আজঃ মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪
শিরোনাম

বায়ুদূষণে আজ শীর্ষ তিনে ঢাকা

প্রকাশিত:বৃহস্পতিবার ১২ অক্টোবর ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ১২ অক্টোবর ২০২৩ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বিশ্বজুড়ে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ারের তথ্য অনুযায়ী বৃহস্পতিবার (১২ অক্টোবর) ঢাকার বাতাসের মান অস্বাস্থ্যকর। এদিন সকাল ৮টার দিকে ১৭৮ স্কোর নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ঢাকা।

একইসময়ে ২২১ স্কোর নিয়ে দূষিত বায়ুর শহরের তালিকার প্রথম স্থানে রয়েছে ভারতের দিল্লি। ২০৯ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে পাকিস্তানের লাহোর। ১৭৪ স্কোর নিয়ে চতুর্থ স্থানে রয়েছে ভারতের কলকাতা। ১৬৯ স্কোর নিয়ে পঞ্চম স্থানে রয়েছে ইন্দোনেশিয়ার জাকার্তা।

এ ছাড়া একইসময়ে একিউআই স্কোর ১৫৮ স্কোর নিয়ে ষষ্ঠ স্থানে রয়েছে চীনের বেইজিং। ১৪৬ স্কোর নিয়ে সপ্তম স্থানে রয়েছে সংযুক্ত আরব আমিরাতের দুবাই। ১৪৩ স্কোর নিয়ে অষ্টম স্থানে রয়েছে উজবেকিস্তানের তাসখন্দ। ১৩২ স্কোর নিয়ে নবম স্থানে রয়েছে চীনের শেনিয়াং। ১২৯ স্কোর নিয়ে দশম স্থানে রয়েছে ভিয়েতনামের হো চি মিন সিটি। 

আরও পড়ুন>> দুপুরের মধ্যে ঝড় হতে পারে যেসব জেলায়

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এ তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

তথ্যমতে, একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকলে খুব অস্বাস্থ্যকর এবং স্কোর ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকলে ঝুঁকিপূর্ণ বলে বিবেচিত হয়। বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

ঢাকায় বায়ু দূষণের জন্য ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলোকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। বায়ুদূষণের ফলে বাড়ছে শ্বাসকষ্ট, কাশি, নিম্ন শ্বাসনালীর সংক্রমণ এবং বিষণ্ণতার ঝুঁকি।


আরও খবর



মধ্যপ্রদেশে পিকআপ উল্টে নিহত ১৪, আহত ২১

প্রকাশিত:বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ভারতের মধ্যপ্রদেশের ডিন্ডোরিতে একটি পিকআপ উল্টে অন্তত ১৪ জন নিহত হয়েছেন। মারাত্মক এ দুর্ঘটনায় আহত হয়েছেন আরো ২১ জন। বুধবার (২৮ ফেব্রুয়ারি) রাতে এ দুর্ঘটনা ঘটে বলে পুলিশের বরাতে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

পুলিশ জানিয়েছে, গ্রামবাসীদের একটি দল একটি অনুষ্ঠানে যোগদান শেষে দেবরি গ্রামে বাড়ি ফিরছিল। পথে ডিন্ডোরি জেলার বাডজার গ্রামের কাছে পিকআপের চালক নিয়ন্ত্রণ হারালে এই দুর্ঘটনাটি ঘটে। আহতদের চিকিৎসার জন্য নিকটস্থ কমিউনিটি হেলথ সেন্টারে ভর্তি করেছেন স্থানীয়রা ও পুলিশ।

এদিকে দুর্ঘটনার পর মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী মোহন যাদব নিহতদের পরিবারকে চার লাখ রুপি ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দিয়েছেন। আহতদের চিকিৎসার ব্যবস্থা করতে স্থানীয় প্রশাসনকেও নির্দেশ দিয়েছেন তিনি।


আরও খবর
আইনি লড়াইয়ে বড় জয় পেলেন ট্রাম্প

মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪




দিল্লিতে রঙের কারখানায় বিস্ফোরণের পর আগুন, নিহত ১১

প্রকাশিত:শুক্রবার ১৬ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৬ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ভারতের রাজধানী দিল্লির আলিপুরে একটি রঙের কারখানায় বিস্ফোরণ হয়। তারপরই সেখানে ভয়ংকর আগুন লাগে। এ ঘটনায় কমপক্ষে ১১ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও চারজন, দুইজন নিখোঁজ।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সন্ধ্যায় আলিপুরের দয়ালপুর মার্কেটের একটি রং তৈরির কারখানায় বিস্ফোরণ ঘটে।

