আজঃ শনিবার ১৩ এপ্রিল ২০২৪
শিরোনাম

বেইলি রোডে আগুনে নিহত বেড়ে ৪৫

প্রকাশিত:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাজধানীর বেইলি রোডের কাচ্চি ভাই রেস্টুরেন্টে অগ্নিকাণ্ডের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৪৫ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে ২৭ জনের মৃতদেহ শনাক্ত করা হয়েছে। শুক্রবার (১ মার্চ) সকালে এ তথ্য নিশ্চিত করেছেন ঢাকা অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট একেএম হেদায়েতুল ইসলাম।

এর আগে, স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন ৪৩ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছিলেন। রাত দুইটার দিকে এ তথ্য নিশ্চিত করেন স্বাস্থ্যমন্ত্রী। পরে রাজারবাগ পুলিশ হাসপাতালে মারা যান আরও একজন।

রাত দুইটা ৩৫ মিনিটের দিকে ৪৪ জন নিহত হওয়ার খবর নিশ্চিত করেন বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন। এর মধ্যে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ৩৩ জন, শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ১০ জন এবং রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল (সিপিএইচ) ১ জনের মৃতদেহ রয়েছে। পরে ঢাকা মেডিকেলের আইসিউতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান আরও একজন। এখন পর্যন্ত নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৪৫-এ।

মৃতদেহ শনাক্তের পর স্বজনদের কাছে মৃতদেহ হস্তান্তর প্রক্রিয়া রাতেই শুরু হয়। এখন পর্যন্ত ২৫ জনের মৃতদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে।

আহত কিংবা দগ্ধ অবস্থায় যারা ঢাকা মেডিকেলে ভর্তি হয়েছেন, তাদের মধ্যেও ২২ জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসকরা।

স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেন, আহত ২২ জনের সবার অবস্থাই আশঙ্কাজনক, তাদের শ্বাসনালি পুড়ে গেছে। অনেকের শরীরের বাইরের অংশে পোড়া নেই, কিন্তু ভেতরে পুড়ে গেছে। শেখ হাসিনা বার্ন ইউনিটে রয়েছে ৮ জন আর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে রয়েছে ১৪ জন।

উল্লেখ্য, বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) রাত ৯টা ৫০ মিনিটে রাজধানীর বেইলি রোডের একটি বহুতল ভবনে আগুনের খবর পায় ফায়ার সার্ভিস। ধীরে ধীরে ফায়ার সার্ভিসের ১৩টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করে। এক ঘণ্টার বেশি চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। পরে উদ্ধার কাজে যোগ দেয় বিজিবিও।

এ ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতর। কমিটিকে সরেজমিন তদন্ত সাপেক্ষে দ্রুত সময়ের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে।


আরও খবর



আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় প্রথম বাংলাদেশের আবু রায়হান

প্রকাশিত:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

সেনেগালের রাজধানী ডাকারে অনুষ্ঠিত ১১ তম আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় প্রথম হয়ে আবু রায়হান পুরস্কার হিসেবে পেয়েছেন ১০ মিলিয়ন ফ্রান্ক বা ১৬ হাজার ৬০০ শত মার্কিন ডলার। যা বাংলাদেশি টাকায় প্রায় ১৯ লাখ টাকা।

এই কেরাত প্রতিযোগিতায় ৩০টি দেশকে পেছনে ফেলে প্রথম হয়েছেন তিনি।

রবিবার (৭ এপ্রিল) স্থানীয় সময় রাত ১০টায় চূড়ান্ত ফল ঘোষণা করা হয়।

গত ২ এপ্রিল প্রতিযোগিতায় অংশ নিতে সেনেগালের উদ্দেশে রওনা দেন হাফেজ আবু রায়হান। তিনি আর রায়হান ইন্টারন্যাশনাল মাদরাসার একজন শিক্ষার্থী।

গত ডিসেম্বরে লালবাগ শাহী মসজিদে অনুষ্ঠিত হয় আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় অংশগ্রহণের বাছাইপর্ব। সেখানে আন্তর্জাতিক ক্বিরাত সংস্থা বাংলাদেশ নির্বাচিত করে রায়হানকে। মূল প্রতিযোগিতায় দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করে যথাক্রমে মিসর ও সেনেগালের প্রতিযোগী।

২০১৮ সালে কাতারে অনুষ্ঠিত টেলিভিশনভিত্তিক রিয়েলিটি শো তিজানুন নূর তথা জিম টিভিতে আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায়ও প্রথম স্থান অর্জন করার গৌরব অর্জন করেছিলেন রায়হান।

