কি না জানতে চাইলে তিনি বলেন, একটা অপরাধ সংঘটনের পর অপচেষ্টা বা ধামাচাপা দেওয়ার চেষ্টা হতে পারে। অপরাধী গ্রেফতার হলেই সব বেরিয়ে আসবে।

উপজেলা নির্বাচন আসন্ন। নির্বাচন ঘিরে অস্ত্রের ঝনঝনানি হয়। এক্ষেত্রে র‌্যাব কী ধরনের তৎপরতা চালাচ্ছে জানতে চাইলে কমান্ডার আরাফাত বলেন, সমগ্র দেশে চার পর্বে উপজেলা নির্বাচন হতে যাচ্ছে। একটি অবাধ সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনী পরিবেশ তৈরির জন্য র‌্যাব আইনশৃঙ্খলা রক্ষায় কাজ করছে। সাদা পোশাকেও র‌্যাব সদস্যরা কাজ করছেন।

কোন বিষয়টি কাজ করার ক্ষেত্রে চ্যালেঞ্জ হিসেবে দেখছেন জানতে চাইলে তিনি বলেন, প্রতিদিন যে ঘটনাগুলো ঘটে থাকে সেগুলো নিয়ে আমরা কাজ করি। আমার পূর্বের যে কর্মকর্তারা কাজ করে গেছেন। ঊর্ধ্বতনরা যে লিগ্যাসি রেখে গেছেন সেটাই আমি বহন করবো। র‌্যাবের কার্যক্রমকে আরও বেগবান করবো।

গত দুই বছর ক্রসফায়ার নেই৷ আইনশৃঙ্খলা পরিস্থিতি কি খুব ভালো হয়ে গেলো যে র‌্যাবের সঙ্গে কোনো ক্রসফায়ার নেই। নাকি অন্য কোনো চাপে ক্রসফায়ার হচ্ছে না? জানতে চাইলে তিনি বলেন, বিষয়টি নিয়ে এই পর্যায়ে কথা বলার কিছু নেই৷ র‌্যাব কেন আত্মরক্ষার অধিকার সবার আছে। ক্রসফায়ার শব্দটি আমি ব্যবহার করতে চাই না। আমরা সবসময় চাই বিচারবহির্ভূত কোনো হত্যাকাণ্ড না ঘটুক। যদিও বিভিন্ন সময় এটা নিয়ে ভিন্নখাতে আলোচনা হয়।

কিশোর গ্যাং ও অস্ত্র-মাদক সম্পর্কে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মাদক নিয়ে আমাদের অবস্থান জিরো টলারেন্স। কিশোর গ্যাং নির্মূলে উচ্চ পর্যায়ে নির্দেশনা পেয়েছি। আমরা কাজ করছি। অনেক কিশোর গ্যাং সদস্যকে আমরা গ্রেফতার করেছি। এদের আশ্রয়প্রশ্রয় ও মদদদাতাদের অবশ্যই আইনের আওতায় আনা হবে। তদন্ত করে এটা খুঁজে বের করা হবে। কিশোর গ্যাং চক্রকে আমরা সমূলে উৎখাত করবো ইনশাআল্লাহ। এজন্য গণমাধ্যমের সহযোগিতাও কামনা করেন তিনি।

কুকি-চিনের তৎপরতা নির্মূলে র‌্যাব ও যৌথ বাহিনীর অভিযান সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, যৌথ বাহিনী কাজ করছে। র‌্যাব যৌথ বাহিনীর অংশ। এটা নিয়ে কিছু বিষয় গোপনীয়তা রয়েছে অভিযানের স্বার্থে। এতটুকু বলতে পারি, র‌্যাব এ ক্ষেত্রে অগ্রগামী ভূমিকা পালন করছে।

