আজঃ সোমবার ২৯ এপ্রিল ২০২৪
শিরোনাম

বেকিংয়ের সময় এখনই

প্রকাশিত:শুক্রবার ২৩ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৩ ডিসেম্বর ২০২২ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

দরজায় কড়া নাড়ছে বড়দিন। কেক, পেস্ট্রি, মাফিন, কুকি তৈরির সময় এখন। শুধু বড়দিন কেন, শীতের এ সময়টায় ঘরে নানা রকম পিঠা তৈরির পাশাপাশি কেক ও কুকি তৈরিরও ধুম পড়ে। উৎসবকে কেন্দ্র করে ঘরেই তৈরি করে ফেলতে পারেন মজাদার এসব খাবার।

চকলেট পেস্ট্রি কেক

উপকরণ: ডিম ২টি, চিনি ২ কাপ, তেল আধা কাপ, ময়দা ১ কাপের ৩ ভাগের ১ কাপ, গুঁড়ো দুধ ২ টেবিল চামচ, কোকো পাউডার ৪ টেবিল চামচ, বেকিং পাউডার আধা চা-চামচ, বাটার পেপার ১টি, হুইপড ক্রিম ১ কাপ, চকো চিপস ২ টেবিল চামচ, চেরি ৫ থেকে ৬ পিস।

প্রণালি: প্রথমে দুটো বাটিতে ডিম ও কুসুম আলাদা করে নিন। এবার ডিমের সাদা অংশ নিয়ে বিটার দিয়ে ভালো করে বিট করে নিন। এরপর অল্প অল্প চিনি মিশিয়ে বিট করে নিন। এবার তেল দিয়ে আবারও ভালো করে বিট করে নিন। একটা ডিমের কুসুম দিয়ে বিট করে আরেকটা কুসুম দিয়ে ভালো করে বিট করে নিন। এবার একটা ছাঁকনিতে ময়দা, গুঁড়ো দুধ, কোকো পাউডার, বেকিং পাউডার দিয়ে অল্প অল্প ছেঁকে মিশিয়ে নিন। এবার একটা কেক মোল্ডে বাটার পেপার বসিয়ে তেল ব্রাশ করে নিন। এতে মিশ্রণটি ঢেলে মাইক্রোওয়েভে ১৬০ ডিগ্রি সেলসিয়াসে ২০ থেকে ৩০ মিনিট বেক করে নিন।

ক্রিম তৈরি ও পরিবেশন: একটি বাটিতে হুইপড ক্রিম নিয়ে তাতে ২ টেবিল চামচ কোকো পাউডার ও ৪ টেবিল চামচ চিনি দিয়ে বিটার দিয়ে ভালো করে বিট করে নিন। কেক ওপর থেকে ৩ ভাগে কেটে নিন। এবার কেকের সব পরতে সুগার সিরাপ ব্রাশ করে ক্রিম লাগিয়ে দিন। এরপর একের ওপর এক স্তর বসিয়ে নিন। এবার অন্য একটি বাটিতে কিছু চকো চিপ ও ক্রিম মিশিয়ে মাইক্রোওয়েভে ১ মিনিট ঘুরিয়ে নিন। চকলেট গলে গেলে বের করে নিন। এই মিশ্রণ কেকের ওপর ভালোভাবে ছড়িয়ে দিন। এবার ওপরে চকলেট চিপস আর চেরি ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন। 

কুইক মাফিন

উপকরণ: গুঁড়ো চিনি ৫০ গ্রাম, ডার্ক চকলেট টুকরো করা ৪০ গ্রাম, ডিম ফেটানো ১টি, তেল পরিমাণমতো, টক দই ২ টেবিল চামচ, টোস্টেড আমন্ড ও কাজু টুকরো, লবণ ১ চিমটি, ভ্যানিলা এসেন্স আধা চা-চামচ, বেকিং পাউডার ১ চা-চামচ, চকলেট বার ৫০ গ্রাম।

