আজঃ মঙ্গলবার ২৮ জুন ২০২২
শিরোনাম

বিশ্বের সপ্তম বসবাসের অযোগ্য শহর ঢাকা

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ জুন ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৩ জুন ২০২২ | ২৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

লন্ডনভিত্তিক ম্যাগাজিন দ্য ইকোনমিস্টের ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) বিশ্বের বাসযোগ্য শহরের তালিকায় শেষ দিক থেকে সাত নম্বরে রয়েছে রাজধানী ঢাকা। অর্থাৎ বাস অযোগ্য শহরের তালিকায় ঢাকার স্থান সপ্তম। ইআইইউ করা রিপোর্টে ১৭২ শহরের তালিকায় বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান এবার ১৬৬তম।

মহামারির ধাক্কা সামলে উন্নত দেশগুলোর অনেক শহর স্বাভাবিকতায় ফেরার পাশাপাশি বাসযোগ্যতার তালিকায় হারানো অবস্থান ফিরে পেয়েছে। তবে এক বছরে ঢাকার উন্নতি হয়েছে সামন্যই।

গত বছর ১৪০টি শহরের তালিকায় ঢাকার অবস্থান ছিল ১৩৭তম, অর্থাৎ তালিকার নিচের দিক থেকে চার নম্বরে, এবার সেখান থেকে সাত নম্বরে উঠে এসেছে বাংলাদেশের রাজধানী।

কোন শহর কতটা বাসযোগ্য তা বোঝার জন্য স্থিতিশীলতা, স্বাস্থ্যসেবা, সংস্কৃতি ও পরিবেশ, শিক্ষা এবং অবকাঠামো-এই পাঁচ মানদণ্ডে বিচার করে ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট। ১০০ ভিত্তিক সূচকে ঢাকার স্কোর এবার ৩৯ দশমিক ২। গত বছর স্কোর ছিল ৩৩ দশমিক ৫।

গার্ডিয়ান এক প্রতিবেদনে জানিয়েছে, ৯৯ দশমিক ১ স্কোর নিয়ে সবচেয়ে বাসযোগ্য শহরের তকমা ফিরে পেয়েছে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। এর আগে ২০১৮ ও ২০১৯ সালের তালিকাতেও ভিয়েনা ছিল শীর্ষে। কিন্তু কোভিড মহামারির শুরুতে লকডাউনের সময় অস্ট্রিয়ার এ শহর চলে যায় ১২ নম্বরে।

গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, শীর্ষ দশের মধ্যে ছয়টি অবস্থানই এবার ইউরোপের দখলে। কানাডার শহরগুলোও নিজেদের অবস্থানের উন্নতি ঘটিয়েছে।

বাসযোগ্যতার বিচারে খারাপ দশার শহরগুলোর অবস্থানে বিশেষ হেরফের হয়নি। গতবারের মতো এবারও তালিকার সবচেয়ে নিচে রয়েছে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার রাজধানী দামেস্ক, সব মিলিয়ে স্কোর এবার ৩০.৭।

৩২.২ স্কোর নিয়ে নাইজেরিয়ার লাগোস তালিকার ১৭১তম এবং ৩৪.২ স্কোরে লিবিয়ার ত্রিপোলি ১৭০তম অবস্থানে আছে। আলজেরিয়ার আলজিয়ার্স, পাকিস্তানের করাচি, পাপুয়া নিউগিনির রাজধানী পোর্ট মোরসবির পরই ১৬৬ নম্বরে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা।

পাঁচ সূচকের মধ্যে ঢাকা সবচেয়ে কম ২৬.৮ স্কোর পেয়েছে অবকাঠামোতে, এই সূচকে ঢাকার চেয়ে খারাপ দশায় আর কোনো শহর নেই। এমনকি তালিকার তলানিতে থাকা দামেস্কও অবকাঠামোতে ৩২ দশমিক ১ স্কোর পেয়েছে।


