আজঃ বুধবার ২৫ মে ২০২২
শিরোনাম

বাউফলে আওয়ামী লীগ কার্যালয়ে ১৪৪ ধারা জারি

প্রকাশিত:শুক্রবার ০৬ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৬ মে ২০২২ | ৪৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পটুয়াখালীর বাউফল উপজেলা আওয়ামী লীগ কার্যালয় 'জনতা ভবন'-এ ১৪৪ ধারা জারি করা হয়েছে। শুক্রবার একই সময় একই স্থানে আওয়ামী লীগের দুগ্রুপ সংবাদ সম্মেলনের কর্মসূচি দেওয়ায় সংঘাত এড়াতে এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার রাতে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আল আমিন স্বাক্ষরিত এক আদেশে বলা হয়েছে শুক্রবার সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত জনতা ভবনের ৫০০ বর্গ গজের মধ্যে কোনো ব্যক্তির অনুপ্রবেশ, সমাবেশ, মিছিল, সভার আয়োজন, বাদ্যযন্ত্র বাজানো, প্রচারণা ও বিস্ফোরক দ্রব্য বহন ইত্যাদি কার্যক্রমের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও জাতীয় সংসদের সাবেক চিফ হুইপ আসম ফিরোজ এমপির সঙ্গে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বাউফল উপজেলা পরিষদের চেয়ারম্যান আবদুল মোতালেব হাওলাদারের বিরোধ চলছে। তাদের উভয় গ্রুপ একাধিকবার পাল্টাপাল্টি কর্মসূচির আয়োজন করেছে। এ নিয়ে দলীয় নেতাকর্মীদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়।

উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ফরিদ উদ্দিন বলেন, আবদুল মোতালেব হাওলাদার বিভিন্ন কর্মসূচিতে সংগঠন বিরোধী বক্তব্য দেওয়ার প্রতিবাদে জনতা ভবনে শুক্রবার সংবাদ সম্মেলনের আয়োজন করবে। বৃহস্পতিবার স্থানীয় মিডিয়া কর্মীদের কাছে চিঠি পৌঁছে দেওয়ার কয়েক ঘণ্টা পরই আবদুল মোতালেব হাওলাদার একই স্থানে সংবাদ সম্মেলনের ঘোষণা দেন।

আব্দুল মোতালেব হাওলাদার সাংবাদিকদের বলেন, বিভিন্নভাবে আমার ভাবমূর্তি ক্ষুণ্ন করার চেষ্টা চলছে। তাই শুক্রবার সংবাদ সম্মেলনের সিদ্ধান্ত নিয়েছি। এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আল আমিন বলেন, আমরা সর্বোচ্চ চেষ্টা করেছি, উভয়পক্ষের সঙ্গে আলাপ-আলোচনা করেছি। পৃথকভাবে সংবাদ সম্মেলনের পরামর্শ দিয়েছি। কিন্তু উভয়পক্ষ তাদের সিদ্ধান্তে অটল থাকায় ১৪৪ ধারা জারি করতে বাধ্য হয়েছি। 

বাউফল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আল মামুন বলেন, জনতা ভবনের আশপাশে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণের জন্য পুলিশ মোতায়েন করা হয়েছে।


আরও খবর



গরমে হজমের সমস্যা? কী খেলে সুস্থ থাকবেন

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ এপ্রিল ২০২২ | ৩৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গরমের সময়ে একটু মসলাযুক্ত রান্না খেলেই অনেকের পেটের সমস্যা দেখা দেয়। কারও কারও আবার সারা বছরই হজমের সমস্যা থাকে। এছাড়াও গরমে হজমজনিত সমস্যায় বমি, জ্বর, আমাশয়সহ বিভিন্ন উপসর্গ দেখা দিতে পারে। সাধারণত অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস, অপরিষ্কার পানি, বিশেষ কোনও খাবার সহ্য না হওয়া কিংবা ব্যাক্টেরিয়া-ছত্রাক সংক্রমিত খাবার থেকেই এসব সমস্যা দেখা দেয়। খাদ্যে বিষক্রিয়ার শিকার হলেই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। তা না হলে বিপদের আশঙ্কা থাকে।

বিশেষ কয়েকটি খাবার নিয়ম করে খেলেই এই বিষক্রিয়া থেকে দ্রুত মুক্তি পেতে পারেন। যেমন-