নিউজ ট্যাগ: র‌্যাব ফরিদপুর

আরও খবর



মহেশপুরে ৪০ পিস স্বর্ণের বারসহ আটক ২

প্রকাশিত:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
ঝিনাইদহ প্রতিনিধি

Image

ঝিনাইদহের মহেশপুর সীমান্ত থেকে ৪০ পিস স্বর্ণের বারসহ ২ জনকে আটক করেছে বিজিবি। মঙ্গলবার (১৬ এপ্রিল) বিকেলে উপজেলার ভারত সীমান্তবর্তী পলিয়ানপুর সীমান্তের ছয়ঘড়িয়া এলাকা থেকে তাদের আটক করা হয়।

আটককৃতরা হলো- মহেশপুর উপজেলার ছয়ঘড়িয়া গ্রামের মৃত মকবুল হোসেনের ছেলে মো. জসিম উদ্দিন (৫৩) ও মৃত আকতার আলীর ছেলে মো. হুমায়ন কবির (৪০)।

৫৮ বিজিবি মহেশপুর ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল এইচ এম সালাহউদ্দিন চৌধুরী জানান, বাংলাদেশ থেকে অবৈধভাবে ভারতে সোনা পাচার হচ্ছে এমন সংবাদের ভিত্তিতে সীমান্ত এলাকায় টহল জোরদার করে বিজিবি। বিকেল সাড়ে ৪ টার দিকে ছয়ঘড়িয়ায় মহেশপুর থেকে সীমান্তের দিকে যাওয়া একটি মোটরসাইকেলের গতিরোধ করে তারা। সেসময় মোটরসাইকেলে থাকা দুই ব্যক্তির কাছ থেকে উদ্ধার করা হয় ৪ কেজি ৬৩৩ গ্রাম ওজনের ৪০ টি স্বর্ণের বার। আটক করা হয় ওই গ্রামের জসিম উদ্দিন ও হুমায়ন কবিরকে। এ ঘটনায় বিজিবির পক্ষ থেকে মামলা দায়ের করে আসামিদের মহেশপুর থানায় সোপর্দ করা হয়েছে।


আরও খবর



দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন ২ মে

প্রকাশিত:সোমবার ১৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জ্যেষ্ঠ প্রতিবেদক

Image

দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন আগামী ২ মে আহ্বান করেছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। এ তথ্য জানিয়েছে বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের লেজিসলেটিভ সাপোর্ট উইং আইন শাখা।

বাংলাদেশের রাষ্ট্রপতির নিম্নলিখিত আদেশটি সাধারণ অবগতির জন্য প্রকাশ করা হলো বলেও জানিয়েছে সংসদ সচিবালয়।

সোমবার (১৫ এপ্রিল) জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালামের সই করা চিঠিতে এ তথ্য জানানো হয়।

সংসদ সচিবালয় জানায়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ২ মে বিকেল ৫টায় ঢাকার শেরে বাংলা নগরে অবস্থিত জাতীয় সংসদ ভবনের সংসদ কক্ষে দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন আহ্বান করেছেন।


আরও খবর



আগামীকাল থেকে শুরু ডিপিএলের সুপার লিগ

প্রকাশিত:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

তীব্র গরমের কারণে ঢাকা প্রিমিয়ার লিগের (ডিপিএল) সুপার লিগের প্রতি রাউন্ডের পর দুদিনের বিরতি রেখেছে ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিস (সিসিডিএম)।

সোমবার (২২ এপ্রিল) ডিপিএলের প্রথম পর্ব শেষে পয়েন্ট টেবিলের শীর্ষ ছয় দলকে নিয়ে শুরু হবে সুপার লিগ।

প্রাথমিকভাবে প্রতি রাউন্ডের পর একদিন বিরতি দিয়ে ৩০ এপ্রিলের মধ্যে এবারের আসর শেষ করতে চেয়েছিলো সিসিডিএম। কিন্তু আবহাওয়া বিবেচনায় নিয়ে নিজেদের সিদ্বান্ত বদল করেছে সিসিডিএম। কারণ, প্রচন্ড গরমের কারণে খেলোয়াড়রা ক্র্যাম্পিং ঝুঁকিতে পড়তে পারে।

এদিকে ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের আগে জাতীয় দলের খেলোয়াড়রা চলতি ডিপিএলে অংশ নিচ্ছে। এজন্য যে কোনো সময় বড় ধরণের ইনজুরিতে পড়তে পারে তারা।

সুপার লিগের টিকিট পাওয়া ছয়টি দল হলো...

