আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

বরগুনায় ঘুষ বাণিজ্যের অভিযোগে প্রধান শিক্ষকের বিরুদ্ধে মামলা

প্রকাশিত:রবিবার ৩০ এপ্রিল ২০২৩ | হালনাগাদ:রবিবার ৩০ এপ্রিল ২০২৩ | অনলাইন সংস্করণ
অলিউল্লাহ্ ইমরান, বরগুনা

Image

বরগুনার আমতলী উপজেলার দক্ষিণ রাওঘা নুর আল আমিন মাধ্যমিক বিদ্যালয়ে তিন লক্ষ টাকা ঘুষ নিয়ে চাকুরী না দেয়ার অভিযোগে প্রধান শিক্ষক মোঃ সামসুল আলমের বিরুদ্ধে জিয়াউল হক বাদী হয়ে আমতলী সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা হয়েছে।

আদালতের বিচারক মোঃ আরিফুর রহমান মামলাটি আমলে নিয়ে হলদিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আসাদুজ্জামান মিন্টু মল্লিককে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন। ইউপি চেয়ারম্যান সোমবার এ মামলা তদন্তের দিন ধার্য করেছেন।

প্রধার শিক্ষকের বিরুদ্ধে আরো ৬/৭ জনের কাছ থেকে টাকা নিয়ে চাকুরী না দেয়ার অভিযোগ রয়েছে। এছাড়াও প্রধান শিক্ষক তার অনিয়ম ধামাচাপা দিকেই পুর্নাঙ্গ কমিটি গঠন না করে বারবার সাবেক ইউপি চেয়ারম্যান শহীদুল ইসলাম মৃধা ও তার স্ত্রী মোসাঃ শিমুল ইসলামকে সভাপতি করে এডহক কমিটি গঠন করছেন বলে অভিযোগ অভিভাবক ও বিদ্যালয় সংশ্লিষ্টদের। এতে ক্ষুব্দ বিদ্যালয় অভিভাবক ও এলাকাবাসী। দ্রুত প্রধান শিক্ষকের অনিয়ম তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থাসহ পুর্নাঙ্গ কমিটি গঠনের দাবী জানিয়েছেন অভিভাবক ও বিদ্যালয় সংশ্লিষ্টরা।

জানা গেছে, ১৯৭৪ সালে আমতলী উপজেলার দক্ষিণ রাওঘা গ্রামে শিক্ষানুরাগী মোঃ আফসার উদ্দিন মাষ্টার দক্ষিণ রাওঘা নুর আল আমিন মাধ্যমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করেছেন। নব্বই দশকে ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসেবে মোঃ সামসুল আলম নিয়োগ পান। তিনি প্রধান শিক্ষক হিসেবে নিয়োগ পেয়েই শুরু করেন অনিয়ম ও স্বেচ্ছাচারিতা। গত ত্রিশ বছরে তিনি বিদ্যালয় প্রতিষ্ঠাতাকে যথাযথ সম্মানটুকু দেয়নি এমন অভিযোগ প্রতিষ্ঠাতার  জেষ্ঠ পুত্র গাজী মোঃ গোলাম মোস্তফার। ২০২০ সালে প্রধান শিক্ষক নিজের মত করে তার আত্মীয় তৎকালিক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ শহীদুল ইসলাম মৃধাকে সভাপতি করে পুর্নাঙ্গ কমিটি গঠন করেছেন। ওই কমিটির মেয়াদ ২০২১ সালে শেষ হয়। গত তিন বছরে তিনি পুর্নাঙ্গ কমিটি গঠন করেননি। প্রধান শিক্ষক বারবার হলদিয়া ইউনিয়ন পরিষদ সাবেক চেয়ারম্যান মোঃ শহীদুল ইসলাম মৃধা ও তার স্ত্রী মোসাঃ শিমুল ইসলামকে এডহক কমিটির সভাপতি করে আসছেন। বিদ্যালয় অভিভাবক ও স্থানীয়দের অভিযোগ প্রধান শিক্ষক তার নিজের অনিয়ম ধামাচাপা দিতেই পুর্নাঙ্গ কমিটি গঠন না করে বারবার সাবেক ইউপি চেয়ারম্যান ও তার স্ত্রীকে এডহক কমিটির সভাপতি করছেন। এতে বিদ্যালয়ের শিক্ষা ব্যবস্থা ভেঙ্গে পরেছে। কমিটি না থাকায় প্রধান শিক্ষকসহ শিক্ষকরা নিয়মিত বিদ্যালয়ে আসছেন না বলে অভিযোগ বিদ্যালয় শিক্ষার্থীদের। এছাড়াও প্রধান শিক্ষকের বিরুদ্ধে কর্মচারী নিয়োগের নামে ৬/৭ জনের কাছ থেকে অন্তত অর্ধকোটি টাকা ঘুষ বাণিজ্যের অভিযোগ রয়েছে। এ ঘটনায় স্থানীয় জিয়াউল হক নামের একজন প্রধান শিক্ষক মোঃ সামসুল আলমের বিরুদ্ধে গত ১ মার্চ আমতলী সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা দায়ের করেছেন। আদালতে বিচারক মোঃ আরিফুর রহমান মামলাটি আমলে নিয়ে হলদিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ আসাদুজ্জামান মিন্টু মল্লিককে তদন্ত পুর্বক প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন। ইউপি চেয়ারম্যান এ মামলা তদন্তের জন্য সোমবার দিন ধার্য করেছেন।

