আজঃ শুক্রবার ১৭ মে ২০২৪
শিরোনাম

বাংলাগানের নতুন ধারা মানিকের ‘স্ট্যান্ডবাই সং’

প্রকাশিত:মঙ্গলবার ২০ ডিসেম্বর ২০22 | হালনাগাদ:মঙ্গলবার ২০ ডিসেম্বর ২০22 | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

জীবনমুখী ও বাস্তবধর্মী গান দিয়ে আগেই নিজের জাত চিনিয়েছেন। এখন সমসাময়িক প্রসঙ্গ নিয়ে স্ট্যান্ডবাই সং শিরোনামের সিরিজ গান তৈরি করে সোশ্যাল মিডিয়ায় নতুন আলোচনা তৈরি করেছেন। বলছি, কণ্ঠশিল্পী আমিরুল মোমেনীন মানিকের কথা। বাংলা গানের প্রচলিত ধারাকে ভেঙে দিয়ে ইতোমধ্যে তাঁর গাওয়া প্রথম স্ট্যান্ডবাই সং মধ্যবিত্ত চুচু ভাই সাধারণ মানুষের জীবনযন্ত্রণার একটি প্রতীকে পরিণত হয়েছে। শুধুমাত্র শিল্পীর ভেরিফাইড ফেসবুকেই গানটি ১২ লাখ ভিউ অতিক্রম করেছে।

এছাড়া চলতি সময়ের নানা অসঙ্গতি নিয়ে তিনি ধারাবাহিকভাবে গেয়েছেন বুগিজুগি বয়ফ্রেন্ড গার্লফ্রেন্ড, উগান্ডাকে বলে দিয়েছি,বাঘের কণ্ঠে শুনি বিড়ালের ডাক, সীমান্ত প্রহরী, লুঙ্গির স্বাধীনতা চাই, ভোর কী জানে সকাল কবে ?, বুকপকেটে বিপ্লব, ইডেন কলেজ, সুগার ড্যাডি, বাচা হবে ডজন ডজন বউ হবেনা কেউ শিরোনামের গান। শিল্পীর নিজের লেখা ও সুর করা গানগুলো তাৎক্ষণিক ঘটনাকে সামনে রেখে তাৎক্ষণিক গাওয়া বলে তিনি নাম দিয়েছেন স্ট্যান্ডবাই সং। প্রত্যেকটি গান ইতোমধ্যে লাখ লাখ মানুষ দেখেছেন এবং শিল্পীকে প্রশংসায় সিক্ত করেছেন। এ গানগুলো দেখে অনুপ্রাণিত হয়েছেন কিংবদন্তি শিল্পী নচিকেতা। তিনি মানিককে লিখে দিয়েছেন নতুন একটি স্ট্যান্ডবাই সং। খুব শিগগির নচিকেতার কথায় প্রকাশিত হতে যাচ্ছে তুমি কোন পার্টির লোক শিরোনামের সেই গানটি।

মানিকের ফেসবুকে নীলাদ্রী নীল নামের এক তরুণ কবি লিখেছেন, স্ট্যান্ডবাই সং নি:সন্দেহে বাংলা গানের নতুন সংযোজন। প্রেম, ভালোবাসা, বিরহ নিয়ে অহরহ গান হলেও চলতি ঘটনা নিয়ে গান তৈরির এই ধারা অবশ্যই বাংলা গানের গতানুগতিক অচলায়তন ভাঙতে ভূমিকা রাখবে।

কণ্ঠশিল্পীর পাশাপাশি আমিরুল মোমেনীন মানিক একাধারে গীতিকার ও সুরকার। ইউনেস্কো ক্লাব জার্নালিজম এ্যাওয়ার্ড প্রাপ্ত সাংবাদিক মানিক, লেখক হিসেবেও পেয়েছেন পরিচিতি। ২০১২ সালে একুশে বইমেলায় প্রকাশিত তাঁর লেখা বিশ্ববিদ্যালয়ের কতিপয় স্টুপিড শিক্ষক দ্বিতীয় সর্বোচ্চ বিক্রিত বই। তবে সবকিছু ছাপিয়ে তিনি শিল্পী হিসেবে বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গ-ত্রিপুরায় বাংলাভাষীদের মধ্যে স্বতন্ত্র অবস্থান তৈরি করেছেন।

২০০৫ সালে মা যে দশ মাস দশ দিন শিরোনামের একটি গান গেয়ে তিনি গণমাধ্যমে বিপুল পরিচিতি পান। এরপর একে একে প্রকাশিত হয় সাড়া, আলোর পরশ, প্রহরী, আপিল বিভাগ, মা নামের অ্যালবাম।

