আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম

বিটকয়েনকে ডিজিটাল স্বর্ণ বলার সময় শেষ হচ্ছে

প্রকাশিত:রবিবার ০২ অক্টোবর 2০২2 | হালনাগাদ:রবিবার ০২ অক্টোবর 2০২2 | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

স্বর্ণ উত্তোলনের চেয়েও বিটকয়েন মাইনিং পরিবেশের ওপর বেশি নেতিবাচক প্রভাব ফেলছে। এজন্য বিটকয়েনকে ডিজিটাল স্বর্ণ বলার সময় শেষ হচ্ছে। কারণ সম্প্রতি একটি গবেষণা বলছে, স্বর্ণ ও প্রাকৃতিক গ্যাস উত্তোলন এবং মাংসের জন্য গবাদিপশু পালনের চেয়েও পরিবেশের ওপর বেশি নেতিবাচক প্রভাব রয়েছে ক্রিপ্টোকারেন্সির। খবর দ্য গার্ডিয়ান।

সায়েন্টিফিক রিপোর্টস জার্নালে প্রকাশিত ইউনিভার্সিটি অব নিউ মেক্সিকোর একটি গবেষণা বলছে, বিভিন্ন পণ্যের মোট বাজার মূলধনের সঙ্গে জলবায়ুসংক্রান্ত ক্ষতি দিয়ে এ হিসাব করা যায়। যেমন কয়লার কথাই বলা যাক, জ্বালানিপণ্যটি পরিবেশের ঠিক ততটাই ক্ষতি করে যতটা বাজারে সমর্থন পায়। বাজার মূলধনের সঙ্গে কয়লার পরিবেশগত ক্ষতির অনুপাত ৯৫ শতাংশ বলে নিশ্চিত করেছে সমীক্ষাটি।

অর্থনীতিবিদদের মতে, বিটকয়েন মাইনিংয়ের কারণে যে পরিমাণ পরিবেশগত বিপর্যয়ের মুখে পড়তে হয় সেটা গত পাঁচ বছরে মুদ্রাটির মোট বাজারমূল্যের ৩৫ শতাংশ, ২০২০ সালে যা ৮২ শতাংশে গিয়ে পৌঁছেছিল। এটাকে অনেকটা গরুর মাংসের সঙ্গে তুলনা করা যায়। যেটা তার মোট বাজারের ৩৩ শতাংশ ক্ষতি সাধন করে। অথবা তুলনা করতে পারেন প্রাকৃতিক গ্যাসের সঙ্গে, যে পণ্যের মূলধনের বিপরীতে পরিবেশগত ক্ষতির হার ৪৬ শতাংশ। সেটাও স্বর্ণের থেকে অনেক বেশি।

সাধারণত ক্রিপ্টোকারেন্সি সমর্থকরা একে স্বর্ণের সঙ্গেই বেশি তুলনা করেন। যেখানে স্বর্ণের মোট বাজারমূল্যের বিপরীতে পরিবেশের ওপর তার প্রভাব মাত্র ৪ শতাংশ। ডিজিটাল এ মুদ্রার পরিবেশের ওপর অসামঞ্জস্যপূর্ণ ক্ষতির বিষয়টা আসে কম্পিউটার সিস্টেমের ওপর তাদের নির্ভরতা থেকেই। যেখানে লেনদেন নিশ্চিতের জন্য প্রুফ-অব-ওয়ার্ক-মাইনিং করতে হয়। সেটাতে প্রচুর বিদ্যুৎ খরচ হয়। নতুন বিটকয়েন মাইনিংয়ের জন্য সিস্টেমটিকে কম্পিউটার ব্যবহার করতে দিতে হয়। এভাবে একদিকে বিটকয়েনের লেনদেন সম্পূর্ণ হয় এবং অন্যদিকে ব্যবহারকারী কিছু বিটকয়েন জেতার সুযোগ পান।

