আজঃ মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪
শিরোনাম

বিদায়ের সুর, আজ প্রতিমা বিসর্জন

প্রকাশিত:মঙ্গলবার ২৪ অক্টোবর ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ২৪ অক্টোবর ২০২৩ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজার আজ বিজয়া দশমী। প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হবে দুর্গোৎসব।

সোমবার মণ্ডপে-মন্দিরে মহানবমীর পূজা অর্চনা হয়েছে। বেলা ১১টায় শুরু হয়ে বিকাল ৩টা পর্যন্ত চলে নবমীর পূজা। এরপরে শুরু হয় দশমী তিথি। চন্দ্রের নবমী তিথিতে সনাতন ধর্মাবলম্বীরা পালন করেন মহানবমীর কল্পারম্ভ ও বিহিত পূজা। আর নবমীর দিনটির পরেই দেবী বিদায়ের দিন দশমী। তাই নবমীর বর্ণিল উৎসব-আনন্দের সঙ্গে বিদায়ের বিষাদও ছুঁয়ে যায় ভক্তদের।

আজ বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হবে শারদীয় দুর্গোৎসব। গতকাল সন্ধ্যায় হয় নবমীর সন্ধিপূজা। রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরে সকালের বিহিত পূজায় ব্যস্ত ছিলেন পুরোহিতরা।

দেবী দুর্গার প্রার্থনা আর প্রণামে ভিড় করেন ভক্তরা, তাদের কেউ কেউ দেন প্রণামীও। ধূপের গন্ধ ভরা পূজামণ্ডপে আনন্দময়ীকে অঞ্জলি দেন পূজারি-ভক্তরা। শঙ্খনাদ আর ঢাকের বাদ্যের সঙ্গে চলে অবিরাম মন্ত্রপাঠ।

হিন্দুধর্মের বিশ্বাস অনুযায়ী, মহালয়ার দিন কন্যারূপে ধরায় আসেন দশভুজা দেবী দুর্গা, বিসর্জনের মধ্যদিয়ে তাকে এক বছরের জন্য বিদায় জানানো হয়। তার এই আগমন ও প্রস্থানের মধ্যে আশ্বিন মাসের শুক্লপক্ষের ষষ্ঠী থেকে দশমী তিথি পর্যন্ত পাঁচ দিন চলে দুর্গোৎসব।

এবার গত শুক্রবার ষষ্ঠীতে হয় দেবীর বোধন, পরদিন শনিবার নবপত্রিকায় প্রবেশ ও স্থাপনের পর শুরু হয় মহাসপ্তমীর পূজা। আর গত রোববার অষ্টমী তিথিতে কুমারী রূপে দেবী দুর্গার আরাধনা করেছেন বাঙালি সনাতন ধর্মাবলম্বীরা।


আরও খবর
শবে বরাত সম্পর্কে হাদিসে যা বলা হয়েছে

রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪




এবার অশ্লীল অঙ্গভঙ্গি করে নিষেধাজ্ঞার মুখে রোনালদো

প্রকাশিত:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

সৌদি প্রো লিগে রিয়াদ ডার্বিতে আল শাবাবকে ৩-২ গোলে হারিছে আল নাসর। এই ম্যাচে গোল পেয়েছেন পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো। ক্লাব ফুটবল ক্যারিয়ারে ৭৫০তম গোলের মাইলফলকও স্পর্শ করেছেন তিনি। ফুটবল ইতিহাসে আর কোনো ফুটবলারেরই এমন নজির নেই। তবে মাইলফলকের ম্যাচে অশালীন অঙ্গভঙ্গি করে বিতর্কেও জড়িয়েছেন পাঁচবারের ব্যালন ডিঅর জয়ী এই ফুটবলার। কেবল বিতর্ক নয় এমন কাণ্ড ঘটিয়েছেন যাতে তার ওপর নিষেধাজ্ঞার খড়গও নামতে পারে।

সৌদি প্রো লিগে পরশু রাতে আল শাবাবের বিপক্ষে ২১ মিনিটে পেনাল্টি থেকে গোল করেন পর্তুগিজ তারকা। ক্লাব ফুটবল ক্যারিয়ারে এটি তার ৭৫০তম গোল।

এই ম্যাচের শেষেই আল শাবাবের সমর্থকরা মেসি, মেসি স্লোগান দেয়। আর এতেই ক্ষেপে যান রোনালদো। প্রথমে কানের পেছনে হাত দেন। যাতে বোঝা যায় তিনি সেই স্লোগান শুনছেন। তারপরেই ঘটান অদ্ভুত সেই কাণ্ড। প্রতিপক্ষের সমর্থকদের উদ্দেশ্যে করেন বাজে অঙ্গভঙ্গি। এই ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে সমালোচনার ঝড় ওঠে।

এবার জানা গেছে, এই অশ্লীল অঙ্গভঙ্গির কারণে সৌদি ফুটবল ফেডারেশনের শাস্তির মুখে পড়তে যাচ্ছেন রোনালদো। সৌদি সংবাদমাধ্যমের বরাতে ব্রিটিশ সংবাদমাধ্যম মেইল অনলাইন জানিয়েছে, দুই ম্যাচ নিষেধাজ্ঞার পাশাপাশি জরিমানাও গুনতে হতে পারে রোনালদোকে।