প্রণালি: মাফিন ছাঁচে তেল মাখিয়ে ময়দা ছড়িয়ে নিন। বাড়তি ময়দা ঝেড়ে ফেলুন। একটি পাত্রে ময়দা, লবণ ও বেকিং পাউডার একসঙ্গে চেলে নিন। অন্য একটি পাত্রে ফেটানো ডিম, ভ্যানিলা এসেন্স, দই, চিনি, তেল একসঙ্গে ফেটিয়ে নিন। এবার চকলেট গলিয়ে নিতে হবে। একটি ধাতব পাত্রে ১ টেবিল চামচ তেল নিয়ে চকলেট বারটি টুকরো সেখানে রাখুন। এবার একটি পাত্রে পানি গরম করতে দিন। পানি ফুটতে শুরু করলে চকলেটের পাত্রটি পানির পাত্রের মধ্যে রেখে চকলেট গলিয়ে নিন। এ সময় চকলেট নাড়তে থাকুন। খুব ভালোভাবে গলে গেলে চুলা বন্ধ করুন। এবার দই ডিমের ব্যাটার ময়দার মধ্যে দিয়ে ভালো করে মেখে গলানো চকলেট মিশিয়ে নিন। আমন্ড, কাজু, চকলেটের টুকরোগুলো দিয়ে ভালো করে মিশিয়ে নিন। খুব বেশি ফেটাবেন না। তাতে কেক শক্ত হতে পারে। মাফিন ছাঁচে অর্ধেকের একটু বেশি করে ব্যাটার ভরে নিন। সবগুলোতে সমান পরিমাণ ব্যাটার দিন। এবার ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় প্রি-হিট করা ওভেনে ১০ থেকে ১২ মিনিট বেক করুন। টুথপিক দিয়ে পরীক্ষা করে নিন। মাফিন কাঁচা থাকলে টুথপিকে সেটি লেগে থাকবে। যদি না থাকে, তাহলে নামিয়ে ফেলুন।

কোকোনাট কুকিজ 

উপকরণ: মাখন ১০০ গ্রাম, ময়দা ১ কাপ, গুঁড়ো চিনি পরিমাণমতো, নারকেল কোরানো ১ কাপ, বেকিং পাউডার ১ চামচ, এলাচির গুঁড়ো ১ চা-চামচ।

প্রণালি: একটি পাত্রে গুঁড়ো চিনি, মাখন ভালো করে ফেটিয়ে নিয়ে তাতে কোরানো নারকেল দিন। এবার মিশ্রণে ময়দা আর বেকিং পাউডার চেলে মিশিয়ে হাতে ভালো করে মেখে নিন। মাখা হয়ে গেলে ছোট ছোট করে লেচি বানিয়ে পছন্দসই আকারে কেটে কেটে কুকিজ বানিয়ে নিন। কুকিজগুলোকে একটি তেল লাগানো ট্রেতে রেখে দিন। ওপরে কোরানো নারকেল আর চিনি দিয়ে সাজিয়ে নিন। চুলায় একটি কড়াই বসিয়ে তার মধ্যে একটি স্ট্যান্ড রাখুন। এবার কড়াই ঢেকে পাঁচ মিনিট গরম করে নিন। তারপর প্লেটসহ কুকিজগুলো স্ট্যান্ডের ওপরে বসিয়ে দিয়ে ঢেলে দিন। এভাবে ২০ মিনিট রাখুন। কুকিজ বেক হয়ে যাবে।


আরও খবর
গরমে যে কারণে দই খাওয়া জরুরি

রবিবার ২৮ এপ্রিল ২০২৪




ইরাকি জনপ্রিয় টিকটক তারকা ওম ফাহাদকে গুলি করে হত্যা

প্রকাশিত:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ইরাকি জনপ্রিয় টিকটক তারকা ওম ফাহাদকে গত রাতে বাগদাদের পূর্বাঞ্চলীয় জাইউনা জেলায় নিজ বাড়ির সামনে গুলি করে হত্যা করা হয়েছে। টিকটকে তার হাজার হাজার অনুসারি রয়েছে। খবর আল জাজিরা

নজরদারি ক্যামেরার ফুটেজে দেখা গেছে, শুক্রবার রাতে কালো পোশাক ও হেলমেট পরা একদল লোক মোটরবাইকে করে এসে কিছুটা পথ হেটে একটি কালো রংয়ের এসইউভি গাড়িতে গুলি চালায়। ওই গাড়িতেই টিকটক তারকা ওম ফাহাদ বসে ছিলেন।

ইরাকের স্বরাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, তাকে হত্যার কারণ উদঘাটনে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ওম ফাহাদের প্রকৃত নাম গুফরান সায়াদি, টিকটকে তার অর্ধ মিলিয়ন অনুসারি রয়েছে। পপ মিউজিকের সঙ্গে নেচে ভিডিও তৈরি করে সেগুলো টিকটিকে শেয়ার করতেন তিনি। তার তৈরি ভিডিওতে শালীনতা নষ্ট করে এমন বক্তব্য এবং জনসাধারণের নৈতিকতা ভঙ্গের দায়ে ২০২৩ সালের ফেব্রুয়ারিতে তাকে ছয় মাসের কারাদণ্ড দেয় দেশটির আদালত। যদিও তার ভিডিওগুরো ১০ লাখের অধিক ভিউ হয়েছে।