আবু রায়হানের বাড়ি নারায়ণগঞ্জের আড়াইহাজারে। তার কোরআন পড়ার সূচনা হয় মুফতি আবদুল কাইয়ুম প্রতিষ্ঠিত বল্লভদী আল ইসরাহ একাডেমি মাদরাসায়। তিনি মুফতি আব্দুল কাইয়ুম মোল্লার ছাত্র।


আরও খবর



সমুদ্র পথে প্রথম গাজায় গেল ত্রাণবাহী জাহাজ

প্রকাশিত:শনিবার ১৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

মানবিক সহায়তা নিয়ে সমুদ্র পথে প্রথমবার গাজায় পৌঁছেছে একটি জাহাজ। স্প্যানিস জাহাজ ওপেন আর্মস মঙ্গলবার ২০০ টন খাদ্যপণ্য নিয়ে সাইপ্রাস ছেড়ে গাজায় পৌঁছায়।

গাজায় ইসরায়েল হামলা চালানোর পর আকাশ এবং সীমান্ত পথে ত্রাণ পাঠানো কঠিন হয়ে পড়েছে। এমন অবস্থায় ফিলিস্তিনে সমুদ্র পথে ত্রাণ পাঠানোর ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। এরই অংশ হিসেবে এই প্রথম সমুদ্র পথে ত্রাণ পাঠানো হলো।

ওয়ার্ল্ড সেন্ট্রারাল কিচেন (ডব্লিউসিকে) এ খাদ্য সরবরাহ করেছে। এ কাজে সহযোগিতা করেছে সংযুক্ত আরব আমিরাত। জাহাজে চাল, ময়দা, লেবু, টিনজাত শাকসবজি এবং টিনজাত প্রোটিন পাঠানো হয়েছে। যদিও গাজায় কোনো বন্দর নেই। এজন্য অস্থায়ীভাবে ডব্লিউসিকে দল একটি জেটি বানিয়েছে। যার মাধ্যমে জাহাজ থেকে খাদ্য নামানো হচ্ছে। তবে এসব খাবার কীভাবে বিতরণ করা হবে সে সম্পর্কে কিছু বলা নেই।

ডব্লিউসিকের প্রতিষ্ঠাতা সেফ জোস অ্যান্ড্রেস এক্স পোস্টে বলেন, জাহাজের খাদ্যগুলো পরিবহনে ১২টি ট্রাকে লোড করা হবে। আগামীতে আরও খাদ্য পাঠানো হবে।

এক বিবৃতিতে ইসরায়েল জানিয়েছে, ওপেন আর্মস জাহাজটি সাইপ্রাস থেকে এসেছে। এটির নিরাপত্তার ইসরায়েল বাহিনী কাজ করছে।


আরও খবর



বাংলাদেশকে ৯৫ রানে থামিয়ে বিশাল জয় অস্ট্রেলিয়ার

প্রকাশিত:বৃহস্পতিবার ২১ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২১ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

বাংলাদেশের বিপক্ষে প্রথমে ব্যাট করতে নেমে ৭৮ রানেই ৫ উইকেট হারিয়ে বসেছিল অস্ট্রেলিয়ার নারীরা। সেখান থেকে আনাবেল সাদারল্যান্ড ও অ্যালান কিংয়ের সৌজন্যে ২১৩ রান তোলে অজিরা। জবাব দিতে নেমে টাইগ্রেসরা প্রতিদ্বন্দ্বিতা গড়তে তো পারেইনি, একশ রানেও পৌঁছাতে পারেনি। ৯৫ রানে অলআউট হওয়ায় অস্ট্রেলিয়া জয় পেয়েছে ১১৮ রানে।

২১৪ রানের লক্ষ্যে খেলতে নেমে দলীয় ১ রানে প্রথম উইকেট হারালেও মন্দ করেননি টপ অর্ডারের বাকি ব্যাটাররা। ২১ রানে দ্বিতীয় উইকেট হারানোর পর সোবহানা মোস্তারি ও অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি দলকে নিয়ে গিয়েছিলেন ৭০ রান পর্যন্ত। সেখান থেকেই শুরু হয় মড়ক।

৭০ রানে তৃতীয় ব্যাটার হিসেবে ফেরেন মোস্তারি। বাকি ২৫ রান তুলতেই আউট হন শেষের ৭ ব্যাটার। অর্থাৎ ২৮ রানের মধ্যেই ৮ উইকেট হারায় বাংলাদেশ। দলের হয়ে সর্বোচ্চ ২৭ রান করেন অধিনায়ক জ্যোতি। তবে দৃষ্টিকটূভাবে রানআউট হয়ে সমালোচিত হয়েছেন তিনি। জ্যোতি ছাড়া দুই অঙ্কের রানে পৌঁছাতে পেরেছেন কেবল মোস্তারি ও মুর্শিদা খাতুন।

