আজঃ রবিবার ১৯ মে ২০২৪
শিরোনাম

বিশ্ব রেকর্ডের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে হারালো দক্ষিণ আফ্রিকা

প্রকাশিত:সোমবার ২৭ মার্চ ২০২৩ | হালনাগাদ:সোমবার ২৭ মার্চ ২০২৩ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

প্রথমবারের মত টি-টোয়েন্টি ক্রিকেটে এক ম্যাচে ৫শ রানের বিশ্ব রেকর্ড হলো। রোববার (২৬ মার্চ) দক্ষিণ আফ্রিকা-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচের দুই ইনিংস মিলিয়ে মোট ৫১৭ রান হয়েছে। এমন বিশ্ব রেকর্ডের ম্যাচে দক্ষিণ আফ্রিকা ৬ উইকেটে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজকে। এ ম্যাচ জিতে তিন ম্যাচ সিরিজে ১-১ সমতা ফেরালো প্রোটিয়ারা।

সেঞ্চুরিয়নে টস জিতে বোলিং করতে নামে দক্ষিণ আফ্রিকা। ব্যাট হাতে শুরুটা ভালো না হলেও দ্বিতীয় উইকেটে ৫৮ বলে ১৩৫ রান যোগ করেন ওয়েস্ট ইন্ডিজের কাইল মায়ার্স ও জনসন চার্লস। ৫টি চার ও ৪টি ছক্কায় ২৭ বলে ৫১ রান করে ফিরেন মায়ার্স। ৩৯ বলে টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নেন চার্লস। ৪৭ বলে ওয়েস্ট ইন্ডিজের পক্ষে করা ক্রিস গেইলের দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙ্গেন চার্লস। শেষ পর্যন্ত ১০টি চার ও ১১টি ছক্কায় ৪৬ বলে ১১৮ রানে আউট হন চার্লস।

চার্লসের পর অধিনায়ক রোভম্যান পাওয়েল ১৯ বলে ২৮ এবং রোমারিও শেফার্ড ১৮ বলে অপরাজিত ৪১ রান করেন। ১টি চার ও ৪টি ছয় মারেন শেফার্ড। এতে ২০ ওভারে ৫ উইকেটে ২৫৮ রানের বিশাল সংগ্রহ পায় ওয়েস্ট ইন্ডিজ। যা ক্যারিবিয়ানদের সর্বোচ্চ সংগ্রহ। বল হাতে দক্ষিণ আফ্রিকার মার্কো জানসেন ৩টি ও ওয়েন পারনেল ২টি উইকেট নেন।

২৫৯ রানের বিশাল টার্গেট তাড়া করতে নেমে উদ্বোধনী জুটিতে ৬৫ বলে ১৫২ রান তোলেন দক্ষিণ আফ্রিকার দুই ওপেনার কুইন্টন ডি কক ও রেজা হেনড্রিক্স। ৩৩ বলেই ১০০ রান তুলে ফেলেন তারা। যা উদ্বোধনী জুটিতে দ্বিতীয় দ্রুততম শতরান। পাওয়ার প্লেতে বিনা উইকেটে ১০২ রান করে বিশ্ব রেকর্ডের মালিক হয় প্রোটিয়ারা। জুটিতে ৪৩ বল খেলে টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি পূর্ণ করেন ডি কক। শতরানে পা দিয়ে সেখানেই থামেন তিনি। ৪৪ বল খেলে ৯টি চার ও ৮টি ছক্কা মারেন ডি কক।

দলীয় ১৫২ রানে ডি কক ফেরার পর ২৮ বলে ১১টি চার ও ২টি ছক্কায় ৬৮তে আউট হন হেনড্রিক্স। পরের দিকে রিলি রুশো ৪ বলে ১৬ ও ডেভিড মিলার ১০ বলে ১০ রান করেন। এরপর ৭ বল বাকী রেখে দক্ষিণ আফ্রিকাকে অবস্মরণীয় জয়ের স্বাদ দেন অধিনায়ক আইডেন মার্করাম ও হেনরিচ ক্লাসেন। মার্করাম ২১ বলে অপরাজিত ৩৮ এবং ক্লাসেন ৭ বলে অপরাজিত ১৬ রান করেন। ২৫৯ রানের টার্গেট স্পর্শ করে ম্যাচ জয়ের বিশ্ব রেকর্ড গড়ে দক্ষিণ আফ্রিকা। ম্যাচ সেরা হন প্রোটিয়াদের ডি কক। 

ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ ২৫৮ ও দক্ষিণ আফ্রিকা ২৫৯ রান করে। সর্বমোট ৫১৭ রান করে দুদল। এক ম্যাচে সবচেয়ে বেশি রানের বিশ্ব রেকর্ড গড়ে ওয়েস্ট ইন্ডিজ-দক্ষিণ আফ্রিকা। আগেরটি ছিলো ভারত ও ওয়েস্ট ইন্ডিজের। ২০১৬ সালে এক ম্যাচে ৪৮৯ রান করেছিলো ভারত ও ওয়েস্ট ইন্ডিজ। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে পাকিস্তান সুপার লিগের এক ম্যাচে ৫১৫ রানের রেকর্ডও ভাঙ্গেন ওয়েস্ট ইন্ডিজ-দক্ষিণ আফ্রিকা দল। এ ম্যাচে সর্বমোট বাউন্ডারি ও ওভার বাউন্ডারি হয়েছে ৮১টি।

যা টি-টোয়েন্টি ইতিহাসে বিশ্ব রেকর্ড। ম্যাচে সর্বোচ্চ ৩৫টি ছক্কারও বিশ্ব রেকর্ড গড়েছে ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা। এরমধ্যে ২২টি ছক্কা ছিলো ওয়েস্ট ইন্ডিজ ইনিংসে। ইনিংসে এক দলের সর্বোচ্চ ছক্কায় আফগানিস্তানের সাথে যৌথভাবে বিশ্ব রেকর্ডের মালিক এখন ক্যারিবিয়ানরা। মঙ্গলবার (২৮ মার্চ) জোহানেবার্গে সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি খেলতে নামবে ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা।


আরও খবর



চট্টগ্রামে বায়েজিদ বস্তিতে আগুন

প্রকাশিত:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
রাহুল সরকার, চট্টগ্রাম ব্যুরো

Image

চট্টগ্রাম নগরের বায়েজিদ এলাকায় একটি বস্তিতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। রোববার (২৮ এপ্রিল) দুপুর ৩টার দিকে বায়েজিদের শ্যামল ছায়া এলাকায় এ আগুন লাগে।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের ৩টি ইউনিট আগুন নেভানোর কাজ করেছে। এরইমধ্যে আগুন নিয়ন্ত্রণে এসেছে বলে জানিয়েছে আগ্রাবাদ কেন্দ্রীয় ফায়ার সার্ভিসের কন্ট্রোল অফিসার কফিল উদ্দিন। এ দুর্ঘটনায় হতাহতের খবর পাওয়া যায়নি।

স্থানীয় সূত্রে জানা গেছে, বায়েজিদ শ্যামল ছায়া এলাকার ওই বস্তিতে প্রায় ১৫টি কাঁচা বসতঘর ছিল। দুপুরে ওই বস্তিতে আগুন জ্বলতে দেখে ফায়ার সার্ভিসকে খবর দেওয়া হয়। কিন্তু মুহুর্তেই আগুন ছড়িয়ে পড়ে। পরে ফায়ার সার্ভিসের একাধিক টিম ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণের কাজ শুরু করে।

ফায়ার সার্ভিসের কন্ট্রোল অফিসার কফিল উদ্দিন বলেন,  রোববার ৩টার দিকে আগুন লাগার খবর পেয়ে ছুটে যায় ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট। এ মুহুর্তে আগুন নিয়ন্ত্রণে আছে। ওই বস্তিতে ১৪-১৫টি এক কক্ষ বিশিষ্ট ঘর রয়েছে বলে প্রাথমিকভাবে জানা গেছে। আগুন লাগার কারণ এখনো জানা যায়নি। তদন্ত সাপেক্ষে বিস্তারিত বলা যাবে।


আরও খবর



তনির বিরুদ্ধে প্রতারণার অভিযোগ, শোরুম সিলগালা

প্রকাশিত:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

পাকিস্তানি বলে বেশি দামে দেশি পোশাক বিক্রি করার অভিযোগে রাজধানীর গুলশানে সানভীস বাই তনি’র শোরুম সিলগালা করেছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর। সোমবার (১৩ মে) গুলশান শুটিং ক্লাব এলাকায় পুলিশ প্লাজা মার্কেটে বিশেষ অভিযান পরিচালনা করে প্রতিষ্ঠানটি বন্ধ করা হয়।

