আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

ব্রাজিলে জ্বালানি তেলের দাম বেড়েছে ৩৩ শতাংশ

প্রকাশিত:বুধবার ২৫ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ২৫ মে ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

ব্রাজিলে গত বছরের তুলনায় ৩৩ শতাংশ বেড়েছে জ্বালানি তেলের দাম। কঠিন চ্যালেঞ্জের মুখে দেশটির প্রেসিডেন্ট জেইর বোলসোনারো রাষ্ট্রীয় তেল জায়ান্টের প্রধানকে বরখাস্ত করেছেন। তাকে দায়িত্ব থেকে মাত্র ৪০ দিনের মাথায় সরিয়ে দেওয়া হলো। দেশটির পরিসংখ্যান বলছে, গতবছরের চেয়ে ৩৩ শতাংশ জ্বালানি তেলের দাম বেড়েছে। দেশটির বার্ষিক মূল্যস্ফীতি এখন ১২ শতাংশের বেশি এবং ফাঁকা হচ্ছে সাধারণ মানুষের পকেট।

ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনের বছরে সাধারণ জনগণের ওপর মূল্যস্ফীতির প্রভাবের কারণে পেট্রোব্রাসের বর্তমান মূল্য নীতিতে বিরক্ত। দেশটির খনিজ ও বিদ্যুৎ মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ফেডারেল সরকার দেশটির রাষ্ট্রীয় তেল জায়ান্ট কোম্পানির প্রেসিডেন্সি পদে পরিবর্তন আনতে চায়। তবে বর্তমান প্রেসিডেন্ট জোসে মাউরো কোয়েলহোকে কেন বরখাস্ত করা হয়েছে তার স্পষ্ট কারণ জানানো হয়নি। শুধু তার সার্ভিসের জন্য ধন্যবাদ জ্ঞাপন করা হয়েছে। এতে আরও বলা হয়েছে, আন্তর্জাতিক বাজারে হাইড্রোকার্বনের চরম অস্থিরতার প্রভাবের কারণে ব্রাজিল বর্তমানে চ্যালেঞ্জিং মুহুর্তের সম্মুখীন।

কোয়েলহোকে গত এপ্রিলে নিযুক্ত করা হয়েছিল। তার স্থলাভিষিক্ত হবেন অর্থনীতিবিদ আদ্রিয়ানো পিরেস। তিনি তেল ও গ্যাস শিল্পের একজন সুপরিচিত পরামর্শক। তাকে অবশ্যই কোম্পানির পরিচালনা পর্ষদের মাধ্যমে নির্বাচিত হতে হবে। চলতি মাসের শুরুতে, পেট্রোব্রাস রেকর্ড পরিমাণে ত্রৈমাসিক মুনাফা রিপোর্ট করার কয়েকদিন পরে বলসোনারো তার দীর্ঘ সময়ের জ্বালানি মন্ত্রী বেন্তো আল বুকেরকুয়েকে স্থানান্তর করেন।

পেট্রোব্রাসের দামের সিদ্ধান্তে দেশটির জ্বালানি মন্ত্রী বেন্তো আল বুকেরকুয়ের সরাসরি ভূমিকা ছিল না, যার মূল্য নীতি আন্তর্জাতিক তেল বাজারের উপর ভিত্তি করে হয়। প্রেসিডেন্টের আপত্তি সত্ত্বেও তা উপেক্ষা করে পেট্রোব্রাস পরের দিনগুলোতে অতিরিক্ত ৮ দশমিক ৯ শতাংশ ডিজেলের দাম বাড়িয়েছিল। খনিজ ও জ্বালানি মন্ত্রণালয়ের একটি বিবৃতি অনুসারে, প্রস্তাবিত নতুন পেট্রোব্রাস প্রেসিডেন্ট অ্যান্ড্রেড মার্কিন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড এবং ডিউক বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি অর্জন করেছেন।


আরও খবর



কুবি উপাচার্যের প্রকাশনা সম্পর্কে শিক্ষক সমিতির নেতৃবৃন্দের চরম মিথ্যাচার

প্রকাশিত:রবিবার ১০ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ১০ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

