আজঃ মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪
শিরোনাম

বঙ্গবন্ধুর প্রতি ভালবাসা: ব্রাহ্মণবাড়িয়ায় নান্দনিক নৌকা তৈরী করলো যুবক

প্রকাশিত:শুক্রবার ১৭ মার্চ ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ১৭ মার্চ ২০২৩ | অনলাইন সংস্করণ
মোঃ রাসেল আহমেদ, ব্রাহ্মণবাড়িয়া

Image

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩ তম জন্মদিন উপলক্ষে ১শ৩টি নৌকা দিয়ে একটি বেতের তৈরী বড় নৌকা বানিয়েছে ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার বিহাইর গ্রামের নৌকা প্রেমী বিকল চন্দ্র সরকার।

নিজের নার্সারী থেকে পাওয়া লাভের টাকা দিয়ে গত ১৪ মাস ধরে কাজ করে তিনি বাংলাদেশের জাতীয় পতাকার আদলে এই নৌকাটি তৈরী করেছেন। বঙ্গবন্ধুকে ভালবেসে নৌকাটি তৈরী করে এলাকায় ব্যাপক প্রশংসা অর্জন করেছেন। পাশাপাশি তৈরি করেছেন পুঁতি দিয়ে ছোট আকারে আরো ৭টি নৌকা। নিজ বাড়িতে এমন কর্মযজ্ঞ করেছেন তিনি।

জানা যায়, ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার বিহাইর গ্রামের রাখাল চন্দ্র সরকারের ছেলে বিকল চন্দ্র সরকার। শহরের একটি বেসরকারী ব্যাংকে কর্মরত আছেন তিনি। পাশাপাশি তার গ্রামের বাড়ী বিহাইরে তার পত্রিক সম্পত্তিতে নার্সারীতে কৃষকের কাজ করে জীবন যাপন করেন। তিনি রাজনীতি না করলেও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে অনেক ভালবাসেন। তাই বাংলাদেশ সৃষ্টির এই মহানায়ককে নিয়ে কিছু করার প্রবল ইচ্ছা ছিল তার হৃদয়ে। আর সেই ভালবাসার টানেই নিজের নার্সারী থেকে অর্জিত আয় দিয়ে তিনি বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে ব্যতিক্রম কিছু করার চিন্তা করেন।

২০২২ সালের জানুয়ারি মাস থেকে তিনি একটি নান্দনিক নৌকা তৈরীর কাজ শুরু করেন তিনি। বঙ্গবন্ধুর ১০৩ তম জন্মদিনকে সামনে রেখে বেতের তৈরী ছোট ছোট ১শ ৩টি নৌকা দিয়ে বড় একটি নৌকা তৈরী করেছেন। পাশাপাশি পুতি দিয়ে কাচের বক্সে আরো ৭টি নৌকা নিজ হাতে বানিয়েছেন। তার এই কাজে সহযোগীতা করেছেন তার পরিবারের সদস্যসহ বন্ধুবান্ধবরা। এদিকে ব্যতিক্রমী নৌকা তৈরির খবর এলাকায় ছড়িয়ে পরলে প্রতিদিন উৎসুক জনতা তার তৈরিকৃত সৃষ্টিকর্ম নৌকাগুলো একনজর দেখার জন্য তার গ্রামের বাড়িতে ভিড় করছেন।

বিকল চন্দ্র সরকার জানান, ছোটবেলা থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কে ভালোবাসেন। তাই জাতির জনকের ১০৩তম জন্মদিনে কি করা যায় সেই চিন্তা থেকে নিজ খরচে বাঁশ- বেত ও পুঁতি দিয়ে কারুকার্যের মাধ্যমে লাল-সবুজের পতাকার আদলে তৈরি করতে থাকেন ছোট আকারের নৌকা। একে একে ১০৩টি নৌকা তৈরি করেন তিনি। পরে সবগুলো নৌকার সমন্বয় করে বৃহৎ আকারের একটি নৌকা তৈরি করেন।

