আজঃ রবিবার ০৫ ডিসেম্বর ২০২১
শিরোনাম

বাজারের ব্যাগ থেকে শিশুর মরদেহ উদ্ধার

প্রকাশিত:রবিবার ১৪ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৪ নভেম্বর ২০২১ | ৬২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কুমিল্লার দেবীদ্বারে নিখোঁজের সাতদিন পর বাজারের ব্যাগে ফাহিমা (৫) নামে এক শিশুর মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

রবিবার (১৪ নভেম্বর) দুপুরে উপজেলার এলাহাবাদ ইউনিয়নের কাচিসাইর গ্রামের নজরুল মাস্টারের বাড়ির সামনে একটি ঝোপ থেকে মরদেহটি উদ্ধার করা হয়। নিহত ফাহিমা উপজেলার চাপানগর গ্রামের আমির হোসেনের মেয়ে।

দেবীদ্বার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আরিফুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

স্থানীয়দের বরাত দিয়ে তিনি জানান, সকাল ৯টার দিকে নজরুল মাস্টারের বাড়ির সামনে ঝোপের মধ্যে বাজারের ব্যাগে একটি শিশুর পা দেখতে পান স্থানীয়রা। বিষয়টি মুহূর্তের মধ্যে ছড়িয়ে পড়লে একনজর দেখার জন্য মানুষ ভিড় করতে থাকেন। খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়। পরে শিশুটির স্বজনরা তার পরিচয় শনাক্ত করেন।

এর আগে শিশু ফাহিমা গত ৭ নভেম্বর বাড়ি থেকে নিখোঁজ হন। এরপর থেকে বিভিন্ন স্থানে খোঁজ ও মাইকিং করে তার কোনো সন্ধান পাওয়া যায়নি। এ ঘটনায় নিহতের বাবা আমির হোসেন ১১ নভেম্বর থানায় উপস্থিত হয়ে নিখোঁজ ডায়েরি করেন।

দুপুর সোয়া ১টার দিকে লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে বলে ওসি আরিফুর রহমান জানান।

 


আরও খবর



ভারত-আফগান ও নিউজিল্যান্ড কারা হচ্ছে পাকিস্তানের সঙ্গি

প্রকাশিত:শনিবার ০৬ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ০৬ নভেম্বর ২০২১ | ৪৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আগের ম্যাচে আফগানিস্তানকে পাত্তা দেয়নি ভারত। এবার স্কটল্যান্ডকে উড়িয়ে দিল মাত্র ৩৯ বলেই। ৮১ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে গেছে বিরাট কোহলির দল।

১৭.৪ ওভারে ৮৫ রানে স্কটিশদের অলআউট করে দেয় বুমরা-শামিরা। এরপর ব্যাট হাতে নেমে চার-ছক্কা হাঁকিয়ে ৬.৩ ওভারেই খেলা শেষ করে দেন রাহুল-রোহিতরা।

এই ম্যাচ জিতে নেট রানরেট অনেক বাড়িয়ে নিয়েছে বিরাট কোহলি এন্ড কোং। তাহলে কি সেমিফাইনালে যেতে পারবে ভারত?

এক্ষেত্রে ভারত বিশেষ সুবিধা পাচ্ছে। আফগান-নিউজিল্যান্ড ম্যাচটি অনুষ্ঠিত হবে ৭ নভেম্বর। আর কোহলিরা তাদের শেষ ম্যাচ খেলবে নামিবিয়ার বিপক্ষে। তাই কত রান রেট বাড়িয়ে নিয়ে খেলা শেষ করতে হবে জেনেই মাঠে নামবে ভারত।

তাছাড়া টুর্নামেন্ট সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হলেও আয়োজক কিন্তু ভারতই। তাই মাঠ ও উইকেট কেমন তৈরি হবে এসব দায়িত্ব আইসিসির সঙ্গে ভারতের কাঁধেও রয়েছে। সে হিসেবে ভারতের পক্ষে উইকেট থেকে অ্যাডভান্টেজ নেওয়াটা খুবই স্বাভাবিক।

এদিকে কোহলিদের নেট রানরেট এখন ১.৬১৯। অন্যদিকে নিউজিল্যান্ডের ১.২৭৭। কিন্তু এতে ভয় পাবার কিছু নেই কিউইদের। কারণ চার ম্যাচে ভারতের পয়েন্ট ৪ এবং নিউজিল্যান্ডের পয়েন্ট ৬। চার ম্যাচের সবগুলো জিতে পাকিস্তানের ৮, তারা সেমিফাইনালের টিকিট কেটে ফেলেছে অনেক আগেই।