Image

২০০৬ সালে কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হলেও বিশ্ববিদ্যালয়টির একাডেমিক পরিবেশ নিয়ে প্রশংসা করার মত ছিলনা কোন উল্লেখযোগ্য উপাদান। বারবার বিশ্ববিদ্যালয়টি নেতিবাচক খবরের শিরোনাম হয়েছে হত্যা, টেন্ডার, নিয়োগ বাণিজ্যে ছাত্র শিক্ষকদের জড়িত থাকার কারণে। হয়নি মানসম্মত শিক্ষা ও গবেষণার পরিবেশ সৃষ্টি।

এই অবস্থায় দেশ বিদেশে পড়াশোনা ও শিক্ষকতার দীর্ঘ অভিজ্ঞতা নিয়ে ২০২২ সালের ৩১ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের ৭ম উপাচার্য হিসেবে যোগদান করেন অধ্যাপক ড: এ এফ এম আবদুল মঈন। যোগদানের পরে কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে একটি লিডিং ও মানসম্পন্ন বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেন উপাচার্য। এজন্য সর্বপ্রথমেই উদ্ভাবনে নেতৃত্ব, সমাজের ক্ষমতায়ন, উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রাখা, মানবকল্যাণ, সম্প্রদায়কে সমৃদ্ধকরণ এবং টেকসই প্ল্যানেট গঠনের অঙ্গীকার নিয়ে তিনি অত্র বিশ্ববিদ্যালয়ের জন্য একটি ভিশন তৈরী করেন, এবং তা বাস্তবায়নের জন্য বিভিন্ন ধরনের ব্যতিক্রমধর্মী পদক্ষেপ গ্রহণ করেন। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে বিশ্ববিদ্যালয়ের ভর্তিপরিক্ষার আয় থেকে মানসম্পন্ন প্রবন্ধ প্রকাশনায় উদ্ধুদ্ধ করার জন্য শিক্ষকদের জন্য মর্যাদাসম্পন্ন ভাইস চ্যান্সেলর অ্যাওয়ার্ড ও স্বীকৃতি শুরু করা, শিক্ষকদের প্রকাশনার জন্য Editorial Support সহ বিদেশে উচ্চশিক্ষার জন্য IELTS, GMAT ইত্যাদি পরীক্ষায় অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন ফিস প্রদান করা, গবেষণার মান বৃদ্ধিতে দেশীয় ও আন্তর্জাতিক মানের বিদেশি প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়ের সাথে সম্পর্ক স্থাপন করা, মেধাবী ও দরিদ্র শিক্ষার্থীদের জন্য প্রথমবারের মত মর্যাদাপূর্ণ ভাইস চ্যান্সেলর বৃত্তি প্রচলন করা, ক্রীড়ায় উদ্বুদ্ধকরণের জন্য স্পোর্টস বৃত্তি প্রচলন করা, কেন্দ্রীয়ভাবে একটি একাডেমিক ক্যালেন্ডার প্রবর্তন করে সেশন জট দূর করা, যে সকল শিক্ষক উচ্চতর ডিগ্রি করার পরেও বিদেশে থেকে পদ ধরে রাখার কারণে এখানে শিক্ষক সঙ্কট তৈরি হয়েছে তাদের ৯ জনের কাছ থেকে বিশ্ববিদ্যালয়ের পাওনা বাবদ ১.৭৮ কোটি টাকা ফিরিয়ে এনে পদগুলো শূন্য করে নূতন শিক্ষক নিয়োগ দেয়া, মশাবিহীন, স্বাস্থ্যকর, নান্দনিক ও নিরাপদ ক্যাম্পাস প্রতিষ্ঠার মাধমে শিক্ষার অনুকূল পরিবেশ নিশ্চিত করা, সর্বক্ষেত্রে অটোমেশন (ডি-নথি, ওয়েবসাইট, অ্যাপ, ইআরপি, ক্যাম্পাস এরিয়া নেটওয়ার্ক, পেমেন্ট গেটওয়ে) সেবার ব্যবস্থা করা, এবং সুশাসন প্রতিষ্ঠার জন্য ব্যাপক পদক্ষেপ গ্রহণ করা যেমন, দুর্নীতিমুক্ত প্রকিউরমেন্ট ও অর্থের বিনিময়ে নিয়োগ ও টেন্ডার বাণিজ্যের সংস্কৃতি বন্ধ করা।

