আজঃ শনিবার ২৯ জানুয়ারী ২০২২
শিরোনাম

বড়দিন উপলক্ষে প্রতিটি গির্জায় নিরাপত্তা জোরদার

প্রকাশিত:শুক্রবার ২৪ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৪ ডিসেম্বর ২০২১ | ৭১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

খ্রিস্টান ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব বড়দিন উদযাপিত হবে শনিবার (২৫ ডিসেম্বর)। দিনটিকে ঘিরে রাজধানীর গির্জাগুলোয় ইতোমধ্যে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

এ বছর করোনা পরিস্থিতি বিবেচনায় সরকারি নির্দেশনা অনুযায়ী শুধুমাত্র খ্রিস্টান ধর্মাবলম্বীদের গির্জায় প্রবেশ নিশ্চিতে অনুরোধ জানানো হয়েছে ডিএমপির পক্ষ থেকে।

ডিএমপি সূত্রে জানা গেছে, এবার নিরাপত্তা পরিকল্পনা অনুযায়ী গির্জাগুলোয় থাকবে ডিবি (গোয়েন্দা) পুলিশ। গির্জাসহ অনুষ্ঠানস্থলের আশপাশে ইভটিজিং প্রতিরোধে বিশেষ নজরদারিতে নিয়োজিত থাকবে পুলিশের বিশেষ টিম।

ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগ সূত্রে জানা গেছে, বড়দিনের অনুষ্ঠান নির্বিঘ্ন করতে এবং নিরাপদে ধর্মানুরাগীরা যাতে সুষ্ঠুভাবে গির্জায় যাতায়াত করতে পারেন সে লক্ষ্যে কিছু নিরাপত্তা নির্দেশনা দিয়েছে পুলিশ।

প্রতিটি গির্জায় নির্দেশনা পাঠানো হয়েছে। ডিএমপির প্রতিটি বিভাগকে এ বিষয়ে সুস্পষ্ট নির্দেশনা দেওয়া হয়েছে। এবারের ক্রাইম কনফারেন্সেও এর ওপর গুরুত্ব দিয়ে কর্মকর্তাদের সুনির্দিষ্ট নিরাপত্তা নির্দেশনা দেওয়া হয়েছে। ডিএমপির নিরাপত্তা নির্দেশনার পাশাপাশি করোনায় সরকারি স্বাস্থ্যবিধি কঠোরভাবে পরিপালনে খ্রিস্টান ধর্মাবলম্বীদের অনুরোধ জানিয়েছে ডিএমপি।

এক প্রশ্নের জবাবে নগর পুলিশ প্রধান বলেন, সাইবার পেট্রোলিং আমাদের নিয়মিত কাজ। সাধারণত সংখ্যালঘু সম্প্রদায়ের কোনো ধর্মীয় অনুষ্ঠান থাকলে বিভিন্ন গ্রুপ নানা অপপ্রচার চালায়। হামলা করতে উৎসাহিত করে। এগুলো যাতে এবার না হয়, সেজন্য বড়দিনে সাইবার পেট্রোলিং বাড়ানো হয়েছে। আর ইভটিজিংয়ের মতো ঘটনা যাতে না ঘটে, সেজন্য আমাদের বিশেষ টিম কাজ করবে সাদা পোশাকে। এছাড়া সংশ্লিষ্ট এলাকার মোবাইল পার্টি স্ট্যান্ডবাই থাকবে গির্জা এলাকায়।

অন্যদিকে ডিএমপির অতিরিক্ত কমিশনার (গোয়েন্দা শাখা) এ কে এম হাফিজ আক্তার বলেন, গির্জা এলাকায় নিরাপত্তা জোরদারে ইতোমধ্যে আমাদের গোয়েন্দা শাখার সদস্যদের মোতায়েন করা হয়েছে। কেউ যাতে নাশকতার চেষ্টা করতে না পারে, সেজন্য ডিবি, সিটিটিসির সদস্যরা সতর্ক অবস্থায় নিয়োজিত রয়েছেন। পাশাপাশি সোশ্যাল মিডিয়া পেট্রোলিং বাড়ানো হয়েছে।

প্রয়োজনে জাতীয় জরুরি সেবা ৯৯৯-এর মাধ্যমে এসব বিষয়ে জানাতে বলা হয়েছে। গির্জা এলাকায় থাকবে ফায়ার টেন্ডার ও অ্যাম্বুলেন্স ব্যবস্থা। বড়দিনের অনুষ্ঠানে আগত দর্শনার্থীদের পকেটমার, ছিনতাইকারী, অজ্ঞান পার্টি ও মলমপার্টি সম্পর্কে সতর্ক হয়ে চলাচলের জন্য অনুরোধ জানিয়েছে ডিএমপি।


