আজঃ মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

বাংলাদেশে আসতে চান সৌদি যুবরাজ

প্রকাশিত:রবিবার ১০ সেপ্টেম্বর ২০২৩ | হালনাগাদ:রবিবার ১০ সেপ্টেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
কূটনৈতিক প্রতিবেদক

Image

সৌদি সিংহাসনের উত্তরসূরি মোহাম্মদ বিন সালমানকে (এমবিএস) বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (১০ সেপ্টেম্বর) সকালে ভারতের রাজধানী নয়াদিল্লিতে জি-২০ সম্মেলনের ফাঁকে এক বৈঠকে তিনি এই আমন্ত্রণ জানান।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, যুবরাজ মোহাম্মদ প্রধানমন্ত্রীর আমন্ত্রণ গ্রহণ করে বাংলাদেশ সফরের ইচ্ছার কথা জানিয়েছেন।

এতে আরও বলা হয়, তাদের মধ্যে ফলপ্রসূ বৈঠক হয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের অসাধারণ সামাজিক ও রাজনৈতিক উন্নয়নে শেখ হাসিনার অনুপ্রেরণামূলক নেতৃত্বের প্রশংসা করেছেন যুবরাজ মোহাম্মদ।

মোহাম্মদ বিন সালমান বলেন, সম্ভাব্য ক্ষেত্রগুলোতে সহযোগিতা বাড়াতে বাংলাদেশ ও সৌদি আরব একসঙ্গে কাজ করবে।

এ ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পরিপূর্ণ সমর্থনেরও নিশ্চয়তা দেন তিনি। পতেঙ্গা টার্মিনাল, পায়রা বন্দর ও এসিইউডব্লিউএ নবায়নযোগ্য জ্বালানি প্রকল্পসহ বিভিন্ন ক্ষেত্রে সৌদি বিনিয়োগের জন্য সন্তোষ প্রকাশ করেন এমবিএস।

কঠোর পরিশ্রম ও ধৈর্যের সঙ্গে সৌদি আরবের অর্থনীতিতে ২৮ লাখ বাংলাদেশি প্রবাসীর গুরুত্বপূর্ণ অবদানের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন যুবরাজ মোহাম্মদ। এছাড়াও ২০৩০ সালের বিশ্বকাপের আয়োজন দেশ হিসেবে সৌদিকে সমর্থন দেয়ায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ দিয়েছেন তিনি।

সৌদি আরবে বিভিন্ন সামাজিক সংস্কারমূলক কাজ হাতে নেয়ায় যুবরাজের প্রশংসা করেন শেখ হাসিনা।


আরও খবর



বরিশাল সিটি করপোরেশনের উপ-নির্বাচন স্থগিত

প্রকাশিত:রবিবার ১১ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ১১ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বরিশাল সিটি করপোরেশনের (বিসিসি) ২২ নম্বর সাধারণ ওয়ার্ড কাউন্সিলরের শূন্যপদে উপ-নির্বাচন স্থগিত রাখার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। সীমানা জটিলতা নিয়ে নির্বাচনী ট্রাইব্যুনালে মামলা থাকায় এই নির্দেশ দেয়া হয়েছে। রোববার (১১ ফেব্রুয়ারি) নির্বাচন কমিশন সচিবালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

আগামী ৯ মার্চ ওই ওয়ার্ডে উপ-নির্বাচন হওয়ার কথা ছিল। বরিশালের সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা ওয়াহিদুজ্জামান মুন্সি জানান, নির্বাচন কমিশনের নির্বাচন পরিচালনা শাখার উপসচিব মাজাহারুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে আগামী ৯ মার্চ অনুষ্ঠিতব্য বরিশাল সিটি করপোরেশনের ২২ নম্বর ওয়ার্ডের শূন্যপদে উপনির্বাচন স্থগিত রাখার সিদ্ধান্ত দেয়া হয়েছে।