অ্যাপেল সিডার ভিনেগার: অ্যাপেল সিডার ভিনেগারে থাকা অ্যান্টিব্যাক্টেরিয়াল গুণ পেটে সংক্রমণের কমাতে সাহায্য করে। হালকা গরম পানিতে দুই চামচ অ্যাপেল সিডার ভিনেগার মিশিয়ে খান। দ্রুত সুস্থ হয়ে উঠবেন।

কলা: পটাশিয়াম ও ফাইবারে ভরপুর কলাও খাদ্য বিষক্রিয়া কমাতে দারুণ উপকারী। এই সময়ে দিনে দুথেকে তিনটি কলা খেতে পারেন।

তুলসি পাতা: রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এই পাতার জুড়ি নেই। খাদ্য বিষক্রিয়ায় আক্রান্ত হলে প্রতিদিন সকালে খালি পেটে কয়েকটি তুলসি পাতা ও দুটি এলাচ চিবিয়ে খেয়ে নিন। এতে সংক্রমণ কমবে।

জিরা: পেটের যে কোনও সমস্যা দূর করতে জিরার কোনও জুড়ি নেই। খাদ্যে বিষক্রিয়া হলে পেটে অস্বস্তি হয়। এ ক্ষেত্রে পাকস্থলির সংক্রমণ কমাতে একটা পাত্রে পানি নিয়ে তাতে জিরা, ধনেপাতার রস এবং অল্প লবণ মিশিয়ে বেশ কিছু ক্ষণ ফুটিয়ে নিন। হালকা ঠান্ডা হলে খেয়ে ফেলুন। এতে পেটের যন্ত্রণা দূর হবে। সেই সঙ্গে ব্যাক্টেরিয়াগুলিও ধ্বংস হবে।

রসুন: রসুনের অ্যান্টিব্যাক্টেরিয়াল ও অ্যান্টিফাংগাল গুণ রয়েছে। প্রতিদিন খালি পেটে এক কোয়া রসুন খেলে টক্সিন পদার্থগুলি শরীর থেকে বেরিয়ে যায়। পেটের অসুখ হলেও রসুন খেতে পারেন। খালি রসুন খেতে না পারলে এক চা চামচ মধু মিশিয়েও খেতে পারেন। এতে সংক্রমণের হাত থেকে রেহাই পাবেন।


আরও খবর
আজকের রাশিফল!

বুধবার ২৫ মে ২০২২




নাটোরে ২ হাজার ৮৮০ পিস ইয়াবাসহ যুবক গ্রেফতার

প্রকাশিত:মঙ্গলবার ১৭ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৭ মে ২০২২ | ৩৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নাটোরের গুরুদাসপুরে ২৮৮০ পিস ইয়াবাসহ সাদ্দাম (২৮) নামে একজন যুবককে গ্রেফতার করেছে র‌্যাব। মঙ্গলবার (১৭ মে) সকাল ৮টার দিকে কাছিকাটা টোলপ্লাজা এলাকা থেকে তাকে ইয়াবাসহ গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃত সাদ্দাম নাটোর সদরের ঘোড়াঘাট আমহাটি গ্রামের অহেদ আলীর ছেলে।

র‌্যাব জানায়, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে গুরুদাসপুর কাছিকাটা (আত্রাই) টোলপ্লাজা এলাকায় চেক পোস্ট বসিয়ে মাদকবিরোধী অভিযান পরিচালনা করা হয়। অভিযানের নেতৃত্ব দেন কোম্পানি অধিনায়ক অতিরিক্ত পুলিশ সুপার ফরহাদ হোসেন ও কোম্পানি উপ-অধিনায়ক সহকারী পুলিশ সুপার রফিকুল ইসলাম।

এ সময় ২ হাজার ৮৮০ পিস ইয়াবা ট্যাবলেটসহ সাদ্দামকে গ্রেফতার করতে সক্ষম হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতার ব্যক্তি জব্দকৃত ইয়াবা ট্যাবলেট চট্টগ্রাম থেকে ক্রয় করে বিক্রয়ের উদ্দেশ্যে নিজ হেফাজতে রেখেছে বলে স্বীকার করে।

