আজঃ রবিবার ০৫ ডিসেম্বর ২০২১
শিরোনাম

বঙ্গবন্ধুকে নিয়ে কটূক্তি, মেয়র আব্বাসের বিরুদ্ধে ৩ মামলা

প্রকাশিত:বুধবার ২৪ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ২৪ নভেম্বর ২০২১ | ৪০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
রাজপাড়া থানার ওসি মাজাহারুল ইসলাম বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কটূক্তিসহ বঙ্গবন্ধু মুর‌্যাল নির্মাণ প্রতিহতের ঘোষণার অভিযোগের ডিজিটাল নিরাপত্তা আইনের একটি এজাহার পেয়েছি

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে কটূক্তি এবং বঙ্গবন্ধু মুর‌্যাল নির্মাণ প্রতিহতের ঘোষণার অভিযোগে রাজশাহীর কাটাখালি পৌরসভার মেয়র আব্বাস আলীর বিরুদ্ধে থানায় তিনটি এজাহার দায়ের করা হয়েছে।

মঙ্গলবার (২৪ নভেম্বর) রাজশাহী মহানগরের রাজপাড়া, বোয়ালিয়া ও চন্দ্রিমা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে এ তিনটি এজাহার দায়ের করা হয়। পুলিশ এজাহারগুলো গ্রহণ করে মামলা রেকর্ডের প্রক্রিয়া শুরু করেছেন বলে পুলিশ জানিয়েছে।

বোয়ালিয়া থানায় দায়ের করা অভিযোগে বাদী হয়েছেন, রাজশাহী নগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ও রাজশাহী সিটি করপোরেশনের ১৩ নম্বর কাউন্সিলর আব্দুল মোমিন।

এছাড়াও চন্দ্রিমা থানায় দায়ের করা এজাহারের বাদী নগর যুবলীগের সাবেক যুগ্ম সম্পাদক ও ১৯ নং ওয়ার্ড কাউন্সিলর তহিদুল হক সুমান এবং রাজপাড়া থানায় ১৪ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ১৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আনোয়ার হোসেন বাদী হয়ে এজাহার দায়ের করেন।

রাজপাড়া থানার ওসি মাজাহারুল ইসলাম বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কটূক্তিসহ বঙ্গবন্ধু মুর‌্যাল নির্মাণ প্রতিহতের ঘোষণার অভিযোগের ডিজিটাল নিরাপত্তা আইনের একটি এজাহার পেয়েছি। সেটি মামলা হিসেবে রেকর্ডের প্রক্রিয়া চলছে। রাজশাহী সিটি করপোরেশনের ১৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আনোয়ার হোসেন বাদী হয়ে এজাহারটি দায়ের করেন বলে জানান ওসি মাজহারুল।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে কটূক্তি এবং বঙ্গবন্ধুর মুর‌্যাল নির্মাণ প্রতিহতের ঘোষণা দিয়ে বক্তব্য দেন নৌকা প্রতীকে দুইবারের নির্বাচিত মেয়র আব্বাস আলী। এ নিয়ে তার ফাঁস হওয়া অডিও ঘুরছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। সোমবার রাত থেকে অডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পাড়ে।

ইসলামের দৃষ্টিতে পাপ সে জন্য রাজশাহী সিটি গেটে বঙ্গবন্ধুর মুর‌্যাল না বসানোর নির্দেশ দেন এই মেয়র; যা জীবন দিয়ে হলেও প্রতিহত করার ঘোষণাও দেন তিনি। তার এমন বক্তব্যে রাজশাহীজুড়ে তোলপাড় শুরু হয়েছে। যদিও পুরো ঘটনাটি অস্বীকার করেছেন মেয়র আব্বাস।


আরও খবর



কারাগারে বিএনপি নেতার মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ১৬ নভেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ নভেম্বর ২০২১ | ৫৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
কারাগারে থাকা ফকির আহমদ নামের এক কয়েদির সকাল সোয়া ৮টার দিকে বুকে ব্যথা হলে প্রথমে কারা হাসপাতালে নেওয়া হয়