সামাজিক যোগাযোগমাধ্যমের আলোচিত মুখ রোবাইয়াত ফাতেমা তনি। রাজধানীতে কয়েকটি শোরুম আছে তার। অনলাইনেও বিক্রি করেন পোশাক এবং কসমেটিক্স। তবে এবার আলোচনায় আসলেন প্রতারণার অভিযোগে। ভোক্তা অধিকার অধিদপ্তর বলছে, তৈরি পোশাক বিক্রির লাইসেন্স নিয়ে অবৈধভাবে কসমেটিক্স বিক্রি করা হতো এই আউটলেটে।

ভোক্তা অধিদপ্তরের সহকারী পরিচালক আবদুল জব্বার মণ্ডল অভিযান পরিচালনা করেন। তিনি বলেন, ভোক্তা অধিদপ্তরের অভিযোগের সফটওয়্যারে এই প্রতিষ্ঠান নিয়ে কিছু অভিযোগ আসার পর প্রতিষ্ঠানটিকে কারণ দর্শানোর নোটিশও দেওয়া হয়েছিল। তারা দীর্ঘদিন ধরে অনলাইনে এবং এই দোকানে দেশি পোশাকগুলো বিদেশি বলে চড়া দামে বিক্রি করে আসছিল।

আব্দুল জব্বার মণ্ডল বলেন, তারা অনলাইনে পাকিস্তানি ড্রেস বিক্রি করে। কিন্তু ডেলিভারি দেওয়ার সময় দেশি ড্রেস দেয়। শত শত কাস্টমার এভাবে প্রতারিত হচ্ছে।

তিনি বলেন, প্রতারণার বিষয়ে অভিযোগ এলে তাদের শুনানির জন্য নোটিশ করা হয়েছে। তারা সেটি দেখেও জবাব দেয়নি। তারা যেহেতু কোনো জবাব দেয়নি, উপস্থিত হয়নি, আমাদের কাছে মনে হয়েছে এসব অভিযোগের সত্যতা রয়েছে। এখানে এসে সেটার প্রমাণ পেয়েছি। তারা পাকিস্তানি ড্রেসের পক্ষে কোনো কাগজপত্র, প্রমাণ দেখাতে পারেনি। তাদের শুধু ট্রেড লাইসেন্স আছে, সেটা সাধারণ পোশাক বিক্রেতা হিসেবে।’

তিনি আরও বলেন, আমরা তাদের শোরুম বন্ধ করে দিয়েছি। এখন তারা কাগজপত্র নিয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে হাজির হয়ে প্রমাণ দেবে। এ ছাড়া কতগুলো কাস্টমারকে এসব ড্রেস সরবরাহ করা হয়েছে সেসব তথ্য দেবে।


আরও খবর



শ্রমিক নেতার বিরুদ্ধে টাকা আত্মসাতের অভিযোগ, সড়ক অবরোধ

প্রকাশিত:বুধবার ০১ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ০১ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
রাজশাহী প্রতিনিধি

Image

রাজশাহী জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মাহতাব হোসেন চৌধুরীর বিরুদ্ধে শ্রমিকদের চার কোটি টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে। এরই প্রতিবাদে বুধবার (১ মে) বেলা ১১টায় রাজশাহী বাস টার্মিনাল এলাকায় রাস্তা অবরোধ করে বিক্ষোভ করেছে রাজশাহী জেলা মোটর শ্রমিক ইউনিয়নের নেতাকর্মীরা।

এ সময় বিক্ষুব্ধ শ্রমিকরা রাজশাহী বাস টার্মিনালের সামনের প্রধান সড়ক বাস ও বাঁশ দিয়ে বন্ধ করে দেয়। যানবাহন চলাচলেও দেওয়া হয় বাঁধা।

ঘটনার খবর পেয়ে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা চালিয়ে ব্যর্থ হয়। পরবর্তীতে রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন অর্থ আত্মসাতের ব্যাপারে যথাযথ ব্যবস্থা গ্রহণের আশা দিলে শ্রমিকরা সড়ক অবরোধ উঠিয়ে নেন।