নিউজিল্যান্ডের সামনে বাধা এখন শুধু আফগানিস্তান। সেই ম্যাচ জিতলে ভারত যতই রান রেট বাড়িয়ে নিক তাতে কোনো লাভ নেই। ৮ পয়েন্ট নিয়ে গ্রুপ-২ থেকে দ্বিতীয় দল হিসেবে সেমিতে উঠবে উইলিয়ামসনের দল।

অন্যদিকে ভারতের সেমিফাইনালে যেতে হলে, প্রথমত শেষ ম্যাচে জিততেই হবে। আর শেষ প্রতিপক্ষ নবাগত নামিবিয়া। একেবারে সহজ প্রতিপক্ষ। এই দলের বিপক্ষেও রান রেট বাড়িয়ে জয়ের কাজটি সাড়বে ভারত। কিন্তু এরপরও তাদের পয়েন্ট হবে ৬।

তাই তাদের তাকিয়ে থাকতে হবে  নিউজিল্যান্ড বনাম আফগানিস্তান ম্যাচের দিকে। এই ম্যাচে নিউজিল্যান্ড জিতে গেলে নেট রান রেটের হিসাব কষা-কষির বালাই নাই ভারতের। সোজা বিদায় নিতে হবে বিশ্বকাপ থেকে। নিউজিল্যান্ড উঠে যাবে সেমিফাইনালে।

কিন্তু আফগানিস্তান জিতে গেলে হিসাবটা জটিল হয়ে যাবে। কারণ তখন নিউজিল্যান্ড, ভারত এবং আফগানিস্তান- তিন দলেরই পয়েন্ট হবে সমান ৬ করে। সে ক্ষেত্রে রানরেটে এগিয়ে থাকা দলেরই পাকিস্তানের সঙ্গী হয়ে সেমিতে উঠবে। আর এই ক্ষেত্রে এখনও পর্যন্ত ভারত এগিয়ে। কারণ আফগানদের রানরেট ভারতের চেয়ে কম, ১.৪৮১। শেষ ম্যাচে আফগানিস্তানকে বড় ব্যবধানে জিততে হবে কিউইদের বিপক্ষে।


আরও খবর



আই অ্যাম নট ভেরি হ্যাপি: আইনমন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ০৯ নভেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ নভেম্বর ২০২১ | ৫০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহার ১১ বছরের কারাদণ্ডের প্রতিক্রিয়ায় আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, আই অ্যাম নট ভেরি হ্যাপি। কারণ বিচার বিভাগের সঙ্গে তিনি সম্পৃক্ত ছিলেন, তিনি প্রধান বিচারপতি ছিলেন। আমি একজন আইনজীবী, বিচার বিভাগের সঙ্গে সারাজীবনই সম্পৃক্ত। আমার জন্য এটি সুখকর হতে পারে না।

তিনি বলেন, অন্যায় করলে বিচার হবেই। প্রমাণিত হচ্ছে কেউ আইনের ঊর্ধ্বে নয়, এটি অত্যন্ত প্রয়োজন ছিল। মঙ্গলবার দুপুরে সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের আইনমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশে ইতিহাসে কোনো বিচারপতি এ রকম অন্যায় করেননি। যে কারণে বিচার করার প্রয়োজন হয়নি। অন্যায় হলে নিশ্চয়ই বিচার হতো। পৃথিবীতে অনেক নজির আছে। যুক্তরাজ্যের ইতিহাসে-ফ্রেঞ্চ রেভল্যুশনেও দেখবেন, সেটি এখানে বড় কথা নয়। সেটিকে উদাহরণ হিসেবেও আনা উচিত নয়।

আনিসুল হক বলেন, আমরা ১৯৭৫ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত কী দেখেছিএই দেশে জাতির পিতাকে সপরিবারে হত্যা করলেও একটা মামলা হয় না। এ সংস্কৃতি থেকে আমরা বেরিয়ে এসেছি। পর্যায়ক্রমে বঙ্গবন্ধু হত্যা মামলা, জেল হত্যা মামলা, মানবতাবিরোধী ও যুদ্ধাপরাধীর বিচার এবং অন্যান্য যেসব দুর্নীতির বিচার হয়েছে, সেসবের মাধ্যমে প্রমাণ হয়েছে দেশে আইনের শাসন আছে। অন্যায় করলে আদালত এবং আইন তার নিজস্ব গতিতে চলে। অন্যায়ের বিচার হবে এবং প্রতিরোধ হবে।

মঙ্গলবার দুপুরে ঢাকার বিশেষ জজ আদালত ৪-এর বিচারক শেখ নাজমুল আলম দুদকের এ মামলায় সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহাকে ১১ বছরের কারাদণ্ড দেন। পাশাপাশি তাকে ৪৫ লাখ টাকা জরিমানা করা হয়।