এই সকল ব্যতিক্রমধর্মী পদক্ষেপ গ্রহণের ফলশ্রুতিতে দুই বছরে বিশ্ববিদ্যালয়টি বিভিন্ন ক্ষেত্রে অনেক সফলতা অর্জন করেছে এবং জাতীয় পর্যায়ে তার ইমেজ বৃদ্ধি করতে সমর্থ হয়েছে। যেমন, এখন গুচ্ছ পদ্ধতিতে শিক্ষার্থীদের পছন্দের তালিকায় কুমিল্লা বিশ্ববিদ্যালয় শীর্ষ পর্যায়ে অবস্থান অর্জনে সক্ষম হয়েছে। বৈশ্বিক AD ইনডেক্স এর গবেষকদের তালিকায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের যেখানে মাত্র ৫জন শিক্ষকের সংখ্যা ছিলো, তা এই দুই বছরে ১৮ গুণ বৃদ্ধি পেয়ে ৯০ জনে উন্নীত হয়েছে। তাছাড়া, বর্তমান উপাচার্য ২০২২ সালে যোগদানের পূর্বে এপিএতে যেখানে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৪৬ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৪২তম ছিলো, তা দুই বছরে উন্নীত হয়ে ১০ম স্থানে এগিয়ে এসেছে।

বিশ্ববিদ্যালয়ের এই অর্জন নিয়ে বিশ্ববিদ্যালয়ের পরিবার ও সংশ্লিষ্ট স্টেকহোল্ডারগণ সকলেই যখন গর্বিত, তখন হঠাৎ করেই এই অর্জন ও অগ্রযাত্রা বাঁধার মুখে পড়ে। সম্প্রতি ১৯ ফেব্রুয়ারি কুবি শিক্ষক সমিতির নির্বাচনে জয়ের পরই ঐদিন বিকালে উপাচার্যকে অবরুদ্ধ করে বাকবিতন্ডায় জড়িয়ে পরেন শিক্ষক নেতারা। ২১ ফেব্রুয়ারি পুলিশের ফুল দেওয়ার তুচ্ছ ঘটনা কেন্দ্র করে উপাচার্য ও শত শত শিক্ষার্থীর উপস্থিতিতে দুইজন শিক্ষক কে অপমানিত করে। এছাড়া উপাচার্যকে কটাক্ষ করে নব্য আলী জিন্নাহ বলেন সাধারণ সম্পাদক মেহেদী হাসান৷ ৬ মার্চ উপাচার্যকে সবার সামনে পদত্যাগ করতে বলেন ও তাঁকে ডাস্টবিন বলেও সম্বোধন করেন। এর আগে প্রো-উপাচার্যকে স্টেজ এ রেখে মেহেদী হাসান এক বক্তৃতায় উপাচার্যকে আমদানিকৃত পঁচা মাল বলে অভিহিত করেন। ৬ই মার্চের বাকবিতণ্ডায় উপাচার্যকে শিক্ষকদের পদোন্নতিতে গুণগতমানের প্রকাশনার শর্ত তুলে নেয়ার দাবিতে মেহেদী হাসানসহ শিক্ষক সমিতির  আরেক নেতা কাজী কামাল উপাচার্যের কোনও Q1 জার্নালে প্রকাশনা নাই বলে দাবি করেন, এমনকি তার Q4 এ কোন প্রকাশনা থাকিলে কাজী কামাল পদত্যাগ করবেন বলে ঘোষণা দেন।