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে মিরসরাই পৌরসভা বিএনপির আহ্বায়ক ফকির আহমদের (৬০) মৃত্যু হয়েছে। মঙ্গলবার (১৬ নভেম্বর) সকালে তার মৃত্যু হয়।

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম কারাগারের জেলার দেওয়ান মোহাম্মদ তারিকুল ইসলাম বলেন, কারাগারে থাকা ফকির আহমদ নামের এক কয়েদির সকাল সোয়া ৮টার দিকে বুকে ব্যথা হলে প্রথমে কারা হাসপাতালে নেওয়া হয়। পরে সেখান থেকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

কারাগার সূত্রে জানা গেছে, ফকির আহম্মদের হাজতি নম্বর-১৭০৯৫/২১। ফকির আহম্মদ হাটহাজারী থানার মামলায় কারাগারে ছিলেন।

গত ১৮ অক্টোবর হাটহাজারীর মন্দির ভাঙচুর ও সহিংসতা মামলায় মিরসরাই পৌরসভা বিএনপির আহ্বায়ক ফকির আহমেদসহ তিন জনকে মিরসরাই থানা পুলিশ গ্রেপ্তার করে। এরপর থেকে ফকির আহমদ কারাগারে ছিলেন।

নিউজ ট্যাগ: বিএনপি

আরও খবর



স্কুলে অগ্নিকাণ্ডে ২৬ শিশু নিহত

প্রকাশিত:মঙ্গলবার ০৯ নভেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ নভেম্বর ২০২১ | ৫৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পশ্চিম আফ্রিকার দেশ নাইজারের একটি স্কুলে অগ্নিকাণ্ডের ঘটনায় কমপক্ষে ২৬ শিশু নিহত হয়েছে। এদের বয়স পাঁচ থেকে ছয় বছরের মধ্যে। স্থানীয় সময় সোমবার দক্ষিণাঞ্চলীয় নাইজারে খড় ও কাঠ দিয়ে তৈরি স্কুলটিতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

মাত্র সাত মাস আগেই দেশটির রাজধানী নিয়ামেতে একই ধরনের দুর্ঘটনা ঘটেছিল। মারাদি শহরের মেয়র চাইবো আবু বকর বলেন, দুর্ঘটনায় ২৬ জন প্রাণ হারিয়েছে এবং ১৩ জন আহত হয়েছে। আহতদের মধ্যে চারজনের অবস্থা বেশ গুরুতর। খবর এএফপির।

বিশ্বের অন্যতম দরিদ্র দেশ নাইজার। নানা রকম প্রতিকূলতা স্বত্বেও দেশটি খড় ও কাঠের শেড নির্মাণ করে স্কুল ভবনের ঘাটতি মেটানোর চেষ্টা করে যাচ্ছে। অনেক সময় শিশুদের মাটিতে বসেই পড়ালেখা করতে দেখা যায়।

প্রায়ই বিভিন্ন স্কুলের শ্রেণিকক্ষ পুড়ে যাওয়ার ঘটনা ঘটছে। সোমবারের ওই অগ্নিকাণ্ডের পর মঙ্গলবার থেকে তিন দিনের শোক ঘোষণা করেছে মারাদি অঞ্চল।

এর আগে রাজধানী নিয়ামেতে গত এপ্রিলে একটি স্কুলে অগ্নিকাণ্ডের ঘটনায় ২০ শিশু নিহত হয়।

এক বিবৃতিতে নাইজার সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, এই দুঃখজনক ঘটনা নাইজারের মানুষকে আবারও শোকের মধ্যে ফেলেছে। খড় এবং কাঠের তৈরি ক্লাসরুম দেশে নিষিদ্ধ করা হবে বলেও জানানো হয়েছে।

