আজঃ মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

আয়ে ঘুরে দাঁড়াচ্ছে ফেসবুক

প্রকাশিত:বৃহস্পতিবার ২৭ এপ্রিল ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৭ এপ্রিল ২০২৩ | অনলাইন সংস্করণ
বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

Image

মন্দার পর আয়ের দিক থেকে আবারও ঘুরে দাঁড়াতে শুরু করছে ফেসবুক। চলতি বছরের প্রথম তিন মাসে গত বছরের একই সময়ের চেয়ে ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ ও ফেসবুকের মূল কোম্পানি মেটার আয় বেড়েছে তিন শতাংশ। খবর বিবিসির।

কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে, গত মাসে গড়ে তিন বিলিয়নেরও বেশি মানুষ প্রতিদিন এর অন্তত একটি অ্যাপ ব্যবহার করেছে, যা গত বছরের মার্চের চেয়ে পাঁচ শতাংশ বেশি। তাছাড়া কোম্পানির শেয়ার বেড়েছে ১০ শতাংশের বেশি।

সম্প্রতি ব্যয় কমাতে বিভিন্ন পদক্ষেপ নেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। এর মধ্যে অন্যতম ছিল কর্মী ছাঁটাই।

মূলত টিকটকের সঙ্গে প্রতিযোগিতা, অ্যাপলের গোপনীয়তায় পরিবর্তন ও বিজ্ঞাপন কমে যাওয়ার ফলে গত বছর কোম্পানিটির আয় কমে যায়। মেটা জানিয়েছে, মার্চে শেষ হওয়া প্রান্তিকে তাদের আয় হয়েছে ২৮ দশমিক ৬ বিলিয়ন ডলার। একই সময়ে লাভ হয়েছে ৫ দশমিক সাত বিলিয়ন ডলার।

এদিকে বাংলাদেশে ফেসবুকের বিজ্ঞাপন সীমিত করা হয়েছে। বাংলাদেশে ফেসবুকের বিজ্ঞাপনী সংস্থা এইচটিটিপুলের পক্ষ থেকে বলা হয়েছে, সাময়িকভাবে তারা সেবা দিতে পারছে না। কারণ মেটা প্ল্যাটফর্ম বাংলাদেশের জন্য তাদের বিজ্ঞাপনী স্পেস সীমিত করেছে।

গ্রাহকদের পাঠানো এক চিঠিতে এইচটিটিপুল জানায়, বিশ্ববাজারে ডলার সংকট এবং রেমিট্যান্স সংক্রান্ত নানা জটিলতার কারণে তারা আপাতত বিজ্ঞাপন নেওয়া বন্ধ রেখেছে।

নিউজ ট্যাগ: ফেসবুক

আরও খবর



ফেনীতে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ১ জনের মৃত্যু

প্রকাশিত:সোমবার ১৯ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৯ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
রাজিব মাসুদ, ফেনী

Image

ফেনীতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দেবীপুর এলাকায় সিএনজি ফিলিং স্টেশনে অটোরিকশায় গ্যাস নেওয়ার সময় সিলিন্ডার বিস্ফোরণে একজন নিহত হয়েছেন। সোমবার (১৯ ফেব্রুয়ারি) সকাল ৭টার দিকে এ ঘটনা ঘটে।

নিহত সাইদুল ইসলাম (৩০) দেবীপুর প্রাইম সিএনজি ফিলিং স্টেশনের কর্মচারী। তার গ্রামের বাড়ি ফেনীর ছাগলনাইয়া উপজেলার রাধানগর ইউনিয়নের দক্ষিণ আঁধার মানিক গ্রামে। এ ঘটনায় জাহিদ আলম (২৭) নামে এক অটোরিকশা চালক আহত হয়েছেন। তাকে ফেনী ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