ওই সময়ে পাঁচ কনটেন্ট ক্রিয়েটরকেও দুই বছরের কারাদণ্ড দেওয়া হয়। এছাড়া অন্যদের বিরুদ্ধেও তদন্ত শুরু হয়। ওম ফাহাদের ওই ধরনের অশালীন ভিডিও তৈরি ইরাকি সমাজ এবং পারিবারিক সংস্কৃতিতে কতটা প্রভাব পড়ে তা জানার জন্য ২০২৩ সালের জানুয়ারিতে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় একটি কদন্ত কমিটি গঠন করে।

ওম ফাহাদের মতো ইনফ্লুয়েঞ্জারকে হত্যার মতো ঘটনা এটাই প্রথম নয়, দেশটিতে অনলাইনে মুক্তমত প্রকাশের ক্ষেত্রে ব্যাপক কঠোরতা রয়েছে। এটি দিন দিন বাড়ছে। এর আগেও ২০২৩ সালের সেপ্টেম্বরে ২৩ বছর বয়সী টিকটক তারকাকে গুলি করে হত্যা করা হয়। এছাড়া ২০২৮ সালে ২২ বছর বয়সী মডেল ও সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েঞ্জার তারা ফারেজকেও বন্দুকধারীরা হত্যা করে।

ইরাকে অনার কিলিং (সম্মান রক্ষার্থে হত্যা) এর মতোও ঘটনা রয়েছে। এ বছরের জানুয়ারিতে ২২ বছর বয়সী ইউটিউবার তিবা আল আলীকে তার বাবা শ্বাসরোধ করে হত্যা করে।


আরও খবর



চতুর্থ ধাপের উপজেলা ভোটের তফসিল হতে পারে মঙ্গলবার

প্রকাশিত:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ষষ্ঠ উপজেলা পরিষদের নির্বাচনে চতুর্থ ধাপের তফসিল মঙ্গলবার (২৩ এপ্রিল) হতে পারে।

এ বিষয়ে ইসি কর্মকর্তারা জানান, নির্বাচন কমিশনের ৩২তম সভা শেষে এই ঘোষণা হবে। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে ঢাকার আগারগাঁওয়ের নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে বিকেল সাড়ে ৩টায় এই কমিশন সভা অনুষ্ঠিত হবে।

জানা গেছে, সভার আলোচ্যসূচিতে উপজেলা নির্বাচনের তৃতীয় ধাপের তফসিলের বিষয়টি রাখা হয়েছে। বৈঠকে কমিশন যদি সিদ্ধান্ত নেয়, তাহলে চতুর্থ ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে।

এর আগে উপজেলা নির্বাচনের প্রথম ও দ্বিতীয় ধাপের তফসিল ঘোষণা করে ইসি। আগামী ৮ মে প্রথম ধাপে ১৫০টি উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে, আর দ্বিতীয় ধাপে ১৬০ উপজেলার ভোটগ্রহণ করা হবে ২১ মে। তৃতীয় ধাপে ১১২টি উপজেলার নির্বাচন আগামী ২৯ মে হবে।

এবারের উপজেলা নির্বাচনে বাধ্যতামূলকভাবে অনলাইনে মনোনয়নপত্র জমা দেওয়ার বিধান রেখে নতুন বিধিমালা করেছে ইসি। সেই অনুযায়ী প্রথম ধাপের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ছিল ২২ এপ্রিল।


আরও খবর
প্রধানমন্ত্রী দেশে ফিরছেন আজ

সোমবার ২৯ এপ্রিল ২০২৪




বাংলাদেশের নতুন স্পিন বোলিং কোচ মুশতাক আহমেদ

প্রকাশিত:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

পাকিস্তানের সাবেক লেগস্পিনার এবং বিশ্বকাপজয়ী মুশতাক আহমেদকে বাংলাদেশ জাতীয় দলের নতুন স্পিন বোলিং কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। মঙ্গলবার (১৬ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

চলতি মাসের শেষদিকে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের আগে প্রস্তুতি ক্যাম্পে যোগ দেবেন তিনি। মুশতাকের সঙ্গে বিসিবির চুক্তি হয়েছে চলতি বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত। ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্রে ১ জুন থেকে মাঠে গড়াবে এই বিশ্বকাপ।

