আজঃ মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

বঙ্গোপসাগরে লঘুচাপ, আগামী সপ্তাহে বজ্রসহ বৃষ্টি হতে পারে

প্রকাশিত:বুধবার ১৫ ফেব্রুয়ারী ২০২৩ | হালনাগাদ:বুধবার ১৫ ফেব্রুয়ারী ২০২৩ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

আগামী সপ্তাহে বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। আর এ সময়ের মধ্যে ক্রমান্বয়ে বাড়তে পারে তাপমাত্রা। বুধবার (১৫ ফেব্রুয়ারি) এমন পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়াবিদ মো. আব্দুল হামিদ মিয়া জানিয়েছেন, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষ রাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। ঢাকায় পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ৮ থেকে ১২ কিলোমিটার।

আগামী দুদিনে তাপমাত্রা ক্রমান্বয়ে বাড়তে পারে। বর্ধিত পাঁচদিনের শেষের দিকে বৃষ্টি/বজ্র বৃষ্টির প্রবণতা রয়েছে।

বুধবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে ৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে টেকনাফে ৩০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

ঢাকায় সর্বনিম্ন ও সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যথাক্রমে ১৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ও ২৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।


আরও খবর
সারা দেশে কমতে পারে রাতের তাপমাত্রা

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




প্রিয়াঙ্কা-শাহরুখের প্রেমের গুঞ্জন গুজব : বিবেক

প্রকাশিত:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | হালনাগাদ:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

বলিউড তারকা প্রিয়াঙ্কা চোপড়া পর্দা থেকে নিজেকে গুটিয়ে নিয়েছেন। বলতে গেলে ভারত অধ্যায় থেকে নিজেকে বিচ্ছিন্ন করে নিক জোনাসের সঙ্গে সংসার পেতেছেন সুদূর মার্কিন মুলুকে। তবুও তার পিছু ছাড়েনি পুরোনো গুঞ্জন। মাঝে মাঝেই প্রিয়াঙ্কা-শাহরুখের প্রেমের গুঞ্জন সামনে চলে আসে। এবার এ সম্পর্কের সত্যতা নিয়ে কথা বললেন কিং খানের প্রযোজক বন্ধু বিবেক ভাসওয়ানি।

ভারতীয় সংবাদমাধ্যম সংবাদপ্রতিদিনের খবরে জানা যায়, শাহরুখ খান তখন বিবাহিত। প্রিয়াঙ্কা চোপড়া প্রেম করেন শহীদ কাপুরের সঙ্গে। যদিও পর্দায় শাহরুখ-প্রিয়াঙ্কা জুটি তখন বিপুল জনপ্রিয়। তাদের রসায়ন নিয়ে উচ্ছ্বসিত ছিল দর্শকমহল। শোনা যায়, সে সময় ব্যক্তিগত জীবনেও সম্পর্ক গড়ে উঠেছিল তাদের।

তবে শাহরুখ বরাবরই প্রিয়াঙ্কাকে সহকর্মী বলে পরিচয় দিয়েছেন। তবে সত্যই কি যা রটে, তার কিছুটা ঘটে? শাহরুখের দীর্ঘ দিনের বন্ধু প্রযোজক বিবেক ভাসওয়ানি বলেন, এসব পুরোটাই গুজব, শাহরুখ ওয়ান ওম্যান ম্যান। জীবনে গৌরী ছাড়া আর কাউকেই ভালোবাসেনি।

শাহরুখের সবশেষ মুক্তিপ্রাপ্ত ছবি ডানকি। গত বছরের শেষে মুক্তি পেয়েছে সিনেমাটি। এর পরিচালক রাজকুমার হিরানী। এতে শাহরুখের সঙ্গে প্রথমবার জুটি বেঁধেছেন তাপসী পান্নু। আরও অভিনয় করেছেন- বোমান ইরানি, ভিকি কৌশল, অনিল গ্রোভারসহ আরও অনেকে।


আরও খবর
ফের বিয়ে করছেন অনুপম রায়, পাত্রী কে?

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




পুনরায় সৌদি আরবে ক্যাম্প করবে বাংলাদেশ

প্রকাশিত:রবিবার ০৪ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৪ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

গত বছর মার্চে সৌদি আরব গিয়ে প্রায় তিন সপ্তাহ কন্ডিশনিং ক্যাম্প করেছিল বাংলাদেশ ফুটবল দল। দেশের বাইরে করা নিবিড় অনুশীলনের ফলও পেয়েছিল বাংলাদেশ। সাফ চ্যাম্পিয়নশিপে সেমিফাইনাল খেলা নাকি সেই কন্ডিশনিং ক্যাম্পের ফল; এমনটা দাবি করেছিলেন কোচ ও ফুটবলাররা। আগামী মার্চে বিশ্বকাপ বাছাইয়ে ফিলিস্তিনের বিপক্ষে দুটি ম্যাচ খেলবে বাংলাদেশ ফুটবল দল।