গবেষকরা পরীক্ষা-নিরীক্ষা করে দেখেছেন, এসব বিটকয়েন মাইনিংয়ের কারণে জলবায়ুর যে ক্ষতি হবে সেটা কয়েন তৈরির মূল্যকে ছাড়িয়ে যাবে। আর সেটা হবে বিশেষত বাড়তি বিদ্যুৎ খরচের জন্যই। কেউ কেউ যুক্তি দিয়েছেন, নবায়নযোগ্য জ্বালানি বিটকয়েন মাইনিংয়ের চাহিদা পূরণ করতে পারে। কিন্তু গবেষণার লেখকরা বলছেন, প্রতিটি ডলার তৈরির জন্য যে পরিমাণ পরিবেশ বিপর্যয় হবে সেটা বিটকয়েন তৈরির ক্ষেত্রে ১০ গুণ বেশি নেতিবাচক প্রভাব ফেলে। এমনকি সেটা বায়ু বা সৌরশক্তির ব্যবহারের ক্ষেত্রেও। টেকসই খাতের জন্য একে একটা লাল পতাকা হিসেবে বিবেচনা করা হচ্ছে। পাশাপাশি চলতি সপ্তাহে প্রকাশিত বিটকয়েনের পরিবেশগত প্রভাব নিয়ে করা আরেকটি ভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, প্রুফ অব ওয়ার্ক পরিচালনার জন্য বিদ্যুৎ তৈরিতে যে পরিমাণ জীবাশ্ম জ্বালানি ব্যবহার করা হয় সেটা আগের দাবি করা পরিমাণের তুলনায় অনেক বেশি।

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের বিটকয়েন ইলেকট্রিসিটি কনজাম্পশন ইনডেক্স দীর্ঘ সময় ধরে বিটকয়েন নেটওয়ার্কে ব্যবহার করা বিদ্যুতের পরিমাণ গণনা করেছে। চলতি মাসে তাদের দেয়া একটি তথ্যে বিটকয়েন মাইনারসদের ভৌগোলিক বণ্টনকে উল্লেখ করা হয়। এসব তথ্য একত্র করে কোন অংশটা পুনর্ব্যবহারযোগ্য সেটা নির্ধারণ করা যাবে। বিদ্যুৎ উৎপাদনে আঞ্চলিক পার্থক্যের ওপর পূর্ববর্তী গবেষণার সঙ্গে সেই তথ্য একত্র করে গবেষকরা নবায়নযোগ্য জ্বালানির অনুপাত বের করতে সক্ষম হন।

ফলাফলে দেখা যায়, মোট বিদ্যুতের দুই-তৃতীয়াংশই (৬২ দশমিক ৪ শতাংশ) আসে জীবাশ্ম জ্বালানি থেকে। পাশাপাশি টেকসই উৎস থেকে আসে ৩৭ দশমিক ৭ শতাংশ। এর মধ্যে নবায়নযোগ্য ২৬ দশমিক ৩ শতাংশ এবং পারমাণবিকের অবদান ১১ দশমিক ৩ শতাংশ। সুতরাং এ কারণে শিল্পের অনুসন্ধানগুলোর ফলাফল থেকে বাস্তবতার পার্থক্য অনেক বেশি হয়। কারণ ভার্চুয়াল মুদ্রার শিল্পটির অনুমানে বলা হয়, বিটকয়েনের ৫৯ দশমিক ৫ শতাংশ টেকসই জ্বালানি উৎস থেকে আসে।

নিউজ ট্যাগ: বিটকয়েন

আরও খবর
গুগল ডুডলে মহান স্বাধীনতা দিবস

মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪




কমলো সব ধরনের জ্বালানি তেলের দাম, প্রজ্ঞাপন জারি

প্রকাশিত:বৃহস্পতিবার ০৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৭ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে জ্বালানি তেলের নতুন মূল্য নির্ধারণ করেছে সরকার। বৃহস্পতিবার (৭ মার্চ) জারি করা প্রজ্ঞাপনে জ্বালানি তেলের নতুন দাম জানানো হয়।

এতে বলা হয়, ডিজেল ও কেরোসিনের দাম ৭৫ পয়সা কমিয়ে ১০৮ টাকা ২৫ পয়সা নিরর্ধারণ করা হয়েছে।