অস্ট্রেলিয়ার হয়ে ৩টি উইকেট নিয়েছেন অ্যাশলে গার্ডনার। ১ উইকেট পাওয়া মেগান স্কুট ৬ ওভারে দিয়েছেন মাত্র ৫ রান। এছাড়া ১০ ওভারে মাত্র ১২ রান দিয়ে এক উইকেট নিয়েছেন ব্যাটে ঝড় তোলা আলানা কিং।

প্রথম ইনিংসে ব্যাট করা অস্ট্রেলিয়াকে শুরুতে চেপেই ধরেছিল বাংলাদেশ। ৭৮ রানের মধ্যেই তুলে নিয়েছিল ৫ উইকেট। তবে এরপরই খেই হারায়। পাঁচে নামা গার্ডনার করেন ৩২ রান। তবে আসল কাজটি করেন ছয়ে নামা সাদারল্যান্ড ও নয়ে নামা আলানা কিং। ৭৬ বলে অপরাজিত ৫৮ রান করে অজিদের শক্ত ভিত্তি দেন সাদারল্যান্ড। আর কিং খেলেছেন ৩১ বলে ৪৬ রানের ঝোড়ো ইনিংস। ২টি চারের সঙ্গে ছক্কা মেরেছেন ৫টি। অস্ট্রেলিয়ার নারী কোনো ক্রিকেটারের এক ইনিংসে সর্বোচ্চ ছক্কার মার এটি।

১০ ওভারে ২৭ রান দিয়ে এদিন ২ উইকেট নেন নাহিদা আক্তার। ওয়ানডেতে বর্তমানে তার উইকেট সংখ্যা ৫৩। বাংলাদেশের মধ্যে এই সংস্করণে সালমা খাতুনকে (৫২) ছাড়িয়ে এখন তিনিই সর্বোচ্চ উইকেটশিকারী। নাহিদার গৌরবময় দিনে লজ্জার রেকর্ড গড়েছেন ফাহিমা খাতুন। ওয়ানডেতে এক ইনিংসে বাংলাদেশিদের হয়ে সর্বোচ্চ রান (৬৭) দিলেন তিনি। ছাড়িয়ে গেছেন রুমানা আহমেদকে (৬২)।


আরও খবর



অবন্তিকার আত্মহত্যা: দ্বীন ইসলামের জামিন আবেদন বাতিল

প্রকাশিত:বুধবার ২০ মার্চ ২০24 | হালনাগাদ:বুধবার ২০ মার্চ ২০24 | অনলাইন সংস্করণ
আদালত প্রতিবেদক

Image

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী ফাইরুজ সাদাফ অবন্তিকার আত্মহত্যা প্ররোচনার মামলার আসামি সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবেদন বাতিল করেছেন আদালত। বুধবার (২০ মার্চ) বেলা সাড়ে ১১টার দিকে শুনানি শেষে কুমিল্লার মুখ্য বিচারিক আদালতের বিচারক আবু বকর সিদ্দিকী জামিন আবেদন বাতিল করেন। অবন্তিকার আইনজীবী সৈয়দ নুরুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে মঙ্গলবার (১৯ মার্চ) একদিনের রিমান্ড শেষে সহকারী প্রক্টর দ্বীন ইসলামকে কারাগারে পাঠান আদালত।

গত শুক্রবার রাতে জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলাম ও আইন বিভাগের শিক্ষার্থী আম্মান সিদ্দিকীকে দায়ী করে ফেসবুকে পোস্ট দিয়ে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন ফাইরুজ অবন্তিকা। এরপর থেকে উত্তাল হয়ে ওঠে পুরো বিশ্ববিদ্যালয়।

পরদিন শনিবার রাতে কুমিল্লা কোতোয়ালি মডেল থানায় আত্মহত্যা প্ররোচনার অভিযোগে অবন্তিকার মা তাহমিনা শবনম জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর দ্বীন ইসলাম ও বিশ্ববিদ্যালয়ের ১৩তম ব্যাচের আইন বিভাগের শিক্ষার্থী আম্মান সিদ্দিকীকে আসামি করে মামলা করেন। মামলার পর শনিবার রাতে রায়হান সিদ্দিকী আম্মান ও সহকারী প্রক্টর দ্বীন ইসলামকে আটক করে ডিএমপি পুলিশ।

মামলায় উল্লেখ করা হয়, অবন্তিকার সহপাঠী আম্মান সিদ্দিকী অফলাইনে ও অনলাইনে অবন্তিকাকে যৌন হয়রানি করে আসছিলেন। এ বিষয়ে সহকারী প্রক্টর দ্বীন ইসলামের কাছে অভিযোগ করলে তিনি অভিযোগের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে উল্টো অবন্তিকাকেই নানাভাবে অপমান করে আসছিলেন।