বিকল আরও জানান, অবসর সময়ে বাবার নার্সারিতেও কাজ করেন তিনি। নিজের চাকরি এবং বাবার নার্সারিতে থেকে উপার্জিত লভ্যাংশের টাকা ব্যয় করে গত এক বছরের অধিক সময় ধরে এই নৌকাগুলো তৈরি করেছেন তিনি। নিজের এলাকা ছাড়াও আওয়ামী লীগের প্রতিটি অফিসে পুঁতি দিয়ে তৈরি কাঁচের বাক্সে রাখা তার তৈরি নৌকা বিনামূল্যে বিতরণ করতে চান।  তার তৈরি বড় নৌকাটি বিনামূল্যে কারও মাধ্যমে হলেও প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছে দিতে চান বিকল।

তিনি আরো জানান , দলের নেতা না হয়েও বঙ্গবন্ধুকে ভালোবাসা যায়, সেটি আমি কাজের মধ্য দিয়ে প্রমাণ করতে চাই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যদি গণমাধ্যমের মাধ্যমেও আমার এই কাজের কথা জানতে পারেন তাইলেই আমি খুশি। কোনো চাওয়া পাওয়ার জন্যে নয়, জাতির জনকের প্রতি নিঃস্বার্থ ভালোবাসার বহিঃপ্রকাশ হিসেবে তিনি এই ব্যতিক্রমী উদ্যোগটি গ্রহণ করেছেন। তার ইচ্ছা নিজ হাতে পুঁতি দিয়ে তৈরি করা  নৌকা নৌকাগুলো  বিনামূল্যে  আওয়ামী লীগের বিভিন্ন অফিসে বিতরণ করবেন।

আতাউর রহমান নামে স্থানীয় এক বাসিন্দা বলেন, বিকলের এই নৌকা তৈরির কথা জানতে পেরে আমরা দেখতে এসেছি। এখানে এসে তার নিজের হাতে তৈরি করা নৌকাটি দেখে আমাদের খুব ভালো লাগছে। বঙ্গবন্ধুর প্রতি তার যে ভালোবাসা সেটি অন্যরকম। আমরা চাই তার এই কর্মযজ্ঞের কথা যেন প্রধানমন্ত্রী পর্যন্ত পৌঁছায়।

জয়ন্ত সরকার নামে আরেক বাসিন্দা বলেন, বিকল সরকার এলাকার নৌকাপ্রেমী একজন মানুষ। তিনি দলের প্রতি ভালোবাসা থেকে বঙ্গবন্ধুর জন্মদিনে ১০৩টি নৌকা দিয়ে একটি নৌকা বানিয়েছেন। নৌকাটি দেখতে আমাদের এলাকাসহ আশপাশের এলাকার মানুষেরা আসছেন। আমাদের কাছেও এ বিষয়টি খুব ভালো লাগছে।

বিহাইর গ্রামের আওয়ামী লীগের এই প্রবীণ সভাপতি মো. শাহজাহান মিয়া জানান, এলাকার আওয়ামী লীগের প্রতিটি মিছিল-মিটিংয়ে বিকল নৌকা নিয়ে অংশগ্রহণ করেন। আওয়ামী লীগের প্রতিটি কার্যালয়ে তিনি বিনামূল্যে নৌকা উপহার দিচ্ছেন। তাকে আওয়ামী লীগের পক্ষ থেকে আমরা ধন্যবাদ জানাচ্ছি।

বিকল চন্দ্র সরকার বর্তমানে ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজে হিসাব বিজ্ঞান বিভাগে স্নাতকোত্তর পড়ছেন। পরিবারে পাঁচ ভাই-বোনের মধ্যে বিকল সবার ছোট।

নিউজ ট্যাগ: ব্রাহ্মণবাড়িয়া

আরও খবর



নারায়ণগঞ্জে কোস্ট গার্ডের অভিযান, বিপুল পরিমাণ চিংড়ি রেনু পোনা জব্দ

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
প্রেস বিজ্ঞপ্তি

Image

নারায়ণগঞ্জের কাঁচপুরে কোস্ট গার্ড অভিযান চালিয়ে ৩ কোটি ২০ লক্ষ পিস চিংড়ি রেনু পোনা জব্দ করেছে। বৃহস্পতিবার (২৮ মার্চ) দুপুরে কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি এ তথ্য জানান।

