আজঃ বুধবার ২৫ মে ২০২২
শিরোনাম

বিশেষ অবদানের জন্য সম্মাননা পেলেন ১২ চিকিৎসক

প্রকাশিত:শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২ | ৭৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চিকিৎসা ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ছয়জন বিশিষ্ট চিকিৎসককে মরণোত্তর সম্মাননা দেওয়া হয়েছে। এ ছাড়া বিশেষ সম্মাননা পেয়েছেন আরও ছয়জন চিকিৎসক।

আজ শুক্রবার প্রথম জাতীয় অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ সম্মেলনের সমাপনী পর্বে সম্মাননা স্মারক তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ২৬ জানুয়ারি শুরু হওয়া এ সম্মেলন আজ শেষ হয়। বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরামসহ ৩০টি দেশি-বিদেশি প্রতিষ্ঠান এ সম্মেলনের আয়োজন করে।

অনুষ্ঠানে নাশ্যনাল হার্ট ফাউন্ডেশন হসপিটাল অ্যান্ড রিসার্স ইনিস্টিটিউটের প্রতিষ্ঠাতা এবং সভাপতি জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম এ মালেক, ডেল্টা হসপিটালের ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক সৈয়দ মোকাররম আলী, ন্যাশনাল ইনিস্টিটিউট অব নিউরো সায়েন্স অ্যান্ড হসপিটালের পরিচালক অধ্যাপক ডা. কাজী দ্বীন মোহাম্মদ, অধ্যাপক সাদিকা তাহরিন খানম, কিডনি ফাউন্ডেশন হসপিটাল অ্যান্ড রিসার্স ইনিস্টিটিউটের চেয়ারম্যান অধ্যাপক ডা. হারুন অর রশিদ, শমরিতা হাসপাতালের মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. এমএন আলমকে বিশেষ সম্মাননা দেওয়া হয়।

এ ছাড়া বারডেমের প্রতিষ্ঠাতা জাতীয় অধ্যাপক মোহাম্মদ ইব্রাহীম, দ্য ইনিস্টিটিউট অব পোস্ট গ্রাজুয়েট মেডিসিন রিসার্চ (আইপিজিএমআর) এবং ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি চিটাগাং-এর প্রতিষ্ঠাতা জাতীয় অধ্যাপক নুরুল ইসলাম, দেশের প্রথম মুসলিম নারী চিকিৎসক অধ্যাপক জোহরা বেগম কাজী, মেডিসিনের অধ্যাপক এসজিএম চৌধুরী, অধ্যাপক নিজামুদৌলা চৌধুরী, স্বাস্থ্য অধিদপ্তরের প্রথম মহাপরিচালক ডা. মনোয়ারা বিনতে রহমানকে মরণোত্তর সম্মাননা স্মারক প্রদান করা হয়।


আরও খবর



হজ নিয়ে নয়টি নির্দেশনা দিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়

প্রকাশিত:সোমবার ২৩ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ২৩ মে ২০২২ | ২২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চলতি বছর হজ ব্যবস্থাপনা সফল করতে নয়টি নির্দেশনা দিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়। গত ১৭ মে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সভাকক্ষে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউসের সভাপতিত্বে হজ ব্যবস্থাপনা সংক্রান্ত পর্যালোচনা সভায় এসব নির্দেশনার বিষয়ে সিদ্ধান্ত হয়।

নির্দেশনায় যা আছে :

১. হজযাত্রী পরিবহনে সম্ভাব্য সব ফ্লাইট ডেডিকেটেড হতে হবে। কোনোভাবেই যাতে ফ্লাইট বিপর্যয় না হয় সে বিষয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

২. হজযাত্রী পরিবহনের ক্ষেত্রে সব এয়ারলাইন্সকে রুট-টু-মক্কা ইনিসিয়েটিভর বাধ্যবাধকতা অনুসরণ করতে হবে।

৩. হজ ক্যাম্পেই সব ইমিগ্রেশন শেষ করার ব্যবস্থা নিতে হবে। এজন্য হজ ক্যাম্পে প্রয়োজনীয় সংখ্যক বুথ নিশ্চিত এবং বিশেষ প্রয়োজনে ব্যবহারের জন্য অতিরিক্ত হিসেবে বিমানবন্দরে দুটি বুথ স্থাপন করতে হবে।

৪. সুষ্ঠুভাবে ইমিগ্রেশন শেষের জন্য ধর্মবিষয়ক মন্ত্রণালয় থেকে হজযাত্রীদের প্রয়োজনীয় ব্যক্তিগত তথ্য ইমিগ্রেশন কর্তৃপক্ষের কাছে অগ্রিম সরবরাহ করতে হবে।

৫. হজযাত্রীদের কোভিড-১৯ পরীক্ষার জন্য আরটি-পিসিআর সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ডেডিকেটেড হাসপাতাল নির্ধারণসহ ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে স্বাস্থ্য সেবা বিভাগকে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করতে হবে।