আরও খবর



স্বরূপকাঠিতে কলেজের অবৈধ কমিটি বাতিলের দাবীতে মানববন্ধন বিক্ষোভ

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ জুন ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৯ জুন ২০২২ | ২৫৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

হযরত আলী হিরু, স্বরূপকাঠি প্রতিনিধি:

পিরোজপুরের স্বরূপকাঠির ঐতিহ্যবাহী রাজবাড়ী ডিগ্রী কলেজের নবগঠিত আহবায়ক কমিটিকে অবৈধ ঘোষণা করে কমিটি বাতিলের দাবী করে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (০৯ জুন) দুপুরে কলেজের ছাত্রছাত্রী, অভিবাবক ও সর্বস্তরের জনগনের ব্যানারে কলেজের সম্মুখে ওই কর্মসূচি অনুষ্ঠিত হয়।

ঘন্টাব্যাপী ওই মানববন্ধনে জনপ্রতিনিধি, কলেজের বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থী, অভিবাবক সহ নানা শ্রেনীর পেশার মানুষ অংশ নেয়। এসময় সংক্ষিপ্ত বক্তব্যে বক্তারা অভিযোগ করেন, গত বছর স্থানীয় সংসদ সদস্য মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী শ ম রেজাউল করিমের ডিও লেটার অনুযায়ী গুয়ারেখা ইউনিয়নের মো. জাহিদুল হক উজ্জলকে সভাপতি করে একটি কমিটি করা হয়। সেই কমিটির মেয়াদ এবছরের ৬ জুন শেষ হয়েছে।

মন্ত্রী এ বছর নতুন কমিটিতে  ওই এলাকার পলাশ সিকদারকে সভাপতি করার জন্য ডিও লেটার দেন। কিন্তু কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ রহিমা খাতুন চলতি বছরের ২২ মে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ পরিদর্শকের কাছে জাহিদুল হক উজ্জলকে আহবায়ক করার প্রস্তাব দিয়ে একটি আবেদনপত্র পাঠান। সেই অনুযায়ী একটি পকেট আহবায়ক কমিটি গঠন করা হয়েছে। তাদের অভিযোগ ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রভাবিত হয়ে মন্ত্রীর ডিও লেটারকে উপক্ষা করে ওই কমিটি করেছেন। মানববন্ধনে তারা ভারপ্রাপ্ত অধ্যক্ষের অপসারণ দাবী করেন।

এসময় বক্তব্য দেন শিক্ষক মো. রফিকুল ইসলাম পান্নু, ইউপি সদস্য আসাদুজ্জমান খোকন, অভিবাবক মজিবুর রহমান হাওলাদার, হেমায়ত উদ্দিন ও নুরুল ইসলাম সিকদার প্রমুখ। পরে এক বিক্ষোভ মিছিল কলেজের ক্যাম্পাস প্রদক্ষিণ করে।

এ ব্যাপারে কলেজের সাবেক সভাপতি জাহিদুল হক উজ্জল জানান, আমি যে কমিটিতে ছিলাম সেই কমিটির মেয়াদ চলতি বছরের ৬ জুন শেষ হয়েছে। এখন কলেজের পক্ষ থেকে আমাকে আহবায়ক করে কোন কমিটি করা হয়েছে কিনা আমার জানা নেই তবে কমিটিতে থাকা না থাকা নিয়ে আমার কোন আপত্তি অনাপত্তি নেই।

বিষয়টি নিয়ে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ রহিমা খাতুনের কাছে জানতে চাইলে তিনি জানান, যেহেতু কলেজের বর্তমান কমিটির মেয়াদ শেষ হয়েছে তাই নতুন কমিটি করার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ে একটি আহবায়ক কমিটির জন্য প্রস্তাব পাঠিয় সে অনুযায়ী কমিটি গঠন করা হয়েছে। আহবায়ক কমিটির মাধ্যমই একটি নিয়মিত কমিটি করতে চেয়েছিলাম। এছাড়া তার বিরুদ্ধে অন্য যেসব অভিযোগ আনা হয়েছে সেটা ভিত্তিহীন বলে তিনি দাবী করেন।