১। আবাহনী লিমিটেড

২। শাইনপুকুর ক্রিকেট ক্লাব

৩। মোহামেডান স্পোর্টিং ক্লাব

৪। শেখ জামাল ধানমন্ডি ক্লাব

৫। প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব

৬। গাজী গ্রুপ ক্রিকেটার্স

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সুপার লিগের প্রথম রাউন্ডে আবাহনীর মুখোমুখি হবে প্রাইম ব্যাংক এবং বিকেএসপিতে গাজী গ্রুপের বিপক্ষে খেলবে শাইনপুকুর। দিনের অন্য ম্যাচে ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে শেখ জামালের প্রতিপক্ষ মোহামেডান।

এদিকে, ২৩ এপ্রিল থেকে শুরু হওয়া রেলিগেশন লিগে খেলবে গাজী টায়ার্স ক্রিকেট একাডেমি, সিটি ক্লাব এবং রূপগঞ্জ টাইগার্স ক্রিকেট ক্লাব। এই পর্বে দলগুলো একে অপরের বিপক্ষে একবার করে খেলবে। সব ম্যাচ শেষে টেবিলের তলানিতে থাকা দুই দল প্রিমিয়ার লিগ থেকে বাদ পড়ে যাবে। রেলিগেশন লিগেও প্রতি ম্যাচের পর দুদিন করে বিরতি রাখা হয়েছে।


আরও খবর



রোহিঙ্গা গণহত্যা মামলায় ওআইসির সহযোগিতা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:সোমবার ০৬ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৬ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রোহিঙ্গা গণহত্যার বিচারের দাবিতে আন্তর্জাতিক বিচার আদালতে গাম্বিয়ার দায়ের করা মামলায় আইনি ও আর্থিক সহযোগিতা প্রদানের জন্য ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

ওআইসি সম্মেলনের শেষ দিনের অধিবেশনে স্থানীয় সময় রোববার (৫ মে) বিকেলে ওআইসি মহাসচিব হিসেইন ব্রাহিম তাহার উপস্থিতিতে ওআইসি নেতৃবৃন্দের সামনে মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যা মামলার অগ্রগতি তুলে ধরেন পরাষ্ট্রমন্ত্রী।

অধিবেশনে ড. হাছান মাহমুদ মিয়ানমারের আরাকান রাজ্যে রোহিঙ্গাদের আইনি অধিকার প্রতিষ্ঠার বিষয়ে আন্তর্জাতিক বিচার আদালতে মামলা করায় গাম্বিয়াকে আন্তরিক ধন্যবাদ জানান। তিনি বলেন, আইন ও আর্থিক বিষয়ে ওআইসি সদস্য দেশগুলোর সহযোগিতা মামলার দ্রুত নিষ্পত্তিতে সহায়ক হবে।

সভায় সৌদি আরব, তুরস্ক, মালয়েশিয়া, প্যালেস্টাইনসহ উপস্থিত সদস্য রাষ্ট্রসমূহের প্রতিনিধিরা রোহিঙ্গা সমস্যার দ্রুত ও স্থায়ী সমাধানের ওপর গুরুত্বারোপ করেন।

এ সময় গাম্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী মামাদৌ তাঙ্গারা মিয়ানমার হতে বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় প্রদানের জন্য বাংলাদেশ সরকারকে আন্তরিক ধন্যবাদ জানান।


আরও খবর