ররিবার সরেজমিনে বিদ্যালয় ঘুরে দেখাগেছে, বিদ্যালয়ে কয়েকজন শিক্ষার্থী আসলেও কোন শিক্ষক নেই। দুই ঘন্টা পরে (১১ টায়) প্রধান শিক্ষক আসলেও কোন সহকারী শিক্ষক আসেননি। ছাত্র-ছাত্রী তাদের ইচ্ছামত ছুটাছুটি করছে।

শিক্ষার্থী তাহসিন, রাকিব, মুছা ও মোঃ রাহাত বলেন, প্রধান শিক্ষক নিয়মিত ক্লাসে আসেন না। তিনি না আসার কারণে সহকারী শিক্ষকরাও নিয়মিত ক্লাসে আনেন না। ফলে ঠিকমত ক্লাসে পাঠদান হচ্ছে না। তারা আরো বলেন, প্রধান শিক্ষক প্রায়ই বিদ্যালয় না এসে তাবলিগে যান।

স্থানীয় হাসান খাঁন, লেলিন মোল্লা, অপু গাজী ও হানিফ খাঁন বলেন, প্রধান শিক্ষক মোঃ সামসুল আলমের স্বেচ্ছাচারিতা ও খামখেয়ালিতে বিদ্যালয়টি ধংষের মুখে। তিনি বিদ্যালয়তো আসেনই না তারপর গত তিন বছর ধরে পুর্নাঙ্গ কমিটি গঠন করছেন না। নিয়োগ বাণিজ্যসহ তিনি তার নানাবিধ অনিয়ম চামাচাপা দিতেই বারবার সাবেক চেয়ারম্যান মোঃ শহীদুল ইসলাম মৃধা ও তার স্ত্রী শিমুলকে সভাপতি করে এডহক কমিটি গঠন করছেন। প্রধান শিক্ষকের অনিয়ম ও নিয়োগ বাণিজ্যের তদন্ত করে দ্রুত পুর্নাঙ্গ কমিটি গঠনের কার্যকর ব্যবস্থা গ্রহনের দাবী জানিয়েছেন তারা।

মামলার বাদি মোঃ জিয়াউল হক বলেন, আমার বাবা এ বিদ্যালয় প্রতিষ্ঠা করেছেন। এখন আমাকেই টাকা দিয়ে চাকুরী দিতে হবে। আমাকে চাকুরী দেয়ার নামে প্রধান শিক্ষক তিন লক্ষ টাকা নিয়েছেন। চাকুরীতো দিচ্ছেই না উল্টো টাকা ফিরিয়ে না দিয়ে ঘুরাচ্ছেন। এ ঘটনায় আমি মামলা করেছি।

বিদ্যালয় প্রধান শিক্ষক মোঃ সামসুল আলম চাকুরী দেয়ার কথা বলে টাকা নেয়ার কথা অস্বীকার করে বলেন, এডহক কমিটি গঠনের বিষয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কিছুই বলতে পারবো না। কিন্তু উর্ধ্বতন কর্তৃপক্ষ কে? এমন প্রশ্নের কোন জবাব দেননি তিনি।