নাইজারের টিচার্স ইউনিয়নের মহাসচিব ইসৌফৌ আরজিকা এএফপিকে বলেন, নিয়ামেতে দুর্ঘটনার পরই কাঠ ও খড়ের তৈরির স্কুল কতটা বিপজ্জনক সে বিষয়ে কর্মকর্তাদের সতর্ক করেছিলেন তারা।

তিনি বলেন, এর চেয়ে গাছের নিচেও ক্লাস নেওয়া ভালো। প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুম সম্প্রতি প্রতিশ্রুতি দিয়েছেন যে, এ ধরনের স্কুল বদলে দেওয়া হবে।

 


আরও খবর
করোনায় আরও ৭ হাজারের বেশি মৃত্যু

শনিবার ০৪ ডিসেম্বর ২০২১




ঘূর্ণিঝড় জাওয়াদ: সমুদ্রবন্দরে ২ নম্বর সতর্কবার্তা

প্রকাশিত:শনিবার ০৪ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ০৪ ডিসেম্বর ২০২১ | ৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি গভীর নিম্নচাপে পরিণত হয়ে ঘূর্ণিঝড় জাওয়াদ-এ পরিণত হয়েছে। ঝড়ের কেন্দ্রস্থলে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার। এ কারণে দেশের সমুদ্রবন্দরগুলোকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত নামিয়ে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

ঘূর্ণিঝড়টি আরও শক্তিশালী হয়ে শনিবার (৪ ডিসেম্বর) বিকেলে ভারতের উপকূলে আঘাত হানতে পারে। এর প্রভাবে বাংলাদেশের উপকূলীয় এলাকাসহ সুন্দরবন, সাতক্ষীরাসহ আশেপাশের এলাকায় তীব্র ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। ইতোমধ্যে ভারতে বিভিন্ন এলাকায় বৃষ্টি শুরু হয়েছে। বাংলাদেশেও রাতে উপকূলীয় এলাকার কোথাও কোথাও বৃষ্টি হতে পারে।

শুক্রবার বিকেলে আবাহওয়া অধিদপ্তর আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে জানায়, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও আশেপাশের এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে একই এলাকায় ঘূর্ণিঝড় জাওয়াদ-এ পরিণত হয়েছে। এটি সকালে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ছিল ১ হাজার ২৩০ কিলোমিটার দূরে, এখন তা আরও একটু এগিয়ে ১ হাজার ১০৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে। একইভাবে কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ছিল ১ হাজার ১৬৫ কিলোমিটার, এখন ১ হাজার ৫৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে; মোংলা সমুদ্রবন্দর থেকে ছিল ১ হাজার ১৬০ কিলোমিটার, এখন ৯৯৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ছিল ১ হাজার ১৩৫ কিলোমিটার, এখন ৯৯০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে। এটি আরও ঘণীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

ঝড়ের কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছে সাগর খুবই উত্তাল রয়েছে।

এ জন্য চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত নামিয়ে তার পরিবর্তে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। একইসঙ্গে উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। তাদের গভীর সাগরে বিচরণ না করার জন্যও বলা হয়েছে।

আবহাওয়াবিদ শাহিনুল ইসলাম শুক্রবার বিকেলে আরটিভি নিউজকে বলেন, নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। ঝড়টি ভারতের উড়িষ্যা উপকূলের ওপর দিয়ে বয়ে যেতে পারে। যদিও এর সামান্য প্রভাব বাংলাদেশের সুন্দরবনসহ সাতক্ষীরা ও খুলনা এলাকায় পড়তে পারে। শনিবার বিকেল নাগাদ ঘূর্ণিঝড়টি উপকূলে আছড়ে পড়তে পারে।


আরও খবর



ঢাবির ‘চ’ ইউনিটের ফল প্রকাশ, ৯৭ শতাংশ ফেল

প্রকাশিত:রবিবার ১৪ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৪ নভেম্বর ২০২১ | ৪৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষে চারুকলা অনুষদভুক্ত ইউনিটের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। রোববার দুপুর ১২টায় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসাবে প্রশাসনিক ভবনের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে এ ফল প্রকাশ করেন।

