আজঃ মঙ্গলবার ২৮ জুন ২০২২
শিরোনাম

বিপদসীমার ওপরে বরিশালে নদীর পানি

প্রকাশিত:সোমবার ২০ জুন ২০22 | হালনাগাদ:সোমবার ২০ জুন ২০22 | ৪৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বরিশালে চলতি মৌসুমে একদিনে সর্বোচ্চ ৭৯.৮ মিলিটিমার বৃষ্টিপাত রেকর্ড করেছে স্থানীয় আবহাওয়া বিভাগ। আগামী অন্তত ৩ দিন মাঝারী থেকে ভারী এবং বজ্রসহ বৃস্টিপাতের পূর্বাভাস দিয়েছে তারা। এদিকে ভারী বর্ষণ, পূর্ণিমার জো এবং উত্তরাঞ্চলের বন্যার প্রভাবে বরিশাল বিভাগের ২টি নদীর পানি জোয়ারের সময় বিপদসীমা অতিক্রম করছে। আরও কয়েকটি নদীর পানি বিপদসীম ছুঁই ছুঁই করছে। স্বাভাবিক জোয়ারের চেয়ে পানির চাপ বেশি হওয়ায় ওইসব এলাকার নিম্নাঞ্চল তলিয়ে গেছে।

বরিশাল আবহাওয়া অফিসের পর্যবেক্ষক মাহফুজুর রহমান জানান, গত শনিবার সন্ধ্যা ৬টা থেকে রবিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত বিগত ২৪ ঘন্টায় ৭৯.৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। যা চলতি মৌসুমে একদিনে সর্বোচ্চ বৃস্টিপাত। সন্ধ্যা ৬টার দিকে বাতাসে আদ্রতার পরিমাণ ছিলো ৯৮ ভাগ।

বৃষ্টির পরিমাণ সামান্য কমে আগামী ৩ দিন মৌসুমী বায়ুর প্রভাবের কারনে মাঝারী থেকে ভারী বৃষ্টি এবং বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে পূর্ভাবাস দিয়েছে আবহাওয়া বিভাগ। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারনে নদী বন্দর সমূহে ১ নম্বর সতর্কতা সংকেত জারী করা হয়েছে। বরিশালে সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ২৪.৯ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে ভারী বর্ষণ, পূর্নিমার জো ও উত্তরাঞ্চলের বন্যার প্রভাবে বরিশাল বিভাগের ২টি নদীর পানি জোয়ারের সময় বিপৎসীমা অতিক্রম করছে।

বরিশাল পানি উন্নয়ন বোর্ডের হাউড্রোগাফি বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মো. মাসুম জানান, ভোলার তজুমুদ্দিন উপজেলা সংলগ্ন মেঘনা ও সুরমা নদীর পানি বিপৎসীমার (২.৮৩ মিটার) ০.১২ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়েছে। বরগুনার পাথরঘাটা পয়েন্টে বিষখালী নদীর পানি বিকেল সাড়ে ৪টার দিকে বিপৎসীমার (২.৮৫ মিটার) ০.১৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়েছে। এছাড়াও ভোলা খেয়াঘাট এলাকায় তেতুলিয়া নদী, দৌলখান পয়েন্টে মেঘনা ও সুরমা নদী, ঝালকাঠীর ও বরগুনা পয়েন্টে বিষখালী নদী এবং পিরোজপুর পয়েন্টে বলেশ্বর নদীর পানি বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত ছুঁই ছুঁই করেছে।

পূর্নিমান জোর প্রভাবে গত কয়েক দিন ধারাবাহিকভাবে আরও কয়েকটি নদীর পানি বিপৎসীমা অতিক্রম করলেও ধীরে ধীরে পানি কমতে শুরু করেছে বলে তিনি জানান। ভারী বৃস্টির কারনে নদ-নদীর পানি কিছুটা বেশী হলেও উত্তরাঞ্চলের বন্যার প্রভাব দক্ষিনাঞ্চলে পড়েছে কিনা তা বোঝা যাচ্ছে না বলে তিনি দাবী করেন।

নদী নদীতে স্বাভাবিকের চেয়ে বাড়ি বাড়ায় তলিয়ে যায় নিম্নাঞ্চল। লোকালয়েও প্রতিদিন দুইবেলা পানি ঢুকছে জোয়ারের সময়। ভাটির সময় আবার নেমে যাচ্ছে। এতে ক্ষতি হচ্ছে ফসলের।


