আজঃ বুধবার ২৫ মে ২০২২
শিরোনাম

বিশ্ব খাদ্য কর্মসূচিতে চাকরির সুযোগ

প্রকাশিত:শুক্রবার ১৩ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১৩ মে ২০২২ | ৪০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে জাতিসংঘের অধীন বিশ্ব খাদ্য কর্মসূচি (ডাব্লিউএফপি)। প্রতিষ্ঠানটিতে প্রোগ্রাম পলিসি অফিসার’ পদে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী যোগ্য প্রাথীরা অনলাইনে সহজেই আবেদন করতে পারবেন।

পদের নাম:

প্রোগ্রাম পলিসি অফিসার।

যোগ্যতা:

স্বীকৃত যেকোনো বিশ্ববিদ্যালয় থেকে এগ্রিকালচার অথবা এই জাতীয় যেকোনো বিষয়ে স্নাতক অথবা স্নাতকোত্তর পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। সংশ্লিষ্ট ক্ষেত্রে প্রার্থীর নয় বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। এরমধ্যে চার বছর ব্যবস্থাপনা সংক্রান্ত কাজে দক্ষ হতে হবে। এছাড়াও প্রার্থীর মধ্যে যোগাযোগ দক্ষতা, রিফিউজি ক্রাইসিস সংক্রান্ত কাজের অভিজ্ঞতা, উন্নয়নমূলক প্রোগ্রামের অভিজ্ঞতা, ফান্ড রাইজিং কাজের দক্ষতা থাকতে হবে। গ্লোবাল ফুড সিকিউরিটি ক্লাস্টার ট্রেইনিং সম্পন্ন হলে অগ্রাধিকার দেওয়া হবে। ইংরেজি ও বাংলা ভাষায় সাবলীল হতে হবে। বিশেষ করে কক্সবাজার ও রোহিঙ্গাদের ভাষায় সাবলীর হতে হবে। 

বেতন:

৩ লাখ ১৪ হাজার ১৫২ টাকা।

আবেদন প্রক্রিয়া:

আগ্রহী প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন।  লিংক.

আবেদনের শেষ তারিখ: ২৫ মে, ২০২২।

নিউজ ট্যাগ: চাকরির খবর

আরও খবর



ভারতের প্রশংসা করে পাক সরকারকে বিঁধলেন ইমরান

প্রকাশিত:সোমবার ২৩ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ২৩ মে ২০২২ | ২৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিদেশ নীতি নিয়ে আবারও ভারতের প্রশংসা করলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান। তাঁর বক্তব্য, আমেরিকার কাছে মাথা নত না করে স্বাধীন বিদেশ নীতি নিয়ে চলছে ভারত। একই সঙ্গে, ইসলামাবাদের বর্তমান বিদেশ নীতির তীব্র সমালোচনা করেন ইমরান। রবিবার ইমরানের টুইট, পাকিস্তানের বর্তমান সরকারের অবস্থা মাথাবিহীন মুরগির মতো। আমেরিকার কাছে মাথা নিচু করে দৌড়চ্ছে।

ভারতের মতো পাকিস্তানেও পেট্রোপণ্যের দাম আকাশছোঁয়া। এই অবস্থায় কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার পেট্রলের দাম ৯.৫০ টাকা এবং ডিজেলের দাম ৭ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে। আমেরিকার নিষেধাজ্ঞা উপেক্ষা করে রাশিয়ার কাছ থেকে সস্তা দামে তেল কেনার কারণেই ওই দাম কমানো সম্ভব হয়েছে বলে মনে করছেন প্রাক্তন পাক প্রধানমন্ত্রী। রবিবার মোদী সরকারের তারিফ করে তিনি টুইটারে বলেন, কোয়াডের সদস্য হওয়ার পরও আমেরিকার চাপ কাটাতে পেরেছে ভারত। তারা রাশিয়ার কাছ থেকে ছাড়ে তেল কিনছে। নিজেদের স্বাধীন বিদেশ নীতির ফলে এটা সম্ভব হয়েছে। আমাদের সরকার কী তা পারবে?