আরও খবর



চীনের চমক: কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে কার্টুন সিরিজ

প্রকাশিত:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

Image

প্রথমবারের মত কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সাহায্যে কার্টুন সিরিজ তৈরি করেছে চীন। ২৬ পর্বের এই সিরিজটির নাম কিয়ানকিউ শিসং। সোমবার (২৬ ফেব্রুয়ারি) দেশটির রাষ্ট্রীয় সম্প্রচারকারী প্রতিষ্ঠান চায়না মিডিয়া গ্রুপ (সিএমজি) সিরিজটির প্রথম পর্ব সম্প্রচার করেছে।

সাংহাই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ল্যাবরেটরির (সেল) এআই প্রযুক্তি ব্যবহার করে তৈরি করা হয়েছে এ কার্টুন সিরিজটি। এর আর্কাইভের জন্য ব্যবহৃত হচ্ছে সিএমজি মিডিয়া জিপিটি।

দৈনিক সাউথ চায়না মর্নিং পোস্টের এক প্রতিবেদনে সেল জানিয়েছে, কিয়ানকিউ শিসং তৈরিতে ভিডিও-আর্ট ডিজাইন থেকে শুরু করে পোস্ট-প্রোডাকশন পর্যন্ত প্রতিটি পর্যায়ে এআই ব্যবহার করা হয়েছে।

চীনের মিডিয়া প্রধান শেন হাইক্সিয়ং বলেছেন, আমরা আন্তর্জাতিক মূলধারার মিডিয়ার জন্য একটি শক্তিশালী ইঞ্জিন’ এবং চালিকা শক্তি’ তৈরি করব। এক্ষেত্রে আমরা প্রযুক্তিগত উদ্ভাবনের গভীরে অনুসন্ধান করব এবং ইন্টারনেট এবং এআইকে আলিঙ্গন করব।


আরও খবর



গুগল ওয়ানের সাবস্ক্রাইবার ১০০ কোটি ছাড়াল

প্রকাশিত:রবিবার ১১ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ১১ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

Image

গুগল ওয়ানের সাবস্ক্রাইবার সংখ্যা ১০০ কোটি ছাড়াল। এক্স (টুইটার) প্ল্যাটফর্মে গত শুক্রবার গুগলের সিইও সুন্দর পিচাই এই এ তথ্য জানান।

সম্প্রতি গুগল ওয়ানে একটি নতুন সাবস্ক্রিপশন প্ল্যান যোগ করার জন্য কোম্পানিটি কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইভিত্তিক চ্যাটবট বার্ডের নাম পরিবর্তন করে জেমিনি রেখেছে। তাই এই সময়ে সাবস্ক্রাইবার সংখ্যার এই বৃদ্ধি কোম্পানির জন্য একটি মাইলফলক হয়ে দাঁড়িয়েছে।

টেক জায়ান্ট গুগলের বিভিন্ন পণ্যের (ডকস, জিমেইল, ফটোজ, ড্রাইভ, ম্যাপস) অতিরিক্ত স্টোরেজ ও উন্নত ফিচার ব্যবহারের সুবিধা এক প্ল্যাটফর্মে আনতেই গুগল ওয়ানের যাত্রা শুরু। ২০১৮ সালের মে মাসে এই সেবার উন্মোচন করে গুগল। মাত্র কয়েক বছরের মধ্যেই প্ল্যাটফর্মটির সাবস্ক্রাইবার সংখ্যা এত বাড়ল।

এ ছাড়া কোম্পানিটির নতুন এআই প্রিমিয়াম প্ল্যানে সাবস্ক্রিপশন করলে কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক বিভিন্ন ফিচার ব্যবহারের সুযোগ দেবে গুগল।

গুগল ক্লাউডে ১৫ জিবি স্টোরেজ বিনা মূল্যে ব্যবহার করা যায়। একটি অ্যাকাউন্টের বিপরীতে জিমেইল, ড্রাইভ ও ম্যাপসসহ বিনা মূল্যের সব অ্যাপের জন্য মোট ১৫ জিবি ক্লাউড স্টোরেজ দেয় গুগল।

তবে গুগল ওয়ানের নির্দিষ্ট প্ল্যান সাবস্ক্রাইব করলে অতিরিক্ত স্টোরেজের পাশাপাশি গুগল ফটোজের এডিটিং ফিচার, স্টোরেজে শেয়ারিং অপশন, গুগল ওয়ান ভিপিএনসহ বিভিন্ন সুবিধা পাওয়া যায়।

গুগল ওয়ানের বেসিক প্ল্যানের জন্য প্রতি মাসে ১ দশমিক ৯৯ ডলার, প্রিমিয়াম প্ল্যানের জন্য ৯ দশমিক ৯৯ ডলার যুক্তরাষ্ট্রের গ্রাহকদের খরচ করতে হবে। আর নতুন এআই প্রিমিয়াম প্ল্যানের দাম মাসিক ১৯ দশমিক ৯৯ ডলার। এআই প্রিমিয়াম প্ল্যানে জেমিনি অ্যাডভান্স মডেলের বিভিন্ন ফিচার ডকস, জিমেইলসহ গুগলের অন্যান্য অ্যাপ্লিকেশন ব্যবহার করা যাবে। সেই সঙ্গে গুগল মিটের ভিডিও কলের মানও উন্নত হবে।