এছাড়াও অকটেনের বর্তামান বিক্রয়মূল্য ১৩০ টাকা থেকে ৪ টাকা কমিয়ে ১২৬ টাকা এবং পেট্রোলের বিদ্যমান বিক্রয়মূল্য ১২৫ টাকা থেকে ৩ টাকা কমিয়ে করে ১২২ টাকা নির্ধারণ করা হয়েছে।

আগামীকাল শুক্রবার (৮ মার্চ) থেকে নতুন দাম কার্যকর হবে।


আরও খবর
দেশে এলো এক হাজার টন আলু

বুধবার ২৭ মার্চ ২০২৪




ফেসবুকের সমস্যা নিয়ে ইলন মাস্কের হাস্যরস

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

মেটার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, ম্যাসেঞ্জার ও ইনস্টাগ্রামের বিভ্রাট নিয়ে রসিকতা করেছেন এক্সের (সাবেক টুইটার) মালিক মাস্ক।

মঙ্গলবার (৫ মার্চ) রাত ৯টার পর থেকে ফেসবুক-ইনস্টাগ্রাম ব্যবহারে সমস্যার সম্মুখীন হন এর ব্যবহারকারীরা। বিশ্বজুড়ে অনেকের আইডি লগআউট হয়ে যায়। তারা পুনরায় লগিন হতেও পারছিলেন না। 

আরও পড়ুন>> এক ঘণ্টা পর সচল ফেসবুক

এর কিছুক্ষণ পর মেটার মুখপাত্র অ্যান্ডি স্টোন সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে এক পোস্টে বলেন, মানুষ আমাদের পরিষেবাগুলো ব্যবহারে সমস্যায় পড়ছেন- এ বিষয়ে আমরা অবগত। আমরা বিষয়টি নিয়ে কাজ করছি। এরপর অ্যান্ডি স্টোনের এই পোস্টের স্ক্রিনশটসহ এক্সে একটি ছবি শেয়ার করেন ইলন মাস্ক।

তার পোস্ট করা ছবিতে দেখা যাচ্ছে, একটি পেঙ্গুইনকে স্যালুট করছে তিনটি পেঙ্গুইন। যে তিনটি পেঙ্গুইন স্যালুট করছে তাদের গায়ে ফেসবুক, ইনস্টাগ্রাম আর থ্রেডের লোগো। যেগুলো মেটার সামাজিক যোগাযোগ মাধ্যম। আর যেই পেঙ্গুইনকে স্যালুট দেওয়া হচ্ছে সেটির গায়ে ইলন মাস্কের এক্সের লোগো। এতে আর বুঝতে বাকি নেই মাস্ক ছবিটির মাধ্যমে কী বুঝাতে চেয়েছেন। এক্সে করা ইলন মাস্কের ওই পোস্টটি মুহূর্তেই ভাইরাল হয়ে যায়। এক্সে এই মুহূর্তে ট্রেন্ডে আছে ফেসবুক, ইনস্টাগ্রাম এবং মার্ক জাকারবার্গ।


আরও খবর



নির্ধারিত দামে ভোজ্য তেল মিলবে রোববার থেকে

প্রকাশিত:শনিবার ০২ মার্চ 2০২4 | হালনাগাদ:শনিবার ০২ মার্চ 2০২4 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

১ মার্চ থেকে থেকে সরকার নির্ধারিত ১৬৩ টাকা দামে ভোজ্য তেল বিক্রির কথা থাকলেও তা কার্যকর হতে যাচ্ছে রোববার (৩ মার্চ) থেকে।

শনিবার (২ মার্চ) সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনফারেন্স সেন্টারে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, আগামীকাল (রোববার) থেকে সরকার নির্ধারিত ১৬৩ টাকা লিটার দামে ভোজ্য তেল পাওয়া যাবে। ইতোমধ্যে মিলগুলোতে তেলের মূল্য তদারকিতে মন্ত্রণালয়ের টিম যাচ্ছে বলেও জানান তিনি। এছাড়া রমজান মাসকে সামনে রেখে নিত্যপণ্যের দাম ভোক্তার নাগালে রাখতে বাজার মনিটরিং অব্যাহত থাকবে বলে যোগ করেন।