তিনি বলেন, গোপন সংবাদের ভিত্তিতে বৃহস্পতিবার (২৮ মার্চ) দুপুরে বাংলাদেশ কোস্ট গার্ড স্টেশন পাগলা কর্তৃক স্টেশন কমান্ডার পাগলা লেঃ কাজী আকিব আরাফাত এর নেতৃত্বে নারায়ণগঞ্জ সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার উপস্থিতিতে নারায়ণগঞ্জ জেলার কাঁচপুর ব্রিজ সংলগ্ন এলাকায় একটি বিশেষ অভিযান পরিচালনা করা হয়। অভিযানে চট্টগ্রাম থেকে খুলনাগামী একটি ট্রাক তল্লাশি করে আনুমানিক ৩ কোটি ২০ লক্ষ পিস অবৈধ চিংড়ি রেনু পোনা জব্দ করা হয়। অবৈধ চিংড়ি রেনু পোনার প্রকৃত মালিক খুঁজে না পাওয়ায় কাউকে আটক করা সম্ভব হয়নি।

তিনি আরও বলেন, পরবর্তীতে নারায়ণগঞ্জ সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা এর উপস্থিতিতে জব্দকৃত চিংড়ি রেনু পোনা মেঘনা নদীতে অবমুক্ত করা হয়।


আরও খবর



ওমরাহকারীদের যেসব জিনিস বহনে নিষেধাজ্ঞা দিলো সৌদি আরব

প্রকাশিত:বুধবার ২৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ওমরাহ করতে আসা মুসল্লিদের নির্দিষ্ট কিছু জিনিস বহন না করার জন্য সতর্কতা দিয়েছে সৌদি আরব। দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয় বুধবার (২৭ মার্চ) নতুন করে নির্দেশনায় বলেছে, ওমরাহ করতে আসা কেউ সৌদিতে লেজার, আতশবাজি, নকল মুদ্রা এবং অনিবন্ধিত ওষুধ নিয়ে প্রবেশ করতে পারবেন না। এ ব্যাপারে হজ ও ওমরাজ মন্ত্রণালয় বলেছে, আল্লাহর মেহমানরা, সৌদিতে প্রবেশের আগে নিশ্চিত করুন আপনি এসব নিষিদ্ধ জিনিস বহন করছেন না।’

মক্কার পবিত্র কাবা শরীফে ওমরাহ করা হয়। হজ বছরে মাত্র একবার করা গেলেও; ওমরাহ করা যায় বছরের যে কোনো সময়। তবে পবিত্র রমজান মাস আসলে ওমরাহকারীর সংখ্যা অনেক বৃদ্ধি পায়। সৌদির বিভিন্ন অঞ্চল ছাড়াও অন্যান্য দেশ থেকে রমজানে হাজার হাজার মানুষ পবিত্র মক্কা নগরীতে যান।

ওমরাহ করার দুটি প্রধান শর্ত রয়েছে। সেগুলো হলো পবিত্র কাবাকে ঘিরে তাওয়াফ করা ও সাফাহ এবং মারওয়াহ পাহাড়ে সাতবার আসা-যাওয়া করা। এই পাহাড়গুলো কাবা শরীফের পূর্ব দিকে অবস্থিত। রমজানে মুসল্লিদের ভিড় বাড়ায় এবার রমজানে একজনকে শুধুমাত্র একবারই ওমরাহ করার অনুমতি দিচ্ছে সৌদি আরব। মূলত সব মুসল্লিকে ওমরাহ পালনের সুযোগ দিতে এবং ভিড় এড়াতে এমন উদ্যোগ নিয়েছে দেশটি।

গত ১১ মার্চ সৌদি আরবে রমজান মাস শুরু হয়। এরপর রমজানের প্রথম ১০দিনে এক কোটিরও বেশি মুসল্লি কাবা মসজিদে নামাজ আদায় করেন।


আরও খবর



শ্রীলংকার ইনিংস ঘোষণা, জয়ের জন্য বাংলাদেশের লক্ষ্য ৫১১

প্রকাশিত:মঙ্গলবার ০২ এপ্রিল 2০২4 | হালনাগাদ:মঙ্গলবার ০২ এপ্রিল 2০২4 | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