উপাচার্যকে হেয় করার পরিপ্রেক্ষিতে বাস্তব তথ্য পর্যালোচনা করে প্রতীয়মান হয় যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এ এফ এম আবদুল মঈন যুক্তরাজ্যের অত্যন্ত প্রতিযোগিতামূলক এবং মর্যাদাপূর্ণ কমনওয়েলথ স্কলারশিপ পেয়ে University Of Stirling U.K থেকে Strategic Management বিষয়ে  পি.এইচ.ডি  পিএইচডি ডিগ্রি সম্পন্ন করেছেন। তাছাড়া, অস্ট্রেলিয়ার Top-ranking বিশ্ববিদ্যালয় Australian National University তে Post-Doctoral Fellow হিসাবে কাজ করেছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে দীর্ঘ ২৩ বছর এবং অস্ট্রেলিয়ার আরএমআইটি বিশ্ববিদ্যালয় এবং ফেডারেশন ইউনিভার্সিটি অস্ট্রেলিয়ায় ১৪ বছর (২০০৭-২০২০) শিক্ষকতা করেছেন।

একাডেমিক কার্যক্রমের বাইরে, তিনি বাংলাদেশে বহু-দাতা সংস্থা (World Bank, UK-Aid, SIDA এবং Swiss Agency for Development and Corporation) এর অর্থায়নে বাংলাদেশে উদ্যোক্তা প্রচার প্রকল্পে কারিগরি উপদেষ্টা, পরামর্শদাতা এবং ব্যবস্থাপক হিসেবে ব্যাপকভাবে নিযুক্ত ছিলেন। তিনি Social Responsibility research Network (SRRnet) একজন গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে নিয়োজিত রয়েছেন।

তিনি একটি গবেষণা-ভিত্তিক বই পৃথিবী বিখ্যাত Springer Nature প্রকাশনা থেকে সহ-সম্পাদনা করেছেন। জাতীয় ও আন্তর্জাতিক মানসম্পন্ন জার্নালে, গবেষণা-ভিত্তিক বই এবং সম্মেলনের কার্যক্রম নিয়ে ৩৯ টি উন্নত মানের গবেষণাপত্র প্রকাশ করেছেন। ইদানীং কালে প্রকাশিত প্রকাশনা বিশ্লেষণ করে দেখা যায় উপাচার্যের Q1 মানসম্পন্ন ২ টি, Q2 মানসম্পন্ন ৩ টি, এবং Q3 মানসম্পন্ন ১টি প্রকাশনা রয়েছে।


আরও খবর



জ্বালানি তেলের দাম নিয়ে সুখবর দিলেন প্রতিমন্ত্রী

প্রকাশিত:রবিবার ০৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৩ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

চলতি মাসে দেশে গ্রাহক পর্যায়ে জ্বালানি তেলের দাম কমবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। রোববার (৩ মার্চ) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

নসরুল হামিদ বলেন, নতুন ফর্মুলায় শিগগিরই দেশে প্রথমবারের মতো জ্বালানি তেলের দাম ঘোষণা করা হবে। চলতি মাসেই গ্রাহক পর্যায়ে দাম কমিয়ে প্রজ্ঞাপন জারি করা হবে।

প্রতিমন্ত্রী বলেন, জ্বালানি তেলের নতুন দাম প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদনের অপেক্ষায় রয়েছে। প্রধানমন্ত্রীর তরফ থেকে প্রস্তাবিত নতুন দামের অনুমোদন পাওয়ার পর এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে।

এর আগে গত ১ মার্চ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় প্রজ্ঞাপনে জানিয়েছিল, আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় রেখে সরকার প্রতিমাসে জ্বালানি তেলের স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ করবে। চলতি মার্চ থেকেই জ্বালানি তেলের স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ এ পদ্ধতি কার্যকর হবে।

এ বিষয়ে প্রজ্ঞাপনে বলা হয়, পেট্রোলিয়াম পণ্য (ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রোল) তথা সরকার যে সব গ্রেডের জ্বালানি তেলের বিক্রয় মূল্য নির্ধারণ করে, সেগুলোর জন্য এই স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ পদ্ধতি প্রযোজ্য হবে। জ্বালানি তেলের স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ নির্দেশিকা প্রকাশ করে সরকার।