এসকে সিনহাসহ এ মামলার মোট আসামি ১১ জন। এর মধ্যে আট আসামির বিভিন্ন মেয়াদে সাজা হয়েছে। এ ছাড়া দুই আসামি খালাস পেয়েছেন। 

সাজাপ্রাপ্ত অন্য আসামিরা হলেন ফারমার্স ব্যাংকের সাবেক এমডি একেএম শামীমকে চার বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। ফারমার্স ব্যাংকের অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক চিশতী ওরফে বাবুল চিশতী, ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট স্বপন কুমার রায়, ভাইস প্রেসিডেন্ট মো. লুৎফুল হক, সাবেক এসইভিপি গাজী সালাহউদ্দিন, ফারমার্স ব্যাংকের ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট সাফিউদ্দিন আসকারী, টাঙ্গাইলের বাসিন্দা রণজিৎ চন্দ্র সাহা ও তার স্ত্রী সান্ত্রী এই ছয় আসামির প্রত্যেকের তিন বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

মামলার অপর দুই আসামি টাঙ্গাইলের বাসিন্দা মো. শাহজাহান ও একই এলাকার বাসিন্দা নিরঞ্জন চন্দ্র সাহা খালাস পেয়েছেন। সাজাপ্রাপ্তদের মধ্যে সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহা, সাফিউদ্দিন আসকারী, রণজিৎ চন্দ্র সাহা ও তার স্ত্রী সান্ত্রী রায় পলাতক রয়েছেন।


আরও খবর



নৌকা প্রতীক নিয়ে আ. লীগের প্রার্থী পেলেন ১২০ ভোট!

প্রকাশিত:সোমবার ২৯ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২৯ নভেম্বর ২০২১ | ৭৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে পিরোজপুরের কাউখালী উপজেলায় দুইটি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনে ১ নম্বর সয়না রঘুনাথপুর ইউনিয়নে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থী এইচ এম রেজাউল করিম খোকন পেয়েছেন ১২০ ভোট।

খোকন ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। তিনি দলীয় মনোনয়নে নৌকা প্রতীক নিয়ে নির্বাচনে এত অল্প সংখ্যক ভোট পেয়ে জামানত হারানোয় ক্ষুদ্ধ স্থানীয় নেতাকর্মীরা।

এ ইউনিয়নে চশমা প্রতীকের স্বতন্ত্র প্রার্থী আবু সাঈদ ২ হাজার ৬৪৪ ভোট পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। এছাড়া জাতীয় পার্টির (জেপি) সাইকেল প্রতীকের প্রার্থী এলিজা সাঈদ পেয়েছেন ২ হাজার ২৯৯ ভোট। ইউনিয়নে মোট ৫ জন চেয়ারম্যান প্রার্থীর মধ্যে নৌকা প্রতীকের এইচ এম রেজাউল করিম খোকন ১২০ ভোট পেয়ে চতুর্থ নাম্বারে রয়েছেন।

উপজেলার অন্য ইউনিয়ন ৪ নম্বর চিরাপাড়া-পারসাতুরিয়াতে নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থী মো. মাহামুদ খান খোকনও চতুর্থ অবস্থানে রয়েছেন। কাউখালী উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মো. মাহামুদ খান খোকন ভোট পেয়েছেন ১৮৫১ ভোট। চশমা প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মো. লায়েকুজ্জামান মিন্টু ২ হাজার ২৭৬ ভোট পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। এ ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থী ছিল ৯ জন।

নিউজ ট্যাগ: পিরোজপুর

আরও খবর



আবরার হত্যা মামলার রায় পেছাল

প্রকাশিত:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৩৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ রাব্বী (২২) হত্যা মামলার রায় ঘোষণার দিন পিছিয়ে ৮ ডিসেম্বর নির্ধারণ করেছেন আদালত।

ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১-এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান আজ রোববার আবরার হত্যা মামলার রায় ঘোষণার নতুন দিন নির্ধারণ করেন।

এর আগে কারাগারে থাকা ২২ আসামিকে আজ বেলা পৌনে ১২টার দিকে ঢাকার মহানগর দায়রা জজ আদালতের হাজতখানা থেকে এজলাসে নেওয়া হয়।

এর আগে আজ সকাল সোয়া ১০টায় কড়া পুলিশি পাহারায় কারাগার থেকে আসামিদের আদালতের হাজতখানায় হাজির করা হয়।

আবরার ফাহাদ বুয়েটের তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষে পড়তেন। ২০১৯ সালের ৬ অক্টোবর দিবাগত রাতে বুয়েটের শেরেবাংলা হলের একটি কক্ষে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা তাঁকে পিটিয়ে হত্যা করে। এ ঘটনায় আবরারের বাবা মো. বরকত উল্লাহ ৭ অক্টোবর ১৯ জনকে আসামি করে চকবাজার থানায় একটি হত্যা মামলা করেন। ২০১৯ সালের ১৩ নভেম্বর মামলার তদন্ত কর্মকর্তা গোয়েন্দা পুলিশের (ডিবি) পরিদর্শক (নিরস্ত্র) মো. ওয়াহিদুজ্জামান ২৫ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

