আজঃ রবিবার ০৫ ডিসেম্বর ২০২১
শিরোনাম

বাগেরহাটে চন্দ্রমহল ইকোপার্ক থেকে ৪৩টি বন্যপ্রাণি উদ্ধার

প্রকাশিত:সোমবার ১৫ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৫ নভেম্বর ২০২১ | ৭৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
অবৈধভাবে বন্যপ্রাণি সংরক্ষণের দায়ে চন্দ্রমহল ইকোপার্কের ব্যবস্থাপক মোহাম্মদ আলী চাকলাদারকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত

বাগেরহাটের চন্দ্রমহল ইকোপার্ক থেকে ১৬ প্রজাতির ৪৩টি বন্যপ্রাণি উদ্ধার করেছে ভ্রাম্যমাণ আদালত। আজ সোমবার দুপুরে বন্যপ্রাণি ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ এবং র‌্যাব-৬ যৌথ অভিযান চালিয়ে বাগেরহাট সদর উপজেলার রঞ্জিতপুর এলাকার চন্দ্রমহল ইকোপার্ক থেকে বন্য প্রাণিগুলো উদ্ধার করে।

অবৈধভাবে বন্যপ্রাণি সংরক্ষণের দায়ে চন্দ্রমহল ইকোপার্কের ব্যবস্থাপক মোহাম্মদ আলী চাকলাদারকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

উদ্ধার বন্যপ্রাণির মধ্যে আছে- কুমির, হরিণ, হনুমান, বানর, ময়ূর, উটপাখি, অস্ট্রেলিয়ান ঘুঘু, কচ্ছপ, বক এবং মাসমুটাল পাখি। এছাড়া, র‌্যাব-৬ সদস্যরা ৬টি হরিণের শিং, ৬টি হরিণের চামড়া, ১টি ভালুকের চামড়া, ১টি ক্যাঙ্গারুর চামড়া ও ১টি তিমির কঙ্কাল জব্দ করেছে।

উদ্ধার প্রাণিগুলো বন্যপ্রাণি ও প্রকৃতি সংরক্ষণ অধিদপ্তরে হস্তান্তর করা হয়েছে।

র‌্যাব-৬-এর পুলিশ সুপার আল আসাদ মোহাম্মদ মাহফুজুল ইসলাম জানান, চন্দ্রমহল ইকোপার্কের মালিক ব্যবসায়িক উদ্দেশ্যে অবৈধভাবে এসব পশু পালন করছিলেন। এটি বন্যপ্রাণী সংরক্ষণ আইনের পরিপন্থী। এ জন্য সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে চন্দ্রমহল ইকোপার্কে অভিযান চালিয়ে ১৬ প্রজাতির ৪৩টি প্রাণি উদ্ধার করা হয়েছে। পরে এসব প্রাণি ছেড়ে দেওয়া হবে।

বন্যপ্রাণি রক্ষায় আগামীতেও র‌্যাবের অভিযান অব্যাহত থাকবে বলে জানান এই র‌্যাব কর্মকর্তা।

নিউজ ট্যাগ: বাগেরহাট

আরও খবর
মোরেলগঞ্জে সুজন সভা

শনিবার ০৪ ডিসেম্বর ২০২১




ডেঙ্গু: ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি আরও ১২৯ জন

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ নভেম্বর ২০২১ | ৪৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছেন ১২৯ জন। এর মধ্যে ঢাকায় ১০৩ জন এবং ঢাকার বাইরের ২৬ জন নতুন রোগী পাওয়া গেছে। বৃহস্পতিবার (১৮ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম এসব তথ্য জানিয়েছে। চলতি মাসে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৪৭৪ জন। এখন পর্যন্ত ডেঙ্গুতে মোট ৯৮ জন প্রাণ হারিয়েছেন।

স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, সারা দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ৫৫৫ জন ডেঙ্গু রোগী ভর্তি আছে। এরমধ্যে ঢাকার বাসিন্দা ৪৪৫ জন। বাকি ১১০ জন ঢাকার বাইরে অন্য বিভাগের।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ১৮ নভেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হাসপাতালে ভর্তি হয়েছেন ২৬ হাজার ১২৯ জন। এদের মধ্যে সুস্থ হয়ে ছাড়া পেয়েছেন ২৫ হাজার ৪৭৬ জন।