বিদ্যালয় এডহক কমিটির সভাপতি মোসাঃ শিমুল ইসলাম বলেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক কোন টাকা নেয়নি। এগুলো মিথ্যা কথা। তবে বারবার এডহক কমিটির সভাপতি আপনী এবং তার স্বামী শহীদুল ইসলাম মৃধা হওয়ার প্রসঙ্গ তিনি কোন সদুত্তর দিতে পারেননি। 

আমতলী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ জিয়াউল হক মিলন বলেন, এডহক কমিটি গঠনের বিষয়টি বরিশাল শিক্ষা বোর্ডের, আমার না। আমি এ বিষয়ে কিছুই বলতে পাবরো না। তবে বিদ্যালয়ে শিক্ষক না আসার বিষয়টি তিনি খতিয়ে দেখবেন বলে জানান।

আমতলী উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ আশরাফুল আলম বলেন, বিষয়টি আমার জানা নেই। অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেয়া হবে।


আরও খবর



গাজায় যুদ্ধবিরতির আশা আলোচনা শুরু আজ

প্রকাশিত:রবিবার ০৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৩ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

পবিত্র রমজান মাস শুরু হওয়ার আগেই ফিলিস্তিনের গাজা উপত্যকায় যুদ্ধবিরতি হতে পারে। ইসরায়েল-হামাস যুদ্ধের অন্যতম মধ্যস্থতাকারী দেশ মিসরের পররাষ্ট্রমন্ত্রী সামেহ শৌকরি এ আশার কথা শুনিয়েছেন।

রয়টার্স জানায়, আন্তর্জাতিক জোট আনতালিয়া ডিপ্লোমেসি ফোরামের সম্মেলনে যোগ দিতে তুরস্কে গেছেন শৌকরি। সেখানে গত শুক্রবার এক ভাষণে তিনি বলেন, আমি আপনাদের বলতে পারি যে এই যুদ্ধের সব পক্ষ, অর্থাৎ আমরা সবাই ইতিমধ্যে সমঝোতার একটি পয়েন্টে পৌঁছাতে পেরেছি। আশা করছি, রমজানের আগেই গাজায় যুদ্ধবিরতি এবং জিম্মি হস্তান্তর শুরু হবে।

সামেহ শৌকরি জানান, প্রস্তাবিত চুক্তি অনুযায়ী গাজায় যুদ্ধবিরতি শুরু হতে পারে ১০ কিংবা ১১ মার্চ। এ সময়েই রমজানের শুরু হতে পারে। এই যুদ্ধবিরতি হলে ৪০ দিনের জন্য গাজায় অভিযান বন্ধ রাখবে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) এবং সেখানে প্রতিদিন প্রবেশ করবে ত্রাণ ও খাদ্যপণ্যবাহী ট্রাক। সেই সঙ্গে প্রতি ইসরায়েলি জিম্মির বিনিময়ে ১০ ফিলিস্তিনি বন্দীকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

এদিকে আজ রোববার মিসরের রাজধানী কায়রোতে গাজায় যুদ্ধবিরতির বিষয়ে আলোচনা আবার শুরু হওয়ার কথা রয়েছে। গতকাল শনিবার মিসরের নিরাপত্তা সূত্রের বরাতে এ তথ্য জানিয়েছে সৌদি গণমাধ্যম আল-আরাবিয়া।

নিরাপত্তা সূত্রটি বলছে, উভয় পক্ষই যুদ্ধবিরতির সময়সীমার পাশাপাশি জিম্মি ও বন্দীদের মুক্তির বিষয়ে একমত হয়েছে।

ফিলিস্তিনি কর্তৃপক্ষও আশা করছে রমজানের আগে যুদ্ধবিরতি হতে পারে। গতকাল ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালিকি এ আশাবাদ ব্যক্ত করেছেন। গতকাল আনতালিয়া ডিপ্লোমেসি ফোরামে তিনি বলেন, আমরা আশা করি, রমজানের আগেই যুদ্ধবিরতি অর্জন করতে সক্ষম হব, আমরা গতকাল এবং আজ এটি অর্জনে ব্যর্থ হয়েছি। তবে আমরা আশাবাদী।

গাজায় যুদ্ধবিরতি নিশ্চিত করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে চাপ দেওয়ার আহ্বান জানিয়েছেন মালিকি।

একই আশাবাদ জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনও। গত শুক্রবার তিনি বলেন, আমরা আশা করছি মুসলিমদের পবিত্র মাসের শুরুতেই গাজায় যুদ্ধবিরতির বিষয়ে সম্মত হবে ইসরায়েল। এ বিষয়ে সিদ্ধান্তে পৌঁছাতে আমরা ব্যাপকভাবে চেষ্টা চালাচ্ছি।