তার আগে সৌদি আরবে এবারো ক্যাম্প করবে বাংলাদেশ দল। রবিবার (০৪ ফেব্রুয়ারি) জাতীয় দল কমিটির সভা শেষে বিষয়টি নিশ্চিত করেছেন কাজী নাবিল আহমেদ।

আগামী ২ মার্চ সৌদি আরবের উদ্দেশ্যে দেশ ছাড়বে বাংলাদেশ। ১৭ মার্চ পর্যন্ত সেখানে অবস্থান করবে দল। আল তাইফ শহরের কিং ফাহাদ স্টেডিয়ামে হবে ক্যাম্প। আগামী ২৫ ফেব্রুয়ারি দল ঘোষণা করবেন হাভিয়ের কাবরেরা। সেখানে দুইটি প্রস্তুতি ম্যাচ আয়োজনের চেষ্টা করছে ফেডারেশন। সৌদ আরবের সঙ্গে দিপাক্ষিক চুক্তি থাকায় এবারো সেখানে সব খরচ বহন করবে সৌদি ফেডারেশন।

মার্চের বিশ্বকাপ বাছাইয়ের দুইটি ম্যাচের সূচিতে পরিবর্তন এসেছে। ২১ মার্চ কিংস অ্যারেনায় হোম ম্যাচ হওয়ার কথা থাকলেও ফিলিস্তিনের অনুরোধে আগে অ্যাওয়ে ম্যাচ খেলবে বাংলাদেশ। ম্যাচটি হবে কুয়েতে। সৌদি থেকে সরাসরি কুয়েতে যাবে বাংলাদেশ দল। আর ২৬ মার্চ হবে কিংস অ্যারেনায় হোম ম্যাচ।


আরও খবর
হাথুরুসিংহেকে ‘শোকজ’ করবেন পাপন!

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




সরকারের লক্ষ্য দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করা: ওবায়দুল কাদের

প্রকাশিত:শুক্রবার ০২ ফেব্রুয়ারী 2০২4 | হালনাগাদ:শুক্রবার ০২ ফেব্রুয়ারী 2০২4 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

নির্বাচন ঘিরে বিএনপি কী প্রতিক্রিয়া দেখাল তা নিয়ে বিচলিত নয় সরকার। এখন সরকারের মূল লক্ষ্য দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ ও নির্বাচনী ইশতেহার বাস্তবায়ন করা বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময় তিনি এ কথা জানান।

ওবায়দুল কাদের বলেন, জজ মিয়া, মিয়া আরেফিসহ বিএনপি যতই নাটক সাজাক না কেন জনগণের সমর্থন তাদের নেই। তারা যতই করুক, জনগণ আন্দোলন চায় না। তারা নির্বাচন বয়কটের পরও জনগণ ৪১.৮ শতাংশ ভোট দিয়েছে। ২৮টি দল অংশ নিয়েছে। সারা দুনিয়া থেকে বিভিন্ন দেশ ও সংস্থা প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছে এবং একসঙ্গে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেছে। এমনকি নির্বাচন সম্পূর্ণ ত্রুটিপূর্ণ এমন কথা মার্কিন যুক্তরাষ্ট্রও বলেনি। ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছেন। এ নির্বাচনে বিএনপি কী প্রতিক্রিয়া দেখাবে এবং কী বলবে এ নিয়ে বিচলিত নই।

সারা বিশ্ব আজ চ্যালেঞ্জের মুখে জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, যার রেশ বাংলাদেশেও রয়েছে। গতকালও দেখলাম রেমিট্যান্স বেড়েছে, তবে রিজার্ভ কমেছে। ওঠানামা থাকবেই। তারপরও আমাদের কৃষি খাদ্য যেখানে স্বয়ংসম্পূর্ণ আছি। এটা একটা ভালো দিক। এ অস্থিরতার মধ্যেও জনগণের মধ্যে কোথাও হাহাকার নেই, বিক্ষোভ-দ্রোহ দেখিনি। সবাই স্বাভাবিক জীবন-যাপন করছেন। সারা দুনিয়ায় চ্যালেঞ্জের মুখে, আমেরিকারও নানা চিন্তা আছে। তারা এখন নিজেদের চ্যালেঞ্জ নিয়ে ব্যস্ত। বাংলাদেশের দিকে মনোযোগ দেওয়ার তাদের এত সময় কোথায়?

