আজঃ রবিবার ০৫ ডিসেম্বর ২০২১
শিরোনাম

বরিশালে মালবাহী ট্রলারে আগুন

প্রকাশিত:মঙ্গলবার ১৬ নভেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ নভেম্বর ২০২১ | ৪৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বরিশালের বানারীপাড়া উপজেলায় একটি মালবাহী ট্রলারে পেট্রল থেকে আগুন লেগেছে। এ সময় দগ্ধ হয়েছেন অলিউল ইসলাম নামে এক শ্রমিক।

সোমবার রাত সাড়ে ৮টায় উপজেলার ইলুহার ইউনিয়ন পরিষদসংলগ্ন মলুহার নতুন বাজারের ট্রলার ঘাটে এ ঘটনা ঘটে।

এ ব্যাপারে ইলুহার ইউনিয়নের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো. শহিদুল ইসলাম জানান, সোমবার রাত সাড়ে ৮টার দিকে তিনি তার পরিষদে কাজ করছিলেন। এ সময় চিৎকার শুনে তার ইউনিয়ন পরিষদসংলগ্ন মলুহার নতুন বাজারের ট্রলারঘাটে এগিয়ে যান।

তিনি জানান, শ্রমিকরা একটি মালবাহী ট্রলার থেকে মলুহার নতুন বাজারের হার্ডওয়্যার ব্যবসায়ী মিরাজ হোসেনসহ কয়েকজন মুদি দোকানির বিভিন্ন প্রকার মালামাল আনলোড করছিলেন। এ সময় অন্ধকারের মধ্যে অলিউল ইসলাম (৩৮) নামে এক শ্রমিক ওই ট্রলারে ম্যাচলাইট জ্বালায়।

এতে ম্যাচলাইটের আগুন ওই ট্রলারে থাকা পেট্রল কনটেইনারে লেগে যায়। মুহূর্তেম মধ্যে সেই আগুন অন্যান্য মালামালের ছড়িয়ে পড়ে। এ সময় অলিউল অগ্নিদগ্ধ হয়ে  চিৎকার দেন এবং তিনি নিজের জীবন বাঁচাতে গিয়ে জনতার খালে ঝাঁপিয়ে পড়েন।

অগ্নিদগ্ধ অলিউলকে উদ্ধার করে বরিশাল শেবাচিম হাসপাতালে পাঠিয়ে দেওয়া হয়েছে। 

নিউজ ট্যাগ: ট্রলারে আগুন

আরও খবর



বিশ্বের সবচেয়ে দূষিত নগরী লাহোর

প্রকাশিত:বুধবার ১৭ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ১৭ নভেম্বর ২০২১ | ৫৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
সুইস টেকনোলজি কোম্পানি আইকিউ এয়ার লাহোরের বায়ুমানের স্তর ৩৪৮ ঘোষণা করেছে। অথচ বায়ুমানের বিপদজনক স্তর ৩০০

লাহোরকে বিশ্বের সবচেয়ে দূষিত নগরী ঘোষণা করা হয়েছে। একটি বায়ুমান পর্যবেক্ষক সংস্থা বুধবার (১৭ নভেম্বর) এ ঘোষণা দেয়। এদিকে তীব্র ধোঁয়াশায় আচ্ছন্ন শহরবাসী  এ বিষয়ে পদক্ষেপ নেয়ার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছে।

সুইস টেকনোলজি কোম্পানি আইকিউ এয়ার লাহোরের বায়ুমানের স্তর ৩৪৮ ঘোষণা করেছে। অথচ বায়ুমানের বিপদজনক স্তর ৩০০। এ প্রেক্ষিতে নগরীর বাসিন্দা মোহাম্মদ সায়িদ বলেন, শিশুরা শ্বাসজনিত সমস্যায় ভুগছে। আপনারা এর একটা সমাধান খুঁজে বের করুন।

সাম্প্রতিক বছরগুলোতে পাকিস্তানের বায়ুদূষণ আরো ভয়াবহ রূপ নিয়েছে । জ্বালানি হিসেবে নিম্নমানের ডিজেল ব্যবহার, শস্য পোড়ানোর ধোঁয়ার কারণে দেশটির বায়ুদূষণ পরিস্থিতি খারাপ হচ্ছে।

ভারত সীমান্তবর্তী পাঞ্জাব প্রদেশের শহর লাহোরে এক কোটি ১০ লাখ লোকের বসবাস। শহরটি ধারাবাহিকভাবে বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় রয়েছে। শহরের একজন দোকানী ইকরাম আহমেদ বলেন, আমরা গরীব লোক। ডাক্তারের ফি দিয়ে চিকিৎসা করানো সম্ভব হচ্ছে না। বায়ুদূষণ নিয়ন্ত্রণের জন্য আমরা কেবল আবেদন জানাতে পারি।