চার মাসের বেশি সময় ধরে চলমান ইসরায়েলি হামলায় এ পর্যন্ত গাজায় নিহত হয়েছে ৩০ হাজারের বেশি মানুষ। আহতের সংখ্যা ছাড়িয়েছে ৭০ হাজার। এ ছাড়া ইসরায়েলি বাহিনীর গোলায় বাড়িঘর হারিয়ে সর্বস্বান্ত হয়েছে আরও লাখ লাখ ফিলিস্তিনি।

আল জাজিরা জানিয়েছে, গতকাল গাজার দেইর এল-বালাহ এবং জাবালিয়া এলাকায় তিনটি বাড়ি লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। এ হামলায় অন্তত ১৭ ফিলিস্তিনি নিহত এবং কয়েকজন আহত হয়েছে।

এর আগে খাদ্য সহায়তার অপেক্ষায় থাকা ফিলিস্তিনিদের ওপর গত বৃহস্পতিবার হামলার ঘটনাস্থল ও হাসপাতাল পরিদর্শন করে জাতিসংঘের একটি দল। তাঁরা জানিয়েছেন, হামলায় আহত অনেককে গুলিবিদ্ধ অবস্থায় দেখা গেছে।

নিউজ ট্যাগ: রমজান

আরও খবর



ভবানীপুরের সেই লাইসেন্সবিহীন সিএনজি স্টেশন বন্ধ করল ইউএনও

প্রকাশিত:শনিবার ১৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
শেরপুর (বগুড়া) প্রতিনিধি

Image

বগুড়ার শেরপুরের ঝুঁকিপূর্ণ লাইসেন্সবিহীন ফিলিং স্টেশন ও সিএনজি পাম্পে মোবাইল কোর্ট পরিচালনা করে দন্ড দিয়েছেন শেরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা।

শনিবার (১৬ মার্চ) বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত বগুড়ার শেরপুরের ভবানীপুর ইউনিয়নের ভবানীপুর বাজার সংলগ্ন ফাহিম সিএনজি পাম্প ও ফারজানা ফিলিং স্টেশনে উপজেলা নির্বাহী অফিসার মো. সুমন জিহাদীর নেতৃত্বে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে। তিন বছরেরও অধিক সময় ধরে কোন রকম নিয়মনীতির তোয়াক্কা না করে ফাহিম ফিলিং স্টেশন লাইসেন্সবিহীন ভাবে ট্রাকের কেবিনে সিরিজ সিএনজি ট্যাংক স্থাপন করে অত্যন্ত ঝুকিপূর্ণভাবে ব্যবসা পরিচালনা করে আসছিলো।

অভিযান পরিচালনাকালে পুলিশের উপ পরিদর্শক হাবিবুর রহমান নির্বাহী ম্যাজিস্ট্রেটের আদেশে অভিযুক্তদের আটক করেন। অতঃপর এক লক্ষ টাকা জরিমানা দিয়ে মুক্তি পান। অপরদিকে উপজেলার রানীরহাট এলাকায় লাইসেন্সবিহীন ফারজানা ফিলিং স্টেশন ঝুকিপূর্ণভাবে পরিচালিত হয়ে আসছিল।

এ সময় সহকারী কমিশনার (ভূমি) এস এম রেজাউল করিম ফিলিং স্টেশনের অফিস রুমে গিয়ে দেখেন, একই রুমে জেনারেটর, দশটি সিএনজি সিলিন্ডার, পুরো অফিসের সকল বৈদ্যুতিক তারের হাব ও চেঞ্জ ওভার। এ সময় ফায়ার সেফটি মেজার সহ বিস্ফোরক অধিদপ্তর, এনার্জি রেগুলেটিং অথোরিটি, পেট্রোলিয়াম কর্পোরেশনসহ পরিবেশ অধিদপ্তরের কোন কাগজই তারা উপস্থাপন করতে পারেনি। নির্বাহী ম্যাজিস্ট্রেট সুমন জিহাদী ফাহিম সিএনজি পাম্পকে এক লক্ষ টাকা জরিমানা করে এবং লাইসেন্স পাওয়ার আগ পর্যন্ত জনস্বার্থে কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেয়। ফারজানা ফিলিং স্টেশনকে এক লক্ষ টাকা জরিমানা ও এক মাসের সময় বেধে দেয় লাইসেন্স আবেদন করার জন্য।

এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সুমন জিহাদী বলেন, বেইলি রোডের ঘটনা থেকে আমাদের শিক্ষা নিতে হবে। এ ধরণের মর্মান্তিক ঘটনা আর যেন না ঘটে সে উদ্দেশ্যে সবাই মিলে এক সাথে কাজ করতে হবে।

উপজেলা নির্বাহী অফিসার এ সময় গণমাধ্যম কর্মীদের ধন্যবাদ জানিয়ে বলেন, সাংবাদিকদের কারণেই ঝুকিপূর্ণভাবে পরিচালিত এ সকল পাম্পের খবর আমরা পাই ও ব্যবস্থা নিতে পারি।


আরও খবর



স্বাধীনতার প্রত্যয় হোক দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থান : শ ম রেজাউল করিম

প্রকাশিত:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
জ্যেষ্ঠ প্রতিবেদক

Image

স্বাধীনতার এতদিনেও দুর্নীতি ও সুশাসনের অভাবই বড় চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ নেতৃত্বধীন সরকারের সাবেক মন্ত্রী এবং সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী শ ম রেজাউল করিম।

শ ম রেজাউল করিম বলেন, বাংলাদেশ স্বাধীন হওয়ার মূল লক্ষ্য ছিল ধনী-দরিদ্রের বৈষম্যহীন, অসাম্প্রদায়িক সমাজ বিনির্মাণ। স্বাধীনতার পর বঙ্গবন্ধু সে পথেই বাংলাদেশকে পরিচালিত করতে সচেষ্ট ছিলেন। স্বাধীনতার পর বাংলাদেশের অর্থনৈতিক মুক্তির জন্য বঙ্গবন্ধু নিরলস চেষ্টা করতে থাকেন। কোনো প্রকার ছাড় না দিয়ে ছোট-বড় রাজনীতিবিদ যেই হোক না কেন দুর্নীতির সঙ্গে সম্পৃক্ত সবাইকে আইনের আওতায় আনতে হবে। স্বাধীনতার প্রত্যয় হোক দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থান নেওয়া।

কিন্তু বঙ্গবন্ধুকে ১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে হত্যার পর বাংলাদেশ দীর্ঘদিন পেছনের দিকে হাঁটতে থাকে। সব ধরনের উন্নয়ন থমকে যায়। সাম্প্রদায়িকতার বিস্তার ঘটতে থাকে। মুক্তিযুদ্ধের চেতনা ধারণা করার পরিবর্তে পশ্চাৎপদ হতে থাকে। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে সরকার গঠন হওয়ার পর ফের মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠিত হয়েছে। আমরা যুদ্ধাপরাধীদের বিচার করতে পেরেছি। বঙ্গবন্ধুর খুনিদের বিচার করতে পেরেছি। মুক্তিযোদ্ধাদের মর্যাদা ফিরে এসেছে। অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণে লাল-সবুজ পতাকার যে অভিষ্ট লক্ষ্য, তা পূরণ হওয়ার পথে। মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি পরপর ক্ষমতায় থাকার কারণে ধনী-দরিদ্রের বৈষম্য কমিয়ে বড় ধরনের সফলতা এসেছে। এই সফলতা পূর্ণাঙ্গতা পাবে যদি আমরা সুশাসন দিয়ে সাম্প্রদায়িক শক্তি দমন করে আরও উন্নত বাংলাদেশ গড়তে পারি। তবেই আমরা স্বাধীনতার পরিপূর্ণ সাফল্য পাবো।

সুশাসন প্রতিষ্ঠা করতে না পারাই স্বাধীনতার ঘাটতি মন্তব্য করে তিনি বলেন, আমাদের অর্জন আকাশসম। আমরা মধ্যম আয়ের দেশে যেতে পারছি। কিন্তু দুর্নীতি, অনিয়ম স্বমূলে উৎপাটন করতে পারিনি। স্বাধীনতার এত বছরেও রন্ধ্রে রন্ধ্রে দুর্নীতি রয়েছে। দুর্নীতি স্বমূলে উৎপাটন করতে না পারলে সুশাসন প্রতিষ্ঠা করা কোনোভাবেই সম্ভব নয়। এ কারণে আমি মনে করি, কোনো প্রকার ছাড় না দিয়ে ছোট-বড় রাজনীতিবিদ যেই হোক না কেন দুর্নীতির সঙ্গে সম্পৃক্ত সবাইকে আইনের আওতায় আনতে হবে। স্বাধীনতার প্রত্যয় হোক দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থান নেওয়া।

