আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

বিভিন্ন কর্মসূচীর মধ্যে দিয়ে পালিত হয়েছে পিরোজপুর মুক্ত দিবস

প্রকাশিত:বৃহস্পতিবার ০৮ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৮ ডিসেম্বর ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

মশিউর রহমান রাহাত, পিরোজপুর:

জেলা প্রশাসনের আয়োজনে বিভিন্ন কর্মসূচীর মধ্যে দিয়ে পিরোজপুর হানাদার মুক্ত দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে আজ বৃহস্পতিবার সকাল ১০টায় শহিদ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পুষ্পস্তবক অর্পণের পর বর্ণাঢ্য র‌্যালী শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে স্বাধীনতা মঞ্চে গিয়ে শেষ হয়। এর পর স্বাধীনতা মঞ্চ চত্ত্বরে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পরে আলোচনা সভা ও শিল্পকলা একাডেমির শিল্পীদেও অংশগ্রহনে দেশত্ববোধন গান পরিবেশন করা হয়।

শোভাযাত্রা ও আলোচনা সভায় অংশ গ্রহণ করেন জেলা প্রশাসক মোহাম্মদ জহেদেুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার শেখ মোস্তাফিজুর রহমান, জেলা পরিষদের চেয়ারম্যান সালমা রহমান হ্যাপী, জেলা পরিষদের নির্বাহী রেবেকা খান, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা গৌতম নারায়ন রায় চৌধুরী ও জেলা মুক্তিযোদ্ধা সংসদেও সাবেক ডেপুটি কমান্ডার এম এ ফিরোজ রব্বানীসহ মুক্তিযোদ্ধা, বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনসহ সর্বস্তরের মানুষ। 


আরও খবর



বেইলি রোডে আগুন: ভবন মালিকের ম্যানেজার গ্রেপ্তার

প্রকাশিত:শনিবার ০২ মার্চ 2০২4 | হালনাগাদ:শনিবার ০২ মার্চ 2০২4 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাজধানীর বেইলি রোডে গ্রিন কোজি কটেজে আগুন লাগার ঘটনায় আরও একজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। গ্রেপ্তারের নাম হামিমুল হক বিপুল। তিনি ভবন মালিকের ম্যানেজার।

বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) রমনা জোনের অতিরিক্ত উপপুলিশ কমিশনার মো. আক্তারুল ইসলাম। তিনি বলেন, ভবন মালিকের ম্যানেজারকে গ্রেপ্তার করা হয়েছে। রাজধানীর ধানমন্ডি এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

রমনা থানা পুলিশ জানিয়েছে, বেইলি রোডের গ্রিন কোজি কটেজে আগুনের ঘটনায় এ নিয়ে চারজনকে গ্রেপ্তার করা হলো। অন্যরা হলেন ওই ভবনে চুমুক রেস্তোরাঁ দোকানের দুই মালিক আনোয়ারুল হক ও শফিকুর রহমান এবং কাচ্চি ভাই রেস্তোরাঁর ম্যানেজার জয়নুদ্দিন জিসান। তাদেরকে শুক্রবার বিভিন্ন সময়ে গ্রেপ্তার করা হয়।

বৃহস্পতিবার রাত পৌনে ১০টার দিকে রাজধানীর বেইলি রোডের গ্রিন কোজি কটেজ ভবনের ভয়াবহ অগ্নিকাণ্ডে ৪৬ জনের মৃত্যুর খবর মিলেছে।


আরও খবর



আফগানিস্তানে আত্মঘাতী বোমা হামলায় নিহত ৩, আহত ১২

প্রকাশিত:বৃহস্পতিবার ২১ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২১ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

আফগানিস্তানের কান্দাহার শহরে বৃহস্পতিবার (২১ মার্চ) এক আত্মঘাতী বোমা হামলায় তিনজন নিহত ও ১২ জন আহত হয়েছে। তাৎক্ষণিকভাবে কেউ হামলার দায় স্বীকার করেনি।

গত ১১ মার্চ মুসলমানদের পবিত্র রমজান মাস শুরু হওয়ার পর থেকে দেশজুড়ে একাধিক বিস্ফোরণের খবর পাওয়া গেছে। তালেবান কর্মকর্তারা কয়েকটি বিস্ফোরণের বিষয় নিশ্চিত করেছেন।

আফগানিস্তানের রাজধানী কাবুল হলেও দেশটির সর্বোচ্চ নেতা হিবাতুল্লাহ আখুন্দজাদা কয়েক দশক ধরে তালেবান আন্দোলনের শক্ত ঘাঁটি কান্দাহার শহরে বসবাস করছেন।

কান্দাহার প্রদেশের তথ্য ও সংস্কৃতি বিভাগের পরিচালক ইনামুল্লাহ সামানগানি বলেন, একটি আত্মঘাতী হামলায় তিনজন নিহত ও ১২ জন আহত হয়েছেন। স্থানীয় সময় সকাল ৮টার দিকে কান্দাহার শহরের নিউ কাবুল ব্যাংকের শাখার বাইরে অপেক্ষমাণ একদল লোককে লক্ষ্য করে এ বিস্ফোরণ ঘটে।