নিউজ ট্যাগ: লাহোর

আরও খবর



ঢাবির শতবর্ষ পূর্তি উৎসবের উদ্বোধন করবেন রাষ্ট্রপতি

প্রকাশিত:বুধবার ০১ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ০১ ডিসেম্বর ২০২১ | ১৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উৎসবের উদ্বোধন হচ্ছে বুধবার (১ ডিসেম্বর)। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে বর্ণাঢ্য ও জাঁকজমকপূর্ণভাবে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। উদযাপন অনুষ্ঠান প্রথম দিনের মতো শুরু হচ্ছে সকাল সাড়ে ১১টায়। রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. আবদুল হামিদ প্রধান অতিথি হিসেবে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

কেন্দ্রীয় খেলার মাঠ ছাড়াও টিএসসি, অপরাজেয় বাংলা ভাস্কর্যের সামনে বটতলায় ও মুহসিন হলের মাঠে বড় পর্দায় অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হবে। এই তিনটি স্থানে প্রায় তিন হাজার দর্শক অনুষ্ঠান উপভোগ করতে পারবেন বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস বর্ণিল সাজে সজ্জিত করা হয়েছে। উপাচার্য ভবন, কার্জন হল, কলা ভবনসহ বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ স্থাপনা ও অভ্যন্তরীণ সড়কে দৃষ্টিনন্দন আলোক সজ্জা শোভা পাচ্ছে।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান। ভার্চুয়ালি শুভেচ্ছা বক্তব্য দেবেন ভূটানের প্রধানমন্ত্রী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাই লোটে শেরিং। বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী অনুষ্ঠানে সম্মাননীয় অতিথি হিসেবে বক্তব্য রাখবেন।

অনুষ্ঠানের শুরুতে শতবর্ষের তথ্যচিত্র প্রদর্শন এবং থিম সং পরিবেশন করা হবে। এছাড়া, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে প্রকাশিত গ্রন্থসমূহ ও ওয়েবসাইট উদ্বোধন করবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখবেন শিক্ষামন্ত্রী দীপু মনি এমপি, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এমপি, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ এবং ঢাবি অ্যালামনাই অ্যাসোসিয়েশেনের সভাপতি এ কে আজাদ। বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ ধন্যবাদ জ্ঞাপন করবেন এবং প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) ও শতবর্ষ উদযাপন কেন্দ্রীয় সমন্বয় কমিটির সদস্য-সচিব অধ্যাপক এ. এস. এম. মাকসুদ কামাল স্বাগত বক্তব্য রাখবেন। কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর-কে বিশেষ স্যুভেনির প্রদান করবেন।



আরও খবর



মিথ্যা তথ্য দিয়ে সঞ্চয়পত্র কিনলে দণ্ড

প্রকাশিত:মঙ্গলবার ১৬ নভেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ নভেম্বর ২০২১ | ৪৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মিথ্যা তথ্য দিয়ে জাতীয় সঞ্চয়পত্র কিনলে সর্বোচ্চ ছয় মাসের জেল এবং এক লাখ টাকা জরিমানার বিধান রেখে নতুন আইন করতে বিল তোলা হয়েছে সংসদে।

আজ মঙ্গলবার (১৬ নভেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সরকারি ঋণ বিল-২০২১’ জাতীয় সংসদে উত্থাপন করেন।

পরে বিলটি ১৫ দিনের মধ্যে পরীক্ষা করে প্রতিবেদন দিতে অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

বিলে বলা হয়েছে, কোনো ব্যক্তি নিজের বা কারো পক্ষে সরকারি সিকিউরিটি বা জাতীয় সঞ্চয় স্কিমের আওতায় ইস্যু করা সার্টিফিকেটের স্বত্ব অর্জনের জন্য মিথ্যা তথ্য দিলে সর্বোচ্চ ছয় মাসের জেল বা সর্বোচ্চ এক লাখ টাকা জরিমানা হবে।

সরকারি ঋণ ব্যবস্থাপনার সঙ্গে সংশ্লিষ্ট দফতরগুলোর জন্য অধিকতর আধুনিক প্রক্রিয়ায় ঋণ সংগ্রহ, টেকসই ঋণ নীতি ও পরিকল্পনা প্রণয়ন এবং ঋণ কৌশলপত্র প্রস্তুত, ঋণের ঝুঁকি নিরূপণ ও সরকারের দায় হিসাবায়নের পথকে অধিকতর সম্প্রসারণ করার লক্ষ্যে খসড়া আইনটি আনা হয়েছে।