আরও খবর



লেকে গোসল করতে নেমে ২ কিশোরের মৃত্যু

প্রকাশিত:শুক্রবার ০৩ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৩ জুন ২০২২ | ৪৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নারায়ণগঞ্জ নগরীর জল্লাপাড়া এলাকায় সিটি করপোরেশনের লেকে গোসল করতে নেমে পানিতে ডুবে দুই কিশোরের মৃত্যু হয়েছে। শুক্রবার বিকেল ৪টার দিকে তাদের লাশ উদ্ধার করে ফায়ার সার্ভিস ও এলাকাবাসী। এর আগে দুপুরে দুই কিশোর লেকে নামে।

নিহতরা হলেন, ইমতিয়াজ আহমেদ (১৪) ও মিহাদ হোসেন (১৩)। তাদের ফতুল্লার বাড়ী পশ্চিম দেওভোগ এলাকায়। তারা দুই জনই দেওভেগ মাদ্রাসায় পড়াশোনা করে।

ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক আবদুল্লাহ আল আরেফিন এসব তথ্য নিশ্চিত করেছেন।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে তিনি জানান, জুম্মার নামাজের সময় ওই দুই কিশোর লেকে গোসল করতে নেমে নিখোঁজ হয়। ঘন্টা খানেক পরে মিহাদের লাশ ভেসে উঠলে এলাকাবাসী লাশ উদ্ধার করে স্বজনদের খবর দেয়। তবে আরেক শিশু ইমতিয়াজ নিখোঁজ থাকে ফায়ার সার্ভিসের সদস্যরা গিয়ে লেক থেকে তার লাশ উদ্ধার করে স্বজনদের কাছে হস্তান্তর করেছে।

নিহত ইমতিয়াজের বাবা ইকবাল খান জানান, দুপুরে জুম্মার নামাজ পড়তে বাসা থেকে বের হয় ইমতিয়াজ৷ নামাজ শেষে হলেও সে বাড়িতে ফিরে আসে নাই। বিকেল তিনটার দিকে খবর পাই আমার ছেলের সহপাঠীর লাশ পাওয়া গেছে জল্লার পাড় লেকে। সেখানে গিয়ে জানতে পারি আমার ছেলেও পানিতে নেমেছিলো। এরপর ফায়ার সার্ভিসের লোকজন আইসা লাশ উদ্ধার করছে।


আরও খবর



বাংলাদেশ বিমান বাহিনী প্রধানের কানাডা গমন

প্রকাশিত:সোমবার ১৩ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ১৩ জুন ২০২২ | ২৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল শেখ আব্দুল হান্নান, বিবিপি, বিইউপি, এনএসডব্লিউসি, এফএডব্লিউসি, পিএসসি সস্ত্রীক এবং ০৩ জন সফরসঙ্গীসহ রবিবার (১২-০৬-২০২২) ০৮ দিনের এক সরকারী সফরে কানাডার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন। কমান্ডার, রয়েল কানাডিয়ান বিমান বাহিনী Lieutenant General A.D. Meinzinger এর আমন্ত্রণে বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এই সফরে গমন করেন।

কানাডা অবস্থানকালে বাংলাদেশ বিমান বাহিনী প্রধান Canadian Commercial Corporation (CCC) এর সভাপতি ও প্রধান নির্বাহী কর্মকর্তা Mr. Bobby Kwon এবং Canadian Global Affairs এর সহকারি উপমন্ত্রী Mr. Paul Thoppil এর সাথে সৌজন্য সাক্ষাত এবং দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে মত বিনিময় করবেন। সফরকালে বাংলাদেশ বিমান বাহিনী প্রধান ভ্যাঙ্কুবার প্রদেশে অবস্থিত এ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিং ও রক্ষণাবেক্ষণ প্রতিষ্ঠান CASCADE Aerospace, MAXCRAFT Avionics Facilities এবং HELIWELDERS Canada Facility পরিদর্শন করবেন। পরিদর্শনকালে তিনি CASCADE Aerospace এ সংস্কার প্রক্রিয়ার অধীনে থাকা বাংলাদেশ বিমান বাহিনীর একটি ঈ-১৩০ই পরিবহন বিমানের বর্তমান অবস্থা সরেজমিনে প্রত্যক্ষ করবেন।

এছাড়াও, তিনি কানাডার রাজধানী অটোয়াতে অবস্থিত Bell Helicopter Facility এবং Advantech Wireless Technology Ltd Facility পরিদর্শন করবেন। বিমান বাহিনী প্রধানের এই সফরের মাধ্যমে বাংলাদেশ বিমান বাহিনীর বিভিন্ন বিমান ও হেলিকপ্টার রক্ষণাবেক্ষণসহ অন্যান্য পেশাগত খাতে পারস্পরিক সহযোগিতার পরিধি সম্প্রসারিত হবে।

উল্লেখ্য যে, বাংলাদেশ বিমান বাহিনী প্রধান আগামী ২৩-০৬-২০২২ তারিখে দেশে প্রত্যাবর্তন করবেন।