এসময় চলতি সপ্তাহে ভারত থেকে ৫০ হাজার মেট্রিক টন পেয়াজ আমদানির কথাও জানান বাণিজ্যমন্ত্রী।

এর আগে ২০ ফেব্রুয়ারি বাণিজ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনাবিষয়ক টাস্কফোর্সের সভায় সয়াবিন তেলের দাম কমানোর সিদ্ধান্ত হয়। নতুন দর অনুযায়ী, বোতলজাত প্রতি লিটারে দর ১৬৩ এবং পাঁচ লিটারের দর ৮০০ টাকা হওয়ার কথা। আর খোলা প্রতি লিটার সয়াবিন তেলের দাম হওয়ার কথা ১৪৯ টাকা। সেদিন সভায় জানানো হয়েছিল, নতুন দর কার্যকর হবে ১ মার্চ থেকে।

এর আগে গত ২৯ জানুয়ারি মন্ত্রিসভার বৈঠকে চার নিত্যপণ্যের শুল্ক কমানোর নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসব পণ্য হলো চাল, ভোজ্যতেল, চিনি ও খেজুর। এরপর জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) শুল্ক কমানোর প্রয়োজনীয় ব্যবস্থা নেয়।


আরও খবর
দেশে এলো এক হাজার টন আলু

বুধবার ২৭ মার্চ ২০২৪




তিন বছরের সর্বনিম্নে নেমেছে খাদ্যপণ্যের বৈশ্বিক দাম

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৯ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

বিশ্বজুড়ে খাদ্যপণ্যের দাম ধারাবাহিকভাবে কমছে। সবশেষ ফেব্রুয়ারিতে এসব পণ্যের গড় দাম কমে তিন বছরের সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) মাসভিত্তিক মূল্যসূচক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

বাজার পর্যবেক্ষকরা বলছেন, শীর্ষ রফতানিকারক দেশগুলোয় কৃষিপণ্যের উৎপাদন পরিস্থিতি ইতিবাচক দিকে মোড় নিয়েছে। চলতি মৌসুমে খাদ্যশস্যের বৈশ্বিক উৎপাদন রেকর্ড স্পর্শ করতে পারে বলে জানিয়েছে ইন্টারন্যাশনাল গ্রেইনস কাউন্সিল (আইজিসি)।

বিশেষ করে দক্ষিণ আমেরিকার দেশগুলোয় প্রত্যাশার চেয়েও ভুট্টা উৎপাদন হতে পারে বলে ধারণা করা হচ্ছে। বিষয়টি দাম কমার ক্ষেত্রে প্রধান প্রভাবকের ভূমিকা পালন করছে।

ফেব্রুয়ারিতে এফএওর খাদ্যপণ্যের মূল্যসূচক টানা সপ্তম মাসের মতো কমেছে। এর পেছনে প্রধান ভূমিকা পালন করেছে প্রধান খাদ্যশস্যগুলো। এসব পণ্যের দাম লক্ষণীয় মাত্রায় কমেছে। তবে চিনি ও মাংসের দাম ছিল ঊর্ধ্বমুখী প্রবণতায়।

এফএওর মূল্যসূচক মূলত বিশ্বজুড়ে সবচেয়ে বেশি বেচাকেনা হওয়া খাদ্যপণ্যের দামের ভিত্তিতে তৈরি করা হয়। ফেব্রুয়ারিতে এ সূচকমান ছিল গড়ে ১১৭ দশমিক ৩ পয়েন্টে, আগের মাসে যা ছিল ১১৮ দশমিক ২ পয়েন্ট।

এফএওর তথ্যমতে, খাদ্যশস্যের মূল্যসূচক আগের মাসের তুলনায় ৫ শতাংশ কমেছে। এছাড়া গত বছরের একই সময়ের তুলনায় কমেছে ২২ দশমিক ৩ শতাংশ। মূলত দক্ষিণ আমেরিকার দেশগুলোয় বড় পরিসরে ভুট্টা উৎপাদনের প্রত্যাশা এবং ইউক্রেনের ভুট্টার প্রতিযোগিতামূলক রফতানি মূল্য এক্ষেত্রে রসদ জুগিয়েছে।

