আজঃ মঙ্গলবার ২৮ জুন ২০২২
শিরোনাম

আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে বঙ্গবন্ধুর প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ জুন ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৩ জুন ২০২২ | ২৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বৃহস্পতিবার বাংলাদেশ আওয়ামী লীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন।

প্রধানমন্ত্রী আজ সকালে ধানমণ্ডি-৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে তাঁর প্রতি শ্রদ্ধা জানান। পুষ্পস্তবক অর্পণের পর প্রধানমন্ত্রী এ মহান নেতার  স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদনের অংশ হিসেবে সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন।

পরে দলের জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে নিয়ে আওয়ামী লীগের সভাপতি হিসেবে শেখ হাসিনা তাঁর দলের পক্ষ থেকে জাতির পিতার প্রতিকৃতিতে আরেক দফা পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।

এ সময় আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু এমপি, প্রেসিডিয়াম সদস্য বেগম মতিয়া চৌধুরী এমপি ও শেখ ফজলুল করিম সেলিম এমপি এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং  তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন। এ সময় তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, বাংলাদেশের বেশির ভাগ অর্জনই এসেছে আওয়ামী লীগের হাত ধরে।

১৯৪৯ সালের ২৩ জুন পুরান ঢাকার ঐতিহ্যবাহী রোজ গার্ডেনে পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ প্রতিষ্ঠা হয়। প্রতিষ্ঠার সময় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কারাগারে আটক ছিলেন। তাঁকে যুগ্ম সাধারণ সম্পাদক করা হয়।

অন্যদিকে, কেন্দ্রীয়ভাবে নিখিল পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ করা হলেও পরবর্তী সময়ে অসাম্প্রদায়িক রাজনৈতিক আদর্শের অধিকতর প্রতিফলন ঘটানোর জন্য এর নাম আওয়ামী লীগ করা হয়। ১৯৫৪ সালের নির্বাচনে বিজয়ের পর ১৯৫৫ সালে অনুষ্ঠিত আওয়ামী মুসলিম লীগের কাউন্সিলে দলের নাম থেকে মুসলিম শব্দটি বাদ দেয়া হয়। আর পূর্ব পাকিস্তান শব্দ দুটি বাদ পড়ে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় থেকে। বাংলাদেশে স্বাধীনতা ঘোষণা করার পর থেকে প্রবাসী সরকারের সব কাগজপত্রে বাংলাদেশ আওয়ামী লীগ নাম ব্যবহার শুরু হয়। ১৯৭০ সাল থেকে এ দলের নির্বাচনি প্রতীক নৌকা।

দিবসটি উপলক্ষ্যে প্রতিবছর দলটির পক্ষ থেকে বিস্তারিত কর্মসূচি গ্রহন করা হয়। এবারও করোনাভাইরাস পরিস্থিতির কারণে স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এসব কর্মসূচির মধ্যে রয়েছেএদিন সূর্যোদয়ক্ষণে কেন্দ্রীয় কার্যালয়সহ দেশের সব কার্যালয়ে দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন।

আজ সকাল ৮টায় ধানমণ্ডির-৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। এদিন সকাল ১০টা ৩০ মিনিটে বঙ্গবন্ধু এভিনিউয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সভায় গণভবন প্রান্ত থেকে ভার্চুয়ালি যুক্ত হবেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা।

এ ছাড়া এদিন টুঙ্গিপাড়ায় চিরনিদ্রায় শায়িত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের একটি প্রতিনিধি দল শ্রদ্ধার্ঘ্য নিবেদন করবে।


আরও খবর



অপসাংবাদিকতায় জরিমানা করতে পারবে প্রেস কাউন্সিল

প্রকাশিত:সোমবার ২০ জুন ২০22 | হালনাগাদ:সোমবার ২০ জুন ২০22 | ৪০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

অপসাংবাদিকতার জন্য সংবাদ সরবরাহকারী প্রতিষ্ঠানকে জরিমানা করতে পারবে প্রেস কাউন্সিল। এমন বিধান রেখে প্রেস কাউন্সিল (সংশোধন) আইন ২০২২ এর খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (২০ জুন) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপস্থাপন করা এ আইনের খসড়া অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বৈঠক হয়।