তিনি বলেন, মানুষজন সেখানে বেতন নিতে জড়ো হয়েছিলেন।


আরও খবর



তাওহিদ হৃদয়ের দুর্দান্ত ব্যাটিংয়ে বাংলাদেশের বড় পুঁজি

প্রকাশিত:শুক্রবার ১৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৫ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

ভালো শুরুর পর খেই হারিয়ে ফেলে বাংলাদেশ। তবে শেষ দিকে তাওহিদ হৃদয়ের অনবদ্য ব্যাটে শক্ত পুঁজি পেয়েছে বাংলাদেশ। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কাকে ২৮৭ রানের টার্গেট দিয়েছে বাংলাদেশ।

শুক্রবার (১৫ মার্চ) জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠান লঙ্কান অধিনায়ক কুশল মেন্ডিস। প্রথমে ব্যাট করে সৌম্য সরকার ও তাওহিদ হৃদয়ের ফিফটিতে ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৮৬ রান সংগ্রহ করেছে বাংলাদেশ।

টস হেরে ব্যাট করতে নেমে ইনিংসের তৃতীয় বলেই রানের খাতা খোলার আগেই সাজঘরে ফিরে যান লিটন। এরপর ক্রিজে আসেন আগের ম্যাচের সেঞ্চুরিয়ান শান্ত। টাইগার অধিনায়ককে সঙ্গে নিয়ে শুরুর এই ধাক্কা সামাল দেন সৌম্য।

সাবলীল ব্যাটিংয়ে রানের চাকা সচল রাখেন এই দুই ব্যাটার। ৭৫ রানের জুটি গড়েন শান্ত-সৌম্য। তবে ৩৯ বলে ৪০ রান করে আউট হন টাইগার অধিনায়ক। তার বিদায়ের পর ক্রিজে আসেন তাওহিদ হৃদয়।

হৃদয়কে সঙ্গে নিয়ে ব্যাট করতে থাকেন সৌম্য। ৫২ বলে ফিফটি পূরণ করেন এই টাইগার ওপেনার। এরপর কিছুটা মারমুখী ব্যাটিং করতে থাকেন সৌম্য। তবে দলীয় ১৩০ রানে ৬৬ বলে ৬৮ রান করে আউট হন সৌম্য।

তার বিদায়ের পর ক্রিজে এসেই সাজঘরে ফিরে যান মাহমুদউল্লাহ রিয়াদ। রানের খাতা খোলার আগেই ফিরে যান তিনি। দ্রুত জোড়া উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ।

এরপর ক্রিজে আসা মুশফিকুর রহিমকে সঙ্গে নিয়ে চাপ সামাল দেওয়ার চেষ্টা করেন হৃদয়। ৪৩ রানের জুটি গড়েন এই দুই ব্যাটার। তবে দলীয় ১৭৩ রানে ২৮ বলে ২৫ রান করে আউট হন মুশফিক।

মুশফিকের বিদায়ের পর ক্রিজে এসে সুবিধা করতে পারেননি মেহেদি হাসান মিরাজ। ১৮ বলে ১২ রান করে ফিরে যান তিনি। এরপর ক্রিজে আসা তানজিম হাসান সাকিবকে সঙ্গে নিয়ে ব্যাট করতে থাকেন হৃদয়। ফিফটি তুলে নেন এই ব্যাটার।

তবে দলীয় ২৩৬ রানে ৩৩ বলে ১৮ রান করে ফিরে যান তানজিম সাকিব। এরপর তাসকিন আহমেদকে সঙ্গে নিয়ে আগ্রাসী ব্যাটিং করতে থাকেন হৃদয়। শেষ পর্যন্ত ৫০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ২৮৬ রান সংগ্রহ করে বাংলাদেশ। হৃদয় ১০২ বলে ৯৬ ও তাসকিন ১০ বলে ১৮ রানে অপরাজিত থাকেন। 


আরও খবর
ডি মারিয়াকে হত্যার হুমকিদাতা গ্রেফতার

বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪




কুমিল্লা হাইস্কুল কেন্দ্রে দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে হাতাহাতি

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৯ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
জেলা প্রতিনিধি

Image

কুমিল্লা সিটি করপোরেশনের ভোটগ্রহণ চলছে। এছাড়া ভোট কেন্দ্র করে দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটেছে।  শনিবার (৯ মার্চ) কুমিল্লা হাইস্কুল কেন্দ্রে এই ঘটনা ঘটে।