আরও খবর
ক্ষমা মহত্ত্বের লক্ষণ

বৃহস্পতিবার ২৭ জানুয়ারী ২০২২

ঈমানের পরই নামাজের স্থান

বুধবার ২৬ জানুয়ারী ২০২২




বিএনপির লবিস্ট নিয়োগের কপি যাচ্ছে কেন্দ্রীয় ব্যাংকে: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ১৮ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৮ জানুয়ারী ২০২২ | ৩৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, বিএনপি-জামায়াত বাংলাদেশের বর্তমান সরকারের বিরুদ্ধে প্রচারণায় বিদেশি লবিস্টের সঙ্গে চুক্তি করেছে, সেসব চুক্তির কপি আমরা বাংলাদেশ ব্যাংকের গভর্নরের কাছে পাঠাবো।

মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এসব কথা বলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, এই চুক্তি করতে বিদেশে যে অর্থ তারা পাঠিয়েছে, বাংলাদেশ ব্যাংকের তাতে অনুমোদন রয়েছে কিনা তা যাচাই করতে পারে। একই সাথে প্রতিটি রাজনৈতিক দলকে আয় ব্যয়ের হিসাব নির্বাচন কমিশনে দাখিল করতে হয়। নির্বাচন কমিশনে বিএনপি-জামায়াত এই অর্থের হিসাব দিয়েছে কিনা, কমিশনও নিশ্চয়ই খতিয়ে দেখবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, বিএনপি-জামায়াত বিদেশি লবিস্ট নিয়োগে ৮টি চুক্তি করেছে। এর মধ্যে তিনটি চুক্তি করেছে বিএনপি। এই তিন চুক্তিতে বিএনপি ৩.৭৫ মিলিয়ন ডলার ব্যয় করেছে। বিএনপি অফিসের ঠিকানাও চুক্তির কপিতে উল্লেখ করা হয়েছে। জামায়াতের চুক্তির কপিতে প্রতিষ্ঠানটির ঠিকানা দেওয়া নেই। তবে চুক্তির কপিতে তাদের নাম রয়েছে।

শাহরিয়ার আলম জানান, মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন লবিস্ট ফার্মের সঙ্গে তারা চুক্তি করেছে। যুক্তরাষ্ট্রের আইনে এসব চুক্তির অনুমোদন রয়েছে। তবে এই চুক্তির অর্থ কীভাবে এলো, আমরা সে বিষয়ে খতিয়ে দেখার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানাই।

গতকাল সোমবার জাতীয় সংসদ অধিবেশনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগে অর্থ ব্যয়ের বিষয়টি তুলে ধরেন।


আরও খবর



জিপিএ-৫ পেল ১ লাখ ৮৩ হাজার ৩৪০ শিক্ষার্থী

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ ডিসেম্বর ২০২১ | ৩৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮৩ হাজার ৩৪০ জন শিক্ষার্থী। আজ বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) সকালে প্রকাশিত ফলাফলে এই তথ্য জানা গেছে।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) বঙ্গভবন থেকে সুইচ টিপে ফল প্রকাশ কার্যক্রমের উদ্বোধন করেন। মূল কার্যক্রম হয় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। সেখানে তিনি শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে বই বিতরণ উদ্বোধনের পর এ ফল প্রকাশ করেন।

করোনাভাইরাস মহামারির কারণে দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় গত ১৪ নভেম্বর এসএসসি পরীক্ষা শুরু হয়। সব শিক্ষাবোর্ড মিলিয়ে এবার এসএসসিতে ২২ লাখ ৪০ হাজার ৩৯৫ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ২০ লাখ ৯৬ হাজার ৫৪৬ জন।

এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ৯৩.৫৮ শতাংশ। গত বছর এই পাসের হার ছিল ৮২.৮৭ শতাংশ।

নিউজ ট্যাগ: এসএসসি

আরও খবর



করোনা ভ্যাকসিন নিতে এসে কান ধরে উঠবস করলো শিক্ষার্থীরা!