বৈঠক শেষে সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান। তিনি বলেন, খসড়া আইনে অপসাংবাদিকতার জন্য সংবাদ সরবরাহকারী প্রতিষ্ঠানকে অর্থদণ্ডের কথা রাখা হয়েছে। আগে প্রেস কাউন্সিল শুধু তিরস্কার করতে পারতো।

এটা প্রিন্ট ও ডিজিটাল সব সংবাদ মাধ্যমের জন্য বলবৎ হবে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।


আরও খবর



অভিজ্ঞতা ছাড়াই বসুন্ধরা গ্রুপে চাকরির সুযোগ

প্রকাশিত:শুক্রবার ০৩ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৩ জুন ২০২২ | ৩৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বসুন্ধরা গ্রুপ। প্রতিষ্ঠানটিতে অ্যাসিস্ট্যান্ট এক্সিকিউটিভ পদে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী যোগ্য প্রার্থীরা অনলাইনের মাধ্যমে সহজেই আবেদন পারবেন।

পদের নাম:

অ্যাসিস্ট্যান্ট এক্সিকিউটিভ (জিডিটাল মিডিয়া)।

শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা:

স্বীকৃত যেকোনো শিক্ষাপ্রতিষ্ঠান থেকে যেকোনো বিষয়ে স্নাতক অথবা স্নাতকোত্তর পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। মার্কেটিং নিয়ে স্নাতক ডিগ্রি থাকলে অগ্রাধিকার দেওয়া হবে।ডিজিটাল মার্কেটিং বিশেষ করে সোশ্যাল মিডিয়া মার্কেটিং বিষয়ে দক্ষ হতে হবে। এছাড়াও বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম সম্পর্কে সম্যক ধারণা থাকতে হবে।

কর্মস্থল:

ঢাকা।

বেতন:

আলোচনা সাপেক্ষে। কোম্পানির নীতিমালা অনুসারে টিএ, মোবাইল বিল, প্রভিডেন্ট ফান্ড, গ্র্যাচুইটি , বার্ষিক সেলারি রিভিউ, উৎসব ভাতা প্রদান করা হবে।

আবেদন প্রক্রিয়া:

আগ্রহী প্রার্থীরা বিডিজবস অনলাইনে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ তারিখ:

১০ জুন, ২০২২।

নিউজ ট্যাগ: চাকরির খবর

আরও খবর



রাজধানীর জুরাইনে তরুণের ঝুলন্ত মরদেহ উদ্ধার

প্রকাশিত:শনিবার ২৫ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ২৫ জুন ২০২২ | ১৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীর জুরাইন কমিশনার রোড চেয়ারম্যান বাড়ি এলাকার একটি বাড়ি থেকে মো. গোলাম রাব্বী খান (২০) নামে এক তরুণের ঝুলন্ত মরদেহ উদ্ধার করা হয়েছে। শনিবার (২৫ জুন) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে তিনতলা বাড়ির নিচতলার একটি কক্ষ থেকে মরদেহটি উদ্ধার করা হয়।

রাব্বীর বাবা হাবিব মিয়া জানান, তার ছেলে ওই এলাকার একটি কারখানায় কাজ করে। আজ বাসায় ফ্যানের সঙ্গে ওড়না দিয়ে গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করে। আমরা অচেতন অবস্থায় তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক রাত ৯ টার দিকে মৃত ঘোষণা করেন।

তিনি আরও জানান, তাদের গ্রামের বাড়ি শরীয়তপুর সদরে। বর্তমানে কদমতলীর জুরাইন কমিশনার রোড চেয়ারম্যান বাড়ি এলাকার একটি ভাড়া বাসায় পরিবারের সঙ্গে থাকতেন।

ঢামেক হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ (পরিদর্শক) মো. বাচ্চু মিয়া জানান, ময়নাতদন্তের জন্য মরদেহ ঢামেক মর্গে রাখা হয়েছে। বিষয়টি সংশ্লিষ্ট থানাকে অবগত করা হয়েছে।