এবার ইউনিটের ভর্তি পরীক্ষায় ৯৭ দশমিক ৪৪ শতাংশ শিক্ষার্থীই ফেল করেছেন। পাস করেছেন মাত্র ২৫৮ জন শিক্ষার্থী। যা মোট শিক্ষার্থীর ২ দশমিক ৫৬ শতাংশ।

গত ৯ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয় এবং সাতটি বিভাগীয় পর্যায়ের সরকারি বিশ্ববিদ্যালয়ে একযোগে ইউনিটের (সাধারণ জ্ঞান) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ ইউনিটে ১৩৫ আসনের বিপরীতে লড়েছেন ১৫ হাজার ৪৯৬ জন।


আরও খবর



মতলব উত্তরে বিদ্রোহী প্রার্থীর পক্ষে মাঠে নেমেছে ইউনিয়ন আঃলীগ-যুবলীগ

প্রকাশিত:বুধবার ১০ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ১০ নভেম্বর ২০২১ | ৬২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মতলব উত্তরে বিদ্রোহী প্রার্থীর পক্ষে মাঠে নেমেছে ইউনিয়ন আঃলীগ-যুবলীগ

চাঁদপুরের মতলব উত্তরে দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকা প্রতিক বরাদ্ধ দিয়েছেন কেন্দ্রীয় আঃলীগের নীতি নির্ধারক কমিটি।পাশাপাশি বিদ্রোহী প্রার্থীদের প্রতি হুশিয়ারীও দেয়া হয়েছে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে।

২ নভেম্বর প্রকাশ করা হুশিয়ারী বিজ্ঞপ্তি উপেক্ষা করে উপজেলার ফতেপুর পূর্ব ইউনিয়নে বিদ্রোহী প্রার্থী হিসেবে প্রতিদ্ধন্ধিতা করছেন সাবেক ইউনিয়ন সহ-সভাপতি নুরুল ইসলাম পাটোয়ারী।

বর্তমান ইউনিয়ন আঃলীগের সাধারণ সম্পাদক কাজী সালাউদ্দিন এর সরাসরি সম্পৃক্ততায় আঃলীগের একটি অংশ বিদ্রোহী প্রার্থীর পক্ষে নির্বাচনী মাঠে সক্রিয় রয়েছে।

অপর দিকে ইউনিয়ন যুবলীগের সভাপতি আবুল হাসানাত ও সাধারণ সম্পাদক ইলিয়াস প্রধানের অনুসারী হিসেবে যুবলীগের একটি অংশ এই প্রার্থীর নির্বাচনী প্রচারণা চালিয়ে যাচ্ছেন। বিদ্রোহী প্রার্থীর অনুসারীদের অভিযোগ রয়েছে নৌকা প্রতিক পেয়ে দলীয় মনোনীত প্রার্থী আজমল হোসেন চৌধূরী দলীয় শৃঙ্খলা ভঙ্গ করে নানা অপকর্মে জড়িয়ে পড়েছেন।

এছাড়াও সড়কের ইট তুলে নিয়ে নিজের ব্যাক্তিগত কাজে ব্যবহার করার অভিযোগ বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ পেয়েছে। এসব অভিযোগকে কেন্দ্র করে নৌকা প্রতিকের বিপক্ষে গিয়ে বিদ্রোহী প্রার্থীর পক্ষ নিয়েছে স্থানীয় আঃলীগ-যুবলীগের একটি অংশ।

এদিকে ২ নভেম্বর দলীয় প্রতিক মনোনীত প্রার্থীদের বিপক্ষে অংশ নেয়া দলের সকল বিদ্রোহী প্রার্থী ও অনুসারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে দেশের প্রতিটি জেলা,উপজেলা ও থানা আওয়ামী লীগের সভাপতি,সাধারণ সম্পাদক,আহ্বায়ক ও যুগ্ম আহ্বায়কদের বরাবর এক বিজ্ঞপ্তিতে আদেশ করা হয়।

দলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের স্বাক্ষরিত আদেশে বলা হয় ,ইউনিয়ন পরিষদ নির্বাচনে বাংলাদেশ আঃলীগের সভাপতি বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার সভাপতিত্বে মনোয়ন বোর্ড যাচাই বাছাই করে দলীয় মনোনয়ন ও নৌকা প্রতিক বরাদ্ধ দিয়েছেন।

বিজ্ঞপ্তিতে উদ্বেগ প্রকাশ করে দলীয় সাধারণ সম্পাদক বলেন, দলের সিদ্ধান্ত উপেক্ষা করে ইউনিয়ন পর্যায়ে আঃলীগের বিরুদ্ধে গিয়ে আঃলীগ ও সহযোগী সংগঠনের কিছু নেতাকর্মী বিদ্রোহী প্রার্থী হিসেবে প্রতিদ্ধন্ধীতা করে দলের মধ্যে দ্বন্দ ও সংঘাত সৃষ্টি করছে ।

বিদ্রোহী প্রার্থী ও তাদের পৃষ্ঠপোষকতা প্রদানকারী আঃলীগ ও অঙ্গসংগঠনের নেতা কর্মীদের বিরুদ্ধে দলের ৪৭ ধারা অনুযায়ী সাংগঠনিক ব্যবস্থা নিতে স্ব স্ব সংগঠনের নেতৃবৃন্দকে নির্দেশ প্রদান করেন ওবায়দুল কাদের।

দলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদকের নির্দেশ উপেক্ষা করে মতলব উত্তর উপজেলার পূর্ব ফতেপুর ইউনিয়নে বিদ্রোহী প্রার্থী হিসেবে লড়ছেন নুরুল ইসলাম পাটোয়ারী। দলের কঠোর হুশিয়ারী উপেক্ষা করে বিদ্রোহী প্রার্থী হওয়ার বিষয়ে নুরুল ইসলাম পাটোয়ারী বলেন, যাকে নৌকা দেয়া হয়েছে তাকে ইউনিয়ন আওয়ামী লীগ সমর্থন করেননা।

ইতিমধ্যে নৌকা প্রার্থীর রিরুদ্ধে নানা অভিযোগ রয়েছে। তিনি বলেন, ইউনিয়ন আঃলীগের সভাপতি হিসেবে আমি প্রতিদ্ধন্ধিতা করার সময়ে বর্তমান নৌকা প্রার্থী আজমল হোসেন চৌধুরী অনৈতিক উপায়ে সভাপতি নির্বাচিত হন।

এ কারণেই বিদ্রোহী প্রার্থী হিসেবে মাঠে নেমেছেন কিনা এমন প্রশ্নের সদুত্তর মেলেনি। তবে তিনি জানান, স্থানীয় আঃলীগ যুবলীগের নেতৃবৃন্দ সাবেক চেয়ারম্যান ও নৌকা প্রার্থীর কাছ থেকে মুখ ফিরিয়ে নিয়েছে।

নির্বাচনী মাঠ গরম থাকলেও দলীয় প্রতিক প্রাপ্ত প্রার্থীর কোন প্রচারণা চোঁখে পড়েনি। জানা যায়, ইউনিয়নটির এনায়েতনগর মৌজায় মতলব পৌরসভার সাথে সীমানা জটিলতা সংক্রান্ত বিষয়ে উচ্চ আদালতে গত বছর রিট আবেদন করেন চেয়ারম্যান আজমল হোসেন চৌধুরী।

এ বিষয়ে আজমল হোসেন চৌধুরী বলেন, সীমানা জটিলতার বিষয়ে উচ্চ আদালতে একটি রিট আবেদন করেছি। বিষয়টি চলমান পক্রিয়ার মধ্য দিয়ে যাচ্ছে। তবে আসন্ন নির্বাচনে নৌকা প্রতিক পেয়েও প্রচারণায় না থাকার বিষয়ে মুখ খোলেননি তিনি।



আরও খবর