আজঃ শনিবার ২৯ জানুয়ারী ২০২২
শিরোনাম

চাল-গমের দাম বাড়ার কারণ জানালেন কৃষিমন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ১১ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১১ জানুয়ারী ২০২২ | ৪৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বছরে বছরে চালের উৎপাদন বাড়ছে। বাজারেও পর্যাপ্ত চাল রয়েছে। কিন্তু বিশ্ববাজারে গমের দাম বাড়লে চালের দাম বাড়বে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক।

মঙ্গলবার (১১ জানুয়ারি) চালের দাম বাড়ার বিষয়ে অনলাইন প্রেস ব্রিফিংয়ে ব্যাখ্যা দিয়ে কৃষিমন্ত্রী বলেন, দেশে ১০ লাখ রোহিঙ্গা রয়েছে। বছরে ২২-২৪ লাখ নতুন মুখ যোগ হচ্ছে। এ ছাড়া, অ্যানিমেল ফিড হিসেবেও চালের কিছু ব্যবহার হচ্ছে।

কৃষিমন্ত্রী সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, চালের উৎপাদন প্রতি বছর বাড়ছে। বাজারে পর্যাপ্ত চাল রয়েছে। কিন্তু মনে রাখতে হবে, বর্তমানে বিশ্ববাজারে গমের দাম বেড়েছে। গমের দাম বাড়লে চালেরও দাম বাড়ে।

উন্নয়নশীল দেশগুলোর জোট ডি-৮-এর মন্ত্রী পর্যায়ের দুদিনব্যাপী বৈঠকের তারিখ ঘোষণা করতে এ সংবাদ সম্মেলন আয়োজন করা হয়।

তিনি বলেন, দেশে ১০ লাখ রোহিঙ্গা রয়েছে। প্রতিবছর ২২-২৪ লাখ নতুন মুখ যোগ হচ্ছে। এ ছাড়া, অ্যানিমেল ফিড হিসেবেও চালের কিছু ব্যবহার হচ্ছে। এসব বিষয় ও কিছুটা মুদ্রাস্ফীতির ফলে চালের দাম কিছুটা বেশি। কিন্তু বাজারে গেলে চাল পাওয়া যায় না বা মানুষ কিনতে পারে না এমন পরিস্থিতি নেই। এই মুহূর্তে দেশে খাদ্যসংকট নেই।

কৃষিমন্ত্রী বলেন , বুধবার থেকে শুরু হচ্ছে সপ্তম ডি-৮ মিনিস্ট্রিয়াল মিটিং অন এগ্রিকালচার অ্যান্ড ফুড সিকিউরিটি। কোভিড পরিস্থিতির কারণে পুরো আয়োজনটি হবে ভার্চুয়াল প্ল্যাটফর্মে।

কৃষিমন্ত্রী আরও বলেন, এ উচ্চ পর্যায়ের মিটিংয়ে জোটের সদস্য বাংলাদেশ, মিসর, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ইরান, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্কের কৃষি ও খাদ্যমন্ত্রী এবং সচিবসহ কর্মকর্তারা অংশ নেবেন। এ ছাড়া আইডিবি, এফএও, আইএফএডি, আইআরআরই, সিআইএমএমওয়াইটিসহ আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার প্রতিনিধিরাও অংশ নেবেন।

এবারের মিটিংয়ের মূল আলোচনার বিষয় হলো কৃষি ও খাদ্যনিরাপত্তা: ক্লাইমেট স্মার্ট কৃষির উন্নয়ন। এ ক্ষেত্রে জোটভুক্ত দেশের জন্য গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হবে। কৃষির উৎপাদন ও উৎপাদনশীলতা বাড়াতে করণীয়, যৌথ কৃষি গবেষণা, যান্ত্রিকীকরণ, এগ্রো-প্রসেসিং, ব্লু ইকোনমি, সার উৎপাদন, বীজ, অ্যানিমেল ফিড, ভ্যালু চেইন উন্নয়ন, প্রশিক্ষণ ও সক্ষমতা বাড়ানোসহ বিভিন্ন বিষয় আলোচনায় গুরুত্ব পাবে।


আরও খবর
কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম কমেছে

বৃহস্পতিবার ২৭ জানুয়ারী ২০২২

মিশ্র প্রবণতায় চলছে পুঁজিবাজারের লেনদেন

বৃহস্পতিবার ২৭ জানুয়ারী ২০২২




দিনাজপুরে পিঠা উৎসব শুরু

প্রকাশিত:বৃহস্পতিবার ০৬ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ জানুয়ারী ২০২২ | ৫২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দিনাজপুর থেকে মনজিদ আলম শিমুল

শীতের আমেজকে আরো আনন্দময়ী করে তুলতে দিনাজপুরে শুরু হয়েছে ঐতিহ্যবাহী হরেক রকম পিঠা পুলির সমারোহ নিয়ে ৩দিন ব্যাপী পিঠা উৎসব। অনলাইন ফেসবুক গ্রুপ গার্লস অব হ্যাভেন এর আয়োজন করে।  বৃহস্পতিবার দুপুরে দিনাজপুর প্রেসক্লাবে এ উৎসবের উদ্বোধন করেন প্রধান অতিথি প্রেসক্লাব সভাপতি স্বরূপ বক্সী বাচ্চু। 