আরও খবর



রোনালদোর জোড়া গোলে পর্তুগালের জয়

প্রকাশিত:সোমবার ০৬ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৬ জুন ২০২২ | ৩৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

লিওনেল মেসির এস্তোনিয়ার বিপক্ষে পাঁচ গোল করার দিনে বসে ছিলেন না পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। তিনিও জোড়া গোল করে দলকে জিতেয়েছেন।

সুইজারল্যান্ডকে পেয়ে আবারও জ্বলে উঠলেন রোনালদো। জোড়া গোল করে, সতীর্থের গোলেও নাম জড়িয়ে সুইজারল্যান্ডকে গুঁড়িয়ে দিয়ে উয়েফা নেশন্স লিগের চলতি আসরে পর্তুগালকে প্রথম জয় এনে দিলেন সিআর সেভেন।

লিসবনে রোববার রাতে লিগের ২ নম্বর গ্রুপের ম্যাচটিতে ৪-০ ব্যবধানে জিতেছে স্বাগতিকরা। তাদের অন্য দুই গোলদাতা উইলিয়াম কারবাইয়ো ও জোয়াও কানসেলো। তিন বছর আগে ঠিক এই দিনেই রোনালদোর হ্যাটট্রিকে কপাল পুড়েছিল সুইসদের। সেদিন নেশন্স লিগের প্রথম আসরের ফাইনালসের শেষ চারে ৩-১ গোলে জিতেছিল পর্তুগাল।

পাঁচবারের বর্ষসেরা ফুটবলারের জাতীয় দলের হয়ে গোল হলো ১১৭টি। মেসির করা আন্তর্জাতিক গোলের সংখ্যা ৮৬।


আরও খবর



আমরা ব্ল্যাকমেইলের শিকার: ইমরান খান

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ জুন 2০২2 | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ জুন 2০২2 | ৩৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ইমরান খান স্বীকার করেছেন, তার নেতৃত্বাধীন সরকার দুর্বল ছিল এবং সবসময়েই ব্ল্যাকমেইলের শিকার হয়েছে। পাশপাশি তার স্বীকারোক্তি—ক্ষমতায় টিকে থাকার জন্য সামরিক বাহিনীর সমর্থন পাননি তিনি।

পাকিস্তানের সংবাদমাধ্যম বোল নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে ইমরান খান বলেন, আমাদের হাত বাঁধা ছিল। সব জায়গা থেকে ব্ল্যাকমেইলের শিকার হচ্ছিলাম আমরা। জোট শরিকদের মধ্যে ছোটোখাটো নানা বিষয় নিয়ে দ্বন্দ্ব শুরু হয়েছিল। কিন্তু সবাই জানেন, পাকিস্তানের ক্ষমতার মূল কেন্দ্র কোথায়। আমরা সবসময় তাদের ওপর ভরসা করেছিলাম, কিন্তু তারা আমাদের সমর্থন করেনি। দেশের জন্য তারা অনেক ভালো কাজ করেছে, কিন্তু এমন বহু পদক্ষেপ তারা নেয়নি— যেগুলো নেওয়া উচিত ছিল। তারা ক্ষমতাবান, কারণ ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটি ব্যুরোর (এনএবি) মত প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণ তাদের হাতে।’

সাক্ষাৎকারে ইমরান খান বলেন, একটি ব্যাবস্থা তখনই কার্যকর হয়, যখন দায়িত্ব ও কর্তৃত্ব উভয়ই এক জায়গায় থাকে। যদি কারো হাতে কেবল দায়িত্ব থাকে, আর কর্তৃত্ব থাকে অন্য জায়গায়— তাহলে কোনো ব্যবস্থাই সম্পূর্ণ কার্যকর হবে না। আমার ক্ষেত্রেও এমনই হয়েছিল।

সফল ক্রিকেটার থেকে রাজনীতিতে আসা ইমরান খান ২০১৮ সালে দুর্নীতিমুক্ত, সমৃদ্ধ ও বিশ্বের কাছে শ্রদ্ধা পাওয়ার মতো দেশ গড়ার স্বপ্ন দেখিয়ে ভোটে জিতে প্রধানমন্ত্রী হয়েছিলেন। তবে ১৯৪৭ সালে ব্রিটিশদের কাছ থেকে স্বাধীনতা লাভের পর থেকে অর্ধেকেরও বেশি সময় সেনা শাসনে থাকা পাকিস্তানে তার ক্ষমতা আরোহনের নেপথ্যে সেনাবাহিনীর আশীর্বাদ ছিল বলে মনে করা হয়। দেশটির রাজনৈতিক বিশ্লেষকদের মতে, মূলত সেনাবাহিনীর পরোক্ষ মদতেই পাকিস্তানের বড় দুই দল পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ও মুসলিম লিগকে (নওয়াজ) হটিয়ে ক্ষমতায় বসার সুযোগ পান তিনি।