র‌্যাব আরও জানায়, গ্রেফতার ব্যক্তি একজন পেশাদার মাদক ব্যবসায়ী। তিনি দীর্ঘদিন যাবৎ গোপনে দেশের বিভিন্নস্থানে ইয়াবা ট্যাবলেট ক্রয় ও বিক্রয় করে আসছে। তার বিরুদ্ধে নাটোর জেলার গুরুদাসপুর থানায় মামলা করা হয়েছে।

নিউজ ট্যাগ: ইয়াবাসহ আটক

আরও খবর



সাপাহারে ৩ লক্ষাধিক টাকাসহ নারী ছিনতাইকারী আটক

প্রকাশিত:মঙ্গলবার ১৭ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৭ মে ২০২২ | ১০৭৫জন দেখেছেন

Image

সাপাহার (নওগাঁ) প্রতিনিধি:

নওগাঁর সাপাহারে ব্যাংক থেকে টাকা উত্তোলনের পর বাড়ি ফেরার পথে গৃহিনী আনজুয়ারার কাছ থেকে ৩ লাখ ৭০ হাজার টাকা ছিনতাইয়ের ঘটনায় এক নারী ছিনতাইকারীকে আটক করে পুলিশে সোপর্দ করেছে স্থানীয় জনতা।

মঙ্গলবার (১৭ মে) বিকালে পৌনে ৪ টায় উপজেলার জিরো পয়েন্ট এলাকায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় আটক নাসিমা (২৬) পত্নীতলা উপজেলার নজিপুর সদরের বুলুর মেয়ে।

স্থানীয় জনতা জানান, উপজেলার জিরো পয়েন্ট এলাকায় সব সময় ভিড় হয়। এই ভিড়কে কাজে লাগিয়ে কিছু সংঘবদ্ধ নারী ছিনতাইকারী চক্র এমন ঘটনা ঘটাচ্ছে। আগেও দুইবার ছিনতাইকারী চক্রের নারীদের ধরে পুলিশে সোপর্দ করা হয়।

ছিনতাইয়ের শিকার গৃহিনী আনজুয়ারা জানান, আজ দুপুরের পর ইসলামী ব্যাংক সাপাহার শাখা হতে ৩ লাখ ৭০ হাজার টাকা উত্তোলন করে বাড়িতে রওনা দিলে জিরো পয়েন্ট এলাকায় ওই ছিনতাইকারী নারী তাকে লক্ষ্যভ্রূষ্টের পর এক সময় ব্যাগ কেড়ে নিয়ে দ্রুত পালিয়ে যায়। এ সময় ছিনতাইকারী মহিলা পালিয়ে যাওয়ার চেষ্টাকালে আমি চোর-চোর চিৎকার দিলে উপস্থিত জনতা তাকে আটক করে।

সাপাহার থানার তদন্ত (ওসি) আল মাহমুদ জানান, আজ দুপুরের পর জিরো পয়েন্ট এলাকায় ইসলামী ব্যাংক হতে টাকা উত্তোলন করে বাড়িতে রওনা দিলে ওই ছিনতাইকারী নারী গৃহিণীকে লক্ষ্য ভ্রূষ্টের পর এক সময় ব্যাগ কেড়ে নিয়ে দ্রুত পালিয়ে যায়।

তিনি আরও জানান, ছিনতাইকারী নারীকে ধরে পুলিশে সোপর্দ করেন স্থানীয় জনতা। এ সময় ৩ লাখ ৩৯ হাজার টাকা উদ্ধার করা হয়। এ বিষয়ে মামলা প্রক্রিয়াধীন বলেও জানান এই কর্মকর্তা।


আরও খবর
সাপাহারে আমের কেজি ২ টাকা

শুক্রবার ২০ মে ২০22




প্রথমবারের মতো ঋণখেলাপি হলো শ্রীলঙ্কা

প্রকাশিত:শুক্রবার ২০ মে ২০22 | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ২৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আর্থিক সংকটে পড়া শ্রীলঙ্কা ইতিহাসে প্রথমবারের মতো ঋণখেলাপি হয়ে পড়েছে। ঋণ পরিশোধে ৩০ দিনের অতিরিক্ত সময় দেওয়া হলেও বুধবার সেই সময় পার হয়ে গেছে। অপরিশোধিত থেকেছে ৭৮ মিলিয়ন ডলারের ঋণ।

