আজঃ বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

বাইসাইকেল কিকে গোল করেও সন্তুষ্ট নন রিচার্লিসন

প্রকাশিত:শুক্রবার ২৫ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৫ নভেম্বর ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিশ্বকাপে ব্রাজিলের হয়ে গোল করে উৎসবে মেতে ওঠেন রিচার্লিসন। বাইসাইকেল কিকে তাঁর করা গোল দেখে বিস্মিত গোটা বিশ্ব। কিন্তু রিচার্লিসন সন্তুষ্ট হতে পারছেন না। এখনও যে বিশ্বকাপে অনেক ম্যাচ বাকি। বিশ্বকাপ জেতা বাকি। তাই একটা গোল করেই থেমে যেতে রাজি নন রিচার্লিসন।

বৃহস্পতিবার গভীর রাতে গোল করে দলকে জেতানোর পর রিচার্লিসন বলেন, আমাদের কোচ তিতে বলেন, গোলের গন্ধ পেতে হয়। সেটাই পাচ্ছি আমরা। দারুণ একটা রাত। দুর্দান্ত জয়। আমাদের আসল লক্ষ্যে পৌঁছতে এখনও ছটা ম্যাচ বাকি। গ্রুপ পর্বে একটি ম্যাচ খেলেছে ব্রাজিল। বাকি আরও দুটি ম্যাচ। এর পর প্রি-কোয়ার্টার ফাইনাল, কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল এবং ফাইনাল বাকি। মোট ছটি ম্যাচ। সব কটিতে জিতলেই বিশ্বকাপ পেয়ে যাবে ব্রাজিল। সেটার কথাই বলেছেন রিচার্লিসন।

বিশ্বকাপের প্রথম ম্যাচে ভিনিসিয়াস জুনিয়রের ক্রসটা যখন বক্সের মধ্যে ওঁত পেতে থাকা রিচার্লিসন ধরলেন, তখন তাঁকে ঘিরে রয়েছেন সার্বিয়ার তিন জন ফুটবলার। কিন্তু ব্রাজিলের ফুটবলার বলটা মাটিতে পড়তেই দিলেন না। প্রথম ছোঁয়ায় বলটা নিজের সামনে একটু তুলে নিলেন রিচার্লিসন। এর পরেই জাদু দেখালেন। বাইসাইকেল কিকে বলটা জালে জড়িয়ে দিলেন। ৬২ মিনিটে ম্যাচের প্রথম গোলটিও করেছিলেন রিচার্লিসন। কিন্তু তাঁর দ্বিতীয় গোল বুঝিয়ে দিল ব্রাজিলের ফুটবল দেখতে এখনও কেন রাতের পর রাত জেগে থাকেন ফুটবলপ্রেমীরা।

বিশ্বকাপ শুরু করলেন দুটি গোল দিয়ে। তার মধ্যে একটি বাইসাইকেল কিকে। রিচার্লিসন মুগ্ধ করে দিলেন ফুটবলপ্রেমীদের। একটা গোল বুঝিয়ে দিল এই ব্রাজিল কতটা ভয়ঙ্কর হয়ে ওঠার ক্ষমতা রাখে। তবে এই গোল নিয়ে মেতে থাকতে রাজি নন রিচার্লিসন। তিনি চান আরও ছটি ম্যাচ জিততে।


আরও খবর
দ্রুততম ১০ হাজার রানের কীর্তি গড়লেন বাবর আজম

বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪




পিঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিল ভারত

প্রকাশিত:সোমবার ১৯ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৯ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
অর্থ ও বাণিজ্য ডেস্ক

Image

পিঁয়াজ রপ্তানি থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর নেতৃত্বে মন্ত্রীদের কমিটি রবিবার (১৮ ফেব্রুয়ারি) পিঁয়াজ রপ্তানির উপর আরোপিত এই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সিদ্ধান্ত নেয়। সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে মহারাষ্ট্রের কৃষকরা। তাদের আশা এর ফলে আন্তর্জাতিক বাজারে দাম পাওয়া যাবে।

এই বৈঠকে মন্ত্রীদের কমিটি ৩ লাখ মেট্রিক টন পিঁয়াজ রপ্তানির অনুমোদন দিয়েছে। এর পাশাপাশি বাংলাদেশের জন্য ৫০ হাজার টন পিঁয়াজ রপ্তানির অনুমোদন দেওয়া হয়েছে।