২০১৪ সালে বাংলা গানের কিংবদন্তি কণ্ঠশিল্পী নচিকেতা চক্রবর্তীর সঙ্গে আমিরুল মোমেনীন মানিকের আয় ভোর শিরোনামের দ্বৈত গান প্রকাশ পেলে ব্যাপক সাড়া পান। পরবর্তিতে একই নামে লেজারভিশন থেকে প্রকাশিত হয় ১১টি গানের সমন্বয়ে অ্যালবাম। নচিকেতার সঙ্গে তুমুল আলোচিত গানটির কথাগুলো এরকম আয় ভোর আয় ভোর/ তোর জন্য এই স্বপ্ন দেখা/ দিন যায় রাত যায় তোরই অপেক্ষায়/ তোকে পেলেই পাবো মুক্তির রেখা।

ইউটিউবে তাঁর চ্যানেল মানিক মিউজিক এ তিনি একের পর এক প্রকাশ করছেন নতুন নতুন গান।

আমিরুল মোমেনীন মানিক শুধু নিজে গায়ক হিসেবে নন, বরং জীবনমুখী গানের গীতিকারও সুরকার হিসেবেও নিজের আলাদা জায়গা তৈরি করেছেন। নচিকেতা ছাড়াও ইতোমধ্যে তাঁর কথায় গেয়েছেন রথীন্দ্রনাথ রায়, নকুল কুমার বিশ্বাস, কুমার বিশ্বজিৎ, আগুন, আসিফ আকবর, এসআই টুটুল, প্রমিথিউসের বিপ্লব, ফজলুর রহমান বাবু, রাজিব, রিংকু, পুলক, লিজাসহ অনেকে।

মানিক ইতোমধ্যে গানের জন্য সফর করেছেন ইংল্যান্ড, মালয়েশিয়া, ভারত ও সৌদি আরব। পেয়েছেন লন্ডন সাংস্কৃতির উৎসব এ্যাওয়ার্ড, শিল্পকলা একাডেমি শিল্পী সম্মাননা, পশ্চিমবঙ্গ শিল্পী সম্মাননা (ভারত-কলকাতা), আরশীকথা সম্মাননা (ত্রিপুরা-ভারত)সহ অনেক পুরস্কার।

২০১৬ সালে প্রখ্যাত কণ্ঠশিল্পী ফেরদৌসি রহমান মানিকের লেখা ও সুর করা যখন আমি হাঁটতে শিখিনি শিরোনামের গান বিটিভিএসো গান শিখি অনুষ্ঠানে চার পর্বে প্রশিক্ষণ দেন। সবমিলিয়ে গান ও সুরের এক অন্যরকম জগৎ তৈরি করতে চান এই শিল্পী। গানের মধ্য দিয়ে মানবতার কথা তুলে ধরাই শিল্পী আমিরুল মোমেনীন মানিকের নিরন্তর ধ্যান ও লক্ষ্য।


আরও খবর



ডিএমপির এক এডিসি ও তিন এসির বদলি

প্রকাশিত:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) পদ মর্যাদা এক কর্মকর্তাকে বদলি করা হয়েছে। একই আদেশে ডিএমপির তিন সহকারী পুলিশ কমিশনার (এসি) পদ মর্যাদার কর্মকর্তাকে বদলি করা হয়েছে।

বুধবার (২৪ এপ্রিল) ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

ডিএমপি জানায়, ডিএমপি কমিশনার হাবিবুর রহমানের স্বাক্ষরিত অফিস এক আদেশে ডিএমপির এডিসি পদ মর্যাদা এক কর্মকর্তাকে ও এসি পদ মর্যাদর তিন কর্মকর্তাকে বদলি করা হয়েছে। অবিলম্বে এ আদেশ কার্যকর করা হবে।

নিউজ ট্যাগ: ডিএমপি

আরও খবর



বুধবার থাইল্যান্ড যা‌চ্ছেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

পাঁচ দিনের সফরে বুধবার থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সফরে দুই দেশের মধ্যে একটি চুক্তি, তিনটি সমঝোতা স্মারক ও একটি লেটার অব ইন‌টেন্ট সই‌য়ের সম্ভাবনা র‌য়ে‌ছে।

প্রধানমন্ত্রীর থাইল‌্যান্ড সফর নি‌য়ে আজ (সোমবার) পররাষ্ট্র মন্ত্রণাল‌য়ে এক সংবাদ স‌ম্মেল‌নে এ তথ‌্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