নির্বাচন কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী যথাযথ ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানান সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা ওয়াহিদুজ্জামান মুন্সি।


আরও খবর



দেশে নতুন করে ৩৬ জনের করোনা শনাক্ত

প্রকাশিত:শনিবার ১০ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ১০ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
স্বাস্থ্য ডেস্ক

Image

গত ২৪ ঘণ্টায় দেশে ৩৬ করোনা রোগী শনাক্ত হয়েছে। রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে তিন দশমিক ৫৫ শতাংশে। এ নিয়ে মোট আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২০ লাখ ৪৭ হাজার ৫২৩ জনে। এ সময়ে করোনায় আক্রান্ত হয়ে কারও মৃত্যু হয়নি। ফলে মোট মৃত্যুর সংখ্যা ২৯ হাজার ৪৮৩ জন অপরিবর্তিত রয়েছে।

শনিবার (১০ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ২৭ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ২০ লাখ ১৪ হাজার ৭০৯ জন। গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা হয় ৫৯০ নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৬.১০ শতাংশ। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩.০৮ শতাংশ।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। ২০২১ সালের ৫ ও ১০ আগস্ট দুদিন করোনায় সর্বাধিক ২৬৪ জন করে মারা যান।


আরও খবর



মাদকবিরোধী অভিযান

নরসিংদীতে র‍্যাব সদস্যকে কুপিয়ে আসামি ছিনতাই

প্রকাশিত:বুধবার ১৪ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৪ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নরসিংদী প্রতিনিধি

Image

নরসিংদীতে মাদকবিরোধী অভিযানে র‌্যাব সদস্য ইমরান হোসেনকে (৩৫) কুপিয়ে আহত করে ইউনুস আলী (৪০) নামের এক আসামি ছিনিয়ে নেওয়ার ঘটনা ঘটেছে।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) দিবাগত রাত ৮টার দিকে জেলার রায়পুরা থানার নিলক্ষা ইউনিয়নের সোনাকান্দী এলাকায় এ ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন নরসিংদীর সহকারী পুলিশ সুপার (রায়পুরা সার্কেল) আফসান আল আলম।

এ ঘটনায় আহত র‍্যাব-১১ এর সদস্য কনস্টেবল ইমরান হোসেন (৩৫)কে নরসিংদী সদর হাসপাতালে প্রাথমিক চিকিৎসা শেষে ঢাকায় পাঠানো হয়েছে।

পুলিশ ও স্থানীয়রা জানান, ঢাকার উত্তরাস্থ র‌্যাব-১ ও নরসিংদীস্থ র‍্যাব ১১ এর একটি দল মাদকবিরোধী অভিযানে নিলক্ষা ইউনিয়নের সোনাকান্দি এলাকায় যায়। এ সময় নিলক্ষা ইউনিয়নের সোনাকান্দী গ্রামের মাদক ব্যবসায়ী ইউনুস আলী (৪০) কে গ্রেপ্তারের পর নিয়ে আসার সময় তার আত্মীয় স্বজনরা র‌্যাব সদস্যদের উপর হামলা করে তাকে ছিনিয়ে নেয়। এ সময় র‌্যাব সদস্য কনস্টেবল ইমরান হোসেন হামলাকারীদের কোপে মাথায় ও হাতে আঘাতপ্রাপ্ত হয়ে গুরুতর আহত হয়। আহত কনস্টেবল ইমরান হোসেনকে নরসিংদী সদর হাসপাতালে প্রাথমিক চিকিৎসা শেষে ঢাকায় পাঠানো হয়েছে।

এ বিষয়ে যোগাযোগের চেষ্টা করা হলে র‍্যাবের পক্ষ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি।