ফায়ার সার্ভিসের কর্মকর্তারা জানিয়েছেন, নিহত ১১ জনই ওই কারখানায় শ্রমিকের কাজ করতেন। বিস্ফোরণের কারণে বিল্ডিংয়ের ছাদ ভেঙে পড়ে। তাতেই ১১ জন মারা যান। এরপর আগুন লাগে। এতে নিহতদের শরীর পুড়ে যায়। তাদের পরিচয় শনাক্তের কাজ চলছে। কেন বিস্ফোরণ হলো তা এখনো জানা যায়নি। তদন্ত চলছে।

জানা গেছে, কারখানাটি ঘনবসতিপূর্ণ এলাকায় ছিল। আগুন পাশের একটি বাড়িত এবং একটি মাদকাসক্ত নিরাময় কেন্দ্রেও ছড়ায়। তবে ফায়ার সার্ভিসের কর্মীরা তা দ্রুত নিয়ন্ত্রণে আনেন।

ভারতের বিভিন্ন শহরে নিয়মিতই আগুন লাগার ঘটনা ঘটে। দিল্লিতেও প্রায়ই বাড়ি, বাজার, আবর্জনার স্তূপে আগুন লাগে।


আরও খবর
আইনি লড়াইয়ে বড় জয় পেলেন ট্রাম্প

মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪




চলতি সপ্তাহে টানা ৪ দিন ছুটি কাটানোর সুযোগ

প্রকাশিত:সোমবার ১৯ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৯ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

চলমান মাসের এই সপ্তাহে একটানা চার দিনের ছুটি কাটানোর সুযোগ রয়েছে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য। আগামী ২২ ফেব্রুয়ারি বৃহস্পতিবারের ছুটি কোনোভাবে ম্যানেজ করতে পারলেই টানা চার দিনের ছুটি পাবেন তারা।

ক্যালেন্ডার অনুযায়ী, ২১ ফেব্রুয়ারি বুধবার সরকারি ছুটি পড়েছে। একদিন পর ২৩ ও ২৪ ফেব্রুয়ারি শুক্রবার ও শনিবার হওয়ায় এই দুদিন সাপ্তাহিক ছুটি। কোনো সরকারি চাকরিজীবী বা ব্যাংক কর্মী ২২ ফেব্রুয়ারির (বৃহস্পতিবার) ছুটি নিতে পারলে তিনি টানা চারদিন ছুটি ভোগ করতে পারবেন।

এ ছাড়া কোনো সরকারি চাকুরে বা ব্যাংক কর্মী এ সপ্তাহে ছুটি না নিতে পারলে তাদের নিরাশ হওয়ার কোনো কারণ নেই। কারণ ২৩ ও ২৪ ফেব্রুয়ারি শুক্রবার শনিবার হওয়ায় এই দুদিন সাপ্তাহিক ছুটি। একদিন পর ২৬ তারিখ শবে বরাতের সরকারি ছুটি। মাঝের ২৫ ফেব্রুয়ারি (রবিবার) সরকারি অফিস আদালত খোলা রয়েছে। এই এক দিনের ছুটিও কোনোভাবে ম্যানেজ করতে পারলেই সেসময়ও টানা চারদিনের ছুটি ভোগ করা যাবে।

এর আগে গত বছরের ২৫ অক্টোবর জনপ্রশাসন মন্ত্রণালয় ২০২৪ সালের ছুটির তালিকা প্রকাশ করে।


আরও খবর



বাণিজ্য মেলায় ৪০০ কোটি টাকার পণ্য বিক্রি

প্রকাশিত:মঙ্গলবার ২০ ফেব্রুয়ারী ২০24 | হালনাগাদ:মঙ্গলবার ২০ ফেব্রুয়ারী ২০24 | অনলাইন সংস্করণ
অর্থ ও বাণিজ্য ডেস্ক