ফাইরুজ সাদাফ অবন্তিকা নামের ওই ছাত্রী জবির আইন বিভাগের ২০১৭-১৮ বর্ষের শিক্ষার্থী। অবন্তিকা কুমিল্লা নগরের শাসনগাছা এলাকার প্রয়াত জামাল উদ্দিনের মেয়ে। তার বাবা কুমিল্লা সরকারি কলেজের পদার্থবিজ্ঞানের অধ্যাপক ছিলেন। তার মা তাহমিনা শবনম কুমিল্লা পুলিশ লাইনস উচ্চ বিদ্যালয়ের খণ্ডকালীন শিক্ষক।


আরও খবর



এমবাপ্পের হ্যাটট্রিকে পিএসজির বড় জয়

প্রকাশিত:সোমবার ১৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৮ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

কিলিয়ান এমবাপ্পে ফ্রেঞ্চ লিগ ওয়ানের ম্যাচে রবিবার (১৭ মার্চ) রাতে হ্যাটট্রিক করেছেন। তার হ্যাটট্রিকে ভর করে মঁপেলিয়ের বিপক্ষে ৬-২ ব্যবধানের বড় জয় পেয়েছে প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি)।

এটা ছিল লিগে সবশেষ চার ম্যাচে পিএসজির প্রথম জয়। এই জয়ে টেবিলে দ্বিতীয় স্থানে থাকা ব্রেস্টের সঙ্গে পয়েন্ট ব্যবধান বাড়িয়ে ১২ করলো পিএসজি। ২৬ ম্যাচ থেকে ৫৯ পয়েন্ট নিয়ে যথারীতি শীর্ষে আছে তারা। সমান ম্যাচ থেকে ৪৭ পয়েন্ট নিয়ে ব্রেস্ট আছে দ্বিতীয় স্থানে। মঁপেলিয়ের ২৬ ম্যাচ থেকে ২৬ পয়েন্ট নিয়ে আছে রেলিগেশনের একটু সামনে।

মঁপেলিয়ের মাঠে এদিন ম্যাচের ১৪ মিনিটেই এগিয়ে যায় পিএসজি। এ সময় ক্রসে এমবাপ্পের বাড়িয়ে দেওয়া বল থেকে গোল করেন ভিতিনহা।

২০০তম লিগ ম্যাচ খেলতে নামা এমবাপ্পে ২২ মিনিটের মাথায় গোলের দেখা পান। এ সময় রান্ডাল কোলো মুয়ানির সঙ্গে ওয়ান টু ওয়ান করে কঠিন অ্যাঙ্গেল থেকে বাম পায়ের শটে নিশানাভেদ করেন ফ্রান্সের অধিনায়ক।

৩০ মিনিটের মাথায় অবশ্য মঁপেলিয়ের একটি গোল শোধ দেয়। এ সময় জর্ডান ফেরির ক্রসে হেড নিয়ে জালে জড়ান আর্নাউড নর্ডিন। আর বিরতিতে যাওয়ার আগ মুহূর্তে (৪৫+২) পেনাল্টি থেকে গোল করে সমতা ফেরায় মঁপেলিয়ের। গোলটি করেন অধিনায়ক তেজি সাভানিয়ের।

বিরতির পর অবশ্য পিএসজির আক্রমণের সামনে অসহায় হয়ে পড়ে মঁপেলিয়ের। ৫০ মিনিটের মাথায় এমবাপ্পে বক্সের বাইরে থেকে ডান পায়ে শট নিয়ে জালে জড়ান এবং দলকে এগিয়ে নেন। ৫৩ মিনিটের মাথায় তাদের লি কাং-ইনের গোলে ব্যবধান বেড়ে হয় ৪-২। বক্সের বাইরে থেকে বাম পায়ের শটে করা গোলটি ছিল লিগে তার দ্বিতীয়। যেখানে মুয়ানি করেন দ্বিতীয় অ্যাসিস্ট।

৬৩ মিনিটের মাথায় হ্যাটট্রিক পূর্ণ করেন এমবাপ্পে। এটা ছিল চলতি মৌসুমে তার দ্বিতীয় হ্যাটট্রিক। এই গোলে ২৪ ম্যাচে মাঠে নেমে ২৪ গোল করেন পিএসজি ছেড়ে রিয়ালে যাওয়ার অপেক্ষায় থাকা এমবাপ্পে। এবারের মৌসুমে সব ধরনের প্রতিযোগিতায় ৩৭তম ম্যাচে এটা ছিল তার ৩৮তম গোল। ৮৯ মিনিটে পিএসজির নুনো মেন্ডেস গোল করে ৬-২ ব্যবধানের জয় নিশ্চিত করেন।


আরও খবর