নরসিংদীর অতিরিক্ত পুলিশ সুপার সামসুল আরেফিন বলেন, র‍্যাব ১ এর একটি বিশেষ অভিযানের সময় র‍্যাবের ওপর হামলায় আহত হওয়ার ঘটনা ঘটেছে। এ বিষয়ে তাৎক্ষণিকভাবে বিস্তারিত বলা যাচ্ছে না। খবর পেয়ে পুলিশ ও র‍্যাব সদস্যরা ঘটনাস্থল পরিদর্শন করছে।


আরও খবর



দীর্ঘ ২৭ বছর পর স্বাগতিক অস্ট্রেলিয়াকে হারালো ক্যারিবিয়ানরা

প্রকাশিত:রবিবার ২৮ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৮ জানুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

স্বাগতিক অজিদের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের সর্বশেষ টেস্ট জয় ১৯৯৭ সালে। দীর্ঘ ২৭ বছর পর অস্ট্রেলিয়াকে তাদেরই মাটিতে হারানোর স্বাদ পেলো তারা। সিরিজের দ্বিতীয় টেস্টে ৮ রানে অস্ট্রেলিয়াকে হারিয়ে দীর্ঘ দিনের অধরা জয়ের পাশাপাশি সিরিজ ড্র কর ক্যারিবিয়রা।

অ্যাডিলেডে সিরিজের প্রথম টেস্টে তিন দিনের মধ্যে হেরে যাওয়া ওয়েস্ট ইন্ডিজ ব্রিসবেনে দিবারাত্রির ম্যাচটিতেও সহজেই হেরে যাবে বলে মনে করেছিলেন অনেকেই। প্রথম ইনিংসে ৩১১ রানে অলআউট হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু কেমার রোচ আর আলজারি জোসেফের অসাধারণ বোলিংয়ের পর অস্ট্রেলিয়া তাদের প্রথম ইনিংস ঘোষণা করে ৯ উইকেটে ২৮৯ রান তুলে।

দ্বিতীয় ইনিংসে ওয়েস্ট ইন্ডিজ অলআউট হয়ে যায় মাত্র ১৯৩ রানে, অস্ট্রেলিয়ার লক্ষ্য দাঁড়ায় ২১৬। ২ উইকেটে ৬২ রান তুলে তৃতীয় দিনের খেলা শেষ করা অস্ট্রেলিয়া জয়ের পথেই ছিল। কিন্তু আজ চতুর্থ দিনে ৬৮ রানে ৭ উইকেট নিয়ে জোসেফ পাশার দান পাল্টে দেন। স্টিভেন স্মিথের ঠান্ডা মাথার দারুণ ধৈর্য্যশীল ৯১ রানের দুর্দান্ত ইনিংসটার পরও জয়োৎসব করতে পারেনি অস্ট্রেলিয়া। ২১৬ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে ২০৭  রানে অলআউট হয়েছে প্যাট কামিনসের দল।

১৯৯৭ সালের ১ ফেব্রুয়ারি, শামার জোসেফের তখন জন্মও হয়নি। এর দুবছর পর পৃথিবীর আলো দেখেন জোসেফ। সেই জোসেফই ফাস্ট বোলিংয়ের অনন্য প্রদর্শনীতে অস্ট্রেলিয়ার মাটিতে ২৭ বছর পর টেস্ট ম্যাচে জয় এনে দিলেন ওয়েস্ট ইন্ডিজকে। আগের দিন ব্যাটিংয়ের সময় ডান পায়ের আঙুলে চোট যাঁর বোলিং করাই অনিশ্চিত ছিল, সেই শামার জোসেফ ৬৮ রানে নিয়েছেন ৭ উইকেট। অস্ট্রেলিয়ার শেষ উইকেটটি তুলে নিয়ে টেস্ট ম্যাচ শেষও করে দিয়েছেন তিনি।

সিরিজের প্রথম টেস্টে দেশের হয়ে সাদা জার্সিতে পথচলা শুরু হয়েছিল শামার জোসেফের। টেস্ট অভিষেকটা তিনি রাঙিয়েছিলেন ইনিংসে পাঁচ উইকেট শিকার করে। ব্রিসবেনে ওয়েস্ট ইন্ডিজের সিরিজ হার এড়ানোর লড়াইয়ে আরও রূদ্ররূপে আবির্ভুত শামার জোসেফ।