Image

এবারের বাণিজ্য মেলায় ৪০০ কোটি টাকার পণ্য বিক্রি হয়েছে, যা গতবছরের চেয়ে ১৫ শতাংশ বেশি। মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক মেলার সমাপনীতে ৩৯২ কোটি টাকার রপ্তানি আদেশও পাওয়া গেছে জানিয়েছে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) বাণিজ্য মেলার সমাপনী অনুষ্ঠানে বণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল আলম টিটু বলেন, আগামী বছরের পরিকল্পনা হল হস্তশিল্পকে এগিয়ে নিয়ে যাওয়া। একটি গ্রাম ও একটি পণ্য প্রকল্পকের হস্তশিল্প বর্ষ সফল করা হবে। এগিয়ে নিয়ে যাওয়া হবে। হস্তশিল্প বিদেশে রপ্তানির ও ব্যবস্থা করা হবে।

বিশেষ অতিথির বক্তব্যে এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম বলেন, কৃত্রিম সংকট কেউ সৃষ্টি করতে চাইলে তাদের বিরুদ্ধে জিরো টলারেন্স থাকতে হবে।

এসময় বিদেশী পণ্য আমদানী আরও কমানোর আহ্বান জানান তিনি।


আরও খবর



সকালে খালি পেটে ঘি খেলে কী হয়?

প্রকাশিত:মঙ্গলবার ০৬ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৬ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

রান্নায় স্বাদ বাড়াতে ঘিয়ের জুড়ি নেই। অনেকে গরম ভাতে এক চামচ ঘি খেতে পছন্দ করেন।  কিন্তু কখনও খালি পেটে ঘি খাওয়ার কথা ভেবেছেন?অনেকের হয়তো জানা নেই, সকালে খালি পেটে এক চামচ ঘি খেলে মিলবে নানা উপকারিতা। প্রতিদিন এক চামচ ঘি খেলে হৃৎপিণ্ড থেকে ত্বক সব সুস্থ ও সুন্দর থাকে। বিশেষজ্ঞদের মতে, ঘিয়ের উপকারিতা পেতে গেলে এটি সকালে খালি পেটেই খাওয়া উচিত।

পুষ্টিবিদরা বলছেন, ঘিয়ের মধ্যে স্যাচুরেটেড ফ্যাট নেই। তাই এটি সকালে খেলে সারাদিন শক্তিতে ভরপুর থাকা যায়। তাছাড়া ঘি সহজপাচ্য এবং দ্রুত বিপাক হয়। তাই খালি পেটে ঘি খেলে হজমের গোলমাল হওয়ার কোনও সম্ভাবনা নেই।

ঘিয়ের মধ্যে এ, ই এবং ডি-এর মতো ভিটামিন রয়েছে। এসব পুষ্টি সামগ্রিকভাবে স্বাস্থ্য উন্নত করতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করে। এতে যেমন রোগের ঝুঁকি কমে, তেমনই হাড় শক্তিশালী হয় এবং ত্বকের স্বাস্থ্য ভালো থাকে।

সকালবেলা খালি পেটে ঘি খেলে, এতে থাকা অ্যান্টিঅক্সিডনেট দেহের অক্সিডেটিভ চাপ কমায় এবং ফ্রি র‍্যাডিকেলের সঙ্গে লড়াই করে শরীরকে সুস্থ রাখে। শুধু তাই নয়, এভাবে ঘি খেলে শারীরিক প্রদাহ এবং দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমে।

ঘিয়ের গ্লাইসেমিক সূচক কম। তাই সকালে খালি পেটে ঘি খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়ার কোনও সম্ভাবনা নেই। বরং, সারাদিন এনার্জিতে ভরপুর থাকতে পারবেন। পাশাপাশি এটি অন্ত্রের স্বাস্থ্যকে ভাল রাখে। এতে হজমজনিত সমস্যা দূর হয়।

ঘিয়ের মধ্যে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে, যা হৃদরোগের ঝুঁকি কমায়। তাছাড়া এক চামচ করে ঘি খেলে কোলেস্টেরলের মাত্রাও বাড়ে না। কিন্তু এতে ক্যালোরির পরিমাণ বেশি। তাই ১ চামচের বেশি না খাওয়াই ভাল।

সকালবেলা খালি পেটে ঘি খেলে এর পুষ্টিগুণ সবচেয়ে ভাল মাত্রায় পাওয়া যায়। আপনি টোস্টে মাখন বা জ্যামের বদলে ঘি ব্যবহার করতে পারেন। এমনকি ওটমিলেও ঘি মিশিয়ে খেতে পারেন। 

নিউজ ট্যাগ: খালি পেটে ঘি

আরও খবর
মজাদার ফুলকপির বিরিয়ানি

সোমবার ০৪ মার্চ ২০২৪