ফেব্রুয়ারিতে উদ্ভিজ্জ তেলের দাম জানুয়ারির তুলনায় ১ দশমিক ৩ শতাংশ কমেছে। গত বছরের ফেব্রুয়ারির তুলনায় কমেছে ১১ শতাংশ। দক্ষিণ আমেরিকার দেশগুলোয় পর্যাপ্ত সরবরাহ দাম কমতে সহায়তা করেছে। এছাড়া সরিষা ও সূর্যমুখী তেলের দামও পর্যাপ্ত রফতানির কারণে কমেছে।

তবে বিপরীত প্রবণতায় ছিল চিনি ও মাংসের বাজার। এর মধ্যে ফেব্রুয়ারিতে এফএওর চিনির মূল্যসূচক আগের মাসের তুলনায় ৩ দশমিক ২ শতাংশ বেড়েছে। শীর্ষ উৎপাদক ব্রাজিলে নতুন মৌসুমের উৎপাদন নিয়ে উদ্বেগ তীব্র আকার ধারণ করায় মূল্যবৃদ্ধি ঘটেছে। এছাড়া থাইল্যান্ড ও ভারতে উৎপাদন কমে যাওয়ার পূর্বাভাসও মিলেছে।

গত বছরের আগস্ট থেকেই খাদ্যপণ্যের বৈশ্বিক দাম অব্যাহত কমছে। ওই মাসে এফএও খাদ্যপণ্য মূল্যসূচক ২ দশমিক ১ শতাংশ কমে গিয়েছিল। তবে চালের দাম বেড়ে ১৫ বছরের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছে।

রাবোব্যাংক ২০২৪ সালে দুর্বল অর্থনৈতিক প্রবৃদ্ধির আশঙ্কা করছে, যা কৃষিপণ্যের চাহিদা বৃদ্ধিকে মন্থর করে দেবে। রাবোব্যাংকের কৃষিপণ্যবিষয়ক প্রধান কার্লোস মেরা জানান, তিন বছর ধরে বিশ্বব্যাপী কৃষিপণ্যের দাম অত্যন্ত অস্থিতিশীল ছিল। উৎপাদনকারীরা এখনো যুদ্ধ, খারাপ আবহাওয়া, অন্যান্য খরচ বৃদ্ধি ও দুর্বল চাহিদার প্রভাবগুলোর সঙ্গে লড়াই করছে। তবে ২০২৪ সালে অবস্থা কিছুটা স্বাভাবিকতার দিকে ফিরতে পারে।

কয়েক বছর ধরে রাবোব্যাংক প্রধান ১০টি কৃষিপণ্যের দিকে নজর রাখছে। এটি পূর্বাভাস দিয়েছে ভুট্টা, সয়াবিন, চিনি ও কফির দাম তুলনামূলকভাবে কমবে। তবে আবহাওয়া ও রফতানির অনিশ্চয়তার কারণে গমের দাম এখনো অনিশ্চয়তার মধ্যে।

নিউজ ট্যাগ: খাদ্যপণ্য

আরও খবর



ধানমন্ডির সপ্তক স্কয়ারে আগুন

প্রকাশিত:শুক্রবার ২২ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২২ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ধানমন্ডি ২৭ নম্বরের সপ্তক স্কয়ারে আগুন লেগেছে। আগুন নিয়ন্ত্রণে ঘটনাস্থলের উদ্দেশ্যে রওনা হয়েছে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট। শুক্রবার (২২ মার্চ) বিকেল ৪টা ৪৪ মিনিটে অগ্নিকাণ্ডের খবর পায় ফায়ার সার্ভিস।

ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার রোজিনা আক্তার বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ধানমন্ডি ২৭ নম্বরের সপ্তক স্কয়ারে আগুন লাগার খবরে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলের উদ্দেশ্যে রওনা হয়েছে।

প্রাথমিকভাবে আগুনের সূত্রপাত এবং হতাহতের কোনো খবর জানাতে পারেননি ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা।


আরও খবর