কুমিল্লা সিটির ২৭টি ওয়ার্ডে পুলিশ, এপিবিএন ও আনসারের ২৭টি, ৯টি স্ট্রাইকিং ফোর্স ও দুইটি রিজার্ভ টিম থাকছে। এছাড়া নিয়োজিত থাকছে র‍্যাবের ২৭টি টিম ও বিজিবি ১২ প্লাটুন।  উপনির্বাচনে ৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এবার দলীয় কোনো প্রতীক না থাকায় সরকার দলীয় দুইজন এবং বিএনপির বহিস্কৃত দুই নেতা মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এদের মধ্যে মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দীন বাহারের মেয়ে মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ডা. তাহসিন বাহার সূচনা বাস প্রতীকে, মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা নূর উর রহমান মাহমুদ তানিম হাতী প্রতিকে, বিএনপির আজীবন বহিস্কৃত নেতা, সাবেক দুইবারের মেয়র মনিরুল হক সাক্কু টেবিল ঘড়ি প্রতীকে এবং বিএনপির আরেক বহিস্কৃত নেতা নিজাম উদ্দিন কায়সার ঘোড়া প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।


আরও খবর



ভালো খেজুর চিনবেন যেভাবে

প্রকাশিত:বৃহস্পতিবার ১৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৪ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

রমজানে খেজুর ছাড়া যেন চলেই না। ইফতারে সবাই খেজুর খেয়ে থাকেন। খেজুরে বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা ও পুষ্টিগুণ রয়েছে। সারাদিন না খেয়ে থাকার পর সন্ধ্যায় ইফতারে খেজুর খাওয়ার পর তাৎক্ষণিক শক্তি পাওয়া যায়।

খেজুর সুস্বাদু ও পুষ্টিকর ফল। এটি রোগ নিরাময়ে সহায়তা করে। এতে বিভিন্ন ভিটামিন ও খনিজ পদার্থ রয়েছে। আয়রন, ক্যালসিয়াম, ফসফরাস, সোডিয়াম, পটাশিয়াম, জিঙ্ক, ফাইবার ও ম্যাগনেশিয়ামোর মতো প্রয়োজনীয় খনিজ রয়েছে খেজুরে। এছাড়া রিবোফ্লাভিন, থায়ামিন, ভিটামিন এ, ভিটামিন কে ও ফোলেট সমৃদ্ধ। যা শিশু, কিশোর, যুবক, গর্ভবতী নারীসহ সবার জন্য পুষ্টিকর ফল।

তবে খেজুরের সব উপকারিতা পাওয়ার জন্য অবশ্যই বাজার থেকে ভালো খেজুর নির্বাচন করা জরুরি। উপকারী এই ফল যদি বাজার থেকে কেনার সময় ভালোটি নির্বাচন করতে না পারেন, তাহলে কিন্তু উপকার পাওয়া যাবে না। ভালো খেজুর নির্বাচনের উপায় সম্পর্কে প্রতিবেদন প্রকাশ করেছে সান এক্সপার্ট এবং কার্তাগো ডেটস। এবার তাহলে এ ব্যাপারে জেনে নেয়া যাক।

খেজুর নির্বাচনের উপায়: ব্যাকটেরিয়া, ছাঁচ, খামির ও স্টোরেজে কীটপতঙ্গের উপস্থিতির কারণে নষ্ট হয়ে থাকে খেজুর। খেজুরে তীব্র গন্ধ থেকে গাঁজন হয়ে থাকে। অনেক সময় সংরক্ষণের ব্যবস্থা ভালো না হওয়ায় খেজুরের মধ্যে ছাঁচের দাগগুলো স্পষ্ট থাকে। কোনো খেজুরে যদি সমস্যা দেখতে পান, তাহলে প্যাকেটিংয়ের গায়ে থাকা ব্যাচ অনুযায়ী, সবগুলো খেজুরই বাদ দিতে হবে।

খেজুরের বাইরের পৃষ্ঠের সাদা সাদা দাগ হচ্ছে প্রাকৃতিক চিনি। এই চিনি অনেক সময় স্ফটিক তৈরি করে। খেজুর প্রচুর পরিমাণ মিষ্টিজাতীয় হয়ে থাকে। খেজুর সংরক্ষণের ব্যবস্থা যদি ভালো না হয়, তাহলেই খেজুরের বাইরের পৃষ্ঠে চিনির স্ফটিক পড়ে। তবে ফ্রিজে সংরক্ষণ করলে এমনটা হওয়ার ষম্ভাবনা কম থাকে।

ভালো খেজুর আর্দ্র ও মোটা থাকবে, প্রাকৃতিক মাধুর্যে ফেটে পড়ার মতো মনে হবে। স্বাদে সমৃদ্ধ ও সুস্বাদু হবে সবসময়। আবার তাজা খেজুরের দিকে খেয়াল করলে দেখবেন তা চকচকে ও দাগহীন। হতে পারে তা সোনালি বাদামী, অ্যাম্বার বা লালচে। প্রথমে নাকের কাছে নিন এবং এর ঘ্রাণ নিন। গুণগত ভালো ও মিষ্টি খেজুর থেকে সুঘ্রাণ পাওয়া যায়। এছাড়া খেজুরের প্যাকেটে সংরক্ষণ ও মেয়াদোত্তীর্ণের তারিখ দেখতে পারেন।

নিউজ ট্যাগ: খেজুর

আরও খবর
রোজায় ত্বক ভালো রাখতে যা করবেন

বুধবার ২৭ মার্চ ২০২৪