পররাষ্ট্রমন্ত্রী ব‌লেন, ২৪ থেকে ২৯ এপ্রিল প্রধানমন্ত্রী থাইল্যান্ডের ব্যাংককে সরকারি সফরে থাক‌বেন। সফরকা‌লে তি‌নি ব‌্যাংক‌কে ইউএন এসকাপের ৮০তম অধিবেশনেও যোগ দেবেন।

হাছান মাহমুদ ব‌লেন, চুক্তিটি হচ্ছে অফিসিয়াল পাসপোর্টধারীদের জন্য ভিসা অব্যাহতি সংক্রান্ত। এ ছাড়া জ্বালানি সহযোগিতা বিষয়ক সমঝোতা স্মারক, পর্যটন সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক এবং শুল্ক সংক্রান্ত পারস্পরিক সহযোগিতা বিষয়ক সমঝোতা স্মারক হতে পারে।

মুক্ত বাণিজ্য চুক্তির আলোচনা শুরু করার জন্য একটি সম্মতিপত্র সই করতে দুই পক্ষ সম্মত হ‌য়ে‌ছে ব‌লেও জানান মন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর এই সফরের মাধ্যমে উভয় দেশের মধ্যে বাণিজ্য সম্প্রসারণ এবং আমদানি-রপ্তানি বৃদ্ধির জন্যে মুক্ত বাণিজ্য চুক্তির পর্যালোচনার পাশাপাশি অন্যান্য অভিন্ন স্বার্থ সংশ্লিষ্ট বিষয় বিশেষত বিনিয়োগ, পর্যটন, জ্বালানি, স্থল ও সমুদ্র সংযোগ, উন্নয়ন প্রভৃতি খাতে সহযোগিতা বাড়ানোর বিষয়ে বিস্তারিত আলাপ-আলোচনার সুযোগ সৃষ্টি হবে।

বাংলাদেশ ও থাইল্যান্ড পর্যটন খাতের অপার সম্ভাবনাকে কাজে লাগিয়ে মানবসম্পদ উন্নয়ন, পর্যটন অঞ্চলগুলোতে বিনিয়োগ প্রভৃতি ক্ষেত্রে যৌথ কার্যক্রম ও দক্ষতা বিনিময়ের মাধ্যমে পারস্পরিক সুবিধা অর্জন করতে পারবে। পর্যটন শিল্পে এই সহযোগিতার ফলে উভয় দেশে উল্লেখযোগ্য অর্থনৈতিক প্রবৃদ্ধি ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

এ ছাড়া বাংলাদেশ ও থাইল্যান্ডের অফিসিয়াল পাসপোর্টধারীদের জন্য ভিসা অব্যাহতি করা হলে উভয় দেশের সরকারি কর্মকর্তাদের মধ্যে যোগাযোগ সহজতর হবে এবং বিভিন্ন সভা-সেমিনার ও প্রশিক্ষণে সরকারি কর্মকর্তারা সময় মতো যোগদান করতে পারবেন বলে তিনি জানান।


আরও খবর



সুন্দরবনে বাঘের আক্রমণে মৌয়াল নিহত

প্রকাশিত:শনিবার ২০ এপ্রিল ২০24 | হালনাগাদ:শনিবার ২০ এপ্রিল ২০24 | অনলাইন সংস্করণ
সাতক্ষীরা প্রতিনিধি

Image

সুন্দরবনে বাঘের আক্রমণে এক মৌয়াল নিহত হয়েছে। শুক্রবার (১৯ এপ্রিল) এ ঘটনা ঘটে। তবে শনিবার সকালে স্বজনদের খবর দেন সঙ্গে থাকা মৌয়ালরা।

নিহত মনিরুজ্জামান বাচ্চু গাজী (৪০) শ্যামনগর উপজেলার গাবুরা ইউনিয়নের ডুমুরিয়া গ্রামের মৃত. কাশেম গাজীর ছেলে।

নিহতের স্বজন আশিকুর রহমান জানান, বাচ্চু গাজী আমার দুলাভাই। সকালে খবর পেয়েছি বাঘের আক্রমণে তিনি নিহত হয়েছেন। মরদেহ নিয়ে বাড়ির পথে রওনা দিয়েছেন সঙ্গে থাকা মৌয়ালরা।