এ ব্যাপারে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী এবং বিজেপির দিন্ডোরির (নাসিক গ্রামীণ) কেন্দ্রের সাংসদ ভারতী পাওয়ার জানান, রবিবার স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর নেতৃত্বে কেন্দ্রীয় সরকারের মন্ত্রীদের (জিওএম) একটি বৈঠক হয়, সেখানে পিঁয়াজ রপ্তানির নিষেধাজ্ঞা প্রত্যাহার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে নিষেধাজ্ঞা প্রত্যাহার সম্পর্কিত বিভিন্ন শর্তাবলীর বিষয়ে আগামী দুই-এক দিনের মধ্যে বিজ্ঞপ্তি দিয়ে বিস্তারিত জানানো হবে।

পাওয়ার আরও জানান, রপ্তানি ফের নতুন করে শুরু হলো। সরকারের এই সিদ্ধান্ত পিঁয়াজ চাষিদের কাছে একটি বিশাল স্বস্তি দেবে এবং পাইকারি পিঁয়াজের দামের ক্ষেত্রেও ইতিবাচক প্রভাব ফেলবে। এতে কৃষকদের উৎপাদিত পণ্যের দাম পাওয়া যাবে।

বিশেষজ্ঞদের অভিমত, রপ্তানির উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার অন্যতম কারণ হলো গুজরাট এবং মহারাষ্ট্রে পিঁয়াজের বিশাল মজুদ জমে যাওয়া।

মহারাষ্ট্র স্টেট অনিয়ন প্রডিউসারস ফার্মার্স অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি ভারত দিঘোল বলেন, একবার রপ্তানি শুরু হলে আমরা আশা করি আন্তর্জাতিক বাজারে ভালো দাম পাওয়া যাবে।

মহারাষ্ট্রের উপ-মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিস জানান, পিঁয়াজ রপ্তানির উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার জন্য কেন্দ্রীয় সরকারকে আন্তরিক ধন্যবাদ। পিঁয়াজ উৎপাদকদের বিভিন্ন প্রশ্নের বিষয়ে আমরা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েলের সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখেছিলাম।

গত বছর খরা ও বৈরী আবহাওয়ার কারণে পিঁয়াজের উৎপাদন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল। বাজারে পিঁয়াজের ঘাটতির কারণে দাম প্রায় আকাশ ছোঁয়া ছিল। গত বছরের ডিসেম্বর মাসেই প্রায় ১০০ রুপিতে বিক্রি হয়েছিল পিঁয়াজ। এই দাম নিয়ন্ত্রণে আনতে গত বছরের ৮ ডিসেম্বর থেকে পিঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করেছিল ভারত।


আরও খবর



গায়ে এসে পড়লে ছেড়ে দেব না : স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:রবিবার ০৪ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৪ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রবিবার (০৪ ফেব্রুয়ারি) দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ‌মিয়ানমারে যে যুদ্ধ চলছে তা কতদিন চলবে আমরা জানি না। আমাদের সীমান্ত ক্রস করে কাউকে আসতে দেব না। আমাদের বিজিবিকে আমরা সেই নির্দেশনা দিয়েছি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা কোনো যুদ্ধে জড়াতে চাই না, যুদ্ধ চাইও না। এটা প্রধানমন্ত্রী সবসময় আমাদের নির্দেশনা দিয়ে থাকেন। তার মানে এই নয় যে আমাদের গায়ে এসে পড়বে আর আমরা ছেড়ে দেব। সেটার জন্য আমরা সবসময় তৈরি আছি।

সীমান্তে শক্তি বৃদ্ধির কথা উল্লেখ করে আসাদুজ্জামান খান কামাল বলেন, আমাদের পুলিশ বাহিনীকে বলে দিয়েছি এবং কোস্ট গার্ডকেও নির্দেশনা দিয়েছি যাতে কোনোভাবেই আমাদের সীমানায় কেউ অনুপ্রবেশ না করতে পারে। সে ব্যাপারে আমরা খুব সতর্ক রয়েছি।