কিন্তু গতবছর সেপ্টেম্বরের দিকে সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার সঙ্গে সম্পর্কের অবনতি হয় ইমরান খানের। দেশটির শীর্ষ গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের নতুন প্রধান নাভিদ আনজুমকে আনুষ্ঠানিক নিয়োগদানকে কেন্দ্র করেই শুরু হয় এই দ্বন্দ্ব। এর মধ্যে বিরোধী দলগুলো জোট বেঁধে সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনে। পরে যদিও নতি স্বীকার করে নাভিদ আনজুমের নিয়োগপত্রে স্বাক্ষর করেছিলেন ইমরান খান, কিন্তু ততদিনে পরিস্থিতি অনেকদূর গড়িয়ে গেছে, পার্লামেন্টে নিজেদের প্রস্তাবে অনড় বিরোধীরাও আগের চেয়ে শক্তিশালী অবস্থানে চলে গেছেন। আদালত ও পার্লামেন্টে বিস্তর নাটকীয় ঘটনার পর ১০ এপ্রিল বিরোধীদের অনাস্থাভোটে পরাজিত হয়ে ক্ষমতা হারান ইমরান খান, নতুন প্রধানমন্ত্রী হন শেহবাজ শরিফ।

তবে সাক্ষাৎকারে দেশের বর্তমান রাজনৈতিক ও অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ইমরান। যদি দেশে অর্থনৈতিক স্থিতিশীলতা সেক্ষেত্রে দেশটি পরমাণু অস্ত্রের মর্যাদা হারাতে পারে বলেও আশঙ্কা জানান তিনি। ইমরান খান বলেন, দেশ বর্তমানে দেউলিয়া হওয়ার পথে। সরকার যদি এ সময় কোনো ভুল সিদ্ধান্ত নেয়, সেক্ষেত্রে তারা নিজেরা ও সামরিক বাহিনী— উভয়ই ক্ষতিগ্রস্ত হবে। আর যদি সত্যিই পাকিস্তান দেউলিয়া হয়ে যায়, সেক্ষেত্রে প্রথমে আমরা যা হারাব— সেটি হলো পরমাণূ অস্ত্রের মর্যাদা।

নিউজ ট্যাগ: ইমরান খান

আরও খবর



কুমিল্লায় পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু

প্রকাশিত:শনিবার ১১ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ১১ জুন ২০২২ | ৩৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কুমিল্লার মনোহরগঞ্জ উপজেলায় দুপুরে খাবারের পর ব্যস্ত পরিবার খেলতে গিয়ে নিজেদের ডোবাতে পড়ে দুই শিশুর মৃত্যু হয়েছে। শুক্রবার (১০ জুন) বিকাল ৪টায় বিপুলাসার ইউনিয়ন সাইকচাইল উত্তরপাড়া  এলাকায় এ ঘটনা ঘটে।

মৃত দুই শিশু হলো- সাইকচাইল উত্তর পাড়া রুস্তম আলী বাড়ির মহিন উদ্দিনের মেয়ে ইফতিয়া আক্তার মীম (৭) ও প্রবাসী রুবেল মিয়ার মেয়ে রেহানা আক্তার রিয়া (৬)।

স্থানীয় ও পুলিশ সূত্রে জানা যায়, ইফতিয়া আক্তার মিম ও রেহানা আক্তার রিয়া শুক্রবার দুপুরের পরিবারের সঙ্গে খাওয়া দাওয়া শেষে খেলতে যায়। খাওয়ার শেষে এই দিকে মিম ও রিয়ার মা-বাবা সংসারের কাজে ব্যস্ত পড়েন। সবার অজান্তে বাড়ির সামনে ডোবাতে পড়ে যায় ওই দুই শিশু। বিকাল ৩ টায় ডোবায় দুই শিশুর লাশ ভেসে ওঠে। শিশুদের ভাসতে দেখে স্থানীয়রা উদ্ধার করে হাসপাতালে নিলে কর্মরত চিকিৎসকরা তাদেরকে মৃত ঘোষণা করেন।

পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু ঘটনার সত্যতা নিশ্চিত করেন বিপুলাসার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইকবাল মাহবুব।

নাথেরপেটুয়া পুলিশ ফাঁড়ির এসআই ডালিম রাতে জানান, পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু খবর শুনে ঘটনাস্থলে গিয়ে দেখি লাশ দাফনের কাজ শেষ হয়ে গেছে।


আরও খবর