ফেনীর অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) থোয়াই অংপ্রু মারমা বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, সকালে অটোরিকশা চালক ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের ফেনী সদর উপজেলার দেবীপুর প্রাইম সিএনজি ফিলিং স্টেশন গ্যাস নেওয়ার জন্য আসেন। সকাল ৭টার দিকে তার অটোরিকশার সিলিন্ডারে গ্যাস দেওয়ার এক পর্যায়ে সিলিন্ডার বিস্ফোরণ ঘটে। এ সময় ফিলিং স্টেশনের কর্মচারী সাইদুল ইসলাম বিস্ফোরণে মারাত্মকভাবে ঝলসে যান।

এ সময় পাশে দাঁড়ানো অটোরিকশা চালক জাহিদও আহত হয়। স্থানীয় লোকজন দ্রুত তাদের উদ্ধার করে ফেনী ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে নিয়ে যায়। সেখানে চিকিৎসক সাইদুল ইসলামকে মৃত ঘোষণা করেন।

নিউজ ট্যাগ: ফেনী

আরও খবর
ঝিনাইদহ জেলা কারাগারে কয়েদির মৃত্যু

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে স্কুলছাত্রীর অনশন

প্রকাশিত:শুক্রবার ০৯ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৯ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
Image

তালতলী(বরগুনা)প্রতিনিধি:

বরগুনার তালতলীতে বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে অনশন করেছেন নবম শ্রেণীর এক স্কুলছাত্রী। এ অবস্থায় পালিয়ে গেছেন প্রেমিক। বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারী) রাত থেকে উপজেলার নিশানবাড়িয়া ইউনিয়নের তাঁতিপাড়া এলাকার প্রেমিক সোলায়মানের বাড়িতে অনশনে বসেন ওই স্কুলছাত্রী।

প্রেমিক সোলায়মান তাঁতিপাড়া এলাকার হাবিব মুন্সীর ছেলে ও তালতলী সরকারী কলেজর একাদশ শ্রেণীর শিক্ষার্থী। ভুক্তভোগী ওই স্কুলছাত্রী একই এলাকার বাসিন্দা।

বিয়ের দাবিতে অনশনে থাকা স্কুলছাত্রী বলেন, ৬ মাস ধরে তাদের মধ্যে প্রেমের সম্পর্ক রয়েছে। গতকাল রাতে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে ঘর থেকে বের করে এনে শারীরিক সম্পর্ক করে এখন বিয়ে করতে অস্বীকার করে। তার পরিবারও এই সম্পর্ক মানতে নারাজ। এই পরিস্থিতিতে বাধ্য হয়ে গতকাল রাত থেকে অনশনে বসেছি। আমাকে বিয়ে না করলে এই বাড়িতেই অবস্থান করবো।

অনশনে থাকা স্কুলছাত্রীর বাবা বলেন, আমার মেয়ের ইজ্জত নষ্ট করছে আমি এর সঠিক বিচার চাই।

এ বিষয়ে প্রেমিক সোলায়মানের পরিবারের কাছে জানতে চাইলে সাংবাদিকদের সাথে কথা বলতে রাজি হননি।

তালতলী থানার পুলিশ পরিদর্শক তদন্ত (ওসি) রনজিৎ কুমার সরকার বলেন, লিখিত অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।


আরও খবর
ঝিনাইদহ জেলা কারাগারে কয়েদির মৃত্যু

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




ব্রাজিলের হার, আর্জেন্টিনার ড্র

প্রকাশিত:মঙ্গলবার ০৬ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৬ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

স্বর্ণ জয়ের হ্যাটট্রিক মিশনে প্যারিস অলিম্পিকে যাওয়ার আগেই ধাক্কা খেল ব্রাজিল। দক্ষিণ আমেরিকান অঞ্চলের চূড়ান্ত বাছাইপর্বের প্রথম ম্যাচে সেলেকাওদের অনূর্ধ্ব-২৩ প্যারাগুয়ের কাছে ১-০ গোলে হেরে এ অঘটনের শিকার হয়েছে। তবে আর্জেন্টিনা ২-২ গোলে ড্র করেছে ভেনেজুয়েলার সঙ্গে।