গার্লস অব হ্যাভেনের অ্যাডমিন সাদিয়া খানের সভাপতিত্বে ও মডারেটর পিংকি তানিয়ার সঞ্চালনে বিশেষ অতিথি ছিলেন দিনাজপুর প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক গোলাম নবী দুলাল, যুগ্ন সাধারণ সম্পাদক শাহরিয়ার হিরু, সাংবাদিক কংকন কর্মকার, দিনাজপুর ল্যাব এইড ডায়াগনস্টিক সেন্টারের ব্রাঞ্জ ম্যানেজার সেলিম আক্তার চৌধুরী, সাংবাদিক রাকিুবল ইসলাম।

চিতা পিঠা, ভাপা পিঠা, খেজুর পিঠা, গাজর পিঠা, নুনিয়া পিঠা, তেল পিঠা, নারিকেল পিঠাসহ এ উৎসবে ১৫টি স্টলে স্থান পেয়েছে উদ্যোক্তাদের বাহারি রকমের পিঠাপুলির বৈচিত্র। এই উৎসবে আসার দর্শনাথীরা নানা ধরনের পিঠা ক্রয় করে আনন্দ উৎসব করছে।

সাদিয়া খান জানান, উৎসবে মূল লক্ষ্য হলো উদ্যোক্তারা এই শীত মৌসুমে নিজ নিজ বাড়ীতে শীতের নানা ধরনের পিঠা তৈরী করছেন এবং তা অনলাইনে বিক্রি করে জনগণকে শীতের আমেজকে আরো আনন্দময়ী করে তুলছেন এবং উদ্যোগক্তারা অর্থনৈতিকভাবে স্বালম্বি হচ্ছেন।

তিনি বলেন উৎসবের প্রথম দিন থেকেই ভিন্নধর্মী ও বাহারিরকমের পিঠাপুলি ও মুখরোচক খাবারের কালেকশন নিয়ে হাজির হওয়া স্টলগুলোতে দর্শনাথী ও ক্রেতাদের উপচে পড়া ভিড় লক্ষ করা যাচ্ছে।

নিউজ ট্যাগ: দিনাজপুর

আরও খবর
হিলি স্থলবন্দরে আমদানি রফতানি বন্ধ

বুধবার ২৬ জানুয়ারী ২০২২




বিদায়লগ্নে একটি ভালো নির্বাচন দেখতে চাই: ইসি মাহবুব

প্রকাশিত:রবিবার ১৬ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:রবিবার ১৬ জানুয়ারী ২০২২ | ২৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বর্তমান নির্বাচন কমিশনের (ইসি) বিদায়লগ্নে একটি ভালো নির্বাচন দেখার প্রত্যাশা ব্যক্ত করেছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

রোববার (১৬ জানুয়ারি) দুপুরে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনে নগরীর ১৩ নম্বর ওয়ার্ডের আদর্শ স্কুল, নারায়ণগঞ্জ কেন্দ্র পরিদর্শনকালে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

এসময় প্রার্থীদের এজেন্টদের কাছে মাহবুব তালুকদার তাদের কোনো ধরনের অসুবিধা হচ্ছে কি না, সে বিষয়ে জানতে চান। জবাবে এজেন্টরা ইভিএমসহ ভোটের বর্তমান পরিস্থিতি নিয়ে কোনো অভিযোগ নেই বলে জানান।

পরে প্রিসাইডিং অফিসারের কাছেও ইভিএমে সমস্যা আছে কি না, কারো কোনো অভিযোগ আছে কি না এবং ভোট কেমন হচ্ছে, এসব বিষয়ে জানতে চান এ নির্বাচন কমিশনার।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ভোট কেমন হচ্ছে এ ব্যাপারে কোনো কথা আমি এখন বলবো না। সময়টা শেষ না হওয়া পর্যন্ত ভোটের কোনো কিছু আমি বলতে পারি না, বলবো ভোটের সময়েটা পার হওয়ার পরে। ভোট যত বেশি কাস্ট হবে আমি তত খুশি। আমাদের বিদায়লগ্নে একটি ভালো নির্বাচন দেখতে চাই। যার জন্য আমি আজ এখানে এসেছি।

মাহবুব তালুকদার বলেন, নির্বাচন সম্পর্কে আমার চেয়ে সাংবাদিকরা ভালো জানেন। আমি তো একদিন এসেছি, গণমাধ্যমকর্মীরা দীর্ঘদিন ধরে এটা দেখছেন, পর্যবেক্ষণ করছেন। কোনো ধরনের সমস্যা থাকলে আপনারা (মিডিয়া) জানান। আমি এখন যদি কিছু বলি সেটা খণ্ডচিত্র হবে।


আরও খবর



নেটফ্লিক্সের শীর্ষে কোরিয়ান সিরিজ ‘হেলবাউন্ড’