গাবুরা ইউনিয়নের স্থানীয় ইউপি সদস্য আদিয়ার রহমান বলেন, ২৪ দিন আগে একসঙ্গে দশ জন মৌয়াল মধু সংগ্রহ করতে সুন্দরবনে যায়। সুন্দরবনের ভারতীয় অংশে বাঘের আক্রমণে বাচ্চু গাজী নিহত হয়েছে। তারা মধু কাঁটতে কাঁটতে সুন্দরবনের ভারতীয় অংশে গিয়েছিল। নৌকার মাঝি এ খবর মুঠোফোনের মাধ্যমে জানিয়েছে।

পশ্চিম সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জের কর্মকর্তা ইকবাল হুসাইন চৌধুরী জানান, বাঘের আক্রমণে মৌয়াল নিহতের খবর শুনছি। তবে এখনও নিশ্চিত হতে পারিনি।


আরও খবর



তীব্র গরমে প্রাথমিকে অ্যাসেম্বলি বন্ধের নির্দেশ

প্রকাশিত:শনিবার ২০ এপ্রিল ২০24 | হালনাগাদ:শনিবার ২০ এপ্রিল ২০24 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দেশজুড়ে বইছে তীব্র থেকে মাঝারি তাপদাহ। সারাদেশে ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। এ অবস্থায় প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

শনিবার (২০ এপ্রিল) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশজুড়ে বহমান তাপদাহের ওপর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় তীক্ষ্ণ নজর রাখছে। পরিস্থিতি বিবেচনায় দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অ্যাসেম্বলি পরবর্তী নির্দেশনা দেওয়া না পর্যন্ত বন্ধ থাকবে।

এদিকে শনিবার সকালে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

বৃষ্টিপাতের বিষয়ে বলা হয়েছে, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের দুএক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তাপপ্রবাহের বিষয়ে বলা হয়েছে, রাজশাহী, পাবনা ও টাঙ্গাইল জেলাসহ খুলনা বিভাগের ওপর দিয়ে তীব্র তাপ প্রবাহ এবং চাঁদপুর ও মৌলভীবাজার জেলাসহ ঢাকা ও রাজশাহী বিভাগের অবশিষ্টাংশ এবং বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

তাপমাত্রার বিষয়ে বলা হয়েছে, সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বৃদ্ধি পেতে পারে।


আরও খবর



রাজবাড়ীতে যাত্রীবাহী বাস উল্টে খাদে, আহত ২০

প্রকাশিত:সোমবার ১৩ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৩ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
শাকিল মোল্লা, রাজবাড়ী

Image

রাজবাড়ী সদর উপজেলায় নিয়ন্ত্রণ হারিয়ে যাত্রীবাহী বাস উল্টে খাদে পড়ে ২০ যাত্রী আহত হয়েছেন।

সোমবার সকাল সাড়ে ৯টার দিকে দৌলতদিয়া-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কের সদর উপজেলার কল্যাণপুর নতুন রাস্তা এলাকায় এ দুর্ঘটনা ঘটে। আহতদের রাজবাড়ী সদর হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে।

জানা যায়, কুষ্টিয়া থেকে দৌলতদিয়া ঘাটের উদ্দেশে ছেড়ে আসা বাসটিতে ৩৫-৪০ জন যাত্রী ছিল। পথে কল্যাণপুর নতুন রাস্তা এলাকায় পৌঁছালে ইজিবাইক ও ভ্যানকে ওভারটেক করতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। চালক। এতে বাসটি উল্টে সড়কের পাশে খাদে পড়ে যায়। এতে অন্তত ২০ যাত্রী আহত হন। পরে স্থানীয়রা আহতদের উদ্ধার করে রাজবাড়ী সদর হাসপাতালে পাঠান।

বাসের যাত্রী আমেনা বেগম বলেন, রাজবাড়ীর মুরগি ফার্ম থেকে বাসটিতে উঠেছি। নতুন রাস্তার এখানে আসার পর কিছু বুঝে ওঠার আগেই দুই উল্টা দিয়ে রাস্তার পাশে পড়ে যায় বাসটি। আমি জানালার কাচ ভেঙে বের হয়েছি। এতে আমার হাত কেটে গেছে।

রাজবাড়ী সদর হাসপাতালের নার্সিং সুপারভাইজার আব্দুল্লাহ আল মামুন জানান, আহতদের মধ্যে চারজনকে হাসপাতালে ভর্তি রাখা হয়েছে। বাকিদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

আহলাদিপুর হাইওয়ে থানার সার্জেন্ট মাহমুদ-উন-নবী জানান, দুর্ঘটনার পরেই পালিয়ে যান বাসটির চালক ও হেলপার। বাসটি উদ্ধার করে থানায় নেয়ার প্রক্রিয়া চলছে।


আরও খবর