দক্ষিণ আমেরিকার থেকে অলিম্পিক ফুটবলের বাছাইপর্বে দুটি দল সুযোগ পাবে। এই অঞ্চলে বাছাইপর্বের চূড়ান্ত পর্বে খেলছে আর্জেন্টিনা, ব্রাজিল, প্যারাগুয়ে ও ভেনেজুয়েলা। ভেনেজুয়েলায় চার দলের বাছাইপর্ব অনুষ্ঠিত হচ্ছে।

সোমবার (০৫ ফেব্রুয়ারি) রাতে কারাকাসে ম্যাচের শেষ মুহূর্তে ফ্যাব্রিজিও পেরালতার হেড থেকে পাওয়া গোলে এগিয়ে ব্রাজিলকে হারায় প্যারাগুয়ে। যদিও ম্যাচের ২৯তম মিনিটে পেনাল্টি থেকে আগামী বছর রিয়াল মাদ্রিদে যোগ দিতে যাওয়া ব্রাজিল ফুটবলের নতুন তারকা এনদ্রিক গোল করতে ব্যর্থ হন।

এর আগে একই ভেন্যুতে দিনের পরের ম্যাচে যোগ করা সময়ের দশম মিনিটে করা পেনাল্টি গোলে আর্জেন্টিনার সঙ্গে ড্র করে স্বাগতিক ভেনেজুয়েলা। তবে ম্যাচে লাল কার্ড ও আত্মঘাতী গোলে আর্জেন্টাইনরা খেলা শেষ করে ৯ জন নিয়ে। স্বস্তিতে ছিল না ভেনেজুয়েলাও, তাদেরও একজন দেখেছেন লাল কার্ড। আর দুই দলই প্রথম গোলটি পেয়েছে আত্মঘাতী গোলের সৌজন্যে। প্রথমার্ধে ১-১ গোলে সমতায় থাকা ম্যাচে ৬১ মিনিটে এগিয়ে গিয়েছিল আর্জেন্টিনা। এরপর শেষের ওই নাটক।

প্যারাগুয়ের বিপক্ষে আগামী ৮ ফেব্রুয়ারি দ্বিতীয় ম্যাচ খেলবে আর্জেন্টিনা। একই দিনে ব্রাজিলও ভেনেজুয়েলার বিপক্ষে খেলবে। এরপর ব্রাজিল ও আর্জেন্টিনা ১১ ফেব্রুয়ারি মুখোমুখি হবে।


আরও খবর
হাথুরুসিংহেকে ‘শোকজ’ করবেন পাপন!

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




জাবির ধর্ষণের ঘটনায় সাংস্কৃতিক অঙ্গনের ১৮ নাগরিকের উদ্বেগ

প্রকাশিত:বুধবার ০৭ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৭ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে গত ৩ ফেব্রুারি ধর্ষণের ঘটনায় ক্ষোভ ও প্রতিবাদ জানিয়েছেন দেশে ১৮ নাগরিক। আজ মঙ্গলবার এক যৌথ বিবৃতিতে তারা বলেন, আজকের যে ছাত্র সে আগামী দিনের রাষ্ট্র ও সমাজ পরিচালনার দায়িত্ব প্রাপ্ত হবে। সেই ছাত্রদের যদি এই নৈতিক অধঃপতন হয়, তাহলে দেশের ভবিষ্যৎ নিয়ে আমরা চরম উদ্বিগ্ন। এ ঘটনায় হতবাক ও ক্ষুব্ধ।'

সাম্প্রতিক ধর্ষণের ঘটনা উল্লেখ করে বিবৃতিতে তারা বলেছেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ইতোপূর্বে এমন আরও ঘটনা ঘটেছে। কোনো ধর্ষণের ঘটনায় কোনো রকম তদন্ত বা সুরাহা কর্তৃপক্ষ করেনি। বিশাল এই বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নিরাপত্তা ও শৃঙ্খলা আনার কোনো কার্যকর ব্যবস্থা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নেয়নি। এই সুযোগে উচ্ছৃঙ্খল কতিপয় ছাত্র এই ধরণের অমানবিক ঘটনা ঘটাতে সক্ষম হচ্ছে।'