প্রকাশিত:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | ৪৩১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সাভার প্রতিনিধি:

ঢাকার ধামরাইয়ে শিক্ষার্থীদের টিকা দেয়ার কর্মসূচিতে টিকা নিতে এসে লাইন ভঙ্গ করে দেয়াল টপকানোর অভিযোগে উচ্চ মাধ্যমিকে পড়ুয়া ৫-৭ জন শিক্ষার্থীকে জনসম্মুখে কান ধরে উঠবস করানোর ঘটনা ঘটেছে।

বুধবার (১২ জানুয়ারি) ধামরাই উপজেলা পরিষদ ভবনে ছাদে দুপুর ১২টার দিকে এ কান ধরে উঠবস করানোর ঘটনা ঘটে। এ সময় অন্যান্য ব্যক্তিরা মোবাইলে এ দৃশ্য ধারণ করে ভিডিও তৈরি করে।

  ভিডিওতে দেখা যায়, উপজেলা পরিষদের নিরাপত্তা প্রহরী মো: হানিফ শেখ ও একজন আনসার সদস্যের সামনে কয়েকজন শিক্ষার্থী কান ধরে উঠবস করছে।

প্রত্যক্ষদর্শী অন্য শিক্ষার্থীরা বলে, সকাল ৯টার দিকে ধামরাই উপজেলা পরিষদের তৃতীয় তলায় টিকাদান কর্মসূচি কার্যক্রম চলছিল। অতিরিক্ত শিক্ষার্থীর কারণে দুইটি লাইনে করা হয়। লাইনটি পরিষদ প্রাঙ্গন ছাড়িয়ে যায়। লাইনগুলো অতিরিক্ত লম্বা হওয়ার কারণে ৫-৭ জন শিক্ষার্থী উপজেলা পরিষদের পেছনের দেয়াল টপকে ৩ তলায় উঠতে চাইলে, নিরাপত্তায় থাকা আনসার সদস্যরা তাদেরকে ধরে ছাঁদে নিয়ে জনসম্মুখে কান ধরিয়ে উঠবস করায়। ঘটনাটি বাইরে লাইনে দাঁড়ানো প্রায় সবারই দেখতে পায়।

এ বিষয়ে নিরাপত্তা প্রহরী মোঃ হানিফ শেখ বলেন, গতকাল ৪ হাজার শিক্ষার্থীকে টিকা দেয়া হয়। আজকে সাড়ে ৩ হাজার দেয়ার কথা। সকাল থেকে টিকা দেয়া শুরু হয়। নিরাপত্তায় পুলিশ ও আনসার ছিলো। বাইরে একেবারে পুকুর পর্যন্ত লাইন গেছে। আজকে লাইন করছে বাইরে। কিছু কিছু পোলাপান আছে এগুলা করবেই, পরে দাবড়ায় দৌড়ায় আনসার দিয়া আর কি কন্ট্রোল করে রাখা হইছে। আমি ওখানে দাঁড়ায় ছিলাম, আনসার কান ধরে উঠবস করাইছে ছাদের উপরে। ওরা একটু অনিয়ম করছিলো। ইউএনও স্যার ৫০ বারের কথা বলে আনসারকে রেখে চলে গেছে। পরে আমি বললাম দুই চার করায় ছেড়ে দেয়ার জন্য। ওরা ওয়াল টপকাইছিলো।

এ বিষয়ে ধামরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হোসাইন মোহাম্মদ হাই জকি বলেন, আসলে এমন কিছু হয়েছে কি না আমি জানি না। তবে নিরাপত্তার দ্বায়িত্বে থাকা কয়েকজন কর্মী সেই ছেলেদের দেখতে পায় তারা মই দিয়ে উপরে উঠেছিলো। পরে তাদের আটক করা হলে, মাফ চাইয়ে তাদের ছেড়ে দেওয়া হয়।

নিউজ ট্যাগ: করোনা ভ্যাকসিন

আরও খবর



দিনাজপুরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড

প্রকাশিত:বৃহস্পতিবার ২০ জানুয়ারী ২০22 | হালনাগাদ:বৃহস্পতিবার ২০ জানুয়ারী ২০22 | ২৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দিনাজপুরে আজকের সর্বনিন্ম তাপমাত্রা ছিল ১০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। তবে আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল নওগাঁর বদলগাছিতে। সেখানে ৯.৬ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন দিনাজপুর আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তা তোফাজ্জাল হোসেন।