তেলের দাম নিয়ে পাকিস্তানের নতুন সরকারের সমালোচনার পাশাপাশি, নিজের জমানার কথা উল্লেখ করেন ইমরান। তিনি দাবি করেন, আমাদের সরকার স্বাধীন বিদেশ নীতি নিয়ে কাজ করছিল। কারণ, আমাদের কাছে পাকিস্তানের স্বার্থ সর্বোচ্চ ছিল। কিন্তু এখন নতুন এই সরকারের কাছে দেশের মানুষ এটা আশাই করতে পারে না। তারা বাইরের চাপের কাছে মাথা নিচু করে রয়েছে।

নিউজ ট্যাগ: ইমরান খান

আরও খবর



বিশ্ব মেডিটেশন দিবস আজ

প্রকাশিত:শনিবার ২১ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ২৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজ ২১ মে, বিশ্ব মেডিটেশন দিবস। মনের সার্বজনীন ব্যায়াম হচ্ছে ধ্যান বা মেডিটেশন। যেকোনো বয়সের মানুষ প্রতিদিনই এটি চর্চা করতে পারেন। মেডিটেশনের নিয়মিত অনুশীলন জাগিয়ে তোলে মানুষের ভেতরের ইতিবাচক সত্তাকে, শুভ শক্তিকে। নিয়মিত মেডিটেশন চর্চায় মনের রাগ, ক্ষোভ, দুঃখ হতাশা, দুশ্চিন্তা, স্ট্রেস বা মানসিক চাপ দূর হয়।

নেতিবাচকতা থেকে ইতিবাচকতায় বদলে যায় দৃষ্টিভঙ্গি। মন প্রশান্ত থাকলে, মনে মমতা জাগলে পারিবারিক, পেশাগত, সামাজিক সম্পর্কগুলোও সুন্দর হয়ে ওঠে। মানসিক চাপমুক্ত থাকা যায় বলে বাড়ে পেশাগত দক্ষতা। শুধু নিয়মিত মেডিটেশন চর্চা করেই একজন মানুষ পেতে পারেন প্রশান্তি, সুস্বাস্থ্য ও সাফল্য। এসব প্রেক্ষাপট সামনে রেখে বাংলাদেশেও দিবসটি পালিত হবে।

বাংলাদেশে বিশ্ব মেডিটেশন দিবস পালনের মূল উদ্যোক্তা কোয়ান্টাম ফাউন্ডেশন। এই সংগঠনের উদ্যোগে আজ শনিবার (২১ মে) ফাউন্ডেশনের সেল, প্রিসেল, শাখা, সেন্টারসহ দুই শতাধিক উন্মুক্ত স্থানে সাংগঠনিকভাবে এবং ঘরে ঘরে ব্যক্তিগতভাবে লাখ লাখ মানুষ সম্মিলিত মেডিটেশনে অংশ নেবেন।

এদিন বাংলাদেশ সময় সকাল সাড়ে ৬টায় সারা দেশে এবং দেশের বাইরে ইউরোপ, উত্তর আমেরিকা, ফ্রান্স, অস্ট্রেলিয়া, মালয়েশিয়াসহ বিভিন্ন শাখা ও ভার্চুয়াল সেলে প্রবাসী বাংলাদেশিরা ধ্যানমগ্ন হবেন। ভালো মানুষ ভালো দেশ স্বর্গভূমি বাংলাদেশ এই প্রতিপাদ্য নিয়ে দিবসটি পালনে সকলের প্রতি আহ্বান জানিয়েছে স্বেচ্ছাসেবী মানবিক সংগঠন কোয়ান্টাম। দিবসটি উপলক্ষে শুধু একদিনের আয়োজন নয়, মাসব্যাপী আয়োজিত হচ্ছে শিশু-কিশোরসহ সব বয়সের মানুষের জন্যে রচনা, চিত্রাঙ্কনসহ নানা প্রতিযোগিতার।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, আমার মতে জগৎটাতে ভালোটারই প্রাধান্য মন্দ যদি তিন চল্লিশ, ভালোর সংখ্যা সাতান্ন রবীন্দ্রনাথ ঠাকুরের এই বাণী বেশ ভালোভাবেই উপলব্ধি করেন ধ্যানীরা।