আরও খবর



ইরানে ৫ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের আঘাত

প্রকাশিত:শনিবার ২৫ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ২৫ জুন ২০২২ | ২০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

এবার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানলো ইরানে। স্থানীয় সময় শনিবার ভোরে ইরানের দক্ষিণ উপসাগরীয় জলসীমায় ৫.৬ মাত্রার এই ভূমিকম্প আঘাত হানে। তবে তাৎক্ষণিকভাবে কোনো প্রাণহানি বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

ইরানের কর্মকর্তারা রাষ্ট্রীয় টেলিভিশনে বলেন, একই অঞ্চলে গত ১০ দিনে প্রায় একশটি ভূমিকম্প এবং ভূমিকম্পের আফটার শক হয়েছে। ইরান ছাড়াও সংযুক্ত আরব আমিরাতেরও স্থানীয় সময় শনিবার সকালে কম্পন অনুভূত হয়েছে বলে বেশ কয়েকজন বাসিন্দা জানিয়েছেন।

সংযুক্ত আরব আমিরাতের ন্যাশনাল সেন্টার অব মেটিওরোলজিও (এনসিএম) টুইটারে ভূমিকম্পের খবর জানিয়েছে। তাদের দাবি, ভূমিকম্পটি ছিল ৬ মাত্রার। ভূমিকম্পটি চরাক বন্দর এবং কিশ দ্বীপের মধ্যে অনুভূত হয়।

নিউজ ট্যাগ: ভূমিকম্পের আঘাত

আরও খবর



ঢাবির ‘ঘ’ ইউনিটের পরীক্ষা আজ

প্রকাশিত:শনিবার ১১ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ১১ জুন ২০২২ | ৩৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ইউনিটের ভর্তি পরীক্ষায় আজ শনিবার। এই ইউনিটে ১ হাজার ৩৩৬ আসনের বিপরীতে আবেদন করেছেন ৭৮  হাজার ৩১ জন। সেই হিসাবে আসনপ্রতি প্রার্থী ৫৮ জন।

শনিবার বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত (দেড় ঘণ্টা) এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এর আগে গতকাল শুক্রবার থেকে শুরু হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতকের ভর্তি পরীক্ষা। বাণিজ্য অনুষদভুক্ত ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে শুরু হয় এবারের ভর্তিযুদ্ধ।

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ছাড়াও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি), খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি), বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি), বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

ভর্তি পরীক্ষা হবে ১০০ নম্বরের মধ্যে। এর মধ্যে বহুনির্বাচনির জন্য ৬০ নম্বর এবং বাকি ৪০ নম্বরের লিখিত অংশ থাকবে। দুই অংশের উত্তর দেওয়ার জন্য আলাদা ৪৫ মিনিট করে মোট ৯০ মিনিট সময় পাবেন পরীক্ষার্থীরা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির আবেদন নেওয়া শুরু হয় ২০ এপ্রিল, ওই কার্যক্রম চলে ১০ মে পর্যন্ত। বিভাগীয় শহরে পরীক্ষা নেওয়ার যুক্তি দেখিয়ে এবার ভর্তি পরীক্ষার আবেদন ফি সাড়ে তিনশ টাকা বাড়িয়ে এক হাজার টাকা করা হয়েছে।

এবার পাঁচটি ইউনিটে ৬ হাজার ৩৫টি আসনের জন্য দুই লাখ ৯০ হাজার ৪৮৪ শিক্ষার্থী আবেদন করেছে। এর মধ্যে ইউনিটের এক হাজার ৮৫১ আসনের জন্য এক লাখ ১৫ হাজার ৭১০ জন, ইউনিটের এক হাজার ৭৮৮ আসনের বিপরীতে ৫৮ হাজার ৫৫১ জন,  ইউনিটে এক হাজার ৩৩৬ আসনের জন্য ৭৮ হাজার ২৯ জন এবং ইউনিটে ১৩০ আসনে ভর্তি হতে আবেদন করেছেন সাত হাজার ৩৫৭ জন।


