আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম

বুয়েটের ভর্তি পরীক্ষায়ও প্রথম বগুড়ার সিয়াম

প্রকাশিত:শুক্রবার ২৬ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৬ নভেম্বর ২০২১ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

বগুড়ার সরকারি আজিজুল হক কলেজের মেফতাউল আলম সিয়াম বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ভর্তি পরীক্ষায়ও প্রথম হয়েছেন।

বৃহস্পতিবার মধ্যরাতে বুয়েটের ভর্তি ওয়েবসাইটে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক শ্রেণিতে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়।

এর আগে সিয়াম ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইউনিটের ভর্তি পরীক্ষাতেও প্রথম স্থান অধিকার করেন। এছাড়া তিনটি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষার তৃতীয় স্থান অধিকার করেন সিয়াম। এছাড়া চলতি বছরের মেডিক্যালের ভর্তি পরীক্ষায় মেধা তালিকায় ৫৯তম এবং ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির (আইইউটি) ভর্তি পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেন সিয়াম।

তবে বুয়েটে প্রথম হতে পেরে বেশ উচ্ছ্বসিত সিয়াম জানান, বুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগে পড়তে চান তিনি। এ বিষয়ে উচ্চতর শিক্ষা ও গবেষণার পরিকল্পনা আছে।

এ সাফল্যের পেছনে মায়ের পরিশ্রম আর বাবার অনুপ্রেরণা সবচেয়ে বেশি কাজ করেছে উল্লেখ করে তিনি বলেন, 'চিকিৎসক-প্রকৌশলী হতেই হবে, পরিবার থেকে এমন কোনো চাপ ছিল না। মা-বাবা পড়াশোনার ব্যাপারে সব সময়ই স্বাধীনতা দিয়েছেন।'


আরও খবর



নির্বাচনে জয়লাভের পর ফের পরমাণু যুদ্ধের হুঁশিয়ারি পুতিনের

প্রকাশিত:সোমবার ১৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৮ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

নির্বাচনে বিপুল ভোটে জয় লাভের পর ফের পরমাণু যুদ্ধ নিয়ে পশ্চিমাদের সতর্ক করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

পুতিন বলেন, রাশিয়া এবং মার্কিন যুক্তরাষ্টের নেতৃত্বাধীন ন্যাটো জোটের মধ্যে সরাসরি সংঘাতের অর্থ– পৃথিবী তৃতীয় বিশ্ব যুদ্ধ থেকে মাত্র এক ধাপ দূরে।’ তবে এমন দৃশ্যপট কেউই চায় না বলেও মন্তব্য করেন তিনি।

ইউক্রেন যুদ্ধ ১৯৬২ সালের ক্ষেপণাস্ত্র সংকটের পর পশ্চিমাদের সঙ্গে রাশিয়ার সম্পর্ক গভীর সংকটে নিমজ্জিত করেছে। পুতিন একাধিকবার পারমাণবিক যুদ্ধের হুঁশিয়ারি দিয়েছেন। তবে ইউক্রেনে তিনি পরমাণু অস্ত্র ব্যবহারের প্রয়োজনীয়তা অনুভব করেন না বলেও মন্তব্য করেছেন।

ফ্রান্সের প্রসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁন গতমাসে ইউক্রেনে পদাতিক বাহিনী মোতায়েন করার সম্ভাবনা নিয়ে কথা বলেছিলেন। যদিও অধিকাংশ পশ্চিমা মিত্র ম্যাক্রঁনের সঙ্গে একমত হননি।

রয়টার্স এ নিয়ে পুতিনের কাছে মন্তব্য জানতে চাইলে তিনি পরমাণু যুদ্ধের হুঁশিয়ারি দিয়েছিলেন। পুতিন বলেছিলেন, আধুনিক বিশ্বে সবই সম্ভব।’ অর্থাৎ পশ্চিমারা ইউক্রেনে সরাসরি সেনা মোতায়েন করলে রাশিয়া তার কাছে থাকা পরমাণু অস্ত্র ব্যবহার করবে।

গত শুক্রবার রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়। রবিবার সবশেষ দেশটির সবচেয়ে পশ্চিমে বাল্টিক সাগরের তীরে কালিনিনগ্রাদ অঞ্চলে ভোটগ্রহণ হয়। এরপর বুথ ফেরত জরিপের ফল প্রকাশ করে রাশিয়ার সরকারি জরিপ সংস্থা ভিটিএসআইওএম।

জরিপ অনুযায়ী, রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে ৮৭ দশমিক ৮ শতাংশ ভোট পেয়ে জয় পেয়েছেন ভ্লাদিমির পুতিন। নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফল ঘোষণার আগে এ জরিপ করা হয়।


আরও খবর



চলতি বছরে পরমাণু বোমার পরীক্ষা চালাবে ইরান

প্রকাশিত:সোমবার ০৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৪ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

চলতি বছরের শেষের দিকে পরমাণু বোমার পরীক্ষা চালাতে পারে ইরান বলে আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয়েছে। প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা পরিষদের সাবেক এক কর্মকর্তার বরাত দিয়ে এই দাবি করা হয়।