সুশাসনের স্বার্থেই গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে হবে। জনগণ যেন তার সব স্তরের প্রতিনিধি বেছে নিতে পারে। এটিকে নিশ্চিত করা দরকার। কারণ মুক্তিযুদ্ধের প্রধানতম লক্ষ্য ছিল জনগণ তার পছন্দের ব্যক্তিকে প্রতিনিধি হিসেবে বাছাই করতে পারবে। সুশাসন প্রতিষ্ঠা করা এখনো বড় চ্যালেঞ্জ। অনেক দুর্নীতিবাজের সাজা হচ্ছে। কিন্তু সুকৌশলে দুর্নীতির ফের বিস্তার ঘটছে। দুর্নীতি কমছে না এটিই আমাদের জাতি হিসেবে লজ্জার।

নিউজ ট্যাগ: শ ম রেজাউল করিম

আরও খবর



পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে গেলেই ভোট বন্ধ: ইসি আলমগীর

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে গেলেই ভোট বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর।

তিনি বলেন, ময়মনসিংহ, কুমিল্লা সিটির সঙ্গে ৯ মার্চ পৌরসভা, জেলা পরিষদ, ইউনিয়ন পরিষদের নির্বাচনও আছে। পরিস্থিতি ভালো আছে। তবে নিয়ন্ত্রণের বাইরে গেলে ভোট বন্ধ করে দেওয়া হবে।

বুধবার (৬ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

আইনশৃঙ্খলা রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, যেসব জায়গা থেকে চাহিদা এসেছে, সেখানে বেশি ফোর্স দিয়েছি। অতিরিক্ত ম্যাজিস্ট্রেটও দেওয়া হয়েছে। এখন পর্যন্ত আমাদের মূল্যায়ন, পরিবেশ ভালো। আশা করি নির্বাচন ভালোভাবেই হবে। আমাদের প্রস্তুতি সবদিক থেকেই ভালো।

ভোটের ক্ষেত্রে উত্তেজনা থাকেই উল্লেখ করে তিনি বলেন, সব প্রার্থীই চায় নির্বাচনে জিততে। আইন শৃঙ্খলা পরিস্থিতি অবনতি হবে- এ ধরনের তথ্য আমাদের কাছে নেই। তারপরও সতর্কতা হিসেবে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন থেকে তারা যে অতিরিক্ত ফোর্স চেয়েছে, সেভাবে দিয়েছি। নিয়ন্ত্রণের বাইরে পরিস্থিতি চলে গেলে কেন্দ্রের নির্বাচন বন্ধ করে দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। তারা বন্ধ না করলে আমরা (কমিশন) বন্ধ করে দেবো।


আরও খবর



টাকা ফেরত পেলো ইভ্যালির আরও ১০০ গ্রাহক

প্রকাশিত:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে পাওনা টাকা ফেরত পেয়েছেন ইভ্যালির আর ১০০ জন গ্রাহক।

মঙ্গলবার (৫ মার্চ) দুপুরে রাজধানীর কারওয়ান বাজারে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কার্যালয়ে গ্রাহকদের টাকা ফেরত দেওয়ার কার্যক্রম শুরু হয়।

অধিদপ্তরের সভাকক্ষে মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান উপস্থিত থেকে গ্রাহকদের হাতে এসব পাওনা টাকার চেক তুলে দেন। এর আগে গত মাসে ফেব্রুয়ারির শুরুতে ১৫০জন গ্রাহক টাকা ফেরত পেয়েছিলেন অধিদপ্তরের নিষ্পত্তির মাধ্যমে।

ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালি থেকে অর্ডার করে পণ্য না পেয়ে যারা জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরে অভিযোগ করেছিলেন এমন গ্রাহকরাই দ্বিতীয়বারেরর মতো টাকা ফেরত পেয়েছেন। অধিদপ্তরে প্রায় ৭ হাজার ৫০০টি অভিযোগ রয়েছে।


আরও খবর
দেশে এলো এক হাজার টন আলু

বুধবার ২৭ মার্চ ২০২৪