২০২১ সাল থেকে বাংলাদেশ ও বিশ্বের বিভিন্ন দেশে কোয়ান্টাম ফাউন্ডেশনের উদ্যোগে আনুষ্ঠানিকভাবে পালিত হচ্ছে দিনটি। দিবস পালনের বিষয়টি আসলে প্রতীকী। যখন কোনো সমাজ বা জনগোষ্ঠীকে কোনো বিষয়ে সচেতন করার প্রয়োজন হয়, গুরুত্ব ও তাৎপর্য নিয়ে কথা বলার প্রেক্ষাপট হয়; তখন একটি দিনকে নির্দিষ্ট করে সেদেশের সরকার সংগঠন বা জাতিসংঘ এ ধরনের উদ্যোগ নিয়ে থাকে। সেভাবেই উদ্ভব হয় বিশ্ব মেডিটেশন দিবসের।

বছর পাঁচেক আগে উইল উইলিয়ামস নামে এক ব্রিটিশ মেডিটেশন প্রশিক্ষক প্রথম এ দিবসটি পালনের উদ্যোগ নেন। উইল উইলিয়ামস অনিন্দ্রার রোগী ছিলেন। মেডিটেশনের মাধ্যমে নিরাময়ের পর তিনি এ সম্পর্কে আরও উৎসাহী হয়ে ওঠেন। গভীর ধারণা লাভের জন্যে তিনি ভারতে এসে সেখানকার দুজন গুরুর সান্নিধ্য লাভ করেন। সেই সাথে চীনা, মিশরীয় ও অ্যামাজন অঞ্চলের ধ্যান সম্পর্কে পাঠ নেন। এক পর্যায়ে বিজা মেডিটেশন নামে একটি ধ্যান পদ্ধতির প্রবর্তন করেন। যার মূল সুর উৎসারিত হয়েছে প্রাচ্যধারার ধ্যান পদ্ধতি থেকে।

নিউজ ট্যাগ: মেডিটেশন

আরও খবর
আজকের রাশিফল!

বুধবার ২৫ মে ২০২২




করোনায় সুস্থ হওয়ার সূচকে বাংলাদেশ বিশ্বে ৫ম

প্রকাশিত:শনিবার ০৭ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ০৭ মে ২০২২ | ৩৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনা থেকে সেরে উঠার সূচকে বিশ্বের ১২১ দেশের মধ্যে ৮ ধাপ এগিয়ে পঞ্চম অবস্থানে এসেছে বাংলাদেশ। সেই সঙ্গে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে করোনা মোকাবিলায় নেতৃত্বের দিক থেকে বাংলাদেশ প্রথম স্থানে রয়েছে।

বৃহস্পতিবার (০৫ মে) প্রকাশিত নিকেই কোভিড-১৯ আরোগ্য সূচক থেকে এ তথ্য জানা যায়।

সূচেকে কাতার এবং সংযুক্ত আরব আমিরাত ৮৭ পয়েন্ট নিয়ে প্রথম এবং দ্বিতীয় অবস্থানে রয়েছে। সেখানে বাংলাদেশ পেয়েছে ৮০ পয়েন্ট। গত মার্চের শেষে ৭২ পয়েন্ট পেয়ে এ অবস্থান ছিল ১৩তম। 

 সূচকে ৭০ পয়েন্ট নিয়ে বিশ্বের অন্যান্য দেশের মধ্যে ২৩তম অবস্থানে রয়েছে পাকিস্তান এবং ৬২ দশমিক ৫ পয়েন্ট পেয়ে হাইতির সঙ্গে যৌথভাবে ৭০তম অবস্থানে রয়েছে ভারত।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে বিভিন্ন দেশ ও অঞ্চলের ব্যবস্থাপনা, টিকা দেওয়ার হার এবং সামাজিক তৎপরতার ওপর ভিত্তি করে প্রতি মাসের শেষে এই সূচক প্রকাশ করে নিকেই।