এ বিষয়ে রাজশাহী মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি হামিদুল আলম সাজু জানান, রাজশাহী জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মাহাতাব হোসেন চৌধুরী দীর্ঘদিন থেকে শ্রমিকদের টাকা আত্মসাৎ করে আসছিলেন। তার কাছে শ্রমিকদের পাওনা রয়েছে ৪ কোটি টাকারও বেশি। তাকে বারবার অনুরোধ করা সত্ত্বেও শ্রমিকদের অর্থ ফেরত না দেওয়ায় প্রতিবাদস্বরূপ তারা আজকের এ কর্মসূচি গ্রহণ করেছেন।


আরও খবর



আফগানিস্তানে মসজিদে বন্দুকধারীর হামলা, ৬ মুসল্লির মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

আফগানিস্তানের পশ্চিমাঞ্চলে একটি মসজিদে ঢুকে নামাজরতদের ওপর হামলা চালিয়েছে সশস্ত্র এক ব্যক্তি। এ ঘটনায় ৬ জনের মৃত্যু হয়েছে বলে খবর পাওয়া গেছে। আফগান সরকারের এক মুখপাত্রের বরাতে মঙ্গলবার (৩০ এপ্রিল) খবরটি নিশ্চিত করেছে আন্তর্জাতিক বার্তাসংস্থা এএফপি।

সংবাদসংস্থার প্রতিবেদন অনুযায়ী, সোমবার (২৯ এপ্রিল) স্থানীয় সময় রাত ৯টার দিকে আফগানিস্তানের হেরাত প্রদেশের গুজারা জেলায় নৃশংস এই হামলার ঘটনাটি ঘটে।

আব্দুল মতিন কানি নামে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওই মুখপাত্র জানান, রাতে নামাজ চলাকালে ওই মসজিদটিতে প্রবেশ করে ইবাদতরত ব্যক্তিদের ওপর গুলি চালায় অজ্ঞাত একজন সশস্ত্র ব্যক্তি। এতে মসজিদেই প্রাণ হারান ৬ জন।

মঙ্গলবার (৩০ এপ্রিল) সকালে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে মতিন কানি লিখেছেন, এই বন্দুক হামলায় ইবাদতরত ছয় বেসামরিক নাগরিক শহীদ হয়েছেন ও একজন আহত হয়েছেন।’

আফগানিস্তানের রাষ্ট্র পরিচালিত বাখতার নিউজ এজেন্সিও একই তথ্য জানিয়েছে।


আরও খবর



চুয়াডাঙ্গায় রেকর্ড ৪২.৭ ডিগ্রি তাপমাত্রা, চলতি মৌসুমে সর্বোচ্চ

প্রকাশিত:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
চুয়াডাঙ্গা প্রতিনিধি

Image

চুয়াডাঙ্গায় অব্যাহত রয়েছে তীব্র তাপদাহ। এতে ওষ্ঠাগত হয়ে পড়েছে এখানকার মানুষের জনজীবন। গরমে অস্বস্তি বেড়েছে কয়েক গুণ।

শুক্রবার (২৬ এপ্রিল) বিকেল ৩টায় চুয়াডাঙ্গা জেলার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এটি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা বলে জানিয়েছে চুয়াডাঙ্গা আবহাওয়া অফিস।

গরমে একটু স্বস্তি পেতে গাছের ছাঁয়ায় আশ্রয় নিচ্ছে মানুষ। কেউ আবার পান করছেন ফুটপাতের অস্বাস্থ্যকর পানীয়। তীব্র গরমে হাসপাতালে বাড়ছে গরমজনিত রোগীর সংখ্যা। পানির স্তর নিচে নেমে যাওয়ায় ব্যহত হচ্ছে সেচ কার্যক্রম। নষ্ট হচ্ছে ধান, আম, লিচু ও কলাসহ মাঠের অন্যান্য ফসল।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান বলেন, গতকাল থেকে চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে তীব্র তাপদাহ অব্যাহত রয়েছে। আগামী তিন দিন এমন পরিস্থিতি থাকতে পারে। এ সময় তাপমাত্রা আরও বাড়তে পারে।


আরও খবর