৬. হজযাত্রীদের করোনা টিকা গ্রহণ সংক্রান্ত সুরক্ষা অ্যাপ এ রক্ষিত তথ্য পেতে হজ ব্যবস্থাপনার সঙ্গে সম্পৃক্ত কর্তৃপক্ষের কাছে সহজলভ্য করতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ প্রয়োজনীয় সহায়তা দেবে।

৭. হজযাত্রীদের যাতে কোনো ধরনের কষ্ট না হয় সে লক্ষ্যে হজ ক্যাম্পে সব সেবা দেওয়া প্রতিষ্ঠানকে সার্বক্ষণিক সেবাদান কার্যক্রম নিশ্চিত করতে হবে।

৮. এয়ারপোর্ট থেকে হজ ক্যাম্পে যাতায়াতের রাস্তা সচল ও বাধাহীন রাখতে ঢাকা উত্তর সিটি করপোরেশন এবং সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

৯. ২০২২ সালের হজ ব্যবস্থাপনা কার্যক্রম সফলভাবে শেষ করার লক্ষ্যে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থাকে নিজ নিজ দায়িত্ব যথাযথভাবে পালন করতে হবে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এবার বাংলাদেশ থেকে হজ পালনের সুযোগ পাবেন ৫৭ হাজার ৫৮৫ জন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় চার হাজার ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজে যেতে পারবেন।


আরও খবর



বিশ্ব খাদ্য কর্মসূচিতে চাকরির সুযোগ

প্রকাশিত:শুক্রবার ১৩ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১৩ মে ২০২২ | ৪০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে জাতিসংঘের অধীন বিশ্ব খাদ্য কর্মসূচি (ডাব্লিউএফপি)। প্রতিষ্ঠানটিতে প্রোগ্রাম পলিসি অফিসার’ পদে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী যোগ্য প্রাথীরা অনলাইনে সহজেই আবেদন করতে পারবেন।

পদের নাম:

প্রোগ্রাম পলিসি অফিসার।

যোগ্যতা:

স্বীকৃত যেকোনো বিশ্ববিদ্যালয় থেকে এগ্রিকালচার অথবা এই জাতীয় যেকোনো বিষয়ে স্নাতক অথবা স্নাতকোত্তর পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। সংশ্লিষ্ট ক্ষেত্রে প্রার্থীর নয় বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। এরমধ্যে চার বছর ব্যবস্থাপনা সংক্রান্ত কাজে দক্ষ হতে হবে। এছাড়াও প্রার্থীর মধ্যে যোগাযোগ দক্ষতা, রিফিউজি ক্রাইসিস সংক্রান্ত কাজের অভিজ্ঞতা, উন্নয়নমূলক প্রোগ্রামের অভিজ্ঞতা, ফান্ড রাইজিং কাজের দক্ষতা থাকতে হবে। গ্লোবাল ফুড সিকিউরিটি ক্লাস্টার ট্রেইনিং সম্পন্ন হলে অগ্রাধিকার দেওয়া হবে। ইংরেজি ও বাংলা ভাষায় সাবলীল হতে হবে। বিশেষ করে কক্সবাজার ও রোহিঙ্গাদের ভাষায় সাবলীর হতে হবে। 

বেতন:

৩ লাখ ১৪ হাজার ১৫২ টাকা।

আবেদন প্রক্রিয়া:

আগ্রহী প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন।  লিংক.

আবেদনের শেষ তারিখ: ২৫ মে, ২০২২।

নিউজ ট্যাগ: চাকরির খবর

আরও খবর



জাতিসংঘ মহাসচিব-পুতিনের মধ্যে সাক্ষাৎ আজ

প্রকাশিত:মঙ্গলবার ২৬ এপ্রিল ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ২৬ এপ্রিল ২০২২ | ৪১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাশিয়ার রাজধানী মস্কোতে আজ মঙ্গলবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করবেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। ২৬ এপ্রিল দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গেও বৈঠক ও মধ্যাহ্নভোজে অংশ নেবেন তিনি।

বিবিসির খবরে বলা হয়েছে, এই সাক্ষাৎ থেকে কিছু প্রত্যাশা করার সম্ভাবনা কম। কারণ, এখন পর্যন্ত অনেকগুলো কূটনেতিক প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। 

খবরে আরও বলা হয়েছে,পুতিন-গুতেরেসের আলোচনার মূল ফোকাস থাকবে অবরুদ্ধ শহর মারিউপোল। রাশিয়া এই শহরটি বিজয়ের দাবি করেছে। যদিও তারা এখনো শহরটিতে অবস্থিত আজভস্তাল ইস্পাত কারখানার নিয়ন্ত্রণ নিতে পারেনি।

এই কারখানায় কয়েকশ বেসামরিক নাগরিকের সঙ্গে বেশ সংখ্যক ইউক্রেনীয় নিরাপত্তা বাহিনীর সদস্য আশ্রয় নিয়েছে।