আরও খবর



৪০ শতাংশের বেশি বাস ভাড়া বাড়ানোর প্রস্তাব

প্রকাশিত:রবিবার ০৭ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ০৭ নভেম্বর ২০২১ | ৭০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জ্বালানি তেলের দাম বাড়ার প্রেক্ষিতে পরিবহন মালিকদের দাবির মুখে গণপরিবহনে নতুন করে ভাড়া সমন্বয়ের প্রস্তাব করা হয়েছে। যেখানে বাসভাড়া গড়ে ৪০ শতাংশের বেশি বাড়ানোর প্রস্তাব এসেছে।

নতুন প্রস্তাবে বলা হয়েছে, দূরপাল্লার বর্তমান বাসভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৪২ পয়সা, তা বাড়িয়ে ২ টাকা করার প্রস্তাব হয়েছে। অর্থাৎ এতে কিলোমিটার প্রতি যাত্রীকে বাড়তি ৫৮ পয়সা গুনতে হবে। ভাড়া বৃদ্ধির এ হার ৪০.৮৫ শতাংশ।

এছাড়া মহানগরে বাসের বর্তমান ভাড়া কিলোমিটারে ১ টাকা ৭০ পয়সা, প্রস্তাব হয়েছে ২ টাকা ৪০ পয়সা করার। এতে ৭০ পয়সা ভাড়া বাড়বে। বাড়তি ভাড়ার এ শতকরা হার ৪১ দশমিক ১৮ শতাংশ। মহানগরে মিনিবাসের বর্তমান ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৬০ পয়সা। এটি বাড়িয়ে ২ টাকা ৪০ পয়সা করার প্রস্তাব করা হয়েছে। এতে ভাড়া বাড়ে কিলোমিটার প্রতি ৮০ পয়সা। ভাড়া বৃদ্ধির এ হার ৫০ শতাংশ।

রোববার (৭ নভেম্বর) দুপুরে রাজধানীর বনানীতে বিআরটিএ কার্যালয়ে জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রেক্ষাপটে গণপরিবহনে ভাড়া পুনর্নির্ধারণে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) সঙ্গে পরিবহন মালিক সমিতির নেতাদের বৈঠক থেকে এ প্রস্তাব দেওয়া হয়।

জ্বালানি তেলের দাম লিটারে ১৫ টাকা করে বাড়ানোর প্রতিবাদে সারাদেশে তিনদিন ধরে পরিবহন ধর্মঘট চলছে। পরিবহন মালিকরা শুরু থেকেই হয় ভাড়া সমন্বয় অথবা ডিজেলের দাম কমানোর দাবি জানাচ্ছিলেন।


আরও খবর



ডিআরইউ’র সভাপতি মিঠু, সম্পাদক হাসিব

প্রকাশিত:মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ | ২৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি-ডিআরইউ কার্যালয়ে ভোট গ্রহণ শুরু হয়, বিরতিহীনভাবে চলে বিকাল ৫টা পর্যন্ত

ঢাকা রিপোর্টার্স ইউনিটি-ডিআরইউর ভোটে (২০২২) সভাপতি নজরুল ইসলাম মিঠু ও সাধারণ সম্পাদক নুরুল ইসলাম হাসিব নির্বাচিত হয়েছেন। মঙ্গলবার (৩০ নভেম্বর) সকাল ৯টা বিকাল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ শেষে ফলাফল ঘোষণা করা হয়।

এর আগে রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি-ডিআরইউ কার্যালয়ে ভোট গ্রহণ শুরু হয়, বিরতিহীনভাবে চলে বিকাল ৫টা পর্যন্ত। এক ঘণ্টা বিরতি দিয়ে ৬টা থেকে শুরু হয় ভোট গণনা।

পরে ফলাফল ঘোষণা করেন নির্বাচন কমিশনার মনজুরুল আহসান বুলবুল।

ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)- নির্বাচন-২০২২ এর নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন প্রবীণ সাংবাদিক ও দি ফিন্যান্সিয়াল হেরাল্ড সম্পাদক রিয়াজ উদ্দিন আহমেদ।

এবারের নির্বাচনে ২১টি পদের বিপরীতে ৪৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। তবে দুটি পদে একজন করে প্রার্থী থাকায় ওই দুটি পদে ভোট হয়নি। 


আরও খবর