৫৩ বছর বয়সী মুশতাকের আগে ২০০৮ থেকে ২০১৪ সাল পর্যন্ত ইংল্যান্ড দলের স্পিন বোলিং কোচ হিসেবে কাজ করেছেন। নিজ দেশ পাকিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজেরও স্পিন কোচ ছিলেন তিনি।

খেলোয়াড়ি জীবনও বেশ সমৃদ্ধ ছিল মুশতাক আহমেদের। পাকিস্তান জাতীয় দলের হয়ে ১৫২ টেস্টে ১৮৫ এবং ১৪৪ ওয়ানডেতে নিয়েছেন ১৬১ উইকেট। প্রথম শ্রেণির ক্রিকেটে তার নামের পাশে ১ হাজার ৪০৭ উইকেট রয়েছে। ১৯৯২ সালে ইমরান খানের নেতৃত্বাধীন বিশ্বকাপজয়ী পাকিস্তান দলের অন্যতম সদস্য ছিলেন মুশতাক আহমেদ।


আরও খবর



চট্টগ্রামে তিন ভাই-বোনকে গুলি করে হত্যা, ২ জনের মৃত্যুদণ্ড

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
রাহুল সরকার, চট্টগ্রাম ব্যুরো

Image

আপন তিন ভাই-বোনকে গুলি করে হত্যার দায়ে দুজনকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দুপুরে চট্টগ্রামের প্রথম অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক মো. কামাল হোসেন সিকদার এ রায় দেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন আবুল কাশেম প্রকাশ ওরফে জামাই কাশেম ও মো. ইউসুফ ওরফে বাইট্যা কাশেম।

২০ বছর আগে নগরের বালুছড়া এলাকায় সম্পত্তির জন্য আপন তিন ভাই-বোনকে গুলি করে হত্যা করেন দণ্ডিতরা। রায়ের বিষয়টি বৃহস্পতিবার বিকালে দেশ রূপান্তরকে নিশ্চিত করেছেন আদালতের বেঞ্চ সহকারী আল আমিন।

জানা গেছে, ২০০৪ সালের ৩০ জুন আসামিরা বালুছড়ার বাসায় গিয়ে আপন তিন ভাইবোন সাইফুল ইসলাম, আলমগীর ও মিনু বেগমকে গুলি করে হত্যা করে দণ্ডিতরা। এ ঘটনায় সাইফুল ইসলামের স্ত্রী আয়েশা আক্তার শিল্পী বাদী হয়ে বায়েজিদ বোস্তামি থানায় একটি হত্যা মামলা করেন। তদন্ত শেষে ২০০৫ সালের ৭ ফেব্রুয়ারি আদালতে অভিযোগপত্র দাখিল করে পুলিশ।

রাষ্ট্রপক্ষের অতিরিক্ত পিপি এম এ ফয়েজ বলেন, এই মামলায় ১৩ জনের সাক্ষ্যগ্রহণ করা হয়েছে। অপরাধ প্রমাণিত হওয়ায় আসামি আবুল কাশেম ও  মো. ইউসুফকে মৃত্যুদণ্ড প্রদান করেন। একই সাথে তাদের দুই লাখ টাকা করে অর্থদণ্ড দেওয়া হয়েছে।

একই মামলার অপর দুই আসামি গিট্টু নাসির ও ফয়েজ মুন্না র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হন।


আরও খবর



হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ সালমান

প্রকাশিত:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজকে জেদ্দার একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার অংশ হিসেবে কয়েক ঘণ্টার জন্য তিনি হাসপাতালে অবস্থান করেন। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের বরাতে স্থানীয় সময় বুধবার (২৪ এপ্রিল) এমনটি জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।

ইসলামের পবিত্র স্থানগুলোর রক্ষক বাদশাহ সালমান ক্রাউন প্রিন্স এবং উপপ্রধানমন্ত্রী হিসেবে আড়াই বছরেরও বেশি সময় দায়িত্ব পালনের পর ২০১৫ সালে বিশ্বের শীর্ষ তেল রপ্তানিকারক দেশটির শাসক হিসেবে দায়িত্ব পান।

৮৮ বছর বয়সী বাদশাহকে শেষ বার ২০২২ সালের মে মাসে কোলনোস্কোপি এবং মেডিকেল পরীক্ষার জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছিল। ২০২০ সালে তার পিত্তথলিতে অস্ত্রোপচার করা হয়েছিল।


আরও খবর