রবার্ট গ্রিনওয়ে নামের সাবেক ওই মার্কিন কর্মকর্তা জানান, এ বছর এক বা একাধিক পরমাণু বোমার পরীক্ষা চালাবে ইরান। প্রতিবেদনে বলা হয়েছে, রবার্ট গ্রিনওয়ে বর্তমানে ওয়াশিংটনের হেরিটেজ ফাউন্ডেশনে সিনিয়র উপদেষ্টা হিসেবে কর্মরত।

তিনি বলেন, বাইডেন প্রশাসন ইরানের বিরুদ্ধে যথেষ্ট নিষেধাজ্ঞা আরোপ করছে না। এই সুযোগে ইরানের রায়িসি প্রশাসন তাদের পরমাণু বোমা তৈরির উদ্দেশ্যের দিকে এগিয়ে যাচ্ছে। ইরান সফলতা থেকে মাত্র এক চুল দূরে রয়েছে।

ফক্স নিউজের লাইফ, লিবার্টি অ্যান্ড লেভিন অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এসব কথা বলেন।

তার সঙ্গে সম্মতি প্রকাশ করেন অনুষ্ঠানের হোস্ট মার্ক লেভিন। তিনি বলেন, এ নিয়ে গণমাধ্যম ও কেন্দ্রীয় কর্মকর্তাদের মধ্যেও উদ্বেগ জাগ্রত হওয়া উচিত।

তিনি আরও উল্লেখ করেন, ইরানের এখন সাতটি পরমাণু বোমা তৈরির সক্ষমতা রয়েছে। এখন এই বোমা কি করে আইসিবিএম-এর মাথায় বসিয়ে নিক্ষেপ করা যায় তার উপর তাদের সফলতা নির্ভর করছে।

লেভিন বলেন, একদিন আমরা হঠাৎ জেগে উঠব আর বলব হায় হায় ইরানের দেখি সাতটি পরমাণু বোমা আছে! কিন্তু এ নিয়ে হোয়াইট হাউস থেকে আমি কিছু শুনতে পাচ্ছি না।

সেখানে কাজ করেন কোট-আনকোট এডমিরাল জন কিরবি। তার উচিত মার্কিন জনগণকে জানানো আসলে তাদের সামনে কি অপেক্ষা করছে।

গ্রিনওয়ে বলেন, কিছু বিশ্লেষক মনে করেন- ইরান এরইমধ্যে এই পরমাণু বোমা দিয়ে কীভাবে ইসরায়েলসহ ইউরোপে আঘাত হানা যায়, তা নিয়ে কাজ করছে। উত্তর কোরিয়ার কোনও মিসাইল দিয়ে ইরান এই পরমাণু বোমা হামলা চালাতে পারে বলেও আশঙ্কা করেন তিনি।


আরও খবর



মুন্সিগঞ্জে সুপার বোর্ড কারখানায় আগুন

প্রকাশিত:রবিবার ২৪ মার্চ 20২৪ | হালনাগাদ:রবিবার ২৪ মার্চ 20২৪ | অনলাইন সংস্করণ
সাকিব আহম্মেদ, মুন্সিগঞ্জ

Image

মুন্সিগঞ্জের গজারিয়া উপজেলায় পারটেক্স বোর্ড তৈরির কারখানায় আগুন লেগেছে। নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ১০ ইউনিট।

রবিবার (২৪ মার্চ) বেলা ১টা ১১মিনিটে আগুন লাগার খবর পায় ফায়ার সার্ভিস। সংস্থাটির মিডিয়া সেল কর্মকর্তা তালহা বিন জসিম এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, গজারিয়ার জামালদি এলাকায় অবস্থিত কারখানাটি আগুন লাগার খবর পেয়ে ফায়ার সার্ভিসের প্রথম ইউনিট ঘটনাস্থলে পৌঁছায় ১টা ২২ মিনিটে। একে একে ১০ ইউনিট গিয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ করছে।

তালহা বিন জসিম আরও জানান, সুপার বোর্ড নামের কারখানাটি সিটি গ্রুপের মালিকানাধীন। তবে কারখানাটিতে কীভাবে আগুনের সূত্রপাত তা নিশ্চিত করতে পারননি ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা।


আরও খবর



শাকিব ‘রাজকুমার’ হলে আমি রাজা: জায়েদ খান

প্রকাশিত:বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

প্রায় এক যুগ পর ঈদে মুক্তি পাচ্ছে আলোচিত-সমালোচিত জায়েদ খান অভিনীত নতুন সিনেমা সোনার চর। জাহাঙ্গীর সিকদারের প্রযোজনায় এটি নির্মাণ করেছেন জাহিদ হোসেন। সিনেমার মুক্তিকে সামনে রেখে বুধবার (২৮ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত হয়েছে এর সংবাদ সম্মেলন। যেখানে উপস্থিত ছিলেন সিনেমার শিল্পী, নির্মাতা ও কলাকুশলীরা।