বিবৃতিতে আরও বলা হয়, 'আমরা দ্ব্যর্থহীন কন্ঠে বলতে চাই যে বাংলাদেশে এ হীনকর্ম জনগণের মাঝে তীব্র ক্ষোভের সৃষ্টি করেছে। আমরা সরকারের কাছে এই জঘন্য অপরাধের দ্রুত তদন্ত ও বিচার চাই। সেইসঙ্গে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের পূর্ণ নিরাপত্তা বিধান করে শিক্ষার পরিবেশ নিশ্চিত করার জন্য কঠোর ব্যবস্থা ও শক্ত অবস্থান নেওয়ার আহ্‌বান জানাচ্ছি। আমরা আশা করি বাংলাদেশের কোথাও আর কোনো নারীকে ধর্ষণ করা হবে না।

বিবৃতিতে স্বাক্ষর করেছেন হাসান ইমাম, অনুপম সেন, সারওয়ার আলী, রামেন্দু মজুমদার, আবেদ খান, ফেরদৌসী মজুমদার, মামুনুর রশীদ, মফিদুল হক, নাসির উদ্দীন ইউসুফ, মুনতাসীর মামুন, শাহরিয়ার কবীর, কেরামত মওলা, মিলনকান্তি  দে, লাকী ইনাম, সারা যাকের. শিমূল ইউসুফ, গোলাম কুদ্দুছ এবং আহকামউল্লাহ।


আরও খবর
ফের বিয়ে করছেন অনুপম রায়, পাত্রী কে?

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




জয়পুরহাটে মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি গ্রেফতার

প্রকাশিত:বুধবার ২১ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ২১ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
সুজন কুমার মন্ডল, জয়পুরহাট

Image

জয়পুরহাটে আবু হোসেন হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি আমিনা বেগমকে গ্রেফতার করেছে র‍্যাব। বুধবার দুপুরে জয়পুরহাট র‍্যাব ক্যাম্প থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়। এর আগে ভোররাতে সদর উপজেলার পুরানাপৈল এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃত আমিনা বেগম জেলার পাঁচবিবি উপজেলার দরগাপাড়া গ্রামের আবু রায়হানের স্ত্রী।

মামলার বিবরণে জানা গেছে, ২০১০ সালের ২৫ মার্চ সকালে পাঁচবিবি উপজেলার দরগাপাড়া গ্রামের আবু হোসাইনের বাবা আবু তাহের নিজের খড়ের পালায় কাজ করছিলেন। সে সময় আসামিরা পূর্ব শত্রুতার জের ধরে সেখানে এসে আবু তাহেরকে দেশীয় অস্ত্র দিয়ে মারপিট করেন। তখন তার ছেলে আবু হোসাইন বাবাকে বাঁচাতে এগিয়ে এলে তাকেও এলোপাতাড়ি মারপিট করে আসামিরা। এসময় মুমূর্ষ অবস্থায় আবু হোসাইনকে প্রথমে পাঁচবিবি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়।

সেখানে তার অবস্থার আরও অবনতি হলে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। তারপর ঢাকার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। এ ঘটনায় নিহতের বাবা বাদী হয়ে পাঁচবিবি থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।

জয়পুরহাট র‍্যাব ক্যাম্পের কোম্পানি অধিনায়ক মেজর মো: শেখ সাদিক জানান, এ মামলার দীর্ঘ শুনানি শেষে চলতি বছরের ১৯ ফেব্রুয়ারি জয়পুরহাটের অতিরিক্ত জেলা ও দায়রা জজ-২ আদালতের বিচারক নুরুল ইসলাম ৫ জনের ফাঁসির রায় দেন।

একই সঙ্গে প্রত্যেককে ৫০ হাজার টাকা করে জরিমানা করেন। এ মামলার আসামি আমিনা বেগম পলাতক ছিলেন। এরপর সদর উপজেলার পুরানাপৈল এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়। পরবর্তীতে তাকে পাঁচবিবি থানায় হস্তান্তর করা হয়েছে।


আরও খবর
ঝিনাইদহ জেলা কারাগারে কয়েদির মৃত্যু

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