আরও খবর



রাসায়নিক কনটেইনারটি নিয়ন্ত্রণে আনাই মূল লক্ষ্য: ফায়ার সার্ভিস

প্রকাশিত:সোমবার ০৬ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৬ জুন ২০২২ | ৩১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার সোনাইছড়ি ইউনিয়নে বিএম কনটেইনার ডিপোতে আগুন লাগার ৩৬ ঘণ্টা পার হলেও এখনও আগুন নিয়ন্ত্রণে আসেনি। ফায়ার সার্ভিস বলছে, জ্বলন্ত কনটেইনারগুলোর পাশে একটি কনটেইনারে রাসায়নিক থাকতে পারে। এ কারণে সতর্কতার সঙ্গে আগুন নিয়ন্ত্রণে কাজ করছে তারা। তাদের মূল লক্ষ্য এখন রাসায়নিক কনটেইনারটি নিয়ন্ত্রণে আনা।

আগুন নিয়ন্ত্রণে আসতে কত সময় লাগতে পারে, তা নিশ্চিত নয় ফায়ার সার্ভিস। গত শনিবার রাত ৯টার দিকে ডিপোতে আগুন লাগে। আজ সোমবার সকাল ৯টায় শেষ খবর পাওয়া পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আসেনি। সেনাবাহিনীও উদ্ধারকাজে সহযোগিতা করছে।

ফায়ার সার্ভিস সূত্র জানায়, আগুন নিয়ন্ত্রণে আনতে তাদের ২৫টি দল কাজ করছে। রাতে যোগ দিয়েছে ঢাকা থেকে আসা ফায়ার সার্ভিসের বিশেষ দল। সকালে ফায়ার সার্ভিসের মোট ১০টি দল কাজ করছে।


আরও খবর



ইতালিকে হারিয়ে ফিনালিসিমা জিতল আর্জেন্টিনা

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ জুন 2০২2 | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ জুন 2০২2 | ৭৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দুই মহাদেশীয় সেরার লড়াই। ইউরোপসেরা ইতালি আর দক্ষিণ আমেরিকার সেরা আর্জেন্টিনার লড়াই। ধ্রুপদী এক দ্বৈরথেরই আশা করা হচ্ছিল। তবে লিওনেল মেসির আর্জেন্টিনা সেটা হতে দিলো কই? শুরু থেকে শেষ পর্যন্ত প্রায় পুরোটা সময় ইতালির ওপর একপ্রকার আধিপত্য বিস্তারই করেছে আলবিসেলেস্তেরা। ৩-০ গোলে ইউরোপসেরাদের হারিয়ে জিতে নিয়েছে ফিনালিসিমার আর্তেমিও ফ্রাঞ্চি ট্রফিটাও।

লাউতারো মার্টিনেজ, অ্যাঞ্জেল ডি মারিয়া এবং পাওলো দিবালার গোলে ইতালিকে ৩-০ গোলে পরাজিত করেছে আর্জেন্টিনা।

শেষ গোলটি বানিয়ে দেন মেসি। বিরতিতে যাওয়ার আগে ২-০ গোলে এগিয়েই যায় আর্জেন্টিনা। বিরতিতে যাওয়ার আগে ৪৫ মিনিটের দিকে লাওতারোর বাড়ানো বলে আনহেল ডি মারিয়ার গোলে এগিয়ে যায় মেসির দল।

এর আগে ইতালির বিপক্ষে ফাইনালিসিমায় ২৮ মিনিটেই দলকে এগিয়ে দেন তরুণ ফরোয়ার্ড লাউতারো মার্টিনেজ। ফলে ৩০ মিনিট পার হওয়ার আগেই লিড নিয়ে নেয় আর্জেন্টিনা। 

বাম পাশ থেকে অধিনায়ক লিওনেল মেসির এগিয়ে দেওয়া বলে পা লাগিয়ে গোলটি করেন মার্টিনেজ। আর্জেন্টিনার জার্সিতে এটি তার ২০তম গোল।


আরও খবর