আরও খবর
দেশে ৩০ শতাংশ খাদ্য অপচয় হয়: কৃষিমন্ত্রী

বুধবার ২১ ফেব্রুয়ারী ২০২৪




পাঠ্যপুস্তকের সংশোধনী দ্রুত স্কুলে পাঠানো হবে : এনসিটিবি

প্রকাশিত:মঙ্গলবার ৩০ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ জানুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

নতুন শিক্ষাবর্ষের পাঠ্যপুস্তকে ভুল-ত্রুটি ও অসঙ্গতি নিয়ে দেশজুড়ে চলছে তুমুল আলোচনা-সমালোচনা। শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকরা ক্ষোভ জানাচ্ছেন। সমালোচনা ও মতামতকে ইতিবাচকভাবে নিয়ে মূল্যায়ন করে পাঠ্যপুস্তকের ভুল-অসঙ্গতির সংশোধনী অতি দ্রুত শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানোর কথা জানিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) বিকালে পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ফরহাদুল ইসলামের সই করা বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষানুরাগীসহ সবার অবগতির জন্য জানাচ্ছি যে, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত ২০২৪ সালের বইয়ের বস্তুনিষ্ঠ আলোচনা ও গভীর পর্যবেক্ষণে যেসব বিষয় উঠে এসেছে, তা আমরা গুরুত্বের সঙ্গে বিবেচনা করছি।

বছরের প্রথম দিনে পাঠ্যপুস্তক বিতরণের সময় আমরা সব শুভানুধ্যায়ীদের প্রতি সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে পাঠ্যপুস্তক সম্পর্কে কোনো পরামর্শ থাকলে তা অবহিত করতে অনুরোধ করেছিলাম। আপনারা আমাদের আহ্বানে তাৎপর্যপূর্ণ ইতিবাচক মতামত দিয়েছেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, আপনাদের এ তাৎপর্যপূর্ণ মতামত আন্তরিকতার সঙ্গে গ্রহণ করে বিদ্যমান পাঠ্যপুস্তক যৌক্তিকভাবে মূল্যায়ণপূর্বক সংশোধনীসমূহ অতি দ্রুত শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষার্থী ও গণমাধ্যমে পাঠানো হবে। যারা আমাদের নানান তথ্য-উপাত্ত, যৌক্তিক বিশ্লেষণ এবং সঠিক উপস্থাপনার মাধ্যমে পাঠ্যপুস্তকের মানোন্নয়নে সহায়তা করছেন, তাদের প্রতি অশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।


আরও খবর
দেশে ৩০ শতাংশ খাদ্য অপচয় হয়: কৃষিমন্ত্রী

বুধবার ২১ ফেব্রুয়ারী ২০২৪




শ্বাসরুদ্ধকর ম্যাচে বরিশালকে হারিয়ে প্রথম জয় কুমিল্লার

প্রকাশিত:বুধবার ২৪ জানুয়ারী 20২৪ | হালনাগাদ:বুধবার ২৪ জানুয়ারী 20২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

বিপিএলের দশম আসরটা হার দিয়ে শুরু করেছে বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স। দ্বিতীয় ম্যাচে ফরচুন বরিশালের মুখোমুখি হয়েছিল বিপিএলের সবচেয়ে সফল দলটি। এই ম্যাচে হড্ডাহাড্ডি লড়াই করে বরিশালকে ৪ উইকেটে হারিয়ে আসরের প্রথম জয় পেয়েছে কুমিল্লা। এতে টানা দুই ম্যাচ হারল ফরচুন বরিশাল।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) দিনের দ্বিতীয় ম্যাচে টস জিতে বরিশালকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় কুমিল্লা। ব্যাটিংয়ে নেমে লিটন-হৃদয়দের ১৬২ রানের লক্ষ্য দেয় তামিম-রিয়াদরা। জবাব দিতে নেমে ১ বল ও চার উইকেট হাতে থাকতেই জয়ের বন্দরে পৌঁছে যায় কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

জবাবে দিতে নেমে ভালো শুরু করে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের দুই ওপেনার মোহাম্মদ রিজওয়ান ও লিটন কুমার দাস। তবে ইনিংস বড় করতে পারেননি রিজওয়ান। ১৪ বলে ১৭ রান করে আউট হন এই পাকিস্তানি ব্যাটার। পরের বলেই ওয়েল্লালাগেকে উড়িয়ে মারতে গিয়ে ক্যাচ আউট হন তাওহীদ হৃদয়।