তবে প্রয়োজনে অন্যান্য পেট্রোলিয়াম পণ্যের ক্ষেত্রেও শর্ত সাপেক্ষে উক্ত নির্দেশনা প্রয়োগ করতে পারবে সরকার বা বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি)।


আরও খবর



গণপরিবহনে ৩৫ শতাংশ নারী আসন রাখার দাবি

প্রকাশিত:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

গণপরিবহনে নারীদের জন্য ৩৫ শতাংশ আসন সংরক্ষিত রাখার দাবিতে সমাবেশ ও র‌্যালি করেছে সেভ দ্য রোড নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন।

শুক্রবার (৮ মার্চ) দুপুর ১২টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে সেভ দ্য রোডের মহাসচিব শান্তা ফারজানা বলেন, নির্মম বাস্তবতা হলো, গণপরিবহনে নারীরা হয়রানির শিকার হচ্ছেন। প্রতিদিন কমপক্ষে শতাধিক নারী নিপীড়িত হচ্ছেন কেবলমাত্র সড়ক পরিবহন নীতিমালা যথাযথভাবে বাস্তবায়ন না হওয়ায়। আমরা আন্তর্জাতিক নারী দিবসে সব গণপরিবহনে ৩৫ শতাংশ নারী আসন নিশ্চিত করার জন্য প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানাচ্ছি।

সমাবেশে উপস্থিত বিশিষ্টজনরা সেভ দ্য রোডের দাবির সঙ্গে সংহতি প্রকাশ করেন।

সমাবেশে উপস্থিত ছিলেন, অধ্যাপক শুভঙ্কর দেবনাথ, শ্রমিক নেতা ও মানবাধিকার কর্মী আনিসুর রহমান, সেভ দ্য রোডের ভাইস চেয়ারম্যান সোনিয়া দেওয়ান প্রীতি, বিকাশ রায়, সাংগঠনিক সম্পাদক মহিদুল মল্লিক, রাজনীতিবিদ সেলিম আহমাদ, সমাজসেবক আবদুল্লাহ আল মামুন, মনোয়ারা বেগম প্রমুখ।


আরও খবর



বাংলাদেশের অনুমতি ছাড়া জিম্মি জাহাজে অভিযানের সুযোগ নেই

প্রকাশিত:শুক্রবার ২২ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২২ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বাংলাদেশের অনুমতি ছাড়া সোমালি জলদস্যুদের হাতে জিম্মি থাকা জাহাজে কারও অভিযান চালানোর সুযোগ নেই বলে জানিয়েছেন নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) কমডোর মোহাম্মদ মার্জিয়া মুমু।

ছিনতাই হওয়া বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর কাছাকাছি এলাকায় ইউরোপীয় ইউনিয়নের নেভাল ফোর্সের যুদ্ধজাহাজের অবস্থানের কথা জানতে চাইলে শুক্রবার (২২ মার্চ) গণমাধ্যমকে তিনি এ কথা জানান।

তিনি বলেন, জলদস্যুদের কবলে থাকা ওই জাহাজের নাবিক ও ক্রুদের উদ্ধারে আলোচনা চলমান। চূড়ান্ত সিদ্ধান্ত আসতে আরও কিছুদিন সময় লাগবে।

এদিকে জাহাজ এমভি আবদুল্লাহর কাছাকাছি এলাকায় ইইউ নেভির যুদ্ধজাহাজের উপস্থিতি জিম্মিদের মুক্তির আলোচনায় প্রভাব ফেলবে না বলেও জানান তিনি।

সোমালিয়া উপকূলে জলদস্যু দমনে অপারেশন আটলান্টা নামে কার্যক্রম পরিচালনা করছে ইইউর নেভাল ফোর্সের যুদ্ধজাহাজটি। গতকাল বৃহস্পতিবার (২১ মার্চ) বাংলাদেশ সময় গভীর রাতে অপারেশন আটলান্টা এক্স অ্যাকাউন্টে (সাবেক টুইটার) বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহকে ঘিরে তাদের কার্যক্রমের ছবি ও ভিডিও প্রকাশ করে। এতে দেখা যায়, ইইউ নেভাল ফোর্সের অপারেশন আটলান্টার মোতায়েন করা যুদ্ধজাহাজটি থেকে বাংলাদেশের জিম্মি জাহাজটি দেখা যাচ্ছে।