আরও খবর



পাটুরিয়া ঘাটে আটকে আছে সহস্রাধিক যানবাহন

প্রকাশিত:শুক্রবার ২৪ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৪ জুন ২০২২ | ৪১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে মুন্সীগঞ্জের শিমুলিয়া ও মাদারীপুরের বাংলাবাজার নৌপথে ফেরি চলাচল বন্ধ থাকায় যানবাহনের বাড়তি চাপ পড়েছে পাটুরিয়া ঘাট এলাকায়। এদিকে পদ্মা-যমুনার উত্তাল স্রোতে ফেরি পারাপারের সময় লাগছে প্রায় দ্বিগুণ। ফলে ঘাট এলাকায় যাত্রীবাহী ও পণ্যবাহী সহস্রাধিক যানবাহন ঘণ্টার পর ঘণ্টা আটকে আছে।

স্বাভাবিক সময়ে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে সাড়ে তিন কিলোমিটার পথ পাড়ি দিতে ফেরিগুলোর ৩৫ থেকে ৪৫ মিনিট সময় লাগে। তবে নদীতে পানি বৃদ্ধির ফলে তীব্র স্রোতে ফেরির আকার ও ইঞ্জিন ক্ষমতা অনুযায়ী একেকটি ফেরির ১ ঘণ্ট ১০ মিনিট থেকে দেড় ঘণ্টার মতো লাগছে।

পাটুরিয়া ট্রাক টার্মিনালে ৩০০ ট্রাক, ট্রাক টার্মিনাল থেকে নবগ্রাম বাজার পর্যন্ত সড়কে সাড়ে ৩০০ ট্রাক, পাটুরিয়া জিরো পয়েন্ট থেকে ফায়ার সার্ভিস পর্যন্ত দেড়শো বাস, ৫ নম্বর ঘাট এলাকা থেকে নালী বাজার রোডে ৪০০ ছোট গাড়ি এ নৌরুট পারের অপেক্ষায় রয়েছে। এ ছাড়া উথুলী সংযোগ সড়কে ১০০ সাধারণ পণ্যবাহী ট্রাক পাটুরিয়া ঘাট এলাকায় প্রবেশের অপেক্ষায় রয়েছে।

শুক্রবার (২৪ জুন) দুপুর ১টা পর্যন্ত পাটুরিয়া ঘাট এলাকা ঘুরে এমন চিত্র দেখা গেছে।

ফরিদপুরগামী ট্রাক চালক সুলতান মিয়া বলেন, ভোর থেকে ট্রাক টার্মিনালগামী সড়কে সিরিয়ালে আছি। এখনও ট্রাক টার্মিনালে ঢুকতে পারিনি। রাত থেকেই এ নৌরুটে গাড়ির চাপ বেড়েছে।

হানিফ পরিবহনের যাত্রী সুলতানা আক্তার বলেন, জরুরি প্রয়োজনে বাড়িতে যাচ্ছি। দেড় ঘণ্টা হয়ে গেলেও বাস এখনো ফেরিতে উঠতে পারেনি। বাসের ভেতর বসে থাকাটা বড় ভোগান্তি। বাচ্চাকাচ্চা নিয়ে এই গরমে অতিষ্ঠ হয়ে গেছি।

শিবালয় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শাহিন বলেন, পাটুরিয়া ঘাট এলাকায় যানবাহনের যানজট এড়াতে উথুলী সংযোগ সড়কে সাধারণ পণ্যবাহী ট্রাকগুলো সিরিয়ালে রেখে পাটুরিয়া ঘাট এলাকায় পাঠানো হচ্ছে। এ ছাড়া টেপড়া থেকে ছোট গাড়িগুলোকে নালী বাজার দিয়ে ৫ নম্বর ঘাট এলাকায় পাঠানো হচ্ছে। নৌরুটে যানবাহনের চাপ বাড়লেও পাটুরিয়ায় কোনো যানজট নেই বলেও জানান তিনি।

বিআইডব্লিউটিসির আরিচা কার্যালয়ের উপমহাব্যবস্থাপক শাহ মো. খালেদ নেওয়াজ জনান, শিমুলিয়া বাংলাবাজার রুটে ফেরি চলাচল বন্ধ এবং সাপ্তাহিক ছুটির কারণে ঘাট এলাকা যানবাহনের চাপ বেড়েছে। নদীতে স্রোতের কারণে ফেরি আসা যাওয়া বেশি সময় লাগছে। এতে করে যানবাহনগুলোকে পারাপারের জন্য অপেক্ষায় থাকতে হচ্ছে। ছোট-বড় মিলিয়ে প্রায় পাঁচ শতাধিক যানবাহন অপেক্ষায় রয়েছে।