আরও খবর



আন্তর্জাতিক বাজারে ব্যাপক কমেছে কফির দাম

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ এপ্রিল ২০২২ | ৩৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আন্তর্জাতিক বাজারে ব্যাপকভাবে কমেছে কফির দাম। এর মধ্যে রোবাস্তা কফি পাঁচ সপ্তাহের সর্বনিম্নে নেমেছে। শক্তিশালী ডলার ও দুর্বল ব্রাজিলিয়ান রিয়াল দরপতনে প্রধান ভূমিকা পালন করেছে।

তথ্য বলছে, ডলারের মূল্যসূচক দুই বছরের সর্বোচ্চে উঠেছে। অন্যদিকে ডলারের বিপরীতে ব্রাজিলিয়ান রিয়ালের দাম এক মাসের সর্বনিম্নে নেমেছে। মুদ্রার দাম কমে যাওয়ায় ব্রাজিলের উৎপাদকরা রফতানিতে মনোযোগ বাড়িয়েছেন। ইউক্রেনে চলমান যুদ্ধ কফির বৈশ্বিক চাহিদার জন্য বড় হুমকি হয়ে দাঁড়িয়েছে। কারণ যুদ্ধের প্রভাবে মূল্যস্ফীতির ভার ক্রমেই বাড়ছে। ভোক্তারা তাদের ব্যয় কমিয়ে আনছেন। ফলে কমছে পানীয় পণ্যটির ব্যবহার।

গ্রিন কফি অ্যাসোসিয়েশন জানায়, গত মাসে যুক্তরাষ্ট্রে গ্রিন কফির মজুদ আগের মাসের তুলনায় ১ শতাংশ বেড়েছে। এক বছরের ব্যবধানে মজুদ বেড়েছে ২ দশমিক ৫ শতাংশ। মজুদের পরিমাণ ছিল ৫৮ লাখ ২০ হাজার ব্যাগ (প্রতি ব্যাগে ৬০ কেজি)। এমন ঊর্ধ্বমুখী মজুদ দাম কমাতে সহায়তা করছে। শুধু তাই নয়, সরবরাহ বৃদ্ধিও এতে ভূমিকা রাখছে। ভিয়েতনামের জেনারেল স্ট্যাটিস্টিকস অফিস জানায়, বছরের প্রথম প্রান্তিকে দেশটির কফি রফতানি ১৯ দশমিক ৪ শতাংশ বেড়েছে। রফতানির পরিমাণ দাঁড়িয়েছে ৫ লাখ ৪১ হাজার টনে।

নিউজ ট্যাগ: কফি

আরও খবর



কামারখন্দে ট্রেনে কাটা পড়ে শিশুসহ দুজনের মৃত্যু

প্রকাশিত:শুক্রবার ২০ মে ২০22 | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ২৬৫জন দেখেছেন

Image

সিরাজগঞ্জ প্রতিনিধি:

সিরাজগঞ্জের কামারখন্দে ট্রেনে কাটা পড়ে শিশুসহ দুজন নিহত হয়েছে। শুক্রবার (২০ মে) দুপুরে ঢাকা-ঈশ্বরদী রেলপথে কামারখন্দ উপজেলার জামতৈল রেলওয়ে স্টেশনের দক্ষিণ পাশে এ দুর্ঘটনা ঘটে।

নিহতদের দু'জনই উপজেলার রায়দৌলতপুর ইউনিয়নের কাজিপুরা গ্রামের বাসিন্দা বলে জানা গেছে। এদের মধ্যে একজনের বয়স ৬৫ ও অপরজন ৮ বছরের শিশু। তাদের নাম পরিচয় জানা যায়নি।

জামতৈল রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার নারসিন হোসেন জানান, ওই বৃদ্ধ ও শিশু রেল সড়ক পার হচ্ছিলেন। এ সময় ঢাকা থেকে চিলাহাটিগামী নীলসাগর এক্সপ্রেস তাদের চাপা দিলে ঘটনাস্থলেই দুজন মারা যায়।

জিআরপি থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি হারুন-অর-রশিদ মৃধা জানান, দুর্ঘটনার খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে যাওয়ায় পরিবারের লোকজন মরদেহ নিয়ে গেছে।


আরও খবর