সংবাদ সম্মেলনে জায়েদ খান বলেন, ‘‘আমার অভিনয় ক্যারিয়ারে অন্তর জ্বালাসোনার চর সিনেমা দুটি আলাদা। এই দুই সিনেমায় অভিনেতা হওয়ার চেষ্টা করেছি, নায়ক নয়। আর সোনার চরর জন্য আমাকে অনেক কষ্ট করতে হয়েছে। যার কিছুটা প্রমাণ ইতিমধ্যেই আপনারা দেখেছেন। প্রচণ্ড শীতের মধ্যে কাদাপানিতে শুটিং করেছি।’’

এসময় আনুষ্ঠানিকভাবে সিনেমার পোস্টার ও ট্রেলার উন্মোচন করা হয়।

এদিকে, আসন্ন ঈদে শাকিব খানের রাজকুমারও মুক্তি পাচ্ছে। তাহলে কী এবার ঈদে দুই খানের লড়াই হবে? এমন প্রশ্নের জবাবে জায়েদ খান বলেন, ‘‘একটা যদি রাজকুমার হয়, এটা আমার রাজা। সেটা বড় কথা না; ফাইট বা টক্কর দেওয়ার বিষয় না। একটা সময় ঈদে অনেকগুলো ছবি মুক্তি পেত। এখন না হয় হলের কারণে তা কমে গেছে। সিনেমা যার যার মতো আসবে, তিনি (শাকিব) হয়তো আমার সিনিয়র দেখে কয়টা হল বেশি পাবেন। কিন্তু দর্শক দিন শেষে কোনটা গ্রহণ করবেন, সেটা দর্শকের ব্যাপার। কারো সঙ্গে ফাইট করার জন্য আমরা ছবিটা রেডি করিনি, আমরা এরকম চিন্তাও করিনি।’’

সিনেমাটি প্রসঙ্গে তিনি আরও বলেন, ‘‘আমি বিশ্বাস করি, সোনার চর দেখে কেউ হতাশ হবেন না। ছবিটির জন্য যে কষ্ট করেছি, তাতে নিন্দুকেরা চুপ হয়ে যাবে। নির্মাতা যত্ন করে, সুন্দর করে আমাকে দিয়ে অভিনয় করিয়েছেন। তিনি আমার কাজে সন্তুষ্ট। বাকিটা আমাদের ভাগ্য, আল্লাহর রহমত আর আপনাদের (সাংবাদিক) প্রচারণা। যত ভালো কিছুই করি, আপনারা পৌঁছে না দিলে, আল্লাহর রহমত না থাকলে সেই ছবি সফল হওয়া কঠিন।’’

প্রসঙ্গত, সোনার চর সিনেমায় জায়েদ খানের বিপরীতে আছেন স্নিগ্ধা। এছাড়াও অভিনয় করেছেন মৌসুমী, ওমর সানী, শহীদুজ্জামান সেলিম, শবনম পারভীন, আবুল হোসেন মজুমদার, শাওন আশরাফ, পাপিয়া মাহিসহ অনেকে। এটি প্রযোজনা করেছে এক্সেল ফিল্মস।


আরও খবর



গোপনে প্রধান শিক্ষক নিয়োগের প্রতিবাদে উলিপুরে মানববন্ধন

প্রকাশিত:সোমবার ০৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৪ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
Image

উলিপর (কুড়িগ্রাম) প্রতিনিধি:

কুড়িগ্রামের উলিপুরে গুনাইগাছ পাইলট উচ্চ বিদ্যালয়ে গোপনে প্রধান শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার প্রতিবাদে এলাকাবাসী ও অভিভাবকরা মানববন্ধন করেছেন।

সোমবার দুপুরে কেসি রোড সংলগ্ন বিদ্যালয়ের প্রধান ফটকের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে অভিভাবকসহ এলাকার সর্বস্তরের মানুষজন অংশগ্রহণ করেন।

মানববন্ধনকারীদের প্রচারিত হ্যান্ডবিল সূত্রে জানা যায়, উপজেলার ওই বিদ্যালয়ে শারীরিক শিক্ষা বিষয়ের শিক্ষক ফিরোজ ইমাম আমীন ২০২০ সালে সহকারী প্রধান শিক্ষক পদে গোপনে নিয়োগ নেন। নিয়োগ নেয়ার পর উলিপুর সহকারী জজ আদালতে একটি মামলা হয়। আদালত কর্তৃক তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা থাকলেও সহকারী প্রধান শিক্ষক পদে যাবতীয় কার্যক্রম চালাতে থাকেন ফিরোজ ইমাম। ওই পদে ৩ বছরের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে প্রধান শিক্ষক হওয়ার জন্য আবারো গোপনে যোগসাজশে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেন। বিষয়টি অভিভাবক মহলে তীব্র ক্ষোভের সৃষ্টি করে। ফলে বিভিন্ন দপ্তরে অভিযোগ করে গতকাল তারা মানববন্ধন করতে বাধ্য হয়।

এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মাহতাব হোসেন জানান, উর্দ্ধতন কর্তৃপক্ষের নির্দেশে বিষয়টি তদন্ত করছি। পরে বিস্তারিত জানতে পারবেন।


আরও খবর