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংস: ৩১১, অস্ট্রেলিয়া প্রথম ইনিংস: ২৮৯/৯ (ডিক্লেয়ার)

ওয়েস্ট ইন্ডিজ ২য় ইনিংস: ৭২.৩ ওভারে ১৯৩ (ম্যাকেঞ্জি ৪১, অ্যাথানেজ ৩৫, গ্রিভস ৩৩, হজ ২৯, ব্রাফেট ১৬; হ্যাজলউড ১৪২৩৩, লায়ন ২২৪২৩, গ্রিন ১০৩৭১, স্টার্ক ১৪.৩৪৫১)

অস্ট্রেলিয়া ২য় ইনিংস: ৫০.৫ ওভারে ২০৭ (স্মিথ ৯১*, গ্রিন ৪২, স্টার্ক ২১, খাজা ১০, মার্শ ১০, লায়ন ৯; শামার ১১.৫৬৮৭, ১৭৬২২, গ্রেয়াভেস ১২৪৬১)

ফল: ওয়েস্ট ইন্ডিজ ৮ রানে জয়ী।


আরও খবর



সেফটি দিতে না পারলে ফ্লাইওভার-মেট্রোরেলে কোনো লাভ নেই : ওবায়দুল কাদের

প্রকাশিত:বুধবার ০৭ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৭ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, এতো ফ্লাইওভার, মেট্রোরেল, সেতু, রাস্তা করেছি। এসব যতই করি যদি রোডের সেফটি না থাকে তাহলে জনগণ এসব উন্নয়নের সুফল পাবে না।

বুধবার (০৭ ফেব্রুয়ারি) রাজধানীর বনানীর সেতু ভবনের সভাকক্ষে বিশ্বব্যাংকের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টরের সঙ্গে আমাদের কথা হয়েছে। একটি গুরুত্বপূর্ণ প্রকল্প- সড়ক নিরাপত্তা প্রকল্প নিয়ে কথা হয়েছে। সড়কে যেভাবে দুর্ঘটনা ঘটছে। সেটি আমরা নিয়ন্ত্রণ করতে পারছি না। কিছু কিছু ক্ষেত্রে সচেতনতার অভাব রয়েছে।

প্রকল্প বিষয়ে তিনি বলেন, সড়ক দুর্ঘটনা যেভাবে বাড়ছে, নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। ৪ হাজার ৯৮৮ কোটি টাকার মোট ব্যয়ে সরকারি ১ হাজার ২৮৮ কোটি টাকা ও ঋণ ৩ হাজার ৭০০ কোটি টাকায় প্রকল্পে ধরা হয়েছে। ৩০ জুন ২০২৮ সালে শেষ হবে প্রকল্পের মেয়াদ।

ওবায়দুল কাদের বলেন, এই প্রকল্পের আওতায় রয়েছে পুলিশ ট্রেনিং সেন্টার, কল সেন্টার, অ্যাম্বুলেন্স সার্ভিস, পেট্রোল মোটরসাইকেল, ইন্ট্রিগ্রেটেড ট্রাফিক ম্যানেজম্যান্ট, রেস্কিউ টিম, বিআরটিএ। বাংলাদেশ পুলিশ, তারা প্রকল্পের সহযোগিতায় থাকবে।

নিরাপত্তা প্রকল্পে কী ধরনের নিরাপত্তা দেয়া হবে প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশ পুলিশের ভূমিকা আছে। তারা পুলিশ সেন্টার করবে। অ্যাম্বুলেন্স ও মেডিকেল সার্ভিস করা হবে। ইমারজেন্সি রেসকিউ অ্যাপয়েন্টমেন্ট ব্যবস্থা নেয়া হবে।


আরও খবর