শ্রীলংকার বিপক্ষে দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্টের চতুর্থ দিন মাঠে নেমেছে বাংলাদেশ। যেখানে ৭ উইকেট হারিয়ে ১৫৭ রানে নিজেদের দ্বিতীয় ইনিংস ঘোষণা করেছে লংকানরা। জিততে হলে বাংলাদেশকে ৫১১ রান করতে হবে।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ফিফটি করা অ্যাঞ্জেলো ম্যাথিউসকে দিনের শুরুতে বোল্ড করেন সাকিব আল হাসান। ম্যাথিউস ৭৪ বলে ৫টি চারে ৫৬ রান করেছেন।

এর আগে প্রথম ইনিংসে ৩৫৩ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নেমে ৬ উইকেট হারিয়ে ১০২ রান তুলে তৃতীয় দিন শেষ করেছিল শ্রীলংকা। তাতে গতকালই লংকানদের লিড দাঁড়িয়েছিল ৪৫৫ রান।

সিরিজের দ্বিতীয় টেস্টেও ব্যাটিংয়ে নিজেদের হতশ্রী অবস্থা দেখিয়েছেন বাংলাদেশের ব্যাটাররা। প্রথম ইনিংসে শ্রীলংকার করা ৫৩১ রানের জবাবে মাত্র ১৭৮ রানে হয়েছে অলআউট।


আরও খবর



ঈদের পরই লিটার প্রতি ১০ টাকা বাড়ল সয়াবিন তেলের দাম

প্রকাশিত:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ঈদের পরই প্রতি লিটারে ১০ টাকা বাড়িয়ে বোতলজাত সয়াবিন তেলের দাম। বর্তমান ১৭৩ টাকা নির্ধারণ করা হয়েছে তেলের দাম। যা কার্যকর হবে আজ থেকে।

সোমবার (১৫ এপ্রিল) বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, ভোজ্যতেলের কাঁচামাল আমদানি, উৎপাদন পর্যায়ে গত ৭ ফেব্রুয়ারি জারিকৃত বিজ্ঞপ্তির মেয়াদ গত ১৫ এপ্রিল শেষ হয়েছে। ফলে ১৬ এপ্রিল থেকে বাজারে ভোজ্যতেল (পরিশোধিত পাম তেল এবং পরিশোধিত সয়াবিন তেল) ভ্যাট অব্যহতি পূর্ববর্তী মূল্যে সরবরাহ করা হবে।

আজ থেকে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল বিক্রি হবে ১৭৩ টাকায়। এছাড়া বোতলজাত ৫ লিটার সয়াবিন তেল বিক্রি হবে ৮৪৫ টাকায়। আর প্রতি লিটার খোলা পাম তেলের দাম নির্ধারণ করা হয়েছে ১৩২ টাকা।

এদিকে, ঢাকা রিপোর্টার্স ইউনিটি আয়োজিত মিট দ্য রিপোর্টার্স আয়োজনে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, সয়াবিন তেলের দাম কমবে না। আগের দামে ফিরে যাওয়ার সুযোগ নেই। তবে ট্যারিফ কমিশনের মাধ্যমে একটি নতুন দাম বেঁধে দেওয়া হবে।


আরও খবর
দাম কমলো সোনার

মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪

হাইব্রিডে বিপ্লব এনেছে হীরা ধান

সোমবার ২২ এপ্রিল ২০২৪




বগুড়ায় বহুতল মার্কেটে আগুন, নিয়ন্ত্রণে ৮ ইউনিট

প্রকাশিত:মঙ্গলবার ০২ এপ্রিল 2০২4 | হালনাগাদ:মঙ্গলবার ০২ এপ্রিল 2০২4 | অনলাইন সংস্করণ
জেলা প্রতিনিধি

Image

বগুড়া শহরের বহুতল বাণিজ্যিক বিপণিবিতান মেরিনা নদী বাংলা কমপ্লেক্সে আগুন লেগেছে। মঙ্গলবার (০২ এপ্রিল) দুপুরে শহরের সাতমাথার কাছে এম এ খান লেনে অবস্থিত ভবনটির ছয়তলায় এ আগুন লাগে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের আটটি ইউনিট কাজ করছে।

বগুড়া ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক মঞ্জিল হক এ তথ্য নিশ্চিত করেছেন। আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ তাৎক্ষণিকভাবে জানাতে পারেননি তিনি।


আরও খবর