তোফাজ্জেল হোসেন জানান, আজ সকাল ৬ টার দিকে দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০.৭ ডিগ্রি সেলসিয়াস।  এ সময় বাতাসের আর্দ্রতা ৯৬ শতাংশ।  বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ৪ থেকে ৫ কিলোমিটার।  তবে বেলা বৃদ্ধির সঙ্গে বাতাসের গতি ঘণ্টায় ৮ থেকে ১০ কিলোমিটার পযর্ন্ত উন্নীত হতে পারে।

এছাড়া আজ রংপুর ১০.৭, সৈয়দপুরে ১১, রাজারহাট ১০.০ ডিমলায় ১১.১, বদলগাছিতে ৯.৬, যশোরে ১১.৪, চুয়াডাঙ্গায় ১০.৩, রাজশাহীতে ৯.৭, শ্রীমঙ্গলে ১৩.১, বগুড়ায় ১২, তেঁতুলিয়ায় ১০.১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।


আরও খবর



সেপ্টেম্বরের মধ্যে বিয়ে করতে চলেছেন রুদ্রনীল

প্রকাশিত:বৃহস্পতিবার ০৬ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ জানুয়ারী ২০২২ | ৪৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আইবুড়ো নাম মুছতে চলেছেন খুব শিগগিরিই? ৬ জানুয়ারি, রুদ্রনীল ঘোষের জন্মদিনের সকালে বড় খবর ফাঁস করেছেন প্রযোজক রানা সরকার। বিজেপির সদস্য নাকি বিয়ে করতে চলেছেন! তাঁর বক্তব্যের স্বপক্ষে রানা একটি ছোট্ট ভিডিয়ো ক্লিপিং পোস্ট করেছেন ফেসবুকে। সেখানে রুদ্রনীলকে নিজের মুখে বলতে শোনা গিয়েছে, বিয়ে করছি সেপ্টেম্বরের মধ্যেই! রানার এই পোস্ট দেখে প্রশ্ন তুলেছেন স্বয়ং রফিয়াদ রশিদ মিথিলা। তার রসিকতা, কোন বছরের সেপ্টেম্বরে সেটা বললে আয়োজনটা সে ভাবে নিতাম!

পুরোটাই রটনা না ঘটনা? কাকে বিয়ে করছেন টলিউডের এলিজেবল ব্যাচেলর? জানতে আনন্দবাজার অনলাইন যোগাযোগ করার চেষ্টা করেছিল অভিনেতা-রাজনীতিবিদের সঙ্গে। ফোনে সাড়া মেলেনি বার্থডে বয়-এর। তবে গত অক্টোবরে আনন্দবাজার অনলাইনের লাইভ আড্ডা অ-জানাকথায় তিনি নিজ মুখে বলেছেন, ‘‘বিয়েতে আমার আপত্তি নেই। হতেই পারে, আজ থেকে দু'তিন মাস পরে আমি বিয়ে করে নিলাম।’’ অর্থাৎ, বিয়েতে আপত্তি নেই তাঁর। আইবুড়ো থাকার পণও করেননি মোটেই।

সাল ২০১৭। বিয়ে করবেন বলে নিজেই ঘোষণা করেছিলেন রুদ্রনীল। পাত্রী, টলিউড অভিনেত্রী তনুশ্রী চক্রবর্তী। পরে যদিও সেই প্রেম ভেঙে গিয়েছে। রুদ্রনীল-তনুশ্রীর চার হাত এক হয়নি। কারণ হিসেবে তনুশ্রীর দাবি, তাঁর সহ-অভিনেতা বন্ধুটি নাকি বেড়ে পাকা! রুদ্রনীলের কী বক্তব্য? "আমরা খুব ভাল বন্ধু ছিলাম। কিন্তু সেই বন্ধুত্বকেই অন্য আকার-আকৃতিতে নিয়ে যেতে গিয়ে দেখলাম, স্বামী-স্ত্রী হয়ে গেলে অনেক কিছুতে বাধো বাধো ঠেকে। বন্ধু হিসেবে যে কথাগুলো অবলীলায় বলে ফেলা যায়, প্রেমের ক্ষেত্রে তা সম্ভব নয়। তাই আলাদা হয়ে গেলাম আমরা। ও এখন নতুন জীবনে পা রেখেছে। নতুন প্রেমিক আছে ওর। অনেক শুভেচ্ছা", এ কথাই শোনা গিয়েছে তাঁর মুখ থেকে।

নিউজ ট্যাগ: রুদ্রনীল ঘোষ

আরও খবর
টাকা দিয়ে ভোট কিনছেন জায়েদ খান : নিপুণ

শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২