জাতিসংঘের কাছে ইউক্রেন আজভস্তাল কারখানা থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নিতে মানবিক করিডোর খেলার নিশ্চয়তা (গ্যারান্টি) চেয়েছে। 

এছাড়া জাতিসংঘ মহাসচিব আগামী বৃহস্পতিবার কিয়েভ সফর করবেন বলেও ধারণা করা হচ্ছে। সেখানে তিনি প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করবেন। 

রাশিয়া এবং ইউক্রেন উভয় দেশই জাতিসংঘের প্রতিষ্ঠাতা সদস্য। 

প্রসঙ্গত, ২১ ফেব্রুয়ারি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় ডোনেটস্ক ও লুহানস্ক অঞ্চলকে আলাদা স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। প্রায় দুই মাস ধরে চলা অভিযানে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী। 

এদিকে, ইউক্রেন নিজেদের সামর্থ্য অনুযায়ী প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করছে।  


আরও খবর



বাস-ট্রাক মুখোমুখি সংঘর্ষে নিহত ৩

প্রকাশিত:রবিবার ০১ মে ২০২২ | হালনাগাদ:রবিবার ০১ মে ২০২২ | ৪১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বা‌গেরহা‌টের ফ‌কিরহা‌টে বাস-ট্রাক মুখোমুখি সংঘর্ষে শিশুসহ তিন জন নিহত হয়েছেন। আহত হয়েছেন প্রায় ১০ জন। আজ রবিবার (১ মে) সকালে এ দুর্ঘটনা ঘটে। তবে তাৎক্ষণিকভাবে নিহতদের পরিচয় জানা যায়নি। মোল্লাহাট হাইওয়ে ফাঁড়ির ইনচার্জ শেখ আবুল হাসান বিষয়টি নিশ্চিত করেছেন।

স্থানীয়রা জানান, নিহত তিন জনের মধ্যে দুই গাড়ির দুইজন চালক ও আয়ান শেখ নামের দশ মাস বয়সী এক শিশু রয়েছে। আয়ান শেখ টাঙ্গাইল জেলার মাসুদ শেখের ছেলে। সে বাবা-মায়ের সঙ্গে ছিল। তার বাবা-মাও গুরুতর আহত হয়েছেন এই দুর্ঘটনায়। স্থানীয়রা আরও জানান, যাত্রীবাহী বাসটি ঢাকার দিকে যাচ্ছিল। পালেরহাট নামক স্থানে পৌঁছালে বিপরীত দিক থেকে আসা ট্রাকটির সঙ্গে বাসের সংঘর্ষ হয়।

ফকিরহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগের চিকিৎসক সবুজ শেখ বলেন, দুর্ঘটনায় আহত কয়েকজন আমাদের হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। এদের মধ্যে দুইজনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাদেরকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।


আরও খবর



রাশিয়ায় বাজারে কোক ও ফান্টার বিকল্প পানীয়

প্রকাশিত:সোমবার ২৩ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ২৩ মে ২০২২ | ৩৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পশ্চিমাদের পণ্য থেকে নিজেদের নির্ভরশীলতা কমাতে কোক-স্প্রাইট-ফান্টার বিকল্প পানীয় কুলকোলা, স্ট্রিট ও ফ্যান্সি নামে তিনটি নতুন পণ্য বাজারে আনার ঘোষণা দিয়েছে রাশিয়া। সুপরিচিত কোমল পানীয়ের ব্র্যান্ডগুলো রাশিয়ার বাজার ছেড়ে যাওয়ায় এসবের বিকল্প পানীয় বাজারে এনেছে ওচাকোভো নামের একটি রুশ কোম্পানি।

মস্কো টাইমস জানিয়েছে, রাশিয়ার পানীয় কোম্পানি ওচাকোভো কোকাকোলা, ফান্টা এবং স্প্রাইটের বিকল্প হিসেবে কুল-কোলা, ফ্যান্সি এবং স্ট্রিট নামের তিনটি কোমল পানীয় বাজারে আনার ঘোষণা দিয়েছে।

অবশ্য, কোকাকোলার পণ্যগুলো এখনও রাশিয়ার বাজারে পাওয়া যাচ্ছে। কিন্তু কোকাকোলা রাশিয়া থেকে বের হয়ে আসার ঘোষণা দেওয়ার পর তাদের পণ্যগুলোর দাম প্রায় ২০০% বেড়ে আকাশচুম্বী হয়ে গেছে।

ওচাকোভো তাদের ওয়েবসাইটে লিখেছে, তাদের তৈরি কুলকোলার স্বাদ কোকাকোলার মতোই। আর কমলার গন্ধযুক্ত ফ্যান্সি ও লেবু-যুক্ত স্ট্রিট নামের পানীয় দুটো ফান্টা এবং স্প্রাইটের বিকল্প।

নিউজ ট্যাগ: রাশিয়া কুলকোলা

আরও খবর