আরও খবর



দুই সন্তানসহ ৩ সহোদর বোনের আত্মহত্যা

প্রকাশিত:রবিবার ২৯ মে ২০২২ | হালনাগাদ:রবিবার ২৯ মে ২০২২ | ৫১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভারতের রাজস্থান রাজ্যে একসঙ্গে যৌতুকের বলি হলেন তিন বোন এবং তাঁদের দুই সন্তান। তাঁরা একসঙ্গে আত্মহত্যা করেছেন। এই ঘটনা রাজ্যজুড়ে তোলপাড় তুলেছে।

শিশু দুটির মধ্যে একটির বয়স ৪ বছর, অপরটির মাত্র ২৭ দিন। আর নিহত তিন বোনের মধ্যে দুজন ছিলেন অন্তঃসত্ত্বা। তিন বোন কালু মীনা (২৫), মমতা (২৩) এবং কমলেশ (২০) দুদু জয়পুর জেলার চাপিয়া গ্রামের একই পরিবারের তিন ভাইকে বিয়ে করেছিলেন।

তাঁদের পরিবারের সদস্যদের অভিযোগ, শ্বশুরবাড়ির লোকজন যৌতুকের জন্য নিয়মিত নির্যাতন করতেন। কথায় কথায় মারধরও করতেন।

তাঁদের চাচাতো বোন হেমরাজ মীনা সাংবাদিকদের বলেন, যৌতুকের জন্য আমার বোনদের নিয়মিত মারধর করা হতো এবং নানাভাবে নির্যাতন করত। গত ২৫ মে তারা নিখোঁজ হয়। আমরা হন্যে হয়ে তাদের খুঁজতে থাকি। স্থানীয় পুলিশ স্টেশন, হেল্পলাইন এবং জাতীয় মহিলা কমিশনে এফআইআর করি। কিন্তু কারও কাছ থেকে তেমন সহযোগিতা পাইনি।

তিন বোনের কেউই কোনো সুইসাইড নোট রেখে যাননি। তবে তাঁদের পরিবারের সদস্যরা কনিষ্ঠ বোন কমলেশের একটি হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস শেয়ার করেছেন। সেখানে তিনি হিন্দিতে লিখেছেন, আমরা এখন চলে যাচ্ছি, তোমরা খুশি থাকো, আমাদের মৃত্যুর কারণ আমাদের শ্বশুরবাড়ি, প্রতিদিন মরার চেয়ে একবার মরে যাওয়াই ভালো! তাই, আমরা একসঙ্গে মরার সিদ্ধান্ত নিয়েছি। আমরা আশা করি, পরবর্তী জীবনে আমরা তিনজন একসঙ্গে থাকব। আমরা মরতে চাই না। কিন্তু আমাদের শ্বশুরবাড়ির লোকজন আমাদের নির্যাতন করে। আমাদের মৃত্যুর জন্য আমাদের বাবা-মাকে দায়ী করবেন না।

সন্তানসহ তিন বোন নিখোঁজ হওয়ার চার দিন পর আজ শনিবার সকালে দুদু গ্রামের একটি কুয়া থেকে পুলিশ তিন বোন এবং দুই শিশুর মৃতদেহ উদ্ধার করে।

পুলিশ সূত্র জানিয়েছে, নির্যাতিতাদের স্বামী এবং শ্বশুরবাড়ির লোকদের বিরুদ্ধে একটি মামলা করা হয়েছে। যৌতুকের কারণে মৃত্যুর একটি মামলা এখন মূল এফআইআরে যুক্ত করা হবে। তাঁদের মৃত্যুর ঘটনায় তিন স্বামী, শাশুড়ি ও পরিবারের অন্য সদস্যদের জিজ্ঞাসাবাদ করছে পুলিশ।

রাজস্থানের নারী অধিকার কর্মীরা এই মামলার উচ্চ-পর্যায়ের তদন্তের দাবি করেছেন। তাঁরা বলছেন, রাজস্থানের এমন ঘটনা অত্যন্ত লজ্জার। এমন আচরণে এটা স্পষ্ট যে এখানে নারীদের জীবনের কোনো মূল্য নেই। মরদেহ উদ্ধারে চার দিন সময় নেওয়ায় পুলিশের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন তাঁরা।


নিউজ ট্যাগ: আত্মহত্যা

আরও খবর