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ ডিসেম্বর ২০২১ | ৪৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কোরিয়ান সিরিজ স্কুইড গেম গত মাসেই বাজিমাৎ করেছিল। স্ট্রিমিং প্ল্যাটফর্মটির ইতিহাসে সবচেয়ে বেশিবার দেখা স্কুইড গেমকে হটিয়ে শীর্ষস্থান দখল করে নিয়েছে আরও একটি কোরিয়ান সিরিজ হেলবাউন্ড

ভৌতিক ঘরানার এ সিরিজ নির্মাণ করেছেন ট্রেন টু বুসান খ্যাত ইয়ন সাং-হো। গত ১৯ নভেম্বর মুক্তির পর এই কয়েক দিনেই এটি স্কুইড গেম-এর রেকর্ড ভেঙে দিয়েছে। যার ফলে রাতারাতি আলোচনার কেন্দ্রে চলে এসেছে সিরিজটি।

২০ নভেম্বর এটি স্কুইড গেমকে টপকে শীর্ষে চলে যায়। ২৪ ঘণ্টায় এটি বিশ্বের অন্তত ৮০টি দেশে দেখা হয়েছে। আর ভিউ ছাড়িয়ে যায় ৪৩ দশমিক ৫ মিলিয়ন ঘণ্টা!

ভৌতিক ঘরানায় নির্মিত এই সিরিজে দেখা যায়, বিভিন্ন মানুষ তার মৃত্যুর সময় ও ধরন আগে থেকেই শুনতে পায়। যখন ওই সময়টা আসে তখন এক অপার্থিব এক দূত এসে তার সামনে দাঁড়ায় এবং হত্যা করে।

সিরিজটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ইয়ো আহ-ইন, কিম হুং-জো, পার্ক জেওং-মিন ও ও জিং-আ প্রমুখ। দক্ষিণ কোরিয়ার সিরিজটিতে রয়েছে ৬টি পর্ব।


আরও খবর
টাকা দিয়ে ভোট কিনছেন জায়েদ খান : নিপুণ

শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২




করোনায় আক্রান্ত পূর্নিমা, দিলেন সুখবর

প্রকাশিত:বুধবার ২৬ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ২৬ জানুয়ারী ২০২২ | ১২৫জন দেখেছেন

Image

ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেত্রী পূর্ণিমা,সম্প্রতি করোনায় আক্রান্ত হয়েছেন। বাসায় চিকিৎসা নিচ্ছেন। কেমন আছেন বর্তমানে জানতে চাইলে সুখবর দিলেন অভিনেত্রী।

আজ বুধবার তিনি জানালেন,আল্লাহর রহমতে অনেক ভালো আছি। সুস্থ হয়ে উঠছি। কোনো সমস্যা নেই মনে হচ্ছে। চিকিৎসকের সঙ্গে পরামর্শ করেছি। তিনি বলেছেন আরও দুইদিন পর করোনা পরীক্ষা করাতে। তারপর জানতে পারবো আমি করনো নেগেটিভ হলো কি না।

পূর্ণিমা আরও বলেন, আমার জন্য সবার দোয়া করবেন। যেনো তাড়াতাড়ি সুস্থ হয়ে যাই। সবার মাঝে ফিরতে পারি। সবাইকে অনুরোধ করবো করোনার জন্য স্বাস্থ্য বিধি সংক্রান্ত নির্দেশনা মেনে চলেন। তাহলে মোকাবিলা করা সম্ভব।


আরও খবর
টাকা দিয়ে ভোট কিনছেন জায়েদ খান : নিপুণ

শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২




হাইতির প্রধানমন্ত্রীকে হত্যাচেষ্টা

প্রকাশিত:মঙ্গলবার ০৪ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৪ জানুয়ারী ২০২২ | ৪২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

হাইতির প্রধানমন্ত্রী অ্যারিয়েল হেনরিকে হত্যাচেষ্টা করা হয়েছে বলে তার কার্যালয় থেকে পাঠানো বিবৃতিতে জানানো হয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, গত শনিবার এ হামলা চালানো হয়। হাইতির গোনাইভের শহরের একটি গির্জায় এ ঘটনা ঘটে বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়।

এ ঘটনার একটি ভিডিও অনলাইনের বিভিন্ন প্লাটফর্মে প্রকাশ করা হয়েছে। এতে দেখা যায়, প্রচণ্ড গোলাগুলির মধ্যে প্রধানমন্ত্রী অ্যারিয়েল হেনরি ও তার নিরাপত্তা দল চিৎকার করে গাড়ির দিকে ছুটছেন।

হামলাকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর গোলাগুলিতে একজন নিহত ও দুজন আহত হয়েছেন বলে স্থানীয় গণমাধ্যমগুলো জানায়। প্রসঙ্গত, গত বছরের ৭ জুলাই রাতে হাইতিতে নিজ বাসভবনে বন্ধুকধারীদের হামলায় দেশটির তৎকালীন প্রেসিডেন্ট জোভেনেল মইসি নিহত হন।


আরও খবর