দক্ষিণ এশিয়ার দেশটির কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর বলছেন তার দেশ এখন প্রি-এমটিভ ডিফল্ট হয়ে পড়েছে। পরে বৃহস্পতিবার বিশ্বের শীর্ষ দুই ঋণ রেটিং সংস্থাও জানিয়েছে, শ্রীলঙ্কা ঋণখেলাপি হয়ে পড়েছে।

শ্রীলঙ্কা খেলাপি হয়ে পড়েছে কিনা জানতে চাইলে বৃহস্পতিবার দেশটির কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর পি নন্দলাল বীরসিংহে বলেন, আমাদের অবস্থান স্পষ্ট, আমরা বলেছি যতক্ষণ তারা (ঋণ) পুনর্গঠনের আওতায় আসবে না, ততক্ষণ আমরা পরিশোধ করতে সক্ষম হবো না। সে কারণে যেটা হচ্ছে সেটারেক প্রি-এমটিভ ডিফল্ট বলা যেতে পারে।

নন্দলাল বীরসিংহে বলেন, টেকনিক্যাল ব্যাখ্যাও দেওয়া যেতে পারে তাদের দিক থেকে তারা এটাকে খেলাপি বিবেচনা করতে পারে। আমাদের অবস্থান খুবই স্পষ্ট, যতক্ষণ ঋণ পুনর্গঠন হচ্ছে না, ততক্ষণ আমরা পরিশোধ করতে পারবো না।


আরও খবর



হজের নিবন্ধন চলবে ১৬ থেকে ১৮ মে তিন দিন

প্রকাশিত:শুক্রবার ১৩ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১৩ মে ২০২২ | ৪০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চলতি বছর হজ যাত্রী নিবন্ধন চলবে মাত্র তিন দিন। সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালনের জন্য হজযাত্রী নিবন্ধন শুরু হবে আগামী ১৬ মে। চলবে ১৮ মে পর্যন্ত। এ সময়ের মধ্যে অর্থ পরিশোধ করে নিবন্ধিত হতে হবে।

বৃহস্পতিবার ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের ‌২০২২ সালের হজযাত্রী নিবন্ধনের বিজ্ঞপ্তি’তে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, সরকারি ব্যবস্থাপনার ক্ষেত্রে ২০২০ সালের নিবন্ধিত সকল হজ যাত্রী এবং প্রাক-নিবন্ধনের সর্বশেষ ক্রমিক নম্বর ২৫ হাজার ৯২৪ পর্যন্ত এ বছর হজের নিবন্ধনের আওতায় আসবেন। বেসরকারি ব্যবস্থাপনার ক্ষেত্রে ২০২০ সালের সকল নিবন্ধিত ব্যক্তি এবার নিবন্ধনের আওতায় আসবেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, হজযাত্রী নিবন্ধনের জন্য আবশ্যই পাসপোর্ট থাকতে হবে। পাসপোর্ট স্ক্যান করে নিবন্ধন তথ্য পূরণ করতে হবে। হজযাত্রীর পাসপোর্টের মেয়াদ হজের দিন থেকে পরবর্তী ছয় মাস অর্থাৎ ২০২৩ সালের ৪ জানুয়ারি পর্যন্ত থাকতে হবে। হজযাত্রীর দাখিল করা পাসপোর্টের সঠিকতা অনলাইনে যাচাই করা হবে।

নিবন্ধনের পর কোনো হজযাত্রী কোনো কারণে হজে যেতে না পারলে শুধু বিমান ভাড়া এবং খাবার বাবদ গ্রহণ করা টাকা ফেরত পাবেন। তবে বিমানের টিকিট নিশ্চিত হওয়ার পর হজযাত্রা বাতিল করলে বিমানের টিকিটের টাকাও ফেরত পাবেন না বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে ২০২০ সালে নিবন্ধিত হজযাত্রীদের জন্য অনুসরণীয় বিষয়াদি, ২০২২ সালে নির্বাচিত প্রাক-নিবন্ধিত হজযাত্রীদের জন্য অনুসরণীয় বিষয়াদি, বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের জন্য নিবন্ধন স্থানান্তরের জন্য অনুসরণীয় বিষয়াদি নিয়ে বিস্তারিত নির্দেশনা দেওয়া হয়েছে।

নিউজ ট্যাগ: হজের নিবন্ধন

আরও খবর
প্রথম হজ ফ্লাইট ৫ জুন শুরু

মঙ্গলবার ২৪ মে ২০২২