সেতুমন্ত্রী বলেন, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ ও নির্বাচনী ইশতেহার বাস্তবায়নে কাজ করছে সরকার। কথা বেশি না বলে কাজে মনোযোগ দিতে প্রধানমন্ত্রী সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন। শিগগিরই জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে মনোনয়ন ফরম বিক্রি শুরু করা হবে, যা এক সপ্তাহের বেশি নয়।

এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া প্রমুখ।


আরও খবর



এনআইডি জালিয়াতি : ডা. সাবরিনার বিচার শুরু

প্রকাশিত:সোমবার ১২ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ১২ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
আদালত প্রতিবেদক

Image

বহুল-আলোচিত ডা. সাবরিনা শারমিনের বিরুদ্ধে তথ্য গোপন করে দ্বিতীয় এনআইডি তৈরির অভিযোগে নির্বাচন কমিশনের (ইসি) করা প্রতারণা মামলায় অভিযোগ গঠনের আদেশ দিয়েছেন আদালত।

সোমবার (১২ ফেব্রুয়ারি) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মাহবুব আহমেদ অব্যাহতির আবেদন খারিজ করে অভিযোগ গঠন করেন। একই সঙ্গে মামলার সাক্ষ্যগ্রহণের জন্য ১৩ জুন দিন ধার্য করেন। অভিযোগ গঠনের সময় ডা. সাবরিনা আদালতে উপস্থিত ছিলেন। এ সময় তিনি নিজেকে নির্দোষ দাবি করে আদালতের কাছে ন্যায় বিচার চেয়েছেন।

২০২০ সালের ৩০ আগস্ট সাবরিনার বিরুদ্ধে বাড্ডা থানায় মামলাটি করেন গুলশান থানার নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ মমিন মিয়া। গত বছরের ২৪ নভেম্বর গোয়েন্দা পুলিশের উপ-পরিদর্শক রিপন উদ্দিন আদালতে অভিযোগপত্র জমা দেন।

মামলার এজাহারে বলা হয়, সাবরিনার দুটি এনআইডি কার্ড সক্রিয়। দুর্নীতি দমন কমিশন (দুদক) বিষয়টি টের পাওয়ার পর বিস্তারিত জানতে ইসির কাছে তথ্য চায়। সাবরিনা ২০১৬ সালে ভোটার তালিকা হালনাগাদের সময় দ্বিতীয়বার ভোটার হন। তিনি প্রথমে ভোটার হন সাবরিনা শারমিন হোসেন নামে। একটিতে জন্ম তারিখ ১৯৭৮ সালের ২ ডিসেম্বর, অন্যটিতে ১৯৮৩ সালের ২ ডিসেম্বর। প্রথমটিতে স্বামীর নাম আর এইচ হক আর দ্বিতীয়টিতে স্বামীর নাম লেখা হয়েছে আরিফুল চৌধুরী।

উল্লেখ্য, জাল করোনা সনদ দেওয়ার মামলায় ২০২২ সালের ১৯ জুলাই সাবরিনা ও তার স্বামী আরিফুলসহ ৬ জনকে ১১ বছরের সশ্রম কারাদণ্ড দেন ঢাকার অতিরিক্ত মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তোফাজ্জল হোসেন। বর্তমানে উচ্চ আদালত থেকে জামিন পেয়ে কারামুক্ত আছেন সাবরিনা।


আরও খবর



মেসির গোলে হার এড়াল মায়ামি

প্রকাশিত:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

লিওনেল মেসির অতিরিক্ত সময়ের অসাধারণ গোলে রক্ষা পেল ইন্টার মায়ামি। প্রায় হারের মুখে থাকা দলটি শেষ পর্যন্ত এলএ গ্যালাক্সির সঙ্গে ১-১ গোলে ড্র করে মাঠ ছেড়েছে।

সোমবার (২৬ ফেব্রুয়ারি) মেজর লিগ সকারে মৌসুমে নিজেদের দ্বিতীয় ম্যাচে মাঠে নামে মায়ামি। যেখানে ডি বক্সের খানিকটা বাইরে থেকে বল পেয়ে দুবার জর্দি আলবার সঙ্গে পাস খেললেন। সেখান থেকেই পাঁয়ের আলতো টোকায় করলেন মায়ামির মান বাঁচানো গোল।

অবশ্য প্রথমার্ধেই অন্তত তিনবার গোল পেতে পারত লস অ্যাঞ্জেলসের দলটি। তবে, মায়ামির গোলরক্ষক ড্রেক ক্যালেন্ডারের সুবাদে যে যাত্রায় বেঁচে যায় তারা।

অবশেষে ম্যাচে প্রথম গোল হয়েছে ৭৫ মিনিটে। দেয়ান জোভেলিচের গোলে এগিয়ে যায় এলএ গ্যালাক্সি। এরপরও অবশ্য ম্যাচের নিয়ন্ত্রণ বুঝে পায়নি মায়ামি। ৮৭ মিনিটে কড়া ট্যাকেলে লালকার্ড পান গ্যালাক্সি তারকা মার্কো ডেলগাডো। দশজনের দলের ওপর চড়াও হয়েছেন মায়ামি।

দূর্বলতার সুযোগে ৯২ মিনিটে গোল পায় মায়ামি। জর্দি আলবার সঙ্গে বোঝাপড়ায় দারুণ এক গোল করে মায়ামির মান বাঁচালেন আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি।


আরও খবর
হাথুরুসিংহেকে ‘শোকজ’ করবেন পাপন!

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