গুগলের চ্যাটবট মডেল জেমিনি প্রো ১.০ প্ল্যান ইউরোপের গ্রাহকদের জন্য গত সপ্তাহে উন্মোচন করা হয়েছে। এটি বিনা মূল্যে ব্যবহার করা যাবে। কানাডাতেও এই ভার্সন চালু করা হয়েছে। শিগগিরই অন্যান্য দেশেও এই ফ্রি প্ল্যান চালু করা হবে বলে ধারণা করা হচ্ছে। 


আরও খবর



শীত বাড়তে পারে, আগামী সপ্তাহে ফের বৃষ্টির আভাস

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৫ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
জ্যেষ্ঠ প্রতিবেদক

Image

আজ থেকে আগামী কয়েক দিন রাতের তাপমাত্রা ক্রমে কমে শীত বাড়তে পারে। একই সঙ্গে আগামী সপ্তাহে ফের বৃষ্টি শুরু হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

গত ২৪ ঘণ্টায় সারাদেশে রাতের তাপমাত্রা বেড়ে শীত কমেছে। বৃহস্পতিবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৩ ডিগ্রি সেলসিয়াস ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। একদিন আগে সেখানে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস থেকে বেড়ে হয়েছে ১৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

বুধবার সকাল ৬টা থেকে বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় রাজশাহী ও রংপুর বিভাগের দু-এক জায়গায় হালকা বৃষ্টি হয়েছে। এসময়ে নওগাঁর বদলগাছীতে ৩ মিলিমিটার, রাজশাহী ও সৈয়দপুরে সামান্য বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানান, বৃহস্পতিবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের দু-এক জায়গায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। শেষ রাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

এসময়ে সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানান হাফিজুর রহমান।

শুক্রবার আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

শনিবার সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী পাঁচ দিনে বৃষ্টিপাতের প্রবণতা রয়েছে বলেও পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।


আরও খবর



নিষিদ্ধ হলেন আফগানিস্তানের স্পিনার নূর

প্রকাশিত:মঙ্গলবার ২০ ফেব্রুয়ারী ২০24 | হালনাগাদ:মঙ্গলবার ২০ ফেব্রুয়ারী ২০24 | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

সংযুক্ত আরব আমিরাতের ফ্র্যাঞ্চাইজি লিগ আইএল টি-টুয়েন্টিতে এক বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন আফগানিস্তানের বাঁহাতি স্পিনার নূর আহমেদ। তিনি শারজাহ ওয়ারিয়র্সের হয়ে খেলেন। খেলোয়াড়ি চুক্তির নিয়ম ভঙ্গ করায় তাকে এ শাস্তি দেয়া হয়েছে।

২০২৩ সালে আইএল টি-টুয়েন্টির প্রথম মৌসুমে চুক্তিবদ্ধ হয়েছিলেন নূর। তাকে আরও এক বছরের চুক্তির জন্য প্রস্তার দেয়া হয়েছিল, তবে সাউথ আফ্রিকা টি-টুয়েন্টিতে ডারবান সুপার জায়ান্টসের হয়ে খেলার জন্য থেকে যাওয়ার প্রস্তাবে না করেছিলেন।

আইএল টি-টুয়েন্টির এক বিবৃতিতে জানানো হয়েছে ১৯ বর্ষী নূরকে দ্বিতীয় মৌসুমের আগে, খেলোয়াড় চুক্তির শর্তাবলী অনুসারে একই নিয়ম ও শর্তাবলীতে দলে থেকে যাওয়ার জন্য বলা হয়েছিল। কিন্তু থেকে যেতে অস্বীকার করার পর ওয়ারিয়র্স সরাসরি লিগের সাথে যোগাযোগ করেছিল বিবাদে হস্তক্ষেপ করতে।

আইএল টি-টুয়েন্টির প্রধান ডেভিড হোয়াইট, সিকিউরিটি ও অ্যান্টি-কারাপশন প্রধান কোল আজাম, জায়েদ আব্বাস বিষয়টি তদন্ত করেন। তাদের বক্তব্য পেশ করার পর নূরকে ২০ মাসের নিষেধাজ্ঞা দিতে বলেন। কিন্তু মাইনর বিবেচনায় তার নিষেধাজ্ঞা আট মাস কমিয়ে আনা হয়। নূর জানান, তার এজেন্ট চুক্তির সব বিষয়গুলো জানতো না।

নূর প্রথম মৌসুমে সাত ম্যাচ খেলে চার উইকেট নিয়েছিলেন। এর আগে ওয়ারিয়র্স একই অভিযোগে নাভিন উল হকের উপর ২০ মাসের নিষেধাজ্ঞা দিয়েছিল।


আরও খবর