আরও খবর



বুড়িরহাট সীমান্তে ২ বাংলাদেশি নিহত

প্রকাশিত:শুক্রবার ১২ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১২ নভেম্বর ২০২১ | ৪৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার বুড়িরহাট সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে দুই বাংলাদেশি গরুর রাখাল নিহত হয়েছেন।

শুক্রবার (১২ নভেম্বর) ভোরে কালীগঞ্জ উপজেলার বুড়িরহাট সীমান্তের ৯১৭ নম্বর মেইন পিলারের ৫ নম্বর সাব পিলারের কাছে ভারতের অভ্যন্তরে এ হত্যার ঘটনা ঘটে।

নিহতরা হলেন- কালীগঞ্জ উপজেলার গোড়ল ইউনিয়নের লোহাকুচি মালগড়া গ্রামের আলতাব মিয়ার ছেলে আসাদুজ্জামান ভাষানি (৪০) ও একই এলাকার ইদরিস আলীর ছেলে মোসলেম উদ্দিন (৪২)। 

সীমান্তবাসী জানান, কয়েকজন গরুর রাখাল বুড়িরহাট সীমান্তের ৯১৭ নম্বর মেইন পিলারের ৫ নম্বর সাব পিলারের কাছ দিয়ে ভারতের গরু ব্যবসায়ীদের সহায়তায় গরু আনতে সে দেশে অনুপ্রবেশ করেন। তারা গরু নিয়ে ফেরার সময় ভারতের কোচবিহার জেলার ৭৫ বিএসএফ ব্যাটালিয়ন সাতভান্ডারিয়া ক্যাম্পের টহল দলের সদস্যরা তাদের লক্ষ্য করে কয়েক রাউন্ড গুলি ছোড়ে। এতে আসাদুজ্জামান ভাষানি ও মোসলেম উদ্দিন গুলিবিদ্ধ হয়ে এক/দেড়শ গজ ভারতের অভ্যন্তরে মারা যান। এসময় আহত হন কয়েকজন। আহতরা পালিয়ে দেশে ফিরে গোপনে চিকিৎসা নিচ্ছেন। 

ভারতীয় সীমান্তবাসী মরদেহ পড়ে থাকতে দেখে ছবি তুলে বাংলাদেশি সীমান্তবাসীকে পাঠালে তাদের পরিচয় শনাক্ত হয়। এ রিপোর্ট লেখার সময় মরদেহ দুটি সীমান্তের প্রায় এক/দেড়শ গজ ভারতের অভ্যন্তরে পড়ে থাকতে দেখা যায়। 

গোড়ল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহামুদুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, বিএসএফের গুলিতে নিহত দুজনের মরদেহ সীমান্তের এক/দেড়শ গজ ভারতের অভ্যন্তরে পড়ে রয়েছে। আহতরা গোপনে চিকিৎসা নিচ্ছেন। 

মৃত্যু সংখ্যা বাড়তে পারে বলেও আশঙ্কা করছেন তিনি। 

লালমনিরহাট ১৫ বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ব্যাটালিয়নের স্থানীয় ক্যাম্পের সঙ্গে যোগাযোগ করা হলে তারা বিষয়টি জানেন না এবং এ নিয়ে কেউ লিখিতভাবে জানাননি বলে দাবি করেন।

নিউজ ট্যাগ: বাংলাদেশি নিহত

আরও খবর



গুলশানে ক্যাপিটাল রিক্রিয়েশন ক্লাবে র‌্যাবের অভিযান

প্রকাশিত:শনিবার ০৬ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ০৬ নভেম্বর ২০২১ | ৫৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীর অভিজাত এলাকা গুলশানে ক্যাপিটাল রিক্রিয়েশন নামের একটি ক্লাবে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ মদ ও বিয়ার উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে র‍্যাব। গতকাল শুক্রবার রাতে গোপন সংবাদের ভিত্তিতে এই অভিযান পরিচালনা করা হয়।