এরপর ২০২০ সালের ১৭ ফেব্রুয়ারি মামলার বিচারকাজ দ্রুত বিচার ট্রাইব্যুনালে পাঠানোর জন্য ঢাকার মহানগর পাবলিক প্রসিকিউটরের (পিপি) কার্যালয়ে আবেদন করেন মো. বরকত উল্লাহ। পরে ১২ মার্চ আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক আবরার হত্যা মামলাটি দ্রুত বিচার ট্রাইব্যুনালে পাঠানোর ফাইল অনুমোদন করেন।


আরও খবর



তেলের দাম না কমা পর্যন্ত পণ্য পরিবহন ধর্মঘট চলবে

প্রকাশিত:রবিবার ০৭ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ০৭ নভেম্বর ২০২১ | ৫৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জ্বালানি তেলের দাম না কমা পর্যন্ত ট্রাক-কাভার্ডভ্যানের ধর্মঘট অব্যাহত থাকবে বলে ট্রাককাভার্ড ভ্যান মালিকেরা।

রোববার বিকালে এক সংবাদ সম্মেলনে ধর্মঘট চালিয়ে যাওয়ার কথা জানায় বাংলাদেশ ট্রাক-কাভার্ড ভ্যান পণ্য পরিবহন মালিক সমিতি। ট্রাক মালিকেদের আরেক সংগঠন পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদও একই কথা জানিয়েছে।

তারা জানিয়েছেন, জ্বালানি তেলের দাম কমানোর দাবিতে চলমান ধর্মঘট নিয়ে তাদের সঙ্গে সরকারের পক্ষ থেকে এখনো কেউ কথা বলেনি। তাই তারা ধর্মঘট চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

গত ৩ নভেম্বর ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ১৫ টাকা বাড়িয়ে ৬৫ থেকে ৮০ টাকা করে প্রজ্ঞাপন জারি করে সরকার। ওইদিন রাত ১২টা থেকেই কার্যকরের নির্দেশনা দেওয়া হয় প্রজ্ঞাপনে।

পরদিন থেকেই ক্ষোভে ফেটে পড়েন দেশের মানুষ। বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ থেকে শুরু করে শিক্ষার্থী, রাজনৈতিক দলসহ সামাজিক সংগঠনগুলোও ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখাতে শুরু করেছে।

ডিজেলের দাম বৃদ্ধি প্রতিবাদে শুক্রবার (৫ নভেম্বর) সকাল থেকে সারা দেশে ধর্মঘট শুরু পরিবহণ মালিক-শ্রমিকরা। এই পরিবহণ ধর্মঘটে সারা দেশ অচল হয়ে পড়েছে। তিনদিন ধরে পরিবহণে ধর্মঘটে জিম্মি রয়েছেন সাধারণ মানুষ। শিকার হচ্ছেন সীমাহীন দুর্ভোগের।

এদিকে ডিজেলের দাম বাড়ায় বাস ভাড়াও বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। দূরপাল্লার বাস ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৪২ পয়সার পরিবর্তে এখন ১ টাকা ৮০ পয়সা এবং ঢাকা ও চট্টগ্রাম মহানগরে ১ টাকা ৭০ পয়সার পরিবর্তে এখন ২ টাকা ১৫ পয়সা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষের (বিআরটিএ)।

ভাড়া বাড়ানোর দাবিতে সারা দেশে তিন দিন ধরে চলা ধর্মঘটের মধ্যেই রোববার সাড়ে ১১টার দিকে ঢাকার বনানীতে বিআরটিএ দপ্তরে পরিবহণ মালিকদের সঙ্গে বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে জানানো হয়, ডিজেলের দাম বাড়ানোয় বাস ভাড়াও বাড়ানো হয়েছে। দূরপাল্লার প্রতি কিলোতে ১ টাকা ৮০ পয়সা নির্ধারণ করা হয়েছে। আর মহানগরে প্রতি কিলোতে ২ টাকা ১৫ পয়সা নির্ধারণ করা হয়েছে। আগামীকাল (সোমবার) থেকে নতুন এই সিদ্ধান্ত কার্যকর হবে।

বৈঠকে সিদ্ধান্ত অনুযায়ী, মহানগরে বাস ভাড়া সর্বনিম্ন ৮ এবং ১০ টাকা করা হয়েছে। তবে সিএনজিচালিত কোনো গাড়ির ভাড়া বাড়বে না।


আরও খবর