এতে দলীয় ২৬ রানে দুই উইকেট হারিয়ে চাপে পড়ে কুমিল্লা। এরপর ইমরুল কায়েসকে সঙ্গে নিয়ে ইনিংস মেরামতের চেষ্টা করেন লিটন। তবে ১৯ বলে ১৪ রান করে সাজঘরে ফেরেন এই ডান হাতি ব্যাটার।

এক প্রান্ত আগলে রেখে দলে এগিয়ে নেওয়া চেষ্টা করতে থাকেন ইমরুল। ৩৯ বলে নিজের ফিফটি তুলে নেন এই বাঁহাতি ব্যাটার। তবে ১৭তম ওভারে আব্বাস আফ্রিদিকে উড়িয়ে মারতে গিয়ে ক্যাচ আউট হন ইমরুল কায়েস। ৪১ বলে ৫২ রান করেন তিনি।

এর পরপর দুই ছক্কা হাঁকিয়ে কুমিলার জয়ের আশা বাঁচিয়ে রাখে জাকের আলী। শেষ ওভারে কুমিল্লার জয়ের জন্য দরকার ছিল ১৩ রান। প্রথম বলেই সিঙ্গেল নিয়ে রান আউট হন খুশদিল শাহ। ৭ বলে ১৪ রান করেন পাকিস্তানি এই ব্যাটার।

১৯তম ওভারে তৃতীয় বলে ওভার বাউন্ডারি ও চতুর্থ বলে বাউন্ডারি মেরে কুমিল্লাকে জয় এনে দেন ক্যারিবীয় ব্যাটার ম্যাথু ওয়াল্টার ফোর্ড। শেষ পর্যন্ত জাকের আলীর ২০ বলে ২৩ রান এবং ওয়াল্টার ফোর্ডের ৪ বলে ১৩ রানের ক্যামিও ইনিংসে ভর করে ১ বল ও চার উইকেট হাতে থাকতেই জয়ের বন্দরে পৌঁছে যায় কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

ফরচুন বরিশালের হয়ে সর্বোচ্চ তিন উইকেট শিকার করেন দুনিথ ওয়েল্লালাগে। এ ছাড়াও আব্বাস আফ্রিদি ও খালেদ আহমেদ একটি করে উইকেট নেন।


আরও খবর
দ্রুততম ১০ হাজার রানের কীর্তি গড়লেন বাবর আজম

বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪




ভারতে মার্কিন দূতাবাস উড়িয়ে দেওয়ার হুমকি

প্রকাশিত:সোমবার ১২ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ১২ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ভারতের মুম্বাইয়ে অবস্থিত মার্কিন দূতাবাস উড়িয়ে দেওয়ার হুমকি দিয়েছেন এক অজ্ঞাত ব্যক্তি। দূতাবাসের অফিসিয়াল ইমেইলে এই হুমকি দিয়ে বেনামে একটি বার্তা পাঠানো হয়। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, ইতোমধ্যে বান্দ্রা কুরলা পুলিশ এই ঘটনায় মামলা লিপিবদ্ধ করেছে। শনিবার স্থানীয় সময় দিবাগত রাত ৩টা ৫০ মিনিটের দিকে ইমেইলটি পাঠানো হয়।

পুলিশ কর্মকর্তা জানান, ভারতীয় পেনাল কোডের ৫০৫ (১) ও ৫০৬ (২) ধারা অনুযায়ী অজ্ঞাত ব্যক্তির বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। ইতোমধ্যে তদন্তও শুরু হয়েছে।

ইমেইলে ওই ব্যক্তি নিজেকে নির্বাসিত মার্কিন নাগরিক হিসেবে পরিচয় দেন। তিনি মার্কিন দূতাবাস বোমা দিয়ে উড়িয়ে সবাইকে হত্যার হুমকি দেন।


আরও খবর
সাত দশক পর পাকিস্তানে প্রথম নারী মুখ্যমন্ত্রী

বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪

রাশিয়াকে ‘জুলফিকার’ ক্ষেপণাস্ত্র দিচ্ছে ইরান

বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