র‍্যাব-১-এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আবদুল্লাহ আল মোমেন এই অভিযানের নেতৃত্ব দেন।

র‍্যাবের এই কর্মকর্তা সাংবাদিকদের জানান, দীর্ঘদিন ধরেই ক্লাবটি অনুমোদনের বাইরে বিদেশি মদ সংরক্ষণ ও সরবরাহ করে আসছিল। এরই পরিপ্রেক্ষিতে ক্যাপিটাল রিক্রিয়েশন ক্লাবে অভিযান চালানো হয়।


আরও খবর



শিরোপার লড়াইয়ে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড

প্রকাশিত:রবিবার ১৪ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৪ নভেম্বর ২০২১ | ৫০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

টি-টোয়েন্টিতে নতুন চ্যাম্পিয়ন পেতে যাচ্ছে ক্রিকেট বিশ্ব। আজ রাতে শিরোপার লড়াইয়ে মুখোমুখী হচ্ছে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড।

বাংলাদেশ সময় রবিবার (১৪ নভেম্বর) রাত ৮টায় দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে শুরু হবে ম্যাচটি।

১৬ দল ও ৪৫ ম্যাচ নিয়ে শুরু হয় এবারের টুর্নামেন্ট। ফাইনাল ম্যাচে দুই দলের সেই মহারণ শেষে জানা যাবে ছোট ফরম্যাটে ক্রিকেট বিশ্বের নতুন রাজাকে। সেই রাজত্বে অস্ট্রেলিয়া নাকি নিউজিল্যান্ড বসবে, দুবাইয়ের ২২ গজে রাতে হবে তার ফয়সালা। 

অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ বলেন, দুটি যোগ্য দলই ফাইনালে এসেছে। স্মিথের রানে না থাকা সমস্যা হবে না, কেননা পুরো আসরে দল হিসেবে খেলেছেন।  


আরও খবর



আফ্রিকা থেকে আসা ২৪০ জন নিখোঁজ : স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ | ৩৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

প্রাণঘাতী করোনাভাইরাসের দক্ষিণ আফ্রিকান ভ্যারিয়েন্ট ওমিক্রনে কাঁপছে বিশ্ব। এ অবস্থায় আফ্রিকা থেকে দেশে আসা ২৪০ জনের কোন খোঁজ পাওয়া যাচ্ছে না বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক এমপি।

মন্ত্রী বলেন, ডেল্টার চেয়েও বেশি ঝুঁকিপূর্ণ করোনার নতুন ধরন ওমিক্রন। ওমিক্রনের সংক্রমণ রোধে সরকার সতর্ক অবস্থানে আছে। তবে দুঃখের বিষয় গত এক মাসে ২৪০ জন আফ্রিকা থেকে এসেছেন। এখন তাদের খুঁজে পাওয়া যাচ্ছে না। তাদের ফোনও বন্ধ।

মঙ্গলবার (৩০ নভেম্বর) দুপুরে সচিবালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে মন্ত্রী এই তথ্য জানান

তিনি বলেন, আফ্রিকা মহাদেশ থেকে আসতে নিরুৎসাহিত করা হচ্ছে। যদি আসে তাহলে ১৪ দিনের কঠোর কোয়ারেন্টাইন অবশ্যই মানতে হবে। কর্তৃপক্ষকে বলবো, বিদেশ থেকে যারা আসবে, তাদের যেন মনিটরিং করা হয়।

জাহিদ মালেক বলেন, সীমান্তে কঠোর কড়াকড়ি আরোপ করা হবে। সব জেলায় চিঠি দেওয়া হবে। সংক্রমণ ঠেকাতে সব ধরনের সামাজিক রাজনৈতিক অনুষ্ঠান সীমিত করতে হবে।

তবে দেশের করোনা পরিস্থিতি মোকাবিলায় আগের চেয়ে সক্ষমতা বেড়েছে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।


আরও খবর