মোজাম্বিকের মাপুতু বন্দর থেকে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার পথে ১২ মার্চ ভারত মহাসাগরে সোমালি জলদস্যুদের কবলে পড়ে বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ। দস্যুদের কাছে জিম্মি আছেন ২৩ জন বাংলাদেশি নাবিক ও ক্রু।


আরও খবর



চমক রেখে বিশ্বকাপ বাছাইয়ের ব্রাজিল দল ঘোষণা

প্রকাশিত:শনিবার ০২ মার্চ 2০২4 | হালনাগাদ:শনিবার ০২ মার্চ 2০২4 | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

আগামী জুন-জুলাইয়ে যুক্তরাষ্ট্রের মাটিতে এবারের কোপা আমেরিকা বসবে। মহাদেশীয় এই শ্রেষ্ঠত্বের লড়াইয়ের আগে সেখানে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে সেলেসাওরা।

দক্ষিণ আমেরিকার শ্রেষ্ঠত্বের লড়াইয়ের প্রস্তুতি হিসেবে মেক্সিকোর বিপক্ষে আগামী ৮ জুন প্রীতি ম্যাচ খেলবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। এ ছাড়া আগামী ১২ জুন যুক্তরাষ্ট্রের বিপক্ষে খেলবে নেইমাররা। ব্রাজিল-যুক্তরাষ্ট্র ম্যাচটি ফ্লোরিডা অঙ্গরাজ্যের অরলান্ডোতে হবে।

তবে এর আগে চলতি মাসেই আরও দুটি প্রীতি ম্যাচ খেলবে ব্রাজিল। যেখানে সেলেসাওদের প্রতিপক্ষ সাবেক দুই বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড ও স্পেন। আগামী ২৪ মার্চ লন্ডনে বাংলাদেশ রাত ১টায় ইংলিশদের এবং ২৭ মার্চ রাত আড়াইটায় স্প্যানিশদের বিপক্ষে খেলবে ব্রাজিলিয়ানরা।

এদিকে এটি হতে চলেছে ভারপ্রাপ্ত কোচ ডোরিভ্যাল জুনিয়রের প্রথম আন্তর্জাতিক অ্যাসাইনমেন্ট। আসন্ন এই দুই ম্যাচের জন্য ২৬ সদস্যের দল ঘোষণা করেছে ব্রাজিল ফুটবল ফেডারেশন।

ঘোষিত স্কোয়াডে জায়গা হয়নি নেইমার জুনিয়রের। তবে চমক হিসেবে প্রথমবারের মতো ডাক পেয়েছেন ইয়ান কৌতো, স্যাভিনহো, আন্দ্রেয়াস পেরেইরা, মুরিলোরা। ঘোষিত দলে ব্রাজিলিয়ান লিগের খেলোয়াড়দের আধিক্যই বেশি।

ব্রাজিলের স্কোয়াড:

গোলরক্ষক : বেন্টো, এডারসন, রাফায়েল

রক্ষণ : দানিলো, ইয়ান কৌতো, আয়ারতোন লুকাস, ওয়েনডেল, বেরালদো, ম্যাগালহায়েস, মার্কুইনহোস, মুরিলো

মধ্যমাঠ : আন্দ্রে, অ্যান্দ্রেস পেরেইরা, গুইমারেস, ক্যাসেমিরো, ডগলাস লুইস, জোয়াও গোমেজ, পাকুয়েতা, পাবলো মাইয়া

আক্রমণ : এন্দ্রিক, মার্টিনেল্লি, রাপিনহা, রিচার্লিসন, রদ্রিগো, স্যাভিনহো ও ভিনিসিয়ুস জুনিয়র।


আরও খবর
ডি মারিয়াকে হত